নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আল্লাহ আমাকে একজন নারী হিসাবে সৃষ্টি করেছেন আর আল্লাহর সিন্ধান্তে আমি সন্তুষ্ঠ আছি।

ওমেরা

শালীনতাই সৌন্দর্য্য

ওমেরা › বিস্তারিত পোস্টঃ

পথে চলতে চলতে (পর্ব ১)

০১ লা নভেম্বর, ২০১৭ রাত ১১:৩১




জীবনটা বহতা নদী নয়, সেখানে উঁচু নিচু পাহাড়ও থাকে। এটা একটা সুইডিশ প্রবাদ।
জীবন কখনো বহতা নদীর মতই বয়ে যায় আবার কখনো উঁচু কখনো নিচু কিছু পাহাড় ও পারি দিতে হয়। বহতা নদী বা উঁচু নিচু পাহার পেরুনোর সময় আমার বিভিন্ন ধরনের পরিস্থিতির সন্মোক্ষিন হতে হয়, সেগুলো থেকে আমাদের যেমন অভিজ্ঞতা হয় তেমনি কিছু কিছু ঘটনা মনে গেঁথেরয় আজীবন। আমার ইউরোপের ১৬ বছরের জীবনের কিছু খন্ড খন্ড ঘটনা নিয়ে এটা একটা ধারাবাহিক লিখা ।


সততা :
এখানে আসার কয়েক মাস পর একদিন ভাবীর সাথে মার্কেট এ একটা কাপড়ের দোকানে ঢুকেছি এটা মূলত কাপড়ের দোকান হলেও টুকটাক কসমেটিকসও আছে,ভাবী জামা কাপড় দেখলেও আমি চলে যাই কসমেটিস এর কাছে ও একটা পুতির মালা হাতে নিয়ে দেখতেছি, ভাবী আমার কাছে এসে তুমি কি এটা নিতে চাও? আমি হা/না কিছু বলছি না দেখে ভাবী ভাবছে আমি নিতে চাই। তো ভাবী অন্যান্য জিনিসের সাথে ওটাও কাউন্টারে দিয়েছে। কাউন্টারের মহিলা তখন মালাটা হাতে নিয়ে এটা এই একটাই আমাদের আছে, তবে এটায় একটু ডিফেক্ট আছে,মহিলা ভাবীকে ডিফেক্ট টুকু দেখিয়ে, যদি তুমি এটা নিতে চাও তবে আমি তোমাকে ৫০% ছাড় দিব।
আসলে ডিফেক্টটুকু এতছোট ছিল যা আমার বা ভাবীর কারো নজরেই পরেনি,মহিলার সেই মালাটা এখনো আছে, যখনই মালাটা দেখি মহিলার সততার কথা মনে পরে।

ইভটিজিং :

যখন ক্লাস এইটে পরি এক সুইডিশ ছেলে আমার হিজাব দেখে সারাক্ষন প্রশ্ন করে তুমি মাথায় এটা বাধ কেন? তুমি কি টাকলু নাকি? আমি যতই বলি না আমি টাকলু না কিন্তু তার বিস্বাস হয় না, তার কথা তুমি তাহলে এটা খুলে তোমার চুল দেখাও? আমি ও বলি, তোমার বিশ্বাস- অবিশ্বাসে আমার কিছু আসে যায় আমি তোমাকে আমার চুল দেখাব না।
এখানে ক্লাস ওয়ান থেকে কলেজ পর্যন্ত বাচ্চাদের দুপুরের খাবার ফ্রীতেই দেয়া হয়। একদিন দুপুরের খাবারের সময় খাবার নিতে লাইনে এই ছেলে আমার সামনে দাড়িয়ে আমি তার পিছনে। সে পিছন দিকে ঘুরে, আজকে আমি তোমার চুল দেখবই বলে আমার হিজাব ধরে টান দেয়, হিজাব খুলে না গেলেও হিজাবের একটা পিনের খোজা লাগে আমার মাথায়, আমার খুব খারাপ লাগে, ব্যাথাও পেয়েছি, আমি খাবার না নিয়ে ক্লাস রুমে এসে বসে বসে কান্না করছি। কিছুক্ষন পর মাথায় কারো হাতের পরশ পেয়ে তারাতারি চোখ মুছেঁ পিছন ফিরে তাকাতেই দেখি আমার ক্লাস টিচার।

টিচার : তুমি কাঁদছ কেন !! তোমার সাথে যা করা হয়েছে এটা ইভটিজিং তুমি পুলিশে কল করতে পার, না হলে রেক্টরের( হেড মাষ্টার) কাছে নালিশ করতে পার।
আমি না থাক।
টিচার কেন থাকবে কেন? তুমি কি ভয় পাও, ভয়ের কিছু নেই একজন নাগরিক হিসাবে ওর যতটুকু অধিকার আছে তোমার ও ঠিক ততটুকু অধিকার, এটা কখনো মনে ভেবনা ওরা তোমাকে করুনা করে এখানে থাকতে দিয়েছে, ওদের প্রয়োজনেই ওরা তোমাকে থাকতে দিয়েছে, এটা তুমি এখন বুঝবে না আরও বড় হও তখন বুঝবে। তবে কখনো মাথা নত করে থাকবে না তোমার যা অধিকার সব আদায় করে নিবে। আমি তোমার মত বিদেশী বলেই কথাগুলো তোমাকে বল্লাম।

প্রতারনা :
এটা আসার কয়েক মাস পরের ঘটনা। স্টকহোমের ভিতরেই তবে একটু দুরে বেড়াতে যাব আমি আর ভাবী। প্রথমে মেট্টোতে সেন্টাল ইষ্টিশনে যেতে হবে ওখান থেকে ট্রেনে যেতে ।
মেট্রো থেকে নেমে ট্রেন ইষ্টিশনে যাওয়ার পথে এক লোক সামনে এসে তোমরা ফোনে কোন লাইন ফোন ব্যবহার কর ?
ভাবী : কমভিক।

মাসে কতটাকা লাগে?
ভাবী কোন মাসে ৭৫ টাকা আবার কোন মাসে ১৫০ টাকা লাগে।
আমার কাছ থেকে যদি এই লাইনটাই কিস্তিতে নাও তোমার মাত্র ৩৯ টাকা লাগবে, তুমি যত ইচ্ছা কল করতে পারবে।

ভাবী আমি এখন কথা বলতে পারব না আমার ট্রেন ছেড়ে যাবে, আমরা তারাহুরা করে এসেও দেখি ট্রেন চলে গিয়েছে, এখন ৩০ মিনিট অপেক্ষা করতে হবে তখন ভাবী, চল আমরা আবার যাই ঐ লাইনটা আমার মোবাইলে নিব। ফিরে যেয়ে ঐ লোকের সাথে কথা বলে ভাবী কন্ট্রাক পেপারে সাইন করে ভাবীর মোবাইলে ঐ লাইন নেয়।

মাস শেষে বিল আসল ৩৫০ টাকা। ভাবীর তো মাথা গরম। ওদের কোম্পানীতে ফোন দিয়ে ভাবী বল্ল, আপনারা বলছেন, মাসে মাত্র ৩৯ টাকা বিল আসবে এখন ৩৫০ টাকা বিল দিয়েছেন।

ওপাশ থেকে : জী আমরা ঠিকই বলেছি আপনি মাসে যত ফোনই করেন কলরেট আমরা ৩৯ টাকাই নিব কিন্ত আপনার প্রতি মিনিট চার্চ আছে না !

ভাবী তখন তো বলেন নাই প্রতি মিনিটের জন্য আলাদা চার্চ নিবেন।

ওপাশ থেকে : এটা কি বলতে হয় নাকি ?

ভাবী : ওকে আমার লাইন বন্ধ করে দেন, আমি এটা রাখব না।

ওপাশ থেকে : সেটা আপনি দিতে পারেন তবে আজকে অফ করলে ও তিন মাস সময় লাগবে ?

ভাবী : ওকে।

এরপর ভাবী নতুন সিম নিয়ে ঐ সিম বন্ধ রেখে তিন মাস শুধু ৩৯ টাকা পেমেন্ট করে উদ্ধার পেয়েছে।


রেসিস্ট :
কলেজ সেকেন্ড ইয়ারে আমার খুব অসুখ প্রায় ১ মাস হাসপাতালে থাকতে হয়েছিল। আমি এবার একটু চঞ্চল টাইপের মেয়ে বেশীক্ষন শুয়ে বসে থাকতে পারি না, একটু ভাল লাগলেই এদিক সেদিক ঘুরে বেড়াতাম। একদিন বিকালবেলা ঘুরতে ঘুরতে দেখি এক বয়স্ক মহিলা বসে টিভি দেখছে, মহিলাকে আমার কাছে আমার দাদীর মত লাগতেছে,( আমার দাদী খুব সুন্দর ছিল) আমার কাছে খুব মায়া লাগছে আমি যেয়ে মহিলার পাশে শোফায় বসি।

মহিলা লাফ দিয়ে উঠে, ইনভান্দরা, ( বিদেশী ) এই দেশে এসে পরে মরছিস কেন, পৃথিবীতে আর কোন দেশ নেই, svarige ( সুইডেনের লোকাল নাম) এসেছিস কেন ?
আমি মহিলার কথা ও বলার ঢং দেখে খুব হেসেছিলাম।

এবার বেশী খারাপ গুলো বলে ফেল্লাম মনে হয়। ইউরোপ নিজেদের সভ্যতার ধারক বাহক মনে করলেও আমাদের মতই রক্ত মাংসে গড়া মানুষ, মানবিক দোষ- গুন এদের মাঝেও আছে। জীবনে চলার পথে ভাল মানুষের সংস্পর্শ যেমন পেয়েছি খারাপ মানুষের খারাপ আচরনের মুখোমুখিও হয়েছি দুটোই মনে আছে তবে পার্থক্য হল একটা ভালবাসায় আরেকটা ঘৃণা ভরে।

মন্তব্য ৬১ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৬১) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৪

শুভ_ঢাকা বলেছেন: ওয়াও! সুইডেনের উপর ভিত্তি করে নানান ঘটনা জেনে খুব ভাল লাগলো। স্কান্ডিনেইভিয়্যান দেশের মধ্যে সুইডেন সম্পর্কে আমার কৌতূহল একটু বেশী। কারণ সুইডিশ গানের ব্যান্ড এ্যাবা (ABBA) আমার প্রিয় গানের ব্যান্ড। চালিয়ে যান আপনার লেখা। আমরা পাঠকরা সুইডেন সম্পর্কে আরও অনেক কিছু জানিতে আগ্রহী। কখনও সুইডিশ ল্যাপল্যান্ডে ঘুরতে গিয়েছেন ওমেরা।

বিস্বাস< বিশ্বাস
অবিস্বাসে

২| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৭

শুভ_ঢাকা বলেছেন: বিস্বাস < বিশ্বাস
অবিস্বাসে

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৫

ওমেরা বলেছেন: Click This Link

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩১

ওমেরা বলেছেন: ধুর !! ভাইয়া আমার জবাব মুছতে গিয়ে আপনার কমেন্ট মুছে ফেল্লাম। আরেকটা তো আছে। জী ভাইয়া আমি Norrbotten কয়েকদিন ছিলাম, আগামী পর্বে ওখানকার একটা ঘটনা থাকবে ।ভাইয়া প্রথম কমেন্টের জন্য আপনার প্রিয় ব্যান্ডের হিট গান আপনার উপহার । আর ভুল শুধরে দেওয়ার জন্য Thank you very much ভাইয়া ।

৩| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১:২২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আচ্ছা এই না হল ঘটনা, এতো কথা মনে থাকে কেমনে বুবু!
ভাল হল লিখে যাও বুবু পাঠকতো শুভ ভাই আছেই।

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪১

ওমেরা বলেছেন: ভাইয়া আপনিও প্রবাসে থাকেন খেয়াল করে দেখবেন আমরা প্রবাসে যেমন ব্যাস্ত তেমন নিঃসঙ্গ। আর নিঃসঙ্গ মানুষের পিছনের কথা মনে পড়ে বা মনে থাকে বেশী। আর আমার বেলায় হল আমি সহজে কিছু ভুলে যাই না ভাইয়া।

ভাইয়া কথাটা কেমন যেন লাগল।ভাইয়া পাঠক শুধু শুভ ভাইয়া হবে কেন আপনিও তো আমার লিখা পড়েন, শুভ ভাইয়া পড়লেও কমেন্ট কমই করেন আপনার কাছ থেকেই কমেন্ট বেশী পাই ভাইয়া।
অনেক ধন্যবাদ ভাইয়া ।

৪| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১:৪১

মলাসইলমুইনা বলেছেন: বাইরে থাকার কারণে আপনার লেখাটা বুঝতে পারছি|সাধারণ জিনিসগুলোযে সুন্দর করে লক্ষ্য করে লেখার বিষয় করতে পেরেছেন| ভালো লেগেছে খুব আপনার লেখা, ওমেরা |

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫১

ওমেরা বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া লাইক কমেন্টের জন্য ।

৫| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ২:৩৬

নীহার দত্ত বলেছেন: ভাল লাগলো। আপনার লেখায় দুর্বলতা থাকলেও তা বাধা দেয় নি পড়তে।

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৫

ওমেরা বলেছেন: শিশির ভেজা সকাল আমার খুব প্রিয় ।জী ভাইয়া আমার লিখা অনেক দূর্বল জানি কারন বাংলাভাষায় আমি খুব দক্ষ নই । তবু কষ্ট পড়েছেন জেনে ভাল লাগল । অনেক ধন্যবাদ ভাইয়া ।

৬| ০২ রা নভেম্বর, ২০১৭ ভোর ৫:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই যে কত চমৎকার একটা লেখা লিখলেন! ভালো লাগল...

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১:০৭

ওমেরা বলেছেন: ভাইয়া আমি সত্যি সরি সেদিনের জন্য । ভাইয়া আমি জানি ও স্বীকার করি আমি ভাল লিখি না, গঠন সমালোচনা করবেন ও পরামর্শ দিবেন তবে সুন্দর ভাষায় । ধন্যবাদ ভাইয়া।

৭| ০২ রা নভেম্বর, ২০১৭ সকাল ৭:০১

সাদা মনের মানুষ বলেছেন: সাধারণ ঘটনাগুলোর চমৎকার উপস্থাপনা ভালো লেগেছে, চলতে থাকুক, আছি সাথে।

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১:১১

ওমেরা বলেছেন: সাদা মনের ভাইয়া অনেক ধন্যবাদ ।

৮| ০২ রা নভেম্বর, ২০১৭ সকাল ৮:২৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ভালো-মন্দ মিলিয়েই মানুষ! লেখা ভালো লেগেছে।

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১:১১

ওমেরা বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

৯| ০২ রা নভেম্বর, ২০১৭ সকাল ১১:১৬

ধ্রুবক আলো বলেছেন: বর্ণনা খুবই ভালো লাগলো। জীবনে এরকম অনেক ঘটনাই আছে যদি লেখা শুরু করি তাহলে শেষ হবে না।

আপনি সুইডেন থাকেন। জানতাম না।

০২ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৫

ওমেরা বলেছেন: ভাইয়া শুরু করেন , লিখলে আমরাও জানতে পারব আর আপনারও সেগুলো সংরক্ষিত হয়ে থাকবে না হলে এক সময় ভুলে যাবেন । কেন ভাইয়া আমার অনেক পোষ্টেই তো বলেছি আমি এখানে থাকি । আপনি কোথায় থাকেন ভাইয়া ?
অনেক ধন্যবাদ ভাইয়া ।

১০| ০২ রা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১১

সম্রাট ইজ বেস্ট বলেছেন: জীবনের সব স্মৃতিই সবাই মনে রাখতে পারে না, আপনি অনেক কিছুই মনে রেখেছেন। চমৎকার স্মৃতিচারণামূলক লেখা। আপনি বাংলা লেখায় অনেক দুর্বল বলে স্বীকার করেছেন। ঠিকই আছে। প্রবাসে থেকে বাংলার চর্চাটা কঠিনই। তবে চেষ্টা করলে উন্নতি হতে পারে। এর জন্য আপনাকে বেশি বেশি বাংলা পড়তে হবে। ভাল সাহিত্যিকদের লেখা পড়ার চেষ্টা করতে থাকুন, আশা করি আরও উন্নতি করতে পারবেন।
পোস্টে প্লাস।

০৩ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩২

ওমেরা বলেছেন: ভাইয়া পড়ার দরকার অনেক কিন্ত সময় তো নাই । নিজের লিখাপড়া আবার টুকটাক জব করি , সময় পেলে ব্লগে আসি, অবশ্য ব্লগে যখন থাকি সাথে অন্য কিছু করি তো বই পড়ব কখন ভাইয়া ।তার পরও চেষ্টা করে দেখব । অনেক ধন্যবাদ ভাইয়া।

১১| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ৯:১৫

তারেক ফাহিম বলেছেন: ভালোতো, স্মরণীয় দিনগুলো যেমন সুরক্ষা থাকলো তেমনি প্রোফাইলে আরও একটি ব্লগ যোগ হলো।

আপনি প্রবাসে থাকেন জানা ছিলো না।

০৩ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৫

ওমেরা বলেছেন: হি হি হি হি ভাইয়া ভালকথা বলেছেন তো ! আপনি ও কি প্রবাসি ভাইয়া ?

ধন্যবাদ ভাইয়া ।

১২| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১০:০৪

আখেনাটেন বলেছেন: কিছু খারাপ লাগা ঘটনার মুখোমুখি হয়েছেন। আসলে আমরা সবাই নিজের নিজের অবস্থান থেকে কম-বেশি রেসিস্ট। কেউ বিবেকের কাছে বাধা পেয়ে প্রকাশ করি না। কেউ সেই বিবেক নামক শব্দটাকে চিবিয়ে খেয়ে ফেলেছে।

আপনার বিড়ম্বনার গল্পগুলো ভালোভাবেই তুলে ধরেছেন।

শুভকামনা।

০৩ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪০

ওমেরা বলেছেন: কেমন আছেন ভাইয়া ? আপনাকে অনেক দিন পর দেখলাম । অনেক ধন্যবাদ ভাইয়া ।

১৩| ০২ রা নভেম্বর, ২০১৭ রাত ১০:৩১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: সুন্দর পোষ্ট, ভালো লাগলো আপনার বলে যাওয়া। সুন্দর করে লিখেছেন নিজের ধারণীয় মতামত।
ধারাবাহিক এ মুগ্ধতা রইল।

০৩ রা নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪১

ওমেরা বলেছেন: ভাইয়া আপনার সমস্যার গুলো কি এখনো শেষ হয়নি, ব্লগ থেকে মনে হয় হারিয়েই যাচ্ছেন। ধন্যবাদ ভাইয়া ।

১৪| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ১১:২৯

নূর-ই-হাফসা বলেছেন: এতটা গুছিয়ে সবাই বলতে পারে না ।আপনি পেরেছেন ।ভালো লাগা রইল ।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ২:২৪

ওমেরা বলেছেন: অনেক ধন্যবাদ আপু ।

১৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ১:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: ওদের প্রয়োজনেই ওরা তোমাকে থাকতে দিয়েছে, এটা তুমি এখন বুঝবে না আরও বড় হও তখন বুঝবে। কত কঠিন কথাই সহজ করে বলা।। যা আমরা বেশীর ভাগই বুঝি না।।

০৪ ঠা নভেম্বর, ২০১৭ রাত ২:২৪

ওমেরা বলেছেন: ধন্যবাদ ভাইয়া ।

১৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৬

সামিয়া বলেছেন: বেশ গুছিয়ে লেখা। ভাললাগলো অভিজ্ঞতাগুলো পড়ে।। ++++++++++

০৪ ঠা নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৮

ওমেরা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু ।

১৭| ০৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ৯:৩৩

মনিরা সুলতানা বলেছেন: ‘ওমেরা ‘
লেখাটাতে চমৎকার সরলতায় বলে গেছেন জীবনের গল্পগুলো ।
মুগ্ধ পাঠ ।

০৫ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৮

ওমেরা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপুনি ।

১৮| ০৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

মলাসইলমুইনা বলেছেন: পথ চলতে চলতে থেমেই আছেন মনে হচ্ছে | আর লেখা কই ? চারদিন যাচ্ছে | তাড়াতাড়ি নতুন লেখা লিখুন !

০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫১

ওমেরা বলেছেন: ভাপু মাঝে মাঝে তো থামতেই , চার রাস্তার মাঝখানে আছি ভাবতেছি কোনদিকে যাব ।

১৯| ০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৪

নূর-ই-হাফসা বলেছেন: আপু তাড়াতাড়ি কিছু লিখো তো। পুরাতন লিখা আর কতদিন ।ব্লগ ঘুরে নতুন লেখা পাচ্ছি না ।

০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১:৫৪

ওমেরা বলেছেন: লক্ষী আপু আমার একটা লিখা লিখতে অনেক সময় লাগে তারপরও কত বানান ভুল হয়। ধন্যবাদ লক্ষী আপু ।

২০| ০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০৩

মলাসইলমুইনা বলেছেন: থামা নিপাত যাক | চলতেই হবে | নিজের ইচ্ছাতেই ঠিক করতে হবে পথ | আমাদের কথাও একটু ভাবলে ভালো লাগবে | নুর ি হাফসার মন্তব্যটাতো দেখেছেন | আপুর লেখার সেও অপেক্ষা করছে | তাড়াতাড়ি লিখুন |

০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১০

ওমেরা বলেছেন: হায় আল্লাহ !লক্ষী আপুর মন্তব্যটা কই গেল !!

২১| ০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১২

মলাসইলমুইনা বলেছেন: আমিতো সেটাই ভাবছি ! কিছুক্ষন আগেইতো দেখলাম !

২২| ০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১৩

মলাসইলমুইনা বলেছেন: ওমেরা, আপনি শিওরতো আপনি রেগে নেই এখন ?

০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:১৬

ওমেরা বলেছেন: না রেগে নেই তবে বুঝতে পারছি আমি ও আপুর কমেন্টের জবাব ও দিলাম কিন্ত কমেন্ট ও জবাব দুটোই গায়েব হল কি ভাবে ।

২৩| ০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২১

মলাসইলমুইনা বলেছেন: জাদুর ব্যাপার স্যাপার আপনার সাথে আছে মনে হচ্ছে ! তবে বাঁচা গেলো জেনে যে আপনি রেগে নেই |কি ঘটলো ঘটনাটা ?

০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২৮

ওমেরা বলেছেন: ভাপু আমার কোন যাদু নেই। তবে এক সময় আমার অনেক রাগ ছিল, খুব অল্পতেই রেগে যেতাম তবে রাগ বেশীক্ষন স্হায়ী হত না। এখন রাগই নেই। আচ্ছা ভাপু আপনি এখন কোথায় বাসায় নাকি অফিসে?

২৪| ০৬ ই নভেম্বর, ২০১৭ দুপুর ২:৪৪

পার্থ তালুকদার বলেছেন: এটা ঠিক, সব জায়গায় ভাল খারাপ আছে। আপনার অভিজ্ঞতাগুলো পড়ে ভাল লাগলো।

যেখানেই থাকুন, ভালো থাকুন।

০৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:১৫

ওমেরা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

২৫| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:১৯

নীল-দর্পণ বলেছেন: এরকম টুকরো টুকরো অভিজ্ঞতা, অনুভুতি পড়তে বেশ ভাল লাগে।

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৪

ওমেরা বলেছেন: ধন্যবাদ আপুমনি। কেমন আছেন আপুমনি?

২৬| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:৫১

রাসেল উদ্দীন বলেছেন: সাধারণ ঘটনা। কিন্তু উপস্থাপনার ভঙ্গিমা অত্যন্ত অর্থবহ করে তুলেছে!

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১:২৫

ওমেরা বলেছেন: ধন্যবাদ ভাইয়া।

২৭| ০৭ ই নভেম্বর, ২০১৭ সকাল ৮:৪৪

নীল-দর্পণ বলেছেন: আলহামদুলিল্লাহ ভাল আছি। আপনি কেমন আছেন আপু? দিন-কাল ভাল যাচ্ছে নিশ্চই ?

০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ৮:২৬

ওমেরা বলেছেন: আলহামদুল্লিলাহ ! আপুমনি আমিও ভাল আছি।

২৮| ০৭ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৭

কুঁড়ের_বাদশা বলেছেন:
ওমেরা আপা, কেমন আছেন? ভাল মানুষের ভাল গল্প,পড়তে খুব ভাল লাগে। আগের চেয়ে লেখার মান উন্নতি হচ্ছে। একটা নতুন পোষ্ট দেন। সামনে আমি এস, এস, সি পরীক্ষা দিব। যাই এবার পড়ালেখা করি গিয়ে। আর কিছুদিন শীত নিদ্রায়ও যাব। :)

২৯| ০৮ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩১

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: অভিজ্ঞতাগুলো কিছু সুখের কিছু দুঃখের। তবুও ভালো লাগলো পড়তে।

০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ২:০২

ওমেরা বলেছেন: ধন্যবাদ আপু।

৩০| ০৯ ই নভেম্বর, ২০১৭ রাত ২:২০

ফেরদৌসা রুহী বলেছেন: অভিজ্ঞতার ঝুলি খুলতে থাকুক, সাথেই আছি।
আপনার অভিজ্ঞতা বলার ধরন ভালো লেগেছে।

১০ ই নভেম্বর, ২০১৭ ভোর ৪:০৪

ওমেরা বলেছেন: ধন্যবাদ আপু।

৩১| ২১ শে এপ্রিল, ২০১৮ রাত ১:০৯

মাআইপা বলেছেন: বুঝলাম কিছু কিছু ব্যাপার এখানে ওখানে একই।
শুভ কামনা রইল।

২১ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩৭

ওমেরা বলেছেন: জী ঠিক তাই । ধন্যবাদ।

৩২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৩:১৮

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন।
জীবনটা বহতা নদী নয় - শুরুর এ কথাটাতেই চমকে উঠলাম, কারণ আমার এবারের একুশে বইমেলায় প্রকাশিত বই এর নাম বহতা নদীর মত সতত বহমান এর সাথে কিছুটা মিল আছে দেখে।
বিদেশিনী বিক্রেতার সততা নিয়ে আপনার এ পথ চলার পর্ব শুরু করেছেন, সেজন্য ধন্যবাদ। এসব গুণাবলী মানুষের মর্যাদাকে অনেক উচ্চস্তরে নিয়ে যায়। আপনিও এমন একটা মৌ্লিক গুণকে সম্মান করেছেন দেখে খুশী হয়েছি।
আপনার পড়াশুনা কি ইতোমধ্যে শেষ হয়েছে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.