নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ব্লগিংয়ে সাত বছর, অর্জন বিসর্জন এবং কিছু অনর্থক ব্লগরব্লগর- তৃতীয় এবং শেষ পর্ব

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৮

প্রথম পর্ব
দ্বিতীয় পর্ব

মারিও পুজোর দ্যা গডফাদার উপন্যাসে লুকা ব্রাসি নামক একটি চরিত্র ছিলো। বিশালদেহী, ভয়ংকর এবং নিষ্ঠুর। প্রতিপক্ষ মাফিয়া পরিবারগুলো যমের মত ভয় পেতো তাকে। লুকা ব্রাসি কাউকে ভয় পেতো না। কাউকে তোয়াক্কা করতো না, একমাত্র গডফাদার ডন কর্লিয়নিকে ছাড়া। লুকা ব্রাসিকে নিয়ে নাকি মারাত্মক একটা গল্প ছিলো, যা নাকি একশ বছরের বুড়ো না হওয়া পর্যন্ত শোনা যাবে না। ডন কর্লিয়নির কনিষ্ঠ পুত্র মাইকেল কর্লিওনি যতবারই অগ্রজদের কাছে সেই গল্প জানতে চেয়েছে, সবাই তাকে ঐ একটি কথা বলে কৌতুহলটা আরো চাগিয়ে দিয়েছে। বর্ষপূর্তির পোস্ট লিখতে গিয়ে এ কথা কেন বলছি? হু, কোন একটা সামঞ্জস্য তো আছেই। এ ব্যাপারে পরে বলছি!

গত দুইটি পোস্টে সামুর ইতিহাসের অন্যতম স্মরণীয় এবং সেরা দুটি কমেন্ট উদ্ধৃত করেছিলাম। সেই ধারা অনুসারে এখানেই একটি সেরা কমেন্ট উল্লেখ করছি,

২৪ শে মে, ২০০৮ সকাল ৮:২১
comment by: রিয়াজ শাহেদ বলেছেন: কীরে ভাই আমি এই পোস্ট এদ্দিনে দেখলাম?

যাহোক এইখানে প্রচ্চুর সুশীল-দালাল টাইপ লোক দেখতাছি, ভাষা লয়া এক্সপেরিমেন্ট করার লাইগা একপায়ে খাড়ায়া আছে; ভাইয়েরা বইনেরা ভাষা (বিশেষ কইরা বাংলা ভাষা)রে এতো খেলো মনে কইরেন না যে যার যেমনে ইচ্ছা ঐটার উপ্রে উপগত হইবেন, বুঝছেন? আইজকা এক ডিজুস আইসা পুরা বাংলা সংস্কৃতিরে বাঁশ দেওয়ার চেষ্টা করতেছে, আমি জিগাই বাংলা ভাষা লয়া পরীক্ষানিরীক্ষা করার হেরা কে? আপনেগো আশকারায় পোলাপাইনগুলারও এমন এক মানসিকতা তৈরি হইছে যে দুইটা বাংলা শব্দের লগে একটা ইংরেজি শব্দ না মিশাইলে মনে করে স্মার্টনেস আর নাই। রাস্তাঘাটে বাইর হইলেই দেখা যায় পোলাপান থেইকা শুরু কইরা বয়স্ক পর্যন্ত কানে ইয়ারফোন লাগায়া এফএম রেডিও শুনতাছে; অইগুলাতে কী ভাষায় কথাবার্তা চলে আপনে কি জানেন জিয়া ভাই? দেশে আসলে শুইনা দেইখেন। একটা উদাহরণ দিতাছি নিচে, এইটা গত রমজানের সময় শুনছিলাম-

"হাই ডিয়াড় লিসেনাড়স এখন আমড়া ফর আ হোয়াইল ব্রেকে চলে যাচ্ছি কাড়ণ মাগড়েবের আযানেড় টাইম হয়ে গেছে আর জানেনতো এই ড়মজানে মাগড়েব মিনস ইফটাড়ি আর ইফটাড়ি মানেই হলো ফ্যাসিনেটিং সব খাবাড়দাবাড়। সো এখন কোড়ান তেলাওয়াট হবে লেটস টেক আ ব্রেক ব্রেকের পড় ফিড়ে আসবো মজাড় মজাড় ড়কিং হট সব গান নিয়ে। আউযুবিল্লহিমিনাশশাতোয়ানিররাজীম (তেলাওয়াত শুরু হয়া গেছে)...

বুঝলেন কিছু? এক বিন্দু বাড়ায়া বা কমায়া লেখিনাই আমি, ইশ যদি উচ্চারণগুলা শোনাইতে পারতাম...


মিথিলা কাণ্ড- ব্লগে আলোড়ন সৃষ্টিকারী এক ঘটনা। এরকম আর কখনও ঘটে নি। ব্লগে যারা মোটামুটি সময় দেন তাদের প্রায় সবাই কোন না কোন ভাবে, কোনো লিংক, কমেন্ট বা পোস্ট ইত্যাদির মাধ্যমে মিথিলা নাটক সম্বন্ধে অবগত হয়েছেন। নতুন ব্লগারদের অনেকেই হয়তো এটা জানেন না। জানাটা আবশ্যক বলেই মনে করি।
"মিথিলা নাটকের রচয়িতা রুবেল নামক এক ব্লগার। যেহেতু মেয়েদের ব্লগে হিট বেশী হয় সেহেতু মিথিলা নামক ব্লগের জন্ম দেয় রুবেল। তার নিজের ব্লগতো আছেই।
শুরু হলো মিথিলার ব্লগানো। কী এক অসুখ হয়েছে তার, বেশি দিন হয়তো বাঁচবে না। নিউইয়র্কের হাসপাতালে বেডে শুয়ে বসে পোস্ট দেয়। তার খুব কষ্ট হচ্ছে কিংবা সে একটা কবিতা লিখেছে কিংবা বাইরে খুব বৃষ্টি হচ্ছে (যদিও সামারে সেই সময় বৃষ্টি হয় না)।
আর ব্লগে সবাই বেচারীকে সমবেদনা জানায়। বেঁচে থাকার উৎসাহ যোগায়। (আর আড়ালে রুবেল হাসে সবাইরে বোকা বানাচ্ছে ভেবে)। হিটের উপর সুপার হিট ব্লগ।
কিছুদিন এইরকম চলার পর রুবেল নিজেই পোস্ট দিতে থাকে মিথিলার জন্য দোয়া চেয়ে। কয়েকদিন পর তার অপারেশান হবে। সবাই দোয়া দিয়ে ব্লগ ভরিয়ে ফেলে।
এর কিছুদিন পর রূবেল মিথিলা মারা গেছে খবর জানিয়ে একটা পোস্ট দেয়। আর ব্লগের সবাই অবিশ্বাস্য এই খবর মেনে নিতে পারে না। বলাবাহুল্য ব্লগে এটাই প্রথম কোন ব্লগারের মৃত্যুর সংবাদ। রুবেলের কাছে বিস্তারিত জানতে চেয়ে অনেকেই পোস্ট দেয়। রুবেল শুধু জানায় সে এর বেশি কিছু সে জানে না।
এরপর ব্লগ ভরে কান্নার রোল। নতুন পুরাতন সবাই মিথিলাকে নিয়ে পোস্ট দিতে থাকে। এমন কি যারা তার ব্লগে কখনও ঢুকে নাই তারাও পোস্ট দিয়েছিলো। এই ভাসমানও বাদ যায়নি। সবার রিকোয়েস্টে তার ব্লগ স্টিকি করা হলো।
দুইদিন ধরে ব্লগের দশ পৃষ্টার মাঝে মিথিলা ব্যতীত অন্য কৈান পোস্ট ছিলো না।
হঠাৎ একদিন মডারেটর খুঁজে বের করলেন যে মিথিলার সব পোস্ট বাংলাদেশেরই কোন আইপি মারফৎ পোস্ট হয়েছে। সবাই বোকা বনে গেলো এই খবরে।
তারপর আর কী...
রুবেলই তার দোষ স্বীকার করে পোস্ট দিলো"
(সামুর পাগল এর পোস্ট থেকে)।
এই হচ্ছে ঘটনা! আফসোস জাগে কেন আরো আগে ব্লগে এলাম না! না হয় সবার সাথে আমিও বোকা হতাম, কিন্তু এমন একটা ঘটনার চাক্ষুষ প্রত্যক্ষদর্শী হবার অভিজ্ঞতা তো থাকতো! লাইভ দেখা আর রিপ্লে দেখা কি এক কথা! মিথিলা সম্পর্কে আরো জানতে এই পোস্টটি পড়ুন

ব্লগের প্রথম পোস্ট গত পোস্টে অপি আক্তারের কথা বলেছিলাম। তার সেই ঐতিহাসিক পোস্টে কমেন্ট করেন নি এমন ব্লগার খুঁজে পাওয়া ভার! ইতিহাসের অংশীদার হতে কে না চায়? ব্লগের প্রথম পোস্টে কমেন্ট করে ইতিহাসের অংশীদার হয়ে যান। প্রথম পোস্টটি লিখিছিলেন দেবরা। ১৫ই ডিসেম্বর ২০০৫ এ। ইমরান ব্লগ স্রষ্ট া


তিনটি মৃত্যু-

ইমন জুবায়ের ভাই- ইমন জুবায়ের ভাই ছিলেন সব্যসাচী ব্লগার। গান, গল্প, কবিতা, অনুবাদ, ইতিহাস, কী নিয়ে লেখেন নি তিনি! জ্ঞানচর্চায় নিমগ্ন একজন সন্ত। মাত্র চার বছরে তিনি ১৫০০ পোস্ট করেছেন। তাও আবার যে সে, ফাঁকিবাজী পোস্ট নয়, রীতিমত খাটাখাটনি করে লেখা সমৃদ্ধ সব পোস্ট উপহার দিয়েছেন তিনি। একজন মানুষ কীভাবে এত বেশি লিখতে পারে সেটা ছিলো এক বিস্ময়! বলা হতো, ইমন জুবায়ের ভাই একটো অফিসের নাম, যেখানে কমপক্ষে পনের জন মানুষ মিলে সারাদিন ব্লগ লেখেন।
নগরঋষি ইমন ভাই! ইমন ভাইয়ের সব পোস্ট পড়া হতো না, তবে ব্ল্যাকের গান নিয়ে পোস্টগুলো কখনও মিস যেতো না। সেখানে কথা হতো। ইমন ভাই আমাকে উৎসর্গ করে একটি পোস্ট দিয়েছিলেন। সেটা ছিলো অপলাপ , আমার অন্যতম প্রিয় একটি গান। এই গানটি নাকি তিনি লিখেছিলেন মেটাফিজিক্যাল এ্যাংজাইটি থেকে। উনি ছিলেন সন্ত টাইপ মানুষ, কিন্তু মনে-প্রাণে একজন আদর্শ রকস্টার।
সময়ের অভাবে উনার সব পোস্ট পড়া হতো না। আর পড়লেও মন্তব্য করতাম না অনেক সময়। কিন্তু উনার শেষ পোস্টে মন্তব্য করেছিলাম ১৫০০ তম পোস্ট দেয়ার জন্যে অভিনন্দন জানিয়ে। সেই মন্তব্যের আর কোন জবাব আসে নি,
তার মৃত্যুর একদিন আগেই আমার প্রথম সন্তান মিতিন পৃথিবীতে এলো। সুসংবাদটা তাকে দিলে আমি নিশ্চিত খুব ভালো একটা উপহার দিতেন...
সময় বয়ে যাবে, ইমন ভাই রয়ে যাবেন সমস্ত ব্লগারের হৃদয়ে। জীবনের সৌন্দর্যে বিমোহিত এই মহান মানুষটি আমাদের দিয়ে গেছেন অপূর্ব দুটি লাইন,
জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন
জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন।


রাজামশাই- ব্লগে এসেই পেয়ে গেলাম এক অদ্ভুত চরিত্রকে। রাজামশাই! তিনি ছিলেন একজন ফুল প্রেমিক। অসংখ্য পোস্ট আছে ফুল নিয়ে।তার কমেন্টের স্টাইলটা ছিলো ইউনিক। সবাইকে তুই-তোকারি করতেন। পোস্ট পছন্দ হলে উপহার দিতেন স্বর্ণমুদ্রা! "এই নে তোর জন্যে উপহার!"। তার ভাণ্ডার ছিলো অফুরন্ত। খোলা হাতে দান করে যেতেন। যেন সত্যিকারের রাজা! অবশ্য তার তুই-তোকারিতে কেউ কেউ বিরক্ত হতেন, তবে ব্লগের বেশিরভাগ মানুষই এটাকে আন্তরিকতার প্রকাশ হিসেবেই গ্রহণ করতেন। মাত্র পাঁচদিনের জ্বরে ভুগে তিনি মারা যান গত বছরে। শান্তিতে থাকুক তার আত্মা।

নোবেলবিজয়ী_টিপু - খুব একটু পরিচিত ব্লগার ছিলেন না তিনি। তার সম্পর্কে কেউ তেমন কিছু জানতোও না। হঠাৎ একদিন কে যেন পোস্ট দিলো তার মৃত্যু সংবাদ জানিয়ে। যেকোন মৃত্যুই দুঃখজনক, কিন্তু দুঃখটা আরো বেড়ে গেলো যখন তার ব্লগে গেলাম। অল্পবয়সী প্রাণোচ্ছল একজন ব্লগার, অসম্ভব ভালো সেন্স অফ হিউমারে সমৃদ্ধ ছিলো তার পোস্টগুলো। তিনি ভুগছিলেন দুরারোগ্য ব্লাড ক্যান্সারে। এত বড় একটা রোগ পুষে রেখেছেন, তা কখনও জানতে দেন নি কাউকে। নিশ্চিত মৃত্যুর দিকে এগিয়ে যেতে থাকা একজন মানুষ যে এভাবে জীবনের শক্তিতে বলীয়ান হয়ে লিখে যেতে পারেন, তা না দেখলে বিশ্বাস করাটাই কঠিন। টিপু নোবেল জয় করেন নি, কিন্তু জয় করেছেন মৃত্যুকে। মৃত্যুর রক্তলাল চোখরাঙানিকে অবজ্ঞা করে বেঁচে থাকার প্রতিটি মুহূর্তকে যেভাবে যাপন করেছেন, তা এক বিস্ময়, এক অসীম অনুপ্রেরণার উৎস। তার ব্লাডক্যান্সার বিষয়ক কিছু কথন পোস্টের শেষের কথাগুলি নূন্যতম মানবিক বোধ থাকা প্রতিটি মানুষকেই স্পর্শ করবে, কাঁদাবে। তিনি লিখেছিলেন,
"এত বড় পোস্ট কেন করলাম? কেউত পরবে না? এই পোস্ট অন্য কারো জন্য নয়, নিজের জন্য। আমার খুব কাছের একজন এই মরণব্যাধিতে আক্রান্ত, আমি জানি খুব বেশি দিন নেই তার, তারপরেও তাকে এই মিথ্যাটুকুই সারাদিন বলি 'কিচ্ছু হবে না'
ভালো থাকুন টিপু...

দুষ্ট-মিষ্টি ইমোটিকনগুলো
সামুর ইমোটিকনগুলো আমার কাছে স্পেশাল লাগে। অধিকাংশ বাংলা ব্লগ বা ফোরামের ইমোটিকনগুলো খুব একঘেয়ে। ধার করা। কিন্তু সামুর ইমোগুলো তেমন না। প্রতিটা ইমো'ই আনকোরা এবং আকর্ষনীয়। প্রতিটাতেই রয়েছে অনুভূতির তীব্র প্রকাশ। কোন রুঢ় কমেন্টে একটি মাত্র হাসির ইমো দিলেই ম্যাজিকের মতো বদলে যায় রুক্ষতা, তেমনই আবার কোন শোক সংবাদে ইমোর ব্যবহারে তা হারায় গুরুত্ব।
আমার প্রিয় ইমোগুলো হলো,
:-/ (হা হয়ে গেলাম, এ কী দেখছি!)
=p~ (হাসতে হাসতে গড়াগড়ি)
B-)) (দেখো দেখো, আমি একজন গ্যাংস্টার!)
B-) (বেশ ফূর্তির মুডে আছি)
:-B (আমি কত গিয়ানী!)
আর সবচেয়ে বাজে লাগে,
:-& (উহু, কী বাজে গন্ধ!)
:-0 (ভরপেট খেয়ে বাজে ঢেকুঢ় তোলা)
আর এইটার মানে কি,
:> , চুম্মা? আস্তাগফিরুল্লাহ! এটা কাউকে তেমন ব্যবহার করতে দেখি না। সামুর খোলা ময়দানে এমন প্রকাশ্যে লুলামি করাটা মোটেও ব্লগ ক্যারিয়ারের জন্যে ভালো হবে না, হাহা!
ইমোগুলির সৃষ্টিকর্তা কে? তাকে অনেক ধন্যবাদ জানাই।

আপনাদের প্রিয় এবং অপ্রিয় ইমোগুলি কী কী?

অনুবাদ উৎসব মাঝখানে কী যে হয়েছিলো, কিছু ইংরেজি পদ্য লিখে ফেলেছিলাম। একদিন তার একটি ব্লগে দিলাম, তবে "য়াংরেজি পুস্টে মাইনাচ" এর কবল থেকে বাঁচার জন্যে তার অনুবাদও করে ফেললাম! আমার দেখাদেখি একজন দুইজন করে অনুবাদ করতে শুরু করলো। ব্লগারদের এই উদার অবদানে পোস্টটি জমজমাট হয়ে উঠলো। মূল লিরিকটি ছিলো গ্যাংস্টাদের নিয়ে। তাই অনুবাদে অংশ নেয়া সমস্ত ব্লগার হয়ে গেলো সামু গ্যাংস্টা টিম এর সদস্য!
পড়ুন, চাইলে অনুবাদ করুন
গ্যাংস্টা টিম@সামু (১৮+)
কিছুদিন পর আবারও! কোরবানির ঈদের ছুটিতে ব্ল্যাক হর্স নামক একটা এনার্জি ড্রিংক খেয়ে টানা তিনদিন জেগে ছিলাম! সেই অবস্থায় লিখে ফেললাম আরেকটি 'কালজয়ী' ইংলিশ লিরিক। নাম দিলাম Minus. ইংরেজি পোস্টে মাইনাস দেয়াটাই তখনকার চল ছিলো। কিন্তু সেরকম কিছু মোটেও ঘটলো না। আবারও হলো অনুবাদ উৎসব। জমে উঠলো পোস্ট। ব্লগ জীবনের সেরা আনন্দময় মুহূর্তগুলির একটি ছিলো সেই পোস্টের তত্বাবধান করা!
Minus
দান দান তিন দান! অনুবাদ উৎসবের ট্রিলজি পূর্ণ হলো লিটল হামা নিক থেকে দেয়া সাইকো লিরিক There will be blood পোস্টে। ইনসমনিয়াক ক্লাবের গোড়াপত্তন হিসেবে এই পোস্টটি বিবেচিত হতে পারে নিঃসন্দেহে! তবে দুঃখের কথা, পোস্ট এতই ভারি হয়ে গিয়েছিলো, যে মূল পোস্টে সবার লিরিক দেয়া সম্ভব হয় নি। বাধ্য হয়ে প্রথম কমেন্টে তিনটি অনুবাদ দেয়া হয়। আহা! সে বড় সুসময়!

বোনাস ট্র্যাক- সেই ২০০৭ সালে ঠুকেমারি শাকিরার হিপজ ডোন্ট লাই এর অনুবাদ করেছিলেন। অবশ্যপাঠ্য।
শাকিরার গান ... গোয়া আমার সত্যবাদী

আবারও পরিবেশ বন্ধু প্রসঙ্গ- পরিবেশ বন্ধু এমন একজন ব্লগার, যার কোনো তুলনা হয় না। গত পোস্টে তার ল্যাবের কম্পিউটার ইঞ্জিনিয়ারদের লেলিয়ে দিয়ে সামু ব্লগ, এমন কী বাংলাদেশের ইন্টারনেট ব্যবস্থা বন্ধ করে দেয়ার হুমকি সম্বলিত পোস্টের কথা বলেছিলাম। এই পোস্টে বলবো তার রোমান্টিক হৃদয়ের কথা। ব্লগার এক্সট্রাটেরিস্ট্রিয়াল স্বর্ণাকে নিয়ে তিনি অতি উচ্চমার্গের দুটো কাব্য রচনা করেছিলেন। সেই দুটো পোস্টের কনটেন্ট এবং কমেন্ট নিঃসন্দেহে ব্যাপক গবেষণা এবং বিশ্লেষণের দাবী রাখে। সেখানে তিনি এক অমর মন্তব্য করেন,
"ইট স জুক্স এন্ড হ্যাব্বি লজিক সারপ্রাইজ
থাঙ্কস"
আজ সারাদিন এটার মর্মার্থ উদ্ধার করতে ভেবেছি, এবং স্বাভাবিকভাবেই ব্যর্থ হয়েছি। তার সে দুটি পোস্ট,
জনমত জরিফ স্বর্ণার পক্ষে হাত উঠান / মেম থেকে মিসে
আজি তার লাগি করি দোয়া / যে ছিল মোর হৃদয়ের ছায়া

অদ্ভুত একটি বাগ- সামুতে বাঘ-ভাল্লুকের কোন অভাব নেই। কমেন্ট করতে গিয়ে অদৃশ্য হয়ে যাওয়া, কমেন্ট মডারেশনে রাখলে কোনো কমেন্টই করতে না পারা, পোস্টে ছবি এ্যাড না হওয়া, বিভিন্ন সময় বিভিন্নরকম বাগ ব্লগারদের ভোগান্তির কারণ হয়েছে। তবে এ যাবৎ পর্যন্ত দেখা বাগগুলোর মধ্যে সবচেয়ে অদ্ভুতটির আবির্ভাব হয়েছিলো ২০১০ এর জুলাইতে। সবার হিট কমে যাচ্ছিলো। যার টোটাল হিট এক লক্ষ তার পয়ত্রিহ হাজার, যার নয় হাজার তার তিন হাজার। ব্লগারদের মধ্যে শোকের মাতম! হিট না থাকলে লাভ কী ব্লগিং করে! হাহা! উদ্ভট এই পরিস্থিতি নিয়ে একটি পোস্ট দিয়েছিলাম।
সামুর টাইম মেশিন অথবা কুলিং সিস্টেম!
হিটের প্রসঙ্গ যখন এলোই, তখন চলুন জেনে নেই ব্লগের সবচেয়ে হিট ব্লগার কে। ছয় থেকে নয় লাখ হিট বেশ কজনের আছে। আপনার কী মনে হয়? কে সবচেয়ে হিট ব্লগার? নাফিস ইফতেখার? ইমন জুবায়ের ভাই? রাজামশাই? কৌশিক? রাগ ইমন? ত্রিভুজ? বিডি আইডল? ফিউশন ফাইভ? অমি রহমান পিয়াল? সবাই হেভিওয়েট ব্লগার। কিন্তু তাদের কেউই সর্বোচ্চ হিটপ্রাপ্ত নন। ছয়-নয় লাখ হিট কোনো হিট হৈলো নাকি! আসল হিটম্যানের ধারে কাছেও তারা কেউ নেই। আসুন তার নাম জেনে নেই। তিনি হলেন, মো. লুৎফর রহমান। কী! নাম শুনে মাথা চুলকোচ্ছেন? ভাবছেন, এ আবার কোন ব্লগার, তাই না? তার হিট কত হতে পারে বলুন তো? বারো লাখ? পনেরো লাখ? বিশ লাখ? জ্বী, না। এর চেয়েও অনেক বেশি। তার ব্লগ পরিসংখ্যান দিচ্ছি। তার আগে চেয়ারে ঠিকমত গেঁড়ে বসুন। পরিসংখ্যানটি দেখার পরে চেয়ার থেকে পড়ে যাওয়ার বিপুল সম্ভাবনা রয়েছে!

* পোস্ট করেছেন: ২৯২টি

* মন্তব্য করেছেন: ১৭১৭টি

* মন্তব্য পেয়েছেন: ২৩৫১টি

* ব্লগ লিখেছেন: ৩ বছর ৪ মাস

* ব্লগটি মোট ৩৭৩২০২৯ বার দেখা হয়েছে!

ভিড়মি খেলেন, তাই না? সাইত্রিশ লক্ষ হিট? এ তো অসম্ভব! নিশ্চয়ই লিংক চাচ্ছেন চক্ষু কর্ণের বিবাদ ভঞ্জনের জন্যে?
এই তার ব্লগ
বিষয়টি নিঃসন্দেহে একটি বিভ্রাট। কীভাবে এটা হলো তার ব্যাখ্যা খুঁজে পাই নি এখনও। কিন্তু এটা অস্বীকারেরও কোন উপায় নেই যে তিনিই সামুর সবচেয়ে বেশি হিটপ্রাপ্ত ব্লগার!

সবচেয়ে বেশি হিট প্রাপ্ত পোস্ট- কত কিছু জানি নারে ? পাঠক নিজ দায়িত্বে হজম করিবেন-৬। ১১৮৫৩০ বার পঠিত! এই পোস্টের সাথে এক অদ্ভুত ট্রাজেডি জড়িত আছে। পোস্টদাতার স্ত্রী ছিলেন অসুস্থ। মৃত্যুর প্রহর গুনছিলেন দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে। এই সময়ে কষ্ট থেকে কিছুটা রিলিফ পেতে ব্লগার প্লাবন২০০৩ ব্লগ লেখা শুরু করেন। এ কথা শুনে তার স্ত্রী বলেছিলেন, যেদিন তুমি পোস্ট লিখে লক্ষাধিক হিট পাবে সেদিন না হয় বুঝবো যে তুমি একজন ব্লগার! এক লাখ হিট! সে তো অসম্ভব! এক লাখের ধারে কাছেও কোন পোস্ট যায় নি এর আগে। কিন্তু অদ্ভুত ব্যাপার, প্লাবন২০০৩ এর এই পোস্টটি এক লাখ ছাড়িয়ে গেলো! সত্যিই জীবন বড় অদ্ভুত। মাঝে মাঝে তা সিনেমাকেও হার মানায়। প্লাবনের স্ত্রী মারা গেছেন কিছুদিন আগে। ঈশ্বর তাকে শোক সামলানোর শক্তি দিক।
সবচেয়ে বড় নিক- সামহোয়্যারইন ব্লগের অনেক নাম সুনেছি।বন্ধুরা বলে এটা নাকি খুব চমৎকার একটা ওয়েবসাইট। তাই আমি এখানে রেজিস্ট্রি করতে চাই। আচ্ছা,এখাে নাকি প্রথম পাতায় াসতে ানেক সময় লাগে? এটা কি সত্যই? আমার কিন্তু আের তর সইছেনা। আপনারা সবাই ভালো থাকুন। দয়া করে আমার প্ড়টঃম এই ল
কী ভাবছেন? অপটু কোন ব্লগারের কোন পোস্ট বা কমেন্টের কিয়দাংশ? না। এটা একটি নিক। মডুরা অবশ্য পরে নামটি কেটে ছোট করে দেয়, এবং বেরসিকের মত তাকে ব্যানও করে বসে। তার আলোড়ন সৃষ্টিকারী প্রথম এবং একমাত্র পোস্টে ব্লগারদের হতবিহবল বিস্ময় নিঃসন্দেহে আনন্দ যোগাবে আপনাদের। হায় হায়! এ কি করলাম!
এরকম আরো একজন ছিলেন, শামসুদ্দিন ওরফে শামসু ওরফে... কী যেন, বিশাল লম্বা নাম। তার লিংকটা খুঁজে পাচ্ছি না। সেও ব্যান। মডুরা চ্রম বেরসিক!

কিছু বিখ্যাত রিভার্স/বিনোদনমূলক নিক-


সরপ- সে তার নিক খুলতে চেয়েছিলো 'সরব' নামে। অসাবধানতাবশত সেটি হয়ে যায় সরপ। ক্ষণস্থায়ী ব্লগ জীবনে সর্প উপহার দিয়েছে অনেক বিনোদনমূলক পোস্ট। তার সাথে যুক্তি তর্ক করতে গিয়ে ব্লগাররা হাল ছেড়ে দিয়েছেন। তুমুলভাবে তুলোধুনো হবার পরেও তার স্ট্যান্ড বদলায় নি, বুক চিতিয়ে, ফণা উঁচিয়ে লড়াই করে গেছে "বাকশালী গালিবাজ" এবং "ইসলামবিরোধী নাস্তিক"দের সাথে। সেদিন সারাদিন লাগিয়ে তার সবগুলো পোস্ট (তার ভাষায় পস্ট, তিনি ওকার ব্যবহার করতেন না!) এবং কমেন্ট পড়ে প্রচুর হাসলাম!
নাজিল আযামী- ধারণা করা হত এটি এ-টিমের কারো রিভার্স নিক। সে অবশ্য সরপ'র মতো অতটা বিনোদনময় ব্লগার ছিলো না। আর তার রিভার্স প্লেয়িং অতটা স্থুল ছিলো না। তবে সে যখন তার 'প্রিয়' লেখাগুলো নিয়ে একটি ই-বুক বের করার ঘোষণা দিলো, তখন সবাই মোটামুটি নিশ্চিত হয়ে গেলো যে জামাতী ব্লগারদের চিহ্নিত করতেই এই চতুর চালটি দেয়া হয়েছে। পোস্টটি অবশ্যপাঠ্য। সেই আমলের ছাগু ব্লগারদের কর্মকাণ্ডের এক ঐতিহাসিক দলিল!
আমার প্রিয় লেখাগুলি নিয়ে ই-বুক

শীখা- শীখা রিভার্স/ছাইয়া নিক কী না তা অবশ্য নিশ্চিত নয়। ভারত থেকে ফ্যাশান ডিজাইনিংয়ে ডিগ্রি নেয়া এই ব্লগারের সাথে ছাগুগোষ্ঠীর বেশ ভালোই দহরম-মহরম ছিলো। ছাগুফাইটাররা ছিলো তার চোখের বিষ! আমি প্রায়ই নিধিরাম সর্দার নামক অসভ্য ব্লগারের কাহিনী নামক সেইরকম মজার পোস্টটি পড়ে বহুৎ মজা হাসিল করি!

অশ্রূ- এ টিমের কারো ফেইক পুরুষ নিক। নুরানী দাঁড়িঅলা বেশ সুদর্শন একজন 'জামাতী' ব্লগার। যার মূল লক্ষ্য ছিলো ছাগুচিফ ত্রিভুজকে টিজ করা। ত্রিভুজের gay প্রেমিক :#) ত্রিভুজকে নিয়ে সে অনেকগুলি কবিতা লিখেছিলো। আফসোস! বেরসিক মডুরা তাকে সুলেমানি বান মেরে সব লেখা মুছে দিয়েছে। তাই লিংক প্রদান করা সম্ভব হচ্ছে না। কী সব কবিতা! একটা লাইন এখনও স্মৃতিতে জ্বলজ্বল করে, "শার্টের আঁচল দিয়ে তোমার ঘাম মুছে দেবো!"। হাহাহা!
জাফরিন সুপ্তি মাইরালা মার্কা হাসির প্রোফাইল পিকের এক জামাতপ্রেমী ছাইয়া। অনেকেই সে সময় তার সাথে টাংকি মারতে গিয়ে ধরা খেয়েছে। ইনিও সুলেমানি বান প্রাপ্ত।
মডুদের কাছে অনুরোধ, ব্যান বহাল রেখে এসব বিনোদনময় ব্লগারের পোস্টগুলি ফিরিয়ে আনা হোক!

কবি শফিকুল এবং তার সুলতা ফেটিশ- বিভিন্ন সময় বিভিন্ন নামে কবি শফিকুল ওরফে এসএফকে০০৭ তার কবিতার পোস্ট দিয়ে যেতেন মোটামুটি সব ব্লগেই। তার কবিতা এবং বই নিয়ে বিভিন্ন আলোচনা তুলে দিতেন সেইসব পোস্টে। কারো মন্তব্যের জবাব দিতেন না, কাউকে মন্তব্য করতেন না। তার সৃষ্ট চরিত্র ছিলো সুলতা। এই 'মহান' কবি মনে করতেন জীবনানন্দের বনলতার চেয়েও সুলতা বাংলা সাহিত্যে বেশি প্রভাব সৃষ্টিকারী চরিত্র। সবাই তাকে পচিয়ে কমেন্ট করতো, এবং সে তার বেশিরভাগই মুছে দিতো। তার মতে বনলতা সেন একটি সমকামী চরিত্র! কী পরিমাণ ফাজিল! জীবনানন্দ দাশের ‘বনলতা সেন’একটি শ্রেষ্ঠ সমকামী কবিতা !!!

ব্লগারদের তৈরি কিছু অসাধারণ ছবি-

বড় করে দেখতে
ছবিটি বানিয়েছেন ব্লগার সোজা কথা।

এটি কে বানিয়েছেন জানি না।

নেট ছাড়া যদি ব্লগিং করতে হতো, এভাবে লাইনে দাঁড়িয়ে পোস্ট দিয়ে। ছবিটি বানিয়েছেন ফিউশন ফাইভ।

বাংলা ব্লগ ট্রাফিক। এটাও ফিফার বানানো।

এটাও ফিফার।

এটা বানিয়েছেন নাফিস ইফতেখার।

সবাকের বানানো।
আরো কিছু দারুন ছবি ছিলো। সেগুলো খুঁজে পাচ্ছি না। পেলে এ্যাড করে দিবো।

একটি অদ্ভুত স্টিকি পোস্ট! স্টিকি পোস্টগুলো হয় সুলিখিত, গুরুত্বপূর্ণ, এবং অবশ্যই বিশেষ কিছু। কিন্তু সাময়িক পোস্ট কি কখনও স্টিকি হতে পারে? হ্যাঁ, এই আজব ব্লগে সেটাও হয়েছিলো।
ATTN. কমপিউটার জগৎ ব্লগ কর্তৃপক্ষ ( সাময়িক পোস্ট )
জেনারেলের টুপি- সামুতে সেফ থেকে জেনারেল হতে কেউ পছন্দ করেন না। এতে ব্লগিং সুবিধা লাঘব হয়। অপরদিকে 'জেনারেল' একটি সম্মানজনক সামরিক পদবীও বটে। তাই ব্লগাররা সেফ থেকে জেনারেল হয়ে গেলে প্রোপিক পাল্টিয়ে জেনারেলদের টুপি পরিধান করতেন। এতে যেমন একটা প্রতিবাদের আঁচ থাকতো, তেমন অন্য ব্লগারদের কাছে সমীহও আদায় করা যেতো! এর ফাঁকে ব্লগার এরশাদ বাদশা টুপির দোকান দিয়ে বসলেন। ভালোই বিকিকিনি হয়েছিলো! এখন দেখছি সেখানে মাত্র একটা টুপি অবশিষ্ট আছে। কারো লাগবে নাকি?
অন্যান্য ব্লগে আমার অভিজ্ঞতা-
আমার ব্লগ- সামুতে আসার কিছুদিন পর বাবুয়া ক্যাচালে অনেক ব্লগার ব্যান হলেন। অনেকেই প্রতিবাদে পোস্ট বিরতি শুরু করলেন। সেই নিষ্প্রাণ অচলাবস্থা থেকে পরিত্রাণ পেতে বেশ কয়েকজন "আমার ব্লগ"এ একাউন্ট খুললেন। যারাই এসেছিলো তাদেরকে অত্যন্ত উষ্ণ আন্তরিকতার সাথে বরণ করে নেয়া হয়েছিলো। তবে ওখানে নানাবিধ কারণে বেশিরভাগই স্থায়ী হন নি।
আমরা বন্ধু- এটি সামুর প্রাচীন ব্লগারদের তৈরি একটি বিদ্রোহী ব্লগ। সেখানেও একাউন্ট খুলেছিলাম। প্রথমদিকে খুবই জমজমাট ছিলো। আর এখন! দিনের পর দিন যায় নতুন পোস্ট আসে না সেখানে। এই ব্লগটির পোস্টরুল পছন্দ হয় নি আমার। শর্ত ছিলো পুরোনো,পূর্বে অন্য কোন ব্লগে প্রকাশিত কোনো লেখা দেয়া যাবে না, আর সেখানে প্রকাশিত লেখা অন্য কোন ব্লগে আটচল্লিশ ঘন্টার মধ্যে প্রকাশ করা যাবে না।
সোনাব্লগ- এই কুখ্যাত ছাগু ব্লগে আমার নাম ও প্রোফাইল পিকচার নকল করে একাউন্ট খোলা হয়েছিলো। ছাগুদের কাম কারবার আর কী! এখানে বেনামে একাউন্ট খুলেছিলাম ছাগুদের সাইজ করতে। তা যথারীতি ব্যান খায়।ব্লগার রাজীব হায়দার ওরফে থাবা বাবা'র হত্যার ইন্ধন যোগানোর অভিযোগে এটি গত তিনবছর ধরে বন্ধ।
ইস্টিশন ব্লগ- এখানে স্বনামে একাউন্ট খুলেছিলাম। একটি পোস্ট দেয়ার পর আর যাওয়া হয় নি।
চতুর্মাত্রিক ব্লগ- আমার ব্লগজীবনের দ্বিতীয় বাড়ি। এই ব্লগে চমৎকার কিছু সময় কাটিয়েছি। এখানে এখনও ব্লগিং অব্যাহত রেখেছি। নতুন কোন লেখা লিখলে সামু এবং চতুর দুই জায়গাতেই দেয়া হয়। এটিও একটি বিদ্রোহী ব্লগ। ২০০৯ এর ভেবু-লুল্পুরুষ কাণ্ডের পর কিছু ব্যান খাওয়া এবং কিছু বীতশ্রদ্ধ হওয়া ব্লগার মিলে গড়ে তোলে চমৎকার এই ব্লগটি। বিশেষ করে আমি যখন সামুতে সাড়ে ছয়মাস কমেন্ট ব্যান ছিলাম, সেই সময়ে ধুমিয়ে ব্লগিং করেছি এখানে। এই ব্লগে আমার অস্কার পুরষ্কার নিয়ে একটি লেখা স্টিকিও হয়েছিলো। সবেধন নীলমনি এই সাত বছরেরও দীর্ঘ সময়ে ব্লগিং করা আমার! চতুরে অনেক গুণী ব্লগারের সাথে পরিচয় হয়েছে। মূলত সাহিত্যনির্ভর ব্লগ হলেও সেখানে ক্যাচাল কম হয় নি। সেখানকার ক্যাচাল আবার অন্যরকম। সামুর মতো গালাগালি, মাল্টিনিক এসব কিছু ছিলো না। বুদ্ধিদীপ্ত এবং শৈল্পিক মন্তব্যে একদম তুলোধুনো করে ফেলা হতো দুষ্ট ব্লগারদের। আর কোন ছাগু ভুল করে ঢুকে পড়লে তো ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা হতো! এমন কিছু ক্যাচালময় এবং মজার পোস্টের লিংক দিচ্ছি, পড়ে আনন্দ পাবেন নিশ্চিত!
একজন তরুণ ' কবি' দাবীদারের ভুলে ভরা কিছু লাইনের নমুনা
বিদায় ব্লগীং : বিদায় চতুর্মাত্রিক: আমার শেষ ব্লগ:
আকাশের জন্য পাহাড়
চতুর্মাত্রিক কী তবে মাস্তানদের আবাসস্থল ?
পারলে বলেনতো ! ! !
গল্প : রুটিন

পোস্ট প্রায় শেষ পর্যায়ে। কিন্তু এখনও সামুর একটিও ক্যাচাল পোস্ট দেয়া হলো না। তাই ব্লগজাতিকে হতাশা থেকে রক্ষা করার জন্যে একটি ক্যাচাল পোস্ট সংযুক্ত করা হলো।
WANNA LEARN FASHION DESIGNING ?
এই পোস্টে কমেন্ট করে বেশ কয়েকজন ব্লগার জেনারেল হয়েছিলো। তাই ধারণা জন্মেছিলো যে এই নিকটি মডুদের পেয়ারের কোন ব্লগারের। অবশ্য পরে পোস্টদাতা আর আসেন নি সামুতে। তাই রহস্যটা অজানাই থেকে গেলো!

কালাজাদু- এবার একটা জাদু দেখাবো। একটি লিংক দিচ্ছি। খুব সাবধান ক্লিক করার ব্যাপারে। ক্লিক পরবর্তী কোন সমস্যার জন্যে আমি দায়ী নই। হাহাহা!
ছু মন্তর ছু!
কি, ডরাইলেন? B-)

সবশেষে, ফিরে যাই পোস্টের শুরুতে উল্লেখিত ব্যাপারটা সম্পর্কে। জানতে চান সেই সিক্রেট? খুব ভালো। আপনার বয়স কি একশ হয়েছে? আগেই বলেছি, একশ বছরের বুড়ো ব্যতীত কারো এই ঘটনা জানার উপায় নেই। এই সিক্রেট প্রকাশ করলে সৃষ্টি হবে অবিশ্বাস্য এক ক্যাচালের, যা কেউ ভাবে নি কখনও! শয়ে শয়ে মাল্টিনিক গজাবে, শয়ে শয়ে নিক শহীদ হবে অবিশ্বাস্য এই ঘটনার পরিপ্রেক্ষিতে। জানতে ইচ্ছে করছে খুব? কিন্তু আমি যে সিসিলিয়ানদের মতো 'ওমের্তা' পালন করতে শিখে গেছি। প্রায়োরি অফ সাইওনের সদস্যদের মত গোপন রেখে দিয়েছি। তাই দুঃখ প্রকাশ করা ছাড়া কোন উপায় নেই।
চাঁদ কেন ওঠে? সূর্য কেন ডোবে? বসন্তকালে কেন শরীল চাবায়? কিছু কথা থাক না গুপন! B-))

শুভ ব্লগিং!

মন্তব্য ১৯০ টি রেটিং +৩৮/-০

মন্তব্য (১৯০) মন্তব্য লিখুন

১| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:১৯

কামরুন নাহার বীথি বলেছেন: শুভেচ্ছা জানালাম, পরে পড়ছি।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৮

হাসান মাহবুব বলেছেন: এনিটাইম!

২| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:২২

প্রামানিক বলেছেন: আমি প্রথম হইতে চাইছিলাম নাহার আপা সেটার মাথায় জল ঢেলে দিল। এখন চা চাইলেও পামু না। তারপরেও মন্তব্যর পর পড়ার চেষ্টায় আছি।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩১

হাসান মাহবুব বলেছেন: রাইতের বেলায় চা খাইলে ঘুমের ব্যাঘাত ঘটে। ফ্রিজে কোক আছে ঠান্ডা। দিমু?

৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:২৭

ধমনী বলেছেন: হিটের বিষয়টা আসলেই অদ্ভূত!
গতবছর একটি পোস্ট লাখের বেশি হিট পেলো। অথচ সেই ব্লগারেরই পরবর্তী পোস্টগুলো হাজারটা হিট পেতে হিমশিম খাচ্ছে। বিষয়টা কিভাবে হলো বুঝি না।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৩

হাসান মাহবুব বলেছেন: সেটা সামুর অফিসিয়াল পেইজ থেকে শেয়ার দেয়া হয়েছিলো বলে এই অবস্থা। আমারও একটা পোস্ট ওখান থেকে শেয়ার দেয়া হয়েছিলো। সেটা ৩০,০০০+ হিট পেয়েছিলো।
ভালো কথা মনে করিয়ে দিয়েছেন। প্লাবন২০০৩ এর সেই পোস্টটা সামুর সবচেয়ে বেশি হিটপ্রাপ্ত পোস্ট। এ্যাড করমু পরে। এখন একটু জিরায়া নেই।

৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৩

সুমন কর বলেছেন: ১ম প্রিয় আর ১ম লাইক দিয়ে গেলাম...... !:#P

বাহিরে ছিলাম, তাই কাল পড়বো। (আস্তে আস্তে)

অনেক অনেক শুভেচ্ছা.......

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪০

হাসান মাহবুব বলেছেন: শুভরাত।

৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৩৫

আজাদ মোল্লা বলেছেন: কিছু টা পড়া হয়েছে পুরো টা নয় , সময় একটু কম , ভালো থাকবেন ।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ।

৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

মনিরা সুলতানা বলেছেন: আপনার ব্লগর ব্লগরে আমাদের কিছু জ্ঞ্যান বাড়ে ।
টিপু র কথা ফেসবুকে পড়েছিলাম ,ইমন ভাই কে কিছুদিন পেয়েছি কিন্তু ভালভাবে জানার আগেই উনাকে নিয়ে স্টিকি পোস্ট চলে এসছে । নতুন ব্লগারদের জন্য সুবিধে হল ব্যাপার গুলি জানাতে ।
আমি এক আজব সময়ে সামু তে এসছি ইতিহাস না জানাতে পুরানো ব্লগার দেখে কিছু আই ডি ফলো করেছিলাম তাদের জানতে
তাতে ইনবক্সে এমন প্রশ্নের সম্মুখীন হয়েছিলাম যে বজ্রাহত অবস্থা ।
পরে ধীরে ধীরে কিছু ইতিহাস জানার পর বুঝতে পেরেছি ।
আশা করছি নতুদের এই সমস্যার মুখোমুখি হতে হবে না ।
ধন্যবাদ হ্যাপি ব্লগরিং :)

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মনিরা। হ্যাপি ব্লগিং।

৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৭

প্রামানিক বলেছেন: খুব মনোযোগ দিয়ে পড়লাম। আপনি এত কিছু ব্লগ ঘেটে বের করলেন কিভাবে সেটা ভেবে পাচ্ছি না। অনেক পরিশ্রম করে পোষ্টটি তৈরী করেছেন সেটা পুরো পোষ্ট পড়লেই বোঝা যায়। সামনে এরকম আরো লেখা চাই। ধন্যবাদ

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪৮

হাসান মাহবুব বলেছেন: নাহ, এটাই শেষ পর্ব। এরকম পোস্ট আর দেয়া হবে না। শুভরাত্রি।

৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫১

ফেরদৌসা রুহী বলেছেন: সাত বছরের অভিজ্ঞতা তিন পর্বেই শেষ করে দিলেন।

আবারো শুভেচ্ছা।

হিট হওয়ার জন্য কিছু কিছু ব্লগার কত কিছুই না করে। কি মজা পায় তারা এসব করে আমার বুঝে আসেনা।

সময় করে লিংক গুলি দেখে নিব।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। আবার আসবেন।

৯| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ফিফা ও নাফিস ভাইএর মজার পোষ্ট গুলো খুব মিস করি। ফিফার ছবি স্যাটায়ার গুলো ছিলো মারাত্নক। মন্ত্রি আবুল হোসেন ও ব্লগারদের লাইনে দাঁড়াইয়া পোষ্ট দেওয়ার ছবি ২ টা অনেক জনপ্রিয়তা পাইছিল।

"চাঁদ কেন ওঠে? সূর্য কেন ডোবে? বসন্তকালে কেন শরীল চাবায়? কিছু কথা থাক না গুপন!"

রবী ঠাকুরের সোনার তরী কবিতার পংক্তির মতোই হলো শেষটা

"অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি’ মনে হবে
শেষ হয়ে হইল না শেষ। "


অষ্টম বছরের সিরিজের জন্য অপেক্ষা শুরু ...........

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৭

হাসান মাহবুব বলেছেন: এইগুলা লিখতে বহুত কষ্ট গেছে! আর ওমুখো হচ্ছি না আমি! ফিরে যাবো সাহিত্য রচনায়।

ধন্যবাদ।

১০| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৫৯

ইলুসন বলেছেন: রাজা মশাই মারা গেছেন জানতাম না। ইমন জুবায়ের আর টিপু ভাই মারা যাবার পর অনেক খারাপ লাগছিল।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৭

হাসান মাহবুব বলেছেন: হু। খুব কষ্টকর।

১১| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:০৪

আজমান আন্দালিব বলেছেন: স্মৃতিচারণ ভালো লেগেছে।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্যে।

১২| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৫১

আরণ্যক রাখাল বলেছেন: কত কিছুই মিস করছি| এখন ঐরকম হয় না ক্যান!

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:০৪

হাসান মাহবুব বলেছেন: সময়ের সাথে সাথে সবই পাল্টায়। আর পুরোনো দিন, অলওয়েজ ভালো! দু বছর পর সবাই এখনকার ব্লগ নিয়ে আফসোস করবে।

১৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:০২

নাজমুল আহমেদ বলেছেন: রাজামশাই'র খবর টা শুনে আপনজন হারানোর কষ্ট পেলাম! বেশ কয়েকবার কথা হয়েছিল।

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:০৫

হাসান মাহবুব বলেছেন: কেমন আছেন?

১৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:১০

জনম দাসী বলেছেন: সালাম জানবেন হাসান। তিথি, বাবুরা ভাল আছে তো ভাই, দোয়া ও মমতা রইলো অনেক।

টিপুর, কথা পড়ে হৃদয়ে কোথায় যেন কষ্টরা আঘাত হেনে গেল। বাস্তবতা এমনই যে......;;

আপনার লেখা খুব মন দিয়ে পড়ি তা বোলবনা, সবার লেখাই মন দিয়ে পড়ি। কত কিছু জানার আছে, শেখার আছে। জীবনের শেষ লগ্নে তবু এই শেখার লোভ টাকে সামলাতে পারিনা ভাই। তাই বার বার আশা আপনাদের দুয়ারে।

এত কিছু কি করে মনে রাখেন হাসান!! সত্যি বিস্ময়!!

ভাল লাগার সাথে দোয়া রেখে গেলাম, সাথে দোয়া চাই ভাই। ভাল থাকুন সব সময়।

আবারো স্নেহ রইলো পরিবারের প্রতি।

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:০৭

হাসান মাহবুব বলেছেন: এত কিছু কি করে মনে রাখেন হাসান!! সত্যি বিস্ময়!!
প্যাশন আপা, প্যাশন!
এমনিতে আমার স্মৃতিশক্তি খুব একটা ভালো না। তবে যেসব জিনিসের প্রতি চরম অবসেসড সেগুলো ভুলি না সহজে।
অনেক ধন্যবাদ আপনার আন্তরিক কমেন্টের জন্যে।
ভালো থাকবেন আপা।

১৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:১১

তানজির খান বলেছেন: এই সিরিজ খুব ভাল লাগলো। পুরাতন অনেক গল্প জানলাম। আর আচ্ছা প্লাবন২০০৩ ভাই লগইন করতে পারছিলেন না। উনার সমস্যা কি সমাধান হয়েছে? অনেক কিছু জানলাম। শেষে এসে ডরাইলাম। এখন চেক করে দেখি আসলেই কিছু হলো কিনা?

শুভকামনা ভাই

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:০৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ তানজির। প্লাবন ভাইয়ের লগইন জটিত সমস্যার কথাটা আমার জানা নেই। আশা করি শীঘ্রই এর অবসান ঘটবে।
শুভ সকাল।

১৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ২:৩৩

নিমগ্ন বলেছেন: ব্যাফুক ব্যাফুক!! জানতারলাম হামা ভাই।

২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৮:০৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। শুভ সকাল।

১৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৯:৩০

ইমরাজ কবির মুন বলেছেন:
fast n furious series er moto, one Last ride-Laster ride-Lastest ride er poreo Last hoyna ;)
pore ese portesi। GUM

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৮

হাসান মাহবুব বলেছেন: না, এইবার খুদার্কসম শেষ!

১৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:০৪

ঠ্যঠা মফিজ বলেছেন: আপনার লেখা ও বর্নণা দেখেই বুঝতে পারছি আগে এখানে অনেক ভালো ভালো ব্লগিং হয়েছে যা মনে হয় এখন আর হয় না ।
আপনাদের এসব পোস্ট পড়ে আমাদের মত নতুন ব্লগারদের অনেক কিছু বুঝার আছে । ধন্যবাদ শুভ কামানা জানবেন ।শুভ সকাল ।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৯

হাসান মাহবুব বলেছেন: আপনার জন্যেও শুভকামনা।

১৯| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই ব্লগটার প্রতি আপনার অকৃত্রিম ভালোবাসা থেকেই ব্লগিং-এর কিছু ইতিবাচক ও নেতিবাচক দিক তুলে ধরেছেন। তবে এই দুটি দিকই আমাদের মতো ব্লগারদের সৃষ্টি। আশা করছি আপনার এই লেখাটি পড়ার পর অনেকেই সচেতন হবেন।

ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩০

হাসান মাহবুব বলেছেন: কেমন আছেন হেনা ভাই? মিস করেছি আপনাকে। নতুন লেখা চাই।

২০| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১০:৩২

ইমরাজ কবির মুন বলেছেন:
আমার খালি কেমুন জানি হ্যারেশম্যারেশ লাগে =p~

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩০

হাসান মাহবুব বলেছেন: ;)

২১| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০১

দিশেহারা রাজপুত্র বলেছেন: নিজের অভিজ্ঞতাকে আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ হামা ভাই। রাজামশাইকে পছন্দ হয়ে গেল। আর জানা হলো অজানা অনেক কিছু। প্রিয়তে রেখে দিলাম। সামুর ইতিহাসের একাংশ।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ রাজপুত্র। শুভকামনা রইলো।

২২| ২১ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:৪৪

রূপক বিধৌত সাধু বলেছেন: বিশাল কাজ- কারবার! পোস্ট সেইরাম ভাল্লাগসে! প্লাবণ ২০০৩ এর একটা পোস্ট ফেসবুকে দেখেছিলাম দারুণ হিট করেছিলো ।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩২

হাসান মাহবুব বলেছেন: সেইরম একটা ধন্যবাদ লন!

২৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:২৯

আমি মিন্টু বলেছেন: মানুষের কান্ড জ্ঞান দেখলে মরে যেতে ইচ্ছে হয় । এই রকম একটি পোস্ট আর মাত্র ১০টি পেলাচ । :(

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩২

হাসান মাহবুব বলেছেন: তাই বা কম কী! শুভেচ্ছা মিন্টু।

২৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ব্যাপক গবেষণা!!!
বড়ই সৈন্দর্য্য !!
জবাব নাই!!
বাক রহিত!!

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৩

হাসান মাহবুব বলেছেন: বাক রহিত হলে তো হবে না নূরু ভাই! এক গ্লাস ঠান্ডা পানি খেয়ে নিন!

২৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৮

আবু শাকিল বলেছেন: হাসান ভাই আগের পোষ্টে বলছিলাম-আরেকটা পুর্ব তৈরি করেন।আপনি বললেন -লেবু বেশি কচলাইলে তিতা হয়ে যায়।
তিতা কিন্তু হয় নাই ভাই।
স্মৃতি সব সময় আনন্দের। বেদনার স্মৃতি গুলোও এক
সময় আনন্দ হয়ে ধরা দেয়।
মোটামুটি ব্লগিয়ের আগের ইতিহাস টা জানা গেল।
ধন্যবাদ ভাই।
সুস্থ এবং সুন্দর থাকুন।হেপ্পি ব্লগিং।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৪

হাসান মাহবুব বলেছেন: অনুরোধ রাখতে পেরে ভালো লেগেছে। শুভেচ্ছা রইলো।

২৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:১৮

কামরুন নাহার বীথি বলেছেন: মিথিলা কাণ্ড সম্প্রতি পড়েছি, তবে কার দেয়া লিংক থেকে মনে পড়ছে না!!!
অবাক কান্ড!! হিট হওয়ার কত সে ফন্দি-ফিকির!!!

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৫

হাসান মাহবুব বলেছেন: আসুন আমরাও নানা ফন্দি ফিকির করি! হিট ছাড়া আর কী আছে জীবনে! B-)

২৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৪

তাশমিন নূর বলেছেন: বিশেষ মজা পেয়েছি। ক্যান্সারে আক্রান্ত রোগীকে যে সামু উদ্ধার করল সেটাতেও আনন্দ পেয়েছি। :-)

চালিয়ে যান, ভাই। শুভকামনা।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৭

হাসান মাহবুব বলেছেন: ক্যান্সারে আক্রান্ত রোগীকে যে সামু উদ্ধার করল সেটাতেও আনন্দ পেয়েছি।
এখানে আনন্দ পাবার মতো কী হলো ঠিক বুঝতে পারলাম না। একটু বুঝিয়ে বলবেন? ব্যাপারটা ছিলো শোকের।

কার কথা বলছেন? মিথিলা নাকি নোবেলবিজয়ী টিপু?

শুভেচ্ছা।

২৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: খুটিয়ে খুটিয়ে পড়লাম । অনেক ঘটনার সাথে আমি পরিচিত । তবে মো. লুৎফর রহমান সাহেবের নামও শুনিনি । :D

চক্ষু কর্ণের বিবাদ ভঞ্জন করে এলাম ! ৩৭৩২০৪০ নম্বর হিট টা আমার ।

''সাহিত্য চর্চায়'' মনোনিবেশ করুন আপত্তি নাই , আগামীতে আবারো এই সিরিজের পরবর্তী পোস্ট আসবে আশায় রইলাম ।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৯

হাসান মাহবুব বলেছেন: সব আশা কি আর পূরণ হয়! :(
গল্প লিখতে না পাইরা মনোকষ্টে আছি।

২৯| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৮

জেন রসি বলেছেন: বাহ হামা ভাই! অনেক কিছু জেনে মজা পাইলাম। শেষে এসে সিসিলিয়ানদের মত যে প্যাঁচটা দিলেন তাও বেশ উপভোগ্য ছিল।
পুরোটা ইতিহাস! শেষটা ছোট গল্পের মত! :)

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

হাসান মাহবুব বলেছেন: ইতিহাস তুমি কেঁদো না
পরিবর্তন আস
চিরক্লান্তির ভাবনা তোমাকেই ভালোবেসে।
বন্ধু তুমি কেঁদো না, আমারও কান্না আছে…
কাঁদি না তোমারই জন্য তুমি ভেসে যাও পাছে …


হুদাই একটা কবিতার লাইন দিয়া দিলাম!

ভালো থাইকেন।

৩০| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৮

এহসান সাবির বলেছেন: শেষ করে দিলেন কেন? বর্তমান সময়ে আরো বেশ কিছু ঘটনা ঘটেছে যেগুলি আপনার নজর এড়িয়ে যায়নি, সেগুলি নিয়ে লেখা যেত....
অবশ্য 'ব্লগিংয়ে দশ বছর, অর্জন বিসর্জন এবং কিছু অনর্থক ব্লগরব্লগর' সেই গুলো আসতে পারে।

শুভ ব্লগিং..
ভালো থাকুন।
শুভ কামনা রইল সব সময়।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৩

হাসান মাহবুব বলেছেন: হু। সেটা করা যেতে পারে। ততদিন পর্যন্ত সাথে থাকবেন তো?

৩১| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০২

মোঃ সাইফুল্লাহ শামীম বলেছেন: খুব মনোযোগ দিয়ে পড়লাম। ব্যক্তিগত ব্যাস্ততায় ব্লগে খুব বেশী সময় দিতে পারিনা। তবে আপনার হাইলাইটস অসম্ভব ভালো লেগেছে। এবং সেই সাথে খুব সহজেই অনুমান করতে পারছি যে,পুরো তিনটি পর্ব তৈরী করতে আপনাকে কি অমানুষিক পরিশ্রম এবং সময় ব্যয় করতে হয়েছে।শুভকামনা আপনার জন্য।

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০৪

হাসান মাহবুব বলেছেন: আপনাদের ভালো লাগলেই আমার শ্রম সার্থক। শুভেচ্ছা রইলো।

৩২| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৯

ইনফেকটেড মাশরুম বলেছেন: শত শত নিক কবর থেকে টেনে আনলে ভাল করতেন। অনেকদিন শত শত হাইবারনেশনে থাকা নিক জাগ্রত হতে দেখিনা.. এরকম কত সিক্রেট যে আছে, জানালে শত শত না হলেও ৫-১০ জন কবর থেকে উঠে আসতে পারে (এর বেশি এখন পাবেন না সার্চলাইট দিয়ে খুঁজেও)। আর ২৪/৭ মডারেশন না থাকা ব্লগ অস্থির করতে সেটাও যথেষ্ঠের অতিরিক্ত। চাইলে ২-৩ জনই ধামাকা করতে পারে...

২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

হাসান মাহবুব বলেছেন: লিখতে গিয়ে পুরোনো ব্লগ ঘাঁটতে ঘাঁটতে এমন অসংখ্য নটোরিয়াস পুরোনো নিকরে দেখছিলাম, তবে তারা অধিকাংশই ব্যান, সুলেমানি বান! তবুও চলেন একটা প্রচেষ্টা চালানো যাক! তবে আমি আর পারবো না। অন্য কেউ করুক।

৩৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৬

ইনফেকটেড মাশরুম বলেছেন: আপনি কেন পারবেন না সেটা আন্দাজ করা যায়। পরিবার এজন্য একটা বড় বাঁধা। তার উপর পিতাও হয়ে গেছেন। আপনাদের সিপি গ্যাং পরিবারকেও লক্ষবস্তু করে ফেলতো। সেটা সিপি গ্যাং এর সবচেয়ে বড় বাজে দিক বলবো আমি। টার্গেটের পরিবারের সদস্যদের এডিট করে বিব্রত করা, ফোনে হ্যারাসমেন্ট সহ আরো যত ধরনের অস্ত্র আছে সবকিছু। আর এ ধরনের কিছু করবার জন্য পরিচয় কেউ না জানা খুব জরুরী ছিলো। সেটা কিভাবে মেইনটেইন করতেন কে জানে। তবে এখন আর পারবেন না, কারন নিজের উপর যাই আসুক, আপনি আপনার পরিবারের উপর সামান্যতম অশ্লীলতা কিংবা বাজে কথার আঁচ আসতে দিবেন না (কারণ, পাল্টা পদক্ষেপ হিসেবে প্রতিপক্ষও এসব করতে পারে, মুক্ত অবস্থায় এসব সহ্য হলেও এখন পারবেন না)। আর একটা বয়সের পর এসব মাথায় থাকেও না। সে সময়ও আর নেই।

প্রচেষ্টা চালাবারও দরকার নেই, এসব জরুরী না। জরুরী হয়ে উঠলে দেখবেন কেউ না কেউ আবার শুরু করে দিবে...

২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৭

হাসান মাহবুব বলেছেন: হু, সেটাই।

৩৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৫

কথাকথিকেথিকথন বলেছেন: অগোচর হয়ে যাওয়া বিশাল এক ব্লগ ভাণ্ডারের সাথে দেখা করিয়ে দিলেন । পড়তে পড়তে আর লিংক গুলোয় গিয়ে বেশ মজাই লাগলো ।

আর কিছু মৃত্যু এবং অসুস্থতার দরুণ মৃত্যুর খবরে বেশ খারাপ এই লাগলো । খুব অকালেই তাদের প্রস্থান ।

অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা এমন কিছু তথ্যভাণ্ডারের সামনে আমরা না জানাদের উপস্থিত করানোর জন্য ।

২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৫৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। শুভবিকেল

৩৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৩

সুমন কর বলেছেন: আহ....অনেকক্ষণ ধরে পোস্টটি পড়লাম। অনেক না জানা তথ্যগুলোও জানতে পারলাম।

শুভেচ্ছা রইলো...

২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৮

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা সুমন।

৩৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩০

প্লাবন২০০৩ বলেছেন: শ্রদ্ধেয় হাসান মাহবুব ভাই, অনেক অনেক পরিশ্রম আর ব্লগের প্রতি ভালোবাসার ফসল আপনার এই পোস্ট। অসংখ্য শুভ কামনা রইল আপনার প্রতি।

২১ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৪:৩৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৩৭| ২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

আলী বলেছেন: প্রথম-দ্বিতীয়-তৃতীয় কোথাও নাম পাইলাম না :-B

২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৮

হাসান মাহবুব বলেছেন: এখানে আসলে গণহারে সবার নাম দেয়ার প্রতিযোগিতা ছিলো না। মূলত কিছু অদ্ভুত, মজার এবং ক্যাচাল পুস্টের কথা লেখছি। সাথে নিজস্ব কিছু মতামত এবং অভিজ্ঞতা। মাইন্ড কৈরেন্না।

৩৮| ২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

এরশাদ বাদশা বলেছেন: অাশ্চর্য্যের বিষয় কি জানেন- মিথিলা ট্র্যাজেডি(!?) সম্পর্কে আমি ওয়াকিবহালই ছিলাম না। মাইগড!!!! সম্ভবত তখন আমি জীবনের সবচাইতে কঠিন সময়টা পার করছিলাম। আরো অনেক অজানা তথ্য তুলে আনার জন্য ধন্যবাদ।

২১ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

হাসান মাহবুব বলেছেন: বলেন কী! সত্যিই খুব অবাক হলাম!

৩৯| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:২২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাচাই শেষ নি? আরব্যরজনী বানাইয়া ফেলাইছেন। বিষয়গুলো এতো কৌতূহলোদ্দীপক যে আরও দীর্ঘ হলেও পড়তে হবে।

আশা দিলেন.... দীর্ঘ পোস্ট পড়াইলেন... শেষে নিরাশ করলেন। প্রামানিক ভাইয়ের মতো চা খাইতে মন চাইতেছে ;)



মৃত্যুগুলো মানতে পারি না।
তাদের ব্লগ পোস্টগুলো কত জীবন্ত....! তারা কোন বই লেখলে তা এতো জীবন্ত মনে হতো না :(


এবারের পোস্টে অন্যান্য ব্লগের খবরও কিছু পাওয়া গেলো। প্রথম আলো ব্লগ কিন্তু কিছু ইতিহাস বানিয়েছিল। সেখানে যান নি?


অনেক শুভেচ্ছা....

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: প্রথম আলো ব্লগে কখনো যাই নি। কী হয়েছিলো সেখানে?

শেষ বলে কিছু নেই। চাইলে আরো ১০০ পর্ব লেখা যায়। আমি সারেন্ডার করচি! :|

৪০| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩১

সোহানী বলেছেন: রাজা মশাইয়ের পোস্ট আমি খুব পড়তাম, অনেকদিন না দেখে খটকা লেগেছিল। আজ জানলাম... আশ্চর্য্য সামুতো কোন স্টিকি পোস্ট দেয়নি এ নিয়ে। মিথিলাকে নিয়ে আমি ও খুব কেঁদেছিলাম, খুব দু:খ পেয়েছিলাম হিটের এ কৈাশল দেখে।

আবারো এক বছর পর স্মৃতিচারন নিয়ে হাজির হবেন..... ভালো থাকুন ও ভয়ংকর সব গল্প লিখে যান..............++++

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সোহানী। লেখা চলবে।

৪১| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এরশাদ বাদশা'র টুপি বিক্রির পোস্টটি পড়লাম। মন্তব্যসহ। আগের পোস্টগুলোতে খুব আন্তরিক মতবিনিময় হতো। থাকতো উত্তর, প্রতিউত্তর। চ্যাটিং পরিবেশ। ভিন্নমত থাকলেও দিলখুলে গালি দিতো। তাতে ইন্টারঅ্যাকশন আরও বাড়তো। আজকালের মন্তব্যগুলো সেরকম নয়।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:৫৮

হাসান মাহবুব বলেছেন: যায় দিন ভালো, আসে দিন খারাপ। পাঁচ বছর পরে দেখবেন এই সময়ের ব্লগ কত ভালো ছিলো তা নিয়ে আমরা আফসোস করছি!

৪২| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৩

সাদরিল বলেছেন: আপনি ছয় মাসের কেন ব্যান খেয়েছিলেন জানার জন্য কৌতহল হচ্ছে

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৫

হাসান মাহবুব বলেছেন: ট্রিলজির প্রথম পোস্ট থেকে তুলে দিচ্ছি,
সিপিজি গঠন, ব্লগে শীর্ষস্থান এবং পতন -এ-টিমের কার্যক্রম ততদিনে ফুরিয়ে গেছে। ছাগুবিরোধী ব্লগারগণ লড়াই চালিয়ে গেছেন নিজেদের মত করে। তবে তাদের মধ্যে সমন্বয়ের অভাব ছিলো। এটি দূর করতে ২০১০ এর এক শীতের রাতে আমি, স্বপ্নকথক, রাজসোহান, কাঠের খাঁচা, ধ্রুবতারা, পাপতাড়ুয়া,, নাহোল এবং হোসেইন মিলে ঠিক করি আমরা একটি ছাগুবিরোধী গ্রুপ গড়ে তুলবো। পরবর্তীতে আবিষ্কৃত হয় যে হোসেইনের জামাতি কানেকশন আছে। বড় অবাক হয়েছিলাম জেনে। তাকে বহিষ্কার করা হয়। গোপন মিটিংয়ে দলের নাম নির্ধারিত হয় সিপিজি (ছাগু পোন্দানি গ্রুপ)। ছাগু পোস্ট পেলে সবাই মিলে তুলোধুনো করা ছাড়াও রিপোর্ট করতাম যত্ন সহকারে। রিপোর্টে কী লিখতে হবে এটা নিয়ে আমরা বেশ কিছু রিপোর্ট টেমপ্লেট তৈরি করেছিলাম। ফলও ভালো পাচ্ছিলাম। সাধারণ ছাগুদের ব্লগছাড়া করতে খুব একটু ধকল পোহাতে হয় নি। সমস্যা ছিলো কিছু চতুর ছাগবান্ধবদের নিয়ে। যেমন লালসালু, বৃষ্টি ভেজা সকাল, তায়েফ আহমেদ ইত্যাদি। এরা কিছু স্থুল ফানপোস্টের মাধ্যমে ব্লগে বেশ জনপ্রিয়তা পেয়েছিলো (তায়েফ আহমেদ বাদে,সে অন্য কেস)। তো এদের আচরণ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে উপযুক্ত লিংক এবং স্ক্রিনশট সমন্বয়ে পোস্ট করতে থাকলাম আমরা। ব্লগাররা প্রথমে খুব কনফিউজড ছিলো, তবে পরে আমরা তাদের বোঝাতে সক্ষম হয়েছি। এটাই ছিলো সিপিজির মূল সাফল্য।
ততদিনে ব্লগে বেশ হিট হয়ে গেছি। পোস্ট করলেই ৩০০+ কমেন্ট, শতাধিক প্লাস, হাজারবার পঠিত...নিজেকে মনে হতো ভার্চুয়াল জগতের এক রাজা! মুখের কোন লাগাম ছিলো না। এরকম একদিন সিপিজি থেকে পোস্ট এলো কোন এক ছাগুর কীর্তি নিয়ে। সেই পোস্টে ছাগূ ব্লগার ফাহিম আহমেদের ছাগানুভূতি আহত হয়। তাকে গালাগালি করে আমি বলি, "তুই কিভাবে ব্লগে থাকবি সেটা দেখে নিবো"। এই কমেন্টের স্ক্রিনশট নিয়ে নিলো ছাগবান্ধব স্পেলবাইন্ডার। সেটা নিয়ে পোস্ট দিলো। অনেকেই আমার ব্যান দাবী করলো সেই পোস্টে। এর কয়দিন আগে করেছিলাম আরেক অকাজ। গুরুভাই নামক এক ব্লগারকে মাত্রাছাড়া গালাগালি করি বিভিন্ন নিক থেকে। ফলশ্রূতিতে আমাকে কমেন্ট ব্যান করা হয়। প্রায় ছয় মাস ব্যান ছিলাম। এর মধ্যে আমি প্রতিজ্ঞা করি, মাল্টিনিক দিয়ে গালাগালি আর না। কিছু করতে হলে নিজ নিক থেকেই করবো। সেই প্রতিজ্ঞা এখনো বহাল রাখতে পেরেছি।

৪৩| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:০৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: চাঁদ কেন ওঠে? সূর্য কেন ডোবে? বসন্তকালে কেন শরীল চাবায়? কিছু কথা থাক না গুপন! B-))

শুভ ব্লগিং!

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১১

হাসান মাহবুব বলেছেন: হেহে! শুভ ব্লগিং!

৪৪| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১২

সুপান্থ সুরাহী বলেছেন: এইটাও এপিক।
সুখে থাকুন সবসময়। তবে এবার বইমেলায় মুখোমুখি আড্ডাইতে চাই।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:১৪

হাসান মাহবুব বলেছেন: নিশ্চয়ই! দেখা হবে আশা করি।

৪৫| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৪৬

অন্তু নীল বলেছেন: ধন্যিবাদ দিয়া ছোটো করমু না। অনেক বড় হইয়া বাচেন অনেক দিন।
তিনটাই স্টকে আছে। বাইর কইরা খামুনে পরে।

২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১০:৫১

হাসান মাহবুব বলেছেন: শুভ খাওয়া খাওয়ি! শুভেচ্ছা।

৪৬| ২১ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:১১

মহা সমন্বয় বলেছেন: জানার আছে অনেক কিছু।
এই পোষ্টের রহস্য উদঘাটন করতে সারা রাত লেগে যাবে। :-P
বুঝাই যাচ্ছে অনেক অভিজ্ঞতা সম্পন্ন তথ্যবহুল পোষ্ট ।
ভাল লাগল।

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৪৭| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৫

স্বপ্নবাজ অভি বলেছেন: শুভেচ্ছা হামা ভাই :)
এতোদিন ধরে আছেন, এতো কিছুর সাক্ষী ... আমার কাছে আপনাকে মনে হয়, জীবন্ত ব্লগপিডিয়া! সবকিছু সামলে যেভাবে ব্লগিং করে চলেন, তাতে আপনি আদর্শ বটে! মাঝেমধ্যে হারিয়ে যেতে নিলে মনে হয়, হামা ভাই পারে কেমন করে? আবার আসি ...
যে কোন প্রসঙ্গে কথা উঠলে ব্লগ নিয়ে, আপনাকে নিয়ে আপনার গল্প আর লেখার বাইরে এটা আমি বলি! আজকে আপনাকে বললাম, আমার মনে হয় এরচেয়ে ভালো উপলক্ষ্য আর হতে পারেনা বলার!
হাজার বছর সামুতে লিখুন ...

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩২

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ অভি।শুভকামনা।

৪৮| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৩২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: ইমন ভাইএর হঠাৎ চলে যাওয়া আজও মানতে কষ্ট হয়। মৃত্যুর আগের দিন রাতেও তাঁর সাথে কথা হয়েছিলো। আনেকদিন ব্লগে আসতে পারিনি তার মৃত্যুর পর।

মিথিলা যুগেযে কেন ব্লগে আসিনি তা এখনও আফসোসের কারন।

আপানার স্মৃতিশক্তি আসলেই প্রশংসা পাবার দাবিদার :)

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৪

হাসান মাহবুব বলেছেন: কথা ঠিক। ইমন ভাইয়ের অকাল প্রয়াণের পরে অনেকেই আর ব্লগে আসতে উৎসাহী বোধ করেন নি। কেন যে প্রতিভাবান মানুষেরা এতো তাড়াতাড়ি চলে যায়!

৪৯| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:৪২

ডি মুন বলেছেন:
সামু ব্লগ আর হাসান মাহবুব
মিলেমিশে একাকার।

হ্যাটস অফ প্রিয় গল্পকার।


আমার প্রিয় ইমোটিকনগুলো দিয়ে যাই -
B-)) :P :-B B:-/ =p~ B-) :)

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৫

হাসান মাহবুব বলেছেন: পাঁচটা মিলসে B-))

৫০| ২২ শে জানুয়ারি, ২০১৬ ভোর ৬:৩২

রেজওয়ান তানিম বলেছেন: চতুরের একটা লিঙ্ক ও তো কাজ করে না, মির্জা কি সব ফালাই দিল ?

এইবারে মন্তব্য। ব্লগে আমার দেখা সময়টাতে সবচাইতে ডেডিকেটেড তিনজন লেখক হইলেন স্বদেশ হাসনাইন, ইমন জুবায়ের এবং হাসান মাহবুব। এদের মধ্যে একজন স্বর্গত, একজন ব্লগের প্রতি আগ্রহচ্যুত। বাদ রইলেন আপনে। ব্লগে আপনে না থাকলে আসার ইচ্ছা থাকবে কিনা সন্দেহ আছে। ব্লগে পোস্ট দিলেই আপনি যে কমেন্ট দেন এইটা একটা বিরাট পাওয়া।

আন্তরিক কৃতজ্ঞতা রইল।

আর আমার একটা অনুরোধ, পোস্টটা আর কয়দিন চালায়া যান। বহু ঘটনার সাক্ষী আপনে। সবার তা জানা দরকার

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

হাসান মাহবুব বলেছেন: না,ফালায় দেয় নাই এক কাম করো, লিংকের টেক্সট গুলো গুগল সার্চ করেন, পাইয়া যাইবা।

এমন পোস্ট...আর দিমু না। চলো গল্প লেখা যাক :-B

৫১| ২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৩

এরশাদ বাদশা বলেছেন: মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

এরশাদ বাদশা'র টুপি বিক্রির পোস্টটি পড়লাম। মন্তব্যসহ। আগের পোস্টগুলোতে খুব আন্তরিক মতবিনিময় হতো। থাকতো উত্তর, প্রতিউত্তর। চ্যাটিং পরিবেশ। ভিন্নমত থাকলেও দিলখুলে গালি দিতো। তাতে ইন্টারঅ্যাকশন আরও বাড়তো। আজকালের মন্তব্যগুলো সেরকম নয়।

আগে সবাই পোস্ট পড়তো, যারা লিখতো তারাও আর যারা লিখতোনা তারাও। প্রায় প্রত্যেকটা পোস্টে কমেন্টের ছড়াছড়ি। এখন পড়ুয়া ব্লগারের সংখ্যা খুবই অপ্রতুল। এ কারনে ইন্টারঅ্যাকশনও কম।

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

হাসান মাহবুব বলেছেন: পুরানো সেই দিনের কথা...

৫২| ২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:১৩

এহসান সাবির বলেছেন: দেখা যাক কি হয়..!! আসুক তো সেই সময়.....!!

২২ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

হাসান মাহবুব বলেছেন: আসুক! আশাবাদী হতে পয়সা লাগে না B-))

৫৩| ২২ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪১

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: শুভেচ্ছা হামা ভাই! !:#P

২২ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নিঃসঙ্গ গ্রহচারি

৫৪| ২২ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

সুফিয়া বলেছেন: বাপরে ! পোস্ট তো নয়, যেন সামুর পোস্টমর্টেম। অনেক ধন্যবাদ।

২২ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সুফিয়া। এই সিরিজের আগের পোস্টগুলিও দেখে রাখতে পারেন।

৫৫| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪২

আমি তুমি আমরা বলেছেন: পরের পর্বে গুপন কথা জানার আশায় আজকের মত সাইন অফ করলাম ;)

২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

হাসান মাহবুব বলেছেন: আমি সিসিলিয়ান ক্রাইম অর্গানাইজেশনের সদস্য। ওমের্তা পালন করে চলি

৫৬| ২২ শে জানুয়ারি, ২০১৬ রাত ১১:৫৭

সিদ্ধার্থ. বলেছেন: আমি সেই কফিনওয়ালাটা ।গডফাদার, আপনি আমাকে সবসময় পাবেন ,যখনই আপনার দরকার হবে ।

গডফাদার, দয়া করে আমাকে সেই গুপন কথাটা বলে দিন ।

আর আপনাকে আমার অগ্রিম উপহার -view this link

২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:৪১

হাসান মাহবুব বলেছেন: থিংকু! কালকে সকালে দেখবো। শুভেচ্ছা এবং ধন্যবাদ।

৫৭| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:২৩

সায়েম মুন বলেছেন: পুরা আরব্য রজনী পড়ালেন। পড়তে পড়তে কখনো হাসলাম কখনো মন খারাপ আর কখনো দীর্ঘশ্বাস। ভাল থাকুন আর ৭ গুণন..... বছর লিখে যান।

২৩ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

হাসান মাহবুব বলেছেন: ধনবাদ মুনাপু B:-)

৫৮| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৩:৩৩

সচেতনহ্যাপী বলেছেন: স্মৃতি চারনের মাঝেই ফিরিয়ে আনলেন যারা চিরতরে হারিয়ে গেছেন তাদের।। এটা একপ্রকার শ্রদ্ধার্ঘই বলবো।। ভাল লাগলো।।
আমি নূতন তাই এত কিছু জানতাম না।। জানাবার জন্য ধন্যবাদ।।

২৩ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।

৫৯| ২৩ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:৫৭

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,




উপনয়নের সময় সাত পা একসাথে হাটলে নাকি অচ্ছেদ্য বন্ধনে জড়াতে হয় ।

একত্রে সাতবছর ব্লগের সাথে হেটে হেটে যে অচ্ছেদ্য বন্ধন গড়ে তুলেছেন তারই রোজনামচা লিখলেন ।
কামনা , আরো অনেক পা আপনি এমন করেই হেটে যান ব্লগের পথে ....কুসুম ছড়িয়ে ।

২৩ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ জী এস ভাই।

৬০| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৬

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
মাঝে মনে হয় আরও আগে কেন যে ব্লগিং শুরু করিনি!
যদিও জীবনের নানা বিচ্যুতি আর আঘাতে জর্জরিত ।

আপনার ব্লগিং টাইম ঈর্ষা জাগায়, জাগায় সম্মান, ভালোলাগা।
ভালো থাকুন, সামুর ম্যারাথনে অগ্রগামী হয়ে বেঁচে থাকুন সুদীর্ঘ।

২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:০৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ! শুভ ব্লগিং।

৬১| ২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:১১

মাহী ফ্লোরা বলেছেন: ক্লান্ত শ্রান্ত হইছি কিন্তু আনন্দ ও পাইছি। /:)

২৩ শে জানুয়ারি, ২০১৬ রাত ৯:১৭

হাসান মাহবুব বলেছেন: এইবার নাচেন, এবং কবিতা আবৃত্তি করেন!

৬২| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: সাত বছর কম কথা না। কিছু পোস্ট লিঙ্ক ধরে - পোস্ট না কমেন্টগুলো পড়ে বিমলানন্দ পেলাম। ধন্যবাদ।আগমনী দিনের জন্য শুভেচ্ছাও । এবার কি নতুন কোনন বই বের হচ্ছে আপনার?

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ তনিমা। হ্যাঁ একটি গল্পগ্রন্থ বেরুচ্ছে।

৬৩| ২৪ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:৩০

আরজু পনি বলেছেন:

রাস্তায় মোবাইলে পুরো পোস্টটা শব্দ ধরে ধরে পড়লাম।

আচ্ছা রোজলীনের ঘটনাটা মনে হয় বাদ পড়ে গেল !

আর ইমোর যা ব্যাখ্যা দিলেন তাতেতো রীতিমতো টাস্কি খেলাম ! আমিতো কোন কোনটার অন্য মানে ভাবতাম ! বাসায় মাত্রই ফিরলাম, আসতেছি একটু ফ্রি হয়ে... ।

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৩

হাসান মাহবুব বলেছেন: রোজলীনের কথা মনে ছিলো না। ইমোর অনুবাদ আসলে যার যার কাছে তার তারটা।

৬৪| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ৭:৩২

রাবার বলেছেন: কত কিছু জানি না :( সব জানা হইলো আপনের পোস্টে। সোকেসে নিলাম প্রিয় হাসান ভাই :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৩

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

৬৫| ২৫ শে জানুয়ারি, ২০১৬ সকাল ১১:০১

অলওয়েজ ড্রিম বলেছেন: আবারও চমৎকার!

টিপুর ঐ পোস্টের শেষ বাক্যগুলি পড়ে কাঁদলাম।

২৫ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৫

হাসান মাহবুব বলেছেন: সবাইকে কাঁদিয়ে চলে গেলো এই তরুণ প্রাণ...

৬৬| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৪

তাহসিনুল ইসলাম বলেছেন: দীর্ঘ পথ চলা আপনার :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৯

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, আপনাদের সাহচর্যেই যা সম্ভব হয়েছে। কৃতজ্ঞতা।

৬৭| ২৫ শে জানুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৩

রিকি বলেছেন: মারিও পুজোর দ্যা গডফাদার উপন্যাসে লুকা ব্রাসি নামক একটি চরিত্র ছিলো। বিশালদেহী, ভয়ংকর এবং নিষ্ঠুর। প্রতিপক্ষ মাফিয়া পরিবারগুলো যমের মত ভয় পেতো তাকে। লুকা ব্রাসি কাউকে ভয় পেতো না। কাউকে তোয়াক্কা করতো না, একমাত্র গডফাদার ডন কর্লিয়নিকে ছাড়া। লুকা ব্রাসিকে নিয়ে নাকি মারাত্মক একটা গল্প ছিলো, যা নাকি একশ বছরের বুড়ো না হওয়া পর্যন্ত শোনা যাবে না। ডন কর্লিয়নির কনিষ্ঠ পুত্র মাইকেল কর্লিওনি যতবারই অগ্রজদের কাছে সেই গল্প জানতে চেয়েছে, সবাই তাকে ঐ একটি কথা বলে কৌতুহলটা আরো চাগিয়ে দিয়েছে। বর্ষপূর্তির পোস্ট লিখতে গিয়ে এ কথা কেন বলছি? হু, কোন একটা সামঞ্জস্য তো আছেই।

ভাই আমি গডফাদার পড়ে এই চরিত্রটার ফ্যান হয়ে গেছিলাম। যাকে বোঝার ইচ্ছা থাকে, সামান্যতম সময়েই বোঝা সম্ভব---ভয়ানক নিষ্ঠুর হলেও লুকা ব্রাসির কোথাও না কোথাও ভালো একটা দিক সুপ্ত ছিলো। নিজের মানুষগুলোর পাশে সে সার্বক্ষণিক থাকত।

পোস্টে অনেক অনেক ভালোলাগা জানবেন। :) :) :) :) :)

২৫ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

হাসান মাহবুব বলেছেন: লুকা ব্রাসি আমারও খুব প্রিয় একটি চরিত্র। সে মারা যাও্য়াতে ব্যাপক কষ্ট পাইছিলাম।

৬৮| ২৬ শে জানুয়ারি, ২০১৬ রাত ১২:০৪

আনু মোল্লাহ বলেছেন: আজ দুই দিন ধরে আপনার নিজের ব্লগীয় ইতিহাস আর সেই সাথে সামুর ইতিহাস পড়া হয়ে গেল। পড়া হয়ে গেল মানে যত সহজে বলে ফেললাম তত সহজে নয়। আমার মন্তব্য করার ইচ্ছে ছিল মহাকাব্য পেরিয়ে এসেছি। ইচ্ছে ছিল মানে, সে মন্তব্যটাই করেছি :)

২৬ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আনু মোল্লাহ। অনেক শুভেচ্ছা রইলো।

৬৯| ২৮ শে জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০৫

দুষ্টু মেয়ের মিষ্টি হাসি বলেছেন: এর পরে মিউ মিউ কে লিস্টে নিতে যেন ভুল করেন না, হুম, হাহাহা, মিউ মিউ মিউ মিউউউউউউউউ
মিউউউউ...।।

২৮ শে জানুয়ারি, ২০১৬ রাত ৮:১৫

হাসান মাহবুব বলেছেন: Click This Link

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৫৫

হাসান মাহবুব বলেছেন: ব্যান খাইসেন? খুব ভালো হইসে।

৭০| ৩১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:০৯

নীরব দর্শক বলেছেন: তিনটা পর্বই পড়লাম, অনেক পুরানো স্মৃতি মনে পড়ল। সামু কর্তৃপক্ষও এত ইনফরমেশন আর এনালাইসিস করতে পারবে না। শুভ কামনা।

৩১ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

হাসান মাহবুব বলেছেন: কী যে কন না ভাই! আরো কত কিছু বাকি রয়ে গেলো...

শুভকামনা। ভালো থাকবেন। মাঝেমধ্যে ব্লগে আইলে একটু দেইখ্যা যায়েন।

৭১| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৩৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: এরকম কিছু পোস্টের দরকার ছিল। ভবিষ্যতে সময় কাটানোর বড় একটা জায়গা পেয়ে গেলাম।

ইমোটিকন নিয়ে বিভ্রান্তিতে ভুগেছি অনেক দিন, ফেবারিট ইমো ছিল এই কটা :) B-) :| :P /:)

এলা গপ টপ লেখেন কিছু।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৩৯

হাসান মাহবুব বলেছেন: ইচ্ছা করে না কেন যেন /:)

শুভরাত্রি প্রোফেসর।

৭২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:২০

সুলতানা সাদিয়া বলেছেন: আপনি এত প্রতিভাবান! এত কিছু কখন করেন? এত চমৎকার গল্প লেখেন। আবার সমানে পড়ে যান। নজরও রেখে যান। আপনাকে সালাম।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৩

হাসান মাহবুব বলেছেন: প্রতিভাবান! আমি? হাহা। ওসব কিছু না। হাতে ফাউ সময় থাকলে মানুষ যা করে আর কী!

দীর্ঘদিন পর দেখলাম। ভালো আছেন আশা করি।

শুভেচ্ছা রইলো।

৭৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৫৮

মুনসী১৬১২ বলেছেন: বহুদিন পর অনেক প্রিয় নিক দেখলাম আপনার এখানে এসে.. রাজা মশাই নেই জানতাম না. মনটা খারাপ হলো.

ভালো থাকবেন. এ ব্লগ আমাকে লিখতে শিখিয়েছে.. আগে কোথাও কখনো লিখিনি..

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:১০

হাসান মাহবুব বলেছেন: লেখা চালু রাখুন। শুভেচ্ছা।

৭৪| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:০৭

পাকাচুল বলেছেন: অসাধারণ। অসাধারণ।

প্রিয়তে রাখলাম, ইতিহাসগুলো সংরক্ষণে রাখার জন্য।

ধন্যবাদ হামা।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:১০

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও অনেক ধনবাদ।

৭৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: আপনার ও আপনার গ্রন্থ -সন্তানের জন্য শুভকামনা। বই নিয়ে সম্ভবত আপনি বেশ ব্যস্ত।অনেকদিন কোন নতুন গল্প নেই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৫

হাসান মাহবুব বলেছেন: বই নিয়ে ব্যস্ত না। পাণ্ডুলিপি তো অনেক আগেই জমা দিসি। কভার ও হয়ে গেছে। কিন্তু কবে প্রকাশিত হবে বলতে পারছি না। গল্প লিখতে ইচ্ছা করে না এখন আর। তাই লিখি না।

ভালো থাকবেন।

৭৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫২

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: কবে প্রকাশিত হবে বলতে পারছি না?!গল্প লিখতে ইচ্ছা করে না এখন আর?! কথাগুলো আপনারই চিহ্নগুলো পাঠিকা হিসেবে মনে জাগলো।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: বুঝলাম না।

৭৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৭

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: যা আপনি লিখেছেন সেটাই তো প্রশ্নের আর বিস্ময়ের। বইয়ের কাজ শেষ অথচ করে বেরুবে জানেন না। নিয়মিত গল্পকার অথচ এখন লিখতে ইচ্ছা করে না।

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৫

হাসান মাহবুব বলেছেন: প্রকাশকরে ফোন দেই, ধরে না। তাই কিছু বলতে পারছি না। আর লেখালেখির ক্ষেত্রে তো এমন হতেই পারে। আমি কিছুটা ক্লান্ত।

৭৮| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৭

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: বাব্বা কত কি অজানা তথ্য জানা গেলো......। আজ এটা পড়লাম এরপর আগের দুটো লেখা পড়বো! শুভ কামনা ভাইয়া! অনেক দেরীতে জানালাম! ভালো থাকবেন!

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ ঈপ্সিতা। শুভকামনা রইলো।

৭৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৩৯

আরইউ বলেছেন: সিরিজটা অসাধারণ হয়েছে হাসান।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকুন।

৮০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৮

বিজন রয় বলেছেন: আপনি তো ব্লগের জ্বলন্ত ইতিহাস!!
স্যালুট।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৮

হাসান মাহবুব বলেছেন: জ্বলন্ত, পুড়ন্ত, ভাসন্ত ইত্যাদি...

ধন্যবাদ।

৮১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৮

আহসানের ব্লগ বলেছেন: কয়েকটা ব্যপারে =p~

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১১

হাসান মাহবুব বলেছেন: :#)

৮২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৩

জসিম বলেছেন:
পুরনো অনেক কিছু অনেক সময় বার বার শুনতে ভালোই লাগে B-)


০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:১৩

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ। ধন্যবাদ মন্তব্যের জন্যে।

৮৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৩৫

মাহমুদ০০৭ বলেছেন: পেছনের ইতিহাস তুলে এনেছেন । গল্প - রুটিন এ কিছু নেই। হারিয়ে গিয়েছি... এইতো জরুরী খবর!
আপনি যে পাতাটি খুঁজছেন সেটি পাওয়া যায়নি।

প্রশ্নচ - এই ৭ বছর ব্লগিং এ কোন বছর আপনি উপভোগ করেছেন সবচেয়ে বেশি ?
শুভকামনা রইল ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৪৫

হাসান মাহবুব বলেছেন: Click This Link

সবচেয়ে উপভোগ করেছি ২০০৯ এর মার্চ-জুলাই, এবং ২০০৯ এর নভেম্বর থেকে ২০১১ এর জানুয়ারি পর্যন্ত।

শুভরাত্রি মাহমুদ।

আমার বিছানায় যাইতে ইচ্ছা করতাসে না। কেমন যেন একটা ইউফোরিয়াক অনুভূতি। বিপদজনক, খুব বিপদজনক।

৮৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১৩

কল্লোল পথিক বলেছেন: অভিজ্ঞতা সম্পন্ন তথ্যবহুল পোষ্ট ।
ভাল লাগল।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কল্লোল পথিক। ভালো থাকবেন।

৮৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:২৩

পারভেজ বলেছেন: বাংলা ব্লগ নিয়ে যদি কেউ গবেষণা করতে চায়, এ লেখা অবশ্য পাঠ্য।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৬

হাসান মাহবুব বলেছেন: আরে পারভেজ ভাই যে! চোরকাঁটা যে আপনার নিক তা জেনে বেশ চমৎকৃত হয়েছিলাম :#)

৮৬| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৭

সায়ান তানভি বলেছেন: আমার মতো অলসও পুরো পোস্ট পড়েছে ধন্যবাদ প্রাপ্য আমি। ভাবছিলাম কিভাবে লিখেন এতো লম্বা, আবার কত তথ্য রেফারেন্স লিংক। আপনি আসলেই বস পাবলিক।

০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৩৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ পাঠ এবং মন্তব্যের জন্যে।

৮৭| ১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৩৯

দীপংকর চন্দ বলেছেন: মন্তব্যের জন্য মন্তব্য!

মন্তব্য নিষ্প্রয়োজন আসলে!

প্রতিটি পর্বই প্রিয়তে থাকছে।

শুধু ইতিহাসই তো নয়, উপস্থাপনও অসাধারণ!!

অনিঃশেষ শুভকামনা জানবেন।

ভালো থাকবেন। অনেক। সবসময়।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৮৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৩০

অন্তঃপুরবাসিনী বলেছেন: আপনার স্মৃতিচারণ না পড়লে সামু এতো বর্নিল ছিল জানা হত না। আপনার ব্লগরব্লগর ই আমাকে ব্লগার হতে অনুপ্রেরণা যোগালো অনেকটা। (আমি সামুর পাঠক প্রায় ২বছর হলো।এই সিরিজটা পড়ে মনে হলো খুলেই ফেলি একটা একাউন্ট। লিখতে না পারি লেখায় কমেন্ট ত করতে পারবো :|)

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:৪১

হাসান মাহবুব বলেছেন: সুস্বাগতম!

৮৯| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ৯:৪৭

কালীদাস বলেছেন: অপি আক্তারকে অনেক পুরান একজনের মাল্টি গেস করেছিলাম। অবশ্য মাল্টি গেস করার ব্যাপারে আমি চিরকালই ফেইলড পাব্লিক :(

ফিফা আর সবাকের আরও কিছু ইন্টারেস্টিং ফটোশপের কারুকাজ ছিল। সবগুলো মনেও নেই এখন। ছাগুপোস্টে ইউজ করার জন্য খুব ইন্টারেস্টিং কিছু ছবি ছিল, একটা ছিল মিস ফাকিস্তানের ছবির সাথে লেখা "এইজন্যই ছাগুগিরি করি"। স্মৃতি তুমি বেদানা :|

আমার চতুরের নিকটার (পোর্সেলিন হার্ট) কোন ট্রেস কিছুতেই আর খুঁজে পাই না এখন। দুইবছর আগে দেখলাম একটা মেইল এসেছিল ইন্যাক্টিভ করে দেয়ার।

সোনাব্লগ ছাগু আইডিটেন্টিফিকেশনে খুব এক্টিভ একটা জায়গা ছিল। শুরুর দিকে নিক ছিনতাই নিয়ে যেই তামশাটা হয়েছিল, হা হা হা!

২৬ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪৫

হাসান মাহবুব বলেছেন: অপি আক্তার একটা রহস্য! কেউ কিছু বলতে পারলো না তার ব্যাপারে।

ব্লগগুলা সব মরে যাচ্ছে। সামু আগে সেরা দশের মধ্যে ছিলো, এখন আছে ৯২ নাম্বারে। এভাবে আর কতদিন!

৯০| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১:১১

মহামহোপাধ্যায় বলেছেন: আমার জীবনে সবচেয়ে বেশিবার পড়া বই হচ্ছে "গডফাদার"। যতবার পড়ি প্রতিবারই ভিন্ন একটা দৃষ্টিভঙ্গি উঠে আসে সামনে। প্রিয় চরিত্র টম হেগেন। ওমের্তা চিরজীবি হোক।

ইমন ভায়ের অকালে চলে যাওয়া কখনই মেনে নিতে পারিনি। এখনও মাঝে মাঝে তাঁর ব্লগে যেয়ে উত্তর আসবে না জেনেও কমেন্ট করে আসি , আর রীতিমত বিস্মিত হই তাঁর জ্ঞানের পরিধি আর বৈচিত্রতা দেখে। তাঁর ক্ষণজন্মা জীবনে তিনি যত বৈচিত্রময় বিষয় আয়ত্ত্বে রেখেছিলেন, আমার পুরো জীবনেও হয়তো তা পারব না। এবং এতে আমার বিন্দুমাত্র আফসোস নেই। সবাই কি আর নগর ঋষি হতে পারে?? সবাই কি আর ইমন জুবায়ের হয়?? তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা রইলো।


আমার প্রিয় কিছু ইমোটিকন হচ্ছে B-) ;) :`> :``>> =p~ :D

০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্যে।

৯১| ০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: কিন্তু আমি যে সিসিলিয়ানদের মতো 'ওমের্তা' পালন করতে শিখে গেছি। প্রায়োরি অফ সাইওনের সদস্যদের মত গোপন রেখে দিয়েছি। তাই দুঃখ প্রকাশ করা ছাড়া কোন উপায় নেই।
চাঁদ কেন ওঠে? সূর্য কেন ডোবে? বসন্তকালে কেন শরীল চাবায়? কিছু কথা থাক না গুপন! B-))

মূলো ঝূলানো ইহাকেই ভলে =p~ =p~

আহা স্মৃতি কাতরতার কত কত দিন মনে পড়ে যায়..

দারুন পোষ্টে ++++++++++++

০৪ ঠা এপ্রিল, ২০১৬ দুপুর ১:৪৬

হাসান মাহবুব বলেছেন: হাহাহা! অনেক ধন্যবাদ।

৯২| ০৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:৫০

দূরের পথযাত্রী বলেছেন: স্মৃতিচারণ মানেই নস্টালজিক ব্যাপার।আপনার নস্টালজিয়া আমাকেও ছুঁয়ে গেলো।কত কথা বললেন!কত কি জানলাম! অনেক ধন্যবাদ হাসান ভাই এমন সুন্দর অভিজ্ঞতাসম্পূর্ণ পোস্টের জন্য।

০৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:২০

হাসান মাহবুব বলেছেন: শুভেচ্ছা এবং ধন্যবাদ।

৯৩| ০৮ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:০২

সোহাগ সকাল বলেছেন: দুপুরের লান্স সেড়ে পড়তে বসেছি, তিনটা পোস্ট পড়া শেষ হলো এখন। অনেক কষ্টসাধ্য লেখা। সামুর তিনজন ব্লগার নয়, চারজন ব্লগারের মৃত্যুর খবর আমরা জানি। সাগর-রুনী হত্যাকান্ডের সেই সাগরও সামুর একজন ব্লগার ছিলেন।

০৮ ই আগস্ট, ২০১৬ বিকাল ৫:০৪

হাসান মাহবুব বলেছেন: নাম কী তার?

৯৪| ০৮ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২২

নতুন বলেছেন: ব্যাপক গবেষনা ভাই... :) +++

০৮ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৪৯

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.