নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

মিঠি, আমি এবং অলীক উড্ডয়ন

১১ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৬


মিঠিকে আমি ভালোবাসি। ওর বুকে বকুলফুলের গন্ধ আছে। ওর ঠোঁটে কামরাঙা ফলের সুবাস। যতবারই আমি কামজর্জরিত হয়ে ওর রাঙা ঠোঁটে ঠোঁট রেখেছি, ততবারই আবিষ্কার করেছি এক নতুন বোধ, আনকোরা অনুভূতি, যা প্রেম কাম দেহ মন সবকিছুর ঊর্ধে এক নতুন মাত্রা সৃষ্টি করে, যা সময়, সমাজ, বিজ্ঞান, সাইকোলজি, ফিজিক্স, মেডিকেল, রসায়ন কোনো কিছু দিয়েই ব্যাখ্যা করা যায় না। চুম্বন আর চুম্বক যেন দুই জমজ বোন, হাত ধরাধরি করে বসে থাকে। একে অপরের থেকে বিযুক্ত করা খুব কঠিন। মিঠির চুলে হাসনাহেনার গন্ধ আছে। হাসনাহেনার গন্ধে নাকি সর্পজাতি খুব প্রলুদ্ধ হয়। আমি মিঠির চারপাশে অনেক সর্প দেখি। ওরা চায় মিঠির চুলের গহীন অরণ্যে বসবাস করতে। ওরা চায় হাসনাহেনার তীব্র সুবাসে মাতোয়ারা হয়ে চল্লিশ কোটি বছর উন্মাতাল নাচতে। চাইলেই হলো আর কী! আমি মিঠিকে উপহার দেই কার্বলিক এসিড। ও তা নিয়ম করে চুলে মাখে। বিষাক্ত সরিসৃপের দল তিরোহিত হয়। মিঠির নাকটা গ্রিক দেবীদের মতো খাড়া। একটু ছুঁয়ে দিলেই তা রক্তের উচ্ছাসে প্লাবিত হয়ে লালচে বর্ণ ধারণ করে। আর তখন হাজার জোনাকপোকা তাদের ঝোপঝাড় থেকে উঠে এসে আলোকআদর জানায় তাকে। আর তার চোখ! তার এক ফোঁটা অশ্রূ ধারণ করে মহাসাগরের বিশালতা। সেখানে আমার অবাধ সন্তরণ। ওর চোখের গভীরে ডুবে যেতে যেতে যেতে আমি আহরণ করি কিছু নিঃসঙ্গ , বিষাদাক্রান্ত শঙ্খ। শঙ্খের হাহাকার চোখে নিয়ে দুঃখবিলাসী মেয়েটা যখন আমার দিকে তাকায়, আমি তখন উদভ্রান্ত বোধ করি। আমার তখন ভীষণ তেষ্টা পায়। ইচ্ছে করে ওকে কাঁদিয়ে ওর নোনাজল পান করে তৃষ্ণা মেটাই। এমন পিপাসা আমার! কিন্তু মিঠি সহজে কাঁদে না। বড়জোর অশ্রুতে টলমল করে চোখ। আর আমি দেখে নেই সে চোখের মাঝে একটা মাছরাঙা পাখি শিকারের অপেক্ষায় তার অশ্রুজলে ডুবে থাকা বিষাদী ডুমুর। মিঠি এমনই। ওর চোখ, নাক, ঠোঁট, চুল সবখানেই ছুঁয়ে থাকে প্রকৃতিমাতার স্নেহ। ওকে জড়িয়ে ধরলে, চুম্বন করলে ও একটা লতানো গাছের মতো নরম হয়ে পেঁচিয়ে রাখে আমাকে। আমি তখন শিউলি, বেলি, হাসনাহেনা, গোলাপ প্রভৃতি ফুলের সুবাসে মোহগ্রস্ত হয়ে পড়ি। তখন সর্প, মাছরাঙা এবং বিবিধ প্রাণীরা নিজেদেরকে প্রত্যখ্যাত জেনে সরোষে প্রস্থান করে। মিঠি, আমার প্রেমিকা তার খোঁপায় আমি গুঁজে দিয়েছি নক্ষত্রফুল।

মিঠির জন্যে অপেক্ষা করে আছি আমি। আজ বিকেল পাঁচটায় ওর এখানে আসার কথা। আমি একটু আগেই চলে এসেছি। অপেক্ষা করতে খারাপ লাগে না আমার। সপ্তাহের একটা দিন আমরা আমাদের সীমিত আয়ের কিছু অংশ ব্যয় করে রিকশায় চড়ে ঘুরি, সিনেমা দেখি, আর ভালোমন্দ কিছু খাই। এই দিনটায় আমরা ভুলে যাই নাগরিক জীবনের ক্লেশ এবং ক্লান্তি, ক্যারিয়ার গঠনের ইঁদুর দৌড়, সবরকম দায়বদ্ধতা, এবং ভবিষ্যতের চিন্তা। এসব ভাবতে ভাবতে আনমনা হয়ে গিয়েছিলাম, তাই মিঠি যখন আমার পেছনে দাঁড়িয়ে দু হাত দিয়ে আমার চোখ ঢেকে জিজ্ঞেস করলো "বলোতো আমি কে?" তখন তার আগমনঘটিত আনন্দে মনটা উড়ুউড়ু হলেও আমি কৃত্রিম গাম্ভীর্য বজায় রেখে বললাম "জানি না"। তারপর কিছু দুষ্টুমি, কিছু খুনসুটির পরে আমরা এই বিকেল থেকে সন্ধ্যার পরিকল্পনা ঠিক করে ফেলি। প্রথমে রিকশায় ভ্রমণ। ঘন্টাচুক্তিতে রিকশা ভাড়া করে শহরের এমাথা থেকে ওমাথা। মিঠি আমার পাশে বসে আছে। ওকে এক হাত দিয়ে জড়িয়ে ধরি আমি। আমার ভেতরে একটা খরস্রোতা পাহাড়ী নদীর ঢেউ ঝাপটা মারতে থাকে। ওরা আমাকে বলে, "আরো নিবিড়, আরো ঘনিষ্ঠ হও। স্রোতের তোড়ে সব ভাসিয়ে নিয়ে যাও! চুম্বন করো, হাত ধরো, ওকে পিষে ফেলো, আঁকড়ে ধরো ও তোমার, শুধুই তোমার!"। কথাগুলো আমার বেশ পছন্দ হয়, তবে এই হুডখোলা রিকশায় জনবহুল স্থানে তা সমাধা করতে আড়ষ্ট লাগে। তাই ওসব অন্য কোন সময়ের জন্যে গচ্ছিত রাখি। হাত ধরে থাকি, এতেই অঢেল সুখ।
-কী ভাবছো? মিঠি সুধোয় আমাকে।
- ভাবছি আজকে কোথায় এবং কী খাবার খাওয়া যায়। ক্ষিধে লেগেছে বেশ।
-আমারও। চলো আমরা মতিঝিলে নতুন একটা হোটেল খুলেছে "ফিলিস্তিন বিরিয়ানি" সেখানে যাই।
ফিলিস্তিনের বিরিয়ানি! চলো, চেখে দেখা যাক!
বিরিয়ানি খেতে খেতে আজ কি সিনেমা দেখবো সেটা নিয়ে আলোচনা করি।
-এ্যান্ট ম্যান দেখবা? বসুন্ধরা সিনেপ্লেক্সে চলছে।
-থ্রিডি?
-হ্যাঁ থ্রিডি।
-চলো তবে দেখা যাক!
মতিঝিল থেকে বসুন্ধরা। বেশ অনেকটা পথ। এবার আর রিকশায় নয়, ট্যাক্সি ক্যাবে। ব্যস্ত রাস্তার কোলাহলে তেমন কথা বলা হয় না। শুধু দুজনের বসে থাকা হাত ধরে। আমি হারিয়ে যাই সুখভাবনার অন্তরমহলে। এই যে শাহরিক ব্যস্ততা, বাসে ওঠার জন্যে কুস্তি করা, কন্ডাকটরের সাথে ভাড়া নিয়ে ক্যাচাল, ট্রাফিক জ্যাম, ব্যাংক একাউন্ট খোলো, টাকা জমাও, ভবিষ্যতের অনিশ্চয়তা নিয়ে পীড়ন, এর মাঝে আমাদের সপ্তাহান্তের ডেটিং যেন নিকষ কালো গহবরের মাঝে এক চিলতে আলো। এই যে হাত ধরা, এই যে নাও শোবার জন্যে আমার কাঁধ, দাও তোমার ঠোঁট, নাও আমার চুমু, দাও আমায় হাসনাহেনার সুবাস, দাও আমায় শিউলি ফুলের ঘ্রাণ, কত কীই না দেবার আছে তোমার! আর আমারও পাওয়ার জন্যে কী ভীষণ কাঙালপনা! সপ্তাহের একটা দিন, এই একটা দিন তোমার সকল রহস্য উন্মোচিত করো আমার কাছে। তাও কি সবটা পাওয়া যায়? কখনও তোমার চুলে হাসনাহেনার সুবাস, আবার কখনও তা পরিবর্তিত হয়ে রজনীগন্ধা। কখনও তোমার ঠোঁটে কমলালেবুর মিষ্টতা, আবার কখনও স্ট্রবেরি আইসক্রিমের ফ্লেভার। এই একটা দিন, একটা দিনে তোমাকে মনে হয় সদ্য কলেজে ওঠা চপলা তরুণীর মতো, যে প্রথমবার প্রেমিকের সাথে দেখা করতে এসে লজ্জায়, উত্তেজনায় লালাভ হয় নিয়মিত বিরতিতে। যার সংকোচ জড়ানো তিরতির করে কাঁপা হাত জানান দেয় ভালোবাসা কী ভীষণ জীবন্ত এখনও! মিঠি, তোমার লাজনম্র মুখাবয়বে রচিত হয় ভালোবাসার পরিশূদ্ধ ইশতেহার। আমি যার মুগ্ধ পাঠক এবং রচয়িতা। এই একটা দিনে তুমি তেল ঝাল নুন কর্কশ কটূ পটু মানবী থেকে ভালোবাসার নরম আবরণে জড়ানো একটা লাজুক পরীতে রূপান্তরিত হও। আহা! সত্যিই যদি তোমার ডানা থাকতো, কী ভালোই না হতো! আমরা হারিয়ে যেতাম মহাবিশ্বের অনন্ত অম্বরে, ভালোবাসার উচ্চতম মন্দিরে। সিনেমা হলের কাছাকাছি এসে গেছি আমরা। কিন্তু আমার কেন যেন আজ সিনেমা দেখতে ইচ্ছে করছে না। সেলুলয়েডের ত্রিমাত্রিক জগতের ধুন্ধুমার মারপিট, এ্যাকশন,স্পেশাল এফেক্ট এর চেয়ে মিঠির সাথে ঘাসের বিছানায় বসে গল্প করাটাই শ্রেয় মনে হচ্ছে। ট্যাক্সি থেকে নামার পর মিঠি কেমন যেন উশখুশ করতে লাগলো।
-কী হয়েছে?
সুধোলাম আমি।
-পিঠের কাছে কেমন যেন অস্বস্তি লাগছে। মনে হচ্ছে কিছু একটা ফুঁড়ে বের হবে। ব্যথা করছে। আমি চিন্তিত মুখে তার পিঠে হাত রাখলাম। আশ্চর্য! সত্যিইতো কিছু একটা বের হবে বলে মনে হচ্ছে। হঠাৎ করে সেটা ভীষণ নড়াচড়া শুরু করলো। পোষাক ফুঁড়েই বের হবে,এমনই তার রোষ! ব্যাপারটা কী! আরে! আরে!! আরে!!! এ তো দেখছি সত্যিকারের ডানা! কিছুক্ষণ আগেই ভাবছিলাম এমন কথা।আমার অবচেতন মনের এই স্পর্ধিত আকাঙ্খা যাবতীয় বিজ্ঞান আর নিয়মনীতিকে তোয়াক্কা না করে চলে এসেছে আমাদের এই ধূলোমাটির জগতে। ঈশ্বরের এই অপ্রত্যাশিত উপহারে আমরা যুগপৎ আনন্দিত, বিস্মিত, এবং বিব্রত হতে থাকি। আশেপাশের মানুষেরা কারো কোন বিকার নেই। যেন এমন ঘটনা নিত্যনিয়মিতই ঘটে। নাকি তারা দেখতেই পাচ্ছে নাপ্রকৃতির এই টুকরো খেয়ালিপনা? মিঠি তখন প্রাথমিক অপ্রস্তুত ভাব কাটিয়ে ডানা ঝাপটে ওড়ার প্রস্তুতি নিচ্ছে। "আমাকে নেবে না?" আমি ব্যাকুল হয়ে সুধোই। "জড়িয়ে ধর আমাকে। আমরা এখন উড়বো!" উল্লসিত কণ্ঠ তার। আমরা উড়তে থাকি। এ এক অসাধারণ মুহূর্ত! আমরা ক্রমশ উপরে উঠতে থাকি, আর এই শহরের বিশাল বিশাল দালানগুলোকে ম্যাচের বাক্সের মত ছোট আর ঠুনকো মনে হয়। আমরা মেঘেদের রাজ্য পরিভ্রমণ করছি! দেখো হিংসুক নগরবাসী, দেখো অফিসের বড় কর্তা, দেখো মামলাবাজ গ্রাম্য মাতব্বর, দেখো কুশলী পকেটমার, দেখো উত্তরাধনিক কবি, দেখো সচিবালয়ের আমলা, দেখো লুতুপুতু ভালোবাসার গল্পের পেইজ চালানো হামবড়া বোকাসোকা এ্যাডমিন, দেখতে পারছো? আমরা উড়ছি! উড়তে উড়তে কোথায় যাবো তা জানি না, তবে মেঘেদের রাজ্য থেকে হাজারো ভালোবাসার রূপকথা এনে দেবো তোমাদের জন্যে। তোমরা পড়বে, তোমরা প্রাজ্ঞ হবে, ফেসবুকে শেয়ার দিয়ে হাজারো লাইক কামাবে, কিন্তু উড়তে পারবে কি? পারবে না। তোমরা বড়জোর ফ্যান্টাসি কিংডমের ভয়াবহ রাইডগুলোতে "ফ্রেন্ডস"দের সাথে "মাস্তি" করে চড়ে একাধিক প্রেমিক প্রেমিকাদের সাথে ছবি শেয়ার করবে। ইতিমধ্যে হয়তো বা টিভি চ্যানেলগুলো জেনে গেছে এই অদ্ভুত উড্ডয়নের কথা। কিন্তু সরেজমিনে আমাদের দেখে নিউজ কাভার করবে তার উপায় নেই। বাঁচা গেলো! নইলে আমাদের এই অলীক উড্ডয়নের মজাটা তাদের বিরক্তিকর প্রশ্নাবলি আর উজবুক কৌতুহলের দাপটে ম্রিয়মাণ হয়ে যেতো।।
হঠাৎ আমরা একটা নিম্নমুখী চাপ অনুভব করি। মিঠি ক্রমশ নিচে নামছে।ও আর ডানা ঝাপটাতে পারছে না। ব্যাপারটা কী! ওহ হো, আমাদের সাপ্তাহিক মিলনপর্বের মেয়াদ শেষ হবার পথে। যতই নীচে নামতে থাকি ততই বাস্তব জগতের নিত্যদিনের কার্যক্রম আমাদের উড্ডয়নের পরাবাস্তব অনুভূতিকে নাকচ করে দিতে থাকে। আমাদের ভাবনাগুলো প্রতিস্থাপিত হতে থাকে।

আমাদের সন্তান আনাহিতার দুধ এবং ডায়াপার শেষ হয়ে গেছে। কিনতে হবে।বেচারা বাবা-মাকে মনে করে খুব কাঁদছে নিশ্চয়ই? আমরা নিচে নামছি... ঐ দেখা যায় আমাদের বাসা! ঐখানে আমাদের ছোট্ট সুখের সংসার। যেখানে বাস করে আমাদের সন্তান এবং আমার বাবা মা। বিবাহিত জীবনের এক ক্রান্তিলগ্নে নতুন করে শুরু করার অভিপ্রায়ে আমরা ঠিক করেছিলাম প্রতি সপ্তাহে একবার আমরা প্রেমিক প্রেমিকাদের মতো ঘুরবো যাবতীয় ক্লান্তি, ক্লেশ এবং টেনশন বাদ দিয়ে। ঠিক সেই বিবাহপূর্ব প্রেম করার সময়ের মতো। বাসায় আসার পর আমরা আগ্রহ ভরে টেলিভিশনের সামনে বসে থাকলাম খবর শোনার জন্যে। শহরে এত বড় একটা চমকপ্রদ ঘটনা ঘটে গেলো তা নিশ্চয়ই ব্রেকিং নিউজ এবং সংবাদের প্রধান শিরোনাম হিসেবে জায়গা করে নিয়েছে! কিন্তু আশ্চর্য হয়ে দেখলাম তেমন কোন খবরই কেউ দেখালো না। যাকগে, না দেখাক! আমরা তো উড়েছি সত্যিই, আমরা তো প্রেম করার দিনগুলিতে ঠিকই ফেরত গিয়েছিলাম। আবারও যাবো নিশ্চয়ই। আমরা খুঁজে পেয়েছি স্বপ্নলোকের চাবি। এই কথাটা কাউকে বলবো না, কক্ষনো না!

#এই প্রায় একই থিম নিয়ে সমুদ্রকন্যার গল্প জলের ছিটেয় পাগলামি

মন্তব্য ১২০ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১২০) মন্তব্য লিখুন

১| ১১ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫১

হাসান মাহবুব বলেছেন: প্রথমবার প্রথম পাতায় আসে নাই :(

১১ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫২

হাসান মাহবুব বলেছেন: ব্ল্যাক ডায়মন্ড এবং লেখোয়াড়ের কমেন্টগুলো হারিয়ে যাওয়াতে দুঃখিত। আমার এই মন্তব্য দেখে থাকলে আবার কমেন্ট করুন :|

২| ১১ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৮

আমি মিন্টু বলেছেন: ১ম ভালো লাগা ।
আচ্ছা হামা ভাই কিছু বুঝলাম না হঠাৎ লেখায় অ্যাড চালাছেন সমুদ্রকন্যার জলের ছিটেয় পাগলামি :)

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০২

হাসান মাহবুব বলেছেন: তারে আমি ব্যাপক ভালো পাই কী না! :`>

৩| ১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৬

আরণ্যক রাখাল বলেছেন: মোহিত হয়ে গিয়েছিলাম গল্পের ভাষায়। মুক্তগদ্যের মত লেগেছে অনেকটা। +++++

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৩

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা।

৪| ১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১০

লিমন আজাদ বলেছেন: মিঠি, আমার প্রেমিকা তার খোঁপায় আমি গুঁজে দিয়েছি নক্ষত্রফুল। - আহা !

আপনার গল্প বলার সৌন্দর্য নিয়ে বলার কিছু নেই। লিখে যান। পোস্টে ভাল লাগা। :)

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৫| ১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:১৫

জাহাঙ্গীর গুরু বলেছেন: কলেজ লাইফে পড়া GIFT OF THE MAGI এর কথা মনে পড়ে গেল...........................।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৪

হাসান মাহবুব বলেছেন: তাই নাকি! ধন্যবাদ।

৬| ১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

শতদ্রু একটি নদী... বলেছেন: উড্ডয়নটা কি কল্পনাই ছিলো? কল্পনা নাকি অলৌকিক কিছু ঘটে গেলো বুঝতে পারিনাই। চামড়া ফুড়ে পাখা বের হচ্ছে আবার সাই করে পাখা গুটিয়ে যাচ্ছে। ভাবতেই দারুন লাগছে। :)

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৭

হাসান মাহবুব বলেছেন: ওটা বাস্তব। গল্পের বাস্তব, ম্যাজিক রিয়ালিজম। অস্বাভাবিক এখানে স্বাভাবিক। অবচেতন মনের কল্পনা, বাস্তবে যার কায়ারূপ নেই, গল্পে তাকে শরীর দিয়ে বলার এক ধরণের উপায়।

শুভেচ্ছা।

৭| ১১ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৫১

সুমন কর বলেছেন: শিরোনাম যথার্থ হয়েছে। গল্প নয়, মুক্তগদ্যের মতো লাগল।

বিবাহিত জীবনের এক ক্রান্তিলগ্নে নতুন করে শুরু করার অভিপ্রায়ে আমরা ঠিক করেছিলাম প্রতি সপ্তাহে একবার আমরা প্রেমিক প্রেমিকাদের মতো ঘুরবো যাবতীয় ক্লান্তি, ক্লেশ এবং টেনশন বাদ দিয়ে। ঠিক সেই বিবাহপূর্ব প্রেম করার সময়ের মতো।

আহা, এমন জীবন হলে সত্যি মন্দ হতো না। +।


অ.ট.: আপনি কি লেখাটি ড্রাফট করে ছিলেন? ড্রাফট করা লেখা প্রথম পাতায় আসে না। ওটা যেদিন ড্রাফট করা হয়, সে দিনের পাতায় আসে। X(( এ সমস্যাটি সমাধান করা দরকার। ড্রাফট করা পোস্ট যেদিন পোস্ট করা হবে, সেদিন এবং সে সময়-ই প্রকাশিত হওয়া উচিত।
ভাবীর'টা পরে পড়ব। ;)


১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:০৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। সামুর নতুন ভার্শনে অনেক কিছুই গোলমেলে। আর আশু সুরাহা হওয়া দরকার। তিথিরটা পড়েন। ভালো লাগবে আশা করি।

৮| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
আপনার গল্প বলার শব্দ খেলার সৌন্দর্যে অামি অভিভূত হয়ে গেছিলাম যদিও সমাপ্তি অনুমিতই ছিল।

অনেক ভাল লাগল আটপৌেড় মধ্যবিত্ত জীবনের একঘেয়েমী কাটানোর ভালবাসার গল্প।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধনন্যবাদ। ভালো থাকবেন।

৯| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০৯

গোর্কি বলেছেন:
আপনার এত ছোট লেখা পূর্বে পড়েছি কিনা ঠিক মনে করতে পারছি না। অলীক বাস্তবের সমন্বয়ে খাঁটি এবং আদর্শ প্রেমের গল্প পাঠ ভাল লেগেছে। শুভেচ্ছা রইল।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ গোর্কি। শুভকামনা।

১০| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: '' মিঠি, তোমার লাজনম্র মুখাবয়বে রচিত হয় ভালোবাসার পরিশূদ্ধ ইশতেহার। আমি যার মুগ্ধ পাঠক এবং রচয়িতা।''
সব মিঠিদের মুখাবয়বেভালোবাসার পরিশূদ্ধ ইশতেহার লিখা থাকে , সকলে পড়তে পারেনা ।
আপনি পেরেছেন ।
অভিনন্দন ! :D

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫৩

হাসান মাহবুব বলেছেন: থিংকু :#)

১১| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫৫

এস কাজী বলেছেন: উফফফ কি লেখা। এত্ত সুন্দর লাগে আপনার গল্প। ডুব দিয়া পড়ি। দৌড়ে দৌড়ে এসে পড়ি।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৫৮

হাসান মাহবুব বলেছেন: থিংকু। অনুপ্রানিত হলাম।

১২| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪৮

লীন প্রহেলিকা বলেছেন: এমন গল্প লেখা কঠিন। আপনি সেই কঠিন কাজটি সুন্দরভাবে করেছেন। আপনাকে অভিনন্দন।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে।

১৩| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৫৪

এম এম করিম বলেছেন: গদ্যে মুগ্ধতা।
শুভকামনা।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

১৪| ১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৩৭

পাজল্‌ড ডক বলেছেন: এইটা কিছুটা বুঝতে পারছি :) ভাল লাগছে।

১১ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভরাত্রি।

১৫| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৪১

আরফার বলেছেন: সালাম ভাই। সুখের শিহরণ টা ভালো লাগসে। তৃতীয় প্যারার।

১২ ই আগস্ট, ২০১৫ ভোর ৬:৪৫

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস। শুভ সকাল।

১৬| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ৭:৫৮

ভিটামিন সি বলেছেন: এত্ত গুলা সুখের শব্দ চয়ন, বাক্যে প্রয়োগ করে কিভাবে এত সুন্দর করে লেখা যায়, ভাব প্রকাশ করে রচনা তৈরী করা যায় তা-ই আমার মাথার আসে না। ভাল্লাগছে দাদা।

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

১৭| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:২৩

লেখোয়াড়. বলেছেন:
আমার প্রথম কমেন্টস ছিল...........

এখন অার তেমন পড়া হয় না
তবে এটা পড়বো।

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৮

হাসান মাহবুব বলেছেন: আচ্ছা।

১৮| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:২৮

লেখোয়াড়. বলেছেন:
হাসান মাহবুব.............

ব্লগে আসার আগে কি আপনি লেখালেখি করতেন?
ব্লগে অনেক লিখেছেন,
আপনার লেখা কয়েকটি বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।
আচ্ছা, ভবিষ্যতে লেখালেখি নিয়ে আপনার ইচ্ছা কি?

জানালে খুশি হবো।

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:২৯

হাসান মাহবুব বলেছেন: আমি কলেজ লাইফ থেকেই টুকটাক লিখি। সেই ৯৮ সাল থেকে। লেখালেখি নিয়ে আশা, ছোটদের জন্যে একটা বই বের করা, আর উপন্যাস লেখা। ছোটগল্প তো লিখে যাবোই। ধন্যবাদ।

১৯| ১২ ই আগস্ট, ২০১৫ সকাল ৯:৫৮

লেখোয়াড়. বলেছেন:
শিল্পের প্রত্যক্ষ অনুসঙ্গ নিয়ে এই লেখাটি পড়া শুরু করেছিলাম। কিন্তু প্রথম প্যারার পরে আমি সেটা হারিয়ে ফেললাম। আমার সীমাবদ্ধতা কিনা জানিনা। হতে পারে কাহিনীর বিশালতার অভাব, কিংবা জীবনঘনিষ্ট প্রতিমূর্ততার অতিপ্রয়োগ। আমার চারপাশের সব আবেগ আর প্রলুব্ধতাকে যদি আমি ভিন্ন চোখে দখতে চাই তো এখানে ব্যর্থ হব কিনা সেই ভাবনায় পেয়ে বসেছে।

নিরেট কিছু বাস্তবতা শেষের দিকে নাড়া দিয়ে গেল ঠিক, কিন্তু ঘটনার পরম্পরাগুলো অলীকে প্রবেশ করালেন কেন?
হতে পারে আপনার লেখার সহজাত প্রবৃত্তি, মেটাফোরিক্যাল মিথস্ক্রিয়া।

সর্প, মাছরাঙা আর বিবিধ প্রাণীগুলোকে আমরা অশুভ প্রতীক ভাবতে পারি বোধহয়। সেটা ভাবলে পরিণয়ের সৌন্দর্যভাব নিশ্চয়ই আরো ফুটে উঠবে।

মিঠি, তোমার লাজনম্র মুখাবয়বে রচিত হয় ভালোবাসার পরিশূদ্ধ ইশতেহার।
ভাষার এরকম ব্যবহার মাঝে মাঝে আমাকে সাবলিলতায় ব্যাঘাত ঘটিয়েছে।
শিল্পের আভিজাত্যতার ছন্দপতনের কথা এখানে আমাকে মনে করিয়ে দিল।

ধন্যবাদ, আবার কথা হবে।

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ১:৩৫

হাসান মাহবুব বলেছেন: প্রথম প্যারাটা অনেকটাই মুক্তগদ্যের মতো। তারপর নিরেট বাস্তবে প্রবেশ করা। এভাবে সমান্তরালে দুই রকম ভাষারীতি নিয়ে লিখতে আমার বেশ ভালো লাগে। অলীক জগতে (পড়ুন জাদুবাস্তব) প্রবেশ করাটা আমার লেখার একটি সহজাত বৈশিষ্ট্য, আপনি ঠিকই ধরেছেন। সর্প, এবং মাংশাসী পাখি থাকবেই, এগুলোকে ঝেটিয়ে বিদেয় করাতেই যত আনন্দ!

ধন্যবাদ বিস্তৃত মন্তব্যের জন্যে। ভালো থাকবেন।

২০| ১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:১৭

জেন রসি বলেছেন: গল্পে মেটাফোরগুলো চমৎকার হয়েছে।

১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৩৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ জেন।

২১| ১২ ই আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৬

মম্ময় অপর্ণা বলেছেন: যেহেতু দুজনে একই থীমে লিখছেন, তাই একটু কম্প্যারিজন তো করতেই পারি!

আপনার লেখায় মানে শেষটা তাড়াহুড়া করে শেষ করেছেন এমন মনে হলো। আর ভালোবাসার গল্প হলেও কিছুটা শুষ্ক ধরণের লাগলো। অবশ্য পুরুষ আর নারীর মনোযোগ , দৃষ্টিভঙ্গি বরাবরই আলাদা হয়ে যায় সূক্ষ্মভাবে ভাবলে।

তবে, দাম্পত্য সম্পর্কে জড়ালেও প্রেমের সম্পর্ক যাতে মরচে পড়ে না যায় সে হিসেবে মিঠি আর তার হাসব্যান্ডের এই সময় বের করে ঘুরে বেড়ানো , উড্ডয়ন পর্ব, নস্টালজিক হওয়া, সব কিছুর প্রয়োজন আছে সম্পর্কের সতেজতা বজায় রাখার জন্যও।
শুভ হোক ভালোবাসাবাসি।

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০২

হাসান মাহবুব বলেছেন: শেষের দিকের তাড়াহুড়া- এটা যে কিভাবে ঠিক করি! প্রায়ই এমন অভিযোগ শুনি। গল্পটা কিছুটা শুষ্ক বটে, সবার প্রকাশভঙ্গি তো এক না।

শুভকামনা।

২২| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৯

ধূসরছায়া বলেছেন: শব্দের ব্যবহার চমৎকার, বেশ ভালো লেগেছে। :)

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:১৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভবিকেল।

২৩| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৫

খেয়ালি দুপুর বলেছেন: বাহ! অসম্ভব ভাল হয়েছে। চমৎকার কথামালা। মুগ্ধ না হয়ে উপায় নেই যে.. :)

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। স্বাগতম আমার ব্লগে।

২৪| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৩৪

মনিরা সুলতানা বলেছেন: আমার চোখে আপনার সেরা লেখা :)

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১২

হাসান মাহবুব বলেছেন: সত্যিই!! ভারি খুশি হলাম !:#P

২৫| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:৪৫

প্রামানিক বলেছেন: আপনার লেখা অত্যান্ত ভাল লাগল। চমৎকার কথামালা। ধন্যবাদ

১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই। আপনার নামের বানানটা ঠিক হৈসে দেখে ভালো লাগলো।

২৬| ১২ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫৪

সুফিয়া বলেছেন: সুপাঠ্য গদ্য। খুব ভাল লাগল। ধন্যবাদ শেয়ার করার জন্য।

১২ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভসন্ধ্যা।

২৭| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৩৭

রোদেলা বলেছেন: কিচচু বলার নাই,এই গানটা নিয়া ুড়েন।view this link

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১০:৪০

হাসান মাহবুব বলেছেন: গানটা আমার খুবই প্রিয়। অনেকদিন পর আপনার কল্যানে আবার শোনা হলো। ধন্যবাদ এবং শুভরাত্রি রোদেলা।

২৮| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:০২

সোমহেপি বলেছেন: ভালোই সময় কাটছে তাহলে । শুভ হোক ।

১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৪

হাসান মাহবুব বলেছেন: অনেকদিন পর দেখলাম তোমারে। ভালো থেকো।

২৯| ১২ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৯

সোমহেপি বলেছেন: কোন লেখা ড্রাফট করলে পরে তার মাঝে কোন স্পেস থাকে না কেনো ? সব একদলা নিরেচ একটা প‌্যারা হয়ে যাচ্ছে ।

১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৪

হাসান মাহবুব বলেছেন: কী জানি!

৩০| ১৩ ই আগস্ট, ২০১৫ সকাল ৭:১৬

নস্টালজিক বলেছেন: মুক্ত গদ্য পড়তে পড়তে গদ্য থেকে শব্দগুলো খসে গেলো। তারপর পাতা হয়ে উড়ে উড়ে চলে গেলো বিষাদি আকাশে।


চমৎকার।

শুভেচ্ছা নিরন্তর।

১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ রানা ভাইয়া।

৩১| ১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:০৮

সানজিদা হোসেন বলেছেন: খুব সুন্দর ভাইয়া। আমার জামাইকে নিয়ে আবার পড়ব

১৩ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:২৬

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকিউ সানজিদা। তোমার বরকে আমার ব্লগে অগ্রীম স্বাগতম।

৩২| ১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২৯

ব্লগার মাসুদ বলেছেন: ভাল লাগা রেখে গেলাম মাহবুব ভাই ।

১৩ ই আগস্ট, ২০১৫ রাত ১১:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভরাত্রি।

৩৩| ১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১১:১৩

রাবেয়া রব্বানি বলেছেন: বাহ!
ভালো লাগল। তার চেয়ে ভাললাগলো নিচের এড টা

১৪ ই আগস্ট, ২০১৫ রাত ১১:২০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভরাত্রি।

৩৪| ১৫ ই আগস্ট, ২০১৫ রাত ১২:১২

কলমের কালি শেষ বলেছেন: গল্পে অসাধারণ লেগেছে । ++

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ২:১৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভরাত্রি।

৩৫| ১৫ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩১

হাবিব কবি বলেছেন: গল্প পড়ার এখন ধের্য্য নেই। তবে ছোট গল্প শক্তিশালী শিল্প। আপনার মধ্য সশ্ভাবনা দেখছি। হয়তো পরিশ্রম বেশী করেন। আশা করি, আপনার ক্রিয়েটিভ সমৃদ্ধির জন্য প্রকৃতির সংকেতগুলো কাজে লাগাবেন।

১৫ ই আগস্ট, ২০১৫ রাত ৯:০৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৩৬| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৩৯

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: বরাবরের মতই শব্দ আর গল্পে মাতয়ারা। নতুন ভার্সনে ভয় লাগে। অনেক পোষ্ট আছে যেগুলো আমার ড্রাফটে। ভয় হয় কোনদিন না আবার সব চলে যায়। ভালো একজন ফ্রন্ট এন্ড বেক এন্ড ইউজার ফ্রেন্ডলি ডেভলাপার সামুর দরকার।.........
ভালো থাকুন সব সময়।

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১২:৪৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভরাত্রি।

৩৭| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ১:০৫

বৃতি বলেছেন: বাহ, অলীক উড্ডয়ন আমি প্রায়ই দেই- কেমন চেনা চেনা লাগলো সবকিছু!
সুন্দর গল্প- ভাল লেগেছে :)

১৬ ই আগস্ট, ২০১৫ সকাল ৮:৪২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৩৮| ১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:০৪

জাহাঙ্গীর.আলম বলেছেন:
অনেক প্রায়োগিক ও পাঠোত্তর মন্তব্য দৃষ্টি প্রসার করবে ৷ অনুভূতি আর যাপনের উপলব্দির হয়ত গভীরতা ছোঁয়ার ইচ্ছায় অপূর্ণ রইল ৷ যদি পরাবাস্তব ক্রিয়া ছবিদর্শন সময়কালে আর তাড়াহুড়োর প্রয়োগ ব্যতিরেকে নিজেকে ভাঙ্গার পরিবর্তনকে সাদর সম্ভাষণ ৷ সুন্দর থাকুন ৷

১৬ ই আগস্ট, ২০১৫ বিকাল ৫:৩৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভবিকেল।

৩৯| ১৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

স্বপ্নবাজ অভি বলেছেন: ভাসছিলাম রীতিমতো !

১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অভি। শুভকামনা।

৪০| ১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৪

লাবনী আক্তার বলেছেন: মাঝে মাঝে আমিও ডানা মেলে উড়ে বেড়াই দিগন্ত থেকে দিগন্তে।এমন করে ভাবতে সত্যিই ভালো লাগে।

অলীক উড্ডয়ন ভালোই লাগল। আর ভাবীর টা পড়ে পরব।

১৮ ই আগস্ট, ২০১৫ বিকাল ৪:০১

হাসান মাহবুব বলেছেন: তিথিরটা আমার চেয়ে ভালো হৈসে। পড়ে দেইখেন। শুভকামনা।

৪১| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫১

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,



কেউ কেউ বলেছেন , বেশ ঝট করে যতি টেনেছেন গল্পের । তাই-ই ।
সে যা হোক, একটা মেসেজ দিতে চেয়েছেন হয়তো । সংসারের হাযারো একঘেয়েমীর মাঝে দুটো সম্পর্কের ভেতর একটুখানি আলাদা স্পেস চাই । যেটাকে আপনি বলেছেন - স্বপ্নলোকের চাবি ।
হয়তো এরকম একটা স্পেস নিত্যদিনের রুটিন ধরা অবসাদ-ক্লান্তি-শ্রান্তি- অপ্রাপ্তিকে সরিয়ে দুটো মানব-মানবীকে ডানা মেলে উড়ে যেতে দেবে বহুদুর । আবার সে যুগল-ভ্রমন শেষে ডায়াপার কিনে ঘরে ফেরার স্বাদকে মনে হবে নতুন ..নতুন ..

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৫৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ পাঠ এবং মন্তব্যের জন্যে।

৪২| ১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:১০

দর্পণ বলেছেন: হা হা দারুন ভাই। সংসারজীবনে অনেকেই ভাবেন প্রেমই উড়ে যায়।

১৮ ই আগস্ট, ২০১৫ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: এই তো মেপে মেপে প্রেম করা আর কী!

৪৩| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:০৬

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: বেশ লাগলো! আপুরটা আগে পড়ে আসার কারণে নাকি বুঝলাম না, এটা একটু কাটখোট্টা লাগলো :P তবে বরাবরের মত হামাসুলভ অবশ্যই! :)

অঃটঃ ইয়ে মানে এরকমই হয় নাকি? বিয়ের পর? হুট করে এক সমুদ্র দায়িত্বের মধ্যে নিজেদের আবিস্কার করতে হয়? দুপ করে মনের বয়স বেড়ে যায়?

১৯ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ইমরান। বিয়ের পর হুট করে এসব হয়ে যায় না। খুব ধীরে ধীরে হয়/

৪৪| ১৯ শে আগস্ট, ২০১৫ সকাল ৮:২৮

ডি মুন বলেছেন: শুভ সকাল হাসান ভাই।

খুব সুন্দর একটা গল্প পড়লাম। আপনার গল্পের শব্দশৈলী আমি খুব উপভোগ করি, ঠিক জোনাকিদের আলোকআদরের মত।
++++

প্রিয়তে নিয়ে রাখলাম।
ভালো থাকুন।

১৯ শে আগস্ট, ২০১৫ রাত ৮:২৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ মুন। শুভকামনা।

৪৫| ১৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:০৩

সায়েদা সোহেলী বলেছেন: এই ভয়ংকর সব ছবি গুলো যে আপনি কোথা থেকে পান ??? গল্প পড়ার আগেই পিলে চমকে দেন পাঠক দের .। /:)

১৯ শে আগস্ট, ২০১৫ রাত ১১:৩৭

হাসান মাহবুব বলেছেন: যেমন গল্প তেমন ছবি :#)

৪৬| ২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৫

এহসান সাবির বলেছেন: প্রতি সপ্তাহে একবার আমরা প্রেমিক প্রেমিকাদের মতো ঘুরবো যাবতীয় ক্লান্তি, ক্লেশ এবং টেনশন বাদ দিয়ে.......

এই আইডিয়া টা খারাপ না..


গল্পে প্লাস হামা ভাই।

২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৪৮

হাসান মাহবুব বলেছেন: কার্যকর করে ফেলেন!

৪৭| ২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৩:৫৬

এহসান সাবির বলেছেন: বিয়েই তো করিনি..... :P :P

২০ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:২১

হাসান মাহবুব বলেছেন: কন কী! তাড়াতাড়ি কৈরা ফালান।

৪৮| ২১ শে আগস্ট, ২০১৫ দুপুর ১২:০৩

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: একঘেয়েমী কাটানোর ভালোবাসার গল্পে মুগ্ধতা... বাস্তব জীবনে সবাই যদি এমন হত...তাহলে ...

২১ শে আগস্ট, ২০১৫ দুপুর ২:৫৭

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা ঈপ্সিতা।

৪৯| ২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৪৭

আবু সালেহ বলেছেন: হাসান ভাই

ফিলিস্থিনি বিরিয়ানী....

২২ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:৫১

হাসান মাহবুব বলেছেন: আরে কী খবর! অনেকদিন পর আপনারে দেখলাম। ব্লগে নিয়মিত হৈয়া যান।

৫০| ২৭ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:৫৯

হানিফ রাশেদীন বলেছেন: ভালো লাগা রইলো।

২৭ শে আগস্ট, ২০১৫ বিকাল ৫:১৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৫১| ২৭ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:৩০

কাবিল বলেছেন: পাঠে আনন্দ পেলুম।

২৭ শে আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

হাসান মাহবুব বলেছেন: শুনে আনন্দিত হলুম।

৫২| ২৮ শে আগস্ট, ২০১৫ ভোর ৫:৩৩

রাসেলহাসান বলেছেন: অনেকদিন পর আপনার লেখা পড়লাম। সেই পুরনো দিনে স্বাদ পেলাম নতুন আঙ্গিকে।
লেখার মাঝে ডুবে গিয়েছিলাম। খুব দ্রুতই শেষ হয়ে গেলো! ভীষণ ভালো লেগেছে। :)

২৮ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:২০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৫৩| ২৮ শে আগস্ট, ২০১৫ রাত ১০:০৪

মিনাক্ষী বলেছেন: গল্পটা পড়ে অনেক ভালো লাগলো :) বিয়ের পরে এতো রোমান্স হয়তো গল্পতেই পাওয়া যায়, বাস্তবে হলেও মন্দ হতোনা !!

২৮ শে আগস্ট, ২০১৫ রাত ১০:১৫

হাসান মাহবুব বলেছেন: রোমান্স হয়, কিন্তু সেটাও রুটিন বেঁধে। বিবাহপূর্ব উন্মাতাল অবসথার সাথে তার তুলনা চলে না।
ধন্যবাদ মিনাক্ষী।

৫৪| ২৯ শে আগস্ট, ২০১৫ রাত ২:০১

ক্ষুদে লেখক বলেছেন: বাহ দারুন হয়েছে

২৯ শে আগস্ট, ২০১৫ ভোর ৬:২০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৫৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৫ রাত ৩:৫৫

সামস্ সোহান বলেছেন: আমার খুব হিংসে হয়....... কিভাবে পারেন? শুভ কামনা

০১ লা সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:০৩

হাসান মাহবুব বলেছেন: শুভভোর।

৫৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১২:৪৩

শামছুল ইসলাম বলেছেন: কিছুক্ষণ আগে শে্ষ করেছি ক্রুয়েল এপ্রিলের গল্পটা, এখন শেষ করলাম মিঠি,...
সত্যি অনবদ্য আপনার ভাষার ব্যবহার, গল্প বলার ক্ষমতা।

আমাদের সন্তান আনাহিতার দুধ এবং ডায়াপার শেষ হয়ে গেছে। -খুব সহজ কথায় কল্পনার জগত থেকে মাটির পৃথিবীতে টেনে নামিয়েছেন !!!!
শুভ রাত্রি, শুভ ব্লগিং!!!!

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:২৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভভোর।

৫৭| ০২ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১১:৫০

দীপংকর চন্দ বলেছেন: মুগ্ধপাঠ!!

অনেক অনেক ভালো থাকবেন প্রিয় কথাসাহিত্যিক।

অনিঃশেষ শুভকামনা।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৬:৫২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৫৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৩

জাফরিন বলেছেন: এক রাশ মুগ্ধতা! একদম নেশা ধরিয়ে দেওয়া প্রেমের গল্প। অসাধারন! অনেক অনেক ভাল লাগা...।
এরকম অভিসারে আরা যাবেন এবং এরকম অদ্ভুত সুন্দর লেখা লিখবেন দুজনে।

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৫৫

হাসান মাহবুব বলেছেন: শুভকামনা। তোমরাও যেও।

৫৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ ভোর ৪:৩৮

নবাব চৌধুরী বলেছেন: চমৎকার,এতো সুন্দর শব্দ চয়ন লেখক করতে পেরেছেন!মুগ্ধ হয়ে গেলাম।
সমস্যা একটাই মিটির যে বর্ণনা লেখক দিয়েছেন!তা দিয়ে আমাকে ঘায়েল করে ফেলেছেন।
এই শেষরাতে মনটা ভীষন খারাপ ছিলো গল্পটা পড়ে আমি অন্য এক ঘোরের মধ্যে চলে গেলাম।

১৩ ই সেপ্টেম্বর, ২০১৫ দুপুর ২:০৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। স্বাগতম আমার ব্লগে।

৬০| ২৯ শে মার্চ, ২০১৬ রাত ১:০৪

তাসজিদ বলেছেন: স্বপ্নলোকের চাবি : কোথায় পাওয়া যাবে তাকে?????????

২৯ শে মার্চ, ২০১৬ দুপুর ১:৫৩

হাসান মাহবুব বলেছেন: কোথায়...? দীপ্তিময়ীর হীরকবক্ষে...কিছু ঝলকানি পাওয়া যেতে পারে। এপিলেপ্সির রোগীরা সাবধান!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.