নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আল্লাহ আমাকে একজন নারী হিসাবে সৃষ্টি করেছেন আর আল্লাহর সিন্ধান্তে আমি সন্তুষ্ঠ আছি।

ওমেরা

শালীনতাই সৌন্দর্য্য

ওমেরা › বিস্তারিত পোস্টঃ

— করোনার সাথে পথে চলতে চলতে———

০৫ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২২



সারা পৃথিবী লক-ডাউন হয়ে আছে কভিড- ১৯ করোনা আতংকে। মানুষের প্রতিটা মূহুর্ত কাটছে ভয় আর উৎকন্ঠায়। এই মূহুর্তে সম্ভবত পৃথিবীর একমাত্র ব্যাতিক্রম দেশ,সেই দেশের বাসিন্দা আমি, নাম তার সুইডেন।

প্রতিদিন করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে, বাড়ছে মৃতের সংখ্যা। তবু সুইডেন অনেকটাই স্বাভাবিক আছে। কলেজ, ইউনির্ভাসিটি বন্ধ থাকলেও স্কুল, ডে-কেয়ার খোলা আছে, যেসব মায়েরা ঘরে আছেন উনারা বাচ্চাদের ডে-কেয়ার বা স্কুলে পাঠাচ্ছে না, যদিও স্কুল থেকে প্রতিদিন ফোন করে ডাকছে। অফিস- আদালত খোলা আছে, কেউ ফিজিক্যালি যাচ্ছেন তবে যাদের কাজ বাসায় বসে করার সুযোগ আছে তারা বাসায় বসেই কাজ করছেন। ছোট ছোট রেস্টুরেন্ট গুলো বন্ধ থাকলেও বড় রেস্টুরেন্ট ও বারগুলো এখনো ওপেন । যেখানে অন্য দেশ এক এক জন মানুষ থেকে আরেক মানুষের মধ্যে তিনফুট দুরত্ব রেখে চলতে বলছে, সুইডেন সেখানে পাঁচশত থেকে নামিয়ে পঞ্চাশ জনের গ্যাদারিং অনুমোদন করেছে। আমাকে বাধ্য হয়েই প্রায় প্রতিদিনই বের হতেই হচ্ছে। বাইরে বের হলে মানুষ জন দেখে মনেই হয়না সারা বিশ্ব একটা কঠিনসময় পার করছে। রাস্তায় আজ পর্যন্ত একজন মানুষকেউ মাস্ক পরিহিত দেখিনি ।

যেহেতু করোনার এখনো কোন ভ্যাকসিন বের হয়নি তাই সুইডেন সরকার চাচ্ছে ৬০% মানুষের করোনা হয়ে যাক যাতে প্রাকৃতিকভাবে মানুষের শরীরে ইমিউনিটি তৈরি হয়। সরকার জনগনের মাঝে জরিপ করে জেনেছে জনগনের বিরাট অংশ লক-ডাউন চাচ্ছে না কারন বছরের বেশীর ভাগ সময় এরা ঘরে আটকা থাকে আবার এবার তো অন্য কোন দেশে ঘুরতে যেতেও পারছে না, নিজ মাঠে, ঘাটে সূর্যস্নান , সমুদ্র স্নান , চা পান, না করতে পারে তাহলে কি হয়!

সুইডেনের এই উদাসীনতায় অনেক দেশই সমালোচনা করলেও সরকার ব্যক্তি স্বাধীনতা খর্ব করে লকডাউন করছে না,
এতে জনগন খুশী সরকারের উপর আর সরকার বলছে, তাদের জনগনের উপর আস্থা আছে।সবাই নিজ থেকেই সর্তক থাকবে । জনগন আর সরকারের কি অপূর্ব সমঝোতা, এই কারনেই হয়ত সুইডেন পৃথিবীর অন্যতম সুখী আর সুন্দর একটা দেশ ।
আমি তো মাইগ্রেট সুইডিশ আমার ভয় একটু লাগেই, (আল্লাহ না করুন) সুইডেনের অবস্থা না আবার ইটালী, ইংল্যান্ডের মত হয়। কারন তারাও প্রথমে এই মনোভাবই প্রকাশ করেছিল।

দুইদিন আগে বিকালে হাঁটতে বের হয়েছি রাস্তায় এক বৃদ্ধা মহিলাকে দেখে , তাকে আমি বলেছিলাম , তুমি কি টিভিতে খবর দেখ না , তুমি বাহিরে বের হয়েছ কেন ? তোমার কি ভয় নেই ?
তখন সে বলেছিল, না আমি ভয় পাই না , আমি গড বিশ্বাস করি, সেই জন্ম মৃত্যু নিধারন করে রেখেছেন, আমার আর ভয় কিসের আমার বয়স আশির উপরে জীবন তো শেষ আমার চাওয়া পাওয়ার কিছু নেই।

নবেল করোনা ভাইরাস যতটা না প্রানঘাতি ততটাই বেশী ছোঁয়াছে আর এটাই ভয়ংস্কর। ছোট একটা ঘটনা বলি, এখানে প্রথম নবেল করোনা আসে ইটালী থেকে । এক সোমালিয়ান এখানে সে প্রতিবন্ধী কেয়ারহোমের ট্যাক্সিচালক I সে ছুটিতে ইটালী গিয়েছিল, ফিরে এসে সে জবে জয়েন করে I সে যে করোনা ভাইরাস ক্যারি করে নিয়ে এসেছে সে নিজেও জানত না , তার কাছ থেকে ১৬জন প্রতিবন্ধী মানুষ এই ভাইরাস পেয়েছে। তার ফ্যামেলী ছাড়াও আশে পাশের আরো অনেকেই পেয়েছে I ,এইলোক ও উনার পরিবারের আরো পাঁচজন মারা গিয়েছে আর খুলে দিয়ে গেছে সুইডেনের জন্য ভয়ঙ্কর এক মৃত্যু দ্বার । এর পর অন্য দেশ থেকেও বীজ এসেছে সুইডেনে আর এখন সেই বিষাক্ত বীজ- ফুল কুড়ির স্তর পেড়িয়ে বিশাল মহীরুহ হয়ে উঠতে চাইছে I আজ এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৬৯৬৭ জন ও মৃতের সংখ্যা ৪২২।

“হে আল্লাহ তোমার করুণা দিয়ে পৃথিবীবাসীদের রক্ষা করো নবেল করোনা থেকে, তুমি সবাইকে হেফাজত করো”।


ছবি নেট থেকে নেয়া ।

মন্তব্য ৫৮ টি রেটিং +৯/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১২

মা.হাসান বলেছেন: সুইডেনের অবস্থ শুনেছিলাম খুব ভালো। ভেবেছিলাম হয়তো ওদেরও টেস্ট কিট নেই, কাজেই রোগীও নেই। পুরোটা পড়ে মনে হলো বাংলাদেশের গার্মেন্ট ফ্যাক্টরির কোনো মালিক ওখানকার প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছে।

যাহোক আল্লাহর শুকরিয়া যে ভালো আছেন। এর মাঝে যতটা সতর্ক থাকা যায় থাকার চেষ্টা করুন। সবার জীবন শেষের ছবির মত সুন্দর হয়ে উঠুক।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১২

ওমেরা বলেছেন: জী ভাইয়া অবস্থা ভালই ছিল, আশে পাশের দেশ গুলোর তুলনায়। যদি প্রথমেই সতর্ক হতো আল্লাহ ভালো জানেন অল্পতেই কাটিয়ে উঠতে পারতো । এখন লকআউট করবে ঠিকই জান মালের প্রচুর ক্ষয় হবে। আসলে এটা প্রধান মুন্ত্রীরও দোষ দেয়া যায় না। এটা কন্ট্রোল করছে (public health authority)। এরা যা নির্দেশ দিবে সরকার তাই করবে।
আলহামদুল্লিলাহ! এখনো ভালো আছি। সবাই সবার জন্য দোয়া করবেন, আল্লাহ যেন সবাইকে ভালো রাখেন ।

অনেক ধন্যবাদ ভাইয়া।

২| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৮:১৮

শের শায়রী বলেছেন: সুইডিশ সরকারের হিসাব কেমন যেন বেখাপ্পা লাগছে। যাই হোক সাবধানে থাকবেন।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১৯

ওমেরা বলেছেন: সুইডেন ও ইংল্যান্ড একই নৌকায় ছিল , ইংল্যান্ড পরের দিনই নৌকা থেকে নেমে যেয়েও এখন সামাল দিতে পারছে না, সুইডেনের অবস্থা কি হবে সেটাই ভাবছি। আল্লাহ রক্ষা করুন আমাদের ।

ধন্যবাদ নিবেন ভাইয়া।

৩| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:০৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সাবধানে থেকো ওমেরা।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৫

ওমেরা বলেছেন: আসসালামু আলাইকুম দাদু ভাইয়া । আমার বোন নয়নতারা, ছোট বোন ঝর্নাধারা ওরা কেমন আছে ? ওদের জন্য সাথে আমার জন্যও বেশী করে দোয়া করবেন ।

অনেক ধন্যবাদ দাদু ভাইয়া।

৪| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: বিষয়টি এতটা হালকা করে নেওয়া যে কতটা দূরদর্শিতা সে বিষয়ে প্রশ্ন থেকেই গেল। যাইহোক আপু ভাল আছেন এটাই খুব আনন্দের। দেশ ও জাতির প্রতি সরকার ও জনগণের বিশ্বাস যেন অটুট থাকে।
তবুও সাবধানের মার নেই।

ভালো থাকুন সুস্থ থাকুন।

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪৬

ওমেরা বলেছেন: আপনি কেমন আছেন ভাইয়া ? আপনাদের কলকাতার কি অবস্থা ?
এরা তো জনগনের মতামত, সুযোগ সুবিধাকে অনেক বেশী গুরুত্ব দেয় কিন্ত করোনা তো মনে হয় সেটা বুঝবে না । অনেক ধন্যবাদ নিবেন ভাইয়া, আল্লাহ সবাইকে ভালো রাখুন ।

৫| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩৩

জোবাইর বলেছেন: সুইডেনের আশেপাশের দেশ ডেনমার্ক, নরওয়ে ও ফিনল্যান্ড শুরু থেকেই স্কুল-কলেজ, অফিস-আদালত বন্ধ করে এবং সবকিছু লকডাউন করেছে। তাদের পরিস্থিতির সাথে তুলনা করলে জনসংখ্যা হিসাবে সুইডেনের অবস্থা খুব খারাপ না। মৃত্যুর হার একটু বেশি। দূর্ভাগ্যবশতঃ সুইডেনের কিছু বৃদ্ধাশ্রম ও কেয়ারহোম আক্রান্ত হওয়ায় মৃত্যুর সংখাটা বেশি হয়েছে।


মিডিয়াতে যতটুকু জানলাম, সুইডেনে কেউ যদি নিজের মধ্যে করোনার সামান্য লক্ষণও দেখতে পাই, সে মেডিকেল ছুটিতে ঘরে থাকবে। এর জন্য ডাক্তারের সার্টিফিকেটও লাগবে না, বেতনও কাটা যাবে না। সুতরাং কারো ভয় লাগলে ঘরে স্বেচ্ছায় কোয়ারেন্টিনে ঘরে থাকতে পারে। আমি নিজেও মনে করি, সুইডেন সঠিক সিদ্ধান্ত নিয়েছে।

করোনাভাইরাস সংকটে সুইডেনের ব্যতিক্রমী ব্যবস্থা

০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪০

ওমেরা বলেছেন: আমি নিজেও মনে করি, সুইডেন সঠিক সিদ্ধান্ত নিয়েছে। , আপনার মতো আমি মনে করব সুইডেন ঠিক সিন্ধান্ত নিয়েছে , তবে তার জন্য আমি আরো কিছুদিন অপেক্ষা করবো। আর আগামী এক সপ্তাহ পর কিন্ত সুইডেনও লকআউট করবে ! তাহলে তো সঠিক সিন্ধান্তে অটল থাকতে পারলো না।
বর্তমানে স্টোকহোমের অধিকাংশ বৃদ্ধাশ্রমে করোনা ছড়িয়ে পরেছে , কিন্ত প্রথমেই সতর্ক হলে এটা রোধ করা যেত আমি মনে করি।

জী, অসুস্থ্যতার জন্য ১৪দিন ঘরে থাকতে পারবে, মনে করেন একজন মা বা একজন বাবা বাহির থেকে ভাইরাসটা বহন করে নিয়ে আসল সাতদিন বা দশ দিন পর তার উপসর্গ দেখা দিল কিন্ত এ কয়দিনে তো সে পরিবারের বা বাহিরের অনেকের মাঝেই এটা ছড়িয়ে যাচ্ছে ।

তারপরও দেখা যাক সামনে কি হয় , আমিও চাই সুইডেনের সিন্ধান্ত যেন সঠিক হয় , এক ব্যাতিক্রম দেশ হিসাবে সুইডেনের নাম লিখা থাক ইতিহাসের পাতায়।

আপনাকে অনেক ধন্যবাদ ।

৬| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩৪

ঢাবিয়ান বলেছেন: সিঙ্গাপুরেও একই অবস্থা ছিল এই কদিন আগেও। স্কুল , কলেজ, অফিস আদালত সব খোলা ছিল। কিন্ত করোনা এখন বেশ ছড়িয়ে পড়েছে। এখন বাধ্য্ হয়ে সরকার এক মাসের লকডাউন দিয়েছে। সিঙ্গাপুরে প্রচুর বাংলাদেশী শ্রমিক আছে। বাংংলাদেশেের জন্য আতংকের খবর হচ্ছে যে এখানে প্রবাসী বাংলাদেশী ওয়ার্কার ডরমেটরিতে করোনা ছড়িয়েছে । তিনটা ডরমেটরি কোয়ারেন্টাইন করা হয়েছে। এই শ্রমিকগুলো যদি এখন দেশে রওনা দেয় তবে বাংংলাদেশের খবরই আছে। এমনিতেই মধ্য্যপ্রাচ্যের অমানবিক সরকারগুলো বাংলাদেশী শ্রমিকদের জোড়পুর্বক দেশে পাঠিয়ে দিচ্ছে।

০৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১১

ওমেরা বলেছেন: আমাদেরও খুব শীঘ্রই লকডাউন করবে কারন না করে অন্য কোন উপায় আপাতত নেই । এই মূহুর্তে যে যেখানে আছে সেখানেই অবস্থান করা উচিত, সব জায়গায়ই একই অবস্থা । সবাই সবার জন্য দোয়া করবেন আল্লাহ যেন আমাদের হেফাজত করেন । অনেক ধন্যবাদ ভাইয়া।

৭| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ওয়ালাই কুম আস সালাম। তোমার জন্য অবশ্যই দোয়া করি। ভার্চুয়াল পরিচয়ের প্রথম দিন থেকেই। তোমার বোনেরা এ পর্যন্ত ভালোই আছে। নিজের বোন মনে করে তুমিও ওদের জন্য দোয়া করো বুবু। আল্লাহ তোমার সহায় হোন।

০৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:১৭

ওমেরা বলেছেন: দাদু ভাইয়া আমরা দুনিয়াবাসী সবাই চরম সংকটের মাঝে অবস্থান করছি , এই মূহুর্তে একমাত্র আল্লাহ তায়ালার কাছে দোওয়া করা ছারা আমাদের অন্য কোন উপায় নাই । এটা করতে আমরা কার্পণ্য করবো না । সাবধানে থাকুন । আল্লাহ আমাদের হেফাজত করবেন - ইনশা আল্লাহ ।আবারো ধন্যবাদ ।

৮| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৪

হাসান কালবৈশাখী বলেছেন:
সুইডেনেও দেখছি আমেরিকানদের মত মাস্ক বিহীন চলাফেরা।
আমেরিকার সিটি গুলোতে স্কুল বন্ধের বিরোধিতা ছিল প্রবল। কারণ বাচ্চাদের স্কুলে দিয়ে মা কাজে যেতে পারতো। এখানে আইন কঠিন। বাচ্চাদের আনএটেন্ড রেখে যাওয়া যায় না।

০৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৩০

ওমেরা বলেছেন: মাস্কও পরবে গৃহবন্ধীও হবে হয়ত তবে একটু লেট করে জীবন একটু বেশী যাবে। এখানেও ডে-কেয়ার ও স্কুল খোলা রাখার এটাই কারন। অনেক ধন্যবাদ আপনাকে।

৯| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: পরিস্থিতি দিন দিন নাগালের বাইরে চলে যাচ্ছে ।
ভয় নেই।
মৃত্যুর চেয়ে জীবন অনেক বেশি পীড়াদায়ক।

০৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৩৩

ওমেরা বলেছেন: মৃত্যুকে ভয় পেয়ে লাভ নেই, মরতে তো একদিন কিন্ত করোনাতে মৃত্যু চাই না। আল্লাহ আমাদের মাফ করুন । সাবধানে থাকুন ভালো থাকুন।

অনেক ধন্যবাদ।

১০| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫৮

কাছের-মানুষ বলেছেন: ওমেরা কেমন আছেন? অনেক দিন পরে আপনাকে ব্লগে দেখলাম।

আমার মনে হয় সুইডেনও শীঘ্রই লক ডাউন করবে, এটা ব্যাপকহারে ছড়িয়ে পরলে সামাল দেয়া মুশকিল। চায়নারা অনেক কিছু গোপন করেছিল, মৃত্যু রেট নিয়ে যা বলেছি বাস্তবে মৃত্যু রেট অনেক বেশী। আমি সুইডেনের প্রতিবেশী রাষ্ট ডেনমার্কে থাকার সুবাদে দুবার গিয়েছিলাম সুইডেনে, সে দেশ গুলোতে বৃদ্ধ মানুষের সংখ্যা অনেক বেশী, শতকরা ৬০% মানুষের এই রোগ হলে
সেখানে মৃত্যুয় হার অনেক বেশী হবে। এখন আমি আর ডেনমার্ক নেই, তবে শুনেছি সেখানে লক ডাউন করেছে।

তবে আমার মনে হয় আর কয়েক মাসের মধ্যেই ভ্যাকসিন চলে আসবে, অন্তত নতুন ভ্যাকসিন না হলেও পুরাতন কোন ভ্যাকসিন যেটা এই রোগের জন্যেও কার্যকরী। কয়েকদিন আগে শুনেছিলাম মার্ক জুকারভাগ এবং বিগ গেটস এর প্রতিষ্ঠান একযোগে এক্সেসটিন ভ্যাকসিনের উপর গবেষণা করে বের করবে কোনটা করোনার জন্য কাজ দেয়, যাতে দূত একটি কার্যকরী ভ্যাকসিন সাজেস্ট করতে পারে।

সাবধানে থাকুন।

০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২৩

ওমেরা বলেছেন: আলহামদুল্লিলাহ ! আমি ভালো আছি ভাইয়া । জী , অনেক দিন পরই আসলাম ব্লগে । শতকরা ৬০% মানুষের এই রোগ হলে মৃত্যুর সংখ্যা অনেক বেশী হবে এটা তো সবাই বুঝে তবু জানিনা কেন এরকম সিন্ধান্ত নিয়েছে ।
জী , সুইডেনের আশে - পাশের দেশগুলো লকডাউনে গিয়ে শুরুতেই ।
অনেকেই চেষ্টা করছে ভ্যাক্সিনের ব্যাপারে তবু আরো চার- পাঁচ মাস সময় লাগবে কিন্ত ততদিনে কত প্রান যে ঝরে যাবে আল্লাহই ভালো জানে ।
সাবধানে থাকা ছারা অন্যকোন উপায় আমাদের হাতে আপাতত নেই , সো বি কেয়ারফুল ।
অনেক ধন্যবাদ ভাইয়া ।

১১| ০৫ ই এপ্রিল, ২০২০ রাত ১১:০৯

নেওয়াজ আলি বলেছেন: সবাই সচেতন হবে আশা করি

০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৪০

ওমেরা বলেছেন: আপনিও সচেতন থাকুন , পরিবারের সবাইকে সচেতন থাকতে বলুন। ধন্যবাদ।

১২| ০৬ ই এপ্রিল, ২০২০ ভোর ৪:০৮

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা,
করোনার মার্ কাট কাট শংকা আশংকাময় অবস্থার মধ্যেও ব্লগে আপনার লেখা দেখে আর ফিরে আসায় খুশি হলাম খুব ।
সুইডেনের কথা আপনি যা বললেন সেটা জেনে অবাক হলাম । বিশেষ করে "সুইডেন সরকার চাচ্ছে ৬০% মানুষের করোনা হয়ে যাক যাতে প্রাকৃতিকভাবে মানুষের শরীরে ইমিউনিটি তৈরি হয়" এই স্ট্রাটেজির কথা জেনে । এন্টিবডি তৈরী হবার আগেইতো অনেক মানুষ মারা যেতে পারে । আমেরিকায় মার্চ মাসের শুরুর দিকে প্রথম করোনা পেশেন্ট আইডেন্টিফাই করা হয়েছিল ওয়াশিংটন স্টেটে । তাকে দ্রুত আইসোলেটেডও করা হয়েছিল । সে সময় থেকেই ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটন স্টেটে বাইরে থেকে আসাদের ব্যাপারে চেক আপের কড়াকড়ি ওসব স্টেটে ডেমোক্রেটিক গভর্নর বলে । কিন্তু এই একমাসের মধ্যেই প্রায় দশ হাজার মানুষ (আজ কে পর্যন্ত) মারা গেলো আমেরিকায় । এদের বেশির ভাগ কিন্তু বাসায় মারা যায় নি ।হসপিটালে ডাক্তারদের ট্রিটনেন্টের আন্ডারে মারা গেছে । তাই ভাবছি ইমিউনিটি তৈরী হবার আগেই না সুইডেনে আমেরিকার মতো অনেক পেশেন্ট মারা যায় ! আর বাই দয়া ওয়ে, ইউরোপ কি তিনফুট দূরত্ব মেইন্টেন করতে বলে দুজন মানুষের মধ্যে ? আমাদের এখানেতো বলছে ছয়ফুট মেইনটেইন করতে । আমরা কি গড়ে বেশি লম্বা হয়ে গেলাম নাকি ? আমার উচ্চতা বেড়ে গেলো কিনা সেটা মাপতে হবে আবার !!

আপনাদের ওখানেতো মনে হয় আসছে সপ্তাহ থেকেই লক ডাউনের ঘোষণা অলরেডি দেওয়া হয়েছে । সুইডেনে একটা অবস্থা ভালো সেটা হলো লক ডাউন শুরু হলে খাবারের অভাবে মানুষ মারা যাবে না ।আপনাদের ওখানে ফুড সাপ্লাই চেন ভেঙেও পড়বে না । তাতে ক্যায়োস সৃষ্টির সম্ভাবনা কম থাকবে । সেটা লক ডাউনকে অনেক বেশি ইফেক্টিভ করতে পারবে বলেই মনে করি । যা করোনার হাত থেকে বাঁচবার একটা বড় উপায় এখন ভ্যাকসিনহীন অবস্থায় । শুভ কামনা সুইডেনবাসীদের জন্য । আপনারা ভালো থাকুন । ও আরেকটা কথা লেখা ভালো হয়েছে খুব । পড়তে ভালো লাগলো । দিনের ডাইরির মতো । কিন্তু সুইডেন নিয়েও আপনার ভাবনাটা নিজের কথার চেয়েও বেশি বলা হলো দেখে নিজের মতোই সুইডেনের জন্য আপনার মায়াটাও বোঝা গেলো । আহা, আমাদের মন্ত্রী মহোদয়, ব্যবসায়ী আর শিল্প মালিকরা যদি আপনার মতো দেশ নিয়ে একটু ভাবতো !

০৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:২৮

ওমেরা বলেছেন: প্রথমেই একটা বড় ধন্যবাদ ভাপু ।জী এন্টিবডি তৈরী হবার আগেই অনেক লোক মারা যাবে , হাজার হাজার লাশ দেখার জন্য দেশবাশীকে প্রস্তুত থাকতে বলেছেন আমাদের প্রধানমন্ত্রী ( স্টেফান লোফবেন) । আমরা লকডাউনে যাব না, বুঝেছেন ভাপু।
করোনা যেমন মুডিফাই করছে আমরা দুরত্বটা বাড়াচ্ছি,, আরো আছে প্রথমে পাঁচশত মানুষের গ্যাদারিং থেকে ৫০ জন এখন সেটা দশে নেমেছে।

লকডাউন ঘোষনা এখনো আসেনি তবে আসবে সেটাও বুঝতে পারছি না । যেখানে বসবাস করি একটু হলেও ভাবনা তো আসেই আমজনতার মাঝে আমিও তো একজন।
ভাপু সাবধানে থাকুন নিরাপদে থাকুন কামনা করি ।

আবারো ধন্যবাদ ভাপু।

১৩| ০৬ ই এপ্রিল, ২০২০ ভোর ৫:০২

রাফা বলেছেন: এটা কোন ব্যাপার এরা জ্ঞান বিজ্ঞানের চূড়ান্ত শখরে অবস্থান করে ভাবতেই পারে করোনার কি ক্ষমতা যে সুইডেন বাসীদের সাথে লড়াই করে !
সব দেশ প্রথমে এটাই ভাবছে আমাদের গবেট প্রেসিডন্ট'তো ইস্টার পালনের জন্য প্রস্তুতি নিতে বলছে।এপ্রিল থেকে সব শপিং মল খুলে দিতে অর্ডার দিয়েছিলো। আর এখন বলছে ছেড়ে দে কেঁদে বাচি অবস্থা।এত নিরাপত্তা বেষ্টনির মধ্যে থাইকা সব কিছুরে নিরাপদই মনে হয়।সব কিছুর মূল্য পরিশোধ করতে হয় ঐ দিন মজুরদেরই।কারন আল্টিমেটলি ২দিন আগে আর পরে মাঠে আমাদের নামতেই হবে।বেশিরভাগ প্রবাসীদের ২/১ সপ্তাহ কাজ না করলে সব কিছু মেন্টেন করে চলা দুর্বিসহ হয়ে যায়।কাজেই ঘুরেফিরে পঙ্গপালের মত তাদের জিবন উৎস্বর্গ করতেই হবে।

সব দেশ চাইছে মনে হয় জন সংখার চাপ থেকে মুক্তি পাইতে ।তাই এত অবহেলা করছে কোভিড-১৯ নিয়ে।

আল্লাহ ভরসা ।ভালো থাকুন সুস্থ থাকুন।

০৯ ই এপ্রিল, ২০২০ রাত ১:৫৮

ওমেরা বলেছেন: আমাদের ( সুইডেন )পররাষ্টমন্ত্রী বলেছেন, ‘প্রত্যেকেই তার নিজের স্বাস্থ্যের জন্য দায়বদ্ধ।
সুইডিশরা নিয়মানুবর্তী জাতি তারা করোনা স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মেনেই চলছে সুইডিস সরকার মনে করে।
প্রবাসীদের দুইটা সমস্যা , নিজেকে খেয়ে পরে বাচঁতে হবে আবার দেশেও টাকা পাঠাতে হবে, দেশে আরো বেশী খারাপ অবস্থা হবে মনে হচ্ছে । কাজ করতে হবে জীবনের ঝুঁকি নিয়েই । কিন্ত আমাদের এখানে অনেক বাংলাদেশীদের কাজ চলে গিয়েছে বিশেষ করে যারা রেষ্টেরেট বা আবাসিক হোটেল গুলোতে জব করে । এরা বেশীর ভাগই ওয়ার্ক পারমিট ভিসা বা অবৈধ ভাবে আছে , এরা সরকারের কোন সাহায্য পাবে না , কিন্ত খেতেও হবে ঘর ভাড়াও দিতে হবে জীবন বাজী রেখেই এদের কাজ খুঁজতে হবে , যাদের কাজ আছে তাদের করতেই হচ্ছে।
এটা আমার মনে হয় না ঠিক ভাইয়া , কেউ এটা চায় না হাজার হাজার মানুষ মারা যাক ।
অনেক ধন্যবাদ। সাবধানে থাকুন , আল্লাহ হেফাজত করবেন । ইনশা আল্লাহ ।
অনেক ধন্যবাদ ।

১৪| ০৬ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:৫৯

পদাতিক চৌধুরি বলেছেন: প্রতিমন্তব্যে আবার আসা। হ্যাঁ আপু ভালো আছি। পোস্ট মারফত জেনেছি আপনারাও কুশলে আছেন। কলকাতা সহ গোটা দেশের লকডাউন সামনের 14 তারিখে উঠবে। লকডাউন মানে প্রাণান্তকর অবস্থা। বাতাসে যেন বিষবাষ্পে ভরে আছে। প্রতিটি মুহূর্তে আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছি।
তবে এর মধ্যে ক্ষীণ আলো-রাজ্যের মুখ্যমন্ত্রী এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের আধিকারিকরা (স্বাস্থ্য গোয়েন্দারা) আক্রান্ত ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে সোসাইটি থেকে আলাদা করার কাজে সদাতৎপর।

পাশাপাশি আরও একটি বিষয় না বললেই চলে না, দেশের প্রধানমন্ত্রী মোদিজি গতকাল রাত সাড়ে 9 টায় 125 কোটি দেশবাসী যেভাবে ইলেকট্রিক আলো অফ করে মোমবাতি হারিকেন জ্বালিয়ে শক্তি বৃদ্ধি করার কৌশল বাতলে দিয়েছেন এবং দেশবাসীর একটি ন্যূনতম সংখ্যা ও যদি সেলিব্রেশন করে তাতে করোনা গোটা ভারতবর্ষের যেকোনো প্রান্তে ন্যূনতম যে আঘাত হানতে সম্পূর্ণ ব্যর্থ হবে একথা জোর গলায় বলা যায়।


১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩১

ওমেরা বলেছেন: আলহামদুল্লিলাহ । আাল্লাহ সবাইকে ভালো রাখুন এই কামনা করি সব সময়।
করোনাতে সাবধনতা অবলন্বন করা ছাড়া অন্য কোন বিকল্প আপাতত নেই , তাই সাবধানে থাকুন ।

১৫| ০৬ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:৩৯

মুক্তা নীল বলেছেন:
ওমেরা আপা,
অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগছে ।
কত সপ্তাহে সময় টিভিতে পিছনের একটা নিউজ আর্টিকেল দেখেছি অবাক হলাম, সবকিছুই অনেকটা ওপেন।
কখন যে পরিস্থিতির কোন পরিস্থিতি মুখোমুখি হবে ,যাইহোক আপনারা সবাই ভাল ও নিরাপদ থাকুন ।

১১ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪১

ওমেরা বলেছেন: আপু এখনো সেরকমই আছে যদিও করোনা সংক্রমন বেড়েই চলেছে সমান তালে । আল্লাহ ভরসা ।

অনেক ধন্যবাদ আপু।

১৬| ০৬ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৩৮

পুলক ঢালী বলেছেন: সুইডেনে শুধুমাত্র আক্রান্তদের মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে। কেউ মাস্ক পড়লে তাকে আক্রান্ত বলে ধরে নেওয়া হয়, তাই কেউ মাস্ক ব্যবহার করছেনা। তবে সুইডেন মনে হয় ভুল করছে (যেটা পরে নিশ্চিত হওয়া যাবে) তারা ইউরোপের বাহিরে নয় ইউরোপের সব দেশেই মানুষ সামারের জন্য চাতক পাখীর মত অপেক্ষায় থাকে অন্যদেশ ত্যাগ স্বীকার করছে সুডেন ব্যতিক্রম।

১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:০০

ওমেরা বলেছেন: আপনার পুরো কমেন্টের একমত । আর কমেন্টের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

১৭| ০৬ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: করোনা থেকে নিরাপদ থাকুন। সুস্থ থাকুন
আমাদের জন্য প্রার্থনা করুন।


আল্লাহ সবাইকে রক্সা করুন।

১২ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৩

ওমেরা বলেছেন: প্রথমেই আপনার প্রার্থনায়, আমীন বলেনেই ।” আমীন”
ধন্যবাদ।

১৮| ০৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: একেকজন ঘুম থেকে উঠেই সবাইকে সতর্কতা স্বরূপ নিউজ আপডেট দেয়।
অথচ নিউজটা সকালের। দুপুরে অনেক কিছু ঘটে যাচ্ছে...
রাষ্ট্রও তাই...!!

১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৪

ওমেরা বলেছেন: জী ঘন্টায় ঘন্টায় খবর তো আর এমনি এমনি প্রচার করে না! ধন্যবাদ আরো একবার।

১৯| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৩:১৭

ফয়সাল রকি বলেছেন: সাবধানে থাকবেন, আমাদের অবস্থাও সবিশেষ ভালো না। দোয়া করবেন।

১৪ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:২৬

ওমেরা বলেছেন: আপনিও সাবধানে থাকবেন, পরিবারের সবাইকে সাবধানে থাকতে সচেতন করবেন। আমি পৃথিবীবাসী সবার জন্য দোওয়া করি সেখানে আপনিও আছেন।

অনেক ধন্যবাদ।

২০| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৮

নীল আকাশ বলেছেন: এত বড় বিপদের সময়েও শক্ত হয়ে থাকার জন্য শুভ কামনা সুইডেনবাসীদের জন্য।
আপনি নিজে সাবধানে থাকুন, সব সময়।

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩০

ওমেরা বলেছেন: সুইডেন উঁচু নীচু শক্ত পাহাড়ের দেশ, তাই এদেশের মানুষের মনেও অনেক শক্তি। আলফ্রেড নোবেল ডিনামাইট আবিস্কার করার পর সেই উঁচু নীচু পাহড়িদেশটা অনেক সুন্দর হয়েছে। কিন্ত মনের শক্তি এখনো অটুট আছে ।
আল্লাহ আমাদের সবাইকে ভালো রাখুক ।

অনেক ধন্যবাদ ।

২১| ০৬ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৫৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: বুবু তোমার সু-স্বাস্থ কামনা করছি। কে কি করছে দেখতে যেও না। নিজে সেইফ থেকো। আল্লাহ সহায়ক হউন।

১৪ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৩৪

ওমেরা বলেছেন: ভাইয়া, আল্লাহ আপনাকে আপনার পরিবারের সবাইকে ভালো রাখুন । সাবধানে থাকার চেষ্টা করছি আর তাওয়াক্কালতু আল্লাহ।
অনেক ধন্যবাদ।

২২| ০৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫১

নীল-দর্পণ বলেছেন: সাবধানে থাকবেন আপু। আল্লাহ সবাইকে নিরাপদে রাখুন।

১৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪৫

ওমেরা বলেছেন: দোওয়া করবেন গো আপুনি বেশী বেশী করে আল্লাহ যেন আমাদের সবাইকে ভালো রাখেন ।ধন্যবাদ আপুনি

২৩| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ১:২৩

অন্তরন্তর বলেছেন: মেডাম আল্লাহ্‌ আপনাদের অবস্থা যেন আমাদের মত না করেন। আমি ইংল্যান্ড থাকি। আমাদের সরকার অনেক দেরীতে পদক্ষেপগুলো নিয়েছেন যা দরকার ছিল অনেক আগেই। আল্লাহ পাক আপনাকে ভাল রাখুন। সকলে সকলের প্রার্থনায় রাখুন।

১৬ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫০

ওমেরা বলেছেন: জী, আপনারা তো আমাদের নৌকায়ই ছিলেন, কিন্ত নৌকা থেকে নেমে যেয়েও যা অবস্থা দেখলাম আপনাদের তাতেই তো ভয়ে ভয়ে আছি। আল্লাহ ভালো জানে শেষ পর্যন্ত সুইডেনের অবস্থা কি হবে ।
সবাই সবার জন্য দোয়া করা ছাড়া তো আর কিছুই করার নেই , পয়সাও লাগবে না, তাই এটা আমরা সব সময়ই করবো ।

অনেক ধন্যবাদ আপনাকে ।

২৪| ০৭ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:০০

মিরোরডডল বলেছেন: ওমেরা আপু যে দেশগুলো শুরুতে সিরিয়াসলি নেয়নি , লেইট করে সিদ্ধান্ত নিয়েছে , দে পেইড এ লট । এন্ড ইউ নো ইটস অল আবাউট লাইফ । সুইডেনের মতো দেশে ৭৬৯৩ কনফার্মড কেইস আর ৫৯১ ডেথ ইটস হিউজ নাম্বার । আপু, সোশাল ডিস্টেন্স ছয় ফিট অথবা ২ মিটার । সাবধানে থাকুন ভালো থাকুন ।

১৬ ই এপ্রিল, ২০২০ রাত ৮:২৮

ওমেরা বলেছেন: আপু সুইডিশ জাতিটা মনে একটু ব্যতিক্রম সব সময়ই । এরা এদের সিন্ধান্তে অটল আছে এখনো তাদের ধারনা অবস্থা যতটা খারাপ হওয়ার কথা ছিল ততটা হয়নি লকডাউন না করাতে ।আর হাজার হাজার লাশ দেখার জন্য দেশবাশীকে প্রস্তুত থাকতে বলেছেন আমাদের প্রধানমন্ত্রী ( স্টেফান লোফবেন) । কেবল তো ডেথ তো কেবল ১৩৫৪ , এখনো হাজার হাজার হয়নি ।
দেখা যাক শেষ পর্যন্ত কি হয়!
আল্লাহ আমাদের হেফাজত করুন ।

অনেক ধন্যবাদ আপু

২৫| ০৭ ই এপ্রিল, ২০২০ রাত ৯:২৭

ঠাকুরমাহমুদ বলেছেন:




ওমেরা আপা,
করোনা ভাইরাস যেভাবে তাদের প্রভাব বিস্তার করছে মনে হয় না কারো প্রতি সে/তারা দয়া করবে। আমাদের বাংলাদেশ সরকার উদাসীন কারণ দেশে লোকজনের মৃত্যু না হলে ডোনেশান পাওয়া যাবে না (হয়তো)। করোনা ভাইরাসের চিন্তায় জ্ঞানী মহাজ্ঞানীরা হিমশিম খাচ্ছেন আমরা সাধারণ মানুষ আমাদের কিইবা করার আছে? এভাবে অবসরে যেতে হবে কখনো ভাবিনি। অনেকদিন পর ব্লগে আপনাকে পাওয়া গেছে, আমি বার বার আপনার ব্লগে এসে খোঁজ নিয়েছি - আপনার সকল পোষ্ট তখন ড্রাফটে ছিলো।

নিরাপদ থাকুন। দাদাভাইকে আমার সালাম দেবেন।


১৭ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৫৮

ওমেরা বলেছেন: করোনা সুযোগ পেলে কাউকেই ছাড়বে না , আমাদের সচেতন হতে হবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, আল্লাহর উপর ভরসা করতে হবে। আমার খবর নিয়েছেন জেনে অনেক খুশী হলাম ।
অনেক ধন্যবাদ নিবেন ভাইয়া।
ঘরে থাকুন , ভালো থাকুন ।

২৬| ১৬ ই এপ্রিল, ২০২০ রাত ৮:০৪

জুন বলেছেন: আমি থাই জনগনকে এত সচেতন দেখেছি যা সত্যি আমাকে বিস্মিত করে ওমেরা। জানুয়ারীর মাঝামাঝি থেকেই তারা আস্তে আস্তে মাস্ক পরা শুরু করে , শুরু করে বিভিন্ন লোক সমাগমের এলাকায় হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার । তখনো সেদেশের সরকার কোন পদক্ষেপ নেয় নি । আমি ২৮ শে জানুয়ারি ২০২০ একটা পোষ্ট দিয়েছিলাম ব্লগে করোনা ভাইরাসের উল্লেখ করে । তখনো আমাদের বাংলাদেশ এ ব্যপারে একেবারেই নির্বিকার ছিল । ফেব্রুয়ারিতে যখন দক্ষিন কোরিয়া থেকে থাই শ্রমিকরা ফিরে আসছিল তখনো থাই জনগন সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্যোশাল মিডিয়ায় আওয়াজ তুলছিল যে এদের জন্য একটা ব্যাবস্থা নেয়া হোক । তারপর তাদের কোয়ারেন্টাইনে রাখা হয় । এরপর থেকে সরকার এত কঠোর পদক্ষেপ নিতে শুরু করে যে বর্তমানে থাইল্যান্ডে করোনা আক্রান্তের গ্রাফ নিম্নমুখী সাথে সচতন জনগন তো আছেই।
আমিতো সুইডিশ সরকারের চিন্তা ভাবনা শুনে বিস্মিত "সুইডেন সরকার চাচ্ছে ৬০% মানুষের করোনা হয়ে যাক যাতে প্রাকৃতিকভাবে মানুষের শরীরে ইমিউনিটি তৈরি হয়" । যাই হোক আপনারা পরিবারের সবাই সাবধানে থাকুন ভালো থাকুন ।

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪০

ওমেরা বলেছেন: আপু, সুইডেন সরকার চায় না আর্মি দিয়ে পিটিয়ে জনগনকে ঘরে রাখতে। সরকার জনগনকে সচেতন করতে বিভিন্ন রকম এ্যাটিভিটি করছে
জী আপু করোনা ভাইরাসের যেহেতু কোন ভ্যাকসিন নেই, তাই
সুইডেন সরকার চাচ্ছে ৬০% মানুষের করোনা হয়ে যাক যাতে প্রাকৃতিকভাবে মানুষের শরীরে ইমিউনিটি তৈরি হয়" আসলে এটা তো ঠিক লকডাউন হয়ে কতদিন থাকা যাবে। তবে সুইডেনের এই সিন্ধান্ত ভুল নাকি সঠিক সেটা এখনি বলা যাচ্ছে না।
আপু আপনারাও সাবধানে থাকবেন , রোগ হওয়ার আগেই প্রতিহত করা উত্তম ।

অনেক ধন্যবাদ আপু।

২৭| ২৩ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:০৭

সোহানী বলেছেন: তুমি কেমন আছো ওমেরা? তোমাদের লকডাউন কতদিন চলবে?

এ ঘটনা জানা ছিল না। এভাবেইতো চড়িয়েছে সারা বিশ্বে।

০৫ ই মে, ২০২০ দুপুর ১:২৭

ওমেরা বলেছেন: আলহামদুল্লিলাহ! এখনো ভালো আছি আপু। আমাদের লক ডাউন নেই তুলে আর নিবে কি।
কত আশা ছিল সব দেশের মত আমাদেরও লক ডাউন হবে একটু ঘরে বসে থাকবো কিন্ত তাতো আর হল না ।
স্টারের এক সপ্তাহ ছুটিতে ঘরে থেকে আমার দম বন্ধ হবার যোগার তখন মনে হল ভাগ্য ভালো লক ডাউন হয় তাহলে তো ঘরে থেকে পাগলই হয়ে যেতাম ।

অনেক ধন্যবাদ আপু।

২৮| ০৯ ই মে, ২০২০ রাত ৩:৪৪

শুভ_ঢাকা বলেছেন: ওমেরা, কেমন আছো বোন। সাবধানে থেকো।

০৯ ই মে, ২০২০ রাত ৩:৪৬

ওমেরা বলেছেন: আলহামদুল্লিলাহ । আমি ভালো আছি। আপনিও সাবধানে থাকবেন।
ভালো থাকুন।

২৯| ১০ ই মে, ২০২০ রাত ৯:৫২

খায়রুল আহসান বলেছেন: ফুলের ছবিটা খুব সুন্দর!
০৫ এপ্রিলে সুইডেনে করোনার কারণে মৃতের সংখ্যা ছিল ৪২২, তার ৩৫ দিন পরে আজ আমাদের এখানে সংখ্যাটা দাঁড়িয়েছে ২২৮। আমরা কি সুইডেনবাসীদের চেয়ে ভাল আছি তাহলে?
জোবাইর এর ৫ নং মন্তব্যটা পড়ে জানতে পারলাম, সুইডেনে মৃতের সংখ্যাটা বেশী হবার কারণ। সুইডেনে কেউ যদি নিজের মধ্যে করোনার সামান্য লক্ষণও দেখতে পাই, সে মেডিকেল ছুটিতে ঘরে থাকবে। এর জন্য ডাক্তারের সার্টিফিকেটও লাগবে না, বেতনও কাটা যাবে না। সুতরাং কারো ভয় লাগলে ঘরে স্বেচ্ছায় কোয়ারেন্টিনে ঘরে থাকতে পারে - সত্যি কি চমৎকার একটা জনদরদী সিদ্ধান্ত এটা!
ভাল থাকুন, নিরাপদে থাকুন।
পোস্টে প্লাস + +।

১৯ শে মে, ২০২০ সকাল ১১:৫০

ওমেরা বলেছেন: এই সিন্ধান্তে প্রথম দিকে সবাই সমালোচনা করলেও এখন সবাই সুইডেনের প্রশংসাই কর । নরম্যাল সময়েও সুইডেনে অসুস্থ হয়ে এক সপ্তাহ ঘরে থাকতে পারে ডাক্তারের সার্টিফিকেট ছাড়া এখন সেটা তিন সপ্তাহ করা হয়েছে ।

অনেক ধন্যবাদ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.