নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ববি এবং জেনি

১০ ই ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:০১



*

অনেক তো হলো! এবার আমাদের নিজেদের একটা ঘর দরকার। কি বলো প্রিয়তমা? তোমার বাবার পরিত্যাক্ত গ্যারেজটা ঘর হিসেবে ব্যবহার করার কথা বলেছিলাম। মন্দ হয় না কিন্তু! যদিও সেখানটায় ডিজেল, পেট্রোল এবং আরো নানারকম জঞ্জাল ও পোড়া তরলে ভর্তি, তাতে কী! যদিও আমার সাথে সম্পর্ক রাখার জন্যে তোমার বাবা তোমাকে ত্যাজ্যকন্যা করার হুমকি দিয়েছে, তাতে কী? বাবারা ওরকম বলেই থাকে। আরে আমরা তো আর তার কাছ থেকে ফ্ল্যাটবাড়ি চাচ্ছি না, একটা পোড়া তেলের গন্ধঅলা গ্যারেজই কেবল চাইছি। গ্যারেজটা পরিষ্কার করে আমরা একেবারে ইন্দ্রপুরী বানিয়ে ফেলবো দেখো!



ইন্দ্রপুরী নির্মাণের কথা শুনে খুব এক্সাইটেড হয়ে গেছো দেখি! চমৎকার! তবে মুখের কথায় তো আর সব হয় না! তোমার বাবা যেমন তোমাকে ত্যায্যকন্যা বলার পরেও বেশ আয়েশে আমার কথা ভেবে সিনেমার নায়িকাদের মতো বালিশের ওপর উপগত হয়ে অশ্রূসিক্ত করছো আর দিব্যি ডেইলি চুলে ডিমের কুসুম আর মুখে রূপটান মাখছো, ব্যাপারটা অনেকটা সেরকমই। আমি ভুল করে ইন্দ্রপুরী বানাবার কথা বলে ফেলেছি। ওটা ভুলে যাও। গ্যারেজের মধ্যে ইন্দ্রপূরী, কে শুনেছে এমন কথা! ও কী! আবার কাঁদছো কেনো? কোন আক্কেলে যে তোমাকে আবেগাপ্লুত হয়ে বড় বড় কথা বলতে গিয়েছিলাম! আচ্ছা যাও, হবে, আরে বললাম তো হবে! তবে তার আগে গ্যারেজটা পরিষ্কার করতে হবে তো! আমি একা একা পারবো নাকি? তুমিও এসো। দুইয়ে মিলি করি কাজ। তোমার বন্ধুবান্ধব আনবে? বেশ তো নিয়ে এসো! যত জনবল বাড়বে, তত দ্রুত কাজ শেষ হবে। তারা অবশ্য গ্যারেজের করুণ দশা দেখে নাক সিঁটকাতে পারে! অমন বন্ধুদের এনো না। তাহলে কাল থেকে কাজ শুরু করি, কি বলো? ওকে, ডান!



তবে একটা সমস্যা, তোমাকে বলতে ভুলেই গেছি। আমি না পেট্রল, ডিজেল আর গ্রিজের গন্ধ একদম সহ্য করতে পারি না। তাহলে গ্যারেজ পরিস্কার করবো কীভাবে? মানে ইয়ে...দূর থেকে আমি নির্দেশনা দেবো, তোমরা কাজ করবে, কেমন? আরে এত রাগছো কেন? ভুল হতে পারে না মানুষের? বলতে না হয় ভুলেই গেছি আমার শূচিবায়ূর কথা, তাতে কি আমাদের ভালোবাসার ইমারত ভেঙে পড়বে? অনেক হয়েছে, আর না। সেক্সবিহীন জীবন কাটাতে কাটাতে জোম্বি হয়ে যাচ্ছি। তোমাকে আমার চাই...ই চাই। আরে না, শুধু সেক্সের জন্যে না। তাহলে তো ব্রথেলেই যেতে পারতাম, তাই না? কেন এত তাড়া তাই বলছো? ভরসা নেই তোমার জল্লাদ বাপের ওপর। তাড়া না করলে দেখা যাবে কোনদিন তাড়িয়েই দিলো! এদিকে আমার পকেটে নাই ফুটো পয়সা। বেকার। ওহ স্যরি স্যরি চাকরিটা না আমি পাই নি। পাওয়ার কথা ছিলো। একদম কনফার্ম ছিলাম আমি। তাই তোমাকে আগেভাগেই বলে ফেলেছিলাম। কী করবো বলো, ভাইভায় সব প্রশ্নের জবাব স্মার্টলি দিলাম, কানেকশনও লাগালাম ঠিকমতো। এরপরেও চাকরি না হলে কী করবো বলো। মানছি, আমি মিথ্যাবাদী। তাই বলে তুমি নিশ্চয়ই ফেলে দেবে না আমাকে? আমাদের এতদিনের সম্পর্ক...আচ্ছা গ্যারেজটা যেহেতু আমি পরিষ্কার করছি না, তাহলে এর সজ্জাকরণ নিয়ে বলি বরঙ। চুপ করোতো! চুপ চুপ চুপ অনামিকা চুপ! যে কাজের জন্যে আমি পারদর্শী না, তা কেন করতে যাবো? এর চেয়ে শোনোই না আমার আইডিয়াগুলো...অনন্ত জলিলের একটা পোস্টার লাগাবো। যতই তোমরা তার নিন্দা করো, আমার কিন্তু খুব ফেভারিট। আমার কাছে অনেক পুরোনো পোস্টার আছে। যদিও সেগুলো দেয়ালে সাঁটা, তবে ওগুলো খুলে নেয়ার পদ্ধতি আমার জানা আছে। আর্কের হাসানের কথা মনে পড়ে? আরে হ্যাঁ, সুইটি গানের হাসান। হাসান, বাচ্চু, জেমস, সবার পোস্টার আছে আমার কাছে। সুবর্না মোস্তফার খুব বিরল একটা ছবি আছে। টিভি গাইড থেকে কেটেছিলাম। আগে প্রতিবছরের জন্যে টিভিগাইড বের হতো। তুমি হয়তো জানবে না সেটা। তোমাদের বাসা থেকেও তো কিছু আনতে পারো। একটা ঝাড়বাতি, কিংবা ফুলদানি। তোমার বাবার চোখ এড়াতে পারবে না?

*

এতক্ষণ একটানা তোমার কথা শুনে গেছি। ইদানিং বড্ড বাজে বকা শুরু করেছো তুমি। তোমার মাথায় তো আগেই প্রবলেম ছিলো। এখন সেটা আরো জোরদার হয়েছে। নইলে কেউ গ্যারেজে বাসা বাঁধার কথা বলে? তবে মজার ব্যাপার কি জানো? আই লাভ দিস উইয়ার্ডনেস অফ ইউ। আমি নিজেও উইয়ার্ড। তোমার চেয়ে বেশিই। তাই এখন তোমাকে যেসব কথা বলবো, আশা করি তাতে অবাক হবে না, এবং আমার কথা বলার সময় বাধা দেবে না। গ্যারেজের আবর্জনাগুলো সরানোর বদলে সেগুলো রাখার পক্ষপাতী আমি। সেখানে অনেক কিছু পড়ে আছে। জারিকেন, টিনের ক্যান, স্টিল, রড, সেগুলো আমরা ফেলে দেয়ার বদলে সাজিয়ে রাখবো। আমাদের এই পৃথিবীটাই তো একটা বিশাল আস্তাবল। কেএফসির সুরম্য দোকানের ভাজা মুরগী, সুপারশপগুলোর দ্রব্যাদি, প্লাস্টিক বর্জ্য,সিডি প্লেয়ার, লন মোয়ার, এয়ার কন্ডিশনার সবকিছু আঁতাত করে গ্রিনহাউজ এফেক্ট বাড়িয়ে দিচ্ছে। আমরাই বা বাদ থাকবো কেন? গ্যারেজের টিন আর প্লাস্টিকজাতীয় দ্রব্যগুলো একসাথে করে সাজিয়ে রাখবো। শীতকালে ওগুলো দিয়ে আগুন জ্বালিয়ে তাপ পোহাবো। আমার মুখে তুমি গ্রিজ মাখিয়ে দিবে, আমি তোমার মুখে। অতঃপর আমরা চুম্বন করবো। এমন ভালোবাসাবাসি বেসেছে কেউ কোনদিন? আমরা কিছু শিয়াল পুষবো। ওরা আমাদের জন্যে মুরগী এনে দেবে। ওরকম মুখ করছো কেন শুনে? খবরদার! মুখ ঠিক করো! এই তো হয়েছে। তোমারও কিছু কথা বলার বাকি আছে। সময় হলে বলবে। এখন একদম চুপ! আমার কাছে প্রচুর ফ্যাশন ম্যাগাজিন আছে। ওগুলো দেখে উৎকটভাবে সাজবো। মেরুন রঙের লিপস্টিক কেমন লাগে তোমার? খুব তো বাচ্চু আর হাসানের গান শুনেছো বলে বড়াই করলে। আদনান বাবুর গান শুনেছো? "রঙ নাম্বার টেলিফোনে/ নাম না জানা কে বললো হ্যালো/দেয়া নেয়া শত কথার মাঝে লাইনটা হঠাৎ কেটে গেলো"। শুনেছো? এখন আর লাইন কাটে না। কেটে গেলেও কল ড্রপের জন্যে এক মিনিট ফেরত দেয়। কোথায় যাবে তুমি, কোথায় পালাবে এই প্লাস্টিক সভ্যতা আর সিলিকন প্রযুক্তির মুখমেহন থেকে? সবাই ওঁৎ পেতে আছে। একবার যদি আমাদের ধরতে পারে, তবেই হয়েছে। গুড ওল্ড নাইনটিজের রোমান্টিসিজম বাদ দাও। ব্যাড গোল্ড মিলেনিয়ামের কথাও ভুলে যাও। আমাদের গন্তব্য এইখানে না। অন্যকোন খানে। তুমিই না বলেছিলে এমন ভালোবাসবে যে তার কোন তুলনা থাকবে না? গ্যারেজের কথা উল্লেখ করে পরে তুমি নিজেই সটকে পড়ছো কামচোরা ধেড়ে শয়তান! আবার আমার বাবার কাছ থেকে জিনিস নিয়ে আসতে বলো! কত্ত বড় হারামী রে তুই! তোমার কপালে দুঃখ আছে, এই গ্যারেজে বসবাসের চিন্তাটা আমার বেশ পছন্দ হয়েছে। আমার কথা শেষ হয় নি এখনও। তবে এবার তোমার সাথে আলাপ করা যেতে পারে। শ্যুট!



**

-ওহে গ্যারেজিনী, তোমার উদ্দীপ্ত ভাষণ শুনে তো আমার এখন থেকেই কাজ শুরু করতে ইচ্ছে হচ্ছে! আদনান বাবুর গান আমিও শুনেছি। লাইন আর কাটবে না বুঝলে? এই মধ্য ত্রিশে এসে সেই সুযোগটাই বা কোথায়? যতই আমাদের চেপে ধরুক সভ্যতার করাল হাত, যতই তারা গোপনে দেখার চেষ্টা করুক আমাদের ভালোবাসার বাসর, লাভ উইল ফাইন্ড আ ওয়ে।

-এই মধ্য তিরিশ, এই ক্লান্ত মধ্যতিরিশে এসেও তোমার এ্যাডভেঞ্চারাস মনোভাব অটুট আছে দেখ আমার খুব ভালো লাগলো। আমিও তো মধ্য তিরিশ, আমারও তো ক্লান্ত লাগে! প্রকাশ করতে দেই না যদিও। তোমাকে দিয়ে কিছু হবে না। গ্যারেজের প্রসঙ্গ তোলার পর কতগুলো অজুহাত দেখালে কাজ না করার! আসলে দ্যা আলটিমেট লুজার ববি, সেখানে হারাটাই তোমার নিয়তি। আরো একবার হারো তুমি ববি। তবে আমার বিরুদ্ধে এই পরাজয়ে আমি কিন্তু জয়ী হবো না। দুইজন লুজার একসাথে থাকলে কেউ জেতে না।

-জেনি, তোমার বাবা আসছে, আমি এখন কোথায় লুকোবো বলোতো? কুইক!

-হাহাহা! ববি! ইউ মেড মাই ডে। প্রেমিকার কাছে প্রত্যাখ্যাত হবার পরমুহূর্তেই তার বাবার ভয়ে লুকোনো একমাত্র তোমাকেই মানায়!



ববি একটা কদম গাছের পেছনে আড়াল নিয়ে ভাবে, খুব বাঁচা গেলো! আর জেনি অশ্রুসিক্ত নয়নে ভাবে, ববি হারতেই থাকুক সারাজীবন। সে যদি কখনও ভুল করে জিতেও যায়, তবে এইসব প্লাস্টিক সভ্যতা, উত্তরাধুনিক উজবুকতা, আর বর্জ্যময় পৃথিবীর নশ্বরতার কথা বলে, গ্যারেজে বাসরের মত উদ্ভট আইডিয়া দিয়ে আবার সেটাকে হাস্যকর বলে পিছিয়ে আসবে জেনি। অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পার হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

মন্তব্য ১০০ টি রেটিং +১৫/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৪ ভোর ৬:৪৮

নির্বাক রাজপূত্র বলেছেন: একটি গ্যারেজময় ভালবাসা, ,,,,,, B:-/ :D B:-/

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০৮

হাসান মাহবুব বলেছেন: আজ্ঞে!

২| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৩৭

কয়েস সামী বলেছেন: ববি জেনির কনভারসেশন ভাল্লাগসে!

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ!

৩| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৫৮

মৃদুল শ্রাবন বলেছেন: ২য় ভালোলাগা।

গল্পে অনেকগুলা প্লাস+++

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:০৯

হাসান মাহবুব বলেছেন: দ্বিতীয় আবার অনেকগুলো! হাহা! ভালো থেকেন।

৪| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:০১

ইমতিয়াজ ১৩ বলেছেন: অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পাড় হতে গিয়ে ভেঙে পড়ে যদি!



কথা মালা প্রকাশের নতুন এক ভঙ্গি দেখরাম আপনার পোষ্টে।



লেখায় ++

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৫| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:২২

মামুন রশিদ বলেছেন: গল্পের উপস্থাপনা আর ডিটেইলিং ভালো লেগেছে ।

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মামুন ভাই।

৬| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৭

নেক্সাস বলেছেন: বরাবার হামা মুগ্ধতা। খুব ভালো লাগলো।

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ নেক্সাস।

৭| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৪১

ইমিনা বলেছেন: গল্প উপস্থাপনের আইডিয়াটা চমৎকার। ভালো লেগেছে আর ভালো লেগেছে শেষ কথাগুলো: অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পাড় হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: এই লাইনটা দেখি হিট হয়া গেলো! ধন্যবাদ ইমিনা।

৮| ১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৫

আলম দীপ্র বলেছেন: ইমিনা বলেছেন: গল্প উপস্থাপনের আইডিয়াটা চমৎকার। ভালো লেগেছে আর ভালো লেগেছে শেষ কথাগুলো: অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পাড় হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

আমারও একমত ।
ভালো থাকুন হামা ভাই ।

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ দীপ্র।

৯| ১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:১৭

অপূর্ণ রায়হান বলেছেন: ৫ম ভালোলাগা ভ্রাতা +

ভালো থাকবেন :)

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১২

হাসান মাহবুব বলেছেন: আপনিও কুশলে থাকুন। শুভেচ্ছা।

১০| ১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:২৯

আহাদিল বলেছেন: অনেক দিন পর আপনার লেখা পড়লাম। ভালো লাগল।

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১২

হাসান মাহবুব বলেছেন: আরে এ কাকে দেখছি! :-B

১১| ১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১২:৪০

বৃতি বলেছেন: এই মধ্য তিরিশে, জেনির বাবাকে দেখে ববির একটা কদম গাছের পেছনে লুকানো ঠিক কাজ হয় নাই। এইগুলা পিচ্চি-পাচ্চির কাজ /:) /:)

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৩

হাসান মাহবুব বলেছেন: ববি তো ভীতু আর লুজার। অন্য গল্পেও তার চরিত্র এমনই। পাঠের জন্যে ধন্যবাদ ইমিনা।

১২| ১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৭

ৎৎৎঘূৎৎ বলেছেন: আপনিতো আপনিই। আমার চাহিদা বাড়ছে আপনার লেখা পড়ার। কলম থামাবেন না, প্লিজ

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:১৭

হাসান মাহবুব বলেছেন: আপনার প্রত্যাশা পূরণের আন্তরিক প্রচেষ্টা থাকবে।

শুভকামনা।

১৩| ১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:২৬

প্রফেসর মরিয়ার্টি বলেছেন: বর্তমান যান্ত্রিক যুগের প্রেম-ভালবাসার অন্যরকম উপস্থাপনা।
++++

১০ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ প্রফেসর। স্বাগতম আমার ব্লগে।

১৪| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৫

আবু শাকিল বলেছেন: গল্পে এক্কেবারে ডুবে ছিলাম।দূর্দান্ত!

গ্যারেজময় ভালবাসায় প্লাস ++।

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

১৫| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৫৭

ৎঁৎঁৎঁ বলেছেন: অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পাড় হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

চমৎকার লাগলো!


* পাড়-> পার হবে না?

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ইফতি। হ্যাঁ পার হবে। ঠিক করে নিচ্ছি।

১৬| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:০০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:



সেক্সবিহীন থাকতে থাকতে জম্বি... B-) ;)




গল্পে অনেক মজা পেলাম এবার!

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

হাসান মাহবুব বলেছেন: মজা দিতে পেরে আনন্দিত। শুভকামনা।

১৭| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ভালো লাগা জানবেন হামা ভাই !

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অভি।

১৮| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৩

নাসরিন চৌধুরী বলেছেন: গল্পটি পড়তে ভাল লেগেছে ।
অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পাড় হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নাসরিন।

১৯| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৫৯

এনামুল রেজা বলেছেন: ভালই লাগলো। কিন্তু, কিন্তু কিন্তু ভাবটা যাচ্ছেনা..

শুভকামনা। :)

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

হাসান মাহবুব বলেছেন: কিন্তু কিন্তু ভাবটা কিরকম?

২০| ১০ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:২৫

সুমন কর বলেছেন: গল্পের উপস্থাপনা এবং কথোপকথন ভাল লাগল।

লাকি ৭ম লাইক।

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সুমন।

২১| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

আপনার এ্র্ই পোস্টে সকালে ঢুকেঁ সারাদিন কর্মব্যস্ততায় পড়তে পারিনি কিন্তু ট্ এই মাত্র একটানে পড়ে শেষ করলাম। :)

সারাদিন গল্পটা পড়ার অপেক্ষা মাটি হয়নি। গল্প পাঠে তৃপ্তি পেলাম।

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

২২| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

এহসান সাবির বলেছেন: সুবর্না মোস্তফার খুব বিরল একটা ছবি আছে। টিভি গাইড থেকে কেটেছিলাম। আগে প্রতিবছরের জন্যে টিভিগাইড বের হতো।


আমার কাছে অনেক গুলো টিভি গাইড আছে... দেখি একটা পোস্ট দিতে পারি।


গল্পে ভালো লাগা।

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

হাসান মাহবুব বলেছেন: করে ফেলেন। নস্টালজিক হতে চাই।

২৩| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হামা ভাই! আপনার এই গল্পটা যখন পড়ছি, তখন অনেক প্যারার মধ্যে আছি। তাও পড়ছি। কারন পড়তে ভালোই লাগছে। গল্পটার কিছু ব্যাপার হয়ত আমি ধরতে পারছি না পর্যাপ্ত মনোযোগের অভাবে, আবার আসতে হবে।!!

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫০

হাসান মাহবুব বলেছেন: ধীরে সুস্থে আরেকবার পড়ো।

২৪| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:২০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কিংবা ভালোবাসার গল্প বুঝতে ইদানিং অক্ষম হয়ে যাচ্ছি!!!

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৪

হাসান মাহবুব বলেছেন: এটা তোমার অক্ষমতা না, ববি এবং জেনির পরস্পরকে বোঝার অক্ষমতা। ভালোবাসা ক্ষেত্রবিশেষে খুব জটিল হতে পারে। আমি এক জুটিকে চিনি, তাদের বয়স চল্লিশ পেরিয়ে গেছে। প্রেম করছে অনেকদিন ধরে। কিন্তু বিয়ে করছে না। কেন,তার কোন সন্তোষজনক কারণ নেই। ববি আর জেনির ব্যাপারটাও এরকম।

২৫| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫২

কলমের কালি শেষ বলেছেন: .... অন্যরকম প্রেমে অপেক্ষারত দুঃখনিসৃত গল্প । প্লটটা জোশ ।

একটানার কথপোকথনগুলো বেশ ভালো লাগলো ।

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

২৬| ১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: অসাধারণ উপস্থাপনা । ভালো লাগলো ভীষণ ।

১০ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ পাঠের জন্যে। শুভকামনা।

২৭| ১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:১৬

ডি মুন বলেছেন:
প্রথমটুকু পড়তে পড়তে ভাবছিলাম 'মাই লাস্ট ডাচেস' কবিতার কথা। মনে হচ্ছিল, ''ড্রামাটিক মনোলগে''ই গল্পটা শেষ হবে। সেটা হলেও দুর্দান্ত হত।


গল্প ভালো লেগেছে হাসান ভাই,
আর একদম শেষ প্যারাটা সবচেয়ে ভালো।
++++

শুভেচ্ছা সতত।

১০ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:২৮

হাসান মাহবুব বলেছেন: শুভরাত্রি মুন।

২৮| ১১ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১:০১

দীপংকর চন্দ বলেছেন: বৈচিত্রপূর্ণ লেখা!

বাস্তবতার উপস্থিতি ভিন্ন আঙ্গিকে।

ভিন্নরকম ভালো লাগা।

শুভকামনা জানবেন। অনিঃশেষ। সবসময়।

১১ ই ডিসেম্বর, ২০১৪ রাত ২:০৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ পাঠের জন্যে।

২৯| ১১ ই ডিসেম্বর, ২০১৪ রাত ২:৩৬

এই সব দিন রাত্রি বলেছেন: ববি জেনি সবসময় না হলেও অনেক ক্ষেত্রেই ভঙ্গুর সেতুটি পার হয়ে যায় কিন্তু মাহবুব ভাই। সেই গল্পটা একদিন শুনতে চাই আপনার অসাধারণ লেখনীতে। অনেক ভাল থাকবেন।

১১ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:২৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৩০| ১১ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৩:৫১

প্রবাসী পাঠক বলেছেন: গল্প ভালো লেগেছে হাসান ভাই। ১১ নং ভালো লাগা।

১১ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:২৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৩১| ১১ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৮

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: সে যদি কখনও ভুল করে জিতেও যায়, তবে এইসব প্লাস্টিক সভ্যতা, উত্তরাধুনিক উজবুকতা, আর বর্জ্যময় পৃথিবীর নশ্বরতার কথা বলে, গ্যারেজে বাসরের মত উদ্ভট আইডিয়া দিয়ে আবার সেটাকে হাস্যকর বলে পিছিয়ে আসবে জেনি''------------------অসাধারণ

১১ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:২৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ লাইলী।

৩২| ১২ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৪০

লিন্‌কিন পার্ক বলেছেন:

লাভ ইন গ্যারেজ ! :D

তবে আমারও ইচ্ছা আছে তবে গ্রিজ না চকোলেট :#> :!>

১২ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৮:৪৬

হাসান মাহবুব বলেছেন: চকোলেট কন্যার আসতে আর কতো লেট হে টিনেজ লুতুপুতু বালক?

৩৩| ১২ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:০০

লিন্‌কিন পার্ক বলেছেন:
এসে যাবে অচিরেই B-)

১২ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:০৩

হাসান মাহবুব বলেছেন: অচিরে বুক চেরা নিঃশ্বাস দেখি না যেন আবার :((

৩৪| ১২ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১১:৪৩

উদাস কিশোর বলেছেন: চমত্‍কার লেগেছে । উপস্থাপনা খুব ভাল লেগেছে :)

১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ২:১১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভরাত্রি।

৩৫| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:৫১

অচিন্ত্য বলেছেন: সাবাস ববি জেনি। তোমাদের ট্যাবু বলে বলুক। কিন্তু যে যুক্তিতে কার্বন নিঃসরণের আয়োজনও জঞ্জাল, সে যুক্তি কীভাবে কাউন্টার করবে প্লাস্টিকের দল? তোমাদের ট্যাবু বললে তাদেরকেও অন্য কিছু শোনার জন্য প্রস্তুত থাকতে হবে।

১৩ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:০৯

হাসান মাহবুব বলেছেন: পড়ার জন্যে থেংকু অচিন্ত্য।

৩৬| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:১৪

মাহবু১৫৪ বলেছেন: দারূণ উপস্থাপনা

অনেক অনেক ভাল লাগা

+++

১৩ ই ডিসেম্বর, ২০১৪ দুপুর ১:০৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৩৭| ১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫৬

আমি তুমি আমরা বলেছেন: মন্দ লাগেনি।

১৩ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:৩১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ!

৩৮| ১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩৫

হাসান আলী শিকদার বলেছেন: দারুন

১৪ ই ডিসেম্বর, ২০১৪ রাত ১০:০৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৩৯| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ রাত ২:২০

তওসীফ সাদাত বলেছেন:


গল্পে ভালো লাগা। একটা নতুন ব্যাপার মাথায় আসলো গল্পটা পড়ে। ধন্যবাদ।

২৩ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১১:৩৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। নতুন কী ভাবনা মাথায় এলো গল্পটা পড়ে?

৪০| ২৩ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪১

তওসীফ সাদাত বলেছেন:

সেটা তো বলবো না :) তবে ধন্যবাদ দিলাম ব্যাপারটা হেল্পফুল হবে আমার জন্য বেশ। :)

২৩ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৫২

হাসান মাহবুব বলেছেন: আমার কারণে কারো উপকার হচ্ছে জেনে ভালো লাগলো। ভালো হোক।

৪১| ২৭ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৮:৩৯

মহান অতন্দ্র বলেছেন: অসম্ভব মুগ্ধতা । প্রিয়তে নিলাম ।

২৭ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৩

হাসান মাহবুব বলেছেন: অসংখ্য ধন্যবাদ!

৪২| ২৭ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ৯:১০

পরিশেষের অপেক্ষায় বলেছেন: ভাল্লাগছে ...

২৭ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৫৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৪৩| ২৮ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:২৮

টুম্পা মনি বলেছেন: । অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পার হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

হুমমম। আসাধারণ লিকসেন।

২৮ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৪৭

হাসান মাহবুব বলেছেন: থেংকু টুম্পা!

৪৪| ৩১ শে ডিসেম্বর, ২০১৪ ভোর ৫:৫৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: অসাধারন হয়েছে।

৩১ শে ডিসেম্বর, ২০১৪ সকাল ১০:৪৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ তনিমা।

৪৫| ০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:০৮

সাজিদ উল হক আবির বলেছেন: কথোপকথনের মাঝে ফুটে ওঠা মধ্য ত্রিশের কিছু দর্শন ঠিক ফিক করতে পারলাম না সেই বয়সে এখনও না পৌঁছানর কারনে।
তবে শেষ প্যারাটা শক্তিশালী হয়েছে, বিশেষ করে শেষ দুটি লাইন।
শুভেচ্ছা হাসান ভাই।

০২ রা জানুয়ারি, ২০১৫ রাত ১২:১৪

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা আবির।

৪৬| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১২:১৯

ইলুসন বলেছেন: অপেক্ষার সেতু বড় ভঙ্গুর। পার হতে গিয়ে ভেঙে পড়ে যদি!

চমৎকার লাগল।

০৫ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৪১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৪৭| ০৫ ই জানুয়ারি, ২০১৫ রাত ১১:৪৭

জাহাঙ্গীর.আলম বলেছেন:
চেনা চরিত্র - দুইজন লুজার একসাথে থাকলে কেউ জেতে না -এ জীবন দর্শন বা উপলব্দিটুকু তুলে ধরতে সময় ও স্মৃতির আত্মাকে কথোপকথনে বাঁধার লক্ষ্যহীন ভবিষ্যতের ধারাবর্ণনা ৷ অল্পতে অতৃপ্তি ঘটলো পাঠক চিন্তার বিস্তারে ৷

মঙ্গল হোক ৷

০৬ ই জানুয়ারি, ২০১৫ দুপুর ১:২০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ নিবিড় পাঠের জন্যে।

৪৮| ২৫ শে জানুয়ারি, ২০১৫ ভোর ৪:০৮

আকিব আরিয়ান বলেছেন: ভালো লাগছে, গ্যারেজ চিন্তা করতে করতে মাথায় আরও অনেক কিছুই আসছে :-B :-B

২৫ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: মাথার চিন্তাগুলাকে গল্পে পরিণত করে ফেলুন!

শুভদুপুর।

৪৯| ৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৭

মহামহোপাধ্যায় বলেছেন: গল্প ভালো লাগলো :)



ভালো থাকুন :)

৩১ শে জানুয়ারি, ২০১৫ দুপুর ১:৩৮

হাসান মাহবুব বলেছেন: শুভকামনা রইলো।

৫০| ১০ ই এপ্রিল, ২০১৬ রাত ১১:৪৬

রাজসোহান বলেছেন:

নিয়মিত থাকলে এতোদিনে ৪/৫ লাখের বেশী হিট কামাইতে পারতাম :(

১১ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৬

হাসান মাহবুব বলেছেন: :-/

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.