নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আল্লাহ আমাকে একজন নারী হিসাবে সৃষ্টি করেছেন আর আল্লাহর সিন্ধান্তে আমি সন্তুষ্ঠ আছি।

ওমেরা

শালীনতাই সৌন্দর্য্য

ওমেরা › বিস্তারিত পোস্টঃ

*** আকাশ গঙ্গার তারা ***

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৪



ফেব্রয়ারীর স্নো ঝরা এই সকালে যতদুর চোখ যায় শুধু সাদা আর সাদা। এই শুভ্র স্নো যতদুর চাদর বিছিয়ে দিয়েছে আমার ততটাই ভালোলাগা এই বইয়ের প্রতিটা পাতায় পাতায়”

বই - আকাশ গঙ্গার তারা
লেখক - খন্দকার নাইমুল ইসলাম
প্রচ্ছদ - বিধান সাহা
প্রকাশক -চৈতন্য

খন্দকার নাইমুল ইসলাম ( মলাসইলমুইনা )লেখক হিসাবে এবছর আত্ব প্রকাশ করেছেন।২০২১ সালের বইমেলাকে সামনে রেখে উনার দুটো বই প্রকাশিত হয়েছে। বই প্রকাশক হিসাবে উনি নতুন লেখক হলেও উনার লিখালিখির হাতেখড়ি সেই ছোটবেলা থেকে এটা আমরা ব্লগের অনেকেই জানি । উনি খুব পুরাতন ব্লগার না, আবার লিখেনও খুব কম তবু ব্লগে উনার একটা ইমেজ তৈরী হয়েছে সেটা একমাত্র উনার লেখা ব্যাতিক্রম ও উন্নত ভাষার মান আর অন্যদের পোষ্টে উনার রুচিশীল মনের সৃজনশীল কমেন্টের জন্য ।

আকাশ গঙ্গার তারা
-বইটি দেশ বিদেশের পটভূমিতে লিখা, গল্পগুলোর কাহিনী ও বিষয় বৈচিত্র্য আর অনুপম সুন্দর বর্ননা আমাকে মুগ্ধ করেছে।দেশের সামাজিক ও রাজনৈতিক অবস্থা,রহস্য ও রোমাঞ্চ, সুখ দুঃখ আর প্রেম ভালোবাসা সবকিছু মিলিয়ে আকাশ গঙ্গার তারা’র গল্পগুলোতে আমাদের জীবনের কথাই প্রকাশ পেয়েছে ।আকাশ গঙ্গার তারা’য় সুন্দর কথা মালায় সাজানো রকমারী স্বাদের মোট বারোটি গল্প আছে ।

১ - আকাশ গঙ্গার তারা' গল্পটা ২০১৯ ব্লগারস ডেতে সামহ্যোয়ারইন ব্লগের ব্লগারদের সাহিত্য সংকলন "বাঁধভাঙার আওয়াজ-এ প্রকাশিত হয়েছিল। ব্লগের অনেকেই এগল্পটা পড়েছেন তাই এটা নিয়ে আমি আর কিছু বলতে চাচ্ছি না । শুধু মনে গেঁথে থাকার মত কয়েকটা লাইন তুলে দিচ্ছি :

‘বৃষিট নেই । ট্রেন চলছে । বৃষ্টির পরে মেঘহীনআকাশ ঝিক মিক করছে অজস্র তারায়। স্বপ্নীল মাথাটা একটু বের করে দেখতে চেষ্টা করলো তারাগুলো। ওই দূর আকাশের তারা-গুলোই কিআকাশ গঙ্গার তারা? একটা জ্বলজ্বলে তারা মিটমিট করে যেন অনিমেষ দৃষ্টিতে ওর দিকেই তাকিয়েআছে । ট্রেনের সাথে ছুটতে ছুটতে তারাটা যেন কথাবলতে চাইছে ওর সাথে । স্বপ্নীল তারাটার দিকেতাকিয়ে ফিস ফিস করে বলে, ‘শ্বেতা আমিবলেছিলাম তোমাকে ছেড়ে কোথাও যাবো না।কোথাও যাই নি। আমি এখনো তোমাকে মনেরেখেছি । কিন্তু তুমি আমার জন্য থাকোনি---'।----(আকাশ গঙ্গার তারা)

২ - উৎসব, ভেজাল ,হ্যালুসিনেশন, পরিচয় এই চারটে গল্পে আমাদের সামাজিক , রাজনৈতিক প্রেক্ষাপটে নিয়ে হৃদয় ছোঁয়া বর্ণনায় পাঠকের মনে আনন্দের সাথে কিছু ভাবনাও উদয় হবে, উৎসব ও হ্যালুসিনেশন গল্পদুটোতে আমাদের দেশের রাজনৈতিক অবক্ষয়ের চিত্র কিছুটা রম্যের মাধ্যমেই তুলে ধরেছেন । আর ভেজাল তো ভেজাল - ই যা আমাদের দেশটাকে উত্তর থেকে দক্ষিন, পূর্ব থেকে পশ্চিম পুরোটাই গ্রাস করে ফেলেছে। শুধ সেটাই না ,এই গল্পে , দালালের মাধ্যমে প্রতারিত বিদেশ ফেরত এক যুবকের জ্বালা যন্ত্রনার কথা খুব বাস্তবতার নিরিখেই ফুটিয়ে তুলেছেন যা পাঠক হৃদয়কে আলোরিত করে ।

বর্তমান সময়ে নেট ছাড়া জীবন আমরা কল্পনাই করতে পারি না, এই নেটের কল্যানে দুনিয়াটা আমাদের হাতের মুঠোয় কিন্ত এর কিছু ক্ষতিকর দিকও আছে , পাওয়ার আনন্দও আমাদের ভুলের কারনে সারা জীবনের কষ্টে পরিনত হতে পারে সেটাই উঠে এসেছে এই গল্পে।সাবলীল লিখা আর নান্দনিক বর্ণনায় গল্পটা চমৎকার।

৩- জাঙ্ক ই-মেইল বিদেশের পটভূমিকায় একটা চমৎকার গল্প । লেখার মুন্সিয়ানায় এটা বইয়ের অন্যতম সেরা গল্প । শুরুতে গল্পটা পড়তে পড়তে খানিকটা ভুতুড়ে মনে হতে পারে কিন্তু পড়া এগুবার সাথে সাথে সেই ভাবনার অবসান হবে । তখন গল্পটা ভুতের,রোমাঞ্চকর, না ভালবাসার গল্প সেটা নিয়ে দ্বন্দ্বে পরে যাবেন।সেই দ্বন্দ্বটা খুব সহজেই কাটবে না লেখার স্টাইলের জন্যই ।

৪ - জ্যোতিষী, মানুষের জীবনের সব কিছু যখন শেষ হয়ে যায়, কোন আশাই আর অবশিষ্ট থাকে না তখনোও মানুষ স্বপ্ন দেখে, প্রত্যাশা করে তার জীবনে অলৌকিক ভাবে হলেও যেন সব ঠিক হয়ে যায়। গল্পের নায়ক প্রৌঢ় করিম সাহেবও তেমন যুবক বয়সে ভালোবাসার মানুষকে হারিয়ে ফেলা একজন। করিম সাহেবও জানেন তার ভালোবাসার মানুষ আর কখনো ফিরবে না, তার ফেরা অসম্ভব তবু সে আশা করে অলৌকিক কিছু ঘটবে তার জীবনে | কোন একদিন তার ভালোবাসার মানুষের সাথে তার দেখা হবেই I যুবক থেকে সে প্রৌঢ়ত্বে পৌছেছে তবু সে অপেক্ষায় আছে কোনো অলৌকিকত্বের । কত চমৎকার একটা গল্প!

৫ - প্রিয়রবাসু, জলছবি ,সেলফোন, নোটবুক — প্রেমের সফলতা নাকি মিলনে নয় । কিশোরী বয়সে যেদিন এই কথাটা কারো মুখে প্রথম শুনেছিলাম সত্যি খুব ভাবনা এসেছিল মনে সফলতা যদি মিলনে না হয় তাহলে প্রেমিক - প্রেমিকা যে কোন মূল্যে ভালোবাসার মানুষকে পেতেই হবে এমন আকুলতা কেন,আর এটা নিয়ে পরিবারের সাথেও কত দ্বন্দ্ব হয়। বয়স বাড়ার সাথে কিছুটা বুঝতে পারলেও লেখকের এই গল্পগুলো পড়ার পর আমার কাছে সেটা এখন পরিস্কার।বাস্তবতার কারনে ভালোবাসার মানুষকে পাওয়া হয়নি কিন্ত দীর্ঘদিন পরে ও ভালোবাসার মানুষের জন্য মনের ভিতরে হাহাকার আছে , হৃদয়ে রক্তক্ষরন হয়, কখনো চোখের কোনে অশ্রু জমে, লেখক খুব সুন্দর কথার গাঁথুনী আর বুননে সুন্দর ভাবেই সেটা ফুটিয়ে তুলেছেন।

গল্পগুলো প্রেম ভালোবাসার হলেও বর্তমানে সময়ে স্রোতের সাথে গা ভাসিয়ে ভালোবাসার সস্তা বা খোলামেলা কোন বর্ণনা নেই , শালীনতার সাথেও যে প্রেমের গল্প লিখা যায় এই গল্পগুলো তারই উদাহারন । সাথে আছে ইতিহাসের বর্ণনা, প্রাকৃতিক দৃশ্যের মনোমুগ্ধকর বর্ননা । গল্প পড়ার সময় নিজের অজান্তেই মনের জানালায় ভেসে উঠে সে সব দৃশ্য । দুইটা গল্পের আমার ভাললাগা কিছু অংশ -

আসলে আমরা মহাপুরুষ হতে পারিনা কখনো ।--- আমরানিজেরদের দুঃখ, নিজেদের কষ্ট সব সময়ের জন্য ভুলেযেতে পারিনা । নিজেদের দুঃখ কষ্টগুলো শুধু নিজেদেরমধ্যে পুষে রাখি । ভুলে থাকার ভান করি । ---কিন্তু কোনোকারণ পেলেই সেই কষ্টগুলো আবার পাহাড়ি নদীর জলেরমতো ছলছল করে মনের ভেতর বইতে শুরু করে I ----(প্রিয়বরাসু)

কিছু কিছু মুহূর্ত মনের গহীনে জলছবি হয়ে থাকে ।স্মৃতিরকিছু ব্যাপার মনে হয় মনের ভেতর ওয়াটার কালারে আঁকাথাকে। ধূসর হয় না। ওয়াটার কালারের আঁকা ছবির মতোইযতই দিন যায়, যতই পুরোনো হয় ততোই উজ্জ্বল হয় I দিনে দিনে উজ্জ্বল থেকে আরো উজ্জ্বলই হতে থাকে ।সময় সেই স্মৃতিগুলোতে বিস্মৃতির কোনো ছাপ ফেলতেপারে না।মনের ভেতর বসত করা সেই ছোট ছোট মুহূর্তেরস্মৃতিগুলো পোড়ো বাড়ি হয়ে ভেঙে পড়েনা কখনো।ভালোবাসা জমে জমে হয় থাকে স্মৃতির প্রাসাদ । ---( জলছবি)

৬ - ভালবাসার ঘ্রান বইয়ের সব শেষ গল্পট। এই গল্পটা এই বইয়ের ব্যাতিক্রম একটা গল্প।গল্পের ভিতরের গল্পটা আসল গল্প হলেও আর সেটা বিরহের হলেও সামনের গল্পটা হ্যাপিএন্ডিং হয়েছে এই বইয়ে এই একটা মাত্র গল্পে । যেমন ভাষার বুনন তেমন সুন্দর কাহিনী আমি পরে এতটাই মুগ্ধ হয়েছি সেটা আমি প্রকাশ করতে পারবো না। শুধু আমার মনকে নারিয়ে দেয়া কিছু অংশ তুলে দিলাম ।

“ওহাইও রিভারের তীর ঘেঁসে ফ্লোরেন্সের এক হোটেলেরফিফটিন্থ ফ্লোরে আমাদের বাসার রাত কেটে ছিল । রাতে আমি রুমে ঢুকে দেখি ক্লান্ত লিজা বেডে শুয়ে ঘুমিয়ে গেছে।আমি ওর কপালে আলতো একটু চুমু দিতেই ও চোখ দুটো খুলে আমার গলা জড়িয়্ ধরে বলেছিল,’ আমি তোমার স্লিপিং বিউটির অরোরা। তোমার লাভ কিসেই আমার ঘুমভাংলো।’----

মরচুযারির এই পরাবাস্তব পরিবেশে,অন্যদের উপস্থিতি সব ভুলে আমি লিজার কপালে আলতো একটা চুমু দিলাম, যদি সেদিনের মতো লিজা জেগে উঠে ! কিন্ত না, লিজাচোখ মেলে আমাকে দেখলো না ।

চোখের কয়েক ফোটা অশ্রু আমার শাসনের বাধ না মেনে লিজার মুখে ঝরে পরল । আর তখন একটা খুব আশ্চার্য ঘটনা ঘটল। লিজার শরীরে দেওয়া প্রিজারভেটিভফরমালডিহাইডের তীব্র গন্ধ ছাপিয়ে লিজার গা থেকে হাল্কা গোলাপের গন্ধ এসে আমার নাকে লাগলো ।মুহুর্তের মধ্যেই সেই হাল্কা গন্ধটা ভোরে ছড়িয়ে যাওয়া সান রাইজের আলোর মতোই আমাকে সব দিক থেকে ঘিরে ধরলো । ….”

ক্যাবিক ভাষা, ক্রেয়েটিভ কাহীনি ,প্রাকৃতিক দৃশ্যের নান্দনিক বর্ণনা, সব কিছুই আমার কাছে খুব খুবই ভালো লেগেছে, তবে যেটুকু আমার কাছে আরো একটু অন্য রকম হলে আরো ভালো লাগতো ।

১ - পরিচয় গল্পটা যতটা সুন্দর নামটা আমার কাছে মনে হয়েছে আরো একটু ক্যাব্যিক নাম হলে গল্পের ভালোলাগাটা আরো বেশী হত ।
২ - অনেকগুলো গল্পে নায়িকার শ্বেতা নাম ও তিনটা গল্পে নায়কের স্বপ্নিল নামটা এসেছে , আমার কাছে প্রতিটা গল্পে নায়ক নায়িকার নাম ভিন্ন হলে ভালো হত ।
৪ - শেষ গল্প ভালোবাসার ঘ্রান পড়ার পর মনে হল সত্যি এই বইয়ের প্রতিটি পাতায় পাতায় জরিয়ে আছে ভালোবাসার ঘ্রান, “আকাশ গংগার তারা “ নামটাও সুন্দর তবু কেন যেন মনে হচ্ছে যেই বইয়ে এত ভালোবাসা ছড়িয়ে আছে সেই বইয়ের নাম ভালোবাসার ঘ্রান হলে মন্দ হত না।

বই সম্পর্কে কিছু ইনফরমেশন —
১২৪ পৃষ্টার বইটির মূল - মাত্র ১৮৮ টাকা
অনলাইন অর্ডার করতে পারেন রকমারী ডট কম এ।
এছাড়া বই পাবেন ঢাকা,চট্টগ্রাম ও সিলেট বাতিঘরে।

আমাদের জীবন অত্যান্ত ব্যাস্ত তার উপর আছে করোনা আর বর্তমানে আলজাজিরার ঝামেলা এইসব কিছু ভুলে থাকার জন্য আজই সংগ্রহ করুন আপনার কপিটি । ব্যাস্ততা ও ঝামেলা যুক্ত এই জীবনে কিছুটা হলেও আনন্দের ছোঁয়া পাবেন ।

মন্তব্য ৫৯ টি রেটিং +১৬/-০

মন্তব্য (৫৯) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৯

তারেক ফাহিম বলেছেন: অনেকটা গুছানো রিভিউ করছেন।


লিখককে অভিনন্দন, বইয়ের জন্য শুভকামনা।

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৩

ওমেরা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে প্রথম কমেন্ট ও প্রশংসার জন্য । ভালো থাকবেন ।

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২১

চাঁদগাজী বলেছেন:



ভালো লিখে থাকলে ভালো; তবে, আপনি উনার লেখার ব্যাপারে নিরপেক্ষা পাঠক নন। আমি ৩ বার প্রশ্ন করেও উনার শিক্ষাগত যোগ্যতার কথা আপনার থেকে পাইনি।

লেখক খুবই উচ্চ-শিক্ষিত মানুষ; তবে, আধুনিক অনেক ভাবনা উনার ভাবনায় সুক্ষভাবে পরিস্কার নয়; এবং উনি নিজের ঢোল নিজে বেশ বাজাচ্ছেন।

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৪

ওমেরা বলেছেন: ধন্যবাদ জানবেন ।

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

খায়রুল আহসান বলেছেন: বইটি আমার হাতে আছে, তবে এখনো পড়া শুরু করিনি। আপাততঃ পাঠকদের রিভিউগুলির উপর চোখ বুলিয়ে যাচ্ছি।
তবে আপনার এ রিভিউটি পড়ে আমি মুগ্ধ হয়েছি। আপনার লেখার মান উন্নত হয়েছে। বছর তিন চারেক আগেও যেমন লিখতেন, তার চেয়ে অনেক উন্নত। এ কথাটি বোধকরি এর আগেও আমি আপনার একটি পোস্টে মন্তব্য প্রসঙ্গে জানিয়েছিলাম।
অনেক কম বয়সে বিদেশে পাড়ি জমিয়েছিলেন। বাংলা-ইংরেজী-সুইডিশ ভাষার যৌথ চর্চায় বাংলা আপনার কাছে কতটা গুরুত্ব পেয়েছে, সেটা আপনার লেখার মানের এ ক্রমোন্নতি দেখে বেশ বোঝা যায়। এজন্য আপনাকে সাধুবাদ। নিশ্চয় আপনিও এর জন্য সামু ব্লগকে পাল্টা ধন্যবাদ জানাবেন। সামু আমাদের সবাইকে লেখালেখি করে হাত পাকানোর এক অবাধ সুযোগের দ্বার অবারিত করে দিয়েছে।
পোস্টে প্লাস। + +

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:২৫

ওমেরা বলেছেন: বাংলা সাহিত্য আমার তেমন পড়া হয়নি তেমন বুঝিও না । জীবনের প্রথম ভাপুর এই বইটা আমি সম্পূর্ণ পড়ছি ও একবার না কয়েকবার পড়েছি , তাই আমার মনের ভালোলাগা টুকুই প্রকাশ করেছি এবং আমি নিরপেক্ষ ভাবেই আমার কথাটুকু বলেছি । তবে সবার সব লিখা ভালো লাগবে না এটা যেমন সত্যি এবং সবার মতামতের মূল্যও আমার কাছেও এরকম নয়। ভাইয়া আপনি আমার লিখাটা পড়ে মুগ্ধ এতে আমি অনেক অনেক খুশী হয়েছি ।

ভাইয়া আপনি এবার নিয়ে তিনবার বল্লেন, আমার লিখার অগ্রগতির কথা। আপনার এই কথা আমার মনে আনন্দ যেমন লাগে তেমনি আমি লিখার ব্যাপারে অনেক আগ্রহ পাই । আমার এই অগ্রগতির জন্য সবটুকু ক্রেডিট অবশ্যই এই ব্লগের , আর এই জন্যই ব্লগ ছাড়তে পারি না বা ছেড়ে যেতে চাই না । এই ব্লগের জন্য ভালোবাসা যেমন আছে কৃতজ্ঞতাও অনেক আছে । সামু ব্লগ এই সুযোগ না দিতে হয়তো বাংলাভাষার সাথে সম্পর্ক ই থাকতো না ।
আপনার আন্তরিক কমেন্টার জন্য আমার আন্তরিক ধন্যবাদ ভাইয়া ।

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৫

ওমেরা বলেছেন: ওহ্ আরেকটা কথা বলতে ভুলে গিয়েছি , ভাইয়া আপনার রিভিউর অপেক্ষায় থাকলাম ।

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:১৩

মা.হাসান বলেছেন: আমাদের জীবন অত্যান্ত ব্যাস্ত তার উপর আছে করোনা আর বর্তমানে আলজাজিরার ঝামেলা
এই সব কি লিখিয়াছেন? আমরা করোনার চাইতে শক্তিশালি , আর জাজিরা ইত্যাদি দুষ্ট লোকদের ষড়যন্ত্র।

নাইমুল ইসলাম ভাই গুনী লেখক। ওনার বইটি আগ্রহ নিয়েই পড়বো। বইমেলা শুরু ১৮ মার্চ । এর পরে বই সংগ্রহ শুরু করবো।

জনাব খায়রুল আহসান সাহেবের মতো আপনার পাঠ প্রতিক্রিয়ায় আমিও মুগ্ধ।

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩৩

ওমেরা বলেছেন: হি - হি - হি ——- তাই ! সবাই দুষ্ট আমিই শুধু ভালো।
আপনার হাতের অবস্থা এখন কেমন ভাইয়া?
বইটা পড়লে আশা করি আপনি বইটা নিয়ে লিখবেন , আমি তো এর আগে কখনো বিভিউ লিখি নাই আপনাদের লিখা পড়লে আরো বুঝতে পারবো আমার কোথায় গ্যাপ আছে ।
আপনার মুগ্ধতা দেখে আমার খুব ভালো লাগছে । অনেক ধন্যবাদ ও ভালো থাকবেন ।

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৩০

পদাতিক চৌধুরি বলেছেন: খুব ভালো রিভিউ করেছেন।++ উপরে শ্রদ্ধেয় খায়রুল আহসান স্যারের সঙ্গে সহমত রেখেই বলছি চমৎকার রিভিউ লিখেছেন। আপনার লেখনীতে মুগ্ধতা। নাইমুল ভাই একজন গুণী মানুষ। ওনার লেখনী অত্যন্ত উচ্চমানের। বিভিন্ন পোস্ট ও কমেন্টে ওনার গুণের,রুচিশীলতার পরিচয় পেয়েছি। আজ আপনার রিভিউয়ের মাধ্যমে ওনার মলাটবদ্ধ সাহিত্য মননের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পেলাম। চমৎকার গাঁথুনি লেখনীতে।
সুন্দর পোস্টটির জন্য ধন্যবাদ আপনাকে।
শুভেচ্ছা আপনাদের দুজনকেই।

১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৪১

ওমেরা বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া । ব্লগ আর আপনাদের সবার কাছে আমার কৃতজ্ঞতার শেষ নেই । ব্লগ যদি লিখার সুযোগ না দিত আর আপনারা যদি পাশে না থাকতেন তাহলে এতদুর আসা হত না।

আপনাকেও অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ ।

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:৩৬

মনিরা সুলতানা বলেছেন: ওয়াও ! দারুণ দারুণ !!
ভাইয়ার বই নিয়ে দারুণ লিখেছ। আমি ও পড়ছি ......

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৫

ওমেরা বলেছেন: জী, আপুনি আপনার পড়া শেষ হলে আপনি লিখবেন আশাকরি । অনেক ধন্যবাদ আপুনি।

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: বইটার নাম সুন্দর হয়েছে। এটা কি ধার করা?

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪৭

ওমেরা বলেছেন: আপনি অনেকদিন পরে আমার পোষ্টে কমেন্ট করলেন তার জন্য ধন্যবাদ আপনাকে । কিন্ত ধার বলতে আপনি কি বুঝিয়েছেন ?

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: দারুন্স, ইনশা আল্লাহ কিনবাম

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

ওমেরা বলেছেন: অনেক খুশী হলাম আপু । অনেক ধন্যবাদ আপু ।

৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: এই নিয়ে আপনি দ্বিতীয়। এর আগে আরেকজন ব্লগার এই বই নিয়ে রিভিউ লিখেছেন।
বইমেলা শুরু হলে বইটি সংগ্রহ করবো।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৫

ওমেরা বলেছেন: বইটি সংগ্রহ করার পর আপনিও কিছু লিখবেন বই নিয়ে আশাকরি ।
ধন্যবাদ আপনাকে।

১০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৩০

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা,
করেছেন কি ! এতো আমার ছোট একটা গল্পের বই নিয়ে মহাকাব্য হয়ে গেছে I আপনার রিভিউ পড়ে আমার নিজের বই আবার পড়তে ইচ্ছে করছে । আপনার এই দারুন রিভিউয়ের পরতো ব্লগে আপনার পাঠকদের হুড়মুড় করে এই বই কেনার লাইনে দাঁড়াবার কথা ! মনে হচ্ছে আসছে সপ্তাহে আমার বই রকমারির বেস্ট সেলারের জায়গায় স্থান নিশ্চিত করে ফেলেছে ! অনেক ধন্যবাদ । আপনার মন্তব্য সব সময়ই আমার লেখার জন্য খুবই হেল্পফুল । আর আপনার এই রিভিউ আমার বইটার সম্পর্কে সবাইকে একটা বস্তুনিষ্ঠ ধারণা দেবে । শেষে একটা কথা বলি সেটা হলো খায়রুল ভাইয়ের মন্তব্যটার সাথে কিন্তু একমত। আপনার এই রিভিউটা লেখা হিসেবে অনেক অর্গানাইজড আর অনেক ইন্ট্যাক্ট । চমৎকার একটা রিভিউ প্লাস লেখা । ভালো থাকুন । অনেক ধন্যবাদ ।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৫৬

ওমেরা বলেছেন: ভাপু আমি নগন্য মানুষ আপনার বইটা আমি শুধু আমার মনের কথাগুলো লেখার চেষ্টা করেছি ।আমার রিভিউ পড়ে নয় আপনার লিখার গুনেই আপনার বই বিক্রি হবে। আমার জীবনে এটাই প্রথম বই রিভিউ । আপনার বই নিয়ে পদ্মপুকুর ভাইয়ার লিখাও আমার ভালো লেগেছে।
ভাপু আপনার জন্য অনেক অনেক শুভ কামনা ও ধন্যবাদ। সব সময় ভালো থাকুন ভাপু।

১১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি প্রবাসে থাকেন, এরপরও বাংলায় মোটামুটি লিখতে পারেন, এটা ভালো; এখন দরকার সুইডিসদের থেকে সামান্য মরাল শেখা, যাতে আপনি যেই লেখকের বই নিয়ে লিখছেন, ৩ বার প্রশ্ন করার পর যেন, লেখকের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে প্রশ্নের জবাব দিতে পারেন।

অবশ্য, লেখককেও ৩ বার প্রশ্ন করে উত্তর পাইনি; এগুলো লেখক, কিন্তু কোনদিনও সাহিত্যিক হতে পারবেন না।

১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:১৭

ওমেরা বলেছেন: সুইডেনে যখন এই ধরনের প্রশ্ন করে কাউকে তাহলে অত্যান্ত বিনয়ের সাথে বলে, আমি তোমার কাছে এটা চাইতে চাই, তুমি চাও তাহলে উত্তরটা দিতে পারে ? কিন্ত আপনার প্রশ্নে কি কোন শালীনতা ভদ্রতা ছিল? আপনি প্রশ্ন করার আগেই কয়েকটা মন্তব্যে অনর্থক, আপত্তিকর কথা বলেছেন । এরপরও আমি কেন আপনার প্রশ্নের জবাব দিব আশা করেন।

আর আমার ভাপু আমার সেই পোষ্টেই আপনাকে বলেছে আপনার প্রশ্নের জবাব কেন দিবে না —- ঐ একই কথা আপনার আগের কমেন্টগুলো অহেতুক ও অশালীন ছিল।

এরপর আপনি এটা নিয়ে পোষ্টও দিয়েছেন । পদ্ম পুকুর ভাইয়ার পোষ্ট থেকে সব জেনেছেনও তারপরও আবার এটা নিয়ে কথা বলা এটা কোন দেশের নৈতিকতা !!

আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

১২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫৪

নেওয়াজ আলি বলেছেন: সাজানো গুছানো রিভিউ। শুভ কামনা উভয়ের

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:০৪

ওমেরা বলেছেন: আপনার জন্যও শুভকামনা সাথে ফ্রী আছে ধন্যবাদ।

১৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:৪৮

সোহানী বলেছেন: চমৎকার রিভিউ ওমেরা। খুব আগ্রহ নিয়ে আছি বইটি পড়ার জন্য, আমার প্রিয় একজন লেখক। কিভাবে কালেকশান করবো তাই চিন্তা করছি।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪০

ওমেরা বলেছেন: আপু । আপনি বই মেলাতে যদি দেশে যান তাহলে তো বই সংগ্রহ করা সহজ । আমার আপু বই রকমরী থেকে সংগ্রহ করে dhl এ পাঠিয়েছে।

অনেক ধন্যবাদ আপু।

১৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৮:৫৫

কবিতা ক্থ্য বলেছেন: ওমেরা,
আপনার রিভিউ অসাধারন হয়াছে। আপনি যদি বিভিন্ন বইয়ের রিভিউ নিয়া বই লিখেন, সেটা ও অসাধারন হবে মনে হচ্ছে...

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:১৪

ওমেরা বলেছেন: হায় আল্লাহ গো —— আপনার কথা শুনে তো আমি খুশী রাখার জায়গা পাচ্ছি না :D
আসলে ভাইয়া আমি অতগুনী না আমার ভাপুর বইটাই সুন্দর তাই হয়ত রিভিউটা ভাল হয়েছে ।
আপনি মনে হয় আমার পোষ্টে প্রথম কমেন্ট করলেন আর মন ভরানো একটা কমেন্ট করছেন। অশেষ ধন্যবাদ আপনাকে ।
ভালো থাকবেন ।

১৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: বইয়ের নামটা কি নিজের তৈরি করা না কি অন্য কোন সূত্র থেকে নেয়া সেটা জানতে চেয়েছি। নামটা ভালো লেগেছে তাই বলেছি। বইটা সংগ্রহ করার ইচ্ছা আছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:২৮

ওমেরা বলেছেন: সরি ! আমি আসলে বুঝতে পারি পারছিলাম না । জী সূত্র তো একটা আছেই , মিল্কি ওয়ের নাম থেকে “ আকাশ গঙ্গা” আর তারাদের থেকে “ তারা “ নিয়ে উনি নিজেই এটা ”আকাশ গঙ্গার তারা“ নামটি তৈরী করেছেন ।
নামটা আসলেই চমৎকার। বইটা সংগ্রহ করবেন জেনে খুশী হয়েছি ।

অনেক ধন্যবাদ আপনাকে , আল্লাহ আপনাকে ভালো রাখুন।

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:১২

ইসিয়াক বলেছেন: বইটা অবশ্যই সংগ্রহ করবো। চমৎকার রিভিউ।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৩

ওমেরা বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ ও আপনার বই এজন্য ও অনেক শুভ কামনা রইলো।

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন: রিভিউ ভাল লাগলো।

১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২৪

ওমেরা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১০:৩৬

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা,
একটা কথা বলতে ভুলে গেছি ---আকাশ গঙ্গার তারা গল্পটা ২০১৯ সামুর ব্লগারস ডে সংকলনে প্রকাশিত হয়েছিল বলে আমি কিন্তু একবার ভেবেছিলাম বইয়ের নাম বদলের কথা ।ইন্টারেস্টিং ব্যাপারটা হলো যে নতুন নামটা ভেবেছিলাম সেই নামটা হলো শেষ গল্পের নাম --ভালোবাসার ঘ্রান । আমি সেটা প্রকাশককে জানিয়েও ছিলাম । কিন্তু তখন একটু মনে হয় দেরি হয়ে গেছে নামটা চেঞ্জ করার জন্য । সেজন্য প্রকাশক আকাশ গঙ্গার তারা নামটাই রেখে দিতে বলে ছিলেন। তবে কেউ কেউ আপনার লেখায় বলেছে আকাশ গঙ্গার তারা নামটা সুন্দর হয়েছে সেটা দেখে খানিকটা নিশ্চিন্ত হলাম বইয়ের নাম নিয়ে । আবারো ধন্যবাদ ।

১৩ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:০১

ওমেরা বলেছেন: ভাপু —- আকাশ গঙ্গার তারা নামটা অত্যন্ত সুন্দর এতে কোন সন্দেহ নেই। আমার যেটা মনে হয়েছে আপনার পুরোবই ভালোবাসাময় আর ভালোবাসার ঘ্রাণ গল্পটা এই বইয়ে ব্যাতিক্রম তাই ভালোবাসার ঘ্রান নাম হলেও মন্দ হতো না । যাক এখন তো করার কিছু নেই আপনার এটা নিয়ে টেনশন করারও কিছু নেই আকাশ গঙ্গার তারা নাম সুন্দর হয়েছে।
আবারো অনেক ধন্যবাদ ভাপু। অনেক ভালো থাকুন ভাপু।

১৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৪৯

করুণাধারা বলেছেন: রিভিউকারের নৈপুণ্য দেখে মুগ্ধ হয়ে গেছি ওমেরা। সত্যিই অতি চমৎকার লিখেছ, +++

বইটা অবশ্যই সংগ্রহ করব, কিন্তু আর আমি কোন বইয়ের রিভিউ লিখতে যাব না। রিভিউ লেখার অভিজ্ঞতা আমার তেমন ভালো হয়নি।

শুভকামনা রইল।

১৪ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৩৭

ওমেরা বলেছেন: বইটা পড়ে আমার যা মনে হয়েছে তাই লিখেছি আপু । অনেক অনেক ধন্যবাদ আপু ।

২০| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:০১

রামিসা রোজা বলেছেন:
ওমেরা আপার রিভিউ এত চমৎকার হয়েছে বইটি পড়ার
লোভ ছাড়তে পারছিনা । রিভিউ পড়ে বোঝা যাচ্ছে ,
বইটির প্রতি আপনার পূর্ণ ভালোবাসার বহিঃপ্রকাশ পেয়েছে।

শুভকামনা রইলো ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:০০

ওমেরা বলেছেন: রামিসা আপু ভালো আছেন নিশ্চয়। জী আপু আমি উনাকে অনেক সন্মান যেমন করি তেমনি অনেক পছন্দও করি সেই মানুষের বই ভালালাগা তো আছেই তবে সবচেয়ে বড় কথা উনি গল্পগুলো ভালই লিখেছেন ।অনেক ধন্যবাদ আপু ।
ভালো থাকবেন।

২১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:২৭

রানার ব্লগ বলেছেন: অভিনন্দন ও শুভেচ্ছা

১৫ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫৬

ওমেরা বলেছেন: আপনার জন্যও অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ।

২২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৩

নীল আকাশ বলেছেন: বইটা আমিও কিনেছি। পড়ার পর আমিও একটা রিভিউ লিখবো।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩৮

ওমেরা বলেছেন: আপনি তো অভিজ্ঞ এব্যাপার আপনি অবশ্যই লিখবেন । আমি আমার মত লিখেছি।
অনেক ধন্যবাদ আপনাকে ।

২৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:০৯

অজ্ঞ বালক বলেছেন: সোন্দর রিভিউ। নাইমুল ভাইরে শুভেচ্ছা আর স্বাগতম। বই কিনমু, ইনশাআল্লাহ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৩৯

ওমেরা বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা ও ধন্যবাদ আমার তরফ থেকে।

২৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:৪৯

ঢুকিচেপা বলেছেন: “ফেব্রয়ারীর স্নো ঝরা এই সকালে যতদুর চোখ যায় শুধু সাদা আর সাদা। এই শুভ্র স্নো যতদুর চাদর বিছিয়ে দিয়েছে আমার ততটাই ভালোলাগা এই বইয়ের প্রতিটা পাতায় পাতায়”
আপনার রিভিউ শুরুর এই লাইন অসম্ভব ভালো লেগেছে।
বই সম্পর্কে আপনার অনুভূতি জানিয়ে লেখা চমৎকার হয়েছে।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১০

ওমেরা বলেছেন: আপনাকেও অসম্ভব ধন্যবাদ আমার তরফ থেকে । ভালো থাকুন সব সময়।

২৫| ১২ ই ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৩৪

শায়মা বলেছেন: ওমেরামনি

অনেক অনেক ভালো লাগা।
মলা ভাইয়া আমাদের অনেক প্রিয় একজন মানুষ।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১২

ওমেরা বলেছেন: জী আমার ভাপু আপনাদের অনেকেরই প্রিয় আমি সেটা বুঝি । অনেক ধন্যবাদ শায়মা আপু।

২৬| ১৪ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৫৯

আখেনাটেন বলেছেন: "আকাশ গঙ্গার তারা' নামটি পছন্দ হইচে। সুন্দর। উনার লেখাতো চমৎকার হবে সে আর বলতে। শুভকামনা বইয়ের জন্য। এক কপি আমার বইয়ের র‌্যাকেও শীঘ্রই জায়গা নিবে। :D

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:১৬

ওমেরা বলেছেন: জী, আনকমন একটা নাম , দিন যত যাচ্ছে "আকাশ গঙ্গার তারা' নামটার প্রতি আমার ভালো লাগা আরো বৃদ্ধি পাচ্ছে।
অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকুন ।

২৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১:৫৭

অনল চৌধুরী বলেছেন: ভালো লিখেছেন।
১৯৯৯ সালে প্রথম বই বের হওয়ার পর আমিও এই প্রথম একটা প্রণয়কাহিনী বের করছি।
সেটা নিয়েও লিখবেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:১৭

ওমেরা বলেছেন: আপনার বই এর নাম কি? যদি কখনো আপনার বই পড়ার সুযোগ হয়, তাহলে লিখবো।
ধন্যবাদ জানবেন আর ভালো থাকবেন।

২৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ২:৫৫

অনল চৌধুরী বলেছেন: আমি সবসময় দেশ-জাতি পরিবর্তনমূলক জটিল-কঠিন বিষয় আর বিপ্লবী বাণী নিয়ে লিখি।
তাই অনেকেই তটস্ত থাকে।
তাই ভাবলাম, এবার একটু অন্য বিষয় নিয়ে বই বের করা দরকার। যদিও এটা লিখেছিলাম অনেক আগে আর ২০১৩ তে বের করার সব কাজও শেষ করেছিলাম, কিন্ত মেলায় অংশগ্রহণজণিত সমস্যার কারণে সেটা আর প্রকাশ করা হয়নি।
এখন সমস্যামুক্ত, তাই বের করা যাবে।
আপনাকে বইটা আমি এখনই পিডিএফ এবং ওয়ার্ডে পাঠাতে পারি। কিন্ত পাঠানোর ঠিকানা নাই, যেকারণে আগের বারও একটা বই পাঠাতে পারিনি।
**** বাসায় ফেরার পথে আপনাকে কি এখনও পাহাড় ধাওয়া করে?

২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:০৮

ওমেরা বলেছেন: জী আপনার দেশ-জাতি পরিবর্তনমূলক জটিল-কঠিন বিষয়গুলো পড়ি তবে জটিল কঠিন বিষয় তো তাই আমি একটু কম বুঝি।তাহলে আগে বই বের করেন তারপর বই পড়েই লিখবো। পিডিএফ কপি পাঠানোর দরকার নেই।
পাহাড় তো নরওয়েতে রেখে এসেছি ধাওয়া করবে কি ভাবে।
ভালো থাকুন।

২৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:২৩

অনল চৌধুরী বলেছেন: যে বইয়ের কথা লিখেছি, সেটা পানির মতো সোজা কিন্ত একদম অন্যরকম একটা প্রেমকাহিনী-যে বিষয় নিয়ে জীবনে কোনোদিনও লিখিনি। কিছু সত্য কিছু গল্প।
এখন থেকে কিছুদিনের জন্য বিরতি নিতে চাই।
অপরাধীদের বিরুদ্ধে লড়াই করতে করতে আমি ক্লান্ত।
তবে জটিল কঠিন বিষয় তো তাই আমি একটু কম বুঝি- এসব তো বিনয় করে বলেছেন।
আপনি অনেক মেধাবী। অনেক ভাষা জানেন। আর বিদেশে যারা পড়ে, তাদের জ্ঞান-বুদ্ধি সবই অনেক বেশী থাকে।

০৮ ই এপ্রিল, ২০২১ রাত ১২:২০

ওমেরা বলেছেন: ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.