নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

নিখিল বাংলাদেশ সাইকো সমিতি

১৪ ই জুন, ২০১৩ রাত ১:৫৮



*

"আমাদের দেশেও রয়েছে উন্নতমানের এক্সপোর্ট কোয়ালিটি সাইকো। কিন্তু প্রচারের অভাবে পিছিয়ে রয়েছি আমরা। পশ্চিমা বিশ্বে কেউ শটগান দিয়ে গুলি করে কিছু বাচ্চাকাচ্চা মেরে ফেললে, অথবা ধারাবাহিক খুনযজ্ঞের সাথে জড়িত হলে প্রচারমাধ্যম তাদের ওপর হুমড়ি খেয়ে পড়ে। কিন্তু আমরা, বাংলাদেশী সাইকোরা, এর চেয়ে সুন্দর কাজ দেখিয়েও থেকে যাই নিভৃতে।"

এটুকু বলে দীর্ঘশ্বাস ফেললেন আমাদের নবগঠিত সংগঠন "নিখিল বাংলাদেশ সাইকো সমিতি"র প্রতিষ্ঠাতা সালাউদ্দীন খাঁ। আমরা তার দীর্ঘশ্বাসের সাথে একাত্মতা জানিয়ে নীরবতা পালন করলাম। আমাদের মৌন সমর্থন পেয়ে তিনি বলে চলেন,

"হ্যাঁ, এটা ঠিক যে আমাদের দেশে এখনও আন্তর্জাতিক মান সম্পন্ন সিরিয়াল কিলার তৈরি হয়নি। যার কারণে সাইকোমিটারে আমাদের কাঁটাটা নিচের দিকেই থাকে। তবে এটা সকলকেই বুঝতে হবে যে, সকল দেশের অপরাধ মনস্তত্ব এক না। আর এখানে অপরাধই বা বলছি কেন! সাইকোইজম একটা আর্ট। এটা তো চুরি-ডাকাতি, জমিজমার জন্যে খুনের মত ছ্যাচরা ফৌজদারী অপরাধ না! সকল সাইকোই অপরাধী, তবে সকল অপরাধী সাইকো না। তো যা বলছিলাম, সাইকো মনস্তত্ব এবং তার দেশভেদে তার প্রায়োগিক বৈচিত্রতার কথা। পশ্চিমা দেশগুলোতে সাইকো কালচার ডিফারেন্ট। সেখানে সিরিয়াল কিলিং একটি নিয়মিত চর্চিত ব্যাপার। কিন্তু সিরিয়াল কিলাররাই সাইকো জগতের দায়ভার কাঁধে নিয়েছে ব্যাপারটা তো এমন না! হ্যাঁ, এটা স্বীকার করি যে সাইকো স্বত্তাকে ভেরিফাইড করার জন্যে সেটা একটা উৎকৃষ্ট পন্থা, কিন্তু একমাত্র না। পশ্চিমা দেশের অন্ধ অনুকরণ না করে আমরা বরং নিজেদের স্বকীয়তায় অনড় থাকলেই লাভবান হব। তবে জনপ্রিয় বৈশ্বিক সংস্কৃতিকে তো একেবারে অগ্রাহ্য করা যায় না, আমাদের সংগঠনের মাধ্যমে আমরা আন্তর্জাতিক মানের সিরিয়াল কিলার তৈরির ব্যাপারে কিছু কর্মশালার আয়োজন করব"

বক্তব্যের এ পর্যায়ে আমরা আনন্দিত হয়ে তুমুল করতালি দিতে থাকি। সালাহউদ্দীন খাঁ সন্তুষ্ট দৃষ্টিতে তাকিয়ে থাকেন। তার দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণ হবার প্রাথমিক পর্যায়ে উপনীত হওয়া গেছে। বেশ কিছু অভিজ্ঞ এবং সম্ভাবনাময় সাইকোপ্যাথের সমন্বয়ে গঠিত হয়েছে এই সংগঠনটি। আমাদের লক্ষ্য,

১/ সারাদেশে সাইকোপ্যাথদের মধ্যে ঐক্য গড়ে তোলা।

২/ সরকারি চাকরিতে এবং শিক্ষাঙ্গনে সাইকোপ্যাথ এবং তাদের সন্তানদের জন্যে কোটা পদ্ধতি চালুর জন্যে দুর্বার আন্দোলন গড়ে তোলা।

৩/ বিদেশি সাইকোপ্যাথদের সাথে নিয়মিত যোগাযোগের ব্যবস্থা করে নিজেদের দক্ষতাকে শাণিত করে তোলা।

৪/ সুবিধাবঞ্চিত সাইকোপ্যাথদের জন্যে মাসিক ভাতার ব্যবস্থা করা।



আপাতত এই কটাই। আরো কিছু যোগ করা হবে আমাদের মিটিং শেষে। আজকের অনুষ্ঠানটি নিয়ে আমি খুব এক্সাইটেড। এতদিন যাদের মত হবার স্বপ্ন দেখেছি তাদের অনেকেই আমার চোখের সামনে! তারা সাইকো রোডম্যাপ সংক্রান্ত দিকনির্দেশনা দেবেন। নিজেদের অভিজ্ঞতা বয়ান করবেন। আমাদের মত নবাগত সাইকোদেরও নিশ্চয়ই কিছু বলতে দেবেন। সেই সুযোগটা পেলে হয়! এই মুহূর্তে সালাহউদ্দীন খাঁ গতমাসের সাইকো বিবরণী পড়ে শোনাচ্ছেন। খুব ডিটেইলড এবং নিট একটা কাজ হয়েছে। সংগঠনের প্রতি তার দায়বদ্ধতা এবং ডেডিকেশন (ডেডিকেশন শব্দটার মধ্যে কিন্তু একটা মজা আছে! একমাত্র সাইকো মনই তা ধরতে পারবে। ডেডিকেশন-ডেড ইকুয়েশন, ক্লোজ এনাফ!" মাসিক সাইকো বিবরণীতে পত্রিকার পাতায় প্রকাশিত মোটামুটি সবগুলো সাইকোকর্মই তুলে ধরা হয়েছে। কয়েকজন মিলে কুপিয়ে একজনকে মারা, স্ত্রী পরীক্ষা দিতে চাওয়ায় হাত কেটে দেয়া, বালিকাকে তুলে নিয়ে গিয়ে আড়াইমাস ধরে ধর্ষণ- কে বলে আমরা পিছিয়ে আছি! কে বলে পিছিয়ে আছে বাংলাদেশ! গর্বে আমার বুক ভরে উঠল। প্রকাশিত সংবাদের পাশাপাশি তিনি নিজে উদ্যোগী হয়ে কিছু ঘটনা সংগ্রহ করেছেন। সেগুলো আরো সুন্দর। আরো একবার তার প্রতি শ্রদ্ধায় আমার মাথা নত হয়ে আসে। অভিজ্ঞতা বর্ণন শুরু হল কেবল। তিনি তার সুদীর্ঘ কর্মজীবনের কথা বলতে শুরু করলে চোখদুটো খুনরঙা জোছনার আলোয় রক্তিম এবং স্বপ্নীল হয়ে ওঠে। আমরা মন্ত্রমুগ্ধের মত শুনে যাই! তিনি বংশ পরম্পরায় সাইকো। খুন, ধর্ষণ, পেডোফিলিয়া, সমকাম কোনটা তিনি করতে বাকি রেখেছেন! মানুষ প্রবৃত্তির বশবর্তী হয়ে খুন, ধর্ষণ করতেই পারে! কিন্তু কজন পারে এগুলো ক্রমাগত করে যেতে এবং যত্নের সাথে স্মৃতির শোকেসে সাজিয়ে রাখতে? কজন পারে অনুশোচনা, বিবেক নামক হাস্যকর অনুভূতিগুলোর কাছে আত্মসমর্পণ না করে তৃপ্তকন্ঠে নিজের কৃতকর্ম সদর্পে বলে যেতে? কজন পারে?

"এবার আমি আহবান করব তরুণদের মধ্যে কেউ এসে নিজের অভিজ্ঞতার কথা বলার জন্যে। কেউ কি আছে, আগ্রহী?"

বেশ কটা হাত উঠলো। এবং কী সৌভাগ্য! আমাদের মহান প্রতিষ্ঠাতা এবং নেতা আমার দিকেই অঙ্গুলি নির্দেশ করে ইঙ্গিত দিলেন স্টেজে উঠে আসতে। আমি উল্লাসে "ইয়েহ!" জাতীয় একটা শব্দ করে স্টেজে উঠে গেলাম। এর আগেও স্টেজে উঠতে হয়েছে আবৃত্তি করার জন্যে। সেবার তো একদম হাঁটু কাঁপাকাঁপি অবস্থা ছিলো! এবার মোটেই সেরকম না। আমি দ্রুত স্টেজে উঠে গিয়ে আনন্দমিশ্রিত কম্পিত কন্ঠে বলা শুরু করলাম,

"অনুষ্ঠানে উপস্থিত সুধী সাইকোসমাজ, আপনাদের সাথে এক হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আমার নাম জিমি। জানি না আপনাদের সাথে কথা বলার যোগ্যতা এখনও অর্জন করতে পেরেছি কী না। আমি অতি সামান্য এক সাইকো। তবে স্বপ্ন আমার আকাশছোঁয়া। একদিন আমিও হয়তোবা হতে পারবো ইউক্রেনিয়ান সাইকো লিজেন্ড Dnepropetrovsk ম্যানিয়াকসদের মত কেউ। পুরো পৃথিবী জানবে আমার কথা, আমার দেশের কথা!"

সবাই তালি দিয়ে আমার প্রতিজ্ঞাবদ্ধ বক্তব্যকে স্বাগত জানায়। সেইসাথে কিছুটা তাগাদাও দেয় যেন গৌরচন্দ্রিকা সংক্ষেপ করে মূল বক্তব্য শুরু করি। তাদের আগ্রহের প্রতি সম্মান জানিয়ে আমি আমার বক্তব্যের মূল অংশে চলে যাই।

"বলার মত তেমন কিছু এখনও করি নি। অতি সাধারণ এক সাইকো আমি। তবে কিছু তো করেছি বটে! নইলে এই মহতী সম্মেলনে আমার জায়গা হয়! আমার বয়স যখন তের, তখন আমি মাঝেমধ্যেই একটা কাজ করতাম। আমাদের বাসায় বেড়াতে আসা বিরক্তিকর ছোটখালার গ্যাদা বাচ্চাটা ঘুমিয়ে গেলে, আশেপাশে কেউ না থাকলে তার নাক চেপে ধরতাম। নিঃশ্বাস নিতে না পেরে ছটফট করত কিছুক্ষণ। তারপর ভ্যা করে কান্না শুরু করে দিত। ছোটখালা হয়তো তখন গোসলে। বাসার সবাই ভাতঘুমে। তারপর কী যে একটা হুড়োহুড়ি লাগতো না! ততক্ষণে আমি আমার রুমে গিয়ে ঘুমের ভান করে শুয়ে আছি! পনের বছর বয়স পর্যন্ত এরকম টুকটাক নগন্য সাইকো কাজকর্ম করে হাত পাকিয়েছি। এখন আমার বয়স আঠার। গত তিনবছরে আমি বাসের মধ্যে অন্তত ৫০ জন মেয়ের পিঠে পিন ফুঁটিয়েছি, নেশার মত হয়ে গেছে এটা। এবং দারুণ দক্ষতাও অর্জন করেছি!"

শ্রোতাদের প্রতিক্রিয়া দেখার জন্যে আমি একটু বিরতি দিই। যা ভেবেছিলাম তাই! কারো ভেতর কোন চাঞ্চল্য দেখে যায়না। কারো কারো ঠোঁটে অবজ্ঞা, তাচ্ছিল্য এবং বিরক্তি মিশ্রিত হাসি।

"আমি বুঝতে পেরেছি আপনারা আমার গল্পের সূচনায় যতটা আশান্বিত হয়েছিলেন, সর্বশেষ পরিণতিতে সেই আশাটা কিছুটা হলেও হতাশায় পরিণত হয়েছে। কিন্তু স্যার, গল্প এখনও শেষ হয়নি। আমি কিছুদিন আগে কি করেছি জানেন? একজন দুর্বলচিত্তের হার্টের রোগীকে মওকামত পেয়ে ইউক্রেনিয়ান ম্যানিয়াকদের সেই ভিডিও ফুটেজটা তার কানে হেডফোন গুঁজে দিয়ে টানা একঘন্টা যাবৎ দেখিয়েছি। ফলাফল যা হবার তাই! ওখানেই হার্ট এ্যাটাক করে মৃত্যু!"

এবার সবাই আস্থা ফিরে পায় আমার প্রতি। হাততালির পাশাপাশি উৎসাহব্যঞ্জক কিছু শব্দও খরচ করে তারা আমার জন্যে। স্বয়ং আমাদের প্রতিষ্ঠাতা এসে আমার পিঠ চাপড়ে দেন। গর্বে আমার বুক ভরে ওঠে। এ সংগঠনের ভেতর যে একাত্মতা দেখছি, তা আমাদের অনেক দূর নিয়ে যাবে। "নিখিল বাংলাদেশ সাইকো সমিতি" দেশের মুখ উজ্জ্বল করবেই। চোখ ভরা স্বপ্ন নিয়ে আমি স্টেজ থেকে নেমে যাই। মধ্যাহ্নবিরতির পরে আবার নতুন করে সম্মেলনের কাজ শুরু হয়। সাখাঁ ভাই যথারীতি চমৎকার দক্ষতায় সব তদারক করতে থাকেন। তার দ্বিতীয় বক্তৃতা শুরু হল কেবল। এটা অনেক গুরুত্বপূর্ণ বক্তব্য। সংগঠনের ভবিষ্যত রূপরেখার বৃহদাংশই এখান থেকে উৎপন্ন হবে।

"আমাদের প্রথম কাজ হবে সংগঠনের একটা ভৌত কাঠামো তৈরি করা। আমাদের নিজস্ব অফিস থাকবে সরকারী সনদপ্রাপ্ত। অফিসের কাজের জন্যে অনেক লোক দরকার হবে। আমাদের এখান থেকে অনেকেই যোগদান করবেন, এছাড়া কাগজে এবং অনলাইনে বিজ্ঞাপন দিয়েও লোক নেয়া হবে। অফিসের ভবনটি হবে আমাদের নিজস্ব। কোন ভাড়া করা দালান না। এ অনেক খরচান্ত ব্যাপার। তবে আমি ম্যানেজ করে নিতে পারবো। সরকারের উচ্চপর্যায়ের নেতাদের মধ্যে সাইকোর অভাব নেই। তারা আমাদের সবরকম সাহায্য করবেন স্বতপ্রণোদিত হয়েই, এ আশা অমূলক নয়। বিরোধীদলের নেতারাও এ ইস্যুতে অন্তত সরকারের বিরুদ্ধচারণ করবে না, এটা জোর দিয়ে বলা যায়। একটা ব্যাপার খেয়াল করে দেখেছেন কী?"

সবাই উৎকর্ণ হয়ে থাকে কোন ব্যাপার সেটা জানার জন্যে। সাখাঁ ভাই তখন নিজের কন্ঠে ভর করা দুর্দমনীয় আবেগ সামলাতে ব্যস্ত। আমরা তাকে সময় দিই নিজেকে সামলে নেবার জন্যে। খুব বেশি সময় তিনি নেন না। আবেগঘন কন্ঠে বলেন,

"এই আমরা, শুধুমাত্র আমরা সাইকোরাই পারি কোন ইস্যুতে সরকার এবং বিরোধীদলকে এক করতে। সাইকোবিহীন রাজনীতি কে কবে চিন্তা করতে পেরেছে? বিশেষ করে বানংলাদেশে? আজকালকার ছেলেমেয়েরা রাজনীতিবিমুখ। তারা ফেসবুকে "আই হেইট পলিটিক্স" বলে রাজনীতিকে এড়িয়ে গিয়ে ঢুলুঢুলু চোখে সারারাত লুতুপুতু গল্পে মজে থাকে। অথচ রাজনীতিই দেশের চালিকাশক্তি। আর তরুণেরা রাজনীতিতে না এলে দেশের সমৃদ্ধি হবে কী করে? বাংলাদেশের প্রেক্ষাপটে সাইকোইজমের গুরুত্বটা এখন বুঝতে পারছেন? আপনি ভাবছেন আপনি অগুরূত্বপূর্ণ কেউ। অবসর সময়ে কিছু খুন টুন করে, রক্ত ঝরিয়ে, বা অন্য কোন সৃজনশীল অপরাধী উপায়ে নিজের মনের খোরাক মেটান। আপনি বিচ্ছিন্ন। অবহেলিত। এমন কী ঘৃণিত! অথচ আপনার ভেতর যে উচ্চতর অপরাধ দর্শন এবং নিস্পৃহতা রয়েছে, তার সাথে আমাদের দেশ পরিচালনাকারীদের মনস্তত্ত্বের অনেক মিল। তাই তো তারা একটা ভবন ধ্বসের ঘটনায় হাজারখানেক মানুষ মারা গেলেও নিস্পৃহ থেকে উচ্ছল হাসি দিয়ে ফটোসেশন করতে পারেন, অসার ঝাঁকুনি তত্ত্ব দিয়ে রসিকতা করে টেনশনটা নিউট্রালাইজ করার চেষ্টা করতে পারেন। তাই তো তারা লঞ্চডুবিতে মানুষ মারা গেলে ছাগল পালনের প্রতিশ্রূতি দিয়ে পুরো জাতির সাথে ট্রোলিং করতে পারেন। দেশ চালাতে হলে এরকম করতে হয়। চাপাতির কোপে মৃত লাশকে রাস্তায় রেখে দু পাশ থেকে তারা হ্যাঁচকা টান দিতে পারেন নিজেদের স্বার্থে। দেশের স্থিতিশীলতা বজায় রাখতে এসব করতে হয়। এসব করতে জানতে হয়। আমাদের ভেতর এসব গুণাবলী বেশ ভালোভাবেই বিদ্যমান। তাহলে আমরা কেন পারবো না দেশের উন্নয়নের স্বার্থে আমাদের মাঝে বিরাজমান নির্বিকার খুনী স্বত্তাকে শাসনযন্ত্রের সাথে সম্পৃক্ত করে এই ধারাকে আরো বেগবান করতে? আর যদি তা পেরে থাকি, আমরা কেন বিশেষ সুবিধে চাইবো না? কেন চাকুরিতে আমাদের জন্যে কোটা থাকবে না? কেন অবহেলিত দুঃখী সাইকোপ্যাথেরা মাসিক ভাতা পাবে না? বন্ধুগন! অনেক হয়েছে নিভৃতযাপন। এবার অধিকার বুঝে নেবার সময়। আমাদের মাঠে নামতে হবে। আপনারা সাথ থাকছেন তো?"

দমবন্ধ করে শুনছিলাম আমি। উত্তেজনায় ঠোঁট কামড়ে ছিবড়ে বানিয়ে ফেলেছি। এত চমৎকার করে বলতে পারে কেউ? কে পারে এভাবে উদ্দীপ্ত করে তুলতে? হীনমন্যতায় ভোগা একজন কিশোর সাইকোর অন্তর্গত শক্তিকে এভাবে জাগিয়ে তুলতে কজন পারে! শ্লোগানে শ্লোগানে মুখরিত এখন এ প্রাঙ্গন। খুব বেশি মানুষ না, কিন্তু শব্দের জোর সুস্পষ্টভাবে আমাদের প্রানশক্তির কথা জানিয়ে দিচ্ছে দ্ব্যর্থহীন কন্ঠে। স্বপ্নালু চোখে ভবিষ্যতের স্বপ্ন বুকে নিয়ে আমি সমাবেশস্থল ছেড়ে যাই।



*

সাখাঁ ভাই কাজের মানুষ। ফাঁকা বুলি আওড়ান না। অল্প সময়ের ভেতরেই তার প্রতিশ্রূত "সাইকো ভবন" গড়ে তুললেন সরকারী অনুদানে। বিরোধী দলও সরকারের এ কর্মকান্ডকে স্বাগত জানিয়ে বিবৃতি দিয়েছে। দেশাত্মবোধের চেতনায় উদ্বেলিত হয়ে আমাদের কর্মস্পৃহা বেড়ে গেছে শতগুণ। আমি একটা চাকরী পেয়েছি সাইকো ভবনে। কাজ টাজ তেমন কিছু না, দেশের সাম্প্রতিক সাইকো কাজকর্ম নিয়ে ডাটাবেজ বানানো। আমি একা করি না, আমাদের প্রায় দশজনের একটা দল আছে। প্রচুর শ্রম দিতে হয়, তবে কাজটাকে ভালোবাসি। সাইকো ভবনে কাজ করার বাসনায় অনেকেই সিভি পাঠায়। সেগুলো গুছিয়ে রাখার দায়িত্ব আমার ওপর বর্তায় মাঝেমধ্যে। কয়েকজনের সিভি দেখে হাসি পায়! প্র্যানকটিকাল এক্সপেরিয়েন্সের জায়গায় লেখা থাকে ওয়ান মার্ডার বা ব্রুটাল গ্যাংরেপ। ডিটেইলসে গেলে দেখা যায় এগুলোর বেশিরভাগই মাদকতাড়িত অথবা ব্যক্তিগত শত্রুতার জন্যে। এগুলো তো সাইকো কর্মকান্ড না! এগুলো রীতিমত ক্রাইম। এসব মাদকাসক্ত দুনিয়াদারী সর্বস্ব ক্রিমিনালকে ধরিয়ে দেয়া আমাদের নৈতিক কর্তব্য। তাদের ইনফরমেশন আমরা আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কাছে পাঠিয়ে দিই। কত বোকা লোকজন এভাবে ধরা খেয়ে যাচ্ছে আমাদের কাছে! দেশের উপকারে এভাবেই কাজ করে যাচ্ছে নিখিল বাংলাদেশ সাইকো সমিতি। হুহ, সাইকো হতে চায় ক্রিমিনালগুলো! সাইকো হওয়া যেন ছেলের হাতের মোয়া! ভালো করে খুঁজে-ঘেঁটে দেখলে এদের মধ্যে এমনও অনেককে পাওয়া যাবে যারা জবরদস্ত কোন সাইক্রিয়াটিস্টের শরণাপন্ন হলে অনুশোচনায় ভুগে ফ্যাঁচফ্যাঁচ করে কাঁদতে থাকবে! বিরক্তিকর ব্যাপার স্যাপার!



সরকারের আনুকূল্য এবং দয়াদাক্ষিণ্য প্রদান অব্যাহত রয়েছে। তাই কৃতজ্ঞতাবশত আমাদের মাঝেমধ্যে অফিসটাইম শেষে বাড়তি কিছু সরকারী কাজকর্ম করতে হয়। হয়তোবা একটা বস্তি উচ্ছেদ করে গার্মেন্টস বানানোর প্ল্যান আছে কোন সরকারী চামুন্ডার। বস্তিটায় আগুন জ্বালিয়ে নিশ্চিহ্ন করে দিতে হবে। তা এ কাজ তো কিছু টাকা দিলে গুন্ডা-বদমাশরাও করে দিতে পারে! আমাদের তলব করা কেন? গুন্ডা-বদমাশদের সাথে আমাদের পার্থক্য আছে বলেই না ডাকা হয়! তারা তা করে জীবিকার তাগিদে, আর আমরা করি মনের আনন্দে। পুড়ে কাবাব হয়ে যাওয়া হাড়গিলে শরীরের মৃত্যুপূর্ব চিৎকার অথবা নাক থেকে অবিরত সিকনি ঝরানো নোংরা বাচ্চাটার আকূল আর্তনাদ আমাদের মত করে কে আর পারে উপভোগ করতে?



বিরোধী দলের কাজও করে দিই আমরা। হরতালের আগের রাতে কিছু গাড়ি পোড়ানোটা অত্যাবশ্যক। সেইসাথে পুড়ে অঙ্গার হয়ে যাওয়া মানুষ পেলে তো কথাই নেই! আমরা খুব আগ্রহের সাথে ভরা বাস থামিয়ে কাউকে বের হবার সুযোগ না দিয়ে পেট্রোল বোমা ছুড়ে মারি, আর দেখি কার বোমায় কয়জন পড়ল! খুবই চিত্তাকর্ষক ব্যাপার।



*

ইদানিং অফিসের কাজে এত ব্যস্ত থাকতে হয় যে আমার নিজস্ব পরিকল্পনা অনুযায়ী কাজ করা একদমই হয়ে ওঠে না। সমষ্টিগত ভাবে অবশ্য সাইকো কার্যক্রম চলছে, তবে ওগুলো তো ফরমায়েশী কাজ। ওখানে কোন সৃজনশীলতা নেই। কতদিন ধরে ভাবছি পাশের বাসার মেয়েটাকে একদিন ধরে এনে একটু কড়কে দেব। কড়কে দেয়া মানে গলা চেপে ধরে ধর্ষণ করে ফেলা না। ওগুলো ক্রিমিনালদের কাজ। আমার চিন্তাধারা অন্য। ভাবছি তাকে আমাদের বিশাল বাসার পরিত্যক্ত কোন রুমে ধরে নিয়ে গিয়ে আঁটকে রাখব চোখ বাঁধা অবস্থায় মাসখানেক। রুমটা হবে সাউন্ডপ্রুফ। সারাদিন সারারাত উচ্চ ভলিউমে Naked city'র স্ক্রিমার গান Bonehead চলতে থাকবে। এখানে উল্লেখ্য, মেয়েটি আবার বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত অনুরাগী। আমি তার পায়জামার ভেতর ইঁদুর ঢুকিয়ে দিয়ে মজা দেখব। এরপর না হয় ধর্ষণ করা যেতে পারে। কিন্তু মেয়েটাকে বাগে পাওয়া যাচ্ছে না কোনভাবেই। কী যে করি! তুলে নিয়ে এসে রেপ করে ফেলব নাকি? নাহ সেটা ক্রাইম হয়ে যাবে। আমাদের সরকার এটা পছন্দ নাও করতে পারে। গত কয়েকমাসের কর্ম অভিজ্ঞতা আমাক দেশ পরিচালনার খুঁটিনাটি কাছ থেকে দেখতে সাহায্য করেছে। তাই আমি এখন কোনকিছু করার আগে এর সাথে দেশের সংশ্লিষ্টতা ভাবি। কিন্তু এভাবে আর কত নিজেকে প্রবোধ দেয়া যায়! কী একখানা মেয়ে! আবার চোরাচোখে তাকায়! আবার ফ্লার্ট করে! ঠিক আছে দাঁড়াও, তোমার ফ্লার্ট করা বের করছি! আমি আমার সহকর্মী কয়েকজনকে ফোন দেই। ব্যাপারটার সাইকোকরণ করা দরকার। একা ফাঁকা পেয়ে আমি একজন মেয়েকে রেপ করে বসতেই পারি! সেটা একটা জঘন্য অপরাধ। কিন্তু দশজন মিলে গ্যাংরেপ করে ফেললে এবং অনাবশ্যক টর্চার করলে সেটা আর সাধারণ অপরাধ থাকবে না। এখানে উল্লেখ্য, আমাদের সঙ্গম করতে যে খুব ইচ্ছে করছে তা না, আমরা ঘৃণ্য নেশাদ্রব্য দ্বারাও তাড়িত নই। আমরা এই একটু হাত মকশো করার জন্যে একটা গ্যাংরেপ করব। আমার বন্ধুরা আসতে শুরু করে একের পর এক। দশজন সর্বমোট। আমাদের বিশাল আলিশান বাসায় একটা ফাঁকা কোণ খুঁজে নেয়া কোন কঠিন ব্যাপার না। এখন শুধু মেয়েটাকে পটিয়ে আমাদের বাসায় নিয়ে আসা! আমি বারান্দায় দাঁড়িয়ে একটা সিগারেট ধরিয়ে তার দিকে আধা কামুক হাসির তীর ছুড়ে দিই। সেও দেয় পাল্টা। তার সাথে আমার কথা হয় প্রায়ই। বাসায়ও এসেছিলো কয়েকবার।

-নতুন হোম থিয়েটার কিনেছি। মুভি দেখবা?

-তাই নাকি! কী মুভি?

-ভিজুয়্যাল এফেক্ট সমৃদ্ধ কোন মুভি হলে বেশ ভালো হয়। লাইফ অফ পাই দেখা যেতে পারে। কী বল?

-ইস! আছে তোমার কাছে? আমার খুবই ইচ্ছা এটা দেখার। এক মিনিট দাঁড়াও, এখনই আসছি!



তারপর দশজন সরকারী কর্মচারী কর্তৃক একজন সপ্তাদশী নির্যাতিত এবং ধর্ষিত। বারবার বারেবার! পালাক্রমে। তবে এটার বর্ণনা দেয়া ঠিক হবে না। অশ্লীল হয়ে যাবে। যৌনকর্মের বর্ণনা দিয়ে অশ্লীলতা নিরোধক আইনে ফেঁসে যাই আর কী! ওটা হচ্ছে না। আমরা আইন মেনে চলা সুনাগরিক।



*

অফিসে তুমুল হট্টগোল চলছে। আমাদের বস ক্ষেপে আগুন হয়ে গেছেন। আমাদের দশজনকে সামনে পেয়ে সমানে ঝাড়ছেন।

-তোমরা এটা কী করেছ? শেষপর্যন্ত ছিচকে ধর্ষকদের কাতারে নেমে গেলে! ছি ছি ছি!

-স্যার...আমরা শুধুমাত্র ধর্ষণ করিনি, অনাবশ্যক টর্চারও করেছি। আর এটা স্রেফ কামনা মেটানোর ব্যাপার ছিলো না। নিভৃতে একটু ব্যক্তিগত সাইকোচর্চা...

-চুউউপ!

তার সিংহগর্জনের সামনে আমরা একেবারে চিমসে চুপসে যাই।

-খুব বড় বড় কথা শিখে গেছো, তাই না? আমাদের রেপুটেশন একদম মাঠে মারা যাবে। তোমাদের নামে কেস করে দিয়েছে। এবং স্পষ্টতই এটা ধর্ষণের কেস। এটা অপরাধ। নিম্নমানের কাঁচা অপরাধ। এটাকে তোমরা উচ্চস্তরে নিয়ে যেতে পারো নি। তোমরা আইন মেনে চলা সুনাগরিক, যাও এখন জেল খাটো। আচ্ছা, সাধারণ ধর্ষণ আর সাইকো ধর্ষণের পার্থক্যটা ভুলে গেছ তোমরা?

-আমরা তো সব ঠিকঠাক মতই করতে চেয়েছিলাম, কিন্তু...

আমার আরো কিছু বলার ছিলো, কিন্তু বাঁধা পড়ে সদ্য নিয়োগপ্রাপ্ত মিডিয়া সেলের সম্মানিত প্রধান সুন্নী মাহার কন্ঠে। তার নিয়োগ নিয়ে আমাদের মধ্যে অসন্তোষ ছিলো। কারণ তার ভেতর কোন সাইকো উপাদান খুঁজে পাইনি আমরা। তারপরেও তিনি মিডিয়া সেলের প্রধান তাও আবার ফুলটাইম জব করেন না, অনারারি পদ। কিন্তু আমাদের বস সালাউদ্দীন খাঁ ওরফে সাখাঁ কোন কাঁচা কাজ করেন না। সুন্নী মাহার কথায় আমাদের ভুল ভাঙে,

-আরে অত টেনশনের কী আছে! বলে দিলেই হবে যে মেয়েটা সেক্সি ড্রেস পরে ঘোরাফেরা করছিলো। পরিমলের কেসে এরকম বলেছি তো আমি। একটা রিপোর্ট বানায়ে দেবো নে। টেনশনের কিছু নাই।



ছোট্ট কয়েকটা বাক্য, অথচ কী ভীষণ শক্তিশালী! এই বাক্যগুলোর ভেতর আছে ভিকটিমের তথাকথিত যন্ত্রণাকে বৃদ্ধাঙ্গুলি দেখান নির্বিকার সাইকো উপেক্ষা। ধর্ষিত হবার অবদমিত আকাঙ্খা। আর কী চাই! সাইকো হতে সবসময় যে ভায়োলেন্স করতে হবে তা না। সেটাকে উপভোগ করার স্পোর্টিং মানসিকতাও থাকতে হবে। হ্যাটস অফ সুন্নী মাহা! ইউ আর আ রিয়্যাল সাইকো!



*

কিছু পজিটিভ রিপোর্ট এবং মুদ্রা চালাচালি এবং তোষামোদের পর ব্যাপারটা ধামাচাপা পড়ে গেলে নিখিল বাংলাদেশ সাইকো সমিতির কাজকর্ম আবার জোরেসোরে শুরু হয়। পত্রিকায় আকর্ষণীয় বিজ্ঞাপন ছাপা হয়।

"সাইকো হোন, দেশ গড়ুন"

"সাইকো সমিতিতে যোগ দিয়ে জনগণ এবং সরকারের মেলবন্ধনকে দৃঢ় করুন"

বিডিজবসে টপরেটেড জবের জায়গায় আমাদের প্রতিষ্ঠান থাকবেই সবসময়।



অফিসে সম্প্রতি একজন তরুণীকে নেয়া হয়েছে। কাজকর্ম তেমন কিছু পারে না। তাই সারাদিন বসে বসে সেলাই করে। সেলাই করে সে একটা অদ্ভুত সূচিকর্ম তৈরি করেছে। সরকার এবং বিরোধীদলকে দাবা বোর্ডের সাদা রাজা আর কালো রাজা বানিয়েছে আর মাঝখানে আমাদের সাইকো সমিতিকে উভয়দলীয় লাল রঙা মন্ত্রী হিসেবে চিহ্নিত করে সংযোগ করেছে সূতো দিয়ে। বেশ বানিয়েছে। টানলে ছেড়ে না। মেঝেতে কিছু ভাঙাচোরা সৈন্য পড়ে ছিল। তার হাতে ওগুলো তুলে দিয়ে বললাম,

-এগুলোও কাজে লাগাতে পারো। এগুলো হল, উমম... মনে কর জনগণ।

-দরকার নেই।

সে সংক্ষিপ্ত উত্তর দিয়ে আবার কী যেন বোনা শুরু করে। আমারও তাই মনে হয়। দরকার নেই তাদের। আমিও কাজে ডুবে যাই।



নিখিল বাংলাদেশ সাইকো সমিতি অভীষ্ঠ লক্ষ্যের দিকে এগিয়ে যেতে থাকে দুর্বার গতিতে।



মন্তব্য ২৫২ টি রেটিং +৫২/-০

মন্তব্য (২৫২) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৩

ব্যান্ড পার্টি বলেছেন: সকল ঘটনাই ফুটে উঠেছে , আচ্ছা , সকল সিরিয়াল কিলাইরাই কি সাইকো ?

১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৫

হাসান মাহবুব বলেছেন: হু। সকল সিরিয়াল কিলারই সাইকো। ধন্যবাদ পাঠের জন্যে।

২| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৩

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
শুরুটা পড়ে মনে হলো দারুন হবে।
কাল রাতে পড়া হবে,
এখন ঘুমাতে হবে।
কাল ক্লাশ আর পরীক্ষা, সকাল সকাল উঠা লাগবে।


শুভ রাত, ভাই।

১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৫

হাসান মাহবুব বলেছেন: শুভ পরীক্ষা দূর্জয়!

৩| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৬

ব্যান্ড পার্টি বলেছেন: মুভিজগতে সাইকো রা সর্বাধিক জনপ্রিয় কেন ?

১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৯

হাসান মাহবুব বলেছেন: মাইনষে ভালা পায় তাই। এজন্যেই তো সমিতি করার কথা কইলাম! প্রকাশ্য হিডেন সব সাইকো একসাথে হোক। সাইকো রাজত্ব কায়েম করুক।

৪| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:০৯

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: খাইছে, এতো আপনার একটা অসাধারণ সৃষ্টি।

সুন্নী মাহা নামটাও আমাকে একটা অদ্ভুত বিকৃত আনন্দ দিল ?
আমি ও সাইকো গ্রুপ এ যোগদান এর আবেদন করব কিনা ভাবছি।

১৪ ই জুন, ২০১৩ রাত ২:১৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ! সিভি পাঠান। তবে আপনার সিভি দেইখা তার হাসাহাসি করলে আমি দায়ী না। সাইকো হওয়া কঠিন ব্যাপার।

৫| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:১৩

দেহঘড়ির মিস্তিরি বলেছেন: সাইকো হোন, দেশ গড়ুন :P :P

মজা পাইছি :) :)

ভাল লাগা জানবেন :)

১৪ ই জুন, ২০১৩ রাত ২:১৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ! শুভরাত্রি।

৬| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:২৭

নোমান নমি বলেছেন: এটাকে কি ডিরেক্ট স্যাটায়ার বলা যাবে?
ভাল্লাগছে।আপনার ভিন্ন ধরনের আরেকটা :D

উপরের কমেন্টসটা ডিলিট কইরেন। বানান ভুল হইছে।

১৪ ই জুন, ২০১৩ রাত ২:২৯

হাসান মাহবুব বলেছেন: স্যাটায়ার ফিচারিং ডার্ক কমেডি বলা যাইতে পারে!

থেংকু! শুভরাত্রি।

৭| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:

নিখিল বাংলাদেশ সাইকো সমিতি অভীষ্ঠ লক্ষ্যের দিকে এগিয়ে যেতে থাকুক তার দুর্বার গতিতে এই বদ দোয়া রইল :P

সত্যি এমন সাইকোদের সাথে থেকে থেকে আমরা নিজেরা আরও বেশী সাইকো হয়ে গেছি।

যেদিন এমন সাইকো উন্নত চিকিৎসায় সুস্থ হয়ে উঠবে সেই দিন যদি একটি সুন্দর বাংলাদেশ আমরা পাই সেই স্বপ্ন দেখি আপনার চোখে।

পোস্টে ভালোলাগার বহিঃপ্রকাশ করার ভাষা সীমিত। +++++ তাই কিছু প্লাস রইল। এটাও কম হয়ে গেল :(

১৪ ই জুন, ২০১৩ রাত ২:৪১

হাসান মাহবুব বলেছেন: আপনার ভালো লাগার অভিব্যক্তি দেখ আপ্লুত হলাম। অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৮| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:৩৩

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন:

"সকল সাইকোই অপরাধী, তবে সকল অপরাধী সাইকো না।"

একটানে শেষ করলাম পুরোটা। মনে হচ্ছে হঠাৎ করেই শেষ হয়ে গেলো। একেবারে চমকে যাবার মতো কিছু আশা করেছিলাম :)

আজ বিকেলে একেবারেই হঠাৎ করে Dr. Hannibal Lecter এর সাথে দেখা করতে ইচ্ছা করলো। তাই অনেকদিন পর The Silence of the Lambs দেখলাম।
:)

১৪ ই জুন, ২০১৩ রাত ২:৪২

হাসান মাহবুব বলেছেন: এটা আসলে টুইস্ট নির্ভর গল্প না। স্যাটায়ার টাইপ। হ্যানিবাল সাবরে অনেকদিন দেহি না। আমারও দেখতে ইচ্ছা করতাসে!

৯| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:৩৬

স্বপ্নবাজ বাউন্ডুলে বলেছেন: ওহ একটা কথা বলা হয়নাই, "সুন্নী মাহা" নামটা দেইখা পুরাই পৈশাচিক আনন্দ পাইছি ;)

শুভরাত্রি।

১৪ ই জুন, ২০১৩ রাত ২:৪৩

হাসান মাহবুব বলেছেন: আমিও লেইখা মজা পাইসি!

শুভরাত্রি।

১০| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:৩৭

rudlefuz বলেছেন: আমার নাম নাই কেন??? X( X( X(

১৪ ই জুন, ২০১৩ রাত ২:৪৪

হাসান মাহবুব বলেছেন: সাইকো গল্প লিখলেই সাইকো হওয়া যায় এইটা জানতাম না তো! /:)

১১| ১৪ ই জুন, ২০১৩ রাত ২:৪৫

স্বপ্নবাজ অভি বলেছেন: ব্যাপক অবস্থা দেখি ! সাইকোরা এমন একত্রিত হলে খবর আছে !
সাইকোরা সব মানুষ হোক !

১৪ ই জুন, ২০১৩ রাত ২:৫১

হাসান মাহবুব বলেছেন: যা দিনকাল, বিপরীত প্রক্রিয়া শুরু হয়ে যেতে পারে বলা যায়না!

ধন্যবাদ পড়ার জন্যে।

১২| ১৪ ই জুন, ২০১৩ রাত ৩:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুব চমৎকার হাসান মাহবুব ভাই। ( হামা বলব না, পরে আসল নাম ভুলে হাসান মাসুদ লিখে ফেবল :( )

বেশ ইন্টারেস্টিং একটা স্যটায়ার পড়লাম। ঘুমিয়ে আছে "সাইকোনেস" সব প্রেমিকের অন্তরে। তথাকথিত দেশপ্রেমিক হইলে তো কোন কথাই নাই।

সরকারী আর বিরোধী দলীয়ও সাইকোদের বর্ণনাটা খুব ভালো লেগেছে। একদম খাপে খাপে মিলে যায়!!!

ভাইয়া আর একটা কথা, তা হলো লেখাগুলোতে যদি আর একটু স্পেস বা প্যারাগ্রাফের ডিস্টেন্সটা বাড়াতেন, তাহলে পড়তে আরো কিছুটা আরাম পাইতাম।

শুভরাত্রি এবং শুভেচ্ছা রইল :)

১৪ ই জুন, ২০১৩ রাত ৩:২১

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস কাভা! আমি কিন্তু হাসান নামটা শুনতেই বেশি পছন্দ করি। চেনাজানা সবাই এই নামেই ডাকে কী না!

স্পেস দেয়ার ব্যাপারটা মাথায় রাখলাম। পরবর্তী গল্প লেখার সময় ভেবে দেখব।

ধন্যবাদ আবারও। শুভরাত্রি!

১৩| ১৪ ই জুন, ২০১৩ রাত ৩:১৭

ফ্রাস্ট্রেটেড বলেছেন: ১-প্রথম লাইনেই তব্দা খাইলাম বহুদিন পর। এইরকম ইন্ট্রো পড়ার পর আসলে শেষ না করে থাকা সম্ভব না...

২-রাজনৈতিক স্যাটায়ার !! নাকি বাস্তবতা !!
এরচাইতে আপনার 'স্যাটায়ার ফিচারিং ডার্ক কমেডি'ই ভালো তকমা।

৩-শিশুহত্যার স্পৃহা আসলেই সাইকোগিরি :D

৪- 'গৌরচন্দ্রিকা' শব্দটা প্রয়োজনীয় তো মেনে হইলোই না, বেশ দৃষ্টিকটুরকমভাবে জুতার পেরেকের মত বের হয়ে আছে মনে হইলো।

৫- Dnepropetrovsk এর নাম ফার্স্ট জানলাম, প্রথমে মনে করসিলাম, র‍্যান্ডম লেটার টাইপ করসেন B:-)

৬- গল্পটা অসাধারণ হইসে হাসান ভাই, সত্যিই অসাধারণ। আপনি নিজেও বোধহয় জানেন, ঠিক এই গল্পটা ল্যাখা অন্য কারো দ্বারা সম্ভব না... হাসান মাহবুবীয় চিন্তা থাকা লাগে।

১৪ ই জুন, ২০১৩ রাত ৩:২৭

হাসান মাহবুব বলেছেন: ফেসবুকে যখন প্রথম একাউন্ট খুলি, তখন হরেদরে গ্রুপ খুলতাম। ২০০৮ সাল। এই নামে একটা গ্রুপ ছিলো। তখন প্রচুর স্ল্যাশার মুভি দেখতাম। সাইকো জিনিসটা গ্ল্যামারাস লাগতো! প্রথম কটা লাইনের কাছাকাছি কিছু গ্রুপের ডেসক্রিপশন হিসেবে ছিল।

ইউক্রেনিয়ান সাইকোদের একটা ভিডিও আছে। লিংক দিমু না। ইচ্ছা থাকলে খুঁইজা বাইর কৈরা দেইখো। তবে সাবধান, দেখার পর অসুস্থ হয়ে যেতে পারো।

গৌরচন্দ্রিকা সেইদিন বহুব্রিহী উপন্যাসটা রিভাইজ দিতে যায়া একটা ডায়লগে পাইসিলাম। মাথায় ঘুরতাসিল, বসায়া দিলাম!


ভালো থেকো। থেংকু অনেক অনেক। শুভ শেষরাত!

১৪| ১৪ ই জুন, ২০১৩ রাত ৩:৪০

রেজওয়ান তানিম বলেছেন: এই গল্পটায় বৈচিত্র্য পাওয়া গেল।

মুন্নী সাহা প্রসঙ্গটা ভালোই এসেছে কিন্তু সাইকো রা কিভাবে সরকারকে ম্যানেজ করল ওটা পরিষ্কার হল না

১৪ ই জুন, ২০১৩ রাত ৩:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ।

এখানে বলা হয়েছে যে সরকার এবং বিরোধী দল দু জায়গাই সাইকো দিয়ে ভরা। তারা খুব স্বাভাবিকভাবে হাজার মৃত্যুকে কটাক্ষ করে কফি খেতে পারে। এইটা সাইকোদের একটা বড় বৈশিষ্ট্য। রাষ্ট্রযন্ত্রের কারিগরদের মধ্যে সাইকো গুণাবলী থাকা বাধ্যতামূলক। আর সাইকোদের দলনেতার সাথেও তাদের সখ্যতা ছিলো। আমাদের রাজনৈতিক দলগুলোর কর্মীরা অক্লেশে কোপাকুপি করে যাচ্ছে। সাইকো। নেতারা তাদের শেল্টার দিয়ে যাচ্ছে। সাইকো। তাহলে সাইকো সমিতি তাদেরকে ম্যানেজ করতে পারবে না তো কারা পারবে! আশা করি বোঝাতে পেরেছি।

১৫| ১৪ ই জুন, ২০১৩ রাত ৩:৪৩

হারু মিয়া বলেছেন: বস...বস...আপ্নে আসলেই একটা বস হামা ভাই! স্যাটায়ার ফিচারিং ডার্ক কমেডি- ভালা পাইলাম

১৪ ই জুন, ২০১৩ রাত ৩:৫০

হাসান মাহবুব বলেছেন: ডার্ক কমেডি আমার ভালা লাগে। অনেকদিন পর এই টাইপ লেখা লিখলাম।

ধন্যবাদ হারু মিয়া। শুভঘুম!

১৬| ১৪ ই জুন, ২০১৩ রাত ৩:৫৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: এক সময় সাইকো বিষয় টা খুব প্রিয় ছিল, সে সময় কিছু সাইকো টাইপের কামকাজও করছি। কিন্তু আজকাল সাইকো বিষয়টা খুব ডরাই !

আপনার এই গপ পুরাই সবদিক থেকে আলাদা হইছে। একজন পাঠকরে শেষ পর্যন্ত ধরে রাখার সব উপাদান গপের মাঝে আছে!




১৪ ই জুন, ২০১৩ রাত ৩:৫৮

হাসান মাহবুব বলেছেন: আমার অবস্থাও আপনার মতনই!

অনেক ধন্যবাদ!

১৭| ১৪ ই জুন, ২০১৩ ভোর ৫:৩১

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: অন্যরকম ভাবে কিছু সত্যকে তুলে ধরা !!

অসম্ভব ভালো লাগছে হামা ভাই

দাড়াইয়া প্লাস দিলাম

১৪ ই জুন, ২০১৩ ভোর ৫:৫১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ সিফাত!

শুভসকাল।

১৮| ১৪ ই জুন, ২০১৩ ভোর ৬:৫৬

না পারভীন বলেছেন: সাইকোদের মাঝে কাটিয়ে গিয়ে কেমন জানি লাগছে । কিভাবে সাইকোরা আরো উন্নতি করতে পারে এর জন্য প্রার্থনা করার বাসনা মনে জাগার হেতু ভাল ঠেকছে না ।


তবে ধন্যবাদ দিব ,কারণ লেখার শব্দ চয়ন আর বাক্য গঠন ইজি হয়েছে তুলনা মুলক পড়তে পেরেছি দাঁত ভাংগা ছাড়াই । :) :)

১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:৫৬

হাসান মাহবুব বলেছেন: যে লেখা যেমন ভাষা ডিমান্ড করে! দীপ্তিময়ী গল্পটাতে কাব্যিকতা ছাড়া ভালো লাগতো না। আবার এই গল্পটাতে কাব্যিকতা বাহুল্য এবং অর্থহীন।

অনেক ধন্যবাদ জানবেন। শুভ সকাল।

১৯| ১৪ ই জুন, ২০১৩ সকাল ৮:০০

ক্ষণিকের আগুন্তক বলেছেন: ভাল লাগলো পোষ্টের বিষয়বস্তু।

১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:৫৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ ক্ষণিকের আগন্তুক। শুভসকাল।

২০| ১৪ ই জুন, ২০১৩ সকাল ৮:২৫

ঘাসফুল বলেছেন: শব্দ চয়ন, প্রেক্ষাপট, কুশীলব- ওয়েল কালেকশন... এক কথায় "মাষ্টারপিস"...

১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:৫৯

হাসান মাহবুব বলেছেন: আরে কী খবর আপনার! কয়েকদিন যাবৎ টুকটাক কমেন্ট করছেন দেখছি। জোরোসোরে ফিরুন! পুরোনোরা সবাই ব্যাক করলে কী ভালোই না লাগবে! অনেক ধন্যবাদ!

২১| ১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:০৬

সোহাগ সকাল বলেছেন: পোস্ট প্রিয়তে নিলাম।

১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:৫৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ সোহাগ। শুভকামনা।

২২| ১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:২৫

সেলিম আনোয়ার বলেছেন: আপনি এমন একজন যার লেখা না পড়েই লাইক দেয়া যায়। জুন আপু ও ঠিক তেমন একজন। সুন্দর লেখায় ভাল লাগা ।

১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:০০

হাসান মাহবুব বলেছেন: নাহ, তার পরেও পড়ে লাইক দেয়াই ভালো। অনেক ধন্যবাদ!

২৩| ১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:২৯

ইমরাজ কবির মুন বলেছেন:
ইউনিক, ইন্টারেস্টিং, আউটস্ট্যান্ডিং ||

১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:০২

হাসান মাহবুব বলেছেন: এইসব থিম ঘ্যাচ করে কীভাবে যে মাথায় আসে! হতাশাগ্রস্থ ছিলাম অনেকদিন যাবৎ লিখতে না পারার জন্যে। অন্য কয়েকটা থিম নিয়ে বসতে না পারার জন্যে। কিন্তু এই থিমটা মাথায় আসার পরে আমাকে জোর করে লিখিয়ে নিয়েই ছাড়লো!

শুভদিন মুন।

২৪| ১৪ ই জুন, ২০১৩ সকাল ৯:৩১

তন্দ্রা বিলাস বলেছেন: ভিন্ন ধরনের গল্প।

ভাল লাগা রইল।

১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:০৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! ভালো কাটুক সারাদিন।

২৫| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:০১

আফসিন তৃষা বলেছেন: হাসান ভাই, সহজ ভাষায় স্যাটায়ার ফিচারিং ডার্ক কমেডি ভালো লেগেছে :)

১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:০৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ তৃষা। ডার্ক কমেডির জন্যে সহজ ভাষাই মানানসই। না কী বলেন!

শুভসকাল।

২৬| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:১৭

আজ আমি কোথাও যাবো না বলেছেন: অসাম হামা ভাই!!! পড়তে পড়তে নিজেকেই সাইকো বলে মনে হচ্ছিল! :| প্লাস!!!!!

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৪

হাসান মাহবুব বলেছেন: অল্প অল্প সাইকো হওয়া যেতে পারে!

থেংকু!

২৭| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:৩৪

শেরজা তপন বলেছেন: অন্যরকম! পড়ে বিমোহিত হলাম...

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৪

হাসান মাহবুব বলেছেন: অনেকদিন পর আমার ব্লগে এলেন। স্বাগতম সবসময়।

২৮| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৭

মামুন রশিদ বলেছেন: স্যাটায়ার ফিচারিং ডার্ক কমেডি- /:) B-))


আমাদের সাইকোরা কম কিসে ! তাছাড়া এখানে পাওয়া যায় অবাধ রাজনৈতিক পৃষ্ঠপোষকতা (সরকার আর বিরোধী দুই পক্ষেই), আর সুন্নী মাহা'র মত 'অনুভূতি' সম্পন্ন মিডিয়া ব্যক্তিত্বরা তো রয়েছেই ।

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৭

হাসান মাহবুব বলেছেন: সুযোগ এবং পৃষ্ঠপোষকতা পেলে আমাদের সাইকোরাও দেশের মান উজ্জ্বল করতে পারে /:)

কালকে গল্প চেয়েছিলেন। দিয়ে দিলাম। কুইক সার্ভিস! B-)) সকালে লেখার কোন প্ল্যানই ছিলো না। বাসায় ফেরার পর খোঁচাতে লাগলো।

শুভদিন মামুন ভাই!

২৯| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৯

আসফি আজাদ বলেছেন: সsomitiমিতি ছাড়াই দেশ যেইখানে গ্যাছে, সমিতি হইলে কই যাইব তা আর ভাবতে চাই না।

আর আসলেই এটা অবিশ্বাস্য, চারিদিকে সাইকো গিজ গিজ করছে। এভাবে ভেবে দেখেনি।
অসাধারণ লেগেছে। ধন্যবাদ।

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৮

হাসান মাহবুব বলেছেন: আপনি আমিও হয়তোবা তাদের কেউ! :|

ধন্যবাদ আসফি আজাদ!

৩০| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:০৭

আরমিন বলেছেন: কি ভয়ংকর!

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৮

হাসান মাহবুব বলেছেন: তা কিছুটা ভয়ংকর বটে! শুভদিন আরমিন!

৩১| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:২৯

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
জয়েন করতে রাইতে আমু!

শুভ সকাল হা-মা ভাই।

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৪৯

হাসান মাহবুব বলেছেন: শুভ সকাল। আজকে বৃষ্টি হবে মনে হচ্ছে।

৩২| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৩৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ++++++++++++++++

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৫০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ ইরফান। শুভ সকাল।

৩৩| ১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৫০

কর্কট রাশি বলেছেন: হ্যাটস অফ সুন্নী মাহা! ইউ আর আ রিয়্যাল সাইকো! :D :D :D
প্লাস+++++ :#) :#)

১৪ ই জুন, ২০১৩ সকাল ১১:৫৫

হাসান মাহবুব বলেছেন: ইয়াহ! হ্যাটস অফ /:)

থেংকু! ভালো থাকবেন।

৩৪| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১২:০১

আশিক মাসুম বলেছেন: mobile theke tai bosod kichu nolte parlamna... pc theke comment korbo pore...

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১২:৩৮

হাসান মাহবুব বলেছেন: ঠিকাছে। শুভ বৃষ্টিদিন।

৩৫| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১২:১৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: সাহিত্যে আপনার নামে নতুন একটা ধারা তৈরি করা উচিত!

একটানে পড়ে ফেললাম। আইডিয়াটা অসাধারণ। স্যাটায়ার-টা অসাধারণভাবে কষ্টদায়ক। সবমিলিয়ে অতি সাইকো অনুভূতি অনুভূত হচ্ছে।

ভালো থাকুন।

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১২:৪২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ প্রোফেসর!

নতুন ধারা আমার নামে! :|

যাক, শুনতে বেশ ভালোই লাগলো :#)

৩৬| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১২:৪০

অপর্ণা মম্ময় বলেছেন: আমার নেটের গিগা শেষ। পড়া শেষ করলাম। কমেন্ট গল্প নিয়া পরে করুম।
শুভকামনা।

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১২:৪৩

হাসান মাহবুব বলেছেন: শুভদিন।

৩৭| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:০১

মাহমুদ০০৭ বলেছেন: পড়ার সময়ই মুগ্ধ হয়ে বার বার মনে মনে বলছিলাম , আসলেই আপনি বস ।
দারুন পারফেকশন - কি আঙ্গিকে , কি ভাষায় , কি বক্তব্যে । এ জন্যই আপনি হাসান মাহবুব । লিখলে আপনার মতই লিখা উচিত , রাজার মত ।

বাস্তবতাটাও কেমন দারুণ ভাবে দেখিয়ে দিলেন । একটানে পড়ে ফেললাম ।
আমি আপনার যে কয়টা গল্প পড়েছি তার মধ্যে এটাকে অন্যতম
সেরার মধ্যে রাখব । এতদিন লিখতে পারছিলেন না বলেই হয়ত এমন দারুণ ব্যতিক্রম থিমে একটা অসাধারণ গল্প আমরা পেলাম ।

এমন গল্পগুলাতেই আপনাকে দেখতে ভাল লাগে ।
আপনি প্রেমের গল্প ভালই লিখতে পারবেন , জানি - কিন্তু আমার মনে হয়
অইটা আপনার রাস্তা না । আপনার রাস্তা আসলে এটাই :)
একরাশ মুগ্ধতা নিয়েই নিজের নিকে ফিরে গেলাম ।
ভাল থাকবেন ।
+++++++++++

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:২০

হাসান মাহবুব বলেছেন: রাজার মত? মোটেই না। লেখালেখির জগতে আমি একজন খেঁটে খাওয়া হতদরিদ্র প্রজা। একটা সুন্দর বাক্য, শব্দ, দৃশ্যকল্প তৈরি করতে মাঝেমধ্যে নিজের সীমাবদ্ধতা টের পেয়ে হতাশ লাগে।

এখনও পথের অনেক রয়েছে বাকি...

এটা ঠিক, ভালোবাসার গল্প লিখে হয়তোবা আরো বেশি মানুষের কাছাকাছি যেতে পারতাম। কিন্তু আমার ইচ্ছে করে না। পথের সাথী হোন আপনিও!

মনে একটা সুপ্ত বাসনা ছিলো এই গল্পটাকে কেউ আমার লেখা সেরাগুলোর একটা আখ্যা দেবে। আপনি দিলেন। আশা পূরণ হৈলো!

ভালো থাইকেন অনেক। শুভদিন।

৩৮| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:২১

টুকিঝা বলেছেন:
আপনার যত লেখা পড়েছি , সব গুলোর লিস্ট করলে এই লেখাটা সবার উপরে রাখবো আমি। ভয়ংকর সুন্দর!

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৪

হাসান মাহবুব বলেছেন: থেংকু টুকি! এই কমপ্লিমেন্টটা একটা বড় ইনসপারেশন। ভালো থেকো।

৩৯| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৩০

আজ আমি কোথাও যাবো না বলেছেন: প্রফেসর সাবের কথাটা মনে ধরসে। তিনি সত্য বলেছেন। B-)

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৩৫

হাসান মাহবুব বলেছেন: নাহ নাহ। এসব আলোচনা এখানে নিষিদ্ধ করা হল! :||

৪০| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৪১

বৃতি বলেছেন: নিখিল বাংলাদেশ সাইকো সমিতি প্রাক্টিক্যালি দুর্বার গতিতেই এগোচ্ছে ।
ভাল লেগেছে গল্পটা ।

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৫২

হাসান মাহবুব বলেছেন: আসলেই তাই বৃতি।

থ্যাংকস!

৪১| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৪৯

অপু তানভীর বলেছেন: B:-) B:-) B:-)

১৪ ই জুন, ২০১৩ দুপুর ১:৫২

হাসান মাহবুব বলেছেন: চোখ ছানাবড়া হল কেন অপু?

৪২| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ২:২২

মাহাবুব১৯৭৪ বলেছেন: দারুন লেখা। ভালোলাগা জানিয়ে গেলাম।

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ পাঠের জন্যে। ভালো থাকবেন।

৪৩| ১৪ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৬

অস্হির বলেছেন: দারুন। "আমরা, বাংলাদেশী সাইকোরা, এর চেয়ে সুন্দর কাজ দেখিয়েও থেকে যাই নিভৃতে"।

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৪

হাসান মাহবুব বলেছেন: সবকিছু প্রকাশ্যে সংগবদ্ধভাবে করার দিন এল বলে!

ধন্যবাদ!

৪৪| ১৪ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪৫

লেজকাটা বান্দর বলেছেন: দুর্দান্ত একটা গল্প মনে হল, একদমই অন্যরকম একটা গল্প, লেখাটার ভিতরে দেশের কিছু পরিচিত সাইকোর সাইকোগিরির বিরুদ্ধে সরব প্রতিবাদ ফুটে উঠেছে বিধায় মন ছুঁয়ে গেল ভালভাবেই।

এখন মনে হচ্ছে, সাইকো হয়ে গেলেই বোধ হয় ভালো হত। কেউ কিছু বলত না। সাইকোরা আজীবনই ধরাছোঁয়ার বাইরে থাকে, Provided you use political ছাল over your body.

ভালো লাগলো ভীষণ হামা ভাই।

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ সালেহ। সাইকো হৈলে একদিক দিয়া ভালোই হৈত। কোনকিছুর জন্যে কোন অনুশোচনা হৈতো না।

শুভকামনা।

৪৫| ১৪ ই জুন, ২০১৩ বিকাল ৩:৫৩

ইলুসন বলেছেন: অনেক দিন পরে চরম একটা স্যাটায়ার পড়লাম। সাইকো হলে সমস্যা নাই কিন্তু সাধারণ ক্রাইম হলেই সমস্যা! বিশেষ করে ধর্ষণ করার পরে যেভাবে মেয়েটাকে দোষী করা হয়, তাতে মানুষগুলোর ভিতরে লুকিয়ে থাকা সাইকো-সত্ত্বাকেই দেখতে পাই। একজন আর্মি অফিসার হয়ে লোহার রড দিয়ে বউকে পিটিয়ে মারা, কাজের লোককে বাথরুমে আটকে রেখে অত্যাচার করা, নিজের প্রস্রাব খেতে বাধ্য করা- এসব আসলে ভদ্র লোকের সমাজে ভাল মানুষের মুখোশ পরা সাইকোরাই করে। কিন্তু তারা থাকে ধরা ছোঁয়ার বাইরে। অজ্ঞাত কারণে সরকার আর সাইকো মিডিয়া কর্মীরাও থাকে নিরব। তাদের মাঝে যেন একটা নিরব চুক্তি সাক্ষরিত হয়ে গেছে, তারা সবাই যেন এক গোপন ব্রাদারহুড, এক সাইকো সমিতির সদস্য!

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৬

হাসান মাহবুব বলেছেন: চমৎকার ভাবে বিবৃত করেছেন গল্পের জিস্টটাকে। ধন্যবাদ এমন নিবিড় পাঠের জন্যে।

৪৬| ১৪ ই জুন, ২০১৩ বিকাল ৩:৫৩

অপু তানভীর বলেছেন: আমাদের লক্ষ্য,
১/ সারাদেশে সাইকোপ্যাথদের মধ্যে ঐক্য গড়ে তোলা।
২/ সরকারি চাকরিতে এবং শিক্ষাঙ্গনে সাইকোপ্যাথ এবং তাদের সন্তানদের জন্যে কোটা পদ্ধতি চালুর জন্যে দুর্বার আন্দোলন গড়ে তোলা।
৩/ বিদেশি সাইকোপ্যাথদের সাথে নিয়মিত যোগাযোগের ব্যবস্থা করে নিজেদের দক্ষতাকে শাণিত করে তোলা।
৪/ সুবিধাবঞ্চিত সাইকোপ্যাথদের জন্যে মাসিক ভাতার ব্যবস্থা করা।


=p~ =p~ =p~
এই দাবী অবশ্য পুরন করতে হবে !!

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৬

হাসান মাহবুব বলেছেন: অবশ্যই!

৪৭| ১৪ ই জুন, ২০১৩ বিকাল ৪:০২

আট বছর আগের এক দিন বলেছেন:
অ্যা ডার্ক স্যাটায়ার অফ টেন অন টেন শক ভ্যালু । লাইক, লাইক । ভিডি ওয়েল ।


আচ্ছা, ফার্স আর কমেডি এর পার্থক্য কি?

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৮

হাসান মাহবুব বলেছেন: গ্রাৎসি!

কমেডি হল নিছক বিনোদন। আর ফার্স হল খোঁচা এবং ব্যঙ্গযুক্ত ছুরিহাসি। এমনই তো মনে হয়!

৪৮| ১৪ ই জুন, ২০১৩ বিকাল ৫:৩০

নুর ফ্য়জুর রেজা বলেছেন: আপনার পরিচিত ধারা থেকে একটু ভিন্ন ধরনের গল্প মনে হল হাসান ভাই। গল্পটাকে আমি "সাইকো টাইপ স্যাটায়ার" বলব। ভালো লাগছে। +++

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ নুর। ভালো থাকবেন।

৪৯| ১৪ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৬:১৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ইয়াপ! এটা হা-মা টাচ! হা-মা ভাই, অনেকদিন পর আপনার সেই আগের ধার পেলাম। স্যাটায়ার হিসেবে অনবদ্য। শুধু সাইকো নিয়ে লেখা চাই।

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৪৯

হাসান মাহবুব বলেছেন: থেংকু! শুধু সাইকো নিয়ে লেখার প্ল্যান আপাতত নাই। মাথায় যেসব থিম আছে ওগুলা নরম সরম টাইপ! তবে হুট করে লিখেও ফেলতে পারি সাইকো টাইপ কিছু!

৫০| ১৪ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৩৫

কালীদাস বলেছেন: রেগুলার ট্রেন্ড থিকা ডিসটরশন, তয় স্যাটায়ার ভালু হইছে :)

১৪ ই জুন, ২০১৩ রাত ৮:৫০

হাসান মাহবুব বলেছেন: এইটা হৈল অলটারনেটিভ রক! থেংকু!

৫১| ১৪ ই জুন, ২০১৩ রাত ১০:২২

রুপ।ই বলেছেন: স্যাটায়ার ওয়াও, অনেকদিন পর হাসির কিছু পড়লাম।

১৪ ই জুন, ২০১৩ রাত ১০:৩২

হাসান মাহবুব বলেছেন: শুধুই হাসির না অবশ্য...

ধন্যবাদ পড়ার জন্যে। শুভরাত্রি।

৫২| ১৪ ই জুন, ২০১৩ রাত ১১:০৯

কালবৈশাখী ঝড় বলেছেন: ভাই, ধাক্কা দিয়া ব্নগ ভাইঙ্গা ফালামু কই্লাম......... :-P :-P :-P :-P :-P

১৪ ই জুন, ২০১৩ রাত ১১:৪৭

হাসান মাহবুব বলেছেন: খাইছে! তাইলে ইন্টারনেট চালামু কেমনে!

৫৩| ১৪ ই জুন, ২০১৩ রাত ১১:৫৬

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: দারুণ লেখা আপনার ! সব সময়ের মতো ++++++++++++++++++

১৫ ই জুন, ২০১৩ রাত ১২:০৪

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস তিতির!

শুভরাত্রি।

৫৪| ১৫ ই জুন, ২০১৩ রাত ১২:০৬

মিনেসোটা বলেছেন: আরেকটা হামা ক্লাসিক!

বরাবরের মত মাইনাস না দিতে পারায় কষ্ট হচ্ছে, তবুও প্লাস দিলাম

১৫ ই জুন, ২০১৩ রাত ১:০১

হাসান মাহবুব বলেছেন: প্লাস দিয়া ফেলসেন! আফসুস। মোবাইল দিয়ে কিন্তু এখনো মাইনাস দেয়া যায়। আপনার মাইনাস মিস করি।

থেংকু!

৫৫| ১৫ ই জুন, ২০১৩ রাত ২:০৯

মামুন হতভাগা বলেছেন: বাহ বাহ

১৫ ই জুন, ২০১৩ সকাল ৭:১১

হাসান মাহবুব বলেছেন: শুভ সকাল।

৫৬| ১৫ ই জুন, ২০১৩ রাত ৩:০২

সোনালী ডানার চিল বলেছেন:
মুগ্ধ হলাম হাসান ভাই।
আপনি আসলেই জিনিয়াস......

শুভসন্ধ্যা।।

১৫ ই জুন, ২০১৩ সকাল ৭:১১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কবি।

৫৭| ১৫ ই জুন, ২০১৩ ভোর ৪:১০

গান পাগল মন বলেছেন: :| :| :| :| :| :| :| :|

১৫ ই জুন, ২০১৩ সকাল ৭:১২

হাসান মাহবুব বলেছেন: তব্দা খাইসেন? B-)

৫৮| ১৫ ই জুন, ২০১৩ সকাল ৮:১৩

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব,

অতি সত্যকথন.. সাইকো ভাষায় । এর পরেও আসল সাইকোদের সংখ্যা কিন্তু বাড়বেনা ।

টোটাল ইন্সপিরেশানের জন্যে আপনাদের সমিতির শ্লোগানে এটা দিলে ভালো হতো - " ষোলকোটি বাঙালীরে রেখেছে....... সাইকো করোনি... " ।
কোমল একটা আবেদন আছে এখানে , তাইনা ?

শুভেচ্ছান্তে.........

১৫ ই জুন, ২০১৩ দুপুর ২:০৬

হাসান মাহবুব বলেছেন: হাহা! আপনি কোমল মনের আশাবাদী মানুষ, তাই এই আহবান করছেন। কিন্তু প্রকৃত অবস্থা হয়তোবা ভিন্ন।

শুভদুপুর। ধন্যবাদ পাঠের জন্যে।

৫৯| ১৫ ই জুন, ২০১৩ সকাল ৮:৪৬

সানজিদা হোসেন বলেছেন: ওরে মাথা নষ্ট হয়ে গেল রে।

ব্যাঙ্গমার অনেকদিন পর ভাল একটা স্যাটায়ার পরলাম।

১৫ ই জুন, ২০১৩ দুপুর ২:০৬

হাসান মাহবুব বলেছেন: এত আগের লেখার কথা আপনার মনে আছে এখনও! অশেষ ধন্যবাদ!

৬০| ১৫ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৮

কয়েস সামী বলেছেন: স্যাটায়ার! বেশ মজার হইসে। সুন্নী মাহার হঠাৎ আবির্ভাবে খুব মজা পাইসি।

গল্পটা ওভার অল চমৎকার।

১৫ ই জুন, ২০১৩ দুপুর ২:০৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভদুপুর।

৬১| ১৫ ই জুন, ২০১৩ দুপুর ২:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: স্যাটায়ার ভালো হয়েছে সে কথা বলার অপেক্ষা রাখে না ।

গল্পের শিরোনাম দেখে আমি বুঝতে পেরেছিলাম থীম কি হতে পারে। আপনার লেখার সাথে একটা পরিচয় আছে কি না তাই ! আর সাইকোজমকে উৎসাহিত করাও এই গল্পের উদ্দেশ্য না সেটা বোঝা যায় গল্পের লাস্ট অংশে এসে অদ্ভুত সূচিকর্ম দেখে যেখানে সাদা রাজা, কালো রাজা, লাল মন্ত্রী এবং কিছু ভাঙা সৈন্য এদের বিন্যাস নিয়ে। মিডিয়া , আইনের দুর্বল প্রয়োগে দেশের বেহাল অবস্থা ; সরকার এবং বিরোধী দলগুলোর দলাদলির সুযোগে অপরাধ প্রবণতা বৃদ্ধি ইত্যাদি সব কিছুই লেখায় উঠে এসেছে। সাইকোদের কমন একটা ব্যাপার আছে যা এই লেইন থেকে টের পেলাম -

কতদিন ধরে ভাবছি পাশের বাসার মেয়েটাকে একদিন ধরে এনে একটু কড়কে দেব। কড়কে দেয়া মানে গলা চেপে ধরে ধর্ষণ করে ফেলা না

-- কড়কে দেয়ার যে ইচ্ছেটা , আরও খারাপ ভাবে বলা যায় কড়কে দেয়ার জন্য যে একটা চুলকোনি এটাই সাইকোদের একটা বৈশিষ্ট্য।

সাইকোজম অপরাধ না বরং তাদের কাছে একটা শিল্প এটাই এখানে উঠে এসেছে।


====
এবার লেখক হাসান মাহাবুব নিয়ে একটা প্রসঙ্গ বলি পাঠক হিসেবে ।

আপনি বরাবরই ডার্ক সাইড নিয়ে লিখতে পছন্দ করেন। আর মনস্তাত্বিক বিষয় নিয়ে নাড়াচাড়া করা মোটামুটি অনেকেরই পছন্দের বিষয় ; লেখার এবং পড়ার ক্ষেত্রে।

গত সপ্তাহ খানেক আগে আমি mental disorder নিয়ে শুধুমাত্র এর ক্লাসিফিকেশন গুলোতে চোখ বুলিয়েছি। নানা ধরণের ডিজঅর্ডারে মানুষ ভুগছে অচেতনেই , কেউ জানে তার অসুখ বা কেউ জানে না । মানসিক অবসাদ, আগ্রহ হারিয়ে ফেলা অতি অল্পতেই, একাকী থাকতে চাওয়া থেকেই মূলত এই ডিজঅর্ডার গুলো তৈরি হয় আমাদের ভেতরে।


যা বলতে চাচ্ছিলাম , আপনার বেশীরভাগ লেখাতেই আমি ডার্ক সাইড দেখি যতদিন ধরে আপনার লেখা পড়ছি। আপনার সব লেখা আমার পড়া হয় নাই। অন্ধকারের প্রতি আমাদের দুর্নিবার কৌতূহল যেহেতু বিবেকবান হবার কারণে সভ্য সমাজে আমরা সেটা তুলে ধরতে পারি না।

আমরা মনে হয়েছে লেখক এবং পাঠক হিসেবে - সাইকোলজিক্যাল লেখা গুলো ক্রমাগত লিখতে থাকলে লেখার ভাষা এবং লেখার থীম ঘুরে ফিরে খুন , খুনের ইচ্ছা, মনে মনে আশেপাশের মানুষগুলোর ( গল্পের অন্যান্য চরিত্রদের ) পোস্ট মর্টেম করা, অপরাধ প্রবণ ব্যাপার গুলোই লেখায় উঠে আসে, অবসাদ বাড়ে। আমার এমন হচ্ছে / হচ্ছিলো।

তাই এসব বললাম । আপনার এমন হয় কিনা জানি না , তবে ডার্ক সাইড নিয়ে লেখা লিখতে থাকলে একটা বৃত্ত বন্দী ব্যাপারে আটকা পড়ার সম্ভাবনা থাকে।

তাই আপনার কাছে পাঠক হিসেবে অনুরোধ থাকবে একটা খুব সাধারন গল্প লিখবেন যেখানে মিলনাত্মক কিছু থাকবে , পজিটিভ ব্যাপার থাকবে অর্থাৎ হ্যাপি এন্ডিং। নেক্সট লেখাটাই এমন হতে হবে সেটা বলছি না । যখন মুড হবে লিখবেন । আপনি একাধারে গল্পকার এবং কবিও ( ভেতরে ভেতরে , যেহেতু কবিতাও লেখেন)। সেহেতু একটা সাধারন গল্প লিখলেও লেখনীর গুণে সেটা অসাধারণ হয়ে উঠবে আমার বিশ্বাস।

=======
আমার এত বিস্তারিত কমেন্টে বিরক্তি আসলে আমি ক্ষমাপ্রার্থী ।

শুভ হোক আপনার প্রতিটা দিন ।

১৫ ই জুন, ২০১৩ দুপুর ২:৪০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ অপর্ণা। লেখকের তাই লেখা উচিত যা সে অনুভব করে। বৈচিত্রের জন্যে অন্যরকম লেখাও লেখা যেতে পারে। তবে লেখক কোনটা লিখতে সাচ্ছ্যন্দ বোধ করে সেটাও একটা বড় ব্যাপার। যেমন ধরেন জুল ভার্ন সায়েন্স ফিকশন লিখতেন, আর্থার কোনান ডয়েল লিখতেন রহস্য কাহিনী। আমাদের দেশে ইমদাদুল হক মিলন মূলত ভালোবাসার গল্প লিখে গেছেন। আমি কিন্তু এর কোনটাই পারবো না। সায়েন্স ফিকশন, ডিটেকটিভ গল্প, রোমান্টিক গল্প, এসব আমার আসে না। আমি আপাতত মানুষের মনের অন্ধকার জগতে বিচরণ করছি, এবং এসব লিখতেই ভালো লাগছে। রিপিটেশন যেন না হয় সে ব্যাপারেও সচেষ্ট থাকছি। তাই তো এই গল্পটা কিছুটা ডার্ক কমেডির আদলে লেখা। চাইলে অন্যভাবেও লেখা যেত। আর আপনি যে বললেন মিলনাত্মক গল্প লিখতে, আমার আগের লেখাটা কিন্তু প্রায় সেরকমই!

আপনার বিস্তারিত কমেন্ট আমাকে ভাবায়। যতই বলি না কেন নিজের খেয়ালমত লিখি, পাঠকের আকাঙ্খাও মাথায় রাখতে হয় কিছুটা। লিখব হয়তো কোনদিক একটা সাধারণ আবেগ ভালোবাসার গল্প।

শুভেচ্ছা। ভালো থাকবেন।

৬২| ১৫ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৮

অপর্ণা মম্ময় বলেছেন: আগের গল্পের কথা মনে আছে । সুন্দর !

বিস্তারিত কমেন্ট দিতে মাঝে মাঝে অস্বস্তি হয় কিন্তু একজন সহ ব্লগার, যে কিনা লেখক তার লেখার আরও উন্নতি হোক , বিভিন্ন থীম নিয়ে লেখুক এটাও চাই।

আমি চাইলে আপনার সব গল্প নিয়ে - ভালো হয়েছে , সুন্দর হয়েছে এই টাইপ কমেন্ট দিতে পারি । আপনাকে ফুলিয়ে - ফাঁপিয়ে আমার লাভ নাই । কিন্তু নিজের কাছে নিজের কাজের সন্তুষ্টির ব্যাপার আছে। ভালো অবশ্যই বলব কিন্তু পাশপাশি সমালোচনার জায়গাটাও খোলা রাখা উচিত নিজের জন্য , অন্যের জন্য।

আমি অন্যদের পোস্টে বেশির ভাগ সময়ে বানান ভুল নিয়ে বলি যা আমার চোখে পড়ে। অনেকেই বিরক্ত হতে পারে কিন্তু আন্তরিকতার প্রশ্নেই এসব বলে থাকি।

অনেক কিছু বলে ফেললাম । সব দিকেই আপনার ভালো হোক । শুভেচ্ছা ।

১৫ ই জুন, ২০১৩ বিকাল ৩:০৩

হাসান মাহবুব বলেছেন: আমার পোস্টে বিস্তারিত যা মনে আসে বলবেন। আলোচনার মাধ্যমে অনেক ইতিবাচক পরিবর্তন অবশ্যই আসতে পারে। এত সংকোচের কী আছে! কখনও দেখসেন কারো দীর্ঘ মন্তব্য এবং সমালোচনাকে আমি বিরক্তির সাথে নিয়েছি? বানান ভুল হৈলে সেটাও ধরায় দিবেন। নো প্রবলেমো।

শুভদুপুর।

৬৩| ১৫ ই জুন, ২০১৩ বিকাল ৩:৩৯

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এটাকে কেউ কেই স্যাটায়ার বলছেন, আমি এখানে একটুও স্যাটায়ার পেলাম না। এটাকি আমার ব্যর্থতা ?

আমি ফেবুতে শেয়ার দিলাম। ব্লগে যারা আসেন না তাদের কাউকে কাউকে পড়াতে চাই লেখাটি..............

১৫ ই জুন, ২০১৩ বিকাল ৩:৪৮

হাসান মাহবুব বলেছেন: একেকজনের দেখার ভঙ্গি একেক রকম। আপনার ব্যর্থতা অবশ্যই না।

অনেক ধন্যবাদ!

৬৪| ১৫ ই জুন, ২০১৩ বিকাল ৪:৫৬

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব,

আমি "কোমল মনের মানুষ" বলেছেন । হবো না-ই বা কেন ?
দেশটি পলি নামের নরম মাটিতে গড়া । জনগণের খাবার, পান্তা ভাতে আনে ঘুম । দ্বিপ্রহরে ঘুঘুর ডাক ঘুম আনতে যথেষ্ট । জাতীয় ফল কাঠাল খেয়েছেন ? আর আম ? তা্ও দিব্যি ঘুমানোর ভালো এক একটি একটি দা্ওয়াই । গান শুনবেন তো রবীন্দ্র সংগীত । তা শুনতে শুনতে চোখ বুজে আসবেই আসবে । জাতীয় সংগীত ? তা্ও ঘুমপারানী ।

এদেশে মায়েরা শিশুকে শোনায় ঘুম পারানী গান । কখোনো বলেনা - " গব্বর সিং কো বোলাউ ...তার বদলে নরম গলায় বলে , " ঘুম পারানী মাসিপীসি ...."

সব কিছুতেই ঘুম আর ঘুম , মানে কোমল ব্যাপার -স্যাপার সবখানে। তাই আর কি ! এদেশে জন্মে তো কোমল হতেই হবে ! কি বলেন ?

কোমল বলার জন্যে ধন্যবাদ ........

১৫ ই জুন, ২০১৩ রাত ১১:০৫

হাসান মাহবুব বলেছেন: তাই তো হবার কথা ছিলো! এমনটা হওয়াই তো উচিত ছিলো। আমরা সবুজ দেশের মাটির মানুষ। কিন্তু চারিদিকে এত নৃশংসতা আর তাদের পৃষ্ঠপোষকতা দেখি, যে মনে হয় খুব উন্নতমানের সাইকো এবং উন্নত কানেকশন থাকলে অতি জঘন্য কাজ করেও পার পাওয়া যায়।

মেয়ের বয়েসী ছাত্রীকে দিনের পর দিন ব্ল্যাকমেইলিং করে রেপ করে সেটার ভিডিও করা পরিমল শুয়োরের বাচ্চাটার এখনও কোন শাস্তি হয় নাই কেন?

আর বেশি উদাহরণ দিতে ইচ্ছা করতাসে না। ভালো থাকুন। কোমল থাকুন।

৬৫| ১৫ ই জুন, ২০১৩ রাত ৯:০৫

তাসজিদ বলেছেন: classic , simply classic

১৫ ই জুন, ২০১৩ রাত ১১:০৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ তাসজিদ!

৬৬| ১৫ ই জুন, ২০১৩ রাত ৯:৩৮

নুসরাতসুলতানা বলেছেন: ভাল , খুব ভাল , চমৎকার বা অসাধারন কোনটাই অন্তত এ গল্পটার ক্ষেত্রে বলতে চাইনা। মন্তব্যবিহীনই থাকুক -সেটাই যথার্থ হবে বলে মনে হয়েছে।আপনার গল্পের সাথে আছি শুধু এটা বলার জন্যই আপনার কমেন্ট রুমে এলাম। আর আপনাকে উইশ করলাম যেন আপনার লেখনীতে সবসময় এমন প্রতিবাদ থাকে , মেসেজ থাকে।

১৫ ই জুন, ২০১৩ রাত ১১:০৭

হাসান মাহবুব বলেছেন: সাথে থাকার জন্যে অনেক ধন্যবাদ নুসরাত!

৬৭| ১৫ ই জুন, ২০১৩ রাত ১১:০২

কান্ডারি অথর্ব বলেছেন:

লেখাটি কেন জানি আর একবার পড়তে মন চাইল !!! তাই আবার পড়লাম। ভাবতেছি আর একবার পড়ব। মন ভরল না।

১৫ ই জুন, ২০১৩ রাত ১১:০৮

হাসান মাহবুব বলেছেন: ইউ আর অলওয়েজ ওয়েলকাম!

৬৮| ১৬ ই জুন, ২০১৩ রাত ২:০২

আমি তুমি আমরা বলেছেন: ভাল্লাগ্লো। বেশ ভাল্লাগ্লো :)

১৬ ই জুন, ২০১৩ দুপুর ১:০২

হাসান মাহবুব বলেছেন: থেংকু! অনেক থেংকু!

৬৯| ১৬ ই জুন, ২০১৩ রাত ২:২৯

মাক্স বলেছেন: চরম!

১৬ ই জুন, ২০১৩ দুপুর ১:০২

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস মাক্স!

৭০| ১৬ ই জুন, ২০১৩ সকাল ৮:০৫

অচিন্ত্য বলেছেন: যতদূর মনে পড়ে আপনার আগের লেখায় কোন একজন মন্তব্যকারী আপনি যে শুধুই গল্প লেখেন এই বিষয়টি নিয়ে তার অসন্তোষ জানিয়েছিলেন। এই লেখায় আরো একবার এই সত্যটি উদ্ভাসিত হল যে সাহিত্যকর্ম সমাজ-সময়বিচ্ছিন্ন কোন এলিয়েন নয়। সাবাস সাহসী লেখার জন্য ! ফরম্যাটটা দারুণ হয়েছে- স্যাটায়ার। মনে পড়ছে কোন একজন কবি ‘প্রস্তাবনা’ নামের এক কবিতায় লিখেছিলেন “...আর শিল্পের শাণিত অস্ত্র হাতে মানুষ নেমে আসে কবিতা থেকে মিছিলে”

ইউক্রেনিয়ান ম্যানিয়াকদের সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয়েছে। কোন লিংক দিতে পারেন ? নামের ‘নিখিল’ অংশটি অবিভক্ত ভারতের কথা মনে করিয়ে দেয়। এর তাৎপর্য ঠিক ধরতে পারছি না।

১৬ ই জুন, ২০১৩ দুপুর ১:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ অচিন্ত্য!

নামকরণের বিশেষ কোন সার্থকতা নাই। যা মনে আসছে দিয়ে দিসি!

উইকিতে বিস্তারিত আছে ইউক্রেনিয়ান ম্যানিয়াক দুজনের সম্পর্কে।

Click This Link

৭১| ১৬ ই জুন, ২০১৩ দুপুর ২:৪৭

প‌্যাপিলন বলেছেন: সাইকো নিয়ে খুব একটা ভাবা হয়নি কিছু ঘটনা বা মুভি দেখা ছাড়া, তবে লেখাটা পড়ে মনে হয়েছে প্রত্যেকের ভিতরেই ভয়ঙ্কর সাইকো নিভৃত থাকে, ভার্সিটি লাইফে কিছুটা এ্যবনর্মাল এক ফ্রেন্ডের পেছনে সবাইকে উসকে দিতাম, কিন্তু আবার অপরাধবোধে ভুগে তার খুব শুভাকাঙ্খি হয়ে থাকতাম, আবার উসকে দিতাম.....৩/৪ বছর পরে একদিন তার সাথে দেখা দেখি পুরাই এবনর্মাল...তারপরেও দেখেছি কোন দুর্বল এবনর্মাল আচরনের কাউকে পেলে নিভৃতে অন্যদের তার পেছনে লাগিয়ে দেই, কিন্তু নিজে বেশ ভাল সাজি.....বুঝছিনা আসলেই নিজে করি না কি ২য় কোন সত্ত্বা এগুলোর পেছনে কাজ করি

এনিওয়ে লেখায় ভালো লাগা থাকলো

১৬ ই জুন, ২০১৩ বিকাল ৩:০১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ লেখা বিষয়ক মন্তব্য এবং স্মৃতিচারণের জন্যে।

শুভদুপুর।

৭২| ১৬ ই জুন, ২০১৩ বিকাল ৫:০৭

বহুব্রীহি বলেছেন: অনেকদিন পর ছক্কা পিডাইলেন। শোকেসে রাখলাম। ভালো লাগছে অনেক লিখাটা।

১৬ ই জুন, ২০১৩ বিকাল ৫:৪৪

হাসান মাহবুব বলেছেন: লাস্ট কবে পিটাইসিলাম? 8-|

থেংকু থেংকু!

৭৩| ১৬ ই জুন, ২০১৩ রাত ১০:৫৭

সায়েম মুন বলেছেন: মাথা হ্যাং হয়ে আছে। এত কঠিন পড়া দিলেন। :/

১৭ ই জুন, ২০১৩ রাত ১:০২

হাসান মাহবুব বলেছেন: এইটা কঠিন হৈসে নাকি! :|

৭৪| ১৭ ই জুন, ২০১৩ রাত ১:৩২

নস্টালজিক বলেছেন: প্লট-টা দারুণ!

হেই সাইকো!

১৭ ই জুন, ২০১৩ রাত ১:৩৬

হাসান মাহবুব বলেছেন: আমি সাইকো হতে চাইনি। কিন্তু এ সমাজ... :((

৭৫| ১৭ ই জুন, ২০১৩ বিকাল ৪:৪৭

অদৃশ্য বলেছেন:





হাসান ভাই

শুরুতেই বেশ মজা পেয়ে গেছি... সাইকো সংগঠনের আলোচনা সভা ! নবীন সাইকোর ভাবনা ও অভিজ্ঞতার প্রকাশ... এইটুকুতে বেশ হাসি পাচ্ছিলো...

যা হোক লিখাটি ঐটুকুই মাত্র পড়েছি... কিছুটা ব্যস্ততার জন্য সময় কম পাচ্ছি... আজ সারাদিন লগইন থাকলেও আমি আসলে পিসিতে ছিলাম খুবই অল্প সময়...

পরের অংশটুকু অবশ্যই পড়বো... আর তার পর আমার কথা জানাবো...

শুভকামনা...

১৭ ই জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কবি! আপনার বাকি মন্তব্যের অপেক্ষায় থাকলাম...

৭৬| ১৮ ই জুন, ২০১৩ সকাল ১০:৪৯

অদৃশ্য বলেছেন:





হাসান ভাই

শেষ করলাম... লিখাটি কিন্তু দূর্দান্ত হয়েছে...

ছোটবেলার একটি কথা মনে পড়ে গেলো... আমি সম্ভবত অনেক ছোটবেলাতেই সাইকোর সাথে পরিচয় হয়েছে আমার... সেই দৃশ্য আজ বহু বছর পরো আমার সামনে ক্লিন...

হয়তো তার প্রভাবে আমিও মাঝে মাঝে ওমনটা করবার চেষ্টা করেছি... আজও করি, হয়তো তা ভিন্ন মাত্রার...

আমাদের প্রত্যেকের ভেতরেই সাইকোইজমের বসবাস... আমার মনে হয় তৃতীয় বিশ্বের দেশগুলোতে সাইকোইজম টা কিছুটা ছ্যাবলা/দুর্বল টাইপের হয়... তবে এখানেও যে অতি উচ্চমানের সাইকোরা বসবাস করছে তার প্রমান আমরা ইতোমধ্যেই পেয়ে গেছি আর যাচ্ছিও...

এটা আসলে একটা নেশা ... ভাবনার নেশা... ইচ্ছা প্রকাশ বা বাস্তবায়নের নেশা... যারা অতি উচ্চ মাত্রায় নেশাগ্রস্থ তারাই অতি উচ্চমাত্রার সাইকো...

এখন ভাবছি... আমি কি সাইকো ? যদি হই তবে কোন পর্যায়ে আছি ?

আপনার এইসব ভিন্ন ভাবনার লিখালিখি আপনার সামনে একদিন নতুন পথ তৈরী করে দেবে...

শুভকামনা...

১৮ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৭

হাসান মাহবুব বলেছেন: আপনার জন্যেও অনেক শুভকামনা অদৃশ্য! গল্প নিয়ে আপনার বিস্তৃত মন্তব্য সবসময়ই প্রেরণা দেয়।

৭৭| ১৮ ই জুন, ২০১৩ সকাল ১১:২৫

ডানাহীন বলেছেন: বেশি কিছু বলার নাই .. একেবারে সাইকো খোঁচাখুঁচি .. দেইখেন আবার খোঁচাখুঁচি নিয়ন্ত্রন আইনের আওতায় না পড়ে যান ..

১৮ ই জুন, ২০১৩ দুপুর ১২:০৮

হাসান মাহবুব বলেছেন: আমাদের সমিতি সকল আইনের ঊর্ধে। যা-তা সাইকো ভাবসেন নাকি আমাগোরে?

৭৮| ১৮ ই জুন, ২০১৩ দুপুর ১২:২৬

অপূর্ণ রায়হান বলেছেন: ৩৫ তম ভালোলাগা । নিখিল বাংলাদেশ সাইকো সমিতির জয় সবসময় হয়েছে এই দেশে , আশাকরি তা অব্যাহতও থাকবে । ++

ভালো থাকবেন ।

১৮ ই জুন, ২০১৩ দুপুর ১২:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অপূর্ণ। শুভদুপুর।

৭৯| ১৮ ই জুন, ২০১৩ দুপুর ২:৪২

মুরাদ-ইচছামানুষ বলেছেন: আজকালকার ছেলেমেয়েরা রাজনীতিবিমুখ। তারা ফেসবুকে "আই হেইট পলিটিক্স" বলে রাজনীতিকে এড়িয়ে গিয়ে ঢুলুঢুলু চোখে সারারাত লুতুপুতু গল্পে মজে থাকে। অথচ রাজনীতিই দেশের চালিকাশক্তি। ++

১৮ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ।

৮০| ১৮ ই জুন, ২০১৩ বিকাল ৩:২১

নাজিম-উদ-দৌলা বলেছেন: অবশেষে লেখাটা পড়তে পারলাম। তিন তিন বার পড়ার চেষ্টা করতেই কারেন্ট গেছে। এইবার আর যায় নাই! :) থিমটা দারুন হইসে, আপাতদৃশ্যে অর্থহীন মনে হলেও প্রতিটি বাক্যের আড়ালে রয়েছে অনেক কিছুই। আপনার লেখা একটা স্যাটায়ার আগেও পড়ছি। নামটা মনে নাই। ওইটাও ভাল লেগেছিল।

১৮ ই জুন, ২০১৩ বিকাল ৪:৩৬

হাসান মাহবুব বলেছেন: ইয়াহ রাইট! অনেক খোঁচাখুঁচি করসি। সেউগুলা নিবিষ্ট পাঠকেরাই ধরতে পারবে।

থেংকয় নাজিম!

৮১| ১৮ ই জুন, ২০১৩ রাত ১১:৪২

আরজু পনি বলেছেন:

একদম রিয়েল সাইকো !

বেশ কিছুদিন পর সেই পুরনো পরিচিত হামার লেখা পড়লাম।

পড়তে পড়তে শেষে লম্বা একটা দীর্ঘশ্বাস বেরিয়ে এলো ! :(

১৯ শে জুন, ২০১৩ রাত ১২:৪৮

হাসান মাহবুব বলেছেন: আমি কি খুব অপরিচিত হয়ে গিয়েছিলাম? :(

দীর্ঘশ্বাসের কী! হাসেন হাসেন!

শুভরাত্রি।

৮২| ১৯ শে জুন, ২০১৩ রাত ২:২৯

অনাহূত বলেছেন: অনেক বড়। ক্লান্তিকর না অবশ্য। প্যারা কইরা লেইখেন তো হাসান ভাই। পড়তে পড়তে মাঝেমাঝে লাইন হারাইয়া ফেলি। সাইকো মাইকো।

আমি একটা এ্যান্টি সাইকো লেইখা ফেলি তাইলে :)

১৯ শে জুন, ২০১৩ রাত ২:৩৩

হাসান মাহবুব বলেছেন: প্যারা কৈরা লেখার কথা আরেকজনও বলসে। আচ্ছা লিখবো।

তুমি তো খালি লিখবা লিখবা কও। মাগার লেখ না /:)

৮৩| ১৯ শে জুন, ২০১৩ রাত ১০:২৩

পাপতাড়ুয়া বলেছেন: নিখিল বাংলাদেশ মানুষ সমিতি লেখার সময় হয়ে গেছে।

সব তো সাইকো।

১৯ শে জুন, ২০১৩ রাত ১১:০৫

হাসান মাহবুব বলেছেন: এসো কাজ শুরু করা যাক!

৮৪| ২০ শে জুন, ২০১৩ সকাল ১০:২১

মারুফ মুকতাদীর বলেছেন: ফেবু ব্লগ কিন্তু আইনের আওতায় চলে আসছে, এই খোঁচাখুঁচির জন্য আপনারে আবার ফাসায় না দেয়। ;) :D

২০ শে জুন, ২০১৩ সকাল ১১:১০

হাসান মাহবুব বলেছেন: আমরা নিরীহ সাইকো সমাজ। আমাদের কী করবে! :(

৮৫| ২০ শে জুন, ২০১৩ রাত ৮:২৪

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: আমারতো মনে হয় পৃথিবীর সব জনতাই কোন না কোন ভাবে সাইকো........ সাইকো জনতার সম্মেলন হওয়া উচিত... :D :D

ভালো বলা ছাড়া উপায় নাই হাসান ভাই... মন্তব্য করা সাহস নাই... শুভ কামনা ...

২০ শে জুন, ২০১৩ রাত ৮:২৭

হাসান মাহবুব বলেছেন: সবাই এত মন্তব্য কৈরা যাইতাছে আর আপনের খালি ডর করে? এসব বিনয়ী ভুঙভাঙ ছাড়েন প্লিজ!

ধন্যবাদ!

৮৬| ২০ শে জুন, ২০১৩ রাত ১১:১০

রেজোওয়ানা বলেছেন: তুহিনের সাথে একমত, সব মানুষই মনে হয় কিছু মাত্রায় সাইকো!
সাইকো শুনলেই মারামারি কাটাকাটির একটা বিষয় চোখে ভাসে, কিন্তু এগুলা ছাড়াও যে কত ভীষন রকমের সাইকোপ্যাথ ঘুরে বেড়ায় সমাজে, গল্পে তাদের কাউকে কাউকে দেখতে পেলাম!!

এই নামে মনে হয় ফেইসবুকে একটা পেইজ আছে, নাকি?
তোমার?

২০ শে জুন, ২০১৩ রাত ১১:২৪

হাসান মাহবুব বলেছেন: সব মানুষের ভেতরেই সাইকো আছে, ঠিক। এই গল্পটা লেখার পর একজন কনফেশন করসিল আমাকে। তবে ওসব ব্যাপার না। ব্যাপার হৈল বড় সাইকোদের সংখ্যা বাড়তে থাকলে এবং উচ্চতর মহলের সাথে তাদের যোগসাজস বাড়লে।


পেইজ না, গ্রুপ আছে। অনেক আগেকার।

শুভরাত্রি আপু।

৮৭| ২১ শে জুন, ২০১৩ রাত ৮:২৫

রোকেয়া ইসলাম বলেছেন: অসাধারন........
.আমাদের দেশেও রয়েছে উন্নতমানের এক্সপোর্ট কোয়ালিটি সাইকো। কিন্তু প্রচারের অভাবে পিছিয়ে রয়েছি আমরা। ভালই বলেছেন।
শুরু থেকে শেষ পুরোটাই অসম্ভব সুন্দর।
প্রতিবারের মত এবারও চমৎকার একটা লেখা পরলাম। খুব ভাল লাগলো।

২১ শে জুন, ২০১৩ রাত ৮:৩৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ রোকেয়া!

৮৮| ২১ শে জুন, ২০১৩ রাত ৮:৫৮

মনিরা সুলতানা বলেছেন: লেখার পাঞ্চ বুঝে পাইলাম ।।
চমৎকার ...। :)

২১ শে জুন, ২০১৩ রাত ৯:০৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ মনিরা সুলতানা! নকআউট পাঞ্চ! B-)

৮৯| ২১ শে জুন, ২০১৩ রাত ৯:৪৪

সায়েম মুন বলেছেন: হ্যাটস অফ হামা। অনেক সার্প, দুর্দান্ত গতি এবং মেদহীন ঝরঝরে একটা লেখা। আপনার গত কয়েকটা গল্পের মধ্যে এটা অন্যরকমমাত্রার। প্রিয়তে থাকলো। বেস্ট লাক।

২১ শে জুন, ২০১৩ রাত ৯:৫১

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস! এরকম লেখা আমারও লিখতে ভালো লাগে। আরাম পাই। কিন্তু থিম পাই না। দুআ রাইখেন।

৯০| ২১ শে জুন, ২০১৩ রাত ১০:৪৯

শহুরে আগন্তুক বলেছেন: চমৎকার! আবুল মনসুর আহমেদের আয়না বইটার একটা লেখার কথা মনে পড়ে গেলো । নামটা ঠিক খেয়াল আসছে না :(

২১ শে জুন, ২০১৩ রাত ১১:০২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ! আয়না অনেক আগে পড়েছিলাম। আমারও মনে পড়ছে না।

৯১| ২২ শে জুন, ২০১৩ বিকাল ৫:০৬

ফয়সাল হুদা বলেছেন:
নিখিল বাংলাদেশ সাইকো সমিতি !
দারুণ নাম দিয়েছেন !


বিডি সাইকোদের সাইকো থেরাপি অত্যাবশক....

২২ শে জুন, ২০১৩ বিকাল ৫:৩৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ! হয়তো আমাদেরও প্রয়োজন। সবাই সাইকো ঝুঁকিতে আছি আমরা। কে কখন হয়ে যাই বলা মুশকিল!

৯২| ২৪ শে জুন, ২০১৩ সকাল ১০:২৯

সাহাদাত উদরাজী বলেছেন: গল্প পড়ে নিখিল বাংলাদেশ সাইকো সমিতি'র সদস্য হতে মান চাইছে।
আপনি জানেন কি না জানি না, আমি আপনার বিরাট ভক্ত।

২৪ শে জুন, ২০১৩ সকাল ১১:০৯

হাসান মাহবুব বলেছেন: আমিও আপনার বিরাট ভক্ত।

৯৩| ২৪ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪১

নাজিম-উদ-দৌলা বলেছেন: ব্লগে আইসা উকি দিলেন দেখে ভাবলাম নতুন কিছু লিখছেন। :) হতাশ হইলাম! :(

ভাল কথা! হাই টেনশন দেখছি, সেইরকম মুভি! B:-)

২৪ শে জুন, ২০১৩ সন্ধ্যা ৭:৪৭

হাসান মাহবুব বলেছেন: সাম্প্রতিক মন্তব্য থেকে তোমার গল্পে চলে গেসিলাম।

টুইস্টটা সেইরম না? :-/ আর ভায়োলেন্স! :| তবে আমার নায়িকা বড়ই সুন্দর্য :#>

৯৪| ২৪ শে জুন, ২০১৩ রাত ৮:১১

নাজিম-উদ-দৌলা বলেছেন: টুইস্ট তো টুইস্ট! ফ্রেঞ্চ মুভিতে এমন ভায়োলেন্স আমি আগে দেখিনি! B:-) আমার কাছে মনে হইছে ভায়োলেন্স কিছু কমায়ে শুধু সাসপেন্সটুকু ধরে রাখলেও মুভিটা খারাপ লাগত না।

হ্যা, আপনার নায়িকাকে আসলেও এই মুভিতে ভালা পাইছি! :!>

২৪ শে জুন, ২০১৩ রাত ৮:২১

হাসান মাহবুব বলেছেন: আরে কী কউ! ফ্রেঞ্চ মুভির ভায়োলেন্স মারাত্মক। আরো দুইটা নাম সাজেস্ট করি, ভায়োলেন্স কারে কয় বুঝবা। মুভি দুইটাও সেরম!
Inside

Martyrs

প্রথমটা মাস্ট মাস্ট মাস্ট সি!

৯৫| ২৪ শে জুন, ২০১৩ রাত ৯:৪২

জানা বলেছেন:

আবার একটি অসাধারণ লেখা পড়লাম হাসান। উৎসাহে খরচ করার জন্যে যুৎসই শব্দ-বাক্য আমার তেমন জানা নেই তাই ওসব থাক। লেখাটি পড়ে খুব ভাল লেগেছে সে কথাটিই মূখ্যতঃ বলতে এসেছি। বরাবরের মতই দারুণ স্যাটায়্যার।

বেশ ক'দিন একটু দূরে ছিলাম, ব্যাস্ত ছিলাম তাই দরকারী এই লেখাটি নজর এড়িয়ে গেছে!

পরিমলদের কিছুই হয়নি, কিছুই হয়না।
তবুও, এসব নিয়েই জীবন যাপন আমাদের!!
ভাল থাকবেন।

২৪ শে জুন, ২০১৩ রাত ১০:১৭

হাসান মাহবুব বলেছেন: জানা আপা! অনেকদিন পর কথা হল। সর্বশেষ কথা হয়েছিলো সম্ভবত মায়া আপাকে নিয়ে লেখা কবিতায়। মায়া আপারা আজ সংকটাপন্ন এই সাইকোদের কবলে পড়ে।

তবুও রুখে দাঁড়িয়ে তাদের দম্ভ ঘুচিয়ে দেয়ার স্বপ্ন দেখি।

ধন্যবাদ। অনেক ভালো থাকবেন।

৯৬| ২৪ শে জুন, ২০১৩ রাত ৯:৫৯

সায়েদা সোহেলী বলেছেন: প্রিয়তে নিয়ে নিলাম । লেখার হাতের প্রসংশা করার সাহসিকতায় যাবো না

।সবটুকু শেষ করতে পারিনি যতটুকু পেরেছি তাতেই দুটি শব্দ মাথায় ঘুরপাক খাচ্ছে ,

হিউম্যানিটি ডিসঅর্ডার! !!



শুভকামনা

২৪ শে জুন, ২০১৩ রাত ১০:২০

হাসান মাহবুব বলেছেন: এই সামান্য লেখা নামক প্রচেষ্টায় মন্তব্য করার জন্যে সাহসিকতার কি আছে সোহেলী!

সবটুকু শেষ করতে পারেন নি, মানে লেখাটায় শকিং ভ্যালু আছে বেশ মাত্রায়। এটাই আমার জন্যে বড় একটা কমপ্লিমেন্ট।

মানবিকতা আসলেই দুর্দশাকবলিত।

শুভেচ্ছা।

৯৭| ২৫ শে জুন, ২০১৩ রাত ১:২০

সন্যাসী বলেছেন: দুর্দান্ত।

২৫ শে জুন, ২০১৩ রাত ১:৪৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! ফেবুর পাশাপাশি ব্লগেও ফিরুন!

৯৮| ২৫ শে জুন, ২০১৩ সকাল ৯:১৬

সন্যাসী বলেছেন: তাই ফিরবো ভাবছি।

২৫ শে জুন, ২০১৩ সকাল ১১:২৫

হাসান মাহবুব বলেছেন: খুব ভালো হয় তাহলে।

৯৯| ২৫ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৩

কালোপরী বলেছেন: :)

২৫ শে জুন, ২০১৩ দুপুর ১২:০৫

হাসান মাহবুব বলেছেন: B-))

১০০| ২৫ শে জুন, ২০১৩ বিকাল ৩:৪৮

লেডি বার্ড বলেছেন:
আমরা সবাই সাইকো আমাদেরই সাইকোর রাজত্বে
নইলে মোদের সাইকোর সনে মিলবে কি স্বর্থে........।


ব্যাপক হইছে লেখা। সুকেচে নিয়া রাখলাম।

২৫ শে জুন, ২০১৩ বিকাল ৩:৫২

হাসান মাহবুব বলেছেন: পুকারা সাইকো হয় না। পুকারা ভালু হয়।

থেংকু ভালো পোকা! :#)

১০১| ২৫ শে জুন, ২০১৩ রাত ১০:৩২

মায়াবতী নীলকন্ঠি বলেছেন: সাইকো লাগসে নিজেকে রিয়েল সাইকো....... :|| ++++++++++

২৫ শে জুন, ২০১৩ রাত ১০:৫৫

হাসান মাহবুব বলেছেন: যোগদান করুন। ওহ করে তো ফেলেছেনই!

১০২| ২৬ শে জুন, ২০১৩ দুপুর ১২:১২

নেক্সাস বলেছেন: হাসান ভাই এখন আমার নিজেকে সাইকো লাগছে।

অনেকদিন পর আপনার লিখা পড়লাম।

মুগ্ধ হলাম বরাবরের মত

২৬ শে জুন, ২০১৩ দুপুর ১২:৫৬

হাসান মাহবুব বলেছেন: সাইকো হয়া যান গা! ভালো থাকবেন। নিরাপদ।

ধন্যবাদ!

১০৩| ২৬ শে জুন, ২০১৩ দুপুর ১:৪২

আমিনুর রহমান বলেছেন:



অসাধারণ +++


আমারও মনে হয় দরকার নাই :(

২৬ শে জুন, ২০১৩ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ! দরকার তো অবশ্যই নাই! :|

১০৪| ২৭ শে জুন, ২০১৩ রাত ৯:২৮

চুক্কা বাঙ্গী বলেছেন: অনেকদিন পর ব্রাদার। ভয়ানক হইসে! ভয়ানক!!

২৭ শে জুন, ২০১৩ রাত ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস ব্রাদার! ভালো থাকবেন।

১০৫| ৩০ শে জুন, ২০১৩ রাত ২:৫৭

ম.র.নি বলেছেন: ভাই, সাইকো সংক্রান্ত একটা ঘটনা বা ধাঁধাঁ শেয়ার করি আপনার সাথে।এটা আপনার জানা থাকতে পারে।যাই হউক,

এক ফ্যামিলিতে একজন পিতা মারা গেছে।ফিউন্যারেলের সময় গ্রেভিয়ার্ডে অনেকেই উপস্থিত।পরিবারে বড় মেয়ে একজন সুদর্শন যুবককে খুব পছন্দ করে নিজে নিজে প্রেমে পড়ে গেল।আনুস্ঠানিকতা সেরে সবাই যে যার বাড়ী চলে গেলো।কিন্তু পরে মেয়েটি যুবকটিকে মিস করতে লাগলো,যুবকের কোন কন্টাক্ট ডিটেইলস রাখা হয়নি।কিছুদিন পরে সে তার বোনকে গুলি করে মেরে ফেলে আপনি কি বলতে পারেন মেয়েটি কেন তার বোনকে মেরে ফেললো??সঠিক উত্তর বল্তে পারলে অসুবিধা আছে ;)
বিস্তারিত পরের কমেন্টে বলি?

৩০ শে জুন, ২০১৩ রাত ৩:১৪

হাসান মাহবুব বলেছেন: খাইছে! মেয়েটা যে সাইকো এই ব্যাপারে সন্দেহ নাই। উত্তর দিয়া আমিও সাইকো হমু নাকি!এই মাঝরাতে মাথায় ভজঘট। কয়া দেন!

১০৬| ৩০ শে জুন, ২০১৩ রাত ৩:৪৬

ম.র.নি বলেছেন: ঘটনাটার কোন রেফারেন্স দিতে পরাবো না, আমি হয়ত কোথাও পড়েছি বা শুনেছি।আমেরিকাতে লিস্টেড সব সাইকোদের উপর এই ধাঁধাঁটি নিয়ে এক্টা জরিপ করা হয়, মাশাল্লাহ সব সাইকোগুলি সঠিক উত্তর দেয়।মেয়েটি তার বোনকে মেরে ফেলে কারন ঐ যুবকের কোন কন্টাক্ট ডিটেইলস রাখা হয়নি তাই তার বোন মারা গেলে আবার ফিউনারেল হবে ঐ যুবকটি আবার ফিউনারেলে আসবে। :-B আমি আমার বন্ধুদের মধ্যেও এই জরিপটা চালাই, অনেকেই বলে তার বোনের সাথে ছেলেটির প্রেম ছিল, কিন্তু যেগুলো উল্টাখোমার ছিল ঐগুলি ঠিকই উত্তর দিছিলো। ;)

৩০ শে জুন, ২০১৩ ভোর ৪:০১

হাসান মাহবুব বলেছেন: এটা দেখি একদম পারফেক্ট সাইকো টেস্ট! যাউক, আশ্বস্ত হৈলাম যে আমি সাইকো না! তয় সাইকোগুলারে বাইর করা লাগবো এডি দিয়া। আপনারে ধৈন্যা!

১০৭| ৩০ শে জুন, ২০১৩ রাত ৮:৩২

অরুদ্ধ সকাল বলেছেন:
সা ই কো নিয়ে এর আগে পড়িনি। লেখাটে বিকালে অফলাইন থেকে পড়লাম। সাইকোদের সাথে কখনো আমার দেখা হয়নি। তবে আপনার লেখায় যতটুকু জানলাম তাতে কাজে দেবে।

ধন্যবাদ

৩০ শে জুন, ২০১৩ রাত ৮:৩৪

হাসান মাহবুব বলেছেন: এটা ঠিক কারো কাজে লাগবে বলে লেখা না, তবে আপনার কাজে লাগলে তো ভালোই!

ধন্যবাদ।

১০৮| ০১ লা জুলাই, ২০১৩ রাত ২:৩০

নিয়েল হিমু বলেছেন: নিখিল বাংলাদেশ সাইকো সমিতি এগিয়ে যাচ্ছে , যাক এগিয়ে ।

০১ লা জুলাই, ২০১৩ রাত ২:৩৬

হাসান মাহবুব বলেছেন: কী আর করা! যাক এগিয়ে!

১০৯| ০২ রা জুলাই, ২০১৩ সকাল ১০:১৮

রোজেল০০৭ বলেছেন: নিখিল বাংলাদেশ সাইকো সমিতির সদস্য হইতে চাই,কিন্তু সাইকো হইতে চাই না ।

০২ রা জুলাই, ২০১৩ সকাল ১০:৫৪

হাসান মাহবুব বলেছেন: এটা একটা বেশ ভালো চিন্তা!

১১০| ০৫ ই জুলাই, ২০১৩ রাত ১:১৮

টুম্পা মনি বলেছেন: হুম অন্যরকম!!!!!

০৫ ই জুলাই, ২০১৩ রাত ১:২০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ টুম্পা। শুভরাত্রি।

১১১| ০৬ ই জুলাই, ২০১৩ ভোর ৬:১৩

প্লিওসিন অথবা গ্লসিয়ার বলেছেন: ইউক্রেনিয়ান সাইকোদের একটা ভিডিও আছে, ঐটা দিবেন আমাকে। /:)

০৭ ই জুলাই, ২০১৩ রাত ১২:১৬

হাসান মাহবুব বলেছেন: না দিমু না।

১১২| ১৩ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:১৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অথচ আপনার ভেতর যে উচ্চতর অপরাধ দর্শন এবং নিস্পৃহতা রয়েছে, তার সাথে আমাদের দেশ পরিচালনাকারীদের মনস্তত্ত্বের অনেক মিল। এই কথাটা দারুন হয়েছে।

লেখাটাও আপনার দুর্দান্ত হয়েছে।

১৩ ই জুলাই, ২০১৩ সন্ধ্যা ৭:২২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ তনিমা। স্বাগতম আমার ব্লগে।

১১৩| ২৮ শে জুলাই, ২০১৩ দুপুর ২:৫৩

প্রত্যাবর্তন@ বলেছেন: অসাধারণ

২৮ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:০৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! শুভদুপুর।

১১৪| ২৯ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:১১

মহামহোপাধ্যায় বলেছেন: চমৎকার স্যাটায়ার ভাইয়া। বিনোদন পেলাম। আপনার এই লেখাটাও অনেক ভালো লাগলো। সমসাময়িক জীবনযাত্রার সাথে সাইকোদের মিলিয়ে দেয়া !! অসাধারণ।

আপনার অনেক পোস্ট জমে আছে। সময় করে পড়তে হবে। কিন্তু সমস্যা হল খুব ঠাণ্ডা মাথায় মনোযোগ দিতে না পারলে আপনার গল্প বুঝতে পারিনা তাই সময় করা হয়ে ওঠেনা।

৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। আমারও অনেক লেখা পড়তে বাকি। এই কদিন ব্লগ থেকে দূরে ছিলাম।

ভালো থাকবেন।

১১৫| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:১১

নীরব 009 বলেছেন: নিখিল বাংলাদেশ সাইকো সমিতি = সম্পূর্ণ বাংলাদেশ, কথাটা লিখলে মনে হয় ভুল হবে না।

দারুণ গল্প। প্লাস :)

৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:০৪

হাসান মাহবুব বলেছেন: তুলনাটা অপ্রিয় হলেও অস্বীকার করা যায়না।

ধন্যবাদ নীরব।

১১৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:৫৭

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: ভাইয়া, আপনার কোনও বই আছে ?? মলাটবদ্ধ পাতায় আপনার গল্প গুলো পড়তে চাই । বই থাকলে নাম আর কোথায় পাবো জানাবেন । আর আপনার গল্পে কমেন্ট করার যোগ্যতা আমার আছে বলে মনে হচ্ছে না । ধন্যবাদ এবং অসম্ভব শুভকামনা । :) :)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৫৪

হাসান মাহবুব বলেছেন: আমার একটি বই আছে "প্রবেশাধিকার সংরক্ষিত"। তবে এটা এখন আর কোথাও পাওয়া যায় বলে মনে হয় না। ব্যাড মার্কেটিং!

কমেন্ট করার যোগ্যতা নাই মানে? এসব কিতা কন? বিব্রত হই।

১১৭| ০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১০:৩১

সানড্যান্স বলেছেন: মিস হয়ে গেছিল!!! বাপ্রে বাপ!! কি লিখেছেন এইটা!!! সিম্পলি অসাধারন!!!

০৩ রা অক্টোবর, ২০১৩ রাত ১১:৪২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! শুভরাত্রি।

১১৮| ২২ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৩১

কুমার মিজান বলেছেন: অনেক পরে পড়লাম। অসাধারন।

২২ শে নভেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৪

হাসান মাহবুব বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

১১৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৩

জেনারেশন সুপারস্টার বলেছেন: লেখককেও ভাগ দেব।গল্পের কিছু ঘটনা যেমন ঘুমে নাক চিপে ধরা কিংবা পাশের বাসার মেয়েটাকে কড়কে দিতে গিয়ে ক্রাইমের কথা মনে করে ব্যালেন্সের চেষ্টা দেখে মনে পড়ে গেল একদা নিচের এই প্রাণীটার মাথাটা আলুবোখারার বিচির মতন চিবিয়ে খাওয়ার ইচ্ছা জাগত /:)


০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১১:৫৬

হাসান মাহবুব বলেছেন: :-/

১২০| ০৭ ই মার্চ, ২০১৪ সকাল ১০:০৩

এহসান সাবির বলেছেন: বেশ প্রিয় গল্পটা আমার।

০৭ ই মার্চ, ২০১৪ রাত ১১:১৩

হাসান মাহবুব বলেছেন: জেনে ভালো লাগলো। শুভরাত্রি।

১২১| ০৪ ঠা জুন, ২০১৪ রাত ১০:৪৪

আমার আমিত্ব বলেছেন: আপনার লেখা গল্পের মধ্যো আমার সবচেয়ে পছন্দের একটি গল্প এইটা।

০৪ ঠা জুন, ২০১৪ রাত ১০:৫৮

হাসান মাহবুব বলেছেন: আমি নিজেও এটা লিখে আনন্দ পেয়েছিলাম। কিছু ক্ষোভও ঝাড়া গেছিলো।

১২২| ২২ শে অক্টোবর, ২০১৪ রাত ১২:১৫

এহসান সাবির বলেছেন: সালাম ভাই।

২২ শে অক্টোবর, ২০১৪ রাত ৩:০১

হাসান মাহবুব বলেছেন: সালাম।

১২৩| ১৮ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫১

আরণ্যক রাখাল বলেছেন: চরম হইছে

১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩৭

হাসান মাহবুব বলেছেন: এটা আমার খুব প্রিয় একটা লেখা। ধন্যবাদ।

১২৪| ১১ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১২:৩৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: দুর্দান্ত।

১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৬

হাসান মাহবুব বলেছেন: এত পুরাতন লেখায় কমেন্ট পাওয়ার মজাই আলাদা!

অনেক ধন্যবাদ!

১২৫| ১২ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:১৮

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: আগেই পড়েছিলাম কিন্তু মন্তব্য রাখা হয়নি। :)

১৪ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৩:৫২

হাসান মাহবুব বলেছেন: আপনি তো পুরান পাপী!

১২৬| ১৪ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৬:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:




সম্ভব, আমাদেরও সাইকো হবে। আমরাও বলতে পারবো আমাদের সাইকো মহান - - - - - - -আমাদের গর্ব।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ১:৩৩

হাসান মাহবুব বলেছেন: B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.