নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক বোষ্টমী যে কৃষ্ণপক্ষের আধাঁরেই সুর বাধেঁ। তার ইচ্ছা কোন এক শুক্লাদ্বাদশীর দিন চাদেঁর আলোয় সে সুর বাধঁবে... সেই সুরের মূর্ছনায় কারো চোখ ভিজে আসবে...। তবে বোষ্টমীর সেই ইচ্ছা অপূর্ণই থেকে যায়.... কারণ শুক্লপক্ষে যে কৃষ্ণপক্ষের বোষ্টমীর সুর বাধাঁ বারণ।

কৃষ্ণপক্ষের বোষ্টমী

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিল শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে তারপর কত চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো কিন্তু সেই বোষ্টুমী আর এলো না পঁচিশ বছর প্রতিক্ষায় আছি। কেউ কথা রাখেনি- সুনীল গঙ্গোপাধ্যায়

কৃষ্ণপক্ষের বোষ্টমী › বিস্তারিত পোস্টঃ

নির্বোধ!!

০৭ ই মে, ২০২২ দুপুর ১:৩৭

যে তোমার হাতের পোড়া মাংস কোনদিন ছুঁয়ে অনুভব করতে চেষ্টা করেনি, যে ধরেই নিয়েছে তোমার দু হাত তৈরিই হয়েছে ডাল সবজিতে হলুদ মরিচের ফোড়ঁন দেয়ার জন্য, সেই ফোড়ঁনের তেলের ছিটেঁ যদি সামান্য গায়ে লেগেই যায়, তাতে ক্ষতি কি!

যে ধরেই নিয়েছে তুমি তৈরিই হয়েছো ঘর সংসার সামলানোর জন্য, সারাদিন ঘরে শুয়ে বসে থেকে ঘরের কয়েকটা কাজ আর বাচ্চাদের সামলানো এ আর তেমন কি কাজ!!

যে ধরেই নিয়েছে তুমি তৈরিই হয়েছে তার সেবা শুশ্রূষার জন্য, তার সেবা করতে গিয়ে তোমার যদি কয়েকটা রাত জাগতেই হয়, তোমার চোখের নিচে যদি কালি পড়ে সামান্য, তাতে ক্ষতি কি!! তুমি তো তৈরিই হয়েছো সেজন্য!!

যে বছর দশেক সংসারে খাটাখাটুনির পর তোমার দিকে চেয়ে বলে, নিজেকে আয়নায় দেখেছো কখনও? কেমন একটা বুড়িয়ে গেছো। গা থেকে হলুদ-রসুনের ফোড়ঁনের গন্ধ বেরোয়। তোমাকে এখন একটা থলথলে মাংসপিন্ড ছাড়া আর কিছুই মনে হয়না। তোমার সাথে আমার এখন একদমই যায় না। অথচ তুমি সেই মানুষটার পছন্দের খাবার রান্না করতে করতেই গায়ে ফোড়ঁনের গন্ধ করেছো, মানুষটা যে ফোঁড়ন দেয়া সবজি খেতে বড্ড ভালোবাসে। তুমি সেই মানুষটারই একটা অংশ জন্ম দিতে গিয়েই এমন মুটিয়ে গেছো, সেই মানুষটা সকালে কখন অফিস যাবে, কি পড়বে, কি খাবে, লাঞ্চে কি খাবার নিয়ে যাবে, বাচ্চা স্কুলে যাবে, বাচ্চার টিফিন, বাচ্চাকে স্কুলে দিয়ে আসা, বৃদ্ধ শ্বাশুড়ির ওষুধপথ্য, রোজকার বাজার করা, বাচ্চাকে পড়াতে বসানো, রাতে মানুষটার খাবার তার সাথে এক অগোছালো সংসার ইত্যাদি ইত্যাদি সব কিছু আগলে গুছিয়ে রাখতে গিয়ে নিজেকে গুছিয়ে রাখার আর সময়ই পাওনি।

সেই মানুষটার কাছে তুমি পোড়া মন শীতল করার আশা করো!! যে তোমার মতো আস্ত মানুষটারেই দেখতে পায়নি সে তোমার অদৃশ্য মনটার হদিশ পাবে বলে তোমার মনে হয়!!!


নির্বোধ!!!!

সারকথা: ভালোবেসে কোন কাজ করাই ছোট নয়। ছোট এইসব সংকীর্ণ মানসিকতা, এইসব সংকীর্ণ চিন্তাধারা, যারা ধরেই নেয় নারী তৈরিই হয়েছে সেবা শুশ্রুষা, মনোরঞ্জন আর তথাকথিত সংসার সংসার খেলার জন্য।

ছবি: গুগল

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২২ রাত ৩:২০

রেজাউল৯৬ বলেছেন: নভেম্বর রেইন শুনেছি। অক্টবর রেইনের পিছে কী কোন কাহিনী আছে?

১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:১৮

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: অক্টোবর রেইন নামে রবিন জ্যাকসনের একটি গান আছে। এছাড়া বিশেষ অর্থবহ কিছু নেই। আপনি বিশেষ কিছু খুঁজে পেলে জানাবেন।

২| ১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

রেজাউল৯৬ বলেছেন: গানটি শুনলাম। আমার কাছে মনে হল তুষারপাত শুরুর আগে ভাল সময়টাকে ভালবাসা বা ভালকাজে লাগার আহবান জানানো হল।

গান এবং ফ্রেজটির সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

অনেক ভাল লেখক সামু থেকে বিদায় নিয়েছেন। আপনি দীর্ঘ দিন থাকবেন সেই প্রত্যাশা করছি।

১০ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:২২

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: আমি বোষ্টমী মানুষ। কোন এক কৃষ্ণপক্ষে সামুতে পা রাখিয়াছিলাম, আবার কোন এক কৃষ্ণপক্ষে মন না টিকিলে চলিয়া যাইব। তবে যতদিন থাকিব, ততদিন নতুন সুর বাধিঁবার প্রয়াস করিব।

সামুর সবাই প্রচন্ডরকম আন্তরিক। আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.