নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এক বোষ্টমী যে কৃষ্ণপক্ষের আধাঁরেই সুর বাধেঁ। তার ইচ্ছা কোন এক শুক্লাদ্বাদশীর দিন চাদেঁর আলোয় সে সুর বাধঁবে... সেই সুরের মূর্ছনায় কারো চোখ ভিজে আসবে...। তবে বোষ্টমীর সেই ইচ্ছা অপূর্ণই থেকে যায়.... কারণ শুক্লপক্ষে যে কৃষ্ণপক্ষের বোষ্টমীর সুর বাধাঁ বারণ।

কৃষ্ণপক্ষের বোষ্টমী

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনি ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিল শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে তারপর কত চন্দ্রভূক অমাবস্যা চলে গেলো কিন্তু সেই বোষ্টুমী আর এলো না পঁচিশ বছর প্রতিক্ষায় আছি। কেউ কথা রাখেনি- সুনীল গঙ্গোপাধ্যায়

কৃষ্ণপক্ষের বোষ্টমী › বিস্তারিত পোস্টঃ

বছরশতেক বোষ্টমীর একতারায় সুর কেন উঠেনা?

২১ শে মে, ২০২২ রাত ১:২৬

যা কিছু গড়িয়া দিস ভেঙে ভেঙে যায়,
সব-তাতে হাত দেয় মৃত্যু সর্বভুক।
- অক্ষমা,সোনার তরী, রবীন্দ্রনাথ ঠাকুর।

বছরশতেক ধরিয়া আমার অবস্থা কবিগুরুর অক্ষমার এই দুই লাইনের মতোন হইয়া দাঁড়াইয়াছে। বছরশতেক কহিলাম তাহার দুইটি কারণ। প্রথমত, ছোটবেলা হইতেই আমি হিসাবে বড়ই আনাড়ি। সেই কারণেই হয়ত বছরের হিসাব করা হইয়া উঠেনাই। দ্বিতীয়ত, যেই বছরগুলো অতিবাহিত করিয়াছি তাহা আমার নিকট শতবর্ষ সমান। ঠিক এইকারণে ইহাকে আমি বছরশতেক কহিয়াই সম্বোধন করিব।

এই বছরশতেকে যে কাজেই হাত দিয়াছি, তাহাই কেমন স্থবির হইয়া গিয়াছে, হয়ত সেখানে বারংবার নিষ্ফল হইয়া ফিরিয়াছি। যেই স্বপ্নগুলো বুনিয়াছি উলের কাটাঁয় মমতায় আর যত্নে বোনা সোয়েটারের মতোন, সেইগুলো ঠিক হাত থেকে বেভুলে পড়িয়া যাওয়া থার্মোমিটারের মতোন ভাঙিয়া গিয়াছে, আর ছড়াইয়া গিয়াছে থার্মোমিটারের ভেতরে থাকা পারদগুলার মতোন, যেইগুলিকে শতইচ্ছা থাকিবার স্বত্ত্বেও আগের মতোন একত্র করিতে ব্যর্থ হইয়াছি। পুরাতন সম্পর্কগুলোর কোথাও যেন একখান সুর কাটিয়া গিয়াছে, ঠিক যেমন একতারার তার ছিড়িয়া গেলে আর সুর উঠানো যায় না। তবে সুর যে কিভাবে, কোথায় আর কখনই কাটিলো তা ঠিক ঠাওর করিতে পারি নাই। এখনও মাঝিমধ্যে সেই কাটা সুর খুঁজিবার চেষ্টা করি, সেইখানে সফলতা আমার দিকে উলটাপিঠ দেখাইয়া বসিয়া থাকে। এমন নয় যে আমি নতুন করিয়া নানান মানুষের সাথে সম্পর্ক নতুন করিয়া গড়িবার প্রয়াস করিনাই, করিয়াছিলাম বটে, তবে হঠাৎই দেখিতে পাই সেইগুলোরও মাদলের মতোন হুটহাট তাল কাটিয়া যায়। বড্ড বেসুরো তালে নতুন সম্পর্কগুলোও কয়েকদিন পর কেমন পাশ কাটাইয়া চলিয়া যায়, দেখা হইলে তাহাদের চাহনি দেখিয়া এরূপ প্রতীয়মান হয় যে আমারে তাহারা প্রথমদর্শন করিতেছে।

বছরশতেক এই বোষ্টমীর একতারায় কোন নতুন সুরও উঠেনা, এই বোষ্টমী কোন নতুন সুর বাধিঁবার পারে না। তবে কি বোষ্টমীর চেষ্টায় কোন ত্রুটি ছিল?

ছবি: গুগল

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০২২ বিকাল ৩:০৮

রাজীব নুর বলেছেন: পড়লাম।

২৭ শে মে, ২০২২ রাত ১২:০৫

কৃষ্ণপক্ষের বোষ্টমী বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.