নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ইস আমি তো ভুলতে পারিনি

পিকেকে টিটু

পিকেকে টিটু › বিস্তারিত পোস্টঃ

প্রেম এবং বন্ধু.............

২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৩৮

দুটো শব্দ আমাদের সমাজে অত্যাচারিত হয়েছে নিগৃহীত হয়েছে সবচেয়ে বেশি। প্রেম এবং বন্ধু। একজনের সাথে কথা হলে দেখা হলেই সে বন্ধু নয়। বন্ধু সে-ই যে আপনার জন্যে জান দিতে পারে। অথচ এখন যদি জান নেয়ার প্রশ্ন ওঠে তাহলে তারা আপনাকে সামনে দাঁড় করাবে।

যে কাউকে বন্ধু মনে করাটাও অবিদ্যা। বন্ধু সেই হতে পারে যার সাথে আপনার চিন্তা, চেতনা, আদর্শের মিল আছে। যে আপনার জন্যে জান দিতে পারে এবং আপনিও তার জন্যে জান দিতে পারেন।



কিশোর বয়সে স্কুলের বা মহল্লার সহপাঠীকে বন্ধু মনে করার কোনো কারণ নেই। এ ধরনের বন্ধুদের সাথে মেশারও কোনো প্রয়োজন নেই। বন্ধুত্ব সবসময় চেতনা ও আদর্শের ভিত্তিতে হওয়া উচিত। সৎসঙ্ঘ আপনার বন্ধু। বয়স যাই হোক, আপনার বন্ধুত্ব হবে সৎসঙ্ঘে।



আসলে বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যার ভিত্তি হলো চেতনা। চেতনার বাইরে যে বন্ধুত্ব তা প্রয়োজনের। এ সম্পর্ক প্রয়োজনের সম্পর্ক। সত্যিকারের বন্ধুত্ব হয় যখন দুইজন একই চেতনায় উদ্বুদ্ধ হয়। আমরা যারা একই পথের যাত্রী আমাদের বন্ধুত্ব ঐ পর্যায়ে না পৌঁছালে বুঝতে হবে চেতনায় ফাঁক আছে। এ বন্ধুত্বের ক্ষেত্রে ৯৯% নম্বর পেলেও ফেল। এখানে ১০০% নম্বর পেতে হবে। চেতনার বাইরে বাস্তবে যাদের বন্ধু বলি এরা বন্ধু নয় আসলে পরিচিত মানুষ।



চেতনার মিল না হলে আমরণ বন্ধুত্ব হয় না। চেতনার মিল থাকলে মৃত্যুর পরেও এ বন্ধুত্ব চলমান হবে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২১

মোমেরমানুষ৭১ বলেছেন: অনেক গভীরের কিছু কথা বলে ফেলেছেন....... খুবই চিন্তার বিষয়। চিন্তায় ফেলে দিলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.