নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

সন্ধ্যের মত অন্ধ

০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫১



তার ধারণা আমি আগের চেয়ে সুন্দর হয়ে গেছি। বুকে, পেটে কিছু বাড়তি মাংস জমেছে। ত্বক হয়েছে কমনীয়, পেলব এবং মসৃণ। আগের সেই হাড়গিলে ভাবটা নেই, স্বাস্থ্যের সৌন্দর্যে আমি নাকি ঝলমল করছি। আমরা দুজনে বিকেলে পার্কে বসে চিনাবাদাম চিবুচ্ছিলাম। সে যখন কথাগুলো আমাকে বললো, আমার মনোযোগ ছিলো বাদামের খোসাগুলোর প্রতি। কী সুন্দর পলকা, মচমচে শরীর ওদের! একটু মুচড়ে দিলেই ভেঙে যায় টকাশ করে, ফু দিলেই উড়ে যায়। আমার সৌন্দর্য বৃদ্ধিজনিত ব্যাপারে তার বক্তব্য আনমনে হেলা ভরে শুনছিলাম।তবে শুনতে ভালোই লাগছিলো। তার স্তুতিপর্ব শেষ হলে আমার কাছে জানতে চায় কীভাবে আমি এমন সুন্দর স্বাস্থ্য আর কোমল ত্বকের অধিকারী হলাম। প্রশ্নবোধক বাক্যের জবাবে কিছু না বলাটা অভদ্রতা। কিন্তু আমি ভাবছিলাম তার উদ্দেশ্যটা কী। বাদামের খোসাগুলো হাত দিয়ে ডলতে ডলতে জিজ্ঞেস করেই ফেললাম,

-মতলবটা কি তোমার? প্রপোজ করবে নাকি সেক্স? এত ভূমিকা না করে বলেই দাও না।

আমার এমন উদ্ধত, দুর্বিনীত প্রশ্নে অবশ্য তাকে কিছুমাত্র বিচলিত মনে হলো না। হয়তোবা কিছুটা অস্বস্তিতে পড়ে গিয়েছিলো, তবে দ্রুত সামলে নিয়ে সাম্প্রতিক চলচ্চিত্রের অভিনেতা-অভিনেত্রীদের সৌন্দর্যকলার প্রসঙ্গে কথা বলে চললো হড়বড় করে। এবং বলতে বলতে ঘুরে ফিরে সেই একই প্রসঙ্গ চলে এলো আবার, আমার সৌন্দর্য।

-তুমি তাদের কারো চেয়ে কম নও।

এই বলে সে উপসংহার টানলো।

বাদামের খোসাগুলো দুরমুশ করে কাগজের প্যাকেটে ভরে দূরে ছুড়ে দিয়েছি আমি ততক্ষণে। করার মতো আর কোন কাজ না থাকায় এবার আমি তার দিকে পূর্ণ মনোযোগ দেই।

-থ্যাংকিউ। তবে তুমি যাকে সৌন্দর্য বলছো, আমার কাছে এটা বয়সবৃদ্ধিজনিত মেদমোহ ছাড়া আর কিছুই না।

-মেদ কথাটা বড় স্থুল এবং কর্কশ। আর বয়সের নিজস্ব একটা সৌন্দর্য তো আছেই যাকে তুমি অস্বীকার করতে পারো না।

ততক্ষণে সন্ধ্যা নেবে এলে এবং স্থানটিকে আমাদের বিবেচনায় অনিরাপদ মনে হওয়ায় আমরা চলে যাবার সিদ্ধান্ত নিই। সে আমাকে প্রস্তাব দেয় বিদায়চুম্বন করার জন্যে, কিন্তু আমি তাকে জানাই যে সকালে ঠিকমতো ব্রাশ না করার কারনে আমার মুখে দুর্গন্ধ থাকতে পারে, এছাড়াও বলি যে আমাদের সম্পর্কটা এখনও তেমন পর্যায়ে যায় নি। তবে আসল কথাটাই চেপে যাই, আমি কিছু বাদামের খোসা হাতে রেখে দিয়েছিলাম, সেগুলো মুখে পুরে চিবুচ্ছিলাম। এমন একটা বদঅভ্যাস আমার আছে তা তাকে জানতে দিতে চাই নি, তারচেয়েও বড় কথা চিবুতে বড় ভালো লাগছিলো। রাতের বেলা বাসায় খাবার মতো কিছু নেই। আমি তার কাছ থেকে বিদায় নিয়ে বাদামের খোসা খুঁজতে বেরুলাম। এই সন্ধ্যায়, নির্জন আঁধার পার্কে বাদামবিক্রেতা পাওয়া দুষ্কর। তবে মানুষের ফেলে দেওয়া খোসা থেকে খুঁজে খুঁজে প্রায় ৫০ গ্রামের মতো সংগ্রহ করতে পারলাম। বাদামের খোসা এবং শারিরীক সৌন্দর্য বিষয়ক আলোচনা আমার আজকের রাতটাকে অর্থময় করে তুলবে নিঃসন্দেহে।



আমায় সে সুন্দর বললো কেন, আর আমার বাদামের খোসা চিবুতে ভালো লাগছিলো কেন, এই দুটি প্রশ্নের মধ্যিখানের জংশনে কিছু একটা জবাব অপেক্ষমান রয়েছে আমি বেশ বুঝতে পারছি। শহরে নতুন চালু হয়েছে মেট্রোরেল। আমি সেই অজানা জংশনটার খোঁজে ট্রেনে উঠে পড়ি। ভাবতে ভাবতে আর চিবুতে চিবুতে একসময় ঠিক স্টপেজটাতে নেমে যাবো। রেলের কামরায় খুব অল্পসংখ্যক মানুষ। এবং আশ্চর্যের ব্যাপার এই যে, আমি তাকেও খুঁজে পেলাম এখানে। সেও হয়তো কোন কুহকজংশনের মায়ায় বাঁধা পড়ে সন্ধ্যাকালীন কাজকর্ম স্থগিত করে উঠে পড়েছে ট্রেনে। আমাকে দেখে সে কোনরকম বিস্ময় প্রকাশ বা কুশল বিনিময় ব্যতিরেকেই আবারও আমার সৌন্দর্যের প্রশংসা শুরু করলো। তার এমন আচরণে আমি বাদামের খোসা আর সৌন্দর্যের মধ্যবর্তী বিন্দুটি খুঁজতে বেশ অসুবিধার সম্মুখীন হই, এবং তাকে জিজ্ঞেস করি সে কোথায় চলেছে। উত্তরে সে জানালো পার্ক থেকে বের হবার সময় আমার পিছু পিছু ঘুরতে ঘুরতে সে এখানে এসে পড়েছে। তার গন্তব্য কোথায় জানা নেই। এতে আমি বিরক্ত হয়ে আবারও সেই প্রশ্নের পুনরাবৃত্তি করি,

-চাও কী তুমি বলোতো? প্রপোজ করবে নাকি সেক্স?

এবার সে আর প্রসঙ্গটা না এড়িয়ে মুখোমুখি হয়,

-আমি আসলে ব্যাপারটা নিয়ে অনেক ভেবেছি। তোমার সৌন্দর্য আমাকে আকৃষ্ট করেছে এটা ঠিক। কিন্তু প্রপোজ করার মতো অসামাজিক, অশৈলী, বর্বর কাজ করার মতো জঘন্য নিশ্চয়ই আমাকে ভাবতে পারো না তুমি। আর তোমার সাথে সেক্স করাটা স্বাস্থ্যসম্মত হবে না। কারণ আমি লোকমুখে শুনেছি তোমার সিফিলিস আছে।

তার জবাবের প্রথমার্ধ আমার বেশ পছন্দ হয়। চিন্তা এবং মননে সে বেশ আধুনিক হয়ে উঠেছে। আমি তাকে এরকম ভাবতাম না। চলচ্চিত্র এবং সাহিত্যের ঝাঁকি দেয়ার মতো ব্যাপারগুলোকে সবসময়ই সে পরিহার করে এসেছে। তার কথার দ্বিতীয়ার্ধ আমার আরো বেশি পছন্দ হয়। প্রথমত, আমার যে সিফিলিস আছে এই সত্যি কথাটা জানার ফলে তার প্রজ্ঞাই প্রকাশ পায়, দ্বিতীয়ত, যৌনকর্মের ব্যাপারে তার স্বাস্থ্যবিধি মেনে চলার সচেতনতা আমাকে মুগ্ধ করে। আমি খুশী হয়ে তাকে কিছু বাদামের খোসা উপহার দিই। সে তা নিতে অস্বীকৃতি জানায়। বলে যে তার মাসিক চলছে। এসময় বাদামের খোসা খেলে তার শ্বেতস্রাব হয়।

-তুমি আগেও বাদামের খোসা খেয়েছো নাকি?

-না খাই নি।

-তবে কীভাবে জানলে এটা খেলে শ্বেতস্রাব হয়?

-তোমার দেয়া উপহারে এমন ক্ষতিকর জীবাণু থাকার সম্ভাবনা প্রবল। তুমি সিফিলিসের রোগী।

বলে সে অবহেলার ভঙ্গিতে হাসতে থাকে আমার দিকে চেয়ে। আমি বুঝে নেই অজান্তেই তাকে প্রপোজ করে ফেলেছি, আর সে আমায় রিফিউজ করো। এই চর্বিজর্জর, খসখসে খোসার সময়ের প্রসারে কফ-থুতুর সোঁদা গন্ধে নিমজ্জিত সান্ধ্যকালীন ট্রেনের যাত্রীদের ভালোবাসার আদান প্রদান এমনই হয়ে উঠেছে। আমি তাকে বাদামের খোসা দেয়ার কথা বলায় নিজের অজান্তেই প্রপোজ করে ফেলি, আর সে বানিয়ে বানিয়ে শ্বেতস্রাবের কথা বলায় আমাকে রিফিউজ করে। শেষপর্যন্ত পুরোনো সেই নারীবাদী তত্ত্বেরই জয় হলো, ছেলেরা প্রপোজ করবে আর মেয়েরা হালকা ছিনালি, হালকা নিষ্ঠুরতা দেখিয়ে না করবে।



আমি বিমর্ষ মনে বাদামের খোসা চিবুতে থাকি। এই নিষ্ঠুর, কঠিন পৃথিবীতে, যেখানে আজকাল সৌন্দর্যের প্রশংসা করে অবচেতনেই নিবেদন করতে প্রলুদ্ধ করে তারপর না করে দেয়া হয়, সেখানে বাদামের খোসার মত নিরর্থক, অকেজো একটি বস্তুই বড় সহায়! আমি ধীরে ধীরে মধ্যবিন্দুতে পৌঁছে যাচ্ছি, সমীকরণের সমাধানের দ্বারপ্রান্তে, হুইসেল শোনা যাচ্ছে, সেই অজানা জংশন নিকটবর্তী। আমি জেনেছি আমাদের সৌন্দর্যস্তুতির চেয়ে ভঙ্গুর বাদামের খোসা বেশি টেকসই, আমি জেনেছি প্রেমের নিবেদন বা প্রত্যাখ্যানের মধ্যে লুকিয়ে আছে অসংখ্য সিফিলিস আর শ্বেতস্রাব জাতীয় রোগের জীবাণু। আমাকে এখন নেমে যেতে হবে। অচেনা, আঁধার জংশনে একা। আমি আগ্রহ নিয়ে অপেক্ষা করতে থাকি সেই স্টেশনের জন্যে।



ট্রেনের গতি থেমে আসছে। আমি নেমে যাবো এখন। নেমে যাবো ভঙ্গুর পদার্থ আর জীবাণুআক্রান্ত কোন নির্জন জায়গায়। ব্যাগটা কাঁধে নিয়ে নেমে যাই। স্টেশনটা খুব পরিচিত লাগে। আরে... এটাতো সেই পার্কটা! যেখানে আজকে বিকেলে বসে আমরা গল্প করছিলাম। সেই বেঞ্চের সামনে গিয়ে বসার পর আবিষ্কার করি সেও আমার সাথে রয়েছে। তার শরীরের তলদেশ থেকে একটা বোঁটকা গন্ধ।

-তুমি এখানে এলে কেন?

জিজ্ঞাসা করলাম।

-তোমার বাদামের খোসাগুলোর মোহময় গন্ধই আমাকে টেনে নিয়ে এলো। কী মনে করে একটা মুখে দিলাম, আর সত্যিই দেখ আমার শ্বেতস্রাব শুরু হলো। তাই তো এমন বোঁটকা গন্ধ বেরুচ্ছে।

-ভালো। ভীষণ ঘুম পাচ্ছে আমার এখন। তোমাকে একটা শুভরাতচুম্বন দিয়ে ঘুমুতে যাবো।

-নাহ, আমার পেটে গ্যাস হয়েছে। বাজে ঢেকুর উঠছে। তোমার চুম্বন প্রত্যাখ্যান করছি বলে ভেবো না যে তোমাকে কুৎসিত লাগছে। তুমি সুন্দর হয়ে গেছো আগের চেয়ে।

-সেক্স না প্রপোজ?

সে কোন উত্তর দেয় না। আমরা দুজনে তন্নতন্ন করে সমস্ত উদ্যান খুঁজে বাদামের খোসা খুঁজে বের করে বিছানা বানানোর কাজে লেগে পড়ি। ঘুমুতে হবে। তার চেয়ে বড় কথা, স্বপ্ন দেখতে হবে। যেই স্বপ্নে বাদামের খোসার বিছানার বদলে আমরা শুয়ে থাকবো কুসমাস্তীর্ণ বিছানায়। যেখানে আমাদের সিফিলিস, শ্বেতস্রাব, প্রপোজ বিষয়ক জটিলতা, মুখের গন্ধ, বাজে ঢেকুর কিচ্ছু থাকবে না। আমরা সহজেই একে অপরকে বলতে পারবো...



-আজ সারারাত লেগে যাবে, তাও বিছানা গোছানো শেষ হবে না। এত বাদামের খোসা পাবো কোথায়?

তার কথায় আমার ভাবনায় ছেদ পড়ে। একটা বিছানা, একটা ঘুম, একটা স্বপ্নের জন্যে হয়তো বা আমাদের রাতের পর রাত বাদামের খোসা সংগ্রহ করতে হবে, তারপর আমরা বুড়িয়ে যাবো, আমাদের চামড়া কুঁচকে যাবে, যৌনক্ষমতা রহিত হবে, তখন আর কেউ কাউকে বলতে পারবো না "তুমি খুব সুন্দর" অথবা "এটা সেক্স নাকি প্রপোজের জন্যে বলা!"। কুঞ্চিত চামড়ায় অশক্ত শরীরে জরাগ্রস্ত মনে অত কিছু বলার বা ভাবার জটিলতা কে টেনে আনবে খামোখা!





মন্তব্য ১৪৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (১৪৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৬

ঢাকাবাসী বলেছেন: দারুণ আধুনিক গল্প।ভাল।

০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী। শুভবিকেল।

২| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ভাই দীর্ঘ ব্রেকের পর ফিরে আসলেন, তার জন্য আগে শুভেচ্ছা। পরে এসে আবার পড়ব।

০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৩

হাসান মাহবুব বলেছেন: থেংকু কাভা।

৩| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:২৮

মুদ্‌দাকির বলেছেন: অদ্ভুত ইমাজিনেশন !!

০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মুদদাকির!

৪| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৩৯

মাহমুদ০০৭ বলেছেন: গল্প ভাল লেগেছে । গল্পের নির্মাণকৌশলটা পছন্দ হয়নি । মাথায়
একটা প্রস্ন আসছে - বাদামের খোসায় কি আসলেই পার পাওয়া যাবে ?

ভাল থাকুন হাসান ভাই ।

শুভেচ্ছা ।

০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৫

হাসান মাহবুব বলেছেন: তুমি তাকে সুন্দর বললে, সে অবজ্ঞা করো। যখন বুঝতে পারলো তখন অনেকটা সময় পার হয়ে গেছে। এখানে প্রেম নেই, সৌন্দর্য নেই, চুমুর আবেশ নেই, আলিঙ্গনের মোহ নেই। শুধু পড়ে আছে স্বপ্নের কঙ্কাল। সেই স্বপ্নকে ফিরিয়ে আনতে চাই ঘুম। ঘুমের জন্যে চাই বিছানা। কিন্তু তোমাদের স্মৃতিস্মারক বাদামের খোসার বিছানা তৈরি করতে কত সময় লাগবে ভেবেছো? আর বিছানা তৈরির পরেই না ঘুম, তারপর স্বপ্ন, তারপর স্বপ্নগ্রস্ত হয়ে অপ্রেম থেকে প্রেমের দ্বারে ঘুরে বেড়ানো...

অনেক কঠিন কাজ...

৫| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৩

উদাস কিশোর বলেছেন: ভালই লেগেছে ।
বেশ ভাল :)

০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ উদাস কিশোর

৬| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৯

শ্রাবণধারা বলেছেন: সিফিলিস, মাসিক, শ্বেতস্রাব, প্রপোজ, সেক্স - জঘন্য বিকট এবং ফালতু......।

০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

হাসান মাহবুব বলেছেন: ঠিক তাই। ধন্যবাদ শ্রাবণধারা।

৭| ০৩ রা এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৫৫

সীমানা ছাড়িয়ে বলেছেন: শেষপর্যন্ত পুরোনো সেই নারীবাদী তত্ত্বেরই জয় হলো, ছেলেরা প্রপোজ করবে আর মেয়েরা হালকা ছিনালি, হালকা নিষ্ঠুরতা দেখিয়ে না করবে।

---

জটিল!

০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

হাসান মাহবুব বলেছেন: এবং তারপর অপ্রেমের আবর্তে বন্দী হয়ে অসীম ঘুর্ণন।

ধন্যবাদ!

৮| ০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:১৩

অচিন্ত্য বলেছেন: হামা ভাই, ইউ আর আ মাস্টার অফ সাইকো ফিকশন।

০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

হাসান মাহবুব বলেছেন: আমার আছে অন্ধকার... তোমাকে আমি দেব ...

৯| ০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩৯

আল-মামুন-কৌশিক বলেছেন: গল্পটা বোঝার মতো বয়স আমার আজও হয় নি বুঝতে পারছি। :(

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৪১

হাসান মাহবুব বলেছেন: হয়ে যাবে একদিন!

১০| ০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০৬

কাফের বলেছেন: না বুইঝাই ভালো লাগছে!

মানুষের বুঝতেও সময় লাগে
কিন্তু সময় সব কিছুকে পরিবর্তন করে দেয়
তাই মানুষের সব স্বপ্ন পূরণ হয় না যেমন বাদাম খোসার বিছানা।

কি বুঝলাম কে জানে।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৪২

হাসান মাহবুব বলেছেন: সরলীকরণ করে বললে এমনই। ধন্যবাদ পাঠের জন্যে।

১১| ০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

রাহি বলেছেন: কার কি রকম লেগেছে জানি না। ফিনিসিংটা আমার খুব ভালো লেগেছে বিশেষ করে ''একটা বিছানা, একটা ঘুম, একটা স্বপ্নের জন্যে হয়তো বা আমাদের রাতের পর রাত বাদামের খোসা সংগ্রহ করতে হবে, তারপর আমরা বুড়িয়ে যাবো, আমাদের চামড়া কুঁচকে যাবে... এই অংশটা।

আশাকরি ভালোই আছেন।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৩

হাসান মাহবুব বলেছেন: ফিনিশিংটা বেশ সময় নিয়ে লিখেছি, যাতে গল্পের দুর্বোধ্যতা শেষে এসে অবমুক্ত হয়। ধন্যবাদ রাহি।

১২| ০৩ রা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:২৩

ইমরাজ কবির মুন বলেছেন:
উল্টাপাল্টা মার্কা জোস !

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৩

হাসান মাহবুব বলেছেন: :#)

১৩| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৩৪

বোধহীন স্বপ্ন বলেছেন: দাড়ান দাড়ান, বাদামের খোসা দিয়ে যেন কারা বিছানা বানায়? ইদুর??

গল্প ভালো লেগেছে, কেমন যেন ঘোর লাগানো। ম্যাসেজটাও সুন্দর। বিশেষ করে ফিনিশিংটা দারুণ হয়েছে।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৪৪

হাসান মাহবুব বলেছেন: কারা বানায় জানি না। ইদুর বা সেই গোত্রীয় প্রাণীই হবে। অনেক ধন্যবাদ!

১৪| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৮:৫১

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অসম্ভব ইমেজারি সৃষ্টি করেছেন, জনাব হাসান মাহবুব :)
দারুণ কল্পনাশক্তিতে মুগ্ধ হলাম।

বেঁচে থাকুক বাদামের খোসা ;)

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:১৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ মইনুল ভাই। শুভরাত্রি।

১৫| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৯:০৭

মাক্স বলেছেন: আশপাশের বিচ্ছিরি সব জিনিস পাশ কাটাতে কাটাতে একসময় বুড়িয়ে যাওয়া, আকাঙ্ক্ষিত অথচ ছুতে না পারা জিনিসগুলো স্বপ্নের মত মিথ্যে করে পাওয়া!
শেষমেষ হাই তুলতে তুলতে বিছানার মত আপন আশ্রয় খোজা।

দারুন লাগল গল্প।
আর উপমাগুলা বিশ্রি লাগল না ক্যান? অদ্ভুত!

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২০

হাসান মাহবুব বলেছেন: থেংকু মাক্স। কমেন্টে প্লাস।

১৬| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৯:১৯

নাজমুল হাসান মজুমদার বলেছেন: লেখা অন্যরকম হইছে ভাই । ভালো ভেরিয়েশন

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভরাত।

১৭| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ৯:৪৩

তারাভরা_রাত বলেছেন: মাহবুব ভাই আপনার লেখা প্রায়ই পড়ি। গল্পগুলো ভালো লাগে...মায়া লাগে...

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২১

হাসান মাহবুব বলেছেন: জেনে ভালো লাগলো। ধন্যবাদ।

১৮| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:১৭

পুরানো আমি বলেছেন: আমি বিমর্ষ মনে বাদামের খোসা চিবুতে থাকি। এই নিষ্ঠুর, কঠিন পৃথিবীতে, যেখানে আজকাল সৌন্দর্যের প্রশংসা করে অবচেতনেই নিবেদন করতে প্রলুদ্ধ করে তারপর না করে দেয়া হয়, সেখানে বাদামের খোসার মত নিরর্থক, অকেজো একটি বস্তুই বড় সহায়! আমি ধীরে ধীরে মধ্যবিন্দুতে পৌঁছে যাচ্ছি, সমীকরণের সমাধানের দ্বারপ্রান্তে, হুইসেল শোনা যাচ্ছে, সেই অজানা জংশন নিকটবর্তী। আমি জেনেছি আমাদের সৌন্দর্যস্তুতির চেয়ে ভঙ্গুর বাদামের খোসা বেশি টেকসই, আমি জেনেছি প্রেমের নিবেদন বা প্রত্যাখ্যানের মধ্যে লুকিয়ে আছে অসংখ্য সিফিলিস আর শ্বেতস্রাব জাতীয় রোগের জীবাণু। আমাকে এখন নেমে যেতে হবে। অচেনা, আঁধার জংশনে একা।


ভালো লাগল গল্প।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা।

১৯| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২৪

সায়েদা সোহেলী বলেছেন: আমায় সে সুন্দর বললো কেন, আর আমার বাদামের খোসা চিবুতে ভালো লাগছিলো কেন, এই দুটি প্রশ্নের মধ্যিখানের জংশনে কিছু একটা জবাব অপেক্ষমান রয়েছে আমি বেশ বুঝতে পারছি
-- এই কথাটায় অনেক গভীরতা আছে

'লেখক বলেছেন: তুমি তাকে সুন্দর বললে, সে অবজ্ঞা করো। যখন বুঝতে পারলো তখন অনেকটা সময় পার হয়ে গেছে। এখানে প্রেম নেই, সৌন্দর্য নেই, চুমুর আবেশ নেই, আলিঙ্গনের মোহ নেই। শুধু পড়ে আছে স্বপ্নের কঙ্কাল। সেই স্বপ্নকে ফিরিয়ে আনতে চাই ঘুম। ঘুমের জন্যে চাই বিছানা। কিন্তু তোমাদের স্মৃতিস্মারক বাদামের খোসার বিছানা তৈরি করতে কত সময় লাগবে ভেবেছো? আর বিছানা তৈরির পরেই না ঘুম, তারপর স্বপ্ন, তারপর স্বপ্নগ্রস্ত হয়ে অপ্রেম থেকে প্রেমের দ্বারে ঘুরে বেড়ানো...

অনেক কঠিন কাজ...

---- ভালো াগলো কথাগুলো

আপনি সবসময়ই কম বেসি ভালো লেখেন , আপনার কল্পনা শক্তি আর তার প্রকাশ দুর্দান্ত !!
তবে হাসান ভাই একটা কথা ভেবে খারাপ লাগছে :| । সময় এর সাথে মানুষ সমাজ বদলাবে সেটা স্বাভাবিক কিন্তু এতো দ্রুতই এমন পটভুমির বাংলা লেখা পাবো পড়বো , সবাই একবাক্যে বাহবা দেবে তা মন থেকে কেন যেন মানতে পারছি না ।হয়তো এতো আধুনিক পরিবেশে থেকেও নিজে আধুনিক হতে পারিনি ।।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:২৭

হাসান মাহবুব বলেছেন: আমি যা লিখেছি তা তো সমাজের সামগ্রিক চিত্র না, আমি মূলত শহুরে নির্জীব অপ্রেম আর আঁধারের কথা বলি। জীবনকে নেতিবাচকভাবর দেখাই গল্পে। হতাশ হবেন না, আপনি এবং আমি দুজনেই জানি জীবন সবখানে এরকম না।

শুভবোধে স্নিগ্ধ থাকুন। শুভেচ্ছা।

২০| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৫

বদিউজ্জামান মিলন বলেছেন: গল্পটা পড়তে গিয়ে শুরুতে হোচট খেয়েছি। ভেবেছিলাম এটা একটা অনুবাদ গল্প। না, তবে পরে বুঝলাম গল্পটা অতি আধুনিক পর্যায়ের। ভালো লেগেছে। গল্পটার কিছু জায়গার উপমা খুবই অসাধারণ। ফিনিশিংটা দুর্দান্ত। চালিয়ে যান। আপনাকে দিয়েই হবে..

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১১:০০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। উৎসাহিত হলাম। সাথে থাকুন।

২১| ০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৮

মামুন রশিদ বলেছেন: বাদামের খোসা আর সৌন্দর্যস্ততির মধ্যবিন্দু খোঁজে ফিরে ক্লান্ত জীবন । সমীকরণটা মেলানোর জন্য চাই বিছানা, চাই ঘুম । অত:পর হয়ত ফিরবে নতুন উদ্যম, সমীকরণটা মেলানো খুবই জরুরী ।


রুপক আর কল্পনার মিশ্রণে অদ্ভুত সুন্দর মেটাফোর ।

০৩ রা এপ্রিল, ২০১৪ রাত ১১:৪৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ মামুন ভাই। বেশ অনেকদিন পর লিখে আপনার এমন মন্তব্যে ভালো লাগলো।

২২| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১২:১৩

রাসেলহাসান বলেছেন: অদ্ভুত গল্প! এই গল্প বোঝার মত ক্ষমতা এখনো আমার হইনি। আপনি বড় মানের লেখক আপনার কল্পনা শক্তিও অনেক দুর্দান্ত। লেখায় অনেক গভীরতা মিশে আছে। পড়ে ভালো লাগলো।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১:৩৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভরাত্রি।

২৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১২:১৫

শাকিল ১৭০৫ বলেছেন: মাথার উপ্রে দিয়া যাওয়ার ইমু হইবেক |-)

০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১:৩৫

হাসান মাহবুব বলেছেন: আপনি তো ঘুমায়া পড়লেন!

২৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১:৩৮

বিদ্রোহী বাঙালি বলেছেন: সবাই স্বপ্ন দেখে এবং সবার মধ্যেই স্বপ্ন পূরণের বাসনাও থাকে। আঁধার পথের এক যুবক এবং যুবতী, তারাও স্বপ্ন দেখছে এবং স্বপ্ন পূরণের চেষ্টাও করে যাচ্ছে। কারো কারো স্বপ্ন হয়তো নিমিষেই পূরণ হয়ে যায়। কিন্তু যারা আঁধার পথে পা বাড়ায় তাদের পিছনের কষ্টের ইতিহাস হয় অনেক দীর্ঘ। কারো হয়তো ছোট হতে পারে বা কারো হয়তো ছিলই না। তবুও তাদের স্বপ্নগুলো সহজেই পূরণ হয় না। তাদের স্বপ্ন পূরণে নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হয়, যা হয়তো এই গল্পে সিফিলিস, শ্বেতস্রাব, প্রপোজ বিষয়ক জটিলতা, মুখের গন্ধ, বাজে ঢেকুর রূপকের আড়ালে লুকিয়ে আছে। তাদের স্বপ্নগুলো অনেকটা বাদামের খোসা দিয়ে বিছানা তৈরির মতো, যা করতে দীর্ঘ সময় লেগে যায়। তখন হয়তো স্বপ্নপূরণের আগেই মৃত্যুর স্বাদ নিতে হয়। তবুও তারা অন্য সকলের মতো স্বপ্ন দেখে কিছুটা হলেও তৃপ্তি পাওয়ার চেষ্টা করে।
রূপকাশ্রয়ী গল্পটা ভালো লাগলো হাসান মাহাবুব। নিজের মতো করে বুঝার চেষ্টা করেছি কেবল। হয়তো আপনার ভাবনার সাথে নাও মিলতে পারে। ধন্যবাদ আপনাকে।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১:৪১

হাসান মাহবুব বলেছেন: চমৎকার লাগলো আপনার মন্তব্যটা। এমন নিবিড় পাঠ লেখকের জন্যে তৃপ্তিকর। ভালো থাকবেন।

২৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৪৭

কান্ডারি অথর্ব বলেছেন:



আমি বিমর্ষ মনে বাদামের খোসা চিবুতে থাকি। এই নিষ্ঠুর, কঠিন পৃথিবীতে, যেখানে আজকাল সৌন্দর্যের প্রশংসা করে অবচেতনেই নিবেদন করতে প্রলুদ্ধ করে তারপর না করে দেয়া হয়, সেখানে বাদামের খোসার মত নিরর্থক, অকেজো একটি বস্তুই বড় সহায়! আমি ধীরে ধীরে মধ্যবিন্দুতে পৌঁছে যাচ্ছি, সমীকরণের সমাধানের দ্বারপ্রান্তে, হুইসেল শোনা যাচ্ছে, সেই অজানা জংশন নিকটবর্তী। আমি জেনেছি আমাদের সৌন্দর্যস্তুতির চেয়ে ভঙ্গুর বাদামের খোসা বেশি টেকসই, আমি জেনেছি প্রেমের নিবেদন বা প্রত্যাখ্যানের মধ্যে লুকিয়ে আছে অসংখ্য সিফিলিস আর শ্বেতস্রাব জাতীয় রোগের জীবাণু। আমাকে এখন নেমে যেতে হবে। অচেনা, আঁধার জংশনে একা। আমি আগ্রহ নিয়ে অপেক্ষা করতে থাকি সেই স্টেশনের জন্যে।



অদ্ভুত ফিলসফি হামা ভাই। মন ছুঁয়ে যাওয়া লেখায় ++++++++++

০৪ ঠা এপ্রিল, ২০১৪ সকাল ৯:৫২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ কান্ডারি ভাই। শুভসকাল।

২৬| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৬

মাসুম আহমদ ১৪ বলেছেন: বাদামের খোসার বিছানা!

মাঝেমাঝে আপনার গপগুলার মধ্যে কেমন জানি এক ধরনের মাদকতা থাকে। সিম্পল দৃশ্যকে চমৎকারভাবে উপস্হাপন করার ক্ষমতা আপনার অসাধারন। ছোট ছোট অনুভুতির বর্ণণাগুলা এত নিখুতভাবে দেন যে ঝট করে দাগ কাটে। আর উপমা'য় সব সময় থাকে নতুনত্ব।

উপরের কথাগুলা আপনার এই গপের বেলায় প্রযোজ্য

০৪ ঠা এপ্রিল, ২০১৪ সকাল ১০:৩৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

২৭| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ সকাল ১১:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সুলিখিত আধুনিক মনস্কতার গল্প। ধন্যবাদ, হাসান মাহবুব।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ এবং স্বাগতম।

২৮| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ সকাল ১১:৫৯

মশিকুর বলেছেন:
চমৎকার মেটাফোরের প্রয়োগে ঝাপসা জীবনের ইকুয়েশন :)

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মশিকুর।

২৯| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ দুপুর ১:১৭

ইমিনা বলেছেন: হামা ভাইয়ের গল্প !!!
বহু আগ্রহ নিয়ে পড়া শুরু করলাম এবং এক সময় গল্পের সমাপ্তি ও স্পর্শ করে ফেললাম। কিন্তু আমি কেমন যেন বোকা বোকা হয়ে গেছি , সামগ্রিক ভাবে গল্প ভালো লাগলো নাকি খারাপ লাগলো তা ও বুঝতে পারছি না। বুঝতে হয়তো আরো একটু সময় লাগবে, তাই সে জন্য এখন বসে বসে ভাবছি যা পড়লাম /:) /:)

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৫

হাসান মাহবুব বলেছেন: আপনি মনে হয় হতাশ হয়েছেন গল্প পড়ে। দুঃখিত।

৩০| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ দুপুর ২:২৯

শান্তির দেবদূত বলেছেন: পড়লাম, কিন্তু এটা অনেক কঠিন মনে হল আমার কাছে, ঠিকঠাক মত বুঝে উঠতে পারিনি;

তবে পুরানো স্টাইলে আবার ফিরে আসছ বলে মনে হলো; মাঝের কয়েকটা গল্পে হাসান মাহবুবকে ঠিক মত খুঁজে পাওয়া যাচ্ছিলো না। এটাতে আগের মত মনে হচ্ছে, একটু দুর্বোদ্ধ, তবে অনেক ভাবায়। শুভেচ্ছা।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১০

হাসান মাহবুব বলেছেন: পুরোনো আমাকে খুঁজে পেয়েছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

৩১| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪৩

স্বপ্নবাজ অভি বলেছেন: বাদামের খোসা উপমার অর্থটা ঠিক ধরতে পারিনি!
তাই গল্পটাও অধরাই রয়ে গেল হামা ভাই !

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১১

হাসান মাহবুব বলেছেন: তুমি তাকে সুন্দর বললে, সে অবজ্ঞা করো। যখন বুঝতে পারলো তখন অনেকটা সময় পার হয়ে গেছে। এখানে প্রেম নেই, সৌন্দর্য নেই, চুমুর আবেশ নেই, আলিঙ্গনের মোহ নেই। শুধু পড়ে আছে স্বপ্নের কঙ্কাল। সেই স্বপ্নকে ফিরিয়ে আনতে চাই ঘুম। ঘুমের জন্যে চাই বিছানা। কিন্তু তোমাদের স্মৃতিস্মারক বাদামের খোসার বিছানা তৈরি করতে কত সময় লাগবে ভেবেছো? আর বিছানা তৈরির পরেই না ঘুম, তারপর স্বপ্ন, তারপর স্বপ্নগ্রস্ত হয়ে অপ্রেম থেকে প্রেমের দ্বারে ঘুরে বেড়ানো...

৩২| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৩৫

স্নিগ্ধ শোভন বলেছেন:


সময় ফেরেনা, সময় চলতে থাকে, অপ্রাপ্তি অপ্রাপ্তিই থেকে যায়। কিছু অপ্রাপ্তি কল্প চোখে প্রাপ্তির কাছে ধরা দেয় কি??


অনেক ভাল লাগলো হামা ভাই।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৫৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ শোভন। শুভেচ্ছা।

৩৩| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ৮:০২

অপর্ণা মম্ময় বলেছেন: পুরা এক মাস পর গল্প লিখলেন। মাঝে মাঝে বিরতি নেয়া ভালো। আপনার মাঝের কয়টা লেখা পড়ে তেমন জুত পাইনি সত্যি কথা। আরও ভালো লাগলো প্রত্যাবর্তন সাইকো গল্প দিয়ে হয়নি। যদিও একেক জনের লেখার পারদর্শিতা একেক দিকে। বাতিঘর গল্পের পর এটা মনে হচ্ছে একটা সুন্দর গল্প, লেখার গাঁথুনি বিবেচনায়। অনেকটা মুক্তগদ্য ঢঙের এবং সুন্দর।

শেষপর্যন্ত পুরোনো সেই নারীবাদী তত্ত্বেরই জয় হলো, ছেলেরা প্রপোজ করবে আর মেয়েরা হালকা ছিনালি, হালকা নিষ্ঠুরতা দেখিয়ে না করবে।

-- কি নিষ্ঠুর বয়ান প্রপোজ বিষয়ক !!! হালকা আপত্তি রইলো এ ব্যাপারে।

সকালে ভেবেছিলাম পড়বো কিন্তু ব্লগ পেইজ ওপেন হচ্ছিলো না।

ভালো থাকুন। আমার মাথায় অনেক অনেক গল্পের প্লট কিন্তু লেখা হয়ে উঠছে না।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১০:৫৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ অপর্ণা। গল্পটি আসলে একটা ডিসটোপিয়ান ভালোবাসার জগৎকে নিয়ে লেখা যেখানে প্রেম, কাম, চুম্বন, নারীর কমনীয়তা, পুরুষের আধিপত্য বিস্তার সবকিছুই ভুল পথে চলে, ভুল সমীকরণে বিদঘুটে সমাধান আসে। তাই এই লেখার কোন উক্তিকে সিদ্ধান্ত ভাবার কিছু নেই।

আপনার লেখার অপেক্ষায় থাকলাম।

শুভরাত্রি।

৩৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১০:০১

আদনান শাহ্‌িরয়ার বলেছেন: সত্যি কথা বলতে কি আমি ঠিকঠাক বুঝতে পারিনি । আমার কাছে মনে হয়েছে গল্পটা অবসাদগ্রস্ত , স্বার্থপর চেতনার বিরুদ্ধে তীক্ষ্ণ শ্লেষ ! কিছু উপমা লাইন চিত্রকল্প দাগ কেটে গেছে সত্যি কিন্তু যতটা গভীরভাবে আপনি ভেবেছেন সেই জায়গায় আমি পৌঁছাতে পারিনি :(

ভালো থাকবেন :)

০৪ ঠা এপ্রিল, ২০১৪ রাত ১১:০১

হাসান মাহবুব বলেছেন: আমারই ব্যর্থতা আদনান। তবে গল্পটি গভীর বা হালকা, যেভাবেই ভাবুন না কেন নিজের মত করে একটা প্যাটার্ন দাঁড় করাতে পারলে সেটাই আমি সার্থকতা মনে করব আমার।

শুভরাত্রি।

৩৫| ০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৩৫

নুসরাতসুলতানা বলেছেন: গল্প আর মন্তব্য - আপনার উত্তর সব পড়লাম। কি জানি সবটুকু নিতে পেরেছি কিনা তবে পড়তে ভালই লাগলো।

০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৪২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নুসরাত, এত সময় দেবার জন্যে। শুভরাত্রি।

৩৬| ০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৫৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
গল্প ভাল্লাগলো।
একটু কঠিন স্বীকার করতেই হবে।
অনেক্ষণ পড়ে ছিলাম :)

০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ দূর্জয়।

৩৭| ০৫ ই এপ্রিল, ২০১৪ ভোর ৬:৫১

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: ঘুমুতে হবে। তার চেয়ে বড় কথা, স্বপ্ন দেখতে হবে। ................. পড়তে পড়তে অনেক সময় কেমন জানি খেই হারিয়ে ফেলি আবার শুরু করি.... গল্প বরাবরের মতই সুন্দর হাসান ভাই..........

০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ তুহিন।

৩৮| ০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:২৬

টুম্পা মনি বলেছেন: সুন্দর!!! সাধারণ ঘটনার আবহতে দুই জনার মনের গভীর কোন অনুভূতি।

০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ টুম্পা। শুভদুপুর।

৩৯| ০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪৭

সাজিদ উল হক আবির বলেছেন: ভালো লাগলো গল্পটা, হাসান ভাই।

ভেতরে নারী ও যৌনতা বিষয়ক কিছু বয়ান ও বর্ণনা আছে, যাতে নারীবাদিরা হয়তো অফেন্সিভ ফিল করতে পারে, কিন্তু দিনের শেষে ধরে নিতে হবে এটা লেখকের নয়, বরং সৃষ্ট চরিত্রের অবস্থান থেকে চরিত্রের বিশ্লেষণাত্মক চিন্তাধারা।

০৫ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:৫৮

হাসান মাহবুব বলেছেন: পাঠ ও অনুধাবনের জন্যে ধন্যবাদ সাজিদ। শুভেচ্ছা।

৪০| ০৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আপনার কাছ থেকে এমন গল্প পড়তেই বেশি ভালোবাসি!! সব কিছু বোধ্য হতে হবে এমন কোন কথা নেই। আপনার গল্পের মাঝে এই ম্যাটাফরিক বিষয়গুলো আমার খুবই ভালো লাগে।

শুভেচ্ছা রইল!

০৫ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:০৮

হাসান মাহবুব বলেছেন: আমিও এমন লেখাতেই সাচ্ছন্দ্য, আর পাঠককে চিন্তার স্বাধীনতা দিতে ভালোবাসি।

থ্যাংকিউ কাভা।

৪১| ০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৪

তাসজিদ বলেছেন: আপনার প্রতীকী গল্পে জটিলতা খুব বেশি থাকলেও দারুণ লাগে।

০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৩

হাসান মাহবুব বলেছেন: শুনে প্রীত হলাম। ধন্যবাদ তাসজিদ।

৪২| ০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪২

মোঃ ইসহাক খান বলেছেন: অনেক ভেবেছেন, তা স্বীকার করতেই হয়। নতুনত্ব দেয়ার প্রচেষ্টা চোখে পড়ে।

০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৪

হাসান মাহবুব বলেছেন: তা ভাবতে হয়েছে বৈকি। শুভরাত্রি।

৪৩| ০৫ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:৫৮

সাসুম বলেছেন: কেও কি আমাকে হামা ভাইয়ের গল্পটা ট্রান্সলেট করে দিতে পারবেন বাংলা বা ইংরেজিতে :(

০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১:০৬

হাসান মাহবুব বলেছেন: B:-)

৪৪| ০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২০

একজন সময় জ্ঞানহীন বলেছেন: কাল্পনিক চিন্তাধারা নিয়ে লিখিত, পড়ে ভালোই লেগেছে। তা না হলে কি আর পুরোটা পড়ি। তবে ভালো করে বুঝতে আরো দুইবার পড়তে হবে।
লেখার জন্য ধন্যবাদ !!

০৬ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৪৫| ০৬ ই এপ্রিল, ২০১৪ সকাল ৯:১৭

অদৃশ্য বলেছেন:






গল্পটা পাঠ করতে করতে আমার অনুভূতির পরিবর্তন শুরু হলো আর শেষের পর মনে হলো এটা আসলে স্বপ্ন... আপনার গল্পটা ঠিক একচমক স্বপ্নেরই বহিঃপ্রকাশ... আমার কাছে দারুন লেগেছে... অনেক ভাবনার যোগানের সাথে চমৎকার এক ঘোর তৈরী করেছে...



শুভকামনা...

০৬ ই এপ্রিল, ২০১৪ দুপুর ২:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ কবি। শুভকামনা।

৪৬| ০৬ ই এপ্রিল, ২০১৪ রাত ৮:১৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: আপনার গল্পে সবসময়ে শেখার মত একটা কিছু থাকে। হোক তা শব্দের হাতুড়ি, রূপকের ভেঁপু, আবেগের টিনের সৈনিক বা দর্শনের পা পিছলে গড়িয়ে পড়ে যাওয়া- গল্প পড়া শেষে নিজে একটা কিছু সাথে নেবার মত পেয়েছি বলে মনে হয়।

এই গল্পে যেমন কুহকজংশনের মায়ায় ছাড়া তেমন নজরকাড়া শব্দ পাইনি। কিন্তু সাধারণ শব্দে, নিতান্ত কিছু আলাপচারিতায় একটা ঘোরলাগা পরিবেশের জন্ম হচ্ছিল। অনেকদিন পর একটা আঁটোসাঁটো, কেমন টানটান অনুভূতি নিয়ে লেখা পড়লাম। বাদামের খোসার রূপকটা চমৎকার। কিন্তু শেষটায় এসে একটু ঘোর টুটে গেল মনে হচ্ছে। জমাট গল্পে অন্যরকম সমাপ্তি আশা করেছিলাম বলেই হয়তো এমন মনে হল, কে জানে!

গল্পে ভাললাগা রইল প্রিয় হা_মা। শুভরাত্রি।

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৪

হাসান মাহবুব বলেছেন: এই গল্পে ঠিক করেছিলাম শব্দ জরাক্রান্ত না করে সাধারণ শব্দ দিয়েই ঘোরগ্রস্ততা তৈরি করতে। শেষটায় ঘোরবাস্তবতা থেকে মূল বাস্তবতায় পদার্পণ হয়তো বা আপনার ভালো লাগে নি।

পাঠ এবং মন্তব্যের জন্যে শুভেচ্ছা।

৪৭| ০৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:২২

আরজু পনি বলেছেন:

নারীবাদে কি মেয়েদের ছেনালিমুলক রিফিউজ করার ব্যাপার আছে নাকি ?
লেখাটা লেখকের মতো করে বুঝেছি কি না জানি না ...
হামার লেখাতে আমি অনেক সময়ই কনফিউজড থাকি যে বুঝলাম ক না ...

তবে দীর্ঘ লেখা ভেবে পড়তে পড়তে দেখলাম তাড়াতাড়িই শেষ হয়েছে ।
শুভেচ্ছা রইল ।

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৬

হাসান মাহবুব বলেছেন: এই লেখাটি এমন দুজন মানুষকে নিয়ে লেখা, যারা জীবনের কাছ থেকে শুধুমাত্র নেতিবাচক ব্যাপারগুলোই নিয়েছে। তাদের কথাকে গুরুত্ব দিয়েন না আপা।

শুভেচ্ছা।

৪৮| ০৭ ই এপ্রিল, ২০১৪ সকাল ১১:১১

ফয়সাল হুদা বলেছেন:
বিষয়টা ভাবতে হবে।
প্রেম,সেক্স,অনুভূতি,ভালোবাসা এগুলো বাদামের খোসার মত নাকি !!

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৮

হাসান মাহবুব বলেছেন: দয়া করে তা ভাববেন না। আমার গল্প সবসময় সুখী জিনিসকে অপোজ করে। জীবনটা আমার গল্পের চেয়ে অনেক বেশি সুন্দর।

৪৯| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:১০

লাল নীল স্বপ্ন বলেছেন: কেমন যেন একটা নোংরা অনুভুতি বয়ে গেল শরীরজুড়ে । খুব কঠিন সত্যিকারের কিছু শব্দের ব্যাবহারের কারনে বোধয়। আর ভাল না লাগার কোন কারণই নেই । অসাধারণ ++++++++++++

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৫০| ০৮ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:৪৭

অন্তরন্তর বলেছেন:

শক্তিশালী লেখকের একটা অপূর্ব গল্প।
শেষ প্যারাটা অনেক সুন্দর। ইটস এ ইউনিক এনডিঙ।
শুভ কামনা হাসান ভাই।

০৯ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:১৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। এন্ডিংটা নিয়ে বেশ ভাবতে হয়েছিলো। ভালো থাকবেন।

৫১| ১০ ই এপ্রিল, ২০১৪ রাত ২:০৩

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: হুম!

যদি আমাদের কল্পনার দৃশ্যকল্প গুলোকে বাস্তবে তুলে আনা যেতো, সেগুলো তখন নিশ্চয়ই মুভি হয়ে যেত। আর আপনি হতেন সেরা নির্মাতা। মজা হত একটাই, আপনার মুভি গুলো সবাই একটু হলেও অন্যরকম করে দেখতো, তাই না?

:)

"পড়তে গিয়ে দৃশ্যগুলো যদি চোখে নাই ভাসলো, তাহলে আর কী পড়লাম!" কে যেন বলেছিলেন মনে নেই!

আমি তাকে বাদামের খোসা দেয়ার কথা বলায় নিজের অজান্তেই প্রপোজ করে ফেলি, আর সে বানিয়ে বানিয়ে শ্বেতস্রাবের কথা বলায় আমাকে রিফিউজ করে।


এই অংশটা ক্যানো জানি বাহুল্য মনে হলো।

মুগ্ধতা রেখে গেলাম!

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: গল্পের দুর্বোধ্যতা থেকে কিছুটা পরিত্রাণের জন্যে মাঝে মধ্যে ব্যাখ্যা চলে আসে। তাই এই অবস্থা। গল্পের ক্যারেকটার ইমপ্লিমেন্টেশনের ব্যাপারে যা বলসো তার তুলনা নাই। আমার গল্পের বাস্তব, সত্যিকারের বাস্তব না আবার স্বপ্নও না। আমাদের গহীন অবচেতনকে কায়াময় করে তাদের দিয়ে কথা বলালে যেমন হতো ঠিক তাই।

মনোযোগী পাঠে ধন্যবাদ ইমরান।

৫২| ১০ ই এপ্রিল, ২০১৪ সকাল ১০:১৫

ৎঁৎঁৎঁ বলেছেন: কবিতা লিখতে শুরু করার পরে বুঝেছি কবিতা খুব বোঝার কিছু নেই, শুধুই অনুভবের! একই ভাবে আপনার গল্প পড়ে মনে হয় কিছু গল্পে আসলে সূচনা-বিস্তার-সমাপ্তির মাঝে সূত্র টেনে টেনে গল্প বলার কিছু থাকে না! আমাদের জীবনের গল্পগুলোও তো বেশিরভাগ তাই! আপনার গল্পে আমি মন্তব্য গুলো খুব আগ্রহ নিয়ে পড়ি, একেক জন একেক ভাব নিয়ে ফিরে যাচ্ছে, তার মত করে, কিছুটা বুঝতে পারা, কিছুটা না পারা! আবার বুঝতে চেয়েও কিছুই না বুঝেও ফিরে যাচ্ছে মুগ্ধতা নিয়ে! গল্পকার হিসেবে এইটা আমি মনে করি বিরাট এক অর্জন!

একটা বিছানা, একটা ঘুম, একটা স্বপ্নের জন্যে হয়তো বা আমাদের রাতের পর রাত বাদামের খোসা সংগ্রহ করতে হবে, তারপর আমরা বুড়িয়ে যাবো, আমাদের চামড়া কুঁচকে যাবে, যৌনক্ষমতা রহিত হবে, তখন আর কেউ কাউকে বলতে পারবো না "তুমি খুব সুন্দর" অথবা "এটা সেক্স নাকি প্রপোজের জন্যে বলা!"। কুঞ্চিত চামড়ায় অশক্ত শরীরে জরাগ্রস্ত মনে অত কিছু বলার বা ভাবার জটিলতা কে টেনে আনবে খামোখা!

কবিতার মতই কোট করার বেশ কিছু লাইন ছিল, যেগুলো মনে গুন গুন করে বেজে যায়! শেষের মুগ্ধ অংশটুকু তুলে দিয়েই শেষ করছি!

একই জীবন দুইভাবেই বলা যায়- সুরভিত ফুলের শব্দ বিন্যাসে, অথবা অন্ধকারতম আঁধার আর্তনাদে! আপনি পরের ভাষায় কথা বলেন, কিন্তু সেই একই জীবন! রাতের কথা রাতের ভাষাতেই সুন্দর!

শুভকামনা!

১০ ই এপ্রিল, ২০১৪ দুপুর ১২:৩৯

হাসান মাহবুব বলেছেন: আর আপনি প্রথম ভাষাতে কথা বলেন, অথচ আমাদের যোগাযোগে কোন ভাষিক সীমাবদ্ধতা নাই। এটাই সাহিত্যের শক্তি, পাঠকের ঋদ্ধতা। অনেক ধন্যবাদ ইফতি।

৫৩| ১১ ই এপ্রিল, ২০১৪ ভোর ৪:০৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অসাধারন ! ++

১১ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৩৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ তনিমা। শুভবিকেল।

৫৪| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২১

যোগিনী বলেছেন: প্রতিটি ভালবাসার যুদ্ধে কেউ বা কিছু না কিছু হারে। হয় প্রেম না হয় নারীত্ব নয়তো সম্মান হারে। বিজয়ী কারো দেখা আজো পাই নি তাই বিজয়ীদের কথা জানি না।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:২৪

হাসান মাহবুব বলেছেন: আরে! আপনাকে অনেকদিন পর দেখলাম। ভালো আছেন আশা করি। শুভেচ্ছা।

৫৫| ১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৩

যোগিনী বলেছেন: ১০৮টা কমেন্ট কিন্তু লাইক মাত্র ৭টা!! কারণ কি?? যান্ত্রিক গোলযোগ? :P
আমি অনেকক্ষণ ধরে ট্রাই করছি কিন্তু লাইকের লোডিং আর শেষ হ্য় না!
জীবন জটিল থেকে জটিলতর হয়ে গেছে, আপনি কেমন আছেন? লেখাটা ভাল লাগল।

১১ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:৩৭

হাসান মাহবুব বলেছেন: ভালো আছি। লাইক বাটন নষ্ট হয়া গেছে গা। আপনি অনেকদিন পর আসলেন তো, তাই জানেন না।

৫৬| ১৩ ই এপ্রিল, ২০১৪ বিকাল ৫:৪৪

মাহবুবুল আজাদ বলেছেন: সাহিত্য আড্ডায় আপনার লেখা

১৩ ই এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:০০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ!

৫৭| ১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:১৪

এহসান সাবির বলেছেন: শুভ হোক নববর্ষ ১৪২১।

গল্প স্টকে রাখলাম, দুই একদিনের মধ্যে পড়ে ফেলব।

১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ১২:১৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভ নববর্ষ।

৫৮| ১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:০৪

জোবায়েদ-অর-রশিদ বলেছেন:
গল্পের বাই-পোলার একটিভ্যিটি সন্দেহজনক। বিশুদ্ধ/অশুদ্ধ স্তরের বর্ণনায় যৌন আবেগের নির্বস্তুক অঙ্গসজ্জা বাদে পাঠ অভিজ্ঞতা পরিতুষ্ট না বললেও পরিতপ্ত বলবো।

শুভেচ্ছা ...

১৪ ই এপ্রিল, ২০১৪ রাত ১০:০৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা।

৫৯| ১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১:২৮

দ্যা লায়ন বলেছেন: লেখার শুরুর কয়টা লাইনা পড়ে ভাবছিলাম চলে যাবো কারণ এমন শক্ত সাহিত্যে রপ্ত করা আমার মত মানুষের পক্ষে সম্ভব না,তবুও কোন ভাবে নিজেকে আপনার লেখার উপর দিয়ে টেনে হিছড়ে শেষ পর্যন্ত এনেছি,বুঝেছি এমন অবুঝ কথা বলবোনা তবে অনুমান করে বলতে পারি আপনি মরিচা পড়া শহরের যন্ত্র ভালোবাসা নিয়ে মনে হয় কিছু বলতে চেয়েছেন।

আপনার পিছু নিলাম এখন থেকে,আপনাকে বুঝেই ছাড়বো ইনশাল্লাহ।

১৭ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:২৩

হাসান মাহবুব বলেছেন: স্বাগতম সবসময়।

শুভরাত্রি।

৬০| ১৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৪৫

বলাকাবিহঙ্গ বলেছেন:
//হাসান মাহবুব ভাইর অসভ্য নতুন কবিতা//


সিফিলিস, মাসিক, শ্বেতস্রাব, প্রপোজ, সেক্স - জঘন্য বিকট এবং ফালতু
কেমন যেন একটা নোংরা অনুভুতি বয়ে গেল শরীরজুড়ে ।
উল্টাপাল্টা মার্কা জোস !
হামা ভাই, ইউ আর আ মাস্টার অফ সাইকো ফিকশন।
পরে উনি হবে টিকশন..
ছেলেরা প্রপোজ করবে আর মেয়েরা হালকা ছিনালি, হালকা নিষ্ঠুরতা দেখিয়ে না করবে।
তারপর আমরা বুড়িয়ে যাবো, আমাদের চামড়া কুঁচকে যাবে...
তারপর আমরা ধযভঈ হই...।
বাদামের খোসা উপমার অর্থটা ঠিক ধরতে পারিনি!
তাই গল্পটাও অধরাই রয়ে গেল হামা ভাই !
বিশুদ্ধ/অশুদ্ধ স্তরের বর্ণনায় যৌন আবেগের নির্বস্তুক অঙ্গসজ্জার বাসর ঘর...
কেমন যেন একটা নোংরা অনুভুতি বয়ে গেল শরীরজুড়ে ।
...very sexy.....neuro sex....

১৯ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৩:৪৯

হাসান মাহবুব বলেছেন: কী হৈসে?

৬১| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৪০

অন্ধবিন্দু বলেছেন:
হাসান,
আটা-ময়দা-সুজি আর বাদামের খোসার ব্যবসায় কিন্তু বরাবরই জমজমাট।

১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:০৪

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, শরীর কামড়ে ধরে ময়দার তাল, ভেঙে পড়ে বাদামের খোসার মতো।

শুভরাত।

৬২| ২০ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:১২

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,



এক একটা নির্ঘুম রাত আর দুঃস্বপ্ন নিয়েই মানুষের ঘর-গ্রেস্থালী ।

একটা ঘুম, একটা স্বপ্নের জন্যে হয়তো বা আমাদের রাতের পর রাত প্রতীক্ষা করতে হবে ।

সেরকম একটা ঘুম, খানিকটা স্বপ্ন ধরা দেয় কি কখোনও ........ !

শুভেচ্ছান্তে ।

২০ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:৩০

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা। ভালো থাকুন।

৬৩| ২১ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:১৭

এহসান সাবির বলেছেন: "তুমি খুব সুন্দর" অথবা "এটা সেক্স নাকি প্রপোজের জন্যে বলা!" এই কথাতই মনে হল গল্পের মূল বিষয়বস্তু.....


একদিন আমরাও বুড়িয়ে যাবো, আমাদের চামড়া কুঁচকে যাবে, যৌনক্ষমতা রহিত হবে, তখন আর কেউ কাউকে বলতে পারবো না "তুমি খুব সুন্দর"




বাদামের খোসা.... ৫ টাকার বাদাম কিনবো আজ....।


++++++

২১ শে এপ্রিল, ২০১৪ রাত ৮:২৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৬৪| ২৪ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২৯

ডানাহীন বলেছেন: একটা বিছানা, একটা ঘুম, একটা স্বপ্নের জন্যে কত মায়া, কত কুহক আর কতই না রুপক; গল্পটা পড়তে ধরে "দি আউটসাইডার" এর কথা মনে পড়ে গিয়েছিল তবে শেষ করে মনে হল তারা আমাদেরই মত বা আমরা তাদেরই মত ...

২৪ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

হাসান মাহবুব বলেছেন: দ্যা আউটসাইডার পড়া হয় নাই। পড়লে কিছু বলতে পারতাম। ধন্যবাদ ডানাহীন।

৬৫| ০৩ রা মে, ২০১৪ সকাল ১১:৫৮

কয়েস সামী বলেছেন: অনেক দিন পর পড়ার অবসর পেয়েই আপনার গল।পটা পেয়ে গেলাম। ভাল লাগা বরাবরের মতোই। অন্য গল্পটা পড়ব এখন।

০৩ রা মে, ২০১৪ দুপুর ১২:০৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। অন্য গল্পটার প্রতিই আমার দুর্বলতা বেশি!

৬৬| ১০ ই মে, ২০১৪ রাত ২:০১

চানাচুর বলেছেন: বুঝছি।

১০ ই মে, ২০১৪ দুপুর ১:৫৬

হাসান মাহবুব বলেছেন: কও কী! :-/

৬৭| ১৫ ই মে, ২০১৪ রাত ১১:২৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
কুহকজংশনের মায়ায় --এখানে মায়ায় বাড়তি যোগ করার দরকার কী?

এক সময় আমি যখন একা হাঁটতাম তখন আমার পাশে একটা সঙ্গী কল্পনা করে নিতাম। তার সাথে এমন কোন কথা নেই যা শেয়ার করতাম না। এমন অনেক ঘটনাও ঘটেছে যে আমাকে পাশ থেকে কেউ ডাকছে কিন্তু আমি শুনতে পেতাম না। গায়ে এসে ধাক্কা দিলে টের পেতাম না, কেউ আমাকে ডাকছে। এখন আপনার গল্প পড়ে সেই ঘটনাই মনে পড়ছে।

আপনার সঙ্গীকে আমার সেই ছায়াকেই মনে হচ্ছে। যাকে ভালোবাসা যায়, কথা বলা যায় এবং স্বপ্নও হয়তো দেখা যায় কিন্তু বাস্তবে তার সাক্ষাত পাওয়া যায় না।

অনেকদিন পর আপনার লেখা পড়লাম একটু মরচে পড়েছে হয়তো পাঠে।

শুভকামনা হা-মা ভাই।

১৫ ই মে, ২০১৪ রাত ১১:৪৩

হাসান মাহবুব বলেছেন: পাঠ প্রতিক্রিয়া ভালো লাগলো। স্বাতন্ত্র পেলাম। শুভেচ্ছা আলাউদ্দীন।

৬৮| ২১ শে মে, ২০১৪ দুপুর ২:০৬

সুমন কর বলেছেন: একটা বিছানা, একটা ঘুম, একটা স্বপ্নের জন্যে হয়তো বা আমাদের রাতের পর রাত বাদামের খোসা সংগ্রহ করতে হবে, তারপর আমরা বুড়িয়ে যাবো, আমাদের চামড়া কুঁচকে যাবে, যৌনক্ষমতা রহিত হবে, তখন আর কেউ কাউকে বলতে পারবো না "তুমি খুব সুন্দর" অথবা "এটা সেক্স নাকি প্রপোজের জন্যে বলা!"। কুঞ্চিত চামড়ায় অশক্ত শরীরে জরাগ্রস্ত মনে অত কিছু বলার বা ভাবার জটিলতা কে টেনে আনবে খামোখা!

গল্পের শুরুটা ঠিক আপনার ধাঁচের হয়নি। একটু এলোমেলো। মনে হচ্ছিল, একই দৃশ্যপটের দুইটি বর্ণনা। কিন্তু শেষে ঘুম, স্বপ্ন, বিছানা বাদামের খোসা সব মিলিয়ে বেশ মেটাফোর।

ব্লগে কিছুদিন ছিলাম না, তাই আপনার গল্পগুলো পড়া হয়নি। সময় করে সব পড়ে নেব। ভালো থাকবেন।



২১ শে মে, ২০১৪ দুপুর ২:২৬

হাসান মাহবুব বলেছেন: আমার লেখা তো একটু এলোমেলোই!

শুভ প্রত্যাবর্তন সুমন।

৬৯| ২৫ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:৫৮

আমি তুমি আমরা বলেছেন: বুঝতে পারছি এই জিনিস বোঝার মত বুদ্ধি শুদ্ধি এখনো হয় নাই। আরো সময় লাগবে ...

২৫ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:১৪

হাসান মাহবুব বলেছেন: :-B

৭০| ১৯ শে জুন, ২০১৪ সকাল ৯:৪৩

মেঘলা মানুষ বলেছেন: আপনার লেখায় মন্তব্য করার জন্যই লগিন করলাম। (সত্যি বলছি!)
আপনার গল্পগুলো পড়তে এখনও ভালো লাগে, তবে আপনি ধীরে ধীরে আরও বেশি রুপকাশ্রয়ী হয়ে উঠছেন। আগের চেয়ে বেশি সংখ্যায় আসছে রূপকের ব্যবহার (এবং রূপক গল্প)।

আপনার গল্পগুলো পড়ে বলতেও পারছি না যে কিছুই বুঝিনি; আবার সব বুঝেছি এটাও বলা যাচ্ছে না।

এরকম দ্বিধায় আজকাল বড্ড বেশি ঝুলিয়ে রাখছেন আমাকে!

শুভেচ্ছা :)

১৯ শে জুন, ২০১৪ দুপুর ২:১২

হাসান মাহবুব বলেছেন: থাকুক কিছু অনুভূতি বোঝা আর নো বোঝার মাঝে দোদূল্যমান! শুভেচ্ছা।

৭১| ২২ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

চড়ুই বলেছেন: খারাপ হয় নাই তবে একটু বেশি মেচিউর মানে পুরাই ১৮++ ,
আর একটু শালীন ভাবে লিখলে ভালো লাগতো তবে কাহিনী ভালো।

২২ শে জুন, ২০১৪ রাত ৮:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ।

৭২| ২১ শে জুলাই, ২০১৪ সন্ধ্যা ৭:২২

ডি মুন বলেছেন: বাহ, দারুণ গল্প। ভাবনার নতুনত্ব সবসময়ই আনন্দের।

আমরা যেন বিছানা করার জন্য পর্যাপ্ত বাদামের খোসা পেয়ে যাই - এটাই কামনা।

ভালো থাকা হোক।

২১ শে জুলাই, ২০১৪ রাত ৮:১০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মুন। শুভকামনা।

৭৩| ১১ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:০৯

In2the Dark বলেছেন: ভাই গল্প তো ভাল লাগলো কিন্তু ঐ মানব মানবী বা যারাই গল্পের নায়ক বা নায়িকা তারা কারা আর তারা আসলে কি করে বা কি করছে বুঝতে পারলাম না।

১১ ই আগস্ট, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

হাসান মাহবুব বলেছেন: তাদেরকে বেশি ঘাঁটায়েন না। তারা কুহক জংশন পাড়ি দিয়ে এসে বাদামের খোসা দিয়ে যা হোক কিছু একটা বানানোর চেষ্টা করছে। তারা ভালো থাকবে না, খারাপও না। মাঝে মধ্যে এসে আমাদের খোঁচাবে, সেক্স না কি প্রপোজ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.