নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার আল্লাহ আমাকে একজন নারী হিসাবে সৃষ্টি করেছেন আর আল্লাহর সিন্ধান্তে আমি সন্তুষ্ঠ আছি।

ওমেরা

শালীনতাই সৌন্দর্য্য

ওমেরা › বিস্তারিত পোস্টঃ

দুর থেকে কাছে এলে নিজেকে চিনিয়ে গেলে ———

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১২:৪৩


আমাদের এখানে বাংলাদেশীদের মাঝে বিভিন্ন অর্গানাইজেশন আছে । এর মাঝে কিছু আছে ইসলামী গ্রপ , এরা মানুষকে ইসলাম সম্পর্কে জানানোর চেষ্টা করে ,ছোট আকারে এরা কয়েকটা স্কুল ও করেছে শনি,বা রবিবারে এসব স্কুলে বাচ্চাদের আরবী পড়োনো হয়। আবার কিছু আছে সাংস্কৃতি সংগঠন এরা বাংলদেশের বিভিন্ন ঐতিহাসিক দিন গুলোতে প্রগ্রাম করে, মেলা করে নাচ,গানের বিভিন্ন প্রগ্রাম করে এখানে বেড়ে উঠা বাংলাদেশী নতুন প্রজন্মকে দেশীয় ক্যালচার শিখানোর চেষ্টা করে।
আমরা বিভিন্ন গ্রপ থেকেই দাওয়াত পাই । কিন্ত আমাদের ফ্যামেলী সংস্কৃতিমনা না তাই কালচারাল প্রগ্রাম গুলোতে কখনোই যাওয়া হয়নি । ইসলামি প্রগ্রাম গুলোতে সময় সুযোগ থাকলে মাঝে সাঝে যাওয়া হয়।

একবার এরকম একটা ইসলামী প্রগ্রামে গিয়েছিলাম । স্পিকার এসেছিল ইংল্যান্ড থেকে । ভদ্রলোক অনেক সুন্দর সুন্দর কথা বলার পর কথা প্রসংগেই মানুষ চেনার ব্যাপারে বলে, আমি আজকে আপনাদের এখানে এসেছি দুই থাকবো , আমার সুন্দর পোশাক ,আমার ভালো আচরন আমার সুন্দর সুন্দর কথা বলে আপনাদের মনে ”আমি খুব ভালো মানুষ” এই ইমেজটা তৈরী করতে পারবো। দুইদিন ভালো মানুষ সেজে থাকা কোন কঠিন ব্যাপার না। আর ভালো ভালো কথা বলা তো আরো সহজ। আপনাদের সাথে হয়ত আমার আর কখনো দেখা হবে না , হলেও হয়ত এইরকমই অল্প সময়ের জন্য । কাজেই আপনাদের মনে আমার এই ভালো ইমেজটাই থাকবে। আমি আসলে কতটা ভালো আপনাদের চেয়ে ভালো বলতে পারবে আমার যারা প্রতিবেশী , তাদের সাথে আমাকে চলতে ফিরতে হয় , তারা আপনাদের চেয়ে বেশী সময় আমাকে দেখে ভালো মন্দ দুটোই তারা কম বেশী প্রকাশ হয়ে যায় তাই আপনাদের কাছে ভালো ইমেজ তৈরী করা যত সহজ তাদের কাছে ভালো ইমেজ তৈরী করা এত সহজ না।আবার প্রতিবেশীর চেয়েও ভালো বলতে পারবে আমার বাসার লোকজন কারন ঘরে আমি যতটা ফ্রী ভাবে চলা ফেরা , কথা বার্তা বলি আমার আমল আখলাক, আমার রাগ, ধৈর্য, আমার আচরন কোন কিছুই আমি গোপন রাখতে পারি না। কাজেই আমার বাসার লোকই বলতে পারবে সত্যিকারে আমি কেমন মানুষ। কাজেই কিছু কথা শুনে , দুই একদিন মিশে বলা যায় না মানুষটা ভালো না খারাপ।উনার কথাটা আমার খুব ভালো লেগেছিল এবং খুব যুক্তি সংগত মনে হয়েছিল ।
আমি নিজেই দেখেছি , অনেক মানুষ দুর থেকে খুব ভালো মনে হত কিন্ত যখনই একটু ঘনিষ্ট ভাবে মিশি তখন আর তাকে অত ভালো মানুষ মনে হয় না । দুর থেকে তার খারাপ দোষ গুলো আমি দেখতে পেতাম না আন্তরিকতার সাথে মিশতে যেয়ে তার অনেক দোষ আমার সামনে চলে আসে।

আমি যখন কলেজে পড়ি আমার সাথে আফ্রিকান একটা মেয়ে ছিল । খুব ভালো, মাথায় হিজাব পরে, নামাজ পরে, আমাদের এখানে স্কুল থেকে লাঞ্চ দেয় আমরা ভেজিটেরিয়ান খাবার খেতাম স্কুলে এটা বলা ছিল কিন্ত কোন সস দিলে সে খুঁজে দেখতে জিলেটিন জাতীয় কিছু আছে কিনা । তার এসব দেখে আমার তার প্রতি খুব ভালো একটা ধারনা তৈরী হয় তার সাথে আমি মিশতে শুরু করি বেশ ভালো ঘনিষ্ঠতা হল তার সাথে।একদিন ক্লাসে সে বেশ দামী একটা ব্রান্ডের লিপিষ্টিক এনে দেখাচ্ছ আমাকে , লিপিষ্টিকটা আমার বেশ পছন্দ হয়েছে , আমি দাম জিগেস করেছি, তখন সে বলে , কসমেটিকস আবার কেউ কিনে নাকি ? আমি অবাক হয়ে তাহলে কি ভাবে পায় ? কেন দোকান থেকে নিয়ে আসি , সে বলে। আমি আরো বেশী আশ্চার্য হয়ে বলি, কি ভাবে নিয়ে আসো ?আরে বুঝ না , লিপিষ্টিকটা এ্যালমোনিয়ম পেপার দিয়ে পেচিয়ে নিলে ওদের মিশিন ক্যাচ করতে পারে না এ্যার্লাম ও বাজে না আমি চলে আসি, সে বলে।আমি খুব আশ্চার্য হয়ে বলি, মানে তুমি চুরি করো!!? হ্যা , এটা তুমি বলতে পারো, এই বয়সে এরকম একটু আকটু সবাই করে। আমি ওকে, বলে সেদিন তার কাছ থেকে সরে এসেছি , এরপর তার সাথে আমি কথা বলিনি। মেয়েটার কথা শুনে আমার খুব খারাপ লেগেছে । যাকে এত ভালো জানতাম আজকের পর তার প্রতি আমার সেই ধারণাটাও থাকলো না , আমার নিজের উপর ই খুব রাগ লাগত। কেন? আমি তার সাথে এতটা আন্তরিক ভাবে মিশতে গেলাম তাহলে তো তার খারাপ জিনিস গুলো জানতে হতো না। সে আমার কাছে ভালো একটা মানুষ হিসাবেই থাকতো ।
তবে বিপরীত ঘটনাও আছে কিছু । অনেকের সাথে মিশে দেখেছি তাকে আমি দুর থেকে যতটা ভালো জেনেছি আসলে সে তার থেকেও ভালো। সেগুলো নিয়ে আরেকদিন লিখবো। আজকে এই বিষয়ের উপরই থাকি।
একটা লোককে দুর থেকে তার কথা শুনে তার ভদ্রতা দেখে তার শালীন আচরন আমার মনে তার প্রতি এক আকাশ সমান সম্মান, শ্রদ্ধা আর ভালো লাগা তৈরী হয়েছিল।তাকে আমার অনুকরনীয় আদর্শ মনে হত। তাকে খুব আপন মনে হত, আমার যে কোন বিষয়ে তার সাথে শেয়ার করতে ইচ্ছা করতো , তার পরামর্শ নিতে ইচ্ছা করত এই সব ইচ্ছা থেকেই তার সাথে মিশতে শুরু করি। কিন্ত আমার কপাল এতটাই খারাপ ,বেশ কিছুদিন মেশার পর তার এমন চরিত্র আমার সামনে উন্মোচিত হয়েছে আজ সে আমার কাছে চরম মিথ্যাবাদী , ওয়াদা খেলাপ কারি একজন মানুষ। এমন কি সে আল্লাহকে সাক্ষী রেখে মিথ্যা কথা বলে । আমি খুব কষ্ট পেয়েছি আমি কখনো চাই আমার কাছে এত সম্মানিত যেই মানুষ সে নিজেকে আমার কাছে এতটা নিচে নামাবে।নিচের কাছেই নিজেকে খুব অপরাধী মনে হয়েছে , দুরে ছিল ভালো ছিল আমি কেন তাকে এতটা আপন ভেবে তার সাথে মিশতে গেলাম।
দুর থেকে থেকে মানুষ চেনা যায় না । মানুষ চিনতে হলে মিশতে হয় জানতে হয় । তবে কোন মানুষ তো পারফেক্ট না । ভুল ত্রুটি কিছু তো থাকবেই । আমার কি ভুলের শেষ আছে।

মন্তব্য ৫৩ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:১৭

মলাসইলমুইনা বলেছেন: প্রিয় ওমেরা,
কফি দিতে হবে না ফার্স্ট হবার জন্য । আপনার লেখা মাঝে মাঝেই খুব কঠিন হয়ে যায় ।গভীর লেখায় মন্তব্যটা পরে করছি ।

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:২৩

ওমেরা বলেছেন: আসলে আমি খুব ছোট মনের মানুষ আর লিখতেও পারিনা আপনাদের মত। তাই হয়ত আপনাদের মত জ্ঞানি লেখকরা আমর লিখা বুঝতে পারেন না । মানে আমি বুঝাইতে পারি না।
ধন্যবাদ ভালো থাকবেন অনেক।

২| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:২৬

অগ্নিবেশ বলেছেন: ইসলাম টিস্লাম তো অনেক করলেন এবার একবার কালচারাল প্রোগামে গিয়ে দেখেন আর মরতে ইচ্ছে করবে না।

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩২

ওমেরা বলেছেন: কিন্ত মরতে তো হবেই । আর মরার পর ইসলামই কাজে লাগবে।

৩| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩১

আমি সাজিদ বলেছেন: আপনার চিন্তার গভীরতা অনেক। নিজেকে অনেক সময় দিয়েছেন বলেই এমন গভীর চিন্তা করতে পারেন।

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৬

ওমেরা বলেছেন: আমার জীবনটা খুব বড় না হলেও ছোট বেলা ইউরোপে আসার কারনে বিভিন্ন দেশের মানুষের সাথে মেশার সুযোগ হয়েছে। তাই হয় মানুষ সম্পর্কে বুঝার সুযোগ হয়েছে । অনেক ধন্যবাদ আর সব সময় ভালো থাকার কামনা রইলো।

৪| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৬

জুল ভার্ন বলেছেন: বাংগালী আছে অথচ গ্রুপ এবং গ্রুপিং থাকবেনা তাও কি হয়!

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ১:৪১

ওমেরা বলেছেন: জী ঠিক বলেছেন, আমি তো তবু রাজনৈতিক গ্রপের কথা বলিনি । একেক রাজনৈতিক দলেরই আছে দুই তিনটা করে গ্রপ।

অনেক ধন্যবাদ । ভালো থাকুন সব সময়।

৫| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:০০

নেওয়াজ আলি বলেছেন: সেই ভদ্র সঠিক বলেছেন এক সাথে বহুদিন চললে মানুষ চিনা যায়। অনেকে আবার ভালোর মুখোশ পরে থাকে

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:০৮

ওমেরা বলেছেন: জী, আমি আমার জীবন থেকেই তো অনেক দেখলাম যত বেশী কাছে যাবেন ততবেশী মানুষকে চেনা যাবে । তবে এটা দুই রকমই হতে পারে অনেকের সাথে মিশে দেখেছি তার সম্পর্কে আমার ধারনা আরে ভালো হয়েছে ।
অনেক ধন্যবাদ কমেন্টের জন্য । ভালো থাকবেন।

৬| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:১৬

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেই আপি... মানুষ চিনতে হলে তার সাথে মিশতে হয়। এই জীবনে আমিও কম দেখিনি। অফিসে বাসায় আশে পাশে । সবাই বলে ভালো ভালো.... অন্তরটা যে তার কালো কে জানে, মিশলে পরে জানা যায়।

এমন নামাজি ওয়ালা মানুষও দেখেছি যাদের ভিতর অন্য রূপ, একদিন এক স্যার গান কপি করতে পেনড্রাইভে আরেকজনের পিসিতে পাঠালেন। তিনি তখন আসলের নামাজে যাবেন। ওযু করে টুপি মাথায় দিলেন। আর পিসি ছেড়ে দিলেন আমাকে। আমি গান কপি করতে গিয়ে নিচের টাস্ক বাটনে কতগুলো ফোল্ডারে ক্লিক করতেই দেখি জঘন্য অবস্থা, একজন নামাজিওয়ালা মানুষ সে কী করে এত ন্যাকেট ভিডিও ছবি দেখে আল্লাহ জানেন, তাকে চেনা হয়ে যায় সেদিনই। এমন আরও কত উদাহরণ আছে :(

আল্লাহ আমাদের হেদায়েত দিন আর এসব পাপ থেকে রক্ষা করুন

২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:২৮

ওমেরা বলেছেন: আপু সেটাই না মিশলে মানুষ চেনা যায় না । তবু আমরা মানুষের পোশাক আশাক , আচার - আচরন দেখে ধারনা করতে করি আবার ভালো- মন্দ ভেবে নেই । কিন্ত একটু ক্লোজ ভাবে মিশলেই বুঝা যায় আসলেই সে ভালো নাকি খারাপ।
আপনার দোওয়ায় আমীন।

অনেক ধন্যবাদ ও ভালো থাকুন আপু।

৭| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:২৪

মুক্তা নীল বলেছেন:

ওমেরা আপা ,
আমাদের দেশের শপিংমলগুলোতেও মাঝে এরকম ঘটনা
ঘটে । এই সমস্ত মানুষদের বিশেষ করে মহিলাদের শাস্তি
ছাড়াই আপসে মিটমাট করে দেয় ।
লোভ মানুষকে অনেক ধ্বংস করে দেয় ।


২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:৩৮

ওমেরা বলেছেন: আপু কেমন আছেন? কি যে ভালো লাগছে আপনাকে দেখে ।
চোর সব দেশেই আছে আপু তবে এখানে ধরা পরলে ছাড় নেই সাথে সাথে পুলিশ এসে নিয়ে যাবে।
আর কসমেটিংস এর দোকানে একটু বেশী চুরি হয় , এই প্রসংগে একবার আমার এক টিচার ক্লাসে বলেছিল , কসমেটিংস এর দোকানে আমাদের দেখিয়ে বলেছিল ,এই তোমাদের মত মেয়েরাই কসমেটিংস এর দোকানে চুরি করে তার জন্য ভেবনা তাদের লস হবে , তারা জানে কিছু চুরি হবে তার জন্য দাম বেশী রাখে, তুমি চুরি করছ , তোমার বোন কিনে আনল বেশী দামে এই কথা তাদের কোন লস নেই ।

অনেক ধন্যবাদ আপু , ভালো থাকুন ,সুখে থাকুন সব সময়।

৮| ২৪ শে মার্চ, ২০২১ দুপুর ২:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: একজন মানুষকে ভালো চেনে তার প্রতিবেশী, সফরসঙ্গী আর তার সাথে অর্থ লেনদেনকারী ব্যক্তি। পুরুষদের ক্ষেত্রে ঐ ব্যক্তিই উত্তম যে তার স্ত্রীর কাছে উত্তম।

এ প্রসঙ্গে এক হাদিসে ইরশাদ হয়েছে, হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, হজরত নবী করিম (সা.) বলেন, 'মোমিনদের মধ্যে পরিপূর্ণ মোমিন ওই ব্যক্তি, যার ব্যবহার ও চরিত্র সর্বাপেক্ষা উত্তম। আর তোমাদের মধ্যে ওই ব্যক্তি উত্তম যে স্ত্রীদের কাছে উত্তম। ’ -তিরমিজি

২৪ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৪২

ওমেরা বলেছেন: জী , ভাইয়া আপনার কথা ঠিক। কমেন্টের জন্য অনেক অনেক কৃতজ্ঞতা জানবেন ।
ভালো থাকার কামনা আপনার জন্য।

৯| ২৪ শে মার্চ, ২০২১ বিকাল ৫:৫০

চাঁদগাজী বলেছেন:



আমার মনে হচ্ছে, আপনার "সাংস্কৃতিক জীবন" বলতে তেমন কিছু নেই; ইহার ফলে আপনার ভাবনা, চিন্তা পুর্নাংগতা না পাবার সম্ভাবনা আছে, ইহা আপনার জন্য সুখবর নয়; আপনার নিজকে বুঝার জন্য, নিজের মনের শান্তির জন্য সংস্কৃতি, সাহিত্য নিয়ে চর্চা করুন।

আপনার লেখাগুলো থেকে বুঝা যায় যে, আপনার ভাবনাচিন্তায় কিছু কিছু সমস্যা আছে।

২৪ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:১৮

ওমেরা বলেছেন: আছে,আছে , জানেন তো এসব দেশে বিভিন্ন ক্যালচারাল প্রগ্রাম হয় স্কুলে আর সেগুলোতে যাওয়া বাধ্যতামূলেক না হলে অনেক গিয়েছি । তার পরও কোন মানুষই তো সবদিক দিয়ে পূর্ণাঙ্গ হতে পারবে না আমারও কিছু দূর্বলতা আছে থাকবে এটাই স্বাভাবিক ।
অনেক ধন্যবাদ আর ভালো থাকুন ।

১০| ২৪ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০০

মিরোরডডল বলেছেন:




আপু নিশ্চয়ই জানো শপলিফ্টিং ক্রাইম কিন্তু একইসাথে এটা এক ধরণের অসুখ । যদি সেই মেয়েটা ভালো বন্ধুই হয়ে থাকে , সরে না এসে তাকে বোঝাতে পারতে , কাউন্সিলিংয়ের জন্য এডভাইস করতে । অনেক সেলিব্রেটি আছে যারা এ কারণে জেলেও গেছে কিন্তু প্রপার ট্রিটমেন্ট করে সুস্থ হয়েছে ।

ওমেরাপু, ভালো খারাপ এটা জাজ করা খুব কঠিন । মানুষ সবাই ভালো কিন্তু অ্যাকশন গুলো ভিন্ন । তুমি যেটাকে ভালো বলবে আরেকজনের কাছে সেটা হয়তো খারাপ, আবার যেটাকে খারাপ বলছো, সেটা হয়তো কারো ভালো লাগবে । যার সাথে যার ম্যাচ করে যায় । আবার একই মানুষের কিছু দিক তোমার ভালো লাগতে পারে কিছু নাও লাগতে পারে । তাই বলে পুরো মানুষটা খারাপ হয়ে যায়না । আমরা সব মানুষই ফুল প্যাকেজ । কেউ তার বাইরে না ।




২৪ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:৩০

ওমেরা বলেছেন: আপু তার এটা এই রকম ছিল না, আর তাকে বুঝানোর মত কৌশল আমার জানা ছিল না কাজেই আমি নিরাপদে সরে এসেছি।যাতে তার সাথে মিশে আমি ঐ কাজ করতে উৎসাহিত না হই।
আপু সব মানুষের মাঝেই ভালোগুন খারাপ গুন থাকবে এটাই স্বাভাবিক কারন কোন মানুষই পারফেক্ট না । তবে কিছু কমন খারাপ আমরা জানি সেগুলো আমাদের সবার কাছেই খারাপ তাইনা আপু? যেমন মিথ্যা বলা , চুরি করা ।
এখন আমার সাথে যে মিথ্যা বলবে আমি তো তাকে খারাপ মনে করবই। এখন সেই লোকই যদি আপনার সাথে সৎ আচরন করবে আপনি তাকে ভালো মনে করবেন। এটাই তো আপু।

অনেক অনেক ধন্যবাদ আপু সুন্দর মায়াময় কমেন্টের জন্য।

১১| ২৪ শে মার্চ, ২০২১ সন্ধ্যা ৬:০৪

মিরোরডডল বলেছেন:

****শপলিফটিং***

স্যরি টাইপো ছিলো :(

১২| ২৪ শে মার্চ, ২০২১ রাত ৮:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম।
বেশ ভালই বলেছেন। আর এটার দারুন সত্যতা পাই রাসূল সা: এর হাদীসে
যে ব্যক্তির তার স্ত্রীর/পরিবারের কাছে উত্তম সেই উত্তম।

এক জীবনের এত স্বল্পায়ুতে সবার সাথে মিশেতো আর সবাইকে চেনা সম্ভব না!
তাই আত্মায়নায় নিজেকে টিউন করে নিলেই মনে হয় ল্যাঠা চুকে যায়
কথায় আছে না- আপ ভালা তো জগত ভালা :)

মানুষ মানুষ হয়ে ওঠে যখন সে স্বভাবে মানুষ হয়
নয়তো দু'পেয়ে জীব হিসেবেই রয়ে যায়!
তাইতো লালন গুরু বলেন-
মানুষ খোঁজ মানুষ ভজ শোন বলিরে পাগল মন

২৫ শে মার্চ, ২০২১ রাত ৩:১৮

ওমেরা বলেছেন: হি হি হি — আপনার কথা শুনে মজার একটা ঘটনা মনে পড়লো , এক মহিলা ওয়াজে শুনে এসেছে , কিয়ামতের দিন প্রত্যেক স্ত্রীর কাছ থেকে তাদের স্বামী সম্পর্কে জানতে চাওয়া হবে। কয়েক পর ঐ স্ত্রীর সাথে ঝগড়া বেঁধেছে স্ত্রী তখন বলে, কিয়ামতের দিন আইসো ভালো মত সাক্ষী দিবানি।

কাজেই ভাইয়া সাবধান ভাবী খুশী না থাকলে কিন্ত কিয়ামতের দিন খবর আছে । :D

অনেক ধন্যবাদ ভাইয়া, অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগলো । ভালো থাকুন।

১৩| ২৪ শে মার্চ, ২০২১ রাত ৯:১১

নীল-দর্পণ বলেছেন: আমার কাছে মনে হয় মানুষ চেনাও অনেক কঠিন।
ছবির খরগোশ দেখে মনে পড়ছিল আমারো একজোড়া সাদা খরগোশ ছিল।

২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:২৩

ওমেরা বলেছেন: আপু লিখায় তো সেটাই বলতে চেয়েছি।
এই খরগোশ গুলো আমার না । তবে ভোরে আমার রুমের জানালা দিয়ে তাকালেই
অনেক দেখতে পাই।
ভালো থাকবেন আপু ।
ধন্যবাদ।

১৪| ২৪ শে মার্চ, ২০২১ রাত ১১:০১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: খারাপ ভাল সবার সাথে মিসতে হয়ে।ভালকেতো আর ভাল করার দরকার নেই,তাই খারাপকে ভাল করার দিয়িত্ব ভালদেরই নিতে হবে।খারাপের সাথে মিসলে খারাপ হয়ে যায় তারা,যাদের আত্মবিশ্বাসের অভাব।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫৪

ওমেরা বলেছেন: জী, আপনার কথাও ঠিক আবার , স্হান,কাল পাত্র চিন্তা করে সিন্ধান্ত নিতে হয়, না হলে হিতে বিপরীদ হতে পারে ।

অনেক অনেক ধন্যবাদ কমেন্টের জন্য । ভালো থাকবেন।

১৫| ২৫ শে মার্চ, ২০২১ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: পোষ্ট এবং সকলের মন্তব্য গুলো পড়লাম।

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৩:৫৬

ওমেরা বলেছেন: এটা কি কোন কমেন্ট হল!!! পোস্ট , কমেন্ট পড়ে কি বুঝলেন তা বল্লে।

ধন্যবাদ । ভালো থাকবেন সব সময় বউ বাচ্চা নিয়ে।

১৬| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৩:৪৩

কাতিআশা বলেছেন: সুন্দর অবজারভেশন তোমার আপুনি, খুব ভাল লাগলো!

২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:২৯

ওমেরা বলেছেন: আপু আপনার ভালোলাগায় আর কমেন্ট পেয়ে আমিও অনেক খুশী হয়েছি । আন্তরিক ধন্যবাদ নিবেন আপু , সুন্দর থাকুন ভালো থাকুন সব সময় আপু।

১৭| ২৫ শে মার্চ, ২০২১ ভোর ৬:২৪

ইসিয়াক বলেছেন: খুব কাছের মানুষের কোন কারণে মুখোশ খুলে গেলে ভীষণ কষ্ট লাগে।
পৃথিবীতে বেশি ভাগ মানুষেরই মুখোশ পরা। এমন কেন হয়? একটু সহজ সরলভাবে বাঁচলে কি এমন ক্ষতি হয়?
তবুও দিন শেষে কাউকে না কাউকে বিশ্বাস করতেই হয়। নইলে বেঁচে থাকাই দায়।

পোস্টে ভালো লাগা।

২৫ শে মার্চ, ২০২১ রাত ১১:০৬

ওমেরা বলেছেন: আসলে আমরা সবাই দোষ গুন মিলিয়েই মানুষ, কোন খারাপ মানুষে সাথে মিশে পরে যদি দেখেন সে ভালো তখন নিশ্চয় আপনার ভালো লাগবে নিজের অনুশোচনা হবে দুর থেকে শুধু শুধু তার প্রতি আপনি খারাপ ধারনা করেছেন ঠিক সেই রকমই যাকে খুব ভালো জানেন তার অল্প খারাপেই হয়ত কষ্টটা বেশী লাগে ।
অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

১৮| ২৫ শে মার্চ, ২০২১ ভোর ৬:২৮

সোহানী বলেছেন: আমার অনেক কিছুই মিরোরডডল বলেছে। তারপরও আমি বলবো পরিস্তিতি মানুষকে অনেক কিছু করতে বাধ্য করে যা হয়তো সাধারনের চোখে অপরাধ। অথচ তারও নিশ্চয় যুক্তি আছে। তবে আমি খুব জাজ করতে যাই না। কি দরকার! ভালো লাগছে, ভরসা করা যাচ্ছে, ক্রাইম মেন্টালিটি নেই......... ওকে বন্ধুত্ব করাই যায়। জীবনে যত জটিল চিন্তা কম করা যায় ততই শান্তি।

আর কানাডায় শপলিফটিং মারাত্বক অপরাধ। ধরা পড়লে আজীবন রেবর্ড থাকে। কোথাও ভালো চাকরী, ডিগ্রি নেয়া কঠিন হয়ে যায়। হয়তো তোমার ওখানে শিথিল আইন কিংবা মানসিকভাবে অসুস্থ মেয়েটি। তার হয়তো চিকিৎসা দরকার।

২৬ শে মার্চ, ২০২১ রাত ২:৫৫

ওমেরা বলেছেন: ভালো ভেবে বন্ধুত্ব করার পরই না আসল রুপটা চেনা যায় ।

না রে আপু সে অসুস্থ্য না ,যারা অসুস্থ্য তারা হাতের কাছে যা পায় তাই চুরি করে, সে তো তা করেন্
শপলিফটিং এখানেও মারাত্বক অপরাধ আর রেকর্ড থেকে যায় যদি ধরা পরে। তবে বয়স পনের বছরের কম হলে পুলিশে নিবে তবে দোকানের ছোট খাট জিনিসের জন্য রেকর্ড রাখবে না যদি কয়েকবার না হয়।
ধন্যবাদ ও শুভ কামনা রইল আপু।

১৯| ২৫ শে মার্চ, ২০২১ দুপুর ১:৫২

শায়মা বলেছেন: হ্যাঁ ঘনিস্টভাবে মিশলে অনেক কিছুই জানা যায় বুঝা যায় আবার আজীবন এক ছাদের নীচে থেকেও জানা হয় না চেনা হয়না। আবার একই মানুষ কারো কাছে দারুন ভালো কারো কাছে খারাপ হয়। মানে যে যেমন তেমন মানুষই তার কাছে রাইট।

আড় মেয়েটার শপ লিফ্টিং ক্রিয়েটিভিটি দেখে আমি মুগ্ধ!

আরও মুগ্ধ হবো পোলিশ যদি তাদের ক্রিয়েটিভিটি দিয়ে তাকে ধরে আচ্ছামত ধোলাই দিয়ে এই ক্লিপটোম্যানিয়া স্টাইলে আসল চৌর্যম্যানিয়া সিধা করে দিতে পারে,

২৬ শে মার্চ, ২০২১ রাত ৩:৩২

ওমেরা বলেছেন: জী আপু,আপনি ঠিক বলেছেন , আমরা মানুষ কম বেশী দোষ ত্রটি সবার মাঝেই আছে । আর একজন মানুষ একসাথে সবার কাছে ভালো হতে পারে না । মনে করেন কেউ একজনকে কথা দিয়ে কথা রাখলো আরেকজনকে কথা দিয়ে কথা রাখলো না । এখন যার কথা রাখলো তার কাছে সে ভালো আর যার কথা রাখলো না তার কাছে সে খারাপ।
আমি ও তার কথা শুনে সেদিন অবাক হয়েছিলাম । তবে এটা জানতাম , কোন জিনিস মেলামাইন পেপারে জরানো থাকলে এ্যালার্ম মেশিন এটা ধরতে পারে না, এটা আমাদের স্কুলেই শিখিয়েছিল । তাই সেটা যে চুরির জন্য ব্যাবহার করা যাবে এটা ভাবিনি কখনো।
অনেক ধন্যবাদ কমেন্টের জন্য। ভালো থাকবেন ।

২০| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:১০

করুণাধারা বলেছেন: শিরোনাম ভালো লেগেছে। দূর থেকে চেনা আর কাছে থেকে চেনায় অনেক তফাৎ। একজন মানুষকে সবচেয়ে ভালো চেনে তার পরিবার।
কিন্তু তবু সবসময় চেনা যায়না। আমার পরিচিত একজন আঠাশ বছর নিউইয়র্কে সংসার করেছে, ছেলেমেয়ে মানুষ করেছে। যখন সংসারে কেবল তারা স্বামী-স্ত্রী, তখন স্বামী গাড়ি বাড়ি সব বিক্রি করে টাকা নিয়ে দেশে গিয়ে কমবয়সী মেয়ে বিয়ে করেছে। আঠাশ বছর দেখেও লোকটার চরিত্র চিনল না।

মানুষ চেনা বড় কঠিন।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১২:৫২

ওমেরা বলেছেন: আপু আপনার শিরোনাম পছন্দ হয়েছে শুনে আমার অনেক খুশী লাগছে। :D
পরিবারের লোকজন বেশী চিনতে পারে অবশ্যই,তবে নিজেদের পরিবারের কোন সদস্যের খারাপ দিক গুলো সাধারনত বাহিরে বলে না ।
আপু আপনি মনে হয় একটা লিখায়ও লিখেছিলেন এই ঘটনা। কত রকমের মানুষ যে আছে দুনিয়াতে !

অনেক ধন্যবাদ আপু , ভালো থাকুন আপু।

২১| ২৫ শে মার্চ, ২০২১ বিকাল ৪:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মানুষ দেখে মানুষ চেনা কঠিন ব্যাপার আরও কটিণ মানুষের মন জেনা।

২৭ শে মার্চ, ২০২১ রাত ১২:৫৪

ওমেরা বলেছেন: নিজের মন কখন কি চায় তাইতো বুঝতে পারি না , অন্যের মন চিনব কেমন করে ।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ ।

২২| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৮:৩৮

আহমেদ জী এস বলেছেন: ওমেরা ,




মানুষ নাকি মাটি দিয়ে তৈরী! তাই, যে মাটিতে ফলে ফসল সে-ই তো আবার কাদা।

কাছ থেকে হোক কিম্বা দূর থেকে, মানুষকে চিনে ওঠা সহজ নয় মোটেও । সহজ যে নয় তা আপনার লেখাতেই স্পষ্ট এবং কয়েকটি মন্তব্যেও তারই ছবি।

মিরোরডডল এর মন্তব্যটি ভালো লেগেছে। কোনও মানুষই ১০০ ভাগ ভালো হয়ে "ফেরেসতা" হয়ে ওঠেনি আবার ১০০ ভাগ মন্দ হয়ে " শয়তান"ও হয়নি। মানুষ - মানুষই!

২৭ শে মার্চ, ২০২১ রাত ১২:৫৯

ওমেরা বলেছেন: ভাইয়া , অনেকদিন পর আপনি আমার পোষ্টে এসেছেন আমি অনেক খুশী হয়েছি। মানুষ চেনা খুব কঠিন এটা ঠিক ।
জী ভাইয়া কোন মানুষই পারফেক্ট না। কিছু ভাল কিছু মন্দ নিয়েই মানুষ ।
কোন মানুষ একদম পারফেক্ট হবে এটা আশা করাও ঠিক না।

অনে ধন্যবাদ ভালো থাকবেন ভাইয়া।

২৩| ২৫ শে মার্চ, ২০২১ রাত ৯:১৩

সাজিদ উল হক আবির বলেছেন: যাদের সঙ্গে আমাদের শেখা - শেখানোর সম্পর্ক থাকে, তাদের থেকে অন্তত আমাদের একটা নৈব্যত্তিক দূরত্ব বজায় রাখাটা বোধয় ভালো। কেননা ব্যক্তিগত জীবনে খুঁত আমাদের সবারই আছে কমবেশী। গুরুস্থানীয় মানুষের খুঁত উন্মোচন হয়ে পড়লে শ্রদ্ধা ধরে রাখা মুশকিল। আপনার অভিজ্ঞতার অনুরণন আমার, আমাদের অনেকের জীবনেই ঘটেছে, তবুও পরিচিত মানুষজনের ছোট একটা সার্কেল নিয়ে সুখে আছি, এর চে' বেশী আর কি চাই, আলহামদুলিল্লাহ। শুভকামনাসহ।

২৭ শে মার্চ, ২০২১ সকাল ১০:১৮

ওমেরা বলেছেন: আপনি খুব সুন্দর বলেছেন , আপনার কথার সাথে সম্পূর্ন সহমত। অনেক ধন্যবাদ আমার লিখা পড়ে কমেন্ট করার জন্য। ভালো থাকুন সব সময়।

২৪| ২৬ শে মার্চ, ২০২১ রাত ১২:০৯

ঢুকিচেপা বলেছেন: আমরা মানুষ নিজেরাই নিজেকে চিনতে পারি না।

২৭ শে মার্চ, ২০২১ সকাল ১০:২২

ওমেরা বলেছেন: কি ব্যাপার!! অনেক ব্যাস্ত হয়ে পরেছেন বুঝি, ব্লগে দেখাই যায় না!
আমার মন কখন কি চায় এটা আমি নিজেই বুঝি না তখন মনে হয় আমি নিজেকেই তো চিনতে পারি না ।তবে অন্তত আমি কতটা খারাপ বা ভালো সেটা আমি খুব ভালো করেই জানি।
অনেক ধন্যবাদ , ভালো থাকার কামনা থাকলো।

২৫| ২৬ শে মার্চ, ২০২১ দুপুর ১:৩৯

পাঁচ-মিশালি বলেছেন: ওমেরা আপু এটা কি ঠিক হল ? আপনার বন্ধু যে ছিল কিনা একজন নামাজ পড়া ,হিজাবী মহিলা এবং সসে জিলেটিন আছে কিনা সেই ভয়ে ভীত একজন মমিন মহিলার কুকীর্তি এই ভাবে ফাঁস করে দিলেন। আর শুধু আপনিও নন ,কাজী ফাতেমা ছবি আপু তাঁর একজন নামাজী পুরুষ সহ কর্মীর যিনি কিনা নামাজে যাবেন বলে ওযু করে টুপি মাথায় দিয়ে মসজিদে যাচ্ছিলেন তাঁর ন্যাকেড ভিডিও ছবি দেখার ঘটনা এতো বিস্তারিত ভাবে বর্ণনা করলেন।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন বিশ্বাসী যদি অপর কোন বিশ্বাসীর ক্রটি-বিচ্যুতি দুনিয়াতে আড়াল করে রাখে আল্লাহ তাআলা তার ক্রটি-বিচ্যুতি কিয়ামত দিবসে আড়াল করে রাখবেন।কাফের ,বিধর্মীদের চারিত্রিক ত্রুটি -বিচ্যুতি নিয়ে হাটে হাঁড়ি ভাঙ্গার অনুমতি আছে কিন্তু একজন বিশ্বাসী হয়ে অন্য কোন বিশ্বাসীর ত্রুটি -বিচ্যুতি জন সমক্ষে আনা কদাপি যাবে না। হাদীসটি পড়ুন :
আবূ হুরাইরাহ (রাযিঃ) থেকে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন বিশ্বাসী যদি অপর কোন বিশ্বাসীর ক্রটি-বিচ্যুতি দুনিয়াতে আড়াল করে রাখে আল্লাহ তাআলা তার ক্রটি-বিচ্যুতি কিয়ামত দিবসে আড়াল করে রাখবেন।(Source: Ṣaḥīḥ Muslim 2590 Grade: Sahih (authentic) according to Muslim)
হাদিসের মানঃ সহিহ (Sahih) বর্ণনাকারীঃ আবূ হুরায়রা (রাঃ) পুনঃনিরীক্ষণঃ সহীহ মুসলিম (হাদীস একাডেমী)

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:০৭

ওমেরা বলেছেন: ধন্যবাদ।

২৬| ৩১ শে মার্চ, ২০২১ রাত ২:১৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




সেমিনার কনফারেন্সে নিজস্ব কাজ থাকলে তা করে আমি নিজের মতো থাকি পরিচিতজনদের সাথে কথা বলি। এর বাইরে কে কি করছে কি আসে যায়। তাছাড়া ধর্মীয় বা কালচারাল অনুষ্ঠানে যাওয়া থেকে আমি বিরত থাকি।

৩১ শে মার্চ, ২০২১ দুপুর ২:১১

ওমেরা বলেছেন: জী , আপনি ভালো কাজ করেন । নিজের মত চলেন । কি দরকার শুধু শুধু ঝামেলা বাড়িয়ে।
অনেক ধন্যবাদ ও ভালো থাকুন সর্বদা কামনা রইলো।

২৭| ২০ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৪৩

খায়রুল আহসান বলেছেন: ইংল্যান্ড থেকে আসা স্পীকার ভদ্রলোক খুব ভালো করে বিষয়টি বুঝিয়েছিলেন। আপনার এ পোস্ট লিখার কারণে আমাদেরও তা বুঝতে সুবিধে হলো।

পোস্টের একেবারে শেষের বাক্যটি মাথায় রাখতে পারলে অন্যের প্রতি আমাদের জাজমেন্টাল হবার প্রবণতা অনেকটা কমে যাবে।

ছবিটা দেখে প্রথমে মনে করেছিলাম, খরগোশ দুটো বোধহয় দূর থেকে আপনার লনে এসে কোন কিছু চিনিয়ে দিয়ে গেল!!! :)

মিরোরডডল এর মন্তব্যটা (১০ নম্বর) ভালো লেগেছে।

পোস্টে প্লাস। + +



৩১ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩১

ওমেরা বলেছেন: হি হি হি ——- অনেক অনেক ধন্যবাদ নিবেন ও ভালো থাকবেন ভাইয়া ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.