নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

প্রিয় ২৫টি সিনে মুহূর্ত

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৩:৫৭


এই লিস্টটি হয়তো বা খুব সমালোচক প্রশংসিত হবে না, অনেকেরই মনঃপুত হবে না। তা হতেই পারে। আমি শুধু সেই দৃশ্যগুলোই রেখেছি, যেগুলো বারবার দেখতে আমার ভালো লাগে। কথা কম দেখা বেশি। চলেন সোজা লিস্টে চলে যাই,

১। Baptism Scene (The godfather)
সর্বকালের সেরা মুভি হিসেবে অনেক জায়গাতেই পুজো-কপোলা জুটির দ্যা গডফাদারের নাম আসে। কেন আসে? তার ছোট্ট একটি উদাহরণ এই দৃশ্যটি। ব্যাপটিজম দৃশ্যের সাথে ফ্যামিলি বিজনেস সেটল করার দুর্দান্ত মন্টাজ। শুধু আমার না, অনেকেরই প্রিয়র লিস্টে থাকবে এটা। আসুন দেখে নেই আবার।
The Godfather: Baptism Scene
২। Say what again! (Pulp fiction)
টারান্টিনোর মুভিতে অপরাধ জগতের চরিত্র গুলো দুর্দান্ত গ্ল্যামারাস হয়ে ওঠে। তাদের কথাবার্তায় বেশির ভাগ সময়েই সাধারণ মানুষের মত খাবার-দাবার, মিউজিক, মুভি, এসব থাকে। তাই সহজেই একাত্ম হওয়া যায়। আর বিশেষ মুহূর্তে এমন অসাধারণ কিছু ডায়লগ থাকে, যার তুলনা মেলা ভার। এই সিনেমাটিতে জন ট্রাভোল্টা (ভিনসেন্ট) এবং স্যামুয়েল এল জ্যাকসন (জুলস) তাদের বসের কাছ থেকে মেরে দেয়া একটি ব্রিফকেস উদ্ধার করতে একটি ফ্ল্যাটে যায়। সেখানে সাধারণ কথোপকথনের মাঝে হঠাৎ স্যামুয়েল এল জ্যাকসন রুদ্রমূর্তিতে আবির্ভূত হয়। তারপর শুরু হ্য় আসল মজা! " Say 'what' again. Say 'what' again, I dare you, I double dare you motherfucker, say what one more Goddamn time! " এই সংলাপটি চলচ্চিত্রের ইতিহাসে চিরস্থায়ী জায়গা করে নেয়।
Say what again
৩। Classroom scenes (Amarcord)
ফেদেরিকো ফেলিনির ছবিগুলো সিম্বলিজম আর হিউমারের অসাধারণ নমুনা। তার আত্মজীবনীমূলক সিনেমা এ্যামারকর্ডের ক্লাসরুমের দৃশ্যগুলো অদ্ভুত এবং অফুরান হাসির উৎস।
Classroom scenes-Amarcord
৪। চিলেকোঠার চুম্বন (পরমা)
জীবনে কম সিনেমা দেখি নি। স্বাভাবিক ভাবেই প্রচুর যৌনদৃশ্য দেখা হয়ে গেছে। চুম্বন থেকে শুরু করে হার্ডকোর সেক্স সিন, কোনোটা দেখে সামান্যতেই উত্তেজিত হয়েছি, কোনোটা কিছুই মনে হয় নি। যৌন দৃশ্যে সবচেয়ে বেশি জরূরী চরিত্রদের সাইকোলজ্যিকাল ডেভেলপমেন্ট। অপর্না সেন যেমনটি দেখিয়েছেন "পরমা"তে। মধ্যবয়েসী এক গৃহিনী বাসায় আসা টগবগে যুবক অতিথির সাথে ছাদে এক বিকেলে কোন পরিস্থিতিতে চুম্বনে রত হলো? পরিস্থিতি তৈরি এবং চরিত্র চিত্রনে দৃশ্যটি হয়ে উঠেছে অসাধারণতম।
পরমার চুম্বন
৫। ভূতের রাজা দিলো বর (গুপী গাইন বাঘা বায়েন)
গুপী আর বাঘা নিজেদের গ্রাম থেকে বিতাড়িত হয়ে জঙ্গলে মঙ্গল খুঁজে পেলো। দেখা হয়ে গেলো ভূতের রাজার সাথে। পেলো নিজেদের ইচ্ছে অনুযায়ী তিনটি বর। ভূতের রাজার ডায়লগ টোন, তার বসার আসন, গুপী-বাঘার অভিনয়, সব মিলিয়ে সত্যজিত রায়ের একটি মাস্টারপিস!
ভূতের রাজা দিলো বর
৬। Rock battle against devil (Tenacious D in the pick of destiny)
এই দৃশ্যটা অনেকের কাছে তেমন ভালো নাও লাগতে পারে। তবে যদি রক মিউজিক এবং জ্যাক ব্ল্যাককে ভালোবেসে থাকেন, তাহলে এটি আপনার জন্যেই। জ্যাক ব্ল্যাক এবং কাইল গ্যাস একটি ম্যাজিকাল গিটার পিক খুঁজে বের করার অভিযানে নামে, যা পেলে অতি সাধারণ গিটারিস্টও অসাধারণ হয়ে ওঠে। সমস্যা হল, স্বয়ং শয়তানও একজন মেটালপ্রেমী! সেও ওটা চায়। বিভিন্ন ঘটনা পরিক্রমায় শয়তান এবং তারা একটি রক ব্যাটলে নামে। তারপর? কারা জিতবে?
Tenacious D and the Devil - Rock Off Battle
৭। The rewind scene (Funny games US version)
মাইকেল হ্যানিক ১৯৯৭ সালে অস্ট্রিয়ায় ফানি গেমস নামক একটি "এ্যান্টি হরর" মুভি তৈরি করেন, যা ২০০৭ সালে হলিউডে শট টু শট কপি করে পুনঃনির্মান করেন। মুভিটা কে এ্যান্টি হরর বলার কারণ হলো এটি সনাতন হরর মুভিকে তীব্র ভাবে বিদ্রুপ করে এমন একটি হরর এনভায়রনমেন্ট উপহার দিয়েছেন, যেখানে দর্শকের তুষ্টির জন্যে প্রচুর সেক্স, ভায়োলেন্স, হরর গ্ল্যামার, গোর ইত্যাদি নেই। খুবই ধীর এবং বোরিং পরিবেশে তৈরি। দুইজন সাইকো একটি ফ্যামিলিকে অবরুদ্ধ করে টর্চার করে যাদের অস্ত্র বলতে ছিলো কেবল একটি গলফ ক্লাব। মুভির এক পর্যায়ে নাওমি ওয়াটস একজন সাইকো কে গুলি করে মারে। কিন্তু এত তাড়াতাড়ি মারলে মুভি চলবে কীভাবে! তাই সাইকোদের একজন সিনটাকে রিওয়াইন্ড করে পেছনে ফিরে গিয়ে দৃশ্যটা পাল্টে দেয়। এনজয়!
The rewind scene
৮। The escape scene (The Shawshank Redemption)
বেশি কিছু বললে স্পয়লার হয়ে যাবে। তাই আর কিছু বলে মজাটা নষ্ট করে দিতে চাই না। শুধু বলি, টিম রবিন্স যখন বৃষ্টির মধ্যে নিজেকে সঁপে দিলো, এটার মত মুক্ত আনন্দের দৃশ্য খুব দেখেছি।
The escape scene
৯। Elevator scene (True romance)
ট্রু রোমান্স মুভিটা নানারকম মজায় ভরা। বেশ কটি দৃশ্য আছে উল্লেখ করার মত। তার মধ্য থেকে আমি এলিভেটরের দৃশ্যটি বেছে নিলাম। নায়ক, নায়িকা এবং তাদের এক বন্ধু এক ব্রিফকেস ভরা হেরোইন নিয়ে একজন চিত্র পরিচালকের কাছে যাচ্ছিলো। সাথে মিডলম্যান হিসেবে একজন অভিনেতা। হঠাৎ করে নায়ক মহাশয় অভিনেতাটিকে সন্দেহ করে বসলেন। তারপর?
True Romance ( Elevator Scene)
১০। Run forrest, run!(Forrest gump)
এটা নিয়ে কী আর বলবো! জন্ম থেকে পায়ের সমস্যায় ভোগা বোকা ফরেস্ট প্রায়ই বুলিইংয়ের শিকার হতো। একবার এমন একটা সময়ে তার প্রাণের বন্ধু জেনি ফরেস্টকে চিৎকার করে বললো, "রান ফরেস্ট, রান!"। সিনেমা ইতিহাসের অন্যতম সেরা দৌড় নি:সন্দেহে।
Run, Forrest run!
১১। The masquerade scene (Eyes wide shut)
স্ট্যানলি কুবরিকের সর্বশেষ চলচ্চিত্র আইজ ওয়াইড শাট। স্ত্রী এ্যালিস চিট করার পর উইলিয়াম জড়িয়ে পড়ে এক রহস্যময় এবং মায়াবী যৌন জলসায়। গভীর রাতে সে কোথায় যায়? মুখোশ পরা ওরা কারা?
The masquerade scene
১২। Choose life(Trainspotting)
একটা ছবির এর চেয়ে ভালো সূচনা আর হতে পারে না। রক ড্রামস, দৌড়, সাথে দুর্দান্ত ডায়ালগ থ্রোয়িং! স্কটল্যান্ডের ড্রাগ এ্যাডিক্টেডদের একদম ভেতরের কথা গুলো তুলে ধরেছেন ড্যানি বয়েল। মাস্ট সি।
Choose life
১৩। Final fight (Green street hooligans)
ইংল্যান্ডের ফুটবল দুর্বৃত্তদের নিয়ে সিনেমা। হুলিগানদের জীবন এবং প্যাশনের অনন্য দৃশ্যায়ন। এই মুভিটা দেখার পর থেকে ওয়েস্ট হ্যাম ফুটবল ক্লাবের প্রতি একটা দুর্বলতা কাজ করে। দুই পক্ষের মারামারি, অসাধারণ সুন্দর সাউন্ডট্র্যাক এবং প্যাশন। ফুটবলপ্রেমীদের কাঁদাতে পারে।
Final fight
১৪। The dream sequence (Rosmarys baby)
রোজমেরি তার অদ্ভুত প্রতিবেশীদের বাসা থেকে খেয়ে এসে বিছানায় এলিয়ে পড়লো। তারপর যে কী হলো! স্বপ্ন, বিভ্রম, নাকি হ্যালুসিনেশন? অদ্ভুত মিস্ট্রিয়াস এবং হরিফাইং একটি দৃশ্য।
(ইউ টিউব লিংক পাচ্ছি না :( )
১৫। The sea beach scene (La dolce vita)
ফেদেরিকো ফেলেনির আরেকটি অসাধারণ কাজ। উচ্চবিত্ত বুর্জোয়া মানব-মানবী গন সারারাত অর্থহীন ভোগ বিলাসে মত্ত থেকে সকালে সমুদ্র তীরে যায়। সেখানে বিরুদ্ধ বাতাসে দাঁড়িয়ে থাকে এক সরলা কিশোরী। তার কথা ওরা শুনতে পারে না। বাতাস উড়িয়ে নিয়ে যায়।
Sea beach scene
১৬। Reveal scene (Tootsie)
কিচ্ছু বলবো না। ভয়াবহ মজার দৃশ্য। অবশ্য প্রথম থেকে না দেখলে বোঝা যাবে না। লিংক দেয়া থেকে বিরত থাকলাম। যারা মুভিটা দেখেন নি, তারা প্লিজ দেখবেন না। যারা দেখেছেন আবার দেখে নিন!
১৭। The newsroom scene (Bruce almighty)
ব্রুস (জিম ক্যারি) ঐশ্বরিক ক্ষমতা পাওয়ার পর যার কাছ থেকে নিজের জব পজিশন হারিয়েছিলো, তাকে কীভাবে পর্যুদস্ত করে দেখে নিন! হাসি গ্যারান্টেড।
The newsroom scene
১৮। Ending (The usual suspects)
অন্যতম সেরা শেষ দৃশ্য। লিংক দিলাম না। কিছু বলবোও না। সেটা ঠিক হবে না।
১৯। Ending(Requiem for a dream)
চারটি জীবন। ড্রাগস। পারভার্শন। অসুস্থতা। নির্যাতন। ওফ অসহ্য! এর চেয়ে ডিপ্রেসিং দৃশ্য খুব কমই দেখেছি।
End of Requiem for a Dream
২০। তুমি আমার হৃদয়টাকে কী করেছো দেখতে চাও (নিঃস্বার্থ ভালোবাসা)
অনন্ত জলিলের সেই গ্রাউন্ডব্রেকিং দৃশ্য! বুক থেকে হৃদয় বের করে বর্ষা (মেঘলা)কে দেখিয়ে বর্ণনা করে, কইভাবে নানারকম গোলাগুলি মারামারিতে তার হার্ট আক্রান্ত হয়েছে। বলতে পারেন এতসব বিখ্যাত দৃশ্যের ভীড়ে এটা কেন? আমি কিন্তু ফাজলামি করছি না। এটা দিচ্ছি, কারণ বিটকেলে মজা পাই দেখে। ইট ইজ সো ফাকিং ব্যাড দ্যাট ইট ইজ গ্রেইট!
What is love?
২১। You talking to me? (Taxi driver)
নিঃসঙ্গতায় আক্রান্ত এক ইনসমনিয়াক ট্যাক্সি ড্রাইভারের আত্মানুসন্ধান। নিজের সাথে কথোপকথন। নানারকম অঙ্গ ভঙ্গি। হুমকি। প্রশ্ন। স্করসিসের মাস্টারপিস।
You talking to me?
২২।The wrong idea (My cousin vinny)
বিল এবং স্ট্যান দুই নাইভ তরুণ। তারা ছোট্ট একটি অপরাধ করে ফেলে। সুপারশপ থেকে দাম না দিয়ে একটি টুনা মাছের কৌটো নিয়ে যায়। ঘটনাক্রমে সেই সুপারশপের মালিককে কে বা কারা যেন গুলি করে মেরে যায়। পুলিশ তাদেরকে ধরে, আর তারা ভাবে যে টুনা মাছ চুরির জন্যে শাস্তি পেতে যাচ্ছে। অবশেষে জায়গা হয় জেলখানায়। তারা ভাবে যে জেলখানার কামরায় ষণ্ডা-গুণ্ডা টাইপের মাচো কয়েদীরা এসে তাদেরকে এ্যাসফাক করবে। এদিকে বিলের কাজিন ভিনি তাদের মামলাটি লড়ার জন্যে চলে আসে। স্ট্যান ভাবে যে ভদ্রলোক 'ঐ' কাজ করার জন্যে এসেছে। ফলাফল? একটা দুর্দান্ত মজার কথোপকথন।
The wrong idea
২৩। Show me all the blue prints (The aviator)
হাওয়ার্ড হিউজেস একজন উদ্যোক্তা, চিত্র পরিচালক, পাইলট ইত্যাদি। তার অতি সফল জীবনের আড়ালে রয়েছে ভয়াবহ মানসিক সমস্যা। সে ওসিডিতে আক্রান্ত। একবার কোন শব্দ বা বাক্য মাথায় এলে সে তা মাথা থেকে ঝেড়ে ফেলতে পারে না। সে তার একজন কর্মচারীর কাছ থেকে প্রজেক্টের ব্লু প্রিন্ট দেখতে গিয়ে কী অবস্থায় পড়েছিলো জানেন? সাবধান, এই দৃশ্যটি যেন আবার আপনার ভেতর গেঁথে না যায়, তাহলেই বিপদ!
Show me all the blue prints
২৪। স্বপ্নদৃশ্য (নায়ক)
সত্যজিত রায়ের আরেকটি অসাধারণ দৃশ্য। একজন চিত্রনায়কের মনের গহীন ভাবনা গুলোর অবচেতন কায়া। মারাত্মক!
স্বপ্নদৃশ্য

এবং সবশেষে...

২৫। আমার প্রোফাইল পিকচারের ভদ্রলোক টিকে চিনতে পারছেন? এটা হচ্ছে এ্যালেক্স। দুষ্টু, মিষ্টি, শয়তান, শিকার, শিকারী, ধর্ষক, হত্যাকারী, প্রবঞ্চক, অসহায়, বঞ্চিত, কুণ্ঠিত, অপরাজেয় এক মহাকাব্যিক চরিত্র। A clockwork orange সিনেমায় স্ট্যানলি কুবরিক যা করে দেখিয়েছেন তা আর কেউ কখনও দেখাতে পারে নি, পারবেও না। আমি গভীর ভাবে এই মুভি দ্বারা অবসেসড আছি, থাকবো। এই সিনেমার কোন একটি বিশেষ দৃশ্য বের করা অসম্ভব, তাই পুরো সিনেমাটিই লিস্টে থাকলো। খুঁজে বের করে দেখে নিন!

বিদায়।

মন্তব্য ৯৬ টি রেটিং +২৫/-০

মন্তব্য (৯৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১৩

গেম চেঞ্জার বলেছেন: একটা একটা কৈরা সবগুলারে দেইখ্যা ছাড়ুম!!!!!!!!!! B-)

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:১৩

হাসান মাহবুব বলেছেন: খুব ভালো সময় কাটবে।

২| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৭

আমি ইহতিব বলেছেন: প্রিয়তে নিলাম, অবসরে দেখব।

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:১৯

হাসান মাহবুব বলেছেন: শুভকামনা রইলো।

৩| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৭

ব্লগ সার্চম্যান বলেছেন: সবগুলো দেখতে হবে ।

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:২২

হাসান মাহবুব বলেছেন: অবশ্যই!

৪| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:০৪

নীলপরি বলেছেন: ৫। ভূতের রাজা দিলো বর , ২৪। স্বপ্নদৃশ্য (নায়ক) সাথে একমত । বাকিগুলো দেখা নেই ।

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:২২

হাসান মাহবুব বলেছেন: দুটোই সত্যজিত রায়ের :#)

৫| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:০৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: ১১ নাম্বারটায় ভুল করে ১০ নাম্বারটা দিয়ে ফেলছেন। দুইবার আসছে ১০ নাম্বারটা।

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:২৩

হাসান মাহবুব বলেছেন: সাবাশ মডু! সাবাশ!

৬| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:১৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: পরে দেখুম নে .... আপাতত প্রিয়তে থাক

২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:২৩

হাসান মাহবুব বলেছেন: কেমল লাগলো জানায়েন।

৭| ২৫ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:৪৬

জাহাজী বলেছেন: "The Shawshank Redemption" ভালোলাগা একটি মুভি। এই মুভির প্রতিটি দৃশ্যই অন্তরে গেঁথে আছে।

ভালো থাকবেন।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৭

হাসান মাহবুব বলেছেন: আসলেই ভোলার মত না ছবিটা। ধন্যবাদ মুনতাসীর। স্বাগতম আমার ব্লগে।

৮| ২৫ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:২২

কল্লোল পথিক বলেছেন:





মুভিগুলো দেখার ইচ্ছে আছে।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৮

হাসান মাহবুব বলেছেন: ইচ্ছাটিকে স্বাগত জানাই।

৯| ২৫ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৭

চন্দ্রদ্বীপবাসী বলেছেন: অস্থির হয়েছে! ভালো লাগল!

আপনি তো দেখি আমার বাজারটাই নষ্ট করে দিলেন। ভাবলাম একটা মুভি রিভিউ পোস্ট করব B:-) ! আমিও দিচ্ছি দাঁড়ান।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৯

হাসান মাহবুব বলেছেন: দেন দেন! আইতাছি।

১০| ২৫ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০০

রূপক বিধৌত সাধু বলেছেন: ভিডিও কয়েকটা দেখলাম । ১৫ নাম্বারটা দেখে কেমন যেন লাগলো, ২০ নাম্বারটা আগেও দেখেছিলাম । পরমা ছাড়া কোন ছবিই দেখা হয়নি (ছবিটা দুর্দান্ত); দেখতে হবে ।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৮:৫৯

হাসান মাহবুব বলেছেন: দেখে ফেলুন। শুভেচ্ছা রইলো।

১১| ২৫ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:০৬

সত্‌ব্রত বলেছেন: মুভি খুজে পাচ্ছিলাম না।আপনি লিংক সহ দিয়ে দিলেন।ধন্যবাদ

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৯:০১

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১২| ২৫ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

পুলহ বলেছেন: হকিং এর লাইফ নিয়ে বানানো ম্যুভিটার এন্ডিংও আমার খুব ভালো লাগছে।
অন্যরকম পোস্ট।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ৯:০৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। মুভিটা দেখা হয় নি।

১৩| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ৯:০৪

প্রামানিক বলেছেন: বর্ননা পড়েই তো মজা পেলাম, ছবিগুলো যে আরো কত মজার।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ১১:০৪

হাসান মাহবুব বলেছেন: নিঃসন্দেহে!

১৪| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ৯:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপাতত প্রিয়তে নিয়ে রাখছি। পরে সময় করে খুঁটিয়ে খুঁটিয়ে দেখবো।
ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

২৫ শে জুলাই, ২০১৬ রাত ১১:০৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ হেনা ভাই।

১৫| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ১১:৩২

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,




আইডিয়াটি চমৎকার । এক ঢিলে ( পোস্টে ) ২৫টি সিনেপাখি কাৎ !

২৬ শে জুলাই, ২০১৬ রাত ১২:০১

হাসান মাহবুব বলেছেন: আরো দিতে চাইছিলাম। ধৈর্য্যে কুলাইলো না :(

১৬| ২৫ শে জুলাই, ২০১৬ রাত ১১:৫৮

সুমন কর বলেছেন: ভিন্ন রকম পোস্ট। ভালো লাগল। সিনগুলো দেখলাম।

৩, ৪, ৬, ১২, ১৩, ১৪, ১৬, ২০, ২২ এবং ২৪ মুভিগুলো দেখা হয়নি। বাকিগুলো দেখেছি।

শুভ রাত্রি।

২৬ শে জুলাই, ২০১৬ রাত ১২:০৩

হাসান মাহবুব বলেছেন: অনেক দেখসেন। আরো দেখেন। শুভেচ্ছা।

১৭| ২৬ শে জুলাই, ২০১৬ রাত ১২:২৯

radha বলেছেন: শুধু "Eyes Wide Shut " টা দেখেছি। ঐ দৃশ্য অন্যের পাসওয়ার্ড নিয়ে ঢোকা আর মুখোশ পরে অদ্ভুত মিউজিক ,যৌনতা,ধরা পরে যাওয়া অসাধারণ!!!!!!!

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৭

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ রাধা। স্বাগতম আমার ব্লগে।

১৮| ২৬ শে জুলাই, ২০১৬ রাত ২:১৭

শাহরিয়ার কবীর বলেছেন: প্রিয়তে রাখলাম।। সব দেখুম বস.......
ধন্যবাদ।। B-) B-)

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৮

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ।

১৯| ২৬ শে জুলাই, ২০১৬ ভোর ৪:১৫

রেজওয়ান তানিম বলেছেন: সুন্দর পোস্ট। একটু ভিন্ন। সবাই পুরা মুভি নিয়া বলে

ভাল লাগল

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ তানিম। ভালো থেকো।

২০| ২৬ শে জুলাই, ২০১৬ ভোর ৬:০৬

অনন্যা ইসলাম বলেছেন: প্রিয়তে নিলাম

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৩০

হাসান মাহবুব বলেছেন: আন্তরিক ধন্যবাদ।

২১| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৮:৩৪

ঢাকাবাসী বলেছেন: দারুণ লিখেছেন। অনেকগুলো দেখেছি তবে আপনার মত করে নয় অবশ্যই। ভাল লাগল।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৩১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী ভাই।

২২| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:২৮

হাইজেনবার্গ ০৬ বলেছেন: "রান ফরেস্ট, রান!"। সিনেমা ইতিহাসের অন্যতম সেরা দৌড় নি:সন্দেহে।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৩২

হাসান মাহবুব বলেছেন: কোন সন্দেহ নাই।

২৩| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১০:০৩

অগ্নি সারথি বলেছেন: ভালোলাগা।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১০:০৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ দেয়া।

২৪| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৪৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: মুভির রস আস্বাদনে দর্শকের রুচি,মানসিক প্রশস্তি , মনোযোগ , স্থান ,কাল ,পাত্র সহ অনেক কিছুর উপর নির্ভর করে ।
আবার সময়েরও একটা ব্যাপার আছে । যেমন গনগনে রোদের দুপুরে ভুতের ছবি দেখে মজা পাওয়া যায়না ।
পোস্টের দুটি ছবি আমি দেখেছি , আমার সাথে আপনার মিলে গেছে । আপনি মুভির সমজদার মানুষ বাকি গুলিও না মিলে উপায় নাই । দেখি আরও দু একটা দেখতে পারি কিনা ।

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১১:০৯

হাসান মাহবুব বলেছেন: দেইখা ফালান। আমার ইচ্ছা করে প্রতিদিন কয়েকটা কইরা দেখতে। কিন্তু সময় কই! :((

২৫| ২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১০:৪৯

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
অভিনব আইডিয়ায় অসাধারণ পোস্ট।

প্রিয়তে রাখলাম। :)

২৬ শে জুলাই, ২০১৬ সকাল ১১:১০

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। বই পড়তাছেন?

২৬| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:০৬

ডি মুন বলেছেন:
অনেকগুলো মুভিই দেখা নাই। বিশেষ সিন তো দূর কি বাত !

আচ্ছা 'দ্যা ক্লকওয়ার্ক অরেঞ্জ' সম্বন্ধে সংক্ষেপে আমারে কিছু বলেন। আইমিন মোটিভেট করেন। মুভিটা অর্ধেক দেখে অজ্ঞাত কারণে দেখি নাই আর। অস্বস্তি লাগতেছিল। এইজন্যে জানতে চাচ্ছি। এই যেমন মুভিটা দেখার আগে কোন বিষয়গুলো সম্বন্ধে ক্লিয়ার কনসেপ্ট থাকা উচিত, মুভিটার বক্তব্যের যায়গাটা কি, মুভিটা কতটা ক্রিটিকালি দেখা উচিত, ইত্যাদি ইত্যাদি।

ট্রুলি ইন্টারেস্টেড টু নো ফ্রম ইউ, হাসান ভাই । :)

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১২:৩৬

হাসান মাহবুব বলেছেন: সময় কম সময় কম সময় কম! অত কথা গুছিয়ে বলাও কঠিন। এর চেয়ে লিংক দেই। ভালা পাইবেন।

http://www.choturmatrik.com/blogs/নির্ঝর-নৈঃশব্দ্য/clockwork-orange-নৃশংসতার-শৈলী

২৭| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:০০

অদৃশ্য বলেছেন:



এর মধ্যে পাঁচটা দেখছি, আরগুলা দেখা হয়নি... আপনার এখান থেকে সময় করে শর্টকাট মারা যাবে... আপনিতো দেখি মহা ছবিখোর... আমি দুনিয়ার ছবি নামাই, একটা দুইটা দেখি আর বাদবাকি গুলান ফালায়া দিই... ইদানিং দক্ষিন ভারতের ছবিগুলান দেখার খুব নেশা হইছে... ফাঁকে দু'একটা ওয়েষ্টার্ণ... ভালো বাংলা পাইলে অবশ্য ছাড়িনা... কলকাইত্যা ছবির প্রতি আলাদা একটা টান আছে... আর বাংলাদেশের সিনেমা এখনো নাটকরে ওভারটেক করতে পারেনাই...

সিনেমাপ্রেমি হাসান ভাইয়ের জন্য
শুভকামনা...

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:০৮

হাসান মাহবুব বলেছেন: আমি মুভি বড় ভালা পাই। তামিল এবং তেলেগু ছবির বিশাল দর্শক আছে দেখছি বাংলাদেশে। আমি অনেকের কাছেই শুনেছি। দেখা হয় না অবশ্য। বাংলাদেশের সিনেমার কথা আর কী কমু! অনেকেই চেষ্টা করে যাচ্ছে। আশা করি সামনে ভালো কিছু পাবো।

ধন্যবাদ কবি।

২৮| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:২১

পলক শাহরিয়ার বলেছেন: এ ওয়াক ইন দ্যা ক্লাউড বেশ কিছু অসাধারন রোমান্টিক সিন আছে। আঙুর বনে আঙুর উৎসব, তার পর প্রথম কিস, নায়ককে পাখা লাগিয়ে উড়তে শেখানো ইত্যাদি। জীবনের রোমান্টিকতম সময়ে স্মরনীয়তম লেগেছিল সেই দৃশ্যগুলো।
লাইফ ইজ বিউটিফুল মুভিতে বেশ কিছু ছোট ছোট হিউমারাস সিন আছে। আপনি বোধ হয় হিন্দি বা কোরিয়ান মুভি দেখেন না।

দারুন পোস্ট হাসান ভাই। আমি নিশ্চিত পোস্ট দেয়ার পরও অনেক দৃশ্যের কথা মনে পড়ে গেছে আপনার। ইন দ্যাট কেস আপডেট করবেন।

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৩৪

হাসান মাহবুব বলেছেন: এ ওয়াক ইন দ্যা ক্লাউড দেখেছি। কিছু দৃশ্য খুব বেশি সুন্দর। কিন্তু ছবিটা টানে নি তেমন। হিন্দি তেমন দেখা হয় না। কোরিয়ান মুভি দেখি। কোন কোরিয়ান দৃশ্য নেই দেখে ভুল বুঝবেন না। কোন ইরানি ছবিও কিন্তু নেই। আসলে আমি এখানে মূল ফোকাসটা করেছি একটা দৃশ্য কত বেশি বার দেখেছি তার ওপর। মাত্র ২৫টা সিনে মুভি লাইফ ডিসক্রাইব করা দুরুহ ব্যাপার। দেখি, এটা সিরিজ করা যায় কি না।

শুভেচ্ছা।

২৯| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:২২

দিশেহারা রাজপুত্র বলেছেন:
ভিন্নধরনার। প্রিয়তে। যদি কখনো দেখতে ইচ্ছে করে। এমনিতে সিনেমা কম দেখি।

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ১:৩৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৩০| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৩৬

কাবিল বলেছেন: অনেক গুলো দেখা বাদ আছে। প্রিয়তে রাখলাম সময় করে দেখে নিব। (এখন আর আগের মত সময় হয়ে ওঠে না মুভি দেখার :( )
২৫ লিঙ্ক দেননি ভালো করছেন, কাটছাট করে দেখা আছে আমার।

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৪৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কাবিল। হ্যাপি মুভি ওয়াচিং।

৩১| ২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৩৯

সিগনেচার নসিব বলেছেন: বেশ কয়েকটা দেখা আছে
খুব চমৎকার পোস্ট
নিশ্চয় সামনে দিনে সব গুলো দেখব
শেয়ারের জন্য ধন্যবাদ হাসান ভাইয়া

২৬ শে জুলাই, ২০১৬ দুপুর ২:৪৯

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ নসিব।

৩২| ২৬ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চমৎকার পোস্ট। মুভিগুলোর নির্বাচিত দৃশ্য অসাধারণ। গডফাদার আমার অন্যতম প্রিয় মুভি। অন্যান্য মুভিগুলোর মধ্যে কয়েকটা দেখা আছে। সত্যজিত রায়ের সব ছবিই আমি দেখেছি।
ধন্যবাদ হাসান মাহবুব ভাই।

২৬ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৭

হাসান মাহবুব বলেছেন: আপনি বেশ মুভিরসিক দেখছি। একটা পোস্ট হয়ে যাক?

৩৩| ২৬ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সরি! সত্যজিতের একমাত্র 'সিকিম' ছবিটি আমার দেখা হয়নি।

২৬ শে জুলাই, ২০১৬ রাত ৮:৪৮

হাসান মাহবুব বলেছেন: চলেন এক লগে দেখি :-B

৩৪| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ১২:১৮

জেন রসি বলেছেন: ব্রেভ হার্ট মুভিতে মেল গিবসন যখন ফ্রিডম বলে চীৎকার দেয় তখন বেশ শিহরিত হইছিলাম। ওই দৃশ্যটা এখনও শিহরিত করে। Into the Wild মুভির কিছু সিন বারবার দেখা যায়। আসলে ভাবতে বসলে এমন অনেক সিনের কথা বলা যাবে!

২৭ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪০

হাসান মাহবুব বলেছেন: ব্রেভ হার্ট খুব ভালো লেগেছিলো। তবে ভুলে গেছি। Into the Wild দেখা হয় নি। খোঁজ দেবার জন্যে ধন্যবাদ।

ভালো কাটুক সারাদিন।

৩৫| ২৭ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৪২

অনর্থদর্শী বলেছেন: বাঙালি বলে কোনো শুচিবায়িতা নেই। তবে কেনো জানি না মনে হচ্ছে 'পথের পাঁচলী'র ট্রেন দেখার দৃশ্যটাও লিস্টে থাকতে পারতো।

২৭ শে জুলাই, ২০১৬ সকাল ৯:৫৪

হাসান মাহবুব বলেছেন: ওটা আমি অসংখ্য বার দেখি নাই।

৩৬| ২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:১৬

পবন সরকার বলেছেন: ছবিগুলো দেখার ইচ্ছা আছে।

২৭ শে জুলাই, ২০১৬ দুপুর ২:২৩

হাসান মাহবুব বলেছেন: ইচ্ছা পূরণ হোক। ধন্যবাদ।

৩৭| ২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৪:৫৩

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
হ্যা পড়তাসি। শেষ পর্যায়ে আসে।

একটা গল্প দুই-তিনবার করে পড়তেসি।কম্পিউটারে একবারের বেশি পড়তে বোরিং লাগে। বই পাইসি তাই সেই ঝাল মিটাইয়া পড়তাসি :)

২৭ শে জুলাই, ২০১৬ বিকাল ৫:০৪

হাসান মাহবুব বলেছেন: খুশি হৈলাম শুইনা। শুভপাঠ।

৩৮| ২৭ শে জুলাই, ২০১৬ রাত ৮:০০

শান্তনু চৌধুরী শান্তু বলেছেন: ভাই আপনি কেবল মুভি দেখেননি দাঁত দিয়ে চাবাইছেন ;)

২৭ শে জুলাই, ২০১৬ রাত ৯:০৩

হাসান মাহবুব বলেছেন: হয়। সিরাম টেস্ট কিন্তু B-)

৩৯| ৩০ শে জুলাই, ২০১৬ সন্ধ্যা ৭:৫৯

বন্যলোচন বলেছেন: প্রিয়তে :#)

৩১ শে জুলাই, ২০১৬ সকাল ১১:২৩

হাসান মাহবুব বলেছেন: থেংকু B-)

৪০| ০১ লা আগস্ট, ২০১৬ সকাল ১১:৫৬

মশিকুর বলেছেন:

আপনার প্রপিক দেখেই মুভিটা দেক্সিলাম। আসলেই দুর্দান্ত মুভি ছিল ;)

কয়েকটা দেখে পুরো মুভি দেখার ইচ্ছা জাগলো। কিন্তু সময়ের অভাবে দেখা হবে না নিশ্চিত :( কিন্তু কয়েকটা কাটপিছ সরাইয়া ফেলছে (শালারা) X(

০১ লা আগস্ট, ২০১৬ দুপুর ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: যতই সরাবে ততই আপলোডেড হবে। নো টেনশন! খোঁজেন, পায়া যাবেন!

৪১| ০২ রা আগস্ট, ২০১৬ সকাল ৮:৫০

সোহাগ সকাল বলেছেন: অনেক কষ্টসাধ্য পোস্ট। ভালো লাগলো।

০২ রা আগস্ট, ২০১৬ সকাল ৯:২৮

হাসান মাহবুব বলেছেন: ভালো লাগলে কষ্ট সার্থক। ধন্যবাদ সোহাগ সকাল।

৪২| ০৩ রা আগস্ট, ২০১৬ সকাল ৯:৪৬

ডট কম ০০৯ বলেছেন: অনেকগুলো মুভিই দেখা না। বুঝোব কিভাবে?

০৩ রা আগস্ট, ২০১৬ সকাল ৯:৫৪

হাসান মাহবুব বলেছেন: কী বুঝবেন কীভাবে?

৪৩| ০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১০:২৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: অসাধারণ পোস্ট! বিখ্যাত সব ছবি নিয়ে ব্যতিক্রমি পোস্ট। খুব ভালো লাগলো। সবগুলো সিনেমাই অসাধারণ। কিছু দেখেছি। বাকীগুলো দেখব। আসলে মুভি দেখার নেশা আছে আমার। ভালো থাকুন।

০৩ রা আগস্ট, ২০১৬ রাত ১১:৫৮

হাসান মাহবুব বলেছেন: যাক, আরেকজন মুভিখোর পাওয়া গেলো। আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করবেন কিন্তু।

শুভরাত্রি।

৪৪| ০৫ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৩৮

ভ্রমরের ডানা বলেছেন: মজায় মজায় সময় কাটবে নিশ্চিত! ধন্যবাদ হামা ভাই!

০৫ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:০৬

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৪৫| ০৮ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:২০

জোলারোভিচপইজোলারোভিচ বলেছেন: ৮০ ভাগ দেখে ফালাছি। বাকিগুলো অতিশীঘ্র গিলে ফেলবো। :)

০৮ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৩১

হাসান মাহবুব বলেছেন: এত মুভি দেইখেন না। এর চেয়ে তিন মাসের চিল্লায় যান, বহুৎ ফায়দা হবে #:-S

৪৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ রাত ১২:৩৯

রক্তিম দিগন্ত বলেছেন: The escape scene (The Shawshank Redemption)

এইটা আসলেই এপিক এক সিন। এইটা সবসময়ই মাথায় আঁটকে থাকবে আমার।


Forrest Gump, Pulp Fiction - এই দুইটা কমন পড়ছে আমার সাথে।

বাকিগুলার মাঝে কয়টার মুভিই দেখি নাই। আর, কয়টা দেখছি - কিন্তু অতটা মন কাড়তে পারে নাই। :(

যাই হোক, ভাউ - আপনে এত মুভি দেখার সময়টা পান কই???

যদিও তালিকায় Taken এর

'I don't know who you are. I don't know what you want. If you are looking for a ransom, I can tell you, I don't have money. But what I do have are a very particular set of skills. Skills I've acquired over a very long career. Skills that make me a nightmare for people like you. If you let my daughter go now,
that'll be the end of it. I will not look for you. I will not pursue you. But if you don't, I will look for you. I will find you... ...and I will kill you.'

এই বিখ্যাত অংশ না দেখে দুঃখ পাইলাম। :( [এই ডায়লগ আমার পুরাই মুখস্থ হয়া গেছে]

প্রিয়তে রাখলাম।

১৮ ই সেপ্টেম্বর, ২০১৬ সকাল ৯:১৪

হাসান মাহবুব বলেছেন: যদি প্যাশন থাকে, সময় বের করে নেয়াই যায়। আর এত মুভি কই দেখলাম! বহুত বহুত দেখা বাকি এখনও।

টেকেন দেখি নাই। যাই সিনটা দেইখ্যা লই।

৪৭| ১৯ শে জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

দীপংকর চন্দ বলেছেন: প্রিয়তে।

আয়োজনে মুগ্ধতা!!!

অনেক অনেক শুভকামনা জানবেন।

ভালো থাকবেন। সবসময়।

১৯ শে জানুয়ারি, ২০১৭ রাত ৮:০৪

হাসান মাহবুব বলেছেন: আরে কী খবর আপনার!

৪৮| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ১:০৮

অতঃপর হৃদয় বলেছেন: হামা ভাই আমি তো দেখি নাই একটাও এবার দেখতেই হয়।

২৩ শে মার্চ, ২০১৭ সকাল ৯:০০

হাসান মাহবুব বলেছেন: দেখেন। মজাক ফাইবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.