নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবীও একদিন হয়ে যাবে শেষ আমাদের প্রেম তবু হবে নাতো ক্ষয়

ইন্দ্রনীলা

ইন্দ্রনীলা › বিস্তারিত পোস্টঃ

মাই হার্ট ইজ অলওয়েজ রাইটিং লাভ লেটারস টু ইউ

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৪:১৬


এ্যাডি,
কি বোকাটাই না ছিলাম আমরা সে সব দিনে তাইনা? মাঝে মাঝে ভাবলেই হাসি পায় আমার। নেট থেকে নামানো একটা ছবি বা ই-কার্ড সেই ছিলো আমাদের ভালোবাসার উপহার। দেখলেই মানে সেটা তোমার থেকে পেলেই অকারণ এক আনন্দে মন আনচান করে উঠতো আমার। আমি জানি আজ থেকে কয়েক যুগ পরে বা এই এখনকার ১২/১৩ বছরের বাচ্চারাও মনে হয় হাসবে এই কথা শুনে কিন্তু আমরা সেই যুগের বুড়া বাচ্চারাও ভালোবাসা প্রকাশের এই মাধ্যম পেয়েও কি না আনন্দেই আত্মহারা হয়েছিলাম!

সারাটাদিন হন্যে হয়েই খুঁজতে বুঝি তুমি একটা পরীর ছবি কিংবা একটা সুন্দর ইউনিকর্ন বা ডানা লাগানো পঙ্খীরাজ ঘোড়া। আমি আসলেই আমাকে দিতে সে সে সব ছবিগুলি। আর আমি তখন এক পলকেই সেই পরীটাই মানে পরীর ছবিটা পেয়ে এক নিমেষেই হয়ে যেতাম সেই স্বপ্নলোকের পরী। রুপকথার গল্পগাঁথা শুনে আজকের ৩/৪ বছরের বাচ্চারাও বিরক্ত হয়। বলে দূর দত্যি দানো পঙ্খীরাজ টাজ এসব আবার কি? হয় নাকি এমন! যত সব বোগাস! কিন্তু আমাদের সেই ভালোবাসাময় রুপকথার দিনগুলোতে আমি ভেসে যেতাম আমাদের সেই কল্পলোকে। ঐ একটা পরীর ছবি আমাকে দেওয়া মানেই ঐ পরীটাই তখন আমি। উড়ে যেতাম পরী হয়ে তখন তোমার কাছেই। তোমার হৃদয়ের মধ্যেই তখন আমি।

সত্যি বলতে আমাদের সেই ফেইরী টেলস লাভ স্টোরীতে ভালোবাসা প্রকাশের দুটি হৃদয়ের আদান প্রদান শুরুই হয়েছিলো ফেইরী টেলসের ছবিগুলি দিয়েই। কি আশ্চর্য্য কথা জানো? এই যে এত বছর পেরিয়ে বুড়ি হতে চলেছি এখনও সেই পরী বা পঙ্খীরাজের ছবিগুলি কথা মনে করে আমার হৃদয়ে ভেসে আসছে সেই এক ঝলক মিষ্টি হাওয়া। সেই অনুভুতির দেখা আর কখনও পাওয়া হয়নি আমার। কত হীরা জহরৎ মানি মানিক্যই পেয়েছি জীবনে কিন্তু সেই নেট থেকে নামানো পরীর ছবির সমমূল্য বা সেই অবুঝ ভালোলাগা বা ভালোবাসার স্বাদ ক'জনে পেয়েছে? বড় জানতে ইচ্ছা করে।

হ্যাঁ ভালোবাসা হয়ত অবুঝই। সিনেমার নাম শুনেছিও এমন। অবুঝ প্রেম, অবুঝ ভালোবাসা বা অবুঝ হৃদয়। ভালোবাসা কোনো নিয়ম নীতি জাঁত পাত মানে না সে আমি জানি। ভালোবাসা তো অবুঝই কিন্ত অবুঝ বলতে সেই ইনোসেন্ট লাভ বা কৈশোর পেরুনো প্রথম ভালোবাসা কোথায় আজ পাবো তারে? কোথাও আর কখনও পাওয়া হয়না। পাওয়াও যায়ও না হয়ত আর তাই সেই ভালোবাসাতেই ভেসে ভেসে কেঁটে গেলো এতটা সময় এতগুলো বছর। সেই ভালোবাসার রেশ ছড়িয়ে গেলো সব খানে সব খানে সব খানে।

মাঝে মাঝে ভাবি তুমি কি দিয়েছিলে আমাকে সেদিন? যার মায়াজাল থেকে আর কখনও বেরই হওয়া হলোনা আমার। সত্যিই ভাবি। চিত্রা সিং এর গান যেন- কি দিলে আমায় তুমি ! এই একটা লাইনই বেঁজেছে আজীবন আমার বুকের মাঝে! কি দিলে তুমি আমাকে? সেই স্বর্গসূধা পানে আজীবন নীলকন্ঠ হয়ে বেঁচে রইলাম আমি জীবন আর মৃত্যুর মাঝামাঝি।

যাইহোক বলছিলাম আমাদের সেই কিশোর কিশোর ভালোবাসার একটা পরীর ছবি বা পঙ্খীরাজের গল্প। এর সাথে যোগ হয়েছিলো ই কার্ড। আমরা কারণে অকারনে সুন্দর সুন্দর সব ই কার্ড খুঁজে বের করতাম দু,জন দু,জনার জন্য। এই ভালোবাসাময় ইকার্ডের আদান প্রদানও শুরু করেছিলে তুমিই। আমি তো কিছুই বুঝতাম না। জানতামও না। আমার গুরু ছিলে তুমিই। আর তুমিই ছিলে এক আশ্চর্য্য যাদুকর আমার জীবনে। কি করে বুঝে যেতে আমার মনের গভীরের সেই ভালোলাগার অনিভুতিটাই একদম ঠিক ঠাক। ভ্যালেনটাইন ডে, আমাদের জন্মদিন, ঈদ এবং কারণে অকারনে মান অভিমানে সুন্দর সব কার্ড পাঠাতাম আমরা খুঁজে খুঁজে। আর সেই সব কার্ডের সুন্দর সব কথা পড়ে সব মান অভিমান রাগ দুঃখ ভেসে যেত আমার চোখের জলে। আমি ফের চলে আসতাম তোমার বুকের মধ্যেখানে এক নিমিষেই। তুমি এক হ্যামিলনের বাঁশিওয়ালা। দূরে থেকে কোন অশ্রুত বাঁশির সূরে টেনে আনতে আমাকে। আর তারপর উন্মত্ত নাগিনীর মতই ছুটে আসতাম আমি। সব কিছু ভুলে তুমি টেনে নিতে আবারও আমাকে তোমার বুকের কাছাকাছি।

এমনিতে তোমার শুধু খবরদারিই ছিলো। এত দেরী করলে কেনো? কি করছিলে? এতক্ষন বসে আছি? কেনো কেনো কেনো?? এত রাগ আর খবরদারী বাপরে! আমার উপরে আমার জীবনে আমার মা ছাড়া আর কেউই কখনও এত খবরদারী করেনি জানো? তবুও আমি তুমি যেন একটুও রাগ না করে ফেলো এই ব্যপারে ভীষন উৎকন্ঠিত হয়ে উঠতাম। তুমি যেন সব সময় হ্যাপী থাকো আমি তাই তোমাকে ভুলাতে এটা সেটা বলতে থাকতাম। এই কারনে আসতে পারিনি ঐ কারনে দেরী হলো। কত্ত কত্ত অজুহাত। আমি আজ জানি আমি যখন থাকতাম না তখন তুমি যাই করো আর তাই করো ভেতরে ভেতরে অস্থির থাকতে আমার জন্যই। আসলে মেইন অপেক্ষাটা তো আমার জন্যই ছিলো। আর আমি যতক্ষন থাকতাম না তখন সেই সময় কাটানোটা ছিলো তোমার টাইম পাস। আমি চলে আসলেই রাগ টাগ করে তুমি হয়ে যেতে একটা শান্ত নদী। একদম লক্ষী একটা বাচ্চা। আমার অনেক আদরের । আদরে আদরে ভরিয়ে দিতে ইচ্ছা করতো আমার তোমার মুখটা।

তুমি তো আর সামনে নেই তাই মেসেঞ্জারেই শুধু ...। আমাদের ভালোবাসার দুইটা সেকরেট শব্দের একটা এই....আরেকটা এই নিলমনি নামে আমাকে তোমার ডাকা। সেকরেটটা সেকরেটই রেখেদিলাম ডট ডট দিয়ে। এইজীবনে কখনও কেউই জানবেনা তুমি আর আমি ছাড়া আর এই জীবনে আর কখনও কাউকে এই নামে ডাকতেও দেবোনা, দেইনিও। দিতেও পারিনি। আর সেই দুটি অক্ষরে লেখা ... সেই আকাঙ্খা বা তীব্র হাহাকার তখন এতটা ছিলো না, এখন আজ লিখতে গিয়ে যতটা হচ্ছে। তখন সেই লেখার মাঝেই আমি দেখতে পেতাম তোমার চোখ বন্ধ মুখটা হয়ত চেয়ারেই বসে আছো আর পাগলী আমি তোমার মাথাটাই চেয়ারের পিছে টেনে টুনে তোমার গম্ভীর রাগ করে থাকা দুই গালেই একশোটা ... দিয়ে তোমাকে হাসিয়ে দিচ্ছি।

চোখ বুজেও আমি আজও তোমার মুখটা দেখতে পাই। হ্যাঁ এই কথা সত্যি যে সত্যিকারের তোমার মুখটা তখনও খুব স্পষ্ট অবয়ব ছিলোনা আমার কাছে তবে আমার মনে গড়ে নিয়েছিলাম আমি তোমার একটা আদল। সেই আদলটা আজ অনেকটাই স্পষ্ট আমার কাছে কারণ এরপর দিন বদলের সাথে সাথে তোমার বদলে যাওয়া, চশমা পরা চেহারাটাও দেখেছি জেনেছি আমি কিন্তু সেই বাবু বাবু আমার কলিজা দিয়ে গড়ে তোলা আদলটা দিয়ে এখনও এক স্বপ্নের চোখেই রাজকুমার হয়ে আছো তুমি আামার জীবনে। থুত্তুড়ে একজন মানুষ হয়ে গেলেও এই বাবুটাই থেকে যাবে আজীবন হয়ত।

তখন আমার প্রায়ই আর্চিজে যাওয়া হত। হঠাৎ একদিন চোখ আটকে গেলো একটা গ্রিটিং কার্ডে। ই কার্ড না সত্যিকারের কার্ড। কার্ডটাতে লেখা আছে। মাই হার্ট ইজ অলওয়েজ রাইটিং লাভ লেটারস টু ইউ। থমকে গেলাম আমি! আমার মনের কথাটা ঠিকঠাক কি করে জানলো এই কার্ডের লোকটা? সেই কার্ডটা কিনে তাতে অনেক অনেক ... দিয়ে পাঠালাম আমি তোমাকে.......

আচ্ছা তুমিও... দিয়েছিলে আমার সেই শত শত..... এর উপরে? তোমার কপালে স্বপ্ন থেকে উড়ে গিয়ে সেদিনই স্পর্শ হয়ে ছুঁয়েছিলো আমার ঠোঁটদুটি.......



মন্তব্য ১০৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১০৯) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রেমিক-প্রেমিকার মন কখনও বুড়ো হয় না, সদা তরুণ থাকে। ভালোবাসার রেশ মানুষকে তরুণ রাখে। তরুণ বয়সে পাওয়া রাংতা পাতায় মোড়া রঙ্গিন কথাগুলো হয়ে যায় আজীবনের স্বর্গসুধা।

চোখের জ্বলের হয় না কোন রঙ। তবুও চোখের জল রাগ, দুঃখ, মান, অভিমানকে নিমিষে ভাসিয়ে দেয়। প্রেমের বাঁশি হ্যামিলনের বাঁশিওয়ালার বাঁশির চেয়েও শক্তিশালী। প্রেমিকের বাঁশিতে প্রেমিকা যেন হয়ে যায় উন্মত্ত নাগিনী। প্রেমিকের বুকে না যাওয়া পর্যন্ত তার যেন কোন শান্তি নেই। প্রেমিকার জন্য প্রতিক্ষার ক্ষণ যেন যেতেই চায় না। তাই তো প্রেমিকা এলে তার উপর কপট রাগ করে প্রেমিক। প্রেমিকার দর্শনে এই রাগ নিমিষেই চলে যায়।

আদর পেলে প্রেমিকের রাগ কি আর থাকতে পারে? আর সংখ্যাটা যদি হয় ১০০ তাহলে তো কথাই নেই। প্রেমিকার কাছে থুত্থুড়ে বুড়ো প্রেমিকও একটা ছোট বাবু। প্রেমিকার মনের আয়নায় যে বাবুর ছবি আঁকা হয়ে যায় তা কি কখনও কেউ মুছতে পারে!

আর্চিজের কার্ডের সাথে যদি আদরও চলে যায় সেটা তো প্রেমিকের জন্য বড় পাওয়া। কার্ডটা তো একটা অসিলা মাত্র। আদরটাই আসল। আদরের উপর প্রেমিকের আদর যখন যোগ হয় তখন সপ্নের মাঝে উড়ে গিয়ে প্রেমিকের কপালে প্রেমিকার ঠোট যেন ছুঁয়ে যায়। আদরে আদরে প্রেম যেন মিলেমিশে একাকার হয়ে যায়। এই আদর প্রেমিক আর প্রেমিকার মনে আজীবন আলোড়ন তুলে যায়। এটা যে প্রেমের নির্যাস। এই আদরকে কি ভোলা যায়!!!

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৫৪

ইন্দ্রনীলা বলেছেন: এই কমেন্ট একখানা কবিতা হয়ে গেলো দেখছি।

আপনার মনেও চুয়াত্তর বছর বয়সেও এই ভাবাবেগ।

আমি মুগ্ধ হলাম!

২| ৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৪১

একলব্য২১ বলেছেন: এই প্রেম কতদিন চলেছিল।

ওয়ারীর র‍্যাকিন স্ট্রীটে একটা আর্চিজের দোকান ছিল মনে হয়। লক্ষ্মীবাজারেও স্কুলের কাছেই আরও একটা আর্চিজের দোকান ছিল। এখন মনে হয় কোনখানেই নেই।

৩১ শে আগস্ট, ২০২১ বিকাল ৫:৫৫

ইন্দ্রনীলা বলেছেন: পৃথিবীও একদিন হয়ে যাবে শেষ।
আমাদের প্রেম তবুও হবে না তো ক্ষয়।


এই প্রেম অক্ষয়। এর কোনো শেষ নেই।

আর্চীজ থাকুক বা না থাকুক।

৩| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:০৭

একলব্য২১ বলেছেন: শুধু এই প্রেমটাই অক্ষয়। না জীবনে ঘটে যাওয়া অন্য সব প্রেমই অক্ষয়।

জীবনে ঘটে যাওয়া একটা প্রেমের সাথে অন্য প্রেমের মধ্যে তুলনা করেন।

জীবনের কোন প্রেমটা আপনাকে বেশী তাড়িয়ে বেড়ায়।

আর কোন প্রেমটা হারিয়ে বেশী আফসোস হয়।

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

ইন্দ্রনীলা বলেছেন: প্রেমগুলা নিয়ে গবেষনা করতে হবে। তার আগে কাউন্ট করে নেই। তারপর সব উত্তর দেবো ইনশাল্লাহ।

৪| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৩১

কামাল১৮ বলেছেন: ছাত্র থাকাকালীন সময়ে দেখেছি,কিছু ছেলে মেয়ে থাকতো সারাদিন প্রেম করার ধান্দায়,কিছু সাহিত্য নিয়ে,কিছু রাজনীতি নিয়ে ,কিছ খেলাধুলা,আর কিছু পড়াশুনা নিয়ে।আপনি কোন দলে ছিলেন?

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫১

ইন্দ্রনীলা বলেছেন: আমি অল রাউন্ডার।

বিশ্বাস না হয় আমার স্কুল, কলেজ ইউনিতে খোঁজ নিয়ে দেখতে পারেন। রাজনীতি বাদে সব দিকেই প্রায় নাম্বার ওয়ান শাকিবা খান ছিলাম।

আরও কিছু বাদ পড়েচছে সঙ্গীত নৃত্যকলা, সাঁতার, সেলাই, ধোলাই।


ভাই আপনাকে আগের পোস্টে একটা প্রশ্ন করেছিলাম। মানবিক প্রেম বলতে ঠিক কি বুঝেন আপনে? আমার ভাষ্যও দিয়েছিলাম। আপনি তো আর ওমুখোও হইলেন না।

৫| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

মিরোরডডল বলেছেন:



আমাদের ভালোবাসার দুইটা সেকরেট শব্দের একটা এই....আরেকটা এই নিলমনি নামে আমাকে তোমার ডাকা।
সেকরেটটা সেকরেটই রেখেদিলাম ডট ডট দিয়ে


খেলবো না তোমার সাথে আপুটা ।
ডট ডটে কি ছিলো এটা না বললে কিন্তু অনুমান করে যা মনে আসে তাই বসিয়ে নিবো :)
এখনই বল কি ছিলো সেটা ।


৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৬:৫২

ইন্দ্রনীলা বলেছেন: বসাও বসাও যা খুশি তাই বসাও।

দুই শব্দের খুন শব্দও বসাইতে পারো।

কি সমস্যা আর?

৬| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:০৭

মিরোরডডল বলেছেন:



দুই শব্দের খুন শব্দও বসাইতে পারো

খুন দুই অক্ষর, দুই শব্দ না ।


ডটে কয় অক্ষরের শব্দ সেটা বোলো আগে :)

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:১১

ইন্দ্রনীলা বলেছেন: দুই অক্ষর । :P

তয় আপা জীবনেও খুঁইজা পাইবেন না..... ঐটা নিউ শব্দ আমাদের আবিস্কৃত।

জীবনেও কেউ কখনই ইউজ করছে কিনা জানা নাই।। :P

৭| ৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

মিরোরডডল বলেছেন:




দুই অক্ষর, রাইট?

দুজনের নামের ইনিশিয়াল ?
নাহ ! তা হবে না ।

বাবু বলবে না, এটা কমন ।

আদর করে ডাকতো, দুই অক্ষর, লজ্জায় তুমি লিখতে পারোনি ।
কি হতে পারে, লেট মি থিংক......

চুমু ??? কিস অর কিসি ???

সামথিং লাইক দিজ আই’ম সিওর, যদিও জানি সঠিক হলেও তুমি বলবে না :)

৩১ শে আগস্ট, ২০২১ সন্ধ্যা ৭:৫৪

ইন্দ্রনীলা বলেছেন: নাম্বার ওয়ান ধারনা সঠিক কিন্তু নাম্বার টু সেই আবিস্ক্বত শব্দে কোরো আকার উকার দাঁড়ি কমা নেই। সেটা ডাক ছিলো না। সেটা ইমোশনের বহিপ্রকাশ ছিলো। শুধু দুজনই জানবো এমন কিছু। সঠিক হলে কসম বলবো। কিন্তু বললাম তো কেউ পারবেনা। :P


আর দুজনের নামের অক্ষর দিয়েও আরেকটা কোড ছিলো।



দেখো কেমন পাগল ছিলাম।
এই ছবিটা এঁকেছিলাম। পেইন্ট আর ব্রাশে...

৮| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৮:১৩

মিরোরডডল বলেছেন:



বুঝলাম আপুটা তুমি আমাকে ঘুমাতে দিবে না ।
দেখো আবার আসলাম এই রিপ্লাই দেখে :)

ওয়েল, মাই ফার্স্ট গেইজ ইজ রাইট ।
যে পেইন্ট করেছো এটাতো কিউট !
নামের ইনিশিয়াল কোড এটাও হয়েছে ।

এবার সেই শব্দ যেহেতু আকার অকার নেই তার মানে ধরে নিচ্ছি ওটা বাংলা না ।
ইমোশনাল এক্সপ্রেশন অনলি ইন টু লেটারস ।

It should be
Either
MY = Miss you
Or
LY = Love you

:)



৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:৩০

ইন্দ্রনীলা বলেছেন: না এটা বাংলা দুইটা অক্ষরে বানানো এক উদ্ভট শব্দ ছিলো। যার মানে তুমি যা বলেছো তাই। আর এই দু অক্ষরের আকার ওকারহীন শব্দটা কেউ কখনও গেসও করতে পারবে কিনা আমার সন্দেহ আছে।
আবিস্কার মেয়েটারই ছিলো। ছেলেটা সেখান থেকেই শিখেছিলো। হা হা মনে পড়লে আজও হাসি।

পেইন্টিং দেখেই নিশ্চয় বুঝতে পারছো কোন পর্যায়ের ইমম্যাচিউরড ফুল ছিলাম তখন। হা হা

৯| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:০১

একলব্য২১ বলেছেন: আচ্ছা। তোমরা কখন এই প্রেম ট্রেম করে হাত পা কাটাকাটি করনি। এখন এই রকম প্রেম করলে নিশ্চয় একজন আরেকজনের নামে tattoo করতে। হা হা হা।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:৩১

ইন্দ্রনীলা বলেছেন: না না হাত পা কাটাকাটির সাহস তখন ছিলো না। গাধা এন্ড গাধি নাম্বার ওয়ান ছিলো মনে হয় দুইটাই।

১০| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:০২

কামাল১৮ বলেছেন: অংক ছাড়া আর কোন বিষয়েই বিতর্ক করে সমাধানে আসা যায় না।চোরের পক্ষে বিপক্ষে হাজার টা কথা বলাযায়।একজনের সম্পর্কে একটা ধারনায় আসা যায় সেটা অল্প কথাতেই আসা যায়।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:৩৪

ইন্দ্রনীলা বলেছেন: তাই নাকি?
ভালো কথা বলেছেন তবে অংকের সমাধান বেশিভাগ সময়ই মিলেনি আমার জীবনে। অংকে বড় কাঁচা ছিলাম আমি। আজও আছি।

চোরের বিপক্ষ পক্ষে কোনটাি বলেছিলেন জীবনে? দু পক্ষেই? আমার তো মনে হচ্ছে বিপক্ষেই বলেছেন। কেনো সেটা না হয় পরে বলা যাবে।

অল্প কথাতেই আসা যায় হয়ত। আপনি বুদ্ধিমান কিন্তু আপনার এতগুলো কথাতেও আমি কোনো ধারনা আনতে পারলাম না আপনার সম্পর্কে। বা আপনার মন্তব্য নিয়ে।

আসলেই আমি আজও গাধিই আছি।

১১| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ৯:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি মুগ্ধ হয়েছেন যেনে খুব ভালো লাগছে। আমি কবিতা লিখতে পারি না। তারপরও আপনি বলছেন কবিতা হয়ে গেছে। হয়তো মনের অজান্তে কবিতা লিখে ফেলেছি। তবে আমার একটা বিশ্বাস আপনি কবিতা লিখলে খুব ভালো করবেন। কারণ যার গদ্য এতো চমৎকার তার লেখা পদ্য নিশ্চয়ই আরও ভালো হবে। আপনি যদি এরপরে কষ্ট করে একটা কবিতা উপহার দিতেন তাহলে চির কৃতজ্ঞ থাকতাম। তবে আপনার কষ্ট হলে দরকার নাই। আমি কাউকে কষ্ট দিতে পারি না আবার।

আমার বয়স আসলে তত বেশী না যতটা আপনি ধারণা করছেন। আর বয়সে কি বা আসে যায় বলেন। প্রেমিকের মন কখনও বুড়ো হয় না। অন্য কিছু ভাববেন না আবার। আসলে আমি একজন বিশ্ব প্রেমিক। প্রেমিক মানেই সদা যৌবন প্রাপ্ত। আপনি এগুলি আমার চেয়ে আরও ভালো জানেন। আপনি যেমন এই বয়সে একটা চঞ্চলা, সরলা কিশোরী বালিকার মতো মনের অলিন্দের আলোড়নগুলি আপনার লেখায় মুক্ত দানার মতো ফুটিয়ে তুলেছেন। আপনার লেখা থেকে যেন প্রেমের ফল্গুধারা প্রবাহিত হচ্ছে। যে প্রেম নিমিষেই মুছে দেয় সব ক্লান্তি আর জরাকে। কেউ আপনার লেখা পড়লে আপনাকে একটা নিষ্পাপ, চপলা কিশোরী মনে করবে। মনের দিক থেকে আপনি আসলেই কিশোরীই আছেন। আপনার কিশোরী মনটা বারবার উকি দেয় আপনার লেখার মাঝে। আমি আপনার লেখা বারবার পড়ছি আর মুগ্ধ হচ্ছি। পড়তে পড়তে আমার মুখস্ত হয়ে গেছে। আপনি জিজ্ঞেস করলে আমি মুখস্ত বলতেও পারব। আপনি হয়তো ভাবছেন আমি বাড়িয়ে বলছি। একদম বাড়িয়ে বলছি না। আমি আপনার সামনে পরীক্ষা দিতে তৈরি আছি।

আপনি যা লিখেছেন আসলে এটাই তো আসল প্রেম। আপনার প্রেমিকটাও খুব রোমান্টিক ছিল। আপনার দেখা না পেলেই সে অস্থির হয়ে উঠত। আবার আপনাকে দেখা মাত্রই হৃদয়ে সে পরম উষ্ণতা অনুভব করতো। যে উষ্ণতার সাথে তুলনা চলে হেমন্তের মিষ্টি রোদের।

সাড়ে চুয়াত্তর আসলে আমার নিক। যেমন আপনার নিক ইন্দ্রনীলা। আপনি ইন্দ্র না আবার নীলাও হয়তো না। তবে আপনার নাম নীলা হতেও পারে। যাই হোক আপনার নাম আমি জানতে চাচ্ছি না। আমার নিকটা আপনার খারাপ লাগলে আমি এখনই নিক বদলে ফেলবো। তবে আপনার ইন্দ্রনীলা নিকটা আমার খুব পছন্দ হয়েছে। মনে হয় যেন ইন্দ্রের নীলা কিংবা নীলার ইন্দ্র। যেটাই হোক, মনে হয় যেন দুটি প্রেমিক সত্তার এক স্বর্গীয় মিলন। আমি আপনার লেখার একজন ফ্যান হয়ে গেছি আসলে। আশা করবো মাঝেমাঝে এই রকম লেখা দিয়ে আমাকে মোহিত করবেন। আমিও আত্মহারা হয়ে পড়ব আপনার লেখা, যে লেখা আমাকে মনে করিয়ে দেবে আমার হৃদয় তন্ত্রীতে বেজে চলা স্মৃতির হারানো সেই সুরকে। অনেক কিছু বললাম, কিছু ভুল বললে দয়া করে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১০:১৩

ইন্দ্রনীলা বলেছেন: বলছেন?
তাইলে কি সত্যিই লিখবো মানে ট্রাই করবো একটা কবিতা?
দেখি। ট্রাই করে। কিন্তু আমার যে এখন গদ্য এসে গেছে মনে। এই ফল্গুধারা ভঙ্গন করা ঠিক হবে?

রিয়ালী? মুখস্থ করেছেন?
পরীক্ষা নেবো কেমনে?
তবে হ্যাঁ লোকে বলে বলেরে আমি নাকি বুড়াই হবো না।
কেউ কেউ বলে সবার বয়স বাড়ে আর আমার কমে। কি মজা তাইনা?

আমার প্রেমিক সে প্রেমিক বটে। সে বলেছে আমাকে ছাড়াও যে কাউকেই নাকি চাইলেই সে প্রেমে ফেলে দিতে পারতো। বালিকারা নাকি রবীন্দ্রনাথকে ফেলে তার দিকে ছুটে আসতো। (কেমন ফালিজের বাচ্চা চিন্তা কইরা দেখেন। মনে চাইতেছিলো রবীন্দ্রনাথের মত লম্বা দাঁড়ির বদলে বেটার চাপদাঁড়ি টাইনা ছিড়ি। কিন্তু আমি আবার লক্ষীমন্ত বালিকা প্রেমিকা আছিলাম তো তাই কিছু বলতে পারিনি। বললাম, তা ঠিক তুমি ঠিকই বলেছো আমার রাজারকুমার। এটা কোনো ব্যাপারই না তোমার কাছে। সেও গদগদ হয়েই বলেছিলো, আমি তো পেয়ে গেলাম তোমাকে। তোমাকে দেখে, টিনের চালে কাক। আমি তো অবাক! কিউটের ডিব্বা একটা! কই থেইকা আইলারে! )

এই হলো গাধা আর গাধীদের প্রেম কাহিনী। অচিরেই সব এনে ফেলবো। একটু ধৈর্য্য ধরেন। কিন্তু তার আবার অনেক রাগ। কেনো তার এই অমর প্রেম কাহিনী আমি সবাইকে জানাবো? কি হিংসুরেটে বাবা।জানালে একটু কি হয়? বলেন?


শেষ লাইনগুলা পড়ে একটু ভয়ে আছি ভাই। আমার রবীন্দ্রনাথ আবার মাঝে মাঝে আমার এই ব্লগে উঁকিঝুঁকি দেয়। সে আবার ভাবে নাকি আপনিও আরেক রবীন্দ্রনাথ। তাইলেই হয়েছে।

১২| ৩১ শে আগস্ট, ২০২১ রাত ১০:৫২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি সত্যিই কখনো বুড়ো হবেন না। আপনার বয়স দিন দিন কমছে। তবে আর কমবে বলে মনে হয় না। তাহলে তো আপনি শিশু হয়ে যাবেন। তাই আর যেন বয়স না কমে সেই দিকে একটু খেয়াল রাখতে হবে।এই চপলা কিশোরী বয়সটাই ভালো। এটাকে ধরে রাখার চেষ্টা করেন। নিয়মিত কবিতা লিখলে বয়স আর কমবেও না বাড়বেও না।

আপনার প্রেমিক আসলে আপনাকে একটু ঈর্ষান্বিত করার জন্য অন্য মেয়ে পটানোর কথা বলেছিল। আপনি তাকে কতটা ভালোবাসেন এটা বোঝার জন্য মনে হয় আপনাকে পরীক্ষা করেছে। আপনি ওনার চাপ দাড়ি না ছিঁড়ে ভালো করেছেন। পরে আপনিই আবার কষ্ট পেতেন। আর তাছাড়া আপনার মতো মেয়েকে যে পটাতে পেড়েছে সে যে পৃথিবীর যে কোন মেয়েকে পটাতে পারবে এটা সহজেই অনুমান করা যায়। আমি মনে করি এটা আপনার প্রেমিকের একটা বড় যোগ্যতা। কিন্তু আমার তো মনে হয় সে আপনাকে ছেড়ে যায়নি বরং আপনি তাকে ভুলে গিয়েছিলেন। তবে আপনাদের বিচ্ছেদ যেভাবেই হোক না কেন, এই বিচ্ছেদের অনলে পুড়েই তো আপনার মধ্যে এই অনির্বচনীয় সাহিত্য রসের সমাহার ঘটেছে। সাহিত্যিকরা তো জীবনের ঘাত-প্রতিঘাত থেকেই তাদের লেখার উপকরণ চয়ন করে থাকেন। তাই এক অর্থে আপনি অনেক ভাগ্যবতী। প্রেমিকের বিচ্ছেদ আপনাকে সাহিত্য জগতের অনন্য উচ্চতায় একদিন পৌঁছে দেবে। আপনার এখন উচিত শোককে শক্তিতে রুপান্তর করা। আপনার সকল প্রেমাবেগ আপনি লেখালেখির মধ্যে ঢেলে দেন।

অমরপ্রেম তো লুকানোর জিনিস না। পৃথিবীতে শিরি-ফরহাদ, লাইলি-মজনু আর রোমিও-জুলিয়েটের প্রেম লুকিয়ে রাখা হলে বিশ্বের প্রেমিক নারী-পুরুষের প্রতি অবিচার করা হত। আপনাদের প্রেম শিরি-ফরহাদ, লাইলি-মজনু আর রোমিও-জুলিয়েটের প্রেমের চেয়ে কোন অংশে কম না। আপনি অযথাই ভয় পাচ্ছেন। আপনার রবীন্দ্রনাথের উপর ভরসা রাখুন, তিনি কখনই সঙ্কীর্ণ মনের পরিচয় দেবেন না। রবীন্দ্রনাথদের মন অনন্ত নক্ষত্র বীথির মতই উদার আর প্রসারিত।

৩১ শে আগস্ট, ২০২১ রাত ১১:৩৯

ইন্দ্রনীলা বলেছেন: তাইলে তো নিয়মিত কেনো রোজ তিন বেলা কবিতা লিখবো আজ থেকে? এই দাওয়াই তো জানতাম না। আজ জেনে বড় উপকৃত হইলাম।


ভাই আপনার কমেন্ট পড়ে মনে হইতেছে শিবরামের প্রেতাত্মা। অনেক কষ্টে হাসি চাপতেছি ভাই। বেশি হাসলে যদি আবার ওঝা এসে পড়ে। তবে দাঁড়ি ছিড়ে কষ্ট পাবার বান্দা আমি না কিন্তু কি জানেন কি এক আশ্চর্য্য কারণে এই বেটাকে আমি কষ্ট দিতেই পারলাম না। মানে ইচ্ছা করে দিতে পারি নাই আর কি। কিন্তু ভুল করে দিয়ে ফেলছিলাম। সে মনে রাখে নাই। তাই তো আমি দুঃখিত। মানে এখন সেই প্রায়েশ্চিত্য কেমনে করবো ভেবেই আমি আকুল।

আমিও তো এই কথাই বলি। আরে আমাদের এই অমর প্রেম কোনো অংশে কম হলো? কেোন লিখবোনা? হিংসুটে বলে না কারো জন্য লেখা লাগবেনা।

তুমি বন্ধু একটু আমার পাশেই শুধু বসিয়া রহ।

১৩| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি মজা করলে আপনারা হাসেন ঠিক আছে। কিন্তু আমি সিরিয়াস কিছু লিখলে কেন হাসেন এইটা আমার মাথায় ঢোকে না। আপনার হাসার জন্য আমার মনের পূর্ণভাব আমি প্রকাশ করতে পারলাম না। আপনি কি হাসের মাংস বেশী খান নাকি!!!???

০১ লা সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৫৩

ইন্দ্রনীলা বলেছেন: শুধু বেশিই খাইনা আমাকে অনেকেই হাঁসি বলেও ডাকে।
হাসুআপাও বলতে চায় কিন্তু একটা বিশেষ কারণে আমি সেটা বলতে দেইনা।

যাইহোক ভাবছিলাম নেক্সট পার্ট আজ দেবো কিনা ।

একটু আগে দেখলাম আপনার মনটা বিশেষ ভালো নেই কোনো পরিচিতজনের মৃত্যুতে। আসলে সুখ দুঃখ আনন্দ বেদনার অপর নামই জীবন। যতক্ষণ বেঁচে থাকবো জানিনা তো...

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার জন্য ভাবতে হবে না। আমি ঠিক আছি। কিছু সময়ের জন্য খারাপ লেগেছিল। এখন ঠিক আছি। আপনার সব চেয়ে বড় পাঠিকা কাম আপনার সই মিরোরডডল আপুর সাথে সময় মিলিয়ে দেয়া ভালো।:) আমি আর আপনি তো একই সময় অঞ্চলে আছি। তাই সমস্যা নাই।

০১ লা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৫

ইন্দ্রনীলা বলেছেন: একটু পরেই আনছি পরের পর্ব। আসলে কখন আবার ম্যুড চেঞ্জ হয়ে যায় তাই ম্যুডে থাকতে থাকতে লিখে ফেলি।

১৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৪৬

মিরোরডডল বলেছেন:



আপুটা, এগুলো কোন একটা ?
তভ
ভত
তচ
ভভ
তআ

শুধু দুই অক্ষর, নো আকার ওকার ।
এজ ইউ সেইড ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৬

ইন্দ্রনীলা বলেছেন: একটাও না! হা হা

বলেছি না সারাজীবন বসে ভাবলেও পারবে না কেউ।

এটা এমনই একটা অতু সহজ ও অতি উদ্ভট শব্দ।

১৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫০

মিরোরডডল বলেছেন:



একলব্য২১ বলেছেন: আচ্ছা। তোমরা কখন এই প্রেম ট্রেম করে হাত পা কাটাকাটি করনি।

হাত কাটার গল্প জানি কিন্তু প্রেমে পড়ে কখনও কেউ পা কেটেছে বলে শুনিনি । :)
তুমি শুনেছো আপু ?

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০৭

ইন্দ্রনীলা বলেছেন: না তবে মনে হচ্ছে একলব্যের প্রেমিকা হাতের বদলে পা কেটেছিলো।

তাই সে অভিজ্ঞতা থেকে বলছে।

১৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:০০

সাড়ে চুয়াত্তর বলেছেন: ইন্দ্রনীলা আপু প্রেমের কারণে কত জনের নাক কেটেছেন তার কি কোন হিসাব আছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১১

ইন্দ্রনীলা বলেছেন: সত্যিকারের প্রেম আসলে জীবনে একবারই আসে। তবে জীবনে চলার পথে অনিবার্য্য কারণ বশতঃ সেই প্রেম থেমে গেলে আরও দু একটা আসতেই পারে সেটাও বড় প্রেম নয় ছোট খাটো প্রেম তাই যত বার কেউ প্রেমে পড়ে মন করে আনচান কাহার তরে কাহার তরে।

গান গায় ভুলিতে পারি না তারে ভোলা যায় না ।

আর যারা প্রেমে পড়ে হাবুডুবু খায় জ্বালায় মারে তাদের নাক কেটে দেওয়ায় জায়েজ। সেই নাক কাটার গল্প যদি আজ প্রকাশ করি তবে খুঁজে নিয়ে হত্যা মানে খুন হবো তাদের হাতে তাই আপাতত উহ্য রাখলাম।

১৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৫

মিরোরডডল বলেছেন:



তাহলে আপু তুমি এবার সেই দুই অক্ষরের শব্দটা বলে দাও । :(
আর নাক কাটার গল্পটাও শুনতে চাই । :)


০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪৫

ইন্দ্রনীলা বলেছেন: বলতে পারি না তো মিররডল।

লজ্জা লাগে তো।

কানে কানে বলতে হবে।

১৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: এতক্ষনে পেট থেকে আসল কথা বের হয়েছে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৪৭

ইন্দ্রনীলা বলেছেন: কোনটা আসল কথা ভাবছেন?

আমার আসল কথার শেষ নেই। নকল কথারও শেষ নেই।

আসলে আমার কথার কোনো শেষ নেই।

এতই ঘটনা বহুল জীবন। এক জীবনে বলে শেষ করা হবে না।

২০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি আমাদের সব সময় আসল কথা বলেন, একটু রঙিন করে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৪

ইন্দ্রনীলা বলেছেন: হা হা কথা সত্যি।

আপনি ভালোই অন্তর্যামী।

২১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৫৭

মিরোরডডল বলেছেন:



এবার বুঝেছি কারন দুটো শব্দের দুই অক্ষরের বহিঃপ্রকাশ আমিও এখানে লিখতে পারবো না ।
আই গট ইট কেনো তুমি লজ্জা পেয়েছো :)
ইটস ওকে, ইন ফিউচার, কানে কানেই বলবো ।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৮

ইন্দ্রনীলা বলেছেন: হা হা না "কিস" এরই নিউ ভোক্যাব অর শর্ট ফর্ম।

২২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০৮

একলব্য২১ বলেছেন: তোমার এই লেখার প্রতি ধীরে ধীরে আমি আগের মত কৌতুহলী হয়ে পড়ছি।

মিরারডল, ওটা মজা করে লিখছি। পা আবার কেহ কাটে নাকি।




০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৩

ইন্দ্রনীলা বলেছেন: হা হা আমি তারপরও সব কিছুই লিখতে পারছি না।

২৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৫

মিরোরডডল বলেছেন:



আই নো শুভ মজা করে লিখেছে ।
আমিও মজা করেই বলেছি ।
তবে শুভ পা কেটে নতুন ট্রেন্ড শুরু করতে পারে । :)


০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৭

ইন্দ্রনীলা বলেছেন: শুভ না কাটলেও তার প্রেমিকা বা বউ কাটতে পারে কিন্তু আগে থেকে সাবধান করতে হবে যেন রগ কেটে আবার বড় বিপদ না ঘটায়। একটু স্কিন কেটে দেখানো যেতে পারে।

২৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২২

মিরোরডডল বলেছেন:



প্রেমিকা করলেও করতে পারে কিন্তু বউ করবে না ।
এই কাঁটাকুটি প্রেমের সময় করে, ম্যারেড লাইফে করে নাকি ? শুনিনিতো !!


০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৮

ইন্দ্রনীলা বলেছেন: বউ কখনও কি প্রেমিকা হয় না?

উত্তর - না

বউ হলে প্রেমিকারা মরে যায়।

২৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:২৩

একলব্য২১ বলেছেন: কৌতুহলী না শব্দটা হবে আসক্ত। :(

চিত্রা সিংয়ের গান থেকে শিরোনাম বানিয়ে ছিলে। তোমার শিরোনাম দেখে গানটার কথা মনে পড়ে গেল। প্রিয় গান। অনেক প্রিয় শিল্পী।

আমি জানি মিরোরডল তুমি মজা করেই বলছো। না। আমি কোন কাটাকাটির মধ্যে নাই। আমি হচ্ছি vegan. :D

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩০

ইন্দ্রনীলা বলেছেন: আচ্ছা নেক্সট লেখাটা রেডি।

ভেবেছিলাম কাল পোস্ট করবো।

তার আগে চুয়াত্তর ভায়ের কথা মত জামাগুলোর ছবি তুলে রাখবো।

কিন্তু আজ যাদুর বাক্স খোলা হলো না নানান কাজে। তাই ছবি তুলতে পারিনি। ছবি ছাড়াই পোস্ট দিয়ে দেই এখন।

কি বলেন ভায়েরা আর বোনেরা?

২৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৫

একলব্য২১ বলেছেন: তথাস্তু! শুভ কাজে দেরী করতে নাই। এখনই দাও। :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫২

ইন্দ্রনীলা বলেছেন: ওকে দিচ্ছি!

২৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৩৮

মিরোরডডল বলেছেন:



oui mademoiselle, ইউ ক্যান পোষ্ট ।
রাত যখন জেগেই আছি, পড়েই যাই ।


০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫২

ইন্দ্রনীলা বলেছেন: ১ মিনিট।

পোস্ট হচ্ছে।

২৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪০

মিরোরডডল বলেছেন:



তাই নাকি, শুভ ভেগান ?
জীবনটাই তাহলে পানসে :)




২৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৪৮

একলব্য২১ বলেছেন: ইত্যবসরে আমরা একটা গান শুনতে পারি। কি বল মিরোরডল।
আরে না। আমি হচ্ছি চিকেন বিরিয়ানির পোকা। মজা করে বলছি।

view this link

৩০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০২

মিরোরডডল বলেছেন:



থ্যাংকস শুভ ।

চিকেন বিরিয়ানির চেয়ে মোরগ পোলাও বেশী মজা ।
আর যদি বিরিয়ানিই হবে, তবে সেটা কাচ্চি অর বিফ ।
আমি কিন্তু বিফ বিরিয়ানি ভালো বানাই :)

একেদিন একেক গানের নেশা থাকে ।
আজ এই প্রিয় গজলটা শুনেছি ।



০৪ ঠা সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১২

ইন্দ্রনীলা বলেছেন: তাহলে সবার দাওয়াৎ মিররআপার বাসায়।

বিফ বিরিয়ানি খাবো।

বিফ বিরিয়ানি নাকি তেহারী সেই হলো কথা।

৩১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৩১

সাড়ে চুয়াত্তর বলেছেন: সাথে এমু পাখির ডিমের অমলেট। ওটা আমি বানিয়ে দেব।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩৩

ইন্দ্রনীলা বলেছেন: এমু পাখির ডিম কই পাওয়া যায়?

৩২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫০

সাড়ে চুয়াত্তর বলেছেন: অস্ট্রেলিয়াতে!!

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৫৯

ইন্দ্রনীলা বলেছেন: অস্ট্রেলিয়ায় যেতে হবে নাকি এই ডিম খেতে এখন?

ওহ বিরিয়ানি খেতেও তো অস্ট্রেলিয়া যেতে হবে।

তাইলে ওরা দুজনই খাক। আমাদের খেয়ে কাজ নাই আর।

৩৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডল আপনার আর আমার যাওয়া আসার বিমানের টিকেট পাঠাবেন বলেছেন আমাকে। তাই এই সুযোগ হেলায় হারিয়েন না। তবে ওনার রান্না খাওয়া যাবে কি না তা না জেনে এতো লম্বা ভ্রমণ করা ঠিক হবে কি না ভাবছি। উনি তো সত্যি, মিথ্যা কত কথাই বলেন। :) আপনিও ভাবেন। কোন বুদ্ধি পেলে জানাবেন। আপনি অবশ্য আপনার সইয়ের পক্ষেই বলবেন। অখাদ্য খাওয়ালেও বলবেন অমৃতের সাধ পেয়েছেন। B-)

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১০

ইন্দ্রনীলা বলেছেন: না না এত কষ্ট করে রাঁধবেন বিষ খাওয়ালেও খাবো।

৩৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:১৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাইলে আপনি যান। আমি জাইতাম না। বিষ খাইতে জামু অস্ট্রেলিয়া! বাংলাদেশে খাঁটি বিষ পাওয়া যায়। উনি তো বিষেও ভেজাল দিবেন। খাইয়া মরবেন না, আধা মরা হইয়া সারা জীবন বাইচা থাকবেন।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৬

ইন্দ্রনীলা বলেছেন: মিররডল আসুক আগে তারপর এর উত্তর হবে।

৩৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি কি ওনারে ডরাই নাকি? X(

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৯

ইন্দ্রনীলা বলেছেন: আসুক দেখি। তারপর দেখা যাবে।

৩৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি শরমে এই পোস্টে আসবেন না। আর ওনার সময় কই। উনি দেয়ালিকা বিপাশারে কয় তোমার সব পোস্ট পড়ার জন্য আমারে দাওয়াত দেও নাই কেন? X( উনি দেখবেন দেয়ালিকার একটা পোস্টও পড়তো না। সব চাপাবাজি। পোস্ট না পইরাই দেয়ালিকারে একটা উরা ধুরা গান ধরাই দিব। দেয়ালিকা ঐ গানের অবস্থা দেইখা শরমে দেখতে বা শুনতেও পারবো না। আমি সত্যি কইলাম কি না আপনি খালি দেইখেন। ওয়েট এন্ড সি।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০১

ইন্দ্রনীলা বলেছেন: ইয়া খোদা। পুরাই দেখি মীরজাফরি বুদ্ধি। সবার মধ্যে ঝগড়া লাগাই দিতেসেন। ঘষেটি বেগম ডাকতে হবে। কাকে ডাকা যায় ভাবতেসি।

৩৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:১৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: বুঝছি আপনি একলা আমার লগে পারতেসেন না। আপনি চাঁদগাজী সাবরে ডাকতে পারেন, উন এখন আসেন। উনি আইসা আপনার লেখারে প্রথমে কইব রাবিশ। মানে আপনার আম ছালা সব যাইব। তারপর আমার পিসে লাগব। আমার সাথে আবার ওনার জনমের আড়ি। তাই আমি চুপ থাকমু।

মিরোরডডল যে গান আমারে পাঠাইছিল সেইটা শোনার সময় আমার বউয়ের কাসে হাতেনাতে ধরা খাইসি। কারণ ওনার গান খালি শোনার না দেখারও। আমার বউ দেইখা কয় তোমার এই রকম অধঃপতন কবে থেকে হইলো। আর কখনও যেন এই ধরণের গান দেখতে না দেখি। তারপর থেকে আমি আর উরা ধুরা গান শুনিও না দেখিও না। আমি আবার আমার বউয়ের আদেশের প্রতি খুব শ্রদ্ধাশীল।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৯

ইন্দ্রনীলা বলেছেন: কেমনে ডাকবো?

ফোন নাম্বার দেন।

কোন গান দিসিলো মিররডল যে বউ এর বকা খেলেন?

আমারেও দেন দেখি।

৩৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি তো সেই গান দেখলে বিছানা থেকে কাইত হইয়া মাটিতে পইড়া যাইবেন। গাধীর হাত, পা ভাংলে ধুপির কাপড়ের গাঁটটি টানবেন কেমনে? =p~ আর উনি আমাকে বলেছেন যে এই গান যেন আর কাউকে না দেই। ওনার অনুমতি ছাড়া কি করে দেই বলুন দেখি।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৮

ইন্দ্রনীলা বলেছেন: বাপরে! উনার অনুমতী ছাড়া দেওয়া যাবে না!

তাহলে তো সাংঘাতিক ব্যপার মনে হচ্ছে।

৩৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার দৃঢ় বিশ্বাস মিরোরডডল এই পোস্টে আসবে না। তবে আইসা পড়লে বিপদে পড়তে পারি। চিন্তা নাই আপনি তো আসেন আমার সাহায্যের জন্য। আপনার সাথে কি মিরোরডডল পারবে না কি!!!

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৩

ইন্দ্রনীলা বলেছেন: না আমি আপনার সাথে নাই।

যান ভাবীরে নিয়া আসেন।

আমি মিররডলের দলের মানুষ।

৪০| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: উনি কিন্তু আপনার কঠোর সমালোচনা করেন। কখনও এক ফোটা চোখের পানি আপনার জন্য ফেলল না। আপনি গাধী বলেই ওনার দলে আছেন। ;)

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৬

ইন্দ্রনীলা বলেছেন: আমি গাধীই থাকবো। উপরে উপরে আর কি।

৪১| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: ব্যাপারটা কি? আবহাওয়া ঠিক ঠাক আছে তো? কেমন আছেন আপনারা সবাই? 8-|

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৭

ইন্দ্রনীলা বলেছেন: চুয়াত্তর ভাই যেখানে মীরজাফররাও সেখানে @দেয়ালিকা বিপাশা।

৪২| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ দেয়ালিকা বিপাশা- মিরোরডডল বিরিয়ানি খাওয়ার ভুয়া দাওয়াত দিয়েছেন। ইন্দ্রনীলা আপু বলেছেন যে মিরোরডডল আপু বিরিয়ানির জায়গায় বিষ খাওয়ালেও উনি খাবেন। অস্ট্রেলিয়া গিয়ে বিষ খাবেন। আমি বলেছি যে বিষ খেতে আমি অস্ট্রেলিয়া যেতে পারবো না। উনি বিষেও ভেজাল দেবেন। না মরে, আধা মরা হয়ে বাকি জীবন কাটাতে হবে।

আসলে মিরোরডডলের হাতের রান্না ভালো না। ওনার হাতের রান্না খেয়ে প্লেনে উঠলে সারা রাস্তা প্লেনের বাথরুমেই কাটাতে হবে। ইন্দ্রনীলা আপু বলছেন যে মিরোরডডলের জন্য দরকার হলে প্লেনের বাথরুমে থাকব তারপরও ঐ ভেজাল বিরিয়ানি খেতে আমি অস্ট্রেলিয়া যাবো।

আপনি কোন পক্ষের সেটা বলেন। আমার দলে আমি একা আছি। আপনি আমার দলে চলে আসেন। নইলে এই দুই গাধীর সাথে পারা যাবে না।

৪৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২৪

দেয়ালিকা বিপাশা বলেছেন: ইন্দ্রনীলা আপু এবং সাড়ে চুয়াত্তর,




চুয়াত্তর ভাই যেখানে মীরজাফররা ও সেখানে@ দেয়ালিকা বিপাশা- অতি বিনার সাথে জানাচ্ছি আমি মোটেও মীরজাফরের ভূমিকাতে নেই।আমি শুধুই একজন উপভোগ্য দর্শক হিসেবে আনন্দ উপভোগ করি এবং আনন্দ বিলিয়ে দেয়াতে বিশ্বাস রাখি। আমার দৃষ্টিভঙ্গি সর্বদাই নিরপেক্ষ। একটু মনোযোগ দিয়ে আমার মন্তব্যগুলো পড়লেই বুঝতে পারবেন :``>>


আপনি কোন পক্ষের সেটা বলেন। আমার দলে আমি একা আছি। আপনি আমার দলে চলে আসেন। নইলে এই দুই গাধীর সাথে পারা যাবে না।- সবাই যদি দল নিয়ে ছুটোছুটি করি তাহলে ভুল সঠিক এর মাপকাঠি পরিমাপ করবে টা কে? :) আমি মুক্ত আকাশের মত সীমানাহীন!


আর হ্যাঁ এই পোস্টে এসেছি লেখাটি পড়ার উদ্দেশ্যে। সাথে আপনাদের হাল চাল জিজ্ঞেস করে নিলাম। কারণ মনে হচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে গেছে। :) লেখাটি পড়েছি। ভালো লেগেছে। সত্যি বলতে এমন একটি লেখা আমিও লিখেছি, একটি চিঠি। যেখানে ভালোবাসার অব্যক্ত অনুভূতি গুলো বহিঃপ্রকাশ ঘটানো হয়েছে। কিন্তু এমন আবেগী লেখা পোস্ট করব কিনা তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিলাম। আজ এই লেখাটি পড়ে মনে হচ্ছে ভাবনার জগতে উদিত আবেগ যে কোন অংশে অগ্রহণীয় নয়!!

৪৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:২৭

দেয়ালিকা বিপাশা বলেছেন: একদম শুরুতেই প্রথম বাক্যে ' অতি বিনার 'পরিবর্তে 'অতি বিনয়ের' হবে।

৪৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪২

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ দেয়ালিকা - আপনার পোস্টে এতোগুলি লাইক আর সুন্দর সুন্দর মন্তব্য করার পরও আপনি তাদের দল নিলেন যারা আপনার হাতে গোনা কয়েকটা পোস্ট পড়েছে এবং দায়সারা গোছের মন্তব্য করেছে। সত্যি কি বিচিত্র এই পৃথিবী, বড় বিচিত্র মানুষ। :((

যারা পোস্ট না পড়ে শুধু একটা হাবিজাবি, উরা ধুরা গান আপনাকে ধরিয়ে দেয় সেই ফাকি বাজ ব্লগারদের আপনি কাছে টেনে নিলেন। অসুবিধা নাই ওনাদের দৃষ্টিতে আপনি তো শিশু তাই আপনি ঐ দলে গেলেও শিশুর মতই আচরণ করবেন। আপনাকে ফিডার খাওয়াবে ওরা। আপনি ফিডার আর চুষনি নিয়ে থাকেন। আমি যদি হই মীরজাফর আপনি ইতিহাসে এই জমানার ঘষেটি বেগম হিসাবে পরিচিতি পাবেন।

আপনি বলেছেন যে আপনি নিরপেক্ষ। কিন্তু আপনি কি জানেন যে বেগম খালেদা জিয়া এক সময় বলেছিলেন যে একমাত্র পাগল আর শিশুই শুধু নিরপেক্ষ হতে পারে। অবশ্য আপনি তো শিশু, তাই আপনাকে নিরপেক্ষ বলা যেতে পারে। একটা শিশুকে দলে নিয়ে ওদের কোন লাভ হবে না, কারণ আপনাকে মাঝে মাঝে ফিডার খাওয়াতে হবে ওদের। বাইরে যাচ্ছি, ঘরে ফিরে আপনার তথাকথিত নিরপেক্ষতা নিয়ে আরও কিছু লিখব। :)

৪৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৩

দেয়ালিকা বিপাশা বলেছেন: @ সাড়ে চুয়াত্তর,





হাহাহাহাহা.....!!!!! কি বললেন??!! কমেন্ট পড়ে আমি হতবাক। হেসেই আমি খুন, আপনার এত অভিমান!! আমিতো এখনো কোনো দলের কথা বলছি না। আমরা তো সবাই একই দলভুক্ত, দিনশেষে যে আমরা সবাই সহ ব্লগার!! আর খুনসুটি তো তাদের মাঝে যারা ঘনিষ্ঠ। আমি মনে করি আমাদের( ইন্দ্রনীলা, কবিতা পড়ার প্রহর, মিরোরডডল আপু,আমি ,আপনি)1 মধ্যে অনেক ভালো একটি সম্পর্ক তৈরি হয়েছে। এখানে পক্ষপাতিত্ব কিংবা অভিমানের কোন প্রশ্নই আসে না।

কিন্তু তারপরও আপনাদের মন রক্ষার্থে ইন্দ্রনীলা আপুর কাছে আমি মীরজাফর এবং আপনার নিকট আমি ঘষেটি বেগম। আশাকরি এবার উভয়পক্ষের মান-অভিমানের বিশাল পাহাড় ভেঙ্গে চুরমার হবে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:১৯

ইন্দ্রনীলা বলেছেন: আমি মীরজাফর বলেছি সাড়ে চুয়াত্তর ভাইকে। দেয়ালিকা বিপাশার মত কোমল মন আর ভদ্র মানুষকে কেমনে মীরজাফর বা ঘসেটি বেগম বলবো! একদম ভুল হয়েছে।

বলেছি চুয়াত্তর ভাই মীরজাফর আর ঘসেটি বেগম খুঁজতে হবে। কাউকে না পাওয়া গেলে চুয়াত্তর ভাবীকেই বানানো হবে।

৪৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: বড় একটা মন্তব্য তৈরি করেছিলাম, পাঠানোর মুহূর্তে ভুলে হারিয়ে গেল। আপনাদের ভাবি ঘষেটি বেগমের চরিত্র ভালো অভিনয় করতে পারবে। কারণ ঐ বৈশিষ্ট্য ওনার মধ্যে এমনিতে আছে। তবে ওনাকে বলার দরকার নাই। দেয়ালিকা বিপাশার মতো শিশুকে দলে নিলে ওনাকে ফিডার খাওয়াতে হত আমাকেই। তারচেয়ে আপনারাই খাওয়ান ফিডার ওনাকে। সব সময় প্যাম্পার পড়াইয়া রাখবেন। নইলে আরও বিপদে পড়বেন। ঠিক করেছি দেয়ালিকা বিপাশার আর কোন পোস্ট পড়বও না লাইকও দিব না। এইটা ওনারে জানাইয়া দিয়েন।

মিরোরডডল আপুরে দলে নিসেন কিন্তু কামের সময় খুইজা পাবেন না। এখন যেমন নাক ডাকাইয়া ঘুমাইতাসে। আর উনি তো আপনাদের কিছু উরাধুরা গান ছাড়া কোন সাহায্য করতে পারবে না। সেই গান দেখলে মানুষ খাট থেকে পইরা যায়। তাই ওনারে দলে নিলে আপনাদের কোন লাভ হবে না। তারচেয়ে আপনি নিজেই আমার দলে চইলা আসেন। ওরা থাকুক ফিডার আর গান নিয়া। আপনি গাধী মার্কা পোস্ট দিবেন আমি লাইক আর মিষ্টি মিষ্টি মন্তব্য দিয়া পোস্ট ভরাইয়া ভালামু। বুঝঝেন নি।

আপনাদের তিন গাধির সাথে মোকাবেলা করার জন্য আমি একাই যথেষ্ট।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:১৬

ইন্দ্রনীলা বলেছেন: ওকে যান আপনার দলে আইলাম।

তবে বিপাশা আপু মনে হচ্ছে আপনার এই কমেন্টে মাইন্ড করবেন। ভয় পাচ্ছি কিন্তু। ঝগড়া ঝা টি আমি ভয় পাই!

৪৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: না, দেয়ালিকা ভালো মেয়ে। আর আপনার মত হাসিখুশি। মিরোরডডলও কিন্ত হাসিখুশি। ওনার নাম না বললে উনি আবার মাইন্ড করেন। তাই যোগ কইরা দিলাম। যদিও এখন নাক ডাকতেসেন। সমস্যা নাই দেয়ালিকা ফান বুঝবে মনে হয়। সে পরসে মহা বিপদে।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৩৯

ইন্দ্রনীলা বলেছেন: আমরা সবাই হাসিখুশি থাকতে চাই।

কেউ যেন মাইন্ড না করে সেটাও চাই।

আমি অবশ্য করিনা কিন্তু অন্যদেরকে নিয়ে ভয় পাই।

৪৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেয়ালিকার পোস্টে বইলা আসবো নাকি যে এইগুলি সবই ফান, সত্যি ভেবে কেউ কষ্ট পাবেন না। সে তো আবার নতুন। কি বুঝতে কি বোঝে। সে আবার লজ্জাশীলা, আপনাদের মতো না।

০৫ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৫৬

ইন্দ্রনীলা বলেছেন: শুধু বইলা না। কান ধরে উঠ বসও করবেন নাকি ভেবে দেখেন।

আর আমাদের মতন না মানে কি আমরা নির্লজ্জ! #:-S

৫০| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: দেয়ালিকাকে ফিডার ছাড়া তেমন আপত্তিকর কিছু তো বলি নাই। আর বলেছি সে একটা শিশু। এটা তো এক ধরণের কমপ্লিমেন্ট। মানে সে শিশুর মতো সরল, নিষ্পাপ, অবুঝ, চপল, চঞ্চল ইত্যাদি। আর ফিডার তো ছোটকালে সবাই কম বেশী খেয়েছে, তাই এতে দোষের কি আছে। আমি তো অনেক বয়স পর্যন্ত ফিডার খেতাম। কাঁচের দুই মুখওয়ালা একটা বোতলে খেতাম। সেটার ছবি আমার চোখের সামনে ভাসে এখনও। আমি ৫ বছর বয়স পর্যন্ত ফিডার খেতাম। আর শিশু মানে তো বয়স কম। মেয়েরা তো বয়স কম বললে খুশি হয়। দেয়ালিকারও তো খুশি হওয়ার কথা। সে যে মাঝে মাঝে স্কেচগুলি দেয় আমার মনে হয় সে শিশু শ্রেণীর ছাত্রী। কিন্তু ছবিগুলি কিন্তু সুন্দর হয়।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:১৯

ইন্দ্রনীলা বলেছেন: এইবার তো আরও খেপে যাবে।

মোটেও শিশু শ্রেনীর ছাত্রী ওমন আঁকে না।


আমিও ওমন কেনো এই যে পেইন্টব্রাশে কি সব এঁকেছি সেটা দেখেন আর হাসেন।

কিন্তু সেসব দিনে ঐ আঁকাই ছিলো অমূল্য আমাদের কাছে।

৫১| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমার ধারণা দেয়ালিকা যখন শিশু শ্রেণীতে পড়তো তখন ঐ ছবিগুলি এঁকেছিল। এখন পোস্টে দিয়েছে। অনেক শিশু শ্রেণীর বাচ্চা মেধাবী হয়। তারা বড়দের মতো আঁকতে পারে। দেয়ালিকাও অনেক মেধাবী ছিল যখন শিশু শ্রেণীতে পড়তো।

আপনার ছবি দেখে আমি কখনও হাসি নাই। খালি বলেছিলাম যে নায়ক নায়িকাকে যেভাবে জাপটে ধরেছে তাতে নায়িকার দম বন্ধ হয়ে যেতে পারে। আপনার ছবি তো খুব ভালো হয়েছে। আপনার আবেগের পূর্ণ বহিঃপ্রকাশ সেখানে ঘটেছে। আপনাদের প্রেম কত গভীর ছিল সেটা তো আপনার ছবি দেখলেই বোঝা যায়। ছবি দেখেই তো আপনার পোস্ট বোঝা যায়, পড়া লাগে না।

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪২

ইন্দ্রনীলা বলেছেন: হা হা তাই নাকি?

এসব ২০ বছর আগের আঁকা।

জমানো আছে সব।

৫২| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি চান একটা স্বপ্নময় জীবন। কিন্তু কোন মানুষেরই সব স্বপ্ন পুরন হয় না। আপনিও বোঝেন তারপরও এগুলি লিখে দুধের সাদ ঘোলে মেটাতে চান। :)

০৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২২

ইন্দ্রনীলা বলেছেন: আমি স্বপ্নেই বাস করি।
আমার জীবন এখ স্বপ্নের জীবন।
যা আসলেই কেউ বাস করতে পারে না।
একবার স্বপ্নে বাস করতে শিখে গেলে পৃথিবী স্বপ্নময়।
আর সেই স্বপ্নের জগতের জন্য ঠিকঠাক সঙ্গি বা সঙ্গিনী পাওয়া দূরহ।
আমি সেই স্বপ্নের জগত আর স্বপ্নের মানুষটাকেই খুঁজে পেয়েছি।

স্বপ্নেও তার সাথে হয় দেখা।
তাই নিয়ে ভাবি লিখি বসে বসে একা।

৫৩| ০৬ ই সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: তাইতো স্বপ্ন নিয়ে গান লিখেছেন কবি -

স্বপ্নের চেয়ে সুন্দর কিছু নেই
স্বপ্ন আমার রাখলাম তোমাতেই
তুমি তারে ভেঙ্গে দিও না
এই প্রেম কেড়ে নিও না

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৫

ইন্দ্রনীলা বলেছেন: আরে এইটা তো আমার গান না। এই গান আমার ব্যর্থ প্রেমিকদের গান। যমের ভয়ে মানে যারা যমের বাড়ি যাবার ভয়ে এই গান গাইতে গাই্তে বিদায় নিয়েছেন পৃথিবী থেকে তাদের মুখে শুনেছিলাম।
আহারে বেচারারা।

৫৪| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:০৭

দেয়ালিকা বিপাশা বলেছেন:
@ সাড়ে চুয়াত্তর,




কি ব্যাপার সাড়ে চুয়াত্তর সাহেব!!!!!????


হাহাহাহাহাাহাহাহাহাহাহাহাহাহাহা!!!!!!!!! আমার অনুপস্থিতিতে কি সব ইনিয়ে-বিনিয়ে বললেন আমাকে নিয়ে =p~ আমি কিন্তু সবই পড়েছি :) আর আমি শিশু শ্রেণির স্কেচ দেই তাইনা??? =p~ আর সে স্কেচ দেখেই আপনি মিথ্যা মুগ্ধতার অভিনয় করেন নাকি?! B:-) :)

তবে ধারনা হলেও একটি কথা সত্যি বলেছেন আমি একটু লাজুক প্রকৃতির আছি :``>> :#) আর হ্যাঁ ,কি বললেন ?আমার পোস্টে আর লাইক দেবেন না কোন মন্তব্যও করবেন না ,তাইনা? আপনার ঠিক এই কথাটি যে আমি বিশ্বাস করতে পারছি না। :) কারণ আমার মত মিষ্টি একটা মানুষের সাথে যে কারো বিরোধ থাকতেই পারেনা :-B তবে আপনি নড়েচড়ে বসুন আগামী পোস্টে ভিন্ন কিছু লেখার চেষ্টা করছি। আপনার সমালোচনা কিংবা মতামত যেন প্রথমেই থাকে :)

আশা করছি পরিবারের সবাইকে নিয়ে ভালো আছেন। এমন-ই হাসিখুশি এবং প্রাণবন্ত থাকুন সবসময়। অনেক অনেক দোয়া এবং শুভকামনা।

- দেয়ালিকা বিপাশা

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৮

ইন্দ্রনীলা বলেছেন: আচ্ছা আপনি এত ভালোমানুষ কেনো বলেন তো আপা?

পুরাই শরৎচন্দ্রের নায়িকা।

এ যুগে এমন মানুষ পাওয়া দূরহ ব্যপার।

মেহবুবা আপু সোহেলী আপুদের পরে এমন একজন ভালোমানুষ আপামনি এই প্রথম দেখলাম।

কি করে এত সর্বংসহা হইলেন?

আমাদেরকে আসলেও নসিহত দেন।

নসিহত মানে কি জানিনা গিয়ান টিয়ান হবে মনে হয়। যাইহোক গিয়ান দিয়ান। মানে দেন।

৫৫| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ দেয়ালিকা বিপাশা- কোন কৃত্রিম প্রশংসা আমি করি না। আপনার ছোটবেলার শিশু শ্রেণীতে পড়ার সময় আঁকা প্রত্যেকটা ছবি খুব সুন্দর হয়েছে। আপনি ইন্দ্রনীলা আপুর মত এতো দিন এই ছবি রেখে দিয়েছেন এটা ভাবতেই আমি বিস্মিত হই।

আপনি, ইন্দ্রনীলা আপু, কবিতা আপু, মিরোরডডল আপু এই চার জনের মধ্যে আপনি লাজুক মানে লজ্জাশীলা। লজ্জা জিনিসটা আসলে পুরুষ নারী উভয়ের জন্য অপরিহার্য। ঐ নসিহতটা আপনি ওনাদের একটু করিয়েন। আমি করলে আবার খেপে যেতে পারে।

আপনি ভিন্ন কিছু লিখলে সবার আগে আমি পড়ার চেষ্টা করবো। আমার আগে যদি কেউ মন্তব্য করে ফেলে তাহলে সেটা মুছে দিবেন। আমি সব সময় আপনার পোস্টে ফার্স্ট হতে চাই। আসলে আপনার মত গুণী লেখিকাদের লেখাতে যদি প্রথমে মন্তব্য না করতে পারি তাহলে সারাটা দিন আমার অস্থির লাগে, কেন ফার্স্ট হতে পারলাম না।

আমার পরিবারে আমার স্ত্রীকে জিজ্ঞেস করতে হবে সে কেমন আছে, তারপর জানাবো আপনাকে। কারণ তাকে দেখলে সব সময় মনে হয় সে আমার উপর রেগে আছে, কখন ভালো থাকে আর কখন খারাপ থাকে আল্লাহ আর উনি ছাড়া কেউ জানে না। তবে আমার বাচ্চাগুলি ভালো আছে। ওদের জন্য দোয়া করবেন। আমার মেয়েটা যেন আপনার মত হয়, আপনার দলের বাকিগুলির মত যেন না হয়। আমিন।

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৩০

ইন্দ্রনীলা বলেছেন: আপনার মেয়ে কার মত হবে? আরেকবার বলেন শুনি?


আর কাদের মত হবে না তাদের নাম গুলানও বলেন। এক এক করে।

৫৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: আসলে আমার আইডিটা না হ্যাক করেছিল এক বদমাইশ। সে ই কি সব উল্টা পাল্টা লিখেছে উপরে। ঐ ব্যাটাকে পেলে আমি ওর হাড্ডি গুড্ডি গুড়ো করে দিতাম। আমি এখনই ব্লগের মডুকে জানাচ্ছি তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেয়ার জন্য।

আসলে আমি তো চাই যে আমার মেয়েটা যেন আপনার মতো সাহিত্য প্রতিভা পায় যে গল্প লিখবে, কবিতা লিখবে, নাচবে, গাইবে, মাঝে মাঝে একটু আধটু কাঁদবে ইত্যাদি। আবার মিরোরডডল আপুর মতো ইংরেজিতে কথা বলবে, অমায়িক হবে, বন্ধুবৎসল হবে ইত্যাদি। আবার দেয়ালিকা বিপাশা যেমন শিশু শ্রেণীর বাচ্চার মতো সুন্দর ছবি আঁকে সেই রকম ছবি আঁকবে। মোট কথা আমি চাই আপনাদের সব গুণ যেন সে পায়। আর আপনাদের কোন দোষ পাওয়ার তো প্রশ্নই আসে না কারণ আপনাদের কোন দোষই তো আমি দেখি না। তবে ঐ বাটপার ব্যাটা যে আমার আইডি হ্যাক করছিল ও আপনাদের কোন গুণ খুঁজে পায় না। আমি ওকে আপনার কাছে অতি সত্ত্বর হাজির করছি যেন আপনি ওটাকে কিছু প্যাঁদানি দিতে পারেন।:)

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:১৫

ইন্দ্রনীলা বলেছেন: আপনার হাজির করা লাগবে না। আমি নিজেই মডুর বইন হয়ে নিজেই খুঁজে নিচ্ছি।

৫৭| ০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:২৬

দেয়ালিকা বিপাশা বলেছেন: আচ্ছা আপনি এত ভাল মানুষ কেন বলেন তো আপা?


পুরাই শরৎচন্দ্রের নায়িকা।
- ইস !!! শরৎচন্দ্রের নায়িকা বলোনা তাহলে সারারাত খুশিতে আমার ঘুম হবে না !!! :) আহা !!!! কি লেখে!!!!! এক্কেবারে একশো তে একশো!!!!!!!!! :)

০৭ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০১

ইন্দ্রনীলা বলেছেন: কোনটা হতে চাও?
পার্বতী, রাজলক্ষী নাকি রামের বৌদী?

৫৮| ২২ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৪৯

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটা সুন্দর। গভীর প্রেমের কাব্য।
"সে আবার ভাবে নাকি আপনিও আরেক রবীন্দ্রনাথ। তাইলেই হয়েছে" -- :)
পোস্টটা তো প্রায় পুরোটাই সাড়ে চুয়াত্তরময় হয়ে রয়েছে!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.