নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইস আমি তো ভুলতে পারিনি

পিকেকে টিটু

পিকেকে টিটু › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক হচ্ছে একটা ফেসলেস বুক...

২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:১৭

ফেসবুক হচ্ছে একটা ফেসলেস বুক। এবং এটাতে যদি বেশি মেতে থাকেন তো আপনার ‘ফেস’ বলে আর কিছু থাকবে না। মানে এর চেয়ে সময়ের অপচয় আর কিছু নেই। আসলে ফেসবুক নিয়ে সম্প্রতি সমাজবিজ্ঞানীরা নানা ধরনের গবেষণা পরিচালনা করছেন। তারা দেখছেন- আধুনিক মানুষের অস্থিরতার একটা বড় কারণ হলো ফেসবুক বা সামাজিক যোগাযোগের নেটওয়ার্কিং ওয়েবসাইটগুলোর তৎপরতা।



ফেসবুকসহ আরো যেসব সোশাল নেটওয়ার্কিং সাইট আছে-টুইটার, গুগল প্লাস, লিংকড-ইন-সবগুলোরই সবচেয়ে বড় ক্ষতি হলো-আসক্তি। ধরুন, আপনি ফেসবুকে অন্তর্ভুক্ত হলেন। আপনি কী করবেন? প্রতিদিন নিয়ম করে আপনার বন্ধুদের আপডেটেড স্ট্যাটাস পড়তে শুরু করবেন। তারপর আপনি দেখবেন এখানে স্কুল-কলেজের পুরনো বন্ধু-বান্ধবীদের অনেককেই পেয়ে গেছেন। তাদের ছবি দেখছেন। আপনি তখন আপনার ছবিও দিতে চাইবেন-আপনার নিজের ছবি, বাড়ির ছবি, পোষা কুকুরের ছবি-সবকিছুই।



এখানেই শেষ নয়। আপনি চাইবেন এ ছবিগুলোতে আপনার বন্ধুরা প্রতিদিন কমেন্ট পাঠাক। আপনিও তাদের সবকিছুতে কমেন্ট পাঠাতে থাকবেন। আর ফেসবুকের সবচেয়ে আসক্তিকর দিক হলো এর গেমসগুলো। কাজ বাদ দিয়ে বা পরিবারের সাথে সময় না কাটিয়ে গেমসে ঘণ্টার পর ঘণ্টা যেভাবে আমরা সময় নষ্ট করি তাতে এটাকে আসক্তি বললেও কম বলা হয়।



আর ফেসবুকের আরেকটি ক্ষতিকর প্রবণতা হলো-এখানে আপনার সবকিছুই উন্মুক্ত। একবার আপনি যখন ফেসবুকে সাইন-আপ করছেন, আপনি পৃথিবীর কাছে নিজেকে পুরোপুরি মেলে ধরছেন। আপনার সম্পর্কে যে কেউ যেকোনো ধরনের তথ্য জানতে চাইলে সে তা পেয়ে যাবে ফেসবুকে। আর এটা ব্যবহার করে আপনাকে ভয় দেখানো থেকে শুরু করে আপনাকে যেকোনো স্বার্থের জন্যে ব্যবহার-সবকিছুই সে করতে পারবে।



ফেসবুকে ইউজাররা নিজেদের সম্পর্কে এত ব্যাপক তথ্যাদি দেন যে, চাইলে যেকোনো ব্যক্তি এই তথ্যগুলোকে কাজে লাগিয়ে তাকে হেনস্থা করতে পারে। যেমন, আপনি হয়তো কোনো চাকরির জন্যে আবেদন করেছেন। নিয়োগকারী প্রতিষ্ঠান যদি চায় তাহলে আপনার এমন অনেক তথ্য ফেসবুক থেকে নিতে পারে যা আপনি তাদের জানাতে পছন্দ করতেন না বা জানানোটা আপনার ঐ প্রতিষ্ঠানে ঢোকার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫০

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: hum

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৩:২৭

আদরসারািদন বলেছেন: সহমত

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:০১

মো: আতিকুর রহমান বলেছেন: একমত। আর এমনিতেও ফেসবুক আমার ভাল লাগে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.