নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আল্লাহ আমাকে একজন নারী হিসাবে সৃষ্টি করেছেন আর আল্লাহর সিন্ধান্তে আমি সন্তুষ্ঠ আছি।

ওমেরা

শালীনতাই সৌন্দর্য্য

ওমেরা › বিস্তারিত পোস্টঃ

*** RENA HANDER RÄDDER LIV ( পরিস্কার হাত জীবন বাঁচায় )***

১৭ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৪৫



কয়েকদিন আগেও সুইডেনের আকাশ ছিল কুয়াশার চাদরে ঢাকা, চাতক পাখির মত অপেক্ষা করেও সূর্য মামার দেখা পাওয়া ছিল দুষ্কর । প্রকৃতি ছিল প্রানহীন ফ্যাকাসে I রাস্তার ধারে জীর্ণ -শীর্ণ পাতাহীন গাছ গাছালি দেখে বিস্বাস করা কঠিন ছিল এগুলোতে নতুন প্রানের সঞ্চার হবে। আবার পাখ পাখালির কলকাকলিতে গুন্জরিত হবে চারিদিক।

বৈচিত্রময় প্রকৃতির হাত ধরেই এপ্রিল শুরু হতে না হতেই সুইডেনের মেঘমুক্ত আকাশে চকচকে সোনালী রোদ্দুর !সূর্যের সোনালী ঝলমল আলোতে কত দ্রতই না সেই জীর্ণশীর্ণ গাছগুলো ভরে যাচ্ছে সবুজ সতেজ কচি পল্লবে আর নানা রংগের ফুল কলিতে। সেই সবুজ গাছের ডালে, পাতার আড়ালে পাখিরাও মনের আনন্দে গান গাইতে শুরু করেছে । প্রকৃতির এই পরিবর্তনে বুঝা যায় সুইডেনে বসন্ত শুরু হয়েছে –' আজি বসন্ত জাগ্রত দ্বারে’। প্রকৃতি এমন করেই তার আপন গতিতেই চলতে থাকবে, ঋতুর পর ঋতু আসবে চক্রাকারে।

প্রকৃতির এই পরিচিত চলার পথে করোনা কোন বাধার সৃষ্টি করতে না পারলেও মানুষের জীবন চলার গতিতে ঘটাচ্ছে বিড়াট ছন্দপতন ! সারা বিশ্ব আজ করোনা আতঙ্কে স্থবির হয়ে আছে I করোনা আমাদের জীবনের গতিকে আটকে দিতে চাচ্ছে। ইনশাআল্লাহ আমরাই জয়ী হব তবু কেন যেন মনে হচ্ছে করোনা আমাদের অনেকটাই পিছিয়ে দিবে । সুইডেনে জীবন যাত্রা এখনো স্বাভাবিক থাকলেও সুইডেন তো পৃথিবীর বাহিরে নয়। সুইডিশদের জীবনেও তাই এখন ভয়, আশংকা।আরো বড় কোনো ছন্দপতনের অনিশ্চয়তা!করোনার এই ভয়,আশংকা আর এই অনিশ্চয়তা নিয়ে ভাবতে ভাবতেই বেশ কয়েক বছর আগের একটা অভিজ্ঞতার কথা মনে হলো ।

আমার বয়স যখন ছয় বা সাত তখন আমাকে কোরআন পড়াবার জন্য একজন শিক্ষক রাখা হয় । আমি উনাকে হুজুর বলতাম । এখানে আসার আগ পর্যন্ত প্রায় তিন বছরে উনি আমাকে কোরআন খতমসহ আরো অনেক কিছুই শিখিয়েছেন l উনি আমাকে শিখিয়ে ছিলেন সকালে ঘুম থেকে উঠে সবার আগে হাত ধুয়ে অন্য কাজ শুরু করতে । হুজুর বলেছিলেন এটা একটা হাদিস যে ঘুম থেকে উঠে সবার আগে হাত ধুতে হবে । উনি বলেছিলেন, রাতের বেলা ঘুমের মাঝে আমারা হাত দিয়ে নাক, কান চুলকাতে পারি এতে আমাদের হাতে ময়লা লাগে আর আমরা যদি হাত না ধুয়ে খাবার খাই, হাত মুখে দেই হাতের ময়লা আমাদের পেটে যেয়ে নানা রকম অসুখ হবে আমাদের।

উনি খুব সুন্দর আর আদর করে কথা বলতেন তাই উনাকে আমি খুব পছন্দ করতাম ও উনার প্রতিটা কথা মেনে চলার চেষ্টা করতাম । সেদিনের পর থেকে কখনো সকালে উঠে ধোয়া ধোয়া ভুলিনি, তার যখন নামাজ পড়া শুরু করলাম তখন তো এটা অজুর সাথে সাথেই হাত ধোয়া হয়ে যায়। সুইডেন আসার বেশ কয়েক বছর পরই হবে তখন আমি সুইডিশ বেশ ভালো বুঝতে পারি I একদিন একটাবিলবোর্ডে চোখ আটকে গেল, RENA HANDER RÄDDER LIV ( পরিস্কার হাত জীবন বাঁচায় ) আমার হুজুরের বলা হাদীস আর এটা তো একই কথা।

ভ্যাকসিন বিহীন করোনা ভাইরাসে স্টকহোমের রাস্তায় দেখা সেই বিলবোর্ডের কথা গুলো রেডিও টিভিতে এত বেশী প্রচার হচ্ছে শুনে অনেক দিন আগে হুজুরের শেখানো কথা গুলো বারবার মনে পড়ছে। পরিষ্কার পরিচ্ছন্নতা সুস্থ্য জীবনের জন্য গুরুত্বপূর্ণ।আমাদের শরীরে অনেক রোগই ব্যাকটেরিয়া থেকে জন্মায়I যার অন্যতম আর কিছুক্ষেত্রে একমাত্র কারণ হাত না ধোয়া। তাই সুস্থ থাকতে প্রথমেই যেটা প্রয়োজন সাবান বাএন্টিসেপটিক দিয়ে নিয়মিত হাত ধোয়া।

বিশ্বব্যাপী সবাইকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করতে প্রতি বছর ১৫অক্টোবর ” গ্লোবাল হ্যান্ড ওয়াশিং ডে” হিসাবে পালন করা হয়। ২০০৮ সালে সুইডেনের স্টকহোমেই এটা প্রথম শুরু হয়, পরবর্তীতে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রতিবছর ১৫অক্টোবর দিনটি উদযাপনের বিষয়টি অনুমোদিত হয়।এরউদ্দেশ্যই হচ্ছে মানুষকে হাত পরিস্কার রাখার ব্যাপারে সচেতনকরা। করোনা ভাইরাসের এই দুঃসময়ে হাদিসে বলা ব্যক্তিগত পরিষ্কার পরিছন্নতার বিষয়গুলোই আমাদের জীবন রক্ষারও বড় ইস্যু হয়ে উঠেছে । করোনা ভাইরাস হাতের মাধ্যমেই আমাদের ,চোখে,নাকে, মুখে প্রবেশ করে, অথবা আক্রান্ত ব্যাক্তির খুব কাছে থাকলে তার হাঁচি,কাশিরসাথে বের হওয়া ভাইরাস সরাসরি আমাদের নাকে,মুখে বা চোখে প্রবেশ করে আমাদের আক্রান্ত করবে। তাই অবশ্যই আমাদের হাত পরিস্কার রাখতে হবে আর মানুষের থেকে ছয়ফুট( পারলে আট ফুট) দুরত্ব রেখে চলতে হবে । কভিড-১৯ করোনা ভ্যাইরাসের ভ্যাকসিন আবিস্কার না হওয়া পর্যন্ত আমাদের এইসচেতনতাই একমাত্র আমাদের রক্ষা করতে পারে। সুইডেন লকডাউন করেনি সত্য তবে এই দুটো ব্যাপার খুবই গুরুত্বেরসাথে নিয়ে জনগনকে সচেতন করছে।

করোনাকে প্রতিহত করতে, আরো একবার স্বরন করিয়ে দিচ্ছি, RENA HANDER RÄDDER LIV (পরিস্কার হাত জীবন বাচায়।) ও ডিসটেন্স বজায় রেখে চলাচল করুন।


মন্তব্য ৪২ টি রেটিং +১০/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০১

মনিরা সুলতানা বলেছেন: খুব সুন্দর শিক্ষা !
সত্যিই তাই পরিষ্কার হাত জীবন বাঁচায় ;
ছবি গুলো ও অনেক সুন্দর ! নিজের যত্ন নিও ওমেরা ।

১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১২

ওমেরা বলেছেন: আপনি কেমন আছেন আপুনি ? ছবি গুলো দুইদিন আগের তোলা আমাদের বাসার সামনে থেকে ।
আমাদের তো লকডাউন নেই, প্রায় প্রতিদিনই বাহিরে যেতে হয়, সাবধানতার সাথেই আছি । আল্লাহ ভরষা।
আল্লাহ আপনাকে আপনার পরিবারের সবাইকে হেফাজত করুন ।

ধন্যবাদ আপুনি।

২| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১১

সেলিম আনোয়ার বলেছেন: আমি এটা শিখেছি তাবলীগের ইংরেজী শিক্ষিত মানুষের কাছ থেকে কোন উলামার কাছ থেকে নয়। ঘুম থেকে জেগে প্রথমে ই যে কাজ সেটি হলো দুই হাত কব্জি পর্যন্ত ধৌত করা ও কুলি করা। এটি নবীর সুন্নত ১৫০০ বছর আগের বিষয়। সুন্দর পোষ্ট ওমেরা।

১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৭

ওমেরা বলেছেন: আপনি ভালো আছেন সেটা বুঝতে পারছি ভাইয়া। ভাবী, সালমান কেমন আছে ?
ও—- আপনি তাহলে তাবলীগে যান? নবীর কোন কথাই ফেলনা না বছর যতই হোন উনার কথা কখনো পুরানো হবে না।
অনেক ধন্যবাদ ভাইয়া।

৩| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৬

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা,
হা হা এই ফুলে ফুলে ঢলে ঢলে ফটোগুলো কি এখনকার ?
এই ফটো দেখেতো মনে হচ্ছে না করোনার কারণে করুন কিছু হচ্ছে আপনাদের সুইডেনে ? লেখাটা সুন্দর হয়েছে । হ্যা, এই হাদিসগুলো আমরা বেশি শুনিনা । পাবলিক হেলথের সুরক্ষার ব্যাপারে অনেক বেসিক ইন্সট্রাকশনই কিন্তু এ'রকম অনেক হাদিসে আছে । প্রায় পনেরোশ' বছর আগের কনটেক্সট ভাবলে এই বিষয়গুলোর ওপর রাসূলের (সাঃ) আলাদা ভাবে জোর দেওয়া বিস্ময়কর বলে মনে হতে বাধ্য । লেখায় প্লাস । অনেকগুলো দেওয়ার সুযোগ থাকলে সেটাও প্রাপ্য ছিল এই লেখার । চমৎকার ।

১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪৪

ওমেরা বলেছেন: বলেছেন: ওরে —- আমার ভাপু দেখি ! জী ভাপু দুইদিন আগের তোলা ছবি , সুইডেনের প্রকৃতি এখন খুব সুন্দর ভাপু । সুইডেনের শুধু প্রকৃতি না মানুষ দেখে মনে হয় না করোনা ভয়স্কর অবস্থা।ওরে —- আমার ভাপু দেখি ! জী ভাপু দুইদিন আগের তোলা ছবি , সুইডেনের প্রকৃতি এখন খুব সুন্দর ভাপু । সুইডেনের শুধু প্রকৃতি না মানুষ দেখে মনে হয় না করোনা ভয়স্কর অবস্থা।



এই ছবিটাও দুইদিন আগের । দেখে কি মনে হয় কোন করোনা ফরোনা আছে সুইডেনে ।

ভাপু আপনি কমেন্ট করেছেন ,একটা লাইক দিয়েছেন এতেই আমি অনেক খুশী। আমার অন্তর থেকে অনেক ধন্যবাদ ভাপু আপনাকে।

৪| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২১

রাজীব নুর বলেছেন: ঢাকা শহরে সারাদিন করা রোদ।
করোণা আ্তংকে মানুষ সীমাহীন কষ্ট আছে।
সাধারন আমাদের দেশে যারা কোরআন পড়ায় তাদের হুজুর বলা হয়। আমি নিজেও হুজুর বলতাম।

চমতকার কিছু হাদীস আছে। যা আমাকে মুগ্ধ করে। আবার হাস্যকর কিছু হাদীসও আছে। যা আমাকে সায়, রাগায়।

১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৫৪

ওমেরা বলেছেন: আমাদের এখানেও কয়েকদিন ধরে রোদ হচ্ছে তবে গরম নেই । করোনা আতস্তে সবাই কষ্টে আছে তবে সুইডেন ছাড়া । জী দেশের জন্য আমরা যারা বাহিরে আছি তারাও সবাই দেশের জন্য চিন্তিত আছি ।

রাসুল (সাঃ) সব হাদীসই আমাদের জন্য উপকারী।হাদীস পড়ার সময় হাদীসের রেফারেন্স দেখবেন ।

ধন্যবাদ আপনাকে ।

৫| ১৭ ই এপ্রিল, ২০২০ রাত ১১:১২

নেওয়াজ আলি বলেছেন: নান্দনিক লেখনী । মানুষ মানুষের জন্য। জয় হবেই মানবতার l

১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১:৪৮

ওমেরা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৬| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১২:০৪

মা.হাসান বলেছেন: ধর্ম তো আসলে মুখস্থ করা কিছু বুলি আওড়ানো না, একটা প্র্যাকটিসের বিষয়। অপচয় না করা, পেট অল্প খালি রেখেই খাওয়া শেষ করা, প্রতিবেশির সাথে সদ্ভাব, লেন-দেনে স্বচ্ছতা- মানলে নিজেরও উপকার আশ পাশের সবারও উপকার। আপনি ভালো শিক্ষক পেয়েছিলেন যা উপকারে লেগেছে। আল্লাহ আপনার শিক্ষকের আয়ু বৃদ্ধি করে দিন।

১৮ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৩৮

ওমেরা বলেছেন: ইসলাম ধর্ম হচ্ছে মানব জীবনে গাইড লাইন । কিন্ত আমরা সেই লাইনে না চলে নিজেদের বানানো লাইনে চলি, বিপর্যয় তো আমাদের হবেই ।
উনার কথা আমার খুব মনে পড়ে, উনার বাড়ি মনে হয় কুমিল্লাতে ঢাকায় আমাদের বাসার পাশে মসজিতে ইমামতি করতেন । জানিনা উনি বেঁচে আছেন কিনা তখন উনি বৃদ্ধ ছিলেন ।যেখানেই থাক আল্লাহ উনাকে ভালো রাখুন।

অনেক ধন্যবাদ ভাইয়া।

৭| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১২:২৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: ফুলটা কি ডেনডালিন নাকি অন্য কিছু?

১৮ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৩

ওমেরা বলেছেন: উপরের ফুলের নাম “ডেফোডিল” আমাদের এখানে বলে “ পুস্ক খেলিওর” (Påskliljor“ আর নীচেরটা চেরী ।

ধন্যবাদ নিবেন।

৮| ১৮ ই এপ্রিল, ২০২০ ভোর ৫:০০

সেলিম আনোয়ার বলেছেন: না ঠিক তা না। ছাত্র থাকা কালীন সময়ে যেতাম আর কি। না হলে ধর্ম সম্পর্কে কিছু ই জানতাম না।

১৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:০১

ওমেরা বলেছেন: যেটুকু জেনেছেন এখন সেটুকু প্রচার করার দায়িত্ব কিন্ত আপনার । নিজে আমল করতে হবে অন্যকে আমল করতে উৎসাহিত করতে হবে ।
আবার আসার জন্য ধন্যবাদ ।

৯| ১৮ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:১৯

রাফা বলেছেন: বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে সুইডেন সহ অল্প কিছু জন-পদই করোনার ছায়া থেকে মুক্ত রয়েছে।ধরা যায় আপনার শহর আমার শহরের অবস্থান যেনো বিপরীত মেরুতে।শত বিধি নিষেধের জালে আবদ্ধ হোচ্ছি আমরা।যা থেকে আপনারা এখনও মুক্ত।

ধর্ম নিয়ে আমাদের ৯০% মানুষের খুব কিঞ্চিত পরিমান ধারনার জন্য অনেকেরই এলার্জি শুরু হয়ে যায় ধর্মের উদাহারণ তুলে ধরলে।আমাদের ধর্মের মূল এবং একমাত্র কিতাব হোচ্ছে আল-কোরআন।অথচ আশ্চর্যের বিষয় এই কোর-আনকে নিয়ে আমাদের জানার আগ্রহ ১% ও নেই।আমরা কোরআন'কে দাড় করাই বিজ্ঞানের মুখোমুখি।আমরা এতটাই মূর্খ যে আমরা জানিনা কোরআন কোন বিজ্ঞানের পুস্তক নয়। সাইন্স আর সাইনের কিতাবের পার্থক্য কি আমরা আসলেই বুঝি ? আল-কোরআন হলো এস,আই,জি,এন /সাইন-এর কিতাব।কোর_আনের প্রতিটি বিষয় নিয়ে যদি ব্যাখ্যা সংযুক্ত করা হতো তাহলে এটার ব্যাপ্তি কত বৃহৎ হতো তার ধারনাই নেই আমাদের।এর জন্য অবশ্য ধর্ম ব্যাবসায়িরাই দায়ী।ওরা চায়না আমরা ধর্মের মূল কিতাব পরিপুর্ণ জানার চেষ্টা করি।কারন তাহলে তাদের ব্যাবসা করা বন্ধ হয়ে যাবে।

দুঃখিত ,মূল বিষয়ের বাইরে গিয়ে অনেক বেশি বলার জন্য।আসুন হাত ধৌত করে সুস্থ থাকার চেষ্টা করি।ধন্যবাদ,ওমেরা।সুইডিস শব্দগুলোর মূল অর্থ নিশ্চই সেটাই তাইনা ?

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০৭

ওমেরা বলেছেন: আপনাদের দেশের কথা নিয়ে প্রায় প্রতিদিনই আমার ভাপুর ( মলাসইলমুইনা ) সাথে কথা হয়, খবরেও শুনি, কি ভয়ংকর সময় আপনারা পার করছেন ।
আপনি কোন বেশী কথা বলেননি, যা বলেছেন ঠিকই , কোরআন আমরা না বুঝে তেলওয়াত করি,আমরা
কিন্ত কোরআন নিয়ে গবেষনা করি না । আমাদের কোরআনে হাফেজ অনেক আছে , ওয়াজ করার হুজুর অনেক আছে , কিন্ত কোরআন নিয়ে গবেষনা করার মত যোগ্য লোক আমাদের নেই। যার কারনে কিছু ধর্ম বিদ্ধেষি লোক ধর্ম নিয়ে যা তা বলার সুযোগ পায়।

হি হি হি —— আপনার অনুবাদ সঠিক ।

আল্লাহ আপনাকে নিরাপদে রাখুন ।ধন্যবাদ ভাইয়া।

১০| ১৮ ই এপ্রিল, ২০২০ ভোর ৬:২১

ইসিয়াক বলেছেন: ইনশাআল্লাহ আমরা জয়ী হবো।
পোষ্টে ভালো লাগা আপু।
ভালো থাকুন।সতর্ক থাকুন।
শুভকামনা।

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:২৯

ওমেরা বলেছেন: ইনশা আল্লাহ! আমরাই জয়ী হব। আল্লাহ আমাদের সবাইকে ভালো রাখুন ।

ধন্যবাদ আপনাকে।

১১| ১৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৩৬

আহমেদ জী এস বলেছেন: ওমেরা,





সুইডেনের প্রকৃতিতে ফিরে আসা বসন্তের মতোই যেন পৃথিবীর এখনকার সকল কালবোশেখীর লোকালয়ে আবার বসন্ত ফিরে আসে!

ভালো থাকুন, থাকুন সতর্ক।

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪২

ওমেরা বলেছেন: ইনশা আল্লাহ! আসবে ভাইয়া হয়ত আরো অনেকগুলো প্রান ঝরে যাবে, তবে আসবেই ।

অনেক ধন্যবাদ ভাইয়া।

১২| ১৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুন্দর উপস্থাপনার জন্য ধন্যবাদ।

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৪৯

ওমেরা বলেছেন: আপনাকেও ধন্যবাদ ।

১৩| ১৮ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:১৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সত্যিই আমাদের ধর্ম সবকিছুই কল্যাণের দিকে ধাবিত করে আমরা বুঝতে পারিনা তাই মানিনা আর না মানার কারনেই যত অশান্তি।

১৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:৫৪

ওমেরা বলেছেন: জী আমরা ইসলামকে বুঝিনা, বুঝার চেষ্টাও করি না তাই সঠিক ভাবে মানতে ও পারি না ।

অনেক ধন্যবাদ নিবেন।

১৪| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ৮:৫২

রাজীব নুর বলেছেন: কিছু বক ধার্মিক ধর্মের ১২ টা বাজাইয়া দিয়েছে।

২০ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৩৯

ওমেরা বলেছেন: বক ধার্মিক মানে কি । আপনিও তো একদিন ধর্মের পক্ষে পোষ্ট দেন আবার একদিন ধর্মের বিপক্ষে পোষ্ট দেন ।
অনেক ধন্যবাদ আপনাকে।

১৫| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: পরিষ্কার পরিচ্ছন্নতা সুস্থ্য জীবনের জন্য গুরুত্বপূর্ণ।
..............................................................................
সহমত, তবে আমাদের দৈনন্দিন আচার আচরন বদলাতে হবে
এখনও দেশে ৭০% লোক লকডাউন মানতে চাচ্ছে না ।

২১ শে এপ্রিল, ২০২০ রাত ৯:১৬

ওমেরা বলেছেন: কোন মানুষই বন্ধি থাকতে পছন্দ করে না , থাকা যায়ও না এসব চিন্তা করেই আমাদের দেশ লকডাউন করে নাই, সীমিত যাও করেছিল সেগুলো উপেন করে দিচ্ছে আস্তে আস্তে ।

ধন্যবাদ আপনাকে।

১৬| ১৯ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪১

পদাতিক চৌধুরি বলেছেন: বেশ ভালো লিখেছেন আপু। পরিষ্কার হাত জীবন বাঁচায়। সামাজিক দূরত্ব বজায় রাখুন। শৈশবের সেই হুজুরের কথা আজ বাস্তব জীবনে যেন মন্ত্রশক্তি হয়ে উঠেছে। আমরা সর্বোত্তম ভাবে এই মন্ত্র মেনে চলবো।
ভালো থাকুন সবসময় আপু।

৩০ শে এপ্রিল, ২০২০ রাত ৩:২৭

ওমেরা বলেছেন: উনার কাছে অনেক কিছু শিখেছি এখন জীবন চলার পথে যখন যখন যেটা সামনে আসে তখন মনে পরে আরে এটা তো আমি হুজুরের কাছে শিখেছি বা হুজুর আমাকে এটা শিখিয়েছিল । অনেক ধন্যবাদ ভাইয়া।

১৭| ২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৫৯

মুক্তা নীল বলেছেন: ওমেরা আপা ,
চমৎকার একটি শিক্ষণীয় লেখা আমাদের সাথে শেয়ার করেছেন সেজন্য ধন্যবাদ। মেঘমুক্ত আকাশে প্রকৃতির পালাবদল আপনার মতো আমাকেও মুগ্ধ করেছে এবং সেইসাথে ছবি দুটো অসম্ভব হয়েছে। ইনশাল্লাহ করনা থেকে আমরা মুক্তি পাবো কিন্তু আমাদেরকে অনেকটা পিছিয়ে নিবে । ভালো ও নিরাপদে থাকুন ।

০৫ ই মে, ২০২০ দুপুর ২:০৬

ওমেরা বলেছেন: আপু ভালো আছেন আশা রাখি। ইনশা আল্লাহ ! আমরা করোনা থেকে মুক্ত হবো। অনেক ধন্যবাদ আপু।

১৮| ২৩ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:১২

সোহানী বলেছেন: কানাডায় হাত ধোয়ার ব্যাপারে মারাত্বক প্রচারনা। এর আগে একবার এরকম ভাইরাসে কানাডায় অনেক প্রানহানি হয়েছিল। যার কারনে হাত ধোয়া, হ্যান্ড সেনিটাইজার ইউজ একটি কমন বিষয়।

তোমাদের ওয়েদারতো দেখি অনেক ভালো। আমাদের এখানে এখনো মাইনাস ২/৩ চলছে। মে এর আগে ঠান্ডা যাবে না। অবশ্য তাতে কিছু যায় আসে না কারন গৃহবন্দী। দিনরাত হিটিং অন করে ঘরে বসে থাকতে থাকতে শিকড় গজাচ্ছে।

০৬ ই মে, ২০২০ রাত ২:৫৮

ওমেরা বলেছেন: হাত পরিস্কার রাখলে আমরা অনেক রোগ থেকেই সুরক্ষা পেতে পারি তাই হাত ধোয়ার প্রচারনা আমাদের এখানেও বেশ আর করোনা সময়ে এটা আরো বেশী বেড়েছে।
জী আপু আমাদের ওয়েদার অন্যবারের চেয়ে এবার মনে হচ্ছে একটু বেশীই ভালো , লক ডাউন নেই আর এত সুন্দর ওয়েদারে ঘরে থাকাই দায় ।

অনেক ধন্যবাদ আপু।

১৯| ০৬ ই মে, ২০২০ সকাল ৯:৩৪

জাফরুল মবীন বলেছেন: চমৎকার পোস্ট। ওরো-ফিক্যাল রুটে সংক্রমণ ঠেকাতে বার বার হাত ধোয়া একটা পরীক্ষিত কার্যকরী পদ্ধতি। সুইডেন কিন্তু হার্ড ই্মিউনিটি অর্জনের রিস্ক নিয়েছে প্রধানত ৩টি কারণে ১)জনসংখ্যা কম- মাত্র ১কোটি মত ২)জনসংখ্যার ঘনত্ব মাত্র ২৪জন প্রতি বর্গ কিলোমিটারে ৩)স্বাস্থ্য ব্যবস্থা উন্নত।কিন্তু সুইডেনের কেস ফ্যাটালিটি রেট যথেষ্ট বেশি ১০% এর উপর। সুইডেনে করোনা সংক্রমণ হার কমানোর যথেষ্ট সুযোগ থাকার পরও তারা হার্ড ইমিউনিটি অর্জনের পথে চলেছে। এ নিয়ে অনেক বিতর্কও হচ্ছে। এখন পর্যন্ত করোনার যে রূপ দেখা যাচ্ছে তাতে এর জন্য ধারণার চেয়ে অনেক বেশি মূল্য দিতে হতে পারে।সতর্ক থাকুন সবসময়।আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ যেন আপনাকে সহি সালামাত রাখেন।

০৮ ই মে, ২০২০ দুপুর ২:০০

ওমেরা বলেছেন: জী, আপনার উল্লেখিত তিনটা কারনই ঠিক তবে আরো কিছু কারন আছে ,ইকোনমি, জনগনের স্বাধীনতা খর্ব না করাসহ আরো কিছু আছে । এটা আমি খুব বলতাম সুইডেন সরকার একটা ইচ্ছা করলেই করোনাকে সংকীর্ণ আকারে রাখতে পারতো।
সুইডেনের কেস ফ্যাটালিটি রেট যথেষ্ট জী ঠিক তার একটাই কারন স্কান্ডিনিভিয়ার দেশ গুলোর মাঝে লোকসংখ্যা বেশী সেই অনুসারে বয়স্ক লোক বেশী , ওল্ডহোম বেশী —— একেকটা ওল্ডহোমে ৬০/৭০ আবার বড় গুলোতে আরো বেশী ।
আর অবস্থা এমন হয়েছে ওল্ডহোমে একজন থেকে অনেকজন ইফেক্টেট হয়েছে , এদের হাসপাতালের নেয়া হয় না যেহেতু বয়স অনেক বেশী এরা ওল্ডহোমেই মারা যাচ্ছে। আর ইউরোপের অনেক দেশই এই ওল্ডহোমে মারা যাওয়াদের কাউন্ট করছে না। যেমন ইংল্যান্ড কেবল শুরু করেছে।কিন্ত সুইডেন সেটা প্রথম থেকে কাউন্ট করে আসছে।
ভবিষ্যত আল্লাহ ভালো জানে তবে আশারাখি সুইডেনের এই ডিসিশন যেন একটা পারফেক্ট ডিসিশন হিসাবে ইতিহাসের পাতায় লিখিত হয়।

অনেক ধন্যবাদ আপনাকে।

২০| ১০ ই মে, ২০২০ ভোর ৪:২৬

শুভ্রনীল শুভ্রা বলেছেন: সামারে মানুষ অবাধে ঘুরতে পারবেনা এমনটি কি কেউ কখনো ভেবেছিলো !
ছোটবেলা থেকে হাত ধোঁয়া ছাড়া আম্মু খাবার খেতে দিতেন না। তখন বিরক্ত হলেও সময়ের সাথে বুঝেছি তার গুরুত্ব।

১০ ই মে, ২০২০ বিকাল ৪:৫৪

ওমেরা বলেছেন: জী আপু এমন সামার দেখতে হবে কখনো ভাবিনি । প্রতি বছর সামারে আমরা মাছ ধরতে যাই , মাছ না খেলেও ধরতে বেশ মজা লাগে এবার সেটাও হবে না মনে হয়। হাত আমাদের সব সময় পরিস্কার রাখা জরুরী। অনেক ধন্যবাদ আপু।

২১| ০৮ ই জুন, ২০২০ রাত ১০:৫২

খায়রুল আহসান বলেছেন: খুবই চমৎকার একটি পোস্ট লিখেছেন। + +
RENA HANDER RÄDDER LIV - এ কথাটার মানে কি তা তো জানলাম- পরিস্কার হাত জীবন বাঁচায়, যা এখন আমরা বুঝতে পারছি কতটা সত্য এ কথা। কিন্তু এর উচ্চারণটা কেমন হবে?
এ পোস্টের বাইরে একটা কথা বলতে চাই। এ পোস্ট পড়ে আমার মনে হলো, আপনি আর আগের সেই ওমেরা নেই। আপনার লেখ্য ভাষার অনেক উন্নতি হয়েছে। কোন অশুদ্ধ বানান প্রায় চোখেই পড়ে না, ভাষার গুণগত উন্নতিও লক্ষনীয়। এজন্য আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আমার মনে হয়, আপনার এ উন্নয়নে এ বাংলা ব্লগ সামু'র অনেক অবদান রয়েছে। আমার ক্ষেত্রেও এ কথা অনস্বীকার্য, যে এখানে এবং এর আগে আরো কয়েকটি জায়গায় লেখালেখির কারণেই আমি আজ প্রায় নির্ভুলভাবে বাংলা টাইপ করতে সক্ষম!
ফুলের ছবি দুটো খুব সুন্দর, বিশেষ করে নীচের চেরী ফুলের ছবিটা।
পোস্টে দশম ভাল লাগা + +।

১১ ই জুন, ২০২০ সকাল ৭:২৩

ওমেরা বলেছেন: RENA HANDER RÄDDER LIV — রেনা হ্যান্দার র্যাদ্দার লিভ।

ভাইয়া আপনার কমেন্টা পড়ে আমার কি যে খুশী লাগছে আমি বলে আপনাকে বুঝাতে পারব না। আমার বাংলা লিখা ভাষার যদি সত্যি কোন উন্নতি হয়ে থাকে তার সবটুকু অবদান এই ব্লগের। আর আমি ব্লগে এসেছিলাম এই উদ্দেশ্য নিয়েই। কারন একটা সময় আমি বাংলা পড়তে, লিখতে প্রায় ভুলেই যাচ্ছিলাম।
আপনাকে আমার আন্তরিক ধন্যবাদ ভাইয়া।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.