নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ব্লগিংয়ে সাত বছর, অর্জন বিসর্জন এবং কিছু অনর্থক ব্লগরব্লগর- দ্বিতীয় পর্ব

১২ ই জানুয়ারি, ২০১৬ ভোর ৬:৫৫


প্রথম পর্ব

১৬ই ডিসেম্বর,২০১০। ইনসমনিয়াক গ্রুপের প্রথম গেট টুগেদার। রাত জাগা পক্ষীকূলের প্রায় সবারই তখন অফুরন্ত সময় এবং কর্মচাঞ্চল্য ব্লগিং করার। সারাদিন এর পোস্টে গিয়ে বিটলামি, তো অন্য পোস্টে গিয়ে গুরুগম্ভীর কমেন্ট। তর্ক-বিতর্ক, পচানি-চেচানি-ক্ষ্যাপানি, লেখালেখির কাঁটাছেড়া, বিশ্লেষণ সবই চলছে পুরোদমে। ছন্নছাড়া, সদা উৎফুল্ল একটা গ্রুপ। বেশিরভাগই ছাত্র, আর ভেবু ছাড়া সবাই অবিবাহিত। সে এক মহা আনন্দের সময়। আমার আড্ডা পোস্টে কমেন্ট ১৬০০ হবার পর বাধ্য হয়ে কমেন্ট অপশন বন্ধ করে দেই। নতুন আড্ডা পোস্ট খুলি, সেখানেও দেখতে না দেখতে ১২০০+ কমেন্ট। তখন সামুতে এখনকার মত ভাগ ভাগ করে কমেন্ট লোড হতো না। সব কমেন্ট একসাথে লোড হতো। আড্ডা পোস্ট ওপেন করতে গিয়ে কম্পিউটার হ্যাং হবার যোগাড়! তো তেমনই এক আড্ডায় নির্ধারিত হলো ১৬ই ডিসেম্বর আমরা সবাই চারুকলার ছবির হাটে দেখা করবো। আমি যখন ঘর থেকে বেরুই, তখন কোনভাবেই কোন যানবহন পাচ্ছিলাম না। সব যাত্রীবোঝাই, জ্যামপ্যাকড। ভাবছিলাম যাওয়াটা বাতিল করবো কি না। শেষ পর্যন্ত কোনক্রমে একটা বাসে উঠতে সক্ষম হলাম। সেই বাস আমাকে এমন এক গন্তব্যে নিয়ে গেলো, যা আমার জীবনের গতিপথই পাল্টে দিলো! সে কথায় পরে আসছি। এখন আপাতত ইনসমনিয়াক ক্লাবের প্রতিষ্ঠা,গঠন,এবং কার্যবিবরণী পেশ করা যাক। শব্দগুলো বেশ গুরুগম্ভীর এবং ভারিক্কি শোনাচ্ছে তাই না? হাহাহা!

গ্রেট ইনসমনিয়াক ক্লাব (আমাদের কোথাও কোনো শাখা নেই)-
সাত বছর ব্লগে থাকার অভিজ্ঞতা থেকে দেখেছি, ব্লগে সবসময়ই একটা প্রাণোচ্ছল গ্রুপ থাকে, যারা ব্লগ দাপিয়ে বেড়ায়। তারা একে অপরের বন্ধু হয়ে যায়, তারপর কর্মজীবন বা বিবাহ প্রভৃতি কারণে ব্লগে আসা কমিয়ে দেয়, এবং একসময় তা পুরোপুরি বন্ধ হয়ে যায়। তবে ফেসবুক, ফোন বা অন্যান্য মাধ্যমে ঠিকই যোগাযোগ থাকে একে অপরের সাথে। ইনসমনিয়াক ক্লাব তেমনই একটা ব্যাচ। আমি নিরপেক্ষ দৃষ্টিতে দৃঢ়ভাবে দাবী করি, ইনসমনিয়াক ক্লাব ব্লগের ইতিহাসের সবচেয়ে বর্ণাঢ্য গ্রুপ। কবিতা, গল্প, সিনেমা রিভিউ, বুক রিভিউ, আড্ডা পোস্ট সবকিছু দিয়ে মাতিয়ে রাখতাম আমরা। একসময় নিজেদের মধ্যে একটা প্রবল টান অনুভব করলাম। আর সেই টানকে চিরস্থায়ী করার অভিপ্রায়ে ফেসবুকে একটা সিক্রেট গ্রুপ খুলে ফেললাম "গ্রেট ইনসমনিয়াক ক্লাব (আমাদের কোথাও কোনো শাখা নেই)" এই নামে। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন নস্টালজিক(গীতিকার শেখ রানা)। ব্লগের আড্ডা পুনরস্থাপিত হলো ফেসবুকে। এরপর প্রেসিডেন্টের আহবানে বার কয়েক গেট টুগেদার, সেসব নিয়ে ব্লগে পোস্ট,বন্ধুত্ব, প্রেম পীরিতি, বিবাহ, ইত্যাদি। প্রেসিডেন্ট এবং ফার্স্টলেডি(আহাদিল) বর্তমানে প্রবাসে থাকায় ক্লাবের সভ্যরা অনেকটাই বিমর্ষ এবং নিস্প্রভ। তবুও জানি আমি এবং আমার মত অনেকেই পুরোনো পোস্টগুলো ঘেঁটে দেখে নস্টালজিক হয়।
এই ক্লাবের সদস্য কারা? জানানোর জন্যে তিনটি লিংক দিচ্ছি,
উৎসমুখে আসতে হলে... ইনসোমনিয়াক'স আড্ডা
জ্বালিয়ে দাও , পুড়িয়ে দাও X( X(( { আড্ডা পোস্ট অব দ্যা গ্রেট ইনসমনিয়াক ক্লাব } :-/
ফ্রম হোয়্যার দ্য স্পিরিট কামস??

অগ্নিরক্তিম কমেন্ট - ০৭ ই ফেব্রুয়ারি, ২০০৯ রাত ১:৫৯
comment by: মেঘ বলেছেন: সিগারেট খাইছি....যা যা আছে সব খাইছি...জাত যায় নাই। এখন বয়স হইছে প্রকাশ্যে খাই না। আপনারে কি বিড়ি মুখে স্মার্টলাগে?? লাগে না তো!! তাইলে ঐ মেয়েকে ওভারস্মার্ট বলার ও কোন কারণ নাই। নারী জাতিকে ৭১ এ ধর্ষণের হাত থেকে রক্ষা করতে পারেন নাই। এখনো পারেন না। সো তাদের সামাজিক রক্ষাকর্তা সাজার, বা তারা কোনটা করবে বা করবে না সে সিদ্ধান্তদাতা সাজবার চেষ্টা করবেন না।
শাহবাগের মোড়ে ৯৭তে যখন ব্যাটা পিটাইছি কানের কাছে এসে বাজে মন্তব্য করার জন্য সেদিনও আপনারা আমাকে বলেছেন ওভারস্মার্ট। টাকার অভাবে যখন পাবলিক বাসে ঝুলে বাসায় ফিরছি ব্যাটাদের সাথে টেক্বা দিয়ে সেদিনও বলছেন ওভারস্মার্ট। আপনাদের এসব সমাজপতি সাজার ব্যর্থ চেষ্টার উপর আমি বরাবরই ছুঁড়ে দিয়েছি একমুখ ধোঁয়া। এখনো দেই। আল্লাহ আমাকে সব সময় দেখে রাখছে। আমার রক্ষাকর্তা আমি ই। পাবলিক বাসে ভীড়ের মাঝে গায়ে হাত দিছিলো। আমিও ভীড়ের মাঝে ক্ষুর ধরছি পেটের কোণায় সবার অজান্তেই। কানের কাছে মুখ নিয়া বলছি হাত সরা, জন্মের মতো খোজা কইরা দিমু। তারপর ক্ষুর দিয়া হাল্কা চাপ দিছি। এভাবে নিজেরে বাঁচাইছি। কেউ আগলায় নাই। আমি ওভারস্মার্ট হইলে তাই - আমি টাইফুন, আমি সিডর, আমারে রুখতে চায়, সে কোন কারিগর??

সামুর ইতিহাসে এটা নিঃসন্দেহে অন্যতম সেরা কমেন্ট হিসেবে বিবেচিত হবে। ব্লগার মেঘ, যিনি মূলত একজন কবি,নীলক্ষেত মোড়ে ধূমপায়ী তরুণী; এটাই কি ওভারস্মার্টনেসের নমুনা? এই পোস্টে উক্ত মন্তব্যটি করেন। তিনি সেইসব বিরলপ্রজ নারী ব্লগারদের একজন, যারা নিত্যনিয়ত ছাগুজাতীয় ব্লগারদের রীতিমত হেনস্থা করে ছাড়তেন! অনেকেই মনে করতো যে তিনি আসলে ছেলে। হাহা! ২০১৩'র পরে আর ইনাকে দেখা যায় নি ব্লগে।
এরকম আরো অনেক অসাধারণ কমেন্ট পাবেন আগুন কমেন্ট সংকলন এই পোস্টে।
আবার যদি মনে করেন যে কী দরকার এত সময় নিয়ে কমেন্ট করার! কিছু টেমপ্লেট থাকলে ভালো হত, তারা ফিউশন ফাইভের পোস্ট না পড়ে কিংবা অল্প পড়ে কিভাবে সুন্দর মন্তব্য করবেন? (নতুন ও কর্মজীবী ব্লগারদের জন্য পরামর্শ) এই পোস্টটি পড়তে পারেন। তবে ধরা খাইলে কর্তৃপক্ষকে দায়ী করা যাবে না।
কবিতা নিয়ে ধুন্ধুমার! - লাবণ্য প্রভা গল্পকার নামক একজন কবি ছিলেন। বেশ উচ্চমার্গের কবিতা লিখে ব্লগে এক ধরণের কাল্ট জনপ্রিয়তা পেয়েছিলেন। একদিন তিনি একটি কবিতা লিখলেন " কৃষ্ণ সর্পের পোঁদ ও পরমাঙ্কের ভাঁজ" শিরোনামে। ব্যাস! শুরু হয়ে গেলো কবিকে আক্রমণ। শিরোনাম দেখেই বিশিষ্ট কাব্যপাঠক,অপাঠক, ঊণপাঠক সবাই তেলে বেগুনে জ্বলে উঠলেন। এ নিয়ে কবিকে কটাক্ষ করে আসতে লাগলো একের পর এক পোস্ট। অবশেষে তিনি তা ড্রাফট করে নেন।

কি, নিরাশ হলেন? কবিতাটি পড়তে ইচ্ছে করছে খুব? কোন সমস্যা নেই, সামুর ডাইহার্ড ব্লগারেরা এসবের ব্যাকআপ নিতে ভুল করতেন না সাধারণত। এখনকার ব্লগারেরা এ থেকে শিক্ষা নিতে পারেন। পড়ে নিন এখান থেকে

শায়লা হকের ব্রা- শায়লা হক ভারি সুন্দর কবিতা লেখেন। একটা ছিমছাম,পরিপাটি, স্নিগ্ধ আমেজ পাওয়া যায় তার কবিতায়।একদিন তিনি লিখলেন পিওবার্টির সময়কে ধারণ করা একটি কবিতা। এখানেও বীর ব্লগারগণ শিরোনাম দেখেই ঝাঁপিয়ে পড়লেন। কবিতাটির নাম ছিলো 'ব্রা'। অবশেষে কবিতাটি মডারেশনের আওতায় নেয়া হয় অথবা তিনি নিজেই মুছে ফেলেন। সমস্যা নেই, এই কবিতারও ব্যাক আপ রয়েছে। শায়লা হকের ব্রা । এটি নিয়ে দুষ্ট ব্লগাররা প্যারোডি করতে ছাড়ে নি।পড়ুন, শায়লা হকের- ব্রা, মানুষের -জাঙগিয়া আর অধম বিলালের -প্যান্টি

হাংরিয়ালিজম; প্রচণ্ড বৈদুতিক ছুতার-মলয় রায় চৌধুরি
-
কেন আমি হারিয়ে যাইনি আমার মায়ের যোনিবর্ত্মে
কেন আমি পিতার আত্মমৈথুনের পর তাঁ পেচেছাপে বয়ে যাইনি
কেন আমি রজঃস্রাবে মিশে যাইনি শ্লেষ্মায়

কী মনে হচ্ছে পাঠক? হাহা! শকড? এই কবিতাটি নিয়ে কথা বলতে গেলে বিশাল একটা পোস্ট দিতে হবে। অত কথায় না যাই। মলয় রায় চৌধুরির এই কবিতাটি অশ্লীলতার দায়ে অভিযুক্ত হয়েছিলো। রীতিমত আদালত পর্যন্ত গড়িয়েছিলো ব্যাপারটা। সেই মলয় রায় আজো আছেন, বিস্মিত হবেন জেনে, এই ব্লগেই আছেন। তার ব্লগ। ব্লগার নৃপ-অনুপ এই কবিতাটি পোস্ট করেন সামুতে।এবং প্রচণ্ড সমালোচনার শিকার হন। কিছু বাদে কবিতাটির পক্ষেও যুক্তি আসতে থাকে। কবিতাটি এবং মন্তব্যগুলো পড়ে দেখতে পারেন। ভালো সময় কাটবে পড়ুন

বিস্মৃতপ্রায় কিছু শব্দ, উক্তি
গত পোস্টে 'জাঝা'র কথা বলেছিলাম। আজ এর সাথে আরো কিছু যোগ করা যাক।
ধৈন্যা/ধনিয়া পাতা- ধন্যবাদ শব্দের ব্লগীয় রূপ।
ডিজিএম- দূরে গিয়া মরেন।
সিটিএন- (এইটা বেশ অশ্লীল হেহে!) এর অর্থ *দার টাইম নাই
আমরা বিজি আছি, আপ্নি একটু পরে আসেন- গুরুত্বপূর্ণ কোন আলোচনায় কেউ অযথা নাক গলাতে এলে বলা হতো।
বুকে আয় বাভুল!- বাভুল/বাবুল হলো বন্ধুর প্রতিশব্দ। কারো আগমনে খুশি হলে ব্লগাররা বলে থাকতেন।
হাদু ট্রিটমেন্ট- এইটা ভয়াবহ অশ্লীল। কইতে পারুম না! নিজ দায়িত্বে জেনে নেন!
ঠেলা - পুরোনো কিন্তু ক্লাসিক কোন পোস্টে 'ঠেলা' কমেন্টটি করে সাম্প্রতিক মন্তব্যের লিস্টে এনে ব্লগারদের দৃষ্টি আকর্ষণ করার চমৎকার এক পদ্ধতি।
হরিদাস পাল- ব্লগে কেউ কোনরকম বড় বেকুবি করলে তাকে হরিদাস পাল বলা হতো। একটা কমন কমেন্ট ছিলো "ব্লগ ভরিয়া গেলো হরিদাস পালে"। এই নামটির উৎপত্তি কবি জ্যোতির্ময় নন্দীর একটি কবিতা থেকে,

অই যে চশমাধারী, মারাত্মক সিরিয়াস
চেহারাসুরত, যেন সারা দীন-দুনিয়ার যাবতীয়
দায়ভার তারই বৃষ স্কন্ধে কেউ চাপিয়ে দিয়েছে;
যেন সে পটল তুললে দুনিয়া এতিম হয়ে যাবে।
কিন্তু অই চশমাধারী, মারাত্মক সিরিয়াস
চেহারাসুরত, জানে না যে ওর মতো কত শত
বালস্য বাল / হরিদাস পাল’ পৃথিবীর-প্রকৃতির
প্রগাঢ় প্রস্রাবের ফেনায় ভেসে গেছে……..।
কেপি টেস্ট- পুরো অর্থ কাঁঠালপাতা টেস্ট। ছাগু চিহ্নিত করতে খুবই সরল কিন্তু কার্যকরী একটি পন্থা। কেউ যদি স্বাধীনতা,মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, রাজাকার,জামাত ইত্যাদি নিয়ে ত্যানা প্যাচানো শুরু করে, তাহলে তাকে বলবেন পাঁচটি রাজাকারের নাম বলতে। সে যদি গাঁইগুঁই করে, বা এড়িয়ে যায়, অথবা জামাতের বাছা বাছা রাজাকারদের নাম না বলে, তাহলে সে যে ছাগু এ ব্যাপারে নিঃসন্দেহ হওয়া যায়। এ-টিম কর্তৃক আবিষ্কৃত এই পদ্ধতির মডিফাইড ভার্শন চালু করে সিপিজি। সেটা এরকম, পাঁচটা রাজাকারের নাম বলেন। আমি একটা বলে দেই, শেখ হাসিনার বিয়াই। নেন এবার বাকিগুলা বলেন!

আস্তিক নাস্তিক দ্বন্দ্ব- আমি যখন ব্লগে আসি, তখন নাস্তিকতা নিয়ে ব্যাপক চর্চা হতো। এমনটা এর আগে কোথাও দেখি নি। তাদের পোস্ট পড়ে প্রভাবিত হয়েছিলাম অনেকাংশেই। নতুন নতুন ভাবনার উদ্রেক হত মনে। তবে এ জাতীয় কোন পোস্টে কমেন্ট করতাম না সাধারণত। সেই সময়ে, যখন এত কোপাকুপির ভয় ছিলো না, তখন তাদের বেশিরভাগই ধীরে ধীরে উগ্র হয়ে ওঠেন। একজন ব্লগার তো একবার কোরান শরীফ এর মত একটা বই লেখার চ্যালেঞ্জ দিয়ে পোস্টই করে ফেলেছিলেন। এছাড়া মুহম্মদ(সা)কে পেডোফিলিক, ডাকাত ইত্যাদি বলে পোস্ট আসতো নিয়মিতই। বিশেষ ভাবে সংকট দানা বেঁধে উঠতো কোরবানির ঈদের সময়। নাস্তিকেরা এই উৎসবের অমানবিকতা তুলে ধরে পোস্ট দিতেন, আর আস্তিকেরা প্রতিপক্ষকে জিজ্ঞাসা করতেন তারা মাংস খাবেন কি না। যৌক্তিক প্রশ্ন। এ ব্যাপারে অবশ্য নাস্তিকেরা তেমন একটা ট্যাঁ ফোঁ করতেন না, অথবা এড়িয়ে যেতেন। কেউ কেউ আবার পোস্ট দিতো প্রাণীদের জবেহ করলে তারা কত কম কষ্টে, আরামে মৃত্যুবরণ করতো এ নিয়ে। কড়া আস্তিক ব্লগারদের মধ্যে নানারকম হাস্যকর ধারণা প্রচলিত ছিলো। তাদের মতে, নাস্তিকেরা সবাই হিন্দু। নইলে তারা শুধুমাত্র ইসলামকে নিয়ে পোস্ট দেন কেন? এছাড়াও বলা হতো নাস্তিকরা নাকি পেইড ব্লগার, ইহুদিদের চর ইত্যাদি। বলা হতো আরিফুর রহমান (মোস্ট ডিজগাস্টিং ব্লগার এভার ইন সামু) এর আসল নাম নিতাই ভট্টাচার্য, তার ছবি নিয়ে পোস্টও এসেছিলো কতল করার আহবান জানিয়ে। তবে ওটা আসলেই তার ছবি কি না তার মিমাংসা হয় নি, আরো বলা হতো আসিফ মহিউদ্দিন হলেন হিন্দু, তার নাম বিদ্যুত কুমার ভৌমিক, আরো কত কী! নাস্তিকদের প্রতি বিদ্বেষ বাড়তে থাকে। একসময় তা ভয়াবহ পর্যায়ে উপনীত হয়। কুৎসিত মানসিকতার কিছু ব্লগার নাস্তিকদের লাশ দাফন না করে রাস্তায় আবর্জনার মাঝে ফেলে রেখে শকুন, কুকুরের খাবার হিসেবে দান করার দাবী জানায়। নাস্তিকদের বাবা-মা কি সত্যিই তাদের আসল বাবা-মা এ ব্যাপারে কীভাবে শিওর হওয়া গেলো, তা নিয়ে পোস্টের পর পোস্ট, শুধুই ঘৃণার চাষাবাদ, ওহ! ২০১১'র জুলাই আগস্টের দিকে আস্তিকবৃন্দ নতুন এক যুদ্ধনীতি(হ্যাঁ, ব্লগটা তখন যুদ্ধক্ষেত্রই ছিলো) প্রনয়ন করে। তা হলো, একের পর এক নিক খুলে সমানে গালাগালি করে যাওয়া। যত বেশি সম্ভব, যত কদর্য সম্ভব। পদ্ধতিটা যেমনই হোক, কিছুটা কাজ হয়েছিলো এতে। তবে প্রাথমিক সাফল্যে উদ্বেল হয়ে তারা আরো বেশি কিছু চেয়ে ফেলেন। যে কোন রকম যৌক্তিক নাস্তিক পোস্টও ব্যান করার দাবী জানান। এতটা অবশ্য দেন নি মডারেটররা। অবশেষে...দেশে এলো চাপাতি, ঝরলো রক্ত, গেলো প্রাণ। ২০১৩ তে নিহত রাজীব হায়দার ওরফে থাবা বাবাকে টার্গেট করে একটা পোস্ট এসেছিলো উগ্র ডানপন্থী ব্লগ সাইট সোনার বাঙলা ব্লগে। ব্লগটি নিষিদ্ধ হয়। আর সামুতেও নাস্তিকদের আনাগোনা কমতে থাকে। অনেক জাঁহাবাজ নাস্তিককে দেখেছি সব পোস্ট মুছে হারিয়ে গিয়েছে।
যাক গে! এখন আস্তিক এবং নাস্তিক উভয়পক্ষের জন্যে অতি দরকারী দুটি সংকলন পোস্টের লিংক দেবো।
নাস্তানাবুদ নাস্তিকতা : নাস্তিকতার অসারতা প্রমাণকারী ব্লগ পোষ্ট সঙ্কলন
বাংলা ব্লগ'স্ফেয়ারে মুক্ত'চিন্তার গুরুত্বপূর্ণ লেখা/পোস্ট/ব্লগ সংগ্রহের উদ্যোগঃ সচেতন সকলে'র অংশগ্রহন কাম্য …

বিনোদনমূলক ব্লগ এবং ব্লগারগণ
-সামুতে বিনোদনের অভাব কখনই ছিলো না। তবে সেই সোনালী দিন কি আর ফিরে আসবে, যখন গুরুকবি মেহদী রেগেমেগে "ইন্টারনেটে নায়িকা ডেকে এনে রিকশাঅলাদের দ্বারা সংঘটিত ধর্ষণ নিয়ে কবিতা লিখতেন?", অথবা এম ডি জাকারিয়া বস কম্পিউটারকে নিয়ে গভীরভাবে ভাবতে বলতেন! অতটা নেই, তবে একদমই যে কেউ নেই তা নয়। শুরু করছি নবযুগের মেহদীকে নিয়ে,
পরিবেশ বন্ধু- আপনি কি জানেন, ২০১৩ সালের ২৯শে জুলাইয়ে কী ভয়াবহ এক ঘটনা ঘটতে যাচ্ছিলো সামুতে? বিশিষ্ট কবি, সম্পাদক, গাতক, রহস্য গল্পকার এবং ঔপন্যাসিক ব্লগার পরিবেশ বন্ধুর একটি পোস্ট সরিয়ে নেবার কারণে তিনি তার ল্যাবের কম্পিউটার ইঞ্জিনিয়ারদের দিয়ে সামুকে ধ্বংস করে দেবার হুমকি দিয়েছিলেন। ব্লগারদের ভীত অনুরোধে অবশেষে তিনি হুমকি প্রত্যাহার করে নেন। রক্ষা পায় সামু। সেই পোস্টের কনটেন্ট এডিট করে কবিতা আর নিজের পরিচয় দিয়ে রেখেছেন কবি। তাতে কী! মন্তব্যগুলো অবশ্যপাঠ্য। আমি কবি শুধুই ছবি ।।

হাবিব মহাজনের ধ্রুপদী পোস্ট-
আপনি কি জানেন, "যৌনাকাঙ্খাই অসহনীয় মাথাব্যথার কারন"? জ্বী ইহা রিসার্চে প্রমাণিত। অন্তত হাবিব মহাজন তাই বলেন। তাই মাথাব্যথা হলে ভুলেও প্যরাসিটামল খাবেন না, সেক্স কমে যাবে! অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পোস্টে দুষ্ট ব্লগাররা নানাবিধ রসময় কমেন্টে পোস্টটিকে সিক্ত, ফলশ্রূতিতে অন্য অনেক ক্লাসিক পোস্টের মত এটাও ড্রাফট করে ফেলেন লেখক। তবে এটার মন্তব্য সহ ব্যাকআপ নিতে ভোলেন নি ব্লগার জ্ঞানপাপী। না পড়লে মিস
তোমরা সকলে কম্প্উটার নিয়ে চিন্তা কর ।- "কম্প্উটার একটি বিশ্বয় জনক সৃষ্টি । এ নিয়ে মোটেই চিন্তা করা জায় না । মাঝে মাঝে চিন্তা করে আমি একদম ক্লান্ত হইয়া যাই । এখন আমি কি যে করি , ভেবে পাচ্ছি না । কম্প্উটার একটি অত্যাধুনিক যন্ত্র । এর যে কত ক্ষমতা তা চিন্তার বিষয় । তোমরা সকলে কম্প্উটার নিয়ে চিন্তা কর "
বিশিষ্ট চিন্তাশীল ব্লগার এম ডি জাকারিয়া বসের অমর পোস্ট। কী অমূল্য এক উপদেশ উপহার দিয়েছেন তিনি, ভাবতে গেলেই মাথা নুইয়ে আসে। চিন্তা করতে গেলে মাথা হ্যাং হয়ে যায়। তাড় ছিড়ে যায়। আপনিও কম্পিউটার নিয়ে ভাবতে শুরু করে দিন!
এখানে অবশ্য একটা ফ্যাকড়া আছে। পোস্টদাতা এম ডি জাকারিয়া একটি ব্যবসা প্রতিষ্ঠানের কর্ণধার। তাকে নিয়ে মজা করার জন্যে তার অধীনস্ত কেউ নাকি এমন ক্লাসিক পোস্টগুলি লিখতেন। সে যাই হোক, আমাদের জ্ঞান পেলেই হলো! জাকারিয়া স্যারের সব পোস্ট, উইথ কমেন্টস।
বাংলার অহংকার- একজন মানুষ ঠিক কতটা প্রতিভাধর হতে পারে? আইনাস্টাইন বলেছেন মানুষের মূর্খামি অসীম। তিনি বলেন নি মানুষের প্রতিভাও অসীম হতে পারে। কীভাবে বলবেন? তিনি তো আর সাঃ উঃ জাঃ মোহাম্মদ মোর্শেদুল কুতুব চৌধুরী মজনু স্যারকে দেখে যান নি! তার প্রতিভার পূর্ণ বিবরণ এখানে।
অপি আক্তার- পৃথিবী অদ্ভুত। এখানে নানারকম ঘটনা ঘটে, যে সবের কোন ব্যাখ্যা পাওয়া যায় না। অদ্ভুত এই গ্রহের মানুষেরাও। অদ্ভুত এই ব্লগ। নইলে কি ২০০৯ এ দেয়া দুই লাইনের একটি পোস্টে হাজার দুয়েক কমেন্ট আসে? এবং এখনও কমেন্ট আসছেই। খুব জানার ইচ্ছা কে এই অপি আক্তার। কিন্তু তা রহস্যই থেকে গেলো! গত পোস্টে এর নাম না দেয়ায় অনেকেই গোস্বা করেছেন। এবার আর সে ভুল করছি না। সবাইকে শুভেচ্ছা
নিক ম্যালফাংশন- মাল্টিনিক চালাতে গেলে খুব সাবধান। নইলে অবস্থা হবে এই লোকের মত
জটিল প্রশ্নের সহজ উত্তর- - আরো একটি দুই লাইনের পোস্ট। ইকরাম উল হক নামক একজন ব্যক্তি সরল মনে জানতে চাইলেন ফেসবুকে কীভাবে একাউন্ট খুলতে হয়। ফলাফল? দেখুন এর পরিণতি। সামুর ব্লগারদের রসবোধ অসাধারণ, সন্দেহ নেই।
পেটে ড্রাই জিন ব্লগে হাই জ্বীন!- জ্বীন নিয়ে নানারকম মতভেদ আছে। কেউ বিশ্বাস করেন, কেউ করেন না। কেউ জ্বীন দেখার জন্যে পীর ধরেন, কেউ ল্যাবরেটরিতে গবেষণা করেন, কেউ ধর্মগ্রন্থ ঘাঁটেন। কতরকম তত্ত্ব, কত তর্ক! আদতে ব্যাপারটা যে এত সরল, তা ইয়াজিদ সিকান্দার পোস্ট না দিলে জানাই যেতো না! কী, জানতে চান? পড়ুন জ্বিনের অস্তিত্বের পক্ষে বৈজ্ঞানিক ব্যাখ্যা

এবং কন্যার বুকের সমুদ্রে অবগাহন- শুরু করেছিলাম ২০১০ এর ১৬ই ডিসেম্বরে ইনসমনিয়াক ক্লাবের গেট টুগেদারের কথা দিয়ে। আরো একটু পেছনে যাই, একদিন ফেসবুকে মায়া মায়া চেহারার টিকালো নাকের এক তরুণী ফ্রেন্ড রিকুয়েস্ট পাঠাল। আমার মনের মধ্যে উড়ূউড়ু ভাব সৃষ্টি হলো। কিন্তু যে কেউ চাইলেই কি আর ফ্রেন্ড রিকুয়েস্ট এক্সেপ্ট করবো নাকি হ্যাঁ? হুহু, অত সস্তা না। মনের দুঃখ চাপা দিয়ে রিকুয়েস্ট ইগনর করে দিলাম। কিছুক্ষণ পর মেয়েটি মেসেজ পাঠালো, "স্যরি আপনি আমাকে চিনতে পারেন নি বোধ হয়। আমি ব্লগার সমুদ্রকন্যা"। ওহ তাই! খুশি মনে রিকুয়েস্ট এক্সেপ্ট করলাম। ব্লগে অবশ্য তার সাথে তেমন ইন্টারএ্যাকশন ছিলো না। দুজনের লেখালেখির জগৎ ছিলো দুরকম। পরবর্তীতে আমরা একে অপরের দ্বারা প্রভাবিত হয়ে বদলে গিয়েছি অনেক। কাছাকাছি এসেছি।
ও, হ্যাঁ গেট টুগেদারের কথা বলছিলাম। সেদিনটা মনে রাখার মতই ছিলো। ছবির হাটের আড্ডা, বইমেলায় ঘোরাঘুরি, বই কেনা, এবং অবশেষে হোটেল মৃগয়ায় ভরপেট ভোজন। সেদিন যারা এসেছিলো তাদের সবার সাথেই আগে দেখা হয়েছিলো, শুধু একজন বাদে। তিনি হলেন সমুদ্রকন্যা ওরফে তিথি। হলুদ শাড়ী পরে এসেছিলেন। আমার সাথে কিঞ্চিৎ বাক্যালাপ হয়েছিলো। বেশ আদুরে, মিষ্টি করে কথা বলে সে।
২১শে ফেব্রুয়ারি ২০১১। রাত ১২টার দিকে একটা ফোন এলো। অপরিচিত নাম্বার থেকে। মেয়েকণ্ঠ। আমি তো খুশিতে ডগমগ! অল্প সময়ের মধ্যেই নানারকম সুখকল্পনায় মজে গেলাম। কে হতে পারে? আমার লেখার কোন ভক্ত(!)? মুগ্ধ পাঠক? সিক্রেট এ্যাডমায়ারার? কী বলবে সে? আমার লেখা পড়ে প্রেমে মজে গেছে? সিঙ্গল যুবকের টিপিক্যাল ভাবনা আর কী! সে ততক্ষণে নাম না বলে আমাকে অনুমান করতে বলার মেয়েলী খেলাটা উপভোগ করছে। অবশেষে সে তার নাম বললো। তিথি। সমুদ্রকন্যা। আর আমি কী বলবো ভেবে না পেয়ে লম্বা এক সালাম দিলাম।আসসালামুআলাইকুম (বিয়ান সাব)! শুনলাম সোহানের কাছ থেকে আমার নম্বর নিয়ে ফোন করেছে। না, কোন প্রেম-ট্রেম না, খাঁটি করুণ বাস্তবতা। কাজ খুঁজে পাচ্ছিলো না বলে কথা বলার জন্যে কাউকে বেছে নেয়া আর কী। ইয়ার্কি নাকি! আমি হালকা পাতলা টাংকি মারা শুরু করলাম। আলাপ বেশ ভালোই জমে গেলো। একসময় আমরা একে অপরকে তুমি করে বলা শুরু করলাম। মানুষের মন অদ্ভুত। সম্পর্কগুলো অদ্ভুত। কীভাবে যে সৃষ্টি হয় তার থৈ পাওয়া যায় না। তখন কি ছাই জানতাম যে আমার ঘরের ঘুলঘুলি দিয়ে সতর্ক চোখে পরখ করছে তীরন্দাজ কিউপিড! অবশেষে তীরবিদ্ধ হলাম। ঘটনাগুলো এত দ্রুত ঘটেছিলো যে এখনও মনে পড়লে অবাক লাগে। পরদিন মিরপুর দুইয়ের এক রেস্তোরায় আমাদের প্রথম ডেটিং। আমার স্মৃতিশক্তি খুব একটু ভালো না। কিন্তু সেদিনের সবকিছু মনে আছে। তার লাজনম্র চাহনি, সসংকোচে হাত ধরে বিব্রত হাসি, রিকশার বদৌলতে প্রাপ্ত ঘনিষ্ঠতা...সব। শুধু মনে নেই রেস্টুরেন্টের নামটা আর কত টাকা বিল এসেছিলো! এরপর আর কী, দুজনেই পোড় খাওয়া মানুষ, টিনএজ সুলভ লাজ, সম্পর্কের ধীর পরিক্রমা সব স্কিপ করে দ্রুতই সম্পর্কের নাগরদোলায় চড়ে বসলাম। দিনগুলো কাটছিলো থরোথরো আবেগে মথিত হয়ে, ভয়ানক ঝুঁকিপূর্ণ রোলার কোস্টারে চড়ে। ছিলো নানা চড়াই উৎরাই। সে কথা এখন থাক।
একটা ব্যাপার বেশ মজার, আমাদের সম্পর্কের বিশেষ মুহূর্তগুলোর সাথে বিশেষ বিশেষ দিন জড়িত আছে। যেমন, ১৬ই ডিসেম্বরে প্রথম দেখা, ২১শে ফেব্রুয়ারিতে প্রথম ফোনে কথা এবং প্রেমের সূচনা, আর পহেলা বৈশাখে...হাহা, মতিকণ্ঠের ভাষায় বলতে হয় "কিছু কথা থাক না গুপন!"। চেয়েছিলাম বিয়েটাও করে ফেলবো এক বিশেষ দিনে। ১৬ই ডিসেম্বরে। অভিভাবকেরা অবশ্য এই আবদারে কর্ণপাত করেন নি। শেষতক বিয়ে হলো ১২'এর ১২ই জানুয়ারি।
হ্যাঁ, আজ আমাদের এ্যানিভার্সারি। দেখতে দেখতে চারটি বছর কেটে গেলো। এই সময়ের মধ্যে তার খবরদারিতে ভাতে আলগা লবণ নেয়া ছেড়েছি, রাতে ঘুমোনোর আগে দাঁতব্রাশ করি এখন। খাওয়া শেষ হলে প্লেটটা ধুয়ে রান্নাঘরে রেখে আসি। আর তেমন কী! খুব বদলাই নি।
আমার লেখার সবচেয়ে বড় সমালোচক সে। খুব কাঠখোট্টা নম্বরিং করে! বিয়ে করে এই এক সুবিধে হয়েছে। হাতের কাছেই একজন বিদগ্ধ পাঠক, যার সাথে লেখা নিয়ে আলোচনা করা যায়। আমার অনেক গল্পের কাঠামো ঠিকঠাক দাঁড় করাতে তার পরামর্শ আমার কাজে লেগেছে।
ব্লগিংয়ের মাধ্যমেই আমাদের পরিচয়, আমি চালিয়ে যাচ্ছি এখনও। কিন্তু চাকুরি, বাচ্চা সামলিয়ে সে পারছে না। এ ব্যাপারটা ভারাক্রান্ত করে আমাকে। আমাদের বিয়ের আগে আগে সে লেখালেখি চালাচ্ছিলো দুর্দান্ত গতিতে।নিজেকে ভাঙছিলো ক্রমশ। চর্চাটা বজায় রাখলে আরো কত ভালো ভালো লেখা উপহার পেতাম তার কাছ থেকে! আশা করি সে সময় আবার ফিরে পাবে সে। একটু গুছিয়ে নিয়ে।
আমার ব্লগে তার প্রথম কমেন্টটা মনে আছে এখনো। আমার একটি ফানপোস্টে সে মন্তব্য করেছিলো,

সমুদ্র কন্যা বলেছেন: ১২ ই অক্টোবর, ২০০৯ বিকাল ৩:৩৮

লেখক বলেছেন: হাইসেননা। ঘটনা সিরিয়াস। সেই ফেব্রুয়ারিতে যেই অবস্থা ছিলো, এখনও সেই অবস্থাই আছে :((

তাইলেতো ভাই আপনার রিকভার করার চান্স আছে। নইলে তো অক্টোবরে আইসা আরো বাড়ার কথা।

১৮ ই নভেম্বর, ২০০৯ দুপুর ১:৪৮

লেখক বলেছেন: নভেম্বরে অবস্থার আরো অবনতি হৈসে গো আফা। দুআ রাইখ্যেন!


হাহা! আফা, আপনি তাপনি, দুআ।

শিরোনামে উল্লেখ করেছিলাম ব্লগ থেকে অর্জন এবং বিসর্জনের কথা। লেখালেখি করে অনেক শুভানুধ্যায়ী পেয়েছি, বইও বের হয়েছে ব্লগে লেখার সুবাদেই। পেয়েছি তিথিকে। আর সে আমাকে উপহার দিয়েছে দুই দেবশিশু মিতিন আর রুহিন। লোকে বলে,ভার্চুয়াল জগতে ডুবে থাকলে রিয়াল লাইফের সাথে সম্পৃক্ত সূতোটি কেটে যায়। মানুষ বাস্তবতাবিমুখ হয়ে যায়। আমি সৌভাগ্যবান, ভার্চুয়াল লাইফ থেকেই পেলাম সংসার,সন্তান। আমি একা না, লিস্টে আরো বেশ কজন আছে। যেমন,
আকাশ অম্বর এবং সাদা কালো ধূসর
উদাসী স্বপ্ন এবং ফারা তন্বী
জিকসেস এবং অগ্নিলা
ত্রাতুল এবং কি নাম দিব
নস্টালজিক এবং আহাদিল
সবাই ইয়ে করে বিয়ে করে সুখেই আছেন।

অতঃপর, তুমি কীভাবে ব্লগের নেয়ামত অস্বীকার করিবে?

মন্তব্য ২৬৪ টি রেটিং +৪৭/-০

মন্তব্য (২৬৪) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:১৪

সুদীপ্ত কর বলেছেন: প্রথম কমেন্ট :p

১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:২২

হাসান মাহবুব বলেছেন: হাহা!

২| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:২৭

ব্যাক ট্রেইল বলেছেন: আজ তাহলে আপনাদের বিবাহ বার্ষিকী? শুভ বিবাহ বার্ষিকী।
আপনার মতো যেন সমুদ্র কন্যা ও নিজেকে নিয়ে ভাবার সময় পায় সেই শুভকামনা রইলো।
অনেকগুলো লিখার কথা বলেছেন। সেগুলোও পড়বো। বিশেষ করে ভয়াবহ সব কবিতার শিরোনাম দেখেই আগ্রহী হয়েছি।
আর, হ্যাঁ, ব্লগের কাঁঠালপাতার কাহিনী বুঝতে পেরেছি।
তবে এসব কাঁঠালপাতা মনে হয় এখন অকারণেও ব্যবহার হয়।
আস্তিক -নাস্তিকের যুদ্ধের ব্যাপারও কিছুটা আন্দাজ করলাম।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ পাঠ এবং মন্তব্যের জন্যে।

৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:২৭

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: মাইনাস। মন খারাপ হয়ে গেছে আবার। :(

নতুন করে লেখালেখি শুরু করেছি। এবার নিজের ঘরে। :)

লিংক

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৫

হাসান মাহবুব বলেছেন: এত মন খারাপ হয় কেন? হায় আবেগ! এই আবেগ জিনিসটা না থাকলে খুবৈ ভালা হৈতো।

৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:২৯

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: সামু আজো এই বাগ ঠিক করলো না! মেহ!

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৯

হাসান মাহবুব বলেছেন: কিসের বাগ? ঠিকই তো আছে লিংকটা।

৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৩

তুষার আহাসান বলেছেন: ৩ নং ভাল লাগা.পোস্ট প্রিয় তে ধন্যবাদ সহ।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৬

রাবার বলেছেন: বিবাহ বার্ষিকিতে শুভেচ্ছা জানাই প্রিয় হাসান ভাই। ভাবীরেও ভাগ দিয়েন :)
++++++

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: না দিবো না, একাই সব নিবো B-)

৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৬

জোকার৬৬৬ বলেছেন: ভাললাগা। এবং নস্টালজিক হয়ে যাওয়া।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৪

হাসান মাহবুব বলেছেন: তুমি আর ঠিক হৈলা না ;)

৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৭

তুষার আহাসান বলেছেন: ব্যাক ট্রেইল বলেছেন: আজ তাহলে আপনাদের বিবাহ বার্ষিকী? শুভ বিবাহ বার্ষিকী।
@ শুভ কামনা আমার তরফ থেকেও।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আবারও হে সুহৃদ।

৯| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৫১

পাকাচুল বলেছেন: আহারে, কত কত পুরানা স্মৃতি।

''যৌনাকাঙ্খাই অসহনীয় মাথাব্যথার কারন?''

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

হাসান মাহবুব বলেছেন: হু। প্যারাসিটামল খাবেন না। সাবধান!

১০| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৫৪

তুষার আহাসান বলেছেন: "শুধু মনে নেই রেস্টুরেন্টের নামটা আর কত টাকা বিল এসেছিলো! "
পারলে একদিন রেস্টুরেন্টটা ঘুরে আসেন,দুজনে।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: ওটা এখন আর নেই :(

১১| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৫৭

মাহ্‌মুদুল হক মুন্সী বলেছেন: ভালকথা। জার্মানি এসে হাবিব মহাজনের সাথে পরিচয় হইছে। B-) B-) B-) B-) B-) B-) B-) B-) B-)

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৯

হাসান মাহবুব বলেছেন: সে কি মাথাব্যথায় আক্রান্ত থাকে বলে ব্লগে পোস্ট দিতে পারে না? ;)

১২| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: তবে যাই বলেন হামা ভাই, উপন্যাসিক সাঃ উঃ জাঃ মোহাম্মদ মোর্শেদুল কুতুব চৌধুরী মজনু স্যার এর মতো নিয়মিত বিনোদন আর কোন ব্লগার দেয় নাই হলফ করিয়াই বলিতে পারি। অন্যরা ১ টা পোষ্ট দিয়া ব্লগ ছাড়তে বাধ্য হয়েছে কিন্তু উপরোক্ত জনের চামড়া ছিল সম্ভবত চিড়িয়াখানার কথিত ৭ স্তর বিশিষ্ট প্রাণীর মতো পুরু। সে অনেক দিন পর্যন্ত ব্লগে ছিল দুষ্ট ব্লগারদের দুষ্টামি অগ্রায্য করিয়া।

অপি আপার পোষ্টে ব্লগে নিয়মিত এমন কোন ব্লগারের মন্তব্য বাদ যায় নাই। জাকারিয়া স্যারের কম্পিউটার বিষয়ক পোষ্ট খানাও সামুর ইতিহাস হইয়া থাকিবে।

নতুন কিছু ব্লগার দাম্পত্তির কথা জানিতে পারিলাম আপনার মাধ্যমে।

সত্য কথা বলিতে কি জিকো ভাই এর পোষ্ট এর লিন্ক ধরেই সামু ব্লগে রেজিঃষ্ট্রেশন করা। অতিকায় হস্তি বিলুপ্ত হইয়াছে কিন্তু তেলাপোকা আজও বাঁচিয়া আছে এই প্রবাদ সত্য করিয়া সামু ব্লগে রইয়া গেলাম। যুগপূর্তি না করিয়া ক্ষ্যান্ত দিতাছি না।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩০

হাসান মাহবুব বলেছেন: আপনার পোস্টগুলো অত্যন্ত সমৃদ্ধ। থেকে যান সামুতে। সামুর আপনাকে দরকার।

১৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৩৭

শায়মা বলেছেন: আরও অনেক কিছুই বাকী থেকে গেলো তো!!!!!!!!
এই ব্লগিং এর সাত বছরের আরও সব কাহিনী লিখতে গেলে মনে হয় তোমার ১০০টা পোস্টেও শেষ হবেনা।:)

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩১

হাসান মাহবুব বলেছেন: ঠিকই বলেছেন শায়মান্টি বেইবি। আপনার সাথে ব্লগীয় রিলেশন নিয়েই তো একটা পোস্ট লিখে ফেলা যায়। এরকম আরো কত শত মুখ...

১৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৮:৫১

আরইউ বলেছেন: ব্লগে হাজারো চরিত্র দেখলাম। আগে নতুনত্ব ছিল, এখন মনে হয় আর নেই। ডিসগাস্টিং ক্যারেকটার এর কথা বললেন- আমার দেখা মোস্ট ডিসগাস্টিং ক্যারটেকটার হচ্ছে আসিফ! সে একজন আপাদমস্তক অ্যাটেনসন সিকার অসুস্থ্য পারসন। তবে আসিফের আজকের আসিফ হয়ে ওঠায় কৃতিত্ব দিতে হবে ব্লগারদের। ব্লগাররা আজকের আসিফকে সৃষ্টি করেছে, আসিফ পোস্ট দিলেই ওকে গালি দিতে ওর পোস্টে না গেলেই হতো। তা না করে ও যা চেয়েছে ঠিক তাই দিয়েছে অন্যরা- অ্যাটেনসন। পাতলা ধর্মানুভুতির ধার্মিক ব্লগারদের সাথে সাথে আর সব ব্লগার যারা তখন মৌণব্রত পালন করেছেন তারাও দায়ী আস্তিক-নাস্তিক দন্দ্বের আজকের পরিণতির জন্য।

শুভকামনা আপনার আর আপনার সমুদ্র আর আপনার সন্তানদের জন্য!

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫

হাসান মাহবুব বলেছেন: আসিফ সস্তা হিটের জন্যে পোস্ট লিখতো বটে, তবে তার অনেক ভালো লেখাও ছিলো। আর ছিলো গালাগালি হজম করার এক অদ্ভুত সহ্য ক্ষমতা! সেধে সেধে গালি খেতে পারে কেউ এমন ভাবে! আজব। আর আরিফুর তো একটা সাইকো। মন ভরা ঘৃণা আর বিদ্বেষ। তাকে ব্যান করতে সামু অনেক বেশি সময় নিয়ে ফেলেছিলো।

অনেক ধন্যবাদ শুভকামনার জন্যে।

১৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৫

কথাকথিকেথিকথন বলেছেন: সফল ৪র্থ বিয়ে বার্ষিকীর অনেক অভিনন্দন এবং শুভ কামনা ।

ব্লগের অতীত হালচাল নিয়ে অনেক মজার তথ্য জানলাম সাথে ব্লগের মাধ্যমে আপনাদের কাছে আসার গল্প ( ক্লোজ আপ স্টাইলে বললাম আর কী !! হা হা ) । বোঝা যাচ্ছে সমুদ্র কন্যা প্রেম জোয়ারে আপনাকে দারুণভাবেই গ্রাস করে রেখেছে !!!

ভাল থাকুন সবসময় । আনন্দে কাটুক আগামী দিনগুলো ।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ কবি। শুভেচ্ছা রইলো।

১৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৪৬

কিরমানী লিটন বলেছেন: চমৎকার পোস্ট মুগ্ধ স্মৃতি জাগানিয়া লিখনি, অনেক অজানাকে জানলাম। আপাতত প্রিয়তে রাখলাম লিংক ধরে ধরে প্রতিটি লিখা পড়তে। অনেক অভিবাদন প্রিয় হাসান মাহবুব ভাই, শুভকামনা জানবেন ... ।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নান্দনিক ব্লগার। শুভেচ্ছা রইলো।

১৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৫৬

মশিকুর বলেছেন:

তবে যাই বলেন ব্লগারা এখন চালাক হইয়া গেছে ;) বিনোদন দেয় না... বিনোদন চাই! বিনোদন :)

নতুন আড্ডা পোস্ট দেন... কমেন্ট ২-৩ হাজার ছাড়িয়ে যাবে। আপনার এই ফ্ল্যাশব্যাক সিরিজটাও চালাইতে পারেন... নস্টালজিক হওয়ার জন্য। পুরান পুরান সৃতি...

আর অপি আক্তার! আহ... কোন কমেন্ট করেছিলাম কিনা??? :( করছি মনেহয় :|

বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা জানবেন।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

হাসান মাহবুব বলেছেন: অপি আক্তারের পোস্টে কমেন্ট করেন নাই! বলেন কী! শিগগীর যান, ইতিহাসের অংশ হয়ে আসেন!
আড্ডা পোস্ট দেয়া যায়, কমেন্ট হাজার ছাড়াবে হয়তো, কিন্তু এখন আর আগের মত অত সময় নেই। তাছাড়া বয়সের সাথে সাথে চপলতাও কমে গেছে কিছু। :|
পাল্টা শুভেচ্ছা।

১৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০৩

দেশী পোলা বলেছেন: মিসিং লুলপুরুষ, হি ওয়াজ লুলদের রসুল

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

হাসান মাহবুব বলেছেন: ক্লাসিক একটা ক্যারেকটার। ব্লগে সাধারণত কেউ লুলামি করে না। কারণ সবাই দেখতে পায়। কিন্তু তার ওসবের কোন বালাই ছিলো না। তামিম ইরফানের একটা ফেবু এ্যালবাম আছে তার লুলামির স্ক্রিনশট নিয়ে। সেইরকম কালেকশন!

আপনাকে এখানে পেয়ে ভালো লাগলো।

১৯| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০৫

আলোরিকা বলেছেন:

সমুদ্রকন্যা , মিতিন ,রুহিন ও আপনার জন্য অনেক অনেক শুভ কামনা ! আজ হতে অনেক অনেক দিন আগে এই একই তারিখে এক ঝঞ্ঝা বিক্ষুব্ধ রাতে আলোরিকার প্রথম পৃথিবী দর্শন :)

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ আলোরিকা। শুভ জন্মদিন। আলোয় ভরা জীবন হোক আপনার।

২০| ১২ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৭

মিশু মিলন বলেছেন: আপনার পোস্ট পড়তে পড়তে ভুলে যাওয়া অনেক কিছু মনে পড়ছে।


পোস্টের ধন্যবাদ।


ভাল থাকুন। শুভকামনা..............

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মিশু মিলন। আপনার গল্প মুগ্ধ হয়ে পড়ি।

২১| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০১

সমুদ্র কন্যা বলেছেন: রেস্টুরেন্টটার নাম ছিল MRT, এখন আর সেটা নেই। অনেক খুঁজেও পেলাম না। বিল খুব বেশি আসে নি, ২৫০ এর বেশি হওয়ার কথা না। দুইজনের চিকেন কর্ণ স্যুপ, আর ড্রিংকস। আমি থাই স্যুপ পছন্দ করি, কিন্তু ওইদিনের পর থেকে বেশিরভাগ সময় চিকেন কর্ণ স্যুপই খেতে হয় (রোগীর পথ্য :/ )।
অন্য অনেকের মতো, বেশিরভাগ নতুন ব্লগারের মতো আমার পোস্টে প্রথম কমেন্ট তোমারই ছিল। "ব্লগে স্বাগতম", তুমি মনে হয় আমার দুই একটা পোস্টে মাইনাসও দিয়েছিলা।
সবচেয়ে মজার ব্যাপার হলো ব্লগের ইনসমনিয়াক গ্রুপের এক্টিভিটিতে না থেকেও ইনসমনিয়াক গ্রুপের আড্ডায় দাওয়াত পেয়েছিলাম। সোহান আর রানা ভাইয়াকে থ্যাংকস সেজন্য। আর আমাদের সম্পর্কের ঘটকালি করার জন্য সোহান এবং বিভিন্ন সময়ে মধ্যস্ততা করা আর নানা সুযোগ সুবিধা সৃষ্টির জন্য ভেবু-রিয়াদের প্রতি অনেক অনেক কৃতজ্ঞতা।

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৫

হাসান মাহবুব বলেছেন: দিলা তো ক্ষিধাটা চাগায়া। অন্থুন আর চিকেন কর্ন স্যুপ খামু। আইজকা বাসা থিকা খাওয়া নিয়া আসি নাই। একটা আপেল আর সিঙ্গারা খাইছি খালি।
আগে ন্যাকা টাইপ পোস্ট পাইলেই মাইনাস দিতাম। মাইনাস বাটনরে মিস্করি।
ভেবু-রিয়াদ-সোহান-রানা ভাইয়া সবাইরে উত্তম জাঝা।
সবশেষে একটা গান,
"মরে যাবো রে মরে যাবো
কী অসহায় আমি
একবার ভাবো"

২২| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২১

রিকি বলেছেন: নষ্টালজিয়াতে পড়লাম ভাই :( অর্ধেকটা সকালে পড়েছিলাম, অর্ধেক এখন পড়ে মন্তব্য করতে আসলাম। আপনি ভালো থাকেন, ভালো থাক তিথি আপু এবং দুই দেবশিশু :) :) :)

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ রিকি। শুভকামনা রইলো।

২৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৮

আরণ্যক রাখাল বলেছেন: কিছু কথা থাক না গুপন! হে হে|
সেইরকম পোস্ট! অপি আক্তারের পোস্টে আগেও গেছিলাম| আজও গেলাম| আজিব

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৮

হাসান মাহবুব বলেছেন: হেহে ;) শুভেচ্ছা আরণ্যক।

২৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩০

সকাল রয় বলেছেন: পড়া আবশ্যক :D

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৯

হাসান মাহবুব বলেছেন: পড়েছেন সত্যিই?

২৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৫

আবু শাকিল বলেছেন: এইবারের পূর্বটাতে ব্লগের অনেক অজানা জানা গেল।
আসিফ মহিউদ্দিন হিন্দু ছিলেন।আজকেই জানলাম । ব্লগের মাধ্যমে তিথি আপু এবং আপনার সম্পর্ক যেভাবে হয়েছিল।জাতির কাছে বিরল :)
এখনকার ব্লগ জাতি পুরাই সিরিয়াস :P :P
হামা ভাই- দুই পূর্বেই যদি কাহিনী খতম কইরা দেন, কেম্নে হয়!
আরো কিছু নিশি অনিদ্রায় কাটুক।


১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ শাকিল। আসিফ হিন্দু ছিলো না। কিন্তু কীভাবে যেন কথাটা রটে গিয়েছিলো।
দুই পর্বই থাউক। বেশি চিপলে তিতা লাগবে। শুভেচ্ছা।

২৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৭

মাতাল রাজ্জাক বলেছেন: শুভ বিবাহ বার্ষিকী ভাই - পরম করুণাময় আপনার জীবনে অসীম আনন্দ দিক -বেচে থাক প্রতিটি স্বপ্ন

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। গ্লাসে বাড়ি! ;)

২৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৩

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: "ব্লগের নেয়ামত"এর স্বাদ যে পায় নাই, সে দুর্ভাগা! :D

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫২

হাসান মাহবুব বলেছেন: এ কী! আপনার ট্রেডমার্ক প্রোফাইল পিকচারটা কই গেলো? এখানেও অবশ্য ভালো দেখাচ্ছে। শুভ ব্লগিং।

২৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৬

সুমন কর বলেছেন: আপাতত দেখে গেলাম। প্রিয়তে রাখলাম।

বিবাহ বার্ষিকীর অনেক অনেক শুভেচ্ছা....... !:#P

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সুমন। শুভেচ্ছা রইলো।

২৯| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৭

শায়মা বলেছেন: ২১. ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:০১ ০
সমুদ্র কন্যা বলেছেন: রেস্টুরেন্টটার নাম ছিল MRT, এখন আর সেটা নেই। অনেক খুঁজেও পেলাম না। বিল খুব বেশি আসে নি, ২৫০ এর বেশি হওয়ার কথা না। দুইজনের চিকেন কর্ণ স্যুপ, আর ড্রিংকস। আমি থাই স্যুপ পছন্দ করি, কিন্তু ওইদিনের পর থেকে বেশিরভাগ সময় চিকেন কর্ণ স্যুপই খেতে হয় (রোগীর পথ্য :/ )।
অন্য অনেকের মতো, বেশিরভাগ নতুন ব্লগারের মতো আমার পোস্টে প্রথম কমেন্ট তোমারই ছিল। "ব্লগে স্বাগতম", তুমি মনে হয় আমার দুই একটা পোস্টে মাইনাসও দিয়েছিলা।


হায় হায় নিজের বউ এর পোস্টেও মাইনাস!!!!!!!!!!! B:-/

হায় হায় হায় !!!!!!!!!! আর কিছু বলার নেই!!!!!!! :-&

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৪

হাসান মাহবুব বলেছেন: আরে তখন কী আর বউ ছিলো না কি! তখন আপনি-তাপনি করে কথা বলতাম। ডোন্ট বি সো আপসেট!

৩০| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৭

মশিকুর বলেছেন:

@শায়মা আপু... এই ঘটনার প্রেক্ষিতেই মনেহয় সামু মাইনাস বাটনটা উঠাইয়া নিসে =p~

১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৪

হাসান মাহবুব বলেছেন: ইউ গট ইট মেইট!

৩১| ১২ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৬

আরণ্যক রাখাল বলেছেন: অপি আপা প্রপিকেই হিট

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৬

হাসান মাহবুব বলেছেন: এরকম আরেকটা। আফসোস, সে প্রোপিক চেঞ্জ কইরা ফালাইসে।

৩২| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৫

গেম চেঞ্জার বলেছেন: অবশেষে বুঝা গেল....................................


বুলুগিং মোটেও অনর্থক নহে ;)

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৯

হাসান মাহবুব বলেছেন: তাহলে আর দেরী কেন? নেমে পড়ুন অভিযানে! ;)

৩৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৭

ত্রাতুল বলেছেন: আমার সামুতে আসা-যাওয়ার সময় হিসেব করলে বলা যায় বিয়ে করতেই সামুতে এসেছিলাম। ;) যদিও এমন কোন চিন্তা-ভাবনার ধারেকাছেও ছিলাম না। অন্তত কিনাদি'র সাথেতো না-ই। ওর সাথে কমিটমেন্ট অনেক পরে হুট করে ফেসবুকে। বলা যায় আউট অফ নো-হোয়্যার। তবে শুরুটাতো সামুতেই। শুধু বিয়েই না, দারুণ কিছু সময় সামুতে কেটেছে। নিঃসঙ্গতার সময়ে খোলা জানালা হয়ে এসেছিল সামু। অনেকগুলা অসাধারণ মানুষের সাথে পরিচয়। স্নেহ, ভালবাসা, বন্ধুত্ব সবই পেয়েছি এখানে। সেসব কি আর ভোলা যায়! মানুষের জীবন বড় বিচিত্র। আপনাদের বিয়ের তারিখ মনে থাকার একটা কারণ ১২ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। অনেক ভাল থাকুন ছেলেপুলে, বৌ, পরিবার নিয়ে। শুভকামনা। :)

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১২

হাসান মাহবুব বলেছেন: ওহে তেঁতুল, তিথি আমাকে এ কথা বলেছে যে তোমার নাকি ব্লগিংয়ের উদ্দেশ্যই ছিলো বিবাহ করা। ঘটনা তাইলে সত্যি। আরেকটা বিয়া করার কথা ভাইবা দেখতে পারো। তাইলে আমরা তোমার দারুণ সব লেখা পড়তে পারবো আবার B-)

বাচ্চার নাম যেন কী রাখসো? ভালো থাকো তোমরা তিন জন।

৩৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১১

দিশেহারা রাজপুত্র বলেছেন: অপি আক্তার সিরিয়াসলি আ লিজেন্ড =p~

শুভকামনা ভাই। ভাবীকেও। ;)

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৫

হাসান মাহবুব বলেছেন: ওরে প্রিন্স(নাভানার সিভিল ইঞ্জিনিয়ার) এর সাথে বিয়া দিলে ভালো হৈতো।

থিংকু রাজপুত্র।

৩৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: নাভানা'র সিভিল ইঞ্জিনিয়ার।।

বিনুদিত হলাম ভাই। =p~

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৯

হাসান মাহবুব বলেছেন: B-))

৩৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৫

ত্রাতুল বলেছেন: আরেকটা বিয়ার কথা অবশ্য ফেলে দেওয়া যায় না। হাত দেখে এক বড় ভাই বলছিল আমার দুইটা বিয়া হবে। =p~ একটা পোস্ট যে দিছিলাম কিনাদি আমার জানের জান ছুডো বইন। কার সাথে বিয়া দেওন যায় এই নিয়ে বড় চিন্তা। আমি বিরাট সিরিয়াস। এই নিয়েতো তিথি এখনও খ্যাপায়। ভাইয়া ডাকাও শেষ পর্যন্ত নিরাপদ রইলো না। =p~

কন্যার নাম যাহ্‌রা নুজাইমাহ্‌। :)

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৭

হাসান মাহবুব বলেছেন: একবার মরা যা, দুইবার মরাও তাই। সো নো টেনশন। খোদা চাহিলে বিবাহ হইবে।
কন্যার নামটা ভারি সুন্দর। ছবি দিও ফেসবুকে।

৩৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৬

মশিকুর বলেছেন:

আফসোস!!! নেন মউ এর প্র.পিক সহ সেই পোস্ট ;)

জনসাধারনের জন্য কই 'অপি আক্তার' এই মউরে বিট কইরাই কিন্তু এক নম্বরে আসছে :)

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৬

হাসান মাহবুব বলেছেন: এইডা কী করলেন! সেই ফাইন চিহারা কতদিন পর দেখলাম। চৌক্ষে পানি আয়া পর্লো। :(( ধৈন্যাপাতা।

৩৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৯

কামরুন নাহার বীথি বলেছেন: অতঃপর, তুমি কীভাবে ব্লগের নেয়ামত অস্বীকার করিবে? ------ হা হা হা!! দোয়া রইল! =p~

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১৩

হাসান মাহবুব বলেছেন: ধৈন্যাপাতা B-))

৩৯| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:২২

ভুমিসংকর বলেছেন: ভাইজানের ঠাকুর মার ঝুলি আর কতদিন চলবে ? পুরান দিনের কথা মনে কইরা এতো কান্দাকাটি না করি, আপনের পুরান নাগরদের সাথে ফেসবুকে কচলাইলেই পারেন । নাকি হেতেরা আফনেরে পার্ট দেয় না X((

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩২

হাসান মাহবুব বলেছেন: আম্রা একটু বিযি আচি আপ্নি অন্য জায়গায় গিয়া ল্যাদান।

৪০| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: হাহাহা...শেষ পর্ব কেন? আরও চাই আরও!

পোস্টটা প্রিয়তে নিয়ে গেলাম। আমার অনেকখানি সময় যাবে এখন এই লিঙ্কগুলো ঘুরে দেখতে দেখতে, আপনাকে যুগপৎভাবে কষে মাইনাস এবং 'ধইন্যা' !:#P

এবং শুভ বিবাহ বার্ষিকী। অনেক অনেক বার ফিরে আসুক এই দিনটা।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৯

হাসান মাহবুব বলেছেন: একটু অধরা অনুভব থাক না! আর আপনারাও একটু পড়াশোনা করেন :-B আসলে আবারও গল্প লেখায় ফিরে যাবো স্থির করেছি।

ধৈন্যাপাতা লন এক টেরাক।

৪১| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৮

সিদ্ধার্থ. বলেছেন: আজ ১২ ই জানুয়ারী ।স্বামী বিবেকানন্দ এর জন্মদিন । |-)
এক জন ব্লগার ছিলেন নাম -দু পেয়ে গাধ ।তাকে অনেক মিস্করি ।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫২

হাসান মাহবুব বলেছেন: সে খুব এ্যাকটিভ ব্লগার ছিলো। পুরোনো অনেক কিছুই তুলে আনতো পোস্টে। কাল পোস্ট লিখতে গিয়ে তার ব্লগে ঢু মেরেছিলাম। কিন্তু সে বেশিরভাগ পোস্টই ড্রাফট করে ফেলেছে। দুঃখজনক।

৪২| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৯

টোকাই রাজা বলেছেন: চমৎকার স্মৃতি জাগানিয়া লিখনি, অনেক অজানাকে জানলাম।
আপাতত প্রিয়তে রাখলাম, পরে এক এক করে প্রতিটি লিখা পড়তে হবে।
অনেক অভিবাদন প্রিয় হাসান মাহবুব ভাই এবং শুভ বিবাহবার্ষিকী জানবেন ... ।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৮

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ টোকাই রাজা। শুভেচ্ছা রইলো।

৪৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৪৯

সিদ্ধার্থ. বলেছেন: আপনি এই লেখাটা চালায়ে যান ।
অনেক ইন্টারেষ্টিং খবর পাইতেছি । :D

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৯

হাসান মাহবুব বলেছেন: সেরম মজা না ব্লগ? আসুন আমরা বেশি করে বিনোদন করি।

৪৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৪

তুষার আহাসান বলেছেন: আমি তো বারবার আসছি মন্তব্যগুলো পড়ার জন্য্।
সামুর মন্তব্যকারীদের তুলনা হয় না।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৩

হাসান মাহবুব বলেছেন: খুব ঠিক কথা।

৪৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৬

শূণ্য মাত্রিক বলেছেন: মন্ত্রমুগ্ধের মত পুরোটা পড়ে গেলাম,,, কখন শেষ হলো টেরই পাইনি। মন্তব্য করার কোন ভাষা নাই আমার, ব্লগে আমি নেহাতই শিশু।

শুভেচ্ছা থাকল হাসান ভাই, সামনের দিন গুলোর জন্য। :)

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। ব্লগ নিয়ে স্টাডি করুন, দেখবেন ভালো লাগবে।

৪৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২২

ফেরদৌসা রুহী বলেছেন: আপনার সহব্লগার +প্রেমিকা +ভাবিজানের মন্তব্য পড়লাম। উনি দেখি কত টাকা বিল, কোন রেস্টোরেন্ট সব মনে রেখেছে আর আপনি সবই ভুলে গেলেন।

বিল মনে হয় ভাবিজান দিয়েছেন।

যে পোস্টের কথাগুলি উল্লেখ করেছেন পড়ে নিব।

বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৬

হাসান মাহবুব বলেছেন: না, বিল আমিই দিছিলাম। তখন সে বেকার ছিলো। ফোন দেয়ার টাকা থাকতো না। আমারে মিসকল দিতো।

থিংকু।

৪৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৬

আমি ইহতিব বলেছেন: শুভ বিবাহ বার্ষিকী ভাইয়া ও তিথী আপুকে। আপনার অনেক পোস্ট আমার মাথার উপর দিয়ে যায় (নিজের দূর্বল নেটওয়ার্কের কারনে) তাই পড়লেও অনেক পোস্টে মন্তব্য করিনা। সমুদ্র কন্যা নিকে আপুর অনেক পোস্ট আমি পড়েছি , ভালো লাগত আপুর লেখা। পরে আপু জলছাপ নিকে আবার ব্লগে আসেন।

মিতিন আর রুহিনকে নিয়ে অনেক অনেক ভালো থাকুন এই দোয়া করি।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ইহতিব। আপনার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।

৪৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৭

অলওয়েজ ড্রিম বলেছেন: শুভ বিবাহবার্ষিকী।

পরিবেশ বন্ধুকে পাইছিলাম তবে তার আগের বিনোদনগুলি মিস করেছি।

১২ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৭

হাসান মাহবুব বলেছেন: সে এক কালজয়ী ব্লগার। বাবারে...যা ভয়টা পাইছিলাম!

থিংকু।

৪৯| ১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০১

প্রামানিক বলেছেন: ব্লগের অতীত হালচাল নিয়ে অনেক মজার তথ্য জানলাম, অনেক পুরানো কথা মনে পড়ে গেল। ব্লগিংয়ের সাত বছরে অর্জন, বিসর্জন, পদার্পন ইত্যাদি করায় প্রাণঢালা শুভেচ্ছা রইল।

১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ব্লগে আপনার বিচরণ সর্বদা এখনকার মত প্রাণবন্ত থাকুক।

৫০| ১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

সাহান হামিদ বলেছেন: আগে তাহলে ব্লগিংয়ে অনেক মজা হতো? এখন ব্লগিং সংস্কৃতি এভাবে ঝিমিয়ে পড়লো কেন?
বাই দ্যা ওয়ে, শুভ বিবাহ বার্ষিকী ভাইয়া। :)

১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

হাসান মাহবুব বলেছেন: এখন সবাই অনেক সিরিয়াস। মানুষের মনে আনন্দ নাই। কঠিন সময়। চলুন সবাই মিলে ব্লগকে একটা 'আনন্দকম্প' দিই!

ধৈন্যাপাতা।

৫১| ১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: হামা ভাই এর ফাঁকি বাজি উত্তর ধরাইয়া দেবার জন্য ভাবিকে ধন্যবাদ। শুভ বিবাহ বার্ষিকী !:#P হামা ভাই ও ভাবি।

১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০২

হাসান মাহবুব বলেছেন: থিংকু মিংকু !:#P

৫২| ১২ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হ্যাপি অ্যানিভার্সারি হাসান মাহবুব ভাইয়া। ব্লগের নিয়ামত অস্বীকার করা যায় না। সকল নিয়ামত নিয়ে সুখে থাকুন :)

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মিষ্টমুখী মইনুল ভাই!

৫৩| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:০০

ফজলুভাই বলেছেন: শুভ বিবাহবার্ষিকি মাহবুব ভাই :)
আল্লাহ আপনাদের ভাল রাখুক :)

পোস্ট টা অনেক ভাল লাগলো। আনকোরা মানুষ আমি, অনেক কিছু জানার সুযোগ করে দেয়ার জন্য ধন্যবাদ :)

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভরাত্রি।

৫৪| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৬

ধমনী বলেছেন: ব্লগের নেয়ামত, চলছে চলুক।
শুভেচ্ছা অ্যানিভার্সারির...

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৫

হাসান মাহবুব বলেছেন: চলুক... আছি আমি। সাথেই থাকুন। ধন্যবাদ।

৫৫| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৪

জনম দাসী বলেছেন:


আর কিছু বলতে হবে হাসান। জীবনে প্রথম গোলাপ ফুল আঁকলাম ... ভাল থাকা হোক তিথি, হাসান দুজনার... দোয়া রইলো অনেক বাবুদেরও জন্য।

লেখা++++++++++++++++++++++++++++++++++++

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৬

হাসান মাহবুব বলেছেন: খুব সুন্দর হয়েছে আপা। আজ তিথিকে গাঁদা ফুলের মালা দিয়েছি। গোলাপটাও তার জন্যে নিলাম।

৫৬| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩০

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: শুভ বিবাহের বাৎসরিক শুভেচ্ছ।............... ব্লগিং যে এত মজার তা বুঝলাম.............. শুভকামনা...

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৭

হাসান মাহবুব বলেছেন: হু, মজারই বটে। শুভকামনা।

৫৭| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

অপর্ণা মম্ময় বলেছেন: মোবাইল থেকে লগাইলাম। আগামীকাল আবার পুরোটা পড়বো।
বিবাহবার্ষিকীর শুভেচ্ছা রইলো

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অপর্ণা। শুভকামনা।

৫৮| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৫

ফেলুদার তোপসে বলেছেন: কয়েক বছর আগে জন্মানোর সুযোগ পেয়ে
আপনারা তো আমাদের জন্য কিছুই বাকি রাখেননি দেখছি, এই ঘোর অন্যায়ের প্রতিবাদ চাই।।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৯

হাসান মাহবুব বলেছেন: হাহাহা! আমরা যখন থাকবো না, তখন এই সময়ের কথা লিখেন আপনি।

৫৯| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অপি আক্তারের পোস্টে আমারও একটা কমেন্ট আছে , যার সুবাদে আমি ইতিহাসের অংশ :P


আকাশ অম্বর এবং সাদা কালো ধূসর
উদাসী স্বপ্ন এবং ফারা তন্বী
জিকসেস এবং অগ্নিলা
ত্রাতুল এবং কি নাম দিব
নস্টালজিক এবং আহাদিল


আমি যদ্দুর জানি এখানে আরও এক যূগল নাম যুক্ত হতে পারতো -
( সঙ্গত কারনে নাম প্রকাশ করা গেল না , যুগলের চন্দ্র এখানে কমেন্ট করে গেছে , চাতকের দেখা নাই :P )

নামগুলি পড়ে বড়ই আফসোস হচ্ছে , আরও আগে কেন সামুতে এলাম না । :P

MRT র বিলটা মনে হয় আমাদের সমুদ্র ভাবী দিয়েছিলেন ? আপনি ভুলে গেলেও এমাউনটটা উনি ঠিকই মনে রেখেছেন :P



বিবাহবার্ষিকির শুভেচ্ছা নিন মাহবুব ভাই ।

দুই দেবশিশু মিতিন আর রুহিন এর জন্য শুভ কামনা ।

২১ তারিখটা আপনাদের জীবনের এক বিশেষ দিন , সেই ২১ স্মরণে ২১ নম্বরে যিনি মন্তব্য করেছেন তাঁকেও শুভেচ্ছা । =p~

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩১

হাসান মাহবুব বলেছেন: আরো এক যুগল কারা? আরো ক্লু দেন!
না, বিল আমিই দিছিলাম। তখন সে বেকার ছিলো। ফোন দেয়ার টাকা থাকতো না। আমারে মিসকল দিতো।
২১ তারিখের ব্যাপারটা দারুণ ধরসেন! গুড ক্যাচ। জন্টি রোডস এান্ড হাইওয়ে ফেইল!
শুভেচ্ছা। :-B

৬০| ১২ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫০

মাসুম আহমদ ১৪ বলেছেন: আপনাদের দুজনের কাহিনী জানা হল!!! বিবাহ বার্ষিকীতে শুভেচ্ছা!!

প্রথম কমেন্টে আফা ডাকছিলেন :D

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩২

হাসান মাহবুব বলেছেন: আপ্নি এতদিনে জানলেন! তীব্র চিৎকার করে ধিক্কার!

৬১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০০

সোহানী বলেছেন: আরে তলে তলে এতো দূর... যাহোক ৪র্থ বিয়ে বার্ষিকীর অনেক অভিনন্দন এবং শুভ কামনা ।

আত্ম কথন ভালো লাগছে তবে আরো অনেক অসাধারন ব্লগার ছিল কালের স্রোতে সত্যিই হারিয়ে গেছে, তাদেরকে ফিরিয়ে আনার কি কোন উদ্যোগ নেয়া যায় না !!!!!!!!

আরো শত বছর ব্লগিং করুন, এ প্রত্যাশায়।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

হাসান মাহবুব বলেছেন: তলে তলে তল্লাটে তল্লাটে যিকির ওঠে :-B

গান শোনেন, যে চলে যায়...সে না তাকায় ফিরে, ডিফারেন্ট টাচের গান। লিংক খুঁইজা পাইতাছি না।

অনেক ধন্যবাদ এবং শুভকামনা।

৬২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৮

প্রবাসী পাঠক বলেছেন: এবারের পর্বের অনেকগুলো কাহিনীই অজানা ছিল।

অপি আফার পোস্টে আমার কমেন্ট নাই।

হেপ্পি বাড্ডে উপ্স সরি বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা হাসান ভাই।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। অপি আফার পোস্টে কমেন্ট কৈরা আসেন। ডেখেন কিছু হয় কী না #:-S

৬৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৭

রোবোট বলেছেন: তোমার রম্য মিস করি।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৬

হাসান মাহবুব বলেছেন: আমিও :(

৬৪| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩১

জনম দাসী বলেছেন: হাসান আর তিথি আমরা সজ্ঞলে লাইনে খাড়াইয়া রইছি... কিন্তু। অখনও রেশনের সিরিয়াল পাইতাছিনা... হা হা হা......

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৮

হাসান মাহবুব বলেছেন: কিসের রেশন আফা? আইজকা বাড়িত রান্না হয় নাই। চিকেন বিরানি আনছিলাম। এক প্যাকেট আছে অহনো। খাইবেন্নি?

৬৫| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩১

ইমরাজ কবির মুন বলেছেন:
শায়লা হকের প্যারোডি পড়ে গড়াগড়ি খাইলাম।
গাধামো না করলে আমিও ব্লগের নেয়ামত স্বীকার করে নিতাম! যাকগা

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৯

হাসান মাহবুব বলেছেন: এত তাড়াতাড়ি অধৈর্য্য হলে চলবে না বালক! বেস্ট অফ লাক!

৬৬| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

জনম দাসী বলেছেন: হে হে এতকুন পর রেশন পাইলাম... তিথির গোলাপ পছন্দ হইছে তো ...

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

হাসান মাহবুব বলেছেন: অবশ্যই! তয় আইজ আমরা খুবৈ টায়ার্ড। তাই সাইজা গুইজা ফটোসেশন করা হৈলো না।আফসোস! তয় গুলাপ্ফুল রাইখা দিছি সযতনে।

৬৭| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৮

নতুন বলেছেন: অনেক কিছু মনে পইড়া গেলো...

কিন্তু ব্লগে বিনোদন কইমা গেছে এখন... :(

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

হাসান মাহবুব বলেছেন: এই আফসোস আমারও :(

৬৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫০

তানজির খান বলেছেন: ভাই পোস্ট পড়ে অনেক কিছু জানতে পারলাম। আগের সময় টা দেখছি এখানে অনেক বেশী রৌদ্রজ্জ্বল ছিল। ভাল লাগল পুরাতন দিনের গল্প পড়ে। কবি লাবণ্য প্রভার কবিতা টি বুঝতে চেয়েছি বারবার পড়ে। সাহিত্যগুণ আছে প্রখর। তবে আমরা বেশীর ভাগ মানুষই কবিতা বুঝিনা তাই আক্ষরিক শব্দগুলো নিয়ে সমালোচনায় মাতি। ম্যালফাংশনে অনেকের পরিচয় বেড়িয়ে এসেছে আগের পোস্টেও লিখেছিলেন। আজ উদাহরন সহ দেখে ভাল লাগলো। মলয় রায় চৌধুরীর হ্যাংরী আন্দোলনের কবিতা টি বহুদিন থেকে অন্যতম প্রিয় কবিতা আমার।

দারুণ পোস্ট হয়েছে ভাই। শুভ কামনা রইল।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৮

হাসান মাহবুব বলেছেন: কবিতা নিয়ে আপনার মন্তব্যের সাথে একমত। অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৬৯| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫১

জনম দাসী বলেছেন: রেশন বুঝাইতে... হাসানের উত্তরের রেশন বুঝিয়াছ এবার বাছা।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৯

হাসান মাহবুব বলেছেন: বুঝিলাম গো আপা!

৭০| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৩

অভ্রনীল হৃদয় বলেছেন: আরেব্বাস! এতো এলাহি কারবার। পুরোনো ব্লগারদের লেখা আমি মাঝে মাঝেই খুঁজে বের করে পড়ি। এই সুযোগে অনেক অজানা লেখা পড়া যাবে। আর অতীতের আনন্দ উপভোগ করা যাবে। ধন্যবাদ হামা ভাই।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নীল। আমার প্রচেষ্টা সার্থক মনে হচ্ছে এখন।

৭১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০০

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: ইনসমনিয়াক ক্লাবে আমি একদম শেষের দিকের রিক্রুট। এসবের অনেক কিছুই মিস কইচ্চি B-))

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:২৪

হাসান মাহবুব বলেছেন: চ্রমাপ্সুস!

৭২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:০৬

অভ্রনীল হৃদয় বলেছেন: হুম। তা তো অবশ্যই!

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:২৪

হাসান মাহবুব বলেছেন: শুভরাত্রি।

৭৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৪২

তিথীডোর বলেছেন: Wow!!!...Soooo nostalgic & interesting!..Can not even concentrate on my work after reading this, you are multi-talented!..Keep it on!

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১:৪৩

হাসান মাহবুব বলেছেন: আমি তো বিশেষ কিছু করিনি। কিছু লিংক এ্যাড করা আর স্ম্বৃতিচারণ। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ভালো থাকবেন।

৭৪| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৩৯

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: অনীক আন্দালিব আর উশৃংখল ঝড়কন্যা!

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪২

হাসান মাহবুব বলেছেন: হু। অনিক অবশ্য সামুতে ছন্নছাড়ার পেন্সিল নামে লিখতো।

৭৫| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ২:৪৫

রাফা বলেছেন: হা....হা...হা পুরো পোষ্ট ও লিংকের সব কিছু দেখে তারপরে মন্তব্য করতে অনেক দেড়ি হলো।পোষ্ট দেখেছি দেওয়ার পর পরই।
সবচাইতে ভালো লাগেছে শেষের টুকুই হা.মা. ও স.ক. ব্লগ আপনাকে তাহোলে অনেক দিয়েছে।

বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা আর পিচ্চি ২টার জন্য অনেক আদর।

ধন্যবাদ,হা.মাহবুব।

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ রাফা ভাই।

৭৬| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৮

আমি মিন্টু বলেছেন: শুভ বিবিহ বাষিকি । :)
বিবাহ বার্ষিকীর অনেক অনেক শুভেচ্ছা ;)

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

হাসান মাহবুব বলেছেন: "বিবিহ বাষিকি"র শুভেচ্ছা জানানোর জন্যে আপ্নাকে ধিন্নবিদ।

৭৭| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১১

মাহী ফ্লোরা বলেছেন: এত বড় পোস্ট পড়সি এইবার কিছু খাইতে দেন। বাসি কেক টেক :-P

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৫

হাসান মাহবুব বলেছেন: খাড়ান, কেক কিনা নিয়া আসি। খাওনের জন্যে ৪৮ ঘন্টা পর যুগাযুগ কর্বেন।

৭৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৫

অপর্ণা মম্ময় বলেছেন: স্বপ্নবাজ অভি একবার পরিবেশ ভন্দুর সাক্ষাৎকার নিছিলো। তার কথাবার্তা শুইনা মজা পাইছিলাম। পোস্ট প্রিয়তে নিয়া রাখলাম। এরকম পোস্ট আরো আরো লিখেন। পইড়া মজা লৈতে থাকি B-)

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: হু। ঐটা এ্যাড করা দর্কারাচিলো। ইরাম পোস্ট আর লিখলে ভালা হৈবো না। ভালু ভালু সব পোস্ট,কমেন্ট, লিংক, ক্যাচাল দুই পর্বেই মুটামুটি কাভার হয়া গেচে গা।

৭৯| ১৩ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০২

অপর্ণা মম্ময় বলেছেন: ফিউশন ফাইভের পোস্ট দিয়া তো ফাঁকিবাজির ভালো রাস্তা দেখাইয়া দিলেন। আপ্নেরে মাইনাস

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১২

হাসান মাহবুব বলেছেন: আমারে মাইনাস দিলে আপ্নার্সাইনাস হৈবো।

৮০| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১৮

রাবেয়া রব্বানি বলেছেন: ভাগ্য আরো সুপ্রসন্ন হোক।সমুদ্র কন্যা আর আপনাকে অভিনন্দন।
দুই পর্বেই সামুর ইতিহাস জানা হলো। যা জানতাম না। মজা লাগল খুব।

এটা সত্য ব্লগের কোন পরিপূরক নাই।ধন্যবাদ পোষ্টটির জন্য।

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১২

হাসান মাহবুব বলেছেন: আপ্নাকেও অনেক ধৈন্যাপাতা।

৮১| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫১

এস কাজী বলেছেন: আপনার ব্লগিং লাইফের উপ্রে লেখা পোস্ট দুইটা পইড়া মোটামটি সামু এক্সাম দেয়ার জন্য নিজেরে প্রস্থুত মনে হচ্ছে =p~

আপনার মত একজন ব্লগার আছে বলেই এখনো এখানে মজা পাই হামা ভাই :)

কিন্তু দুঃখ আজ থেকে ১ বছর আগে আমিও অপি আক্তার কে কমেন্ট দিসিলাম। কিন্তু সে আন্সার দেয়নি। সম্ভবত আপনাকে উত্তর দেয়ার পর আপনি মজা করে ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন যে সে আপনাকে আন্সার দিসে ;)

সেইটা দেইখা আমি মন্তব্য করসিলাম। বাট আফসোস আমি আন্সার পাইনি :'(

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

হাসান মাহবুব বলেছেন: অপি আক্তার আমারে ভালা পায়। দুই-তিনবার আমার পুস্টে কমেন্ট কর্চে। ভালোমতো স্টাডি কর্তে থাকেন। এর্পরের্পুস্টে পরীক্ষা লমু।

৮২| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৫

অগ্নি সারথি বলেছেন: শুভকামনা রইল ভাই।

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৮৩| ১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ভাল লাগ ।ব্লগের অতীত হালচাল নিয়ে অনেক মজার তথ্য জানলাম।

১৩ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সুজন। শুভকামনা রইলো।

৮৪| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৪১

দীপংকর চন্দ বলেছেন: গত রাতে পড়েছি।

সংগ্রহে রাখছি।

চতুর্থবর্ষপূর্তির শুভেচ্ছা দম্পতিকে।

মিতিন আর রুহিন-এর জন্য আদর।

শুভকামনা এবং শুভকামনা।

ভালো থাকবেন। সবসময়। অনেক ভালো।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৮:৫৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৮৫| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৭

ভুমিসংকর বলেছেন: আবার কমেন্ট ডিলিট করতাছে দেখ ! পুস্টে খালি নিজের ভালু ভালু সুনাম প্রশংসাবাচক কমেন্ট রাইখা বাকিগুলা বইসা বইসা ডিলিট মারতাছে । বিপরীত মত সহ্য করতে ফারে নারে।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

হাসান মাহবুব বলেছেন: তা কী করুম? তর ফেমিলি এল্বামের চবি এহানে দিচিলি ক্যা ? আবার আইছস গদাম খাইতে? লজ্জা নাই তোর? যা ভাগ! /:)

৮৬| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫০

ভ্রমরের ডানা বলেছেন: মাহাবুব ভাই,

আপনাকে দিয়েই মহাকাব্য লেখা সম্ভব। এত কিছু কেম্নে করেন ভাই।

লেখাটা গোগ্রাসে গিলে নিলাম।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:১১

হাসান মাহবুব বলেছেন: ব্লগ নিয়ে আমার প্যাশন এবং অবসেশনই এগুলো করিয়ে নেয়। এমনিতে আমি খুব ভুলোমনা :(
অনেক ধন্যবাদ আপনাকে।

৮৭| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

আজাদ মোল্লা বলেছেন: এখানে তো মহা আড্ডা চলছে , ভালো আড্ডাই তো বাঙালীর প্রাণ ।
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ ভাই আপনাকে ।

১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। স্বাগতম আমার ব্লগে।

৮৮| ১৩ ই জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৪

তামান্না তাবাসসুম বলেছেন: উফফ, আগে ব্লগে এত্ত মজা হইত! সবগুলা লেখা আর কমেন্ট পড়ে হাসতে হাসতে পেটে খিল ধরে গেল। B-)
লেখাটা আরো আগেই চোখে পড়েছে, কিন্তু সময় নিয়ে পড়বো বলে আসি নাই, এখন লগইন করেছি শুধু আপনার লেখাটা পড়ার জন্যই।
তবে ভাবী আর ব্লগে নাই বলে খুব খারাপ লাগলো, ব্লগিং করতে কত সময় লাগে? ছয় মাসে একটা লেখা লিখুক, তাও লেখাটা কন্টিনিউ করুক। আমার হয়ে এটা উনাকে বলবেন প্লিজ।
শুভকামনা আপনাদের জন্য :)

১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৫

হাসান মাহবুব বলেছেন: গত দুটো পোস্ট লেখার পর আমি বেশ নস্টালজিক হয়ে গেছি। আজ সারাদিন অনেক পুরোনো পোস্ট পড়েছি। বহুত বহুত মজা আছিলো!
তিথি নতুন একটা পোস্ট দিয়েছে পরশু। পড়ে দেখতে পারেন।
আপনার কমেন্টটা দেখালাম তাকে। হ্যাঁ/না কিছুই বললো না :(
ভালো থাকবেন। শুভরাত্রি।

৮৯| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০০

*কুনোব্যাঙ* বলেছেন: দুই পর্বের স্মৃতিচারণ পড়লাম। গদ্যশিল্পীর হাতে স্মৃতিগুলো সুন্দর অক্ষরে অলংকৃত। ঝগড়া মনোমালিন্য থেকে শুরু করে প্রণয়ের চিরস্থায়ী বন্ধন। মুগ্ধতা এবং শুভকামনা জানানো ভিন্ন আর কোন ভাষা কাছে নেই।

অন টপিক- চাপাবাজি সাইটটা এখনও আছে দেখে বেশ অবাক হলাম, আমি ভেবেছিলাম এটা আর নেই এখন।

১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৮

হাসান মাহবুব বলেছেন: ওটা আছে, তবে কেউ চ্যাটিং করে না। আমি যাই মাঝে মাঝে। অনেক স্মৃতি সেখানে।
অনেকদিন পর আপনাকে দেখে খুব ভালো লাগলো। ভালো থাকবেন।

৯০| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: পড়েছি ২য় পর্বটি। এখন প্রথম পর্বে যাব।

সমুদ্রকণ্যা ও আপনার কাছে আসার গল্পটা সবকিছুকে ছাপিয়ে গিয়েছে। পোষ্টটি নতুন ব্লগারদের জন্য রেফারেন্স হিসেবেও কাজে লাগবে। এককথায় অসাধারন।

অনটপিক: ফেসবুক ও ব্লগে দুজায়গায়ই সাথে আছি । দেখি চিনতে পারেন কিনা ?

১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২২

হাসান মাহবুব বলেছেন: 8-| :-B ;)

৯১| ১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: আগের টাও পড়েছিলাম , কতো স্মৃতি , চাইলেই কি আর উপেক্ষা করা যায় :)
শুভেচ্ছা জানবেন হামা ভাই !

১৪ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:১১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অভি। শুভ ব্লগিং।

৯২| ১৪ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৬

ঢাকাবাসী বলেছেন: দারুণ লেখা, আবার পড়বো।

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

হাসান মাহবুব বলেছেন: স্বাগতম সবসময়।

৯৩| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২০

ডি মুন বলেছেন:
প্রিয়তে নিয়ে গেলাম। :)

এক পোস্টে কতকিছু।

আপনার স্মৃতিচারণের পোস্টগুলো পড়ে সেই সময়টাকেই যেন চোখের সামনে দেখতে পেলাম। হাসি-আনন্দ-খুনসুটি-ঝগড়া-বাগড়া-অবিস্মরণীয় কাব্য। একই সাথে আপনার ব্যক্তিজীবনের মিষ্টিমধুর ঘটনাপ্রবাহ খুব উপভোগ করলাম।

আপনার আগামী দিনগুলোও সুন্দর ও আনন্দময় থাকুক প্রিয় হাসান ভাই
শুভকামনা

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ মুন। শুভেচ্ছা রইলো।

৯৪| ১৪ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৫

রোকসানা লেইস বলেছেন: ব্লগিংয়ের শুভ সাত বছর। ঘুম থেকে চোখ মেলেই মোবাইলে পাতা খুলতে যে লেখাটা চোখে গেলো সে আমার পাক্কা তিন ঘণ্টা কেড়ে নিল। মোবাইল ছেড়ে পিসিতে বসে একে একে সব লিং ঘুরে এসে মন্তব্য করতে বসলাম।
এক বছর বাদ দিলে ব্লগিংয়ের নতুন দুনিয়ায় সেই সময়ে আমিও জড়িয়ে পরেছি। কাজের ফাঁক ফোকরে নিজের লেখা পোষ্ট ছেড়ে দ্রুতলয়ে কিছু চোখ বুলিয়ে যেতাম। সবলেখা পড়ব বলে তুলে রাখাই হতো পড়া মন্তব্যর সময় হতোনা। আজ যাকে ভালো জানছি কাল সে ছাগু :D এক এক জনের চরিত্র প্রকাশ হতো। সবটা জানার সুযোগ ছিল না। আজ মন দিয়ে পড়লাম। স্মৃতিকাতর হলাম। আর অনেক হাসলাম। ধন্যবাদ আর্কাইভ তুলে দেয়ার জন্য। অনেকেই এখন আর দেখিনা। আর মিস করি সেই উত্তেজনাময় সময়। ব্লগিংয়ের বন্যায় নিমিশে এক একটা লেখা কোথায় তলিয়ে যেতো।
ক'দিন ধরে সমুদ্রকন্যার কথা মনে পরছিল। অনেকদিন তাকে দেখিনা। ঘরকন্যা সামলে লেখা অনেক কঠিন। কদিন আগে ঢেউয়ে ঢেউয়ে ভেসে" লেখায় এই ভাবনা গুলো প্রকাশ করেছিলাম।
সমুদ্রকন্যা আর আমি প্রায় এক সময়েই ব্লগিং শুরু করেছিলাম মনে হয়। সমুদ্রের মাঝে উচ্ছোল এক কন্যার ছবি ছিল তখন।
ঘরকন্যায় তাকে আধা সাহায্য করার আবেদন রাখা হইল।। যেন সেও লেখায় অনেক বেশী সময় দেয়ার সুযোগ পায়। আর শুভহোক বিবাহ দিন। সুন্দর হোক জীবন যাপন।

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: দীর্ঘ ব্লগিং লাইফে এই প্রথম আপনাকে এত বড় মন্তব্য করতে দেখলাম। ভালো লাগলো। ভালো থাকবেন। শুভেচ্ছা।

৯৫| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:০৮

লেডি বার্ড বলেছেন: ব্লগরব্লগর সেইরম হইছে। আসলে বলগিং আপনাগরেই সাজে , আমরা হইলাম হুদাই আওন আর যাওন। :(

শুভ বিয়া বার্ষিকী। :)

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ভালো পোকা। মোটেও হুদাই আওন যাওন না, আপনাদের ব্লগে দেখলে ভালো লাগে। আইসেন মাঝেমধ্যে।

৯৬| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩৩

সোহানী বলেছেন: আরে আরে আপনার বছরের কাহানি পড়তে পড়তে খেয়াল করলাম ৪ দিন আগে আমি ৮ বছর পূর্ণ করেছি সামুতে.... আপনার মতো পোস্ট দেবার ক্ষমতা নেই তবে সময় পেলে একটু ক্যাচাল করবো আর কি !!!!!!!!!!!!!!

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সোহানী। আপনার ব্লগযাত্রা শুভ হোক।

৯৭| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০২

রেজওয়ান তানিম বলেছেন: ইন্টারেস্টিং ব্যাপার।

প্রথম প্রথম মনে হইত আপনি অনেক সিনিয়র ব্লগার। এখন আপ্নের সাত বছর হইছে আর আমার প্রায় ছয়।

হা হা হা

আমার ধারণা ছয় মাসের কমেন্ট ব্যান আপ্নের বিরাট উপকার করছে এজ এ লেখক। আমি খুব বিরক্ত হইছিলাম শুরুতে, বাট এখন মনে হয় ভালই হইছিল। আর আপনার ধৈর্যের প্রশংসা করতে হয়। এতগুলা বছর সমান গতিতে আমার পক্ষে ভাবা অসম্ভব।

ভাল থাকেন

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, কমেন্ট ব্যানের সময় বেশ কিছু বৈচিত্রপূর্ণ গল্প লিখেছিলাম। সেই সময় তোমার সঙ্গ দরকারী ছিলো। বলা হয় সামু হচ্ছে গিভ এ্যান্ড টেকের জায়গা, যেখানে কমেন্ট প্রাপ্তি নির্ভর করে অন্যদের ব্লগে কমেন্ট করার ওপর। কিন্তু সেই সময়ে আমি কাউকে কমেন্ট করতে না পারলেও আমার প্রাপ্ত কমেন্ট কিন্তু খুব একটু কমে নি। সহব্লগারদের এই নিঃস্বার্থ ভালোবাসা এবং সহযোগীতা ভোলার নয়।

শুভেচ্ছা।

৯৮| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১০:১৮

আরজু পনি বলেছেন: একটা সময় কিছু মানুষ (নিককে) পর্যবেক্ষণ করতে অনেক নিক (মাল্টি), মন্তব্য, পোস্ট সহ আরো কিছু ব্যাপার নিয়ে রীতিমতো চিরুনী অভিযান চালিয়েছি...

কিছু ব্যাপার সেই সুবাদেই পড়া হয়েছিল। বাকীগুলোও টুকটাক দেখলাম।

এই ধরনের পোস্ট গুলো ব্লগ ইতিহাসের জন্যে দারুণ সংগ্রহ...তাই আমিও পনিজের শোকেসে রাখলাম ।

(ব্লগে এখনও মাল্টি দিয়ে কিছু মজার আবার কিছু কিছু বিরক্তিকরও কাণ্ড ঘটছে হয়তো বুঝতে পারছেন)

আমি তো সমুদ্রকন্যার পোস্টে শেয়ার করা "বেলাশেষে"তেই ডুবে আছি দু'দিন ধরে ।
ভাবছি বিবাহিত সবাইকে জোর করে হলেও ওই সিনেমা দেখাবো...
আপনি দেখেছেন কিনা জানিনা...দেখে না থাকলে আপনার জন্যেও বাধ্যতামূলক...।

আপনাদের বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা রইল :D !:#P

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৭

হাসান মাহবুব বলেছেন: বেলাশেষে দুইজনে দেখার পরিকল্পনা আছে, এখনও তা হয়ে উঠলো না। এই বৃহস্পতিবার হয়তো দেখতে পারি। তিথির ব্লগে আপ্নার মন্তব্যটা দেখে ঝাঁকি খাইলাম একটা। তীব্র বেদনা আর বিষাদ, অধিকাংশ মেয়েরই তেমন পরিণতি হয়। আর এই পরিবর্তন স্লো পয়জনিংয়ের মত, টের পাওয়া যায় না। হঠাৎ করে কবিতা লিখতে গেলে দেখা যায় যে কালির বদলে বিষ উগড়ে বেরোচ্ছে।
এত কিছুর পরেও আপনি যে ব্লগে সক্রিয় আছেন এইজন্যে আপনাকে জাঝা।

শুভদুপুর।

৯৯| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:১৯

মেহবুবা বলেছেন: অভিভুত।শুভেচ্ছা তিনজনকে।
সমুদ্রকন্যার জ্য আপনার সহানুভূতি স্পর্শ করল।সারা জীবন সুখী থাকুন।

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ মেহবুবা। আশা করি সবাইকে নিয়ে ভালো আছেন।

১০০| ১৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

টয়ম্যান বলেছেন: অতঃপর, তুমি কীভাবে ব্লগের নেয়ামত অস্বীকার করিবে? :-B
+++++++++++্

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ টয়ম্যান। শুভেচ্ছা রইলো।

১০১| ১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৪০

জেন রসি বলেছেন: আপনার এই পোস্টগুলো পড়ে ইতিহাস পড়ার স্বাদ পাচ্ছি। ইতিহাস নাকি নির্মোহ ভাবে লিখতে হয়। এই ব্যাপারে আপনি অনেকটাই সফল! আরো গল্প শোনার অপেক্ষায় থাকলাম। :)

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫০

হাসান মাহবুব বলেছেন: আর কী বলবো! আমি তো প্রথম পর্বের পরে আর লিখবো বলে ভাবিই নি! অপেক্ষার আশাবাদ না করলেই ভালো হবে বোধ করি।
ভালো থাকবেন।

১০২| ১৬ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫২

ফয়সাল হুদা বলেছেন: ' ব্লগরব্লগর ' দুপর্বই পড়েছিলাম.. যদিও উল্লেখিত অনেক ঘটনাগুলোই জানতাম( শেষটা ছাড়া ) তারপরও পড়তে যথেষ্ট ভালো লাগছিল। কিন্তু এটাকে শেষ পর্ব না করে চালিয়ে যেতেই পারতেন ...!!

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫১

হাসান মাহবুব বলেছেন: তৃতীয় পর্ব লেখা যায়, কিন্তু ওটা মনে হয় না খুব বেশি ভালো হবে। তাই তেমন আগ্রহ পাচ্ছি না।

আপনাকে ভালো লাগলো দেখে। অনেকদিন পর!

শুভেচ্ছা।

১০৩| ১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:২২

সাজিল বলেছেন: ভালবাসা রইল আপনার প্রতি সবসময় .

১৬ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: আমার চলর পথের পাথেয় হয়ে থাকবে সবসময়...

অনেক ধন্যবাদ।

১০৪| ১৭ ই জানুয়ারি, ২০১৬ রাত ৩:৫৫

অন্তরন্তর বলেছেন:
আপনার প্রথম পর্ব এবং শেষ পর্ব পড়লাম। আগের সম্পর্কে অনেক কিছু আমার জানা আছে আবার অনেক নতুন কিছু জানলাম।
আমার মনে হয় আপনি যেভাবে নতুন ব্লগারদের উৎসাহ দিয়েছেন তা সামুতে একটা উদাহরণ হয়ে থাকবে। আর আপনি সামুর
অন্যতম গল্প লিখক। ভাল থাকবেন সর্বদা।
আমি মনে হয় একটা অন্যায় করেছি অপি আক্তারের পোস্টে মন্তব্য না করে। :)

১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭

হাসান মাহবুব বলেছেন: অপি আফার ব্লগে কমেন্ট করে আসেন। ইতিহাসের অংশ হবার এই সুযোগ হারায়েন না!

অনেক ধন্যবাদ। শুভকামনা রইলো।

১০৫| ১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৫

রাজসোহান বলেছেন: খাইছে, দ্বিতীয় পর্বও লিখছেন :-*

১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫০

হাসান মাহবুব বলেছেন: আরো একটা লিখুম B-)) আম্গো অনুবাদ উৎসবের কথা জাতিরে না জানাইলে চল্বো?

১০৬| ১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৩

রাজসোহান বলেছেন: অবশ্যই, ঐটা একটা ইউনিক জিনিস। পুরা সামুর ইতিহাসে এখনও কেউ করে নাই B-))

১৭ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৫

হাসান মাহবুব বলেছেন: হ! ইনসমনিয়াক গ্রুপের স্পেশালিটি তো এখানেই, এবং আরো অনেক ক্ষেত্রে B-)

১০৭| ১৮ ই জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৪

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,





একদম শেষের লাইনটি আসমানী কিতাবের মতো নাজিল করে ফেলেছেন ! সবটুকু পড়ে , সবটা দেখে-শুনে আমারও বলতে ইচ্ছে করে -
.....আমি তাদের ( ব্লগারদের) চক্ষু অন্ধ করিয়া দিয়াছি , তাহারা কিছুই দেখিবেনা । তাদের কানে মোহর করিয়া দিয়াছি, তাহারা কিছুই শুনিবেনা ! অতঃপর ....... এই বাণী হইতে যাহারা কিছু শিখিবে তাহাদের কোনও ভয় নাই এবং তাহারা দুঃখিতও হইবেনা । এই ব্লগ হইতে যাহা কিছু ধারন করিয়াছো তাহা দৃঢ় ভাবে ধর এবং ইহাতে যাহা আছে তাহা মনে রাখিও তাহা হইলে তোমরা ( ব্লগাররা ) পরিত্রান পাইবে ।

১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১২

হাসান মাহবুব বলেছেন: হাহা! কমেন্ট চরম হৈছে, তয় একটু সাবধানে থাকাই ভালো :-/

১০৮| ১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৭

মুরাদ-ইচছামানুষ বলেছেন: পড়ে ভালো লাগল। :)

শুভকামনা।

১৮ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩২

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মুরাদ। আপনার জন্যেও শুভকামনা।

১০৯| ১৮ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

মহান অতন্দ্র বলেছেন: " তুমি কীভাবে ব্লগের নেয়ামত অস্বীকার করিবে?" না ভাইয়া কিছুতেই অস্বীকার করব না :) সময় নিয়ে পড়লাম আর হাসলাম আর পরিবেশ বন্ধুর ছবিটা এপিক ছিল যদিও তাকে হেয় করাটা ভাল লাগেনি। আমার আবার অল্পতেই মন কাদে :-P তারপর ছোট জামা কাপড়ের কবিতাগুলো সেও তো হাসালো অনেক। আপনাদের এনিভারসারিতে শুভেচ্ছা ।

১৮ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০২

হাসান মাহবুব বলেছেন: Shine On You Crazy Diamond.

১১০| ১৯ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৯

হাসান মাহবুব বলেছেন: পুস্টের শিরোনামটা এডিট কর্লাম B-))

১১১| ১৯ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৯

এহসান সাবির বলেছেন: পুস্টের শিরোনাম আগে কি ছিল? আমি তো দেখার আগেই এডিট হয়ে গেল.....

সাথে আছি..........

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ৩:৪৭

হাসান মাহবুব বলেছেন: দ্বিতীয় এবং শেষ পর্ব ছিলো ;)

১১২| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫৭

ব্লগার মাসুদ বলেছেন: ভালো লাগলো ।শুভেচ্ছা থাকল ।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। তৃতীয় এবং শেষ পর্ব পড়ার জন্যে অগ্রীম আমন্ত্রণ রইলো।

১১৩| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৭

-দীপু বলেছেন: হাংরিয়ালিজম; প্রচণ্ড বৈদুতিক ছুতার-মলয় রায় চৌধুরি-
কেন আমি হারিয়ে যাইনি আমার মায়ের যোনিবর্ত্মে
কেন আমি পিতার আত্মমৈথুনের পর তাঁ পেচেছাপে বয়ে যাইনি
কেন আমি রজঃস্রাবে মিশে যাইনি শ্লেষ্মায়


হা হা হা । কবির প্রতি রেসপেক্ট উইথ এ বো !

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৩

হাসান মাহবুব বলেছেন: অয় অয়! :-B

১১৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

ইলুসন বলেছেন: শিরোনামে উল্লেখ করেছিলাম ব্লগ থেকে অর্জন এবং বিসর্জনের কথা। লেখালেখি করে অনেক শুভানুধ্যায়ী পেয়েছি, বইও বের হয়েছে ব্লগে লেখার সুবাদেই। পেয়েছি তিথিকে। আর সে আমাকে উপহার দিয়েছে দুই দেবশিশু মিতিন আর রুহিন। লোকে বলে,ভার্চুয়াল জগতে ডুবে থাকলে রিয়াল লাইফের সাথে সম্পৃক্ত সূতোটি কেটে যায়। মানুষ বাস্তবতাবিমুখ হয়ে যায়। আমি সৌভাগ্যবান, ভার্চুয়াল লাইফ থেকেই পেলাম সংসার,সন্তান। আমি একা না, লিস্টে আরো বেশ কজন আছে।

ভাল্লাগছে। আপনাদের রিলেশন কিভাবে হল জানার ইচ্ছা ছিল। শুভ কামনা রইল।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ইলুসন। শুভকামনা রইলো।

১১৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:০৪

নাজমুল আহমেদ বলেছেন: অপি আক্তার'রে চিনি!!

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৪৯

হাসান মাহবুব বলেছেন: আপনাদের জ্যাডা গ্রুপের কেউ? আসলেই জানেন, নাকি হুদাই ফাঁপর নিতাসেন? :||
আপনারে দেইখা বেশ সারপ্রাইজড হৈলাম। ভালো লাগলো।

১১৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

প্রামানিক বলেছেন: ব্লগের অনেক স্মৃতি নিয়ে লেখা পোষ্ট। ভাল লাগল। ধন্যবাদ

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ প্রামানিক ভাই।

১১৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০০

নাজমুল আহমেদ বলেছেন: চিনি! কিছু কথা থাক না গুফন ;)

২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৫

হাসান মাহবুব বলেছেন: X( X((
আইচ্ছা অন্তত এইডা কন যে সে পুলা না মাইয়া!

১১৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫০

সুপান্থ সুরাহী বলেছেন: মেলা কথা। মেলা স্মৃতি। তবে লুল প্রিন্স ও কবি আফতাবের কথা মিসিং হলো নাকি?

অনেক ধন্যবাদ হামা।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫২

হাসান মাহবুব বলেছেন: প্রিন্সের কথা প্রথম পর্বে লিখেছি। আর আফতাব... তেমন পছন্দ না।

১১৯| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৬

সুপান্থ সুরাহী বলেছেন: প্রথম পর্বের কথা অনেকগুলোই মনে নাই। যাক আফতাবকে আমি বাথটাব বলতাম।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৯

হাসান মাহবুব বলেছেন: সে কিন্তু খুব বড় কবি ছিলো।

১২০| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:০৫

আমি তুমি আমরা বলেছেন: প্রথম পর্ব পড়েই মন্তব্য করেছিলাম, সামুর কোন বিচিত্র বাগের কারণে মন্তব্যটা পোস্ট হয়নি। আজ দ্বিতীয় পর্ব পড়ে উপস্থিতি জানান দিয়ে গেলাম। সাথে ব্লগে সপ্তম বর্ষপূর্তি আর চতুর্থ বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা :)

২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধনবাদ এবং শুভেচ্ছা রইলো/

১২১| ২৩ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৮

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: "ঔপন্যাসিক সাঃ উঃ জাঃ মোহাম্মদ মোর্শেদুল কুতুব চৌধুরী মজনু" এর পোস্টটি না পরলে সামুতে আসায় বৃথা :D

হা হা প গে ;) B-)

২৩ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৭

হাসান মাহবুব বলেছেন: তা আর বলতে!

১২২| ২৪ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

নাজমুল আহমেদ বলেছেন: ছ্যাইয়া :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৯

হাসান মাহবুব বলেছেন: B:-)

১২৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

মুনসী১৬১২ বলেছেন: আমার প্রয় ৬ বছর হতে চলল. এখন প্রায় অনিয়মিত. কিন্তু আপনি সেই প্রথম থেকে সমান সক্রিয়. এমন নিক তুব কম আছে.

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৩

হাসান মাহবুব বলেছেন: হাঁ! কিছুতেই ছাড়তে পারি না এই নেশা।

১২৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

মুনসী১৬১২ বলেছেন: *খুব

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৫

হাসান মাহবুব বলেছেন: হু।

১২৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৩

নীল-দর্পণ বলেছেন: ব্লগে নিয়মিত আসা হয়না তাই মিস করে গেছি । বাকী পর্ব গুলাও পইড়া আসি :D

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৯

হাসান মাহবুব বলেছেন: মুক্তা আফার আগমন
শুভেচ্ছা স্বাগতম!

১২৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৮

নীল-দর্পণ বলেছেন: সবগুলা পড়া শেষ। আহা কী দিন ছিল ! 8-|

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২২

হাসান মাহবুব বলেছেন: এই দিনেরে নিবো আমরা সেই দিনেরই কাছে!

১২৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৮

পথে-ঘাটে বলেছেন: ছাগু ফর্মুলাটা বেশ কাজে দিচ্ছে। তবে মাঝে মাঝে সামুতে সাগুদের এমন পোস্ট দেখি যা তাদের দৈনিক সংগ্রমকেও হার মানায়।
তখন আর ফর্মুলার দরকার হ্য় না।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩০

হাসান মাহবুব বলেছেন: হু। ধন্যবাদ মন্তব্যের জন্যে।

১২৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৪৭

পারভেজ বলেছেন: মাঝখানের সময়গুলোতে যা যা মিস করেছিলাম, সবই তো পাওয়া হয়ে যাচ্ছে :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৮

হাসান মাহবুব বলেছেন: তাহলেই আমার এ লেখা সার্থক।

১২৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

তাসলিমা আক্তার বলেছেন: মারেম্ম কেম্নে ইত্তো তইত্য নিভভর লিকা লিকিচ্ছে! অভাক হই গেনু। স্যাসের লাইন খানা এক্কেবারে পাটাপাটি। বাল বাচ্চা লিয়েু সকে তাকেন ইই ধুয়া করি।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪৩

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা।

১৩০| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ৯:৫৫

কালীদাস বলেছেন: হায়রে দুনিয়া এখন কই জানেন কিছু? লোকটার কোন খবর পাই নাই আর ২০১০এর পর।
হে হে, এই জমানায় যারা আমারে ভাল মানুষ মনে করে, এরা কেউ চিন্তাও করতে পারবে, হাদু এপ্লাই করে আমি ব্যান খাইছিলাম?

২৬ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪৩

হাসান মাহবুব বলেছেন: কিছুই জানি না তার ব্যাপারে। কোথায় যে হারায়ে গেলো!

১৩১| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২৭

মহামহোপাধ্যায় বলেছেন: সত্যি বলতে কি প্রথম পর্বে "গ্রেট অপি আক্তারের" উল্লেখ না দেখে আমিও একটু অবাক হয়েছিলাম। তবে যাই বলেন ভাইয়া "সাঃ উঃ জাঃ মোহাম্মদ মোর্শেদুল কুতুব চৌধুরী মজনু স্যার" এর মত মহান ব্যাক্তি সামুতে আর কখনো পদার্পণ করবে বলে আমার মনে হয় না।

আপনাদের চারজনের জন্যেই অজস্র শুভকামনা রইল। ভালো থাকুন সপরিবারে :)

০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪৪

হাসান মাহবুব বলেছেন: উনারে অনেকদিন না দেইখা খুব পেরেশানিতে আছি। এমন প্রতিভা ব্লগ তো ব্লগ পুরো পৃথিবীতেই নাই।

অনেক ধন্যবাদ।

১৩২| ১৫ ই মে, ২০১৬ বিকাল ৩:১১

স্বশিক্ষিত উন্মাদ বলেছেন: এখন থেকে কেপি টেস্ট অ্যাপ্লাই করব ✌✌ :-D

আগে মনে হয় ব্লগে খুউব খুউব খুউব মজা হইত...! :( অনেক কিসু মিস করসি :(


১৫ ই মে, ২০১৬ বিকাল ৩:২২

হাসান মাহবুব বলেছেন: কেপি টেস্ট ছাগুদের জন্যে মরণফাঁদ।

কথা সত্যি। টানা সাতাশ ঘন্টা পর্যন্ত ব্লগিং করেছি। কী মজা ছিলো! :#)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.