নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

হাই, আমি প্যারিশ শাই, আমি কি আপনার একটি ছবি তুলতে পারি?

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১০:৫১



আমাকে হয়তো আপনি লক্ষ্য করেন নি তাই না? ঐ যে শপিং করতে এসে আপনি চিজবার্গার আর কোক খাচ্ছিলেন, পাশেই তো ছিলাম আমি! আপনার দৃষ্টি আকর্ষণের জন্যে খুকখুক করে কেশেওছিলাম। অবশ্য আপনার মত একজন পরিপূর্ণ এবং সুখী যুবতী, যার একজন লাভিং হাজবেন্ড আর ছোট্ট একটা দেবশিশু আছে, তার কাছে আমার মত আধবুড়োর দৃষ্টি আকর্ষণের এই প্রক্রিয়াটা পাশ কাটিয়ে যাবারই কথা। একটু মন খারাপ হয় অবশ্য এতে, তবে বুড়োদের এসব সয়ে নিতেই হয়।

তবে আপনারা যে সবসময় এই বুড়োর মন খারাপ করিয়ে দেন, তা কিন্তু না। আমার অনেক সুখ সুখ অনুভূতি, যার কিছু বাস্তব, কিছু কল্পনা, এসবে আপনারা জড়িয়ে আছেন। কীভাবে? আরে এই যে আমাদের শপিং মার্ট থেকে এত ছবি ওয়াশ করেন, এটা তো আমারই ডিপার্টমেন্ট! এই কাজে আমার দক্ষতা সম্পর্কে নিশ্চয়ই আপনারা জ্ঞাত! কিছু ছেলেছোকড়া ভাবে যে দুদিনের একটা সেমিনারে এ্যাটেন্ড করে কিছু টুলস শিখলেই সব পারা যায়। ব্যাপারটা অত সোজা না, বুঝলেন? এর জন্যে লাগে বহুদিনের চর্চা, আর অভিজ্ঞতা। আর সবচেয়ে বড় ব্যাপার হলো, এটাকে হৃদয় দিয়ে উপলব্ধি করতে হয়। আপনাদের কাছাকাছি থাকতে আমার ভালোই লাগে, একজন একাকী বৃদ্ধের তো এরকম মনেই হতে পারে, তাই না?

হ্যাঁ, ইয়র্কিন পরিবার, আমি আপনাদের পছন্দ করি, খুব আপন মনে করি। মিজ নিনা ইয়র্কিন, এবং মিস্টার উইল ইয়র্কিন, আপনাদের জুটিটা এত সুন্দর আর প্রাণবন্ত! জোয়ানকালে আমি মোটেও এমন ছিলাম না, এমন কাউকে পাইও নি! আর আপনাদের ছেলে জ্যাকব, কী হ্যান্ডসাম একটা বাচ্চা! এই বয়সেই ওর ব্যক্তিত্ব দেখে আমি মুগ্ধ হয়ে যাই। আমি যদি ওর আঙ্কেল হতাম, ভালো হতো না? উহু, এটা আসলে বেশি আবদার করা হয়ে যাচ্ছে। তবে আমি একজন ভালো বন্ধু তো হতেই পারি ওর! সেদিন ওকে দেখছিলাম স্কুলের ফুটবল প্র্যাকটিসে। ওর রিফ্লেক্স, স্ট্যামিনা, সবই ঠিক আছে, তবে পাওয়ারটা একটু কম। তা এতটুকু একটা ছেলের শটে কি লিওনেল মেসির জোর আসবে! কিন্তু ওর টিচার ব্যাপারটা মোটেই ভালোভাবে নিলো না। কড়া করে বললো, “জ্যাকব, তোমাকে আর ভালো করতে হবে, আরো জোরে মারতে হবে, হচ্ছে না একদম!”। ঐ ব্যাটা আসলে একটা গর্দভ! এভাবে কি শিশুদের মোটিভেট করা যায়? তবে চিন্তা করবেন না, আমি ওর সাথে কথা বলেছি কিছুক্ষণ। বুঝিয়েছি যে ও খুব ভালো করতে পারবে। ও আমাকে পছন্দ করে আমি জানি। কিন্তু কীসের যেন সংকোচ দেখলাম ওর ভেতর আপনাদের কোনো নিষেধ ছিলো বোধ হয়? হ্যাঁ, দেশে যে হারে চাইল্ড প্রিডেটর বাড়ছে, সাবধান হওয়াই ভালো। কুত্তার বাচ্চাদের যদি চামড়া ছিলে লবণ মাখিয়ে দেয়া যেতো, তাহলে ঠিক হতো। আচ্ছা, অনেক কথা হলো(যদিও একপাক্ষিক), এখন ঘুমোতে যাই, কেমন? বুড়ো মানুষ, রুটিনটা মেইনটেন না করলে চলবে কী করে।

এবার আমার একান্ত নিজের জগৎ, এখানে কারো প্রবেশাধিকার নেই। আমি দেখছি আমার ব্যক্তিগত সংগ্রহের ছবি। সবই ইয়র্কিন পরিবারের । এরা এত ছবি তোলে! গত কয়েক বছরে লুকিয়ে লুকিয়ে আমিবাড়তি অনেক ছবি প্রিন্ট করে রেখেছি ওদের। ম্যানেজার টের পেলে যে ঝাড়িটা দেবে! তবে কিছু জব হ্যারাসমেন্ট তো থাকেই! এই ছবি ওয়াশ করার কেরদানি দেখাতে গিয়ে সবসময় যে সুন্দর সুন্দর ফ্যামিলি ফটো প্রিন্ট করতে হয়, তা না। অপদার্থ স্কিনহেড আর এ্যামেচার পর্ন আর্টিস্টদের ছবিও আমরা যথাযথ ব্যবসায়িক গোপনীয়তা বজায় রেখে প্রিন্ট করি। এগুলো নিয়ে আমার প্রফেশনাল ইন্টারেস্ট ছাড়া আর কোনো আগ্রহ নেই।

রাত গভীর হয়, ঘুমোতে পারি না। একলা বুড়ো আর কতটাই বা ভালো থাকবে? ইয়র্কিন পরিবারের প্রতি অবসেসড হয়ে যাচ্ছি আমি দিনদিন। জ্যাকব কেন আমার নাতি হলো না? নিনা আমার মেয়ে হতে পারতো না? ছবিগুলোর দিকে তাকাই, গভীর আবেগে হাত বুলিয়ে দেই। এহ দেখো, দুষ্টু ছেলেটা জন্মদিনের পার্টিতে সারা মুখে পেস্ট্রি মাখিয়ে কি কাণ্ডটাই না করেছে! তবে নিনা আর উইলের ছবিগুলোতে উইলকে ঠিক ততটা ইমোশোনালি এ্যাটাচড মনে হচ্ছে না। ইজ হি কোল্ড? তার কি অন্য কারো সাথে সম্পর্ক আছে? এত সুন্দর আর কেয়ারিং বউ থাকতে যদি কেউ অন্য কারো সাথে সম্পর্ক করে তাহলে তার চামড়া ছিলে লবণ লাগিয়ে দেয়া উচিত। নাহ, ভালো লাগে না এসব ভাবতে, দেখতে। ফ্রাস্ট্রেটেড হয়ে যাই, অবসেশন বাড়তে থাকে, কাজে ভুল হয়, প্রোডাক্টিভিটি কমে যায়।

এই তো সেদিন আগফার লোকটার সাথে সবার সামনে সিন করলাম, ম্যানেজার এটা নিয়ে কথা শুনিয়েছে। সেই সাথে এও বলে দিয়েছে যে লাঞ্চের জন্যে আমি বড্ড বেশি সময় নিয়ে ফেলছি। এটা করা যাবে না। আচ্ছা, আমি যে জ্যাকবকে কোম্পানির একটা ডিসপোজেল ক্যামেরা ফ্রি হিসেবে দিয়েছি, এটাও কি সে জেনে গেছে? জেনে যাওয়াটা অস্বাভাবিক কিছু না। এত এত অভিযোগ জমা হচ্ছে…
…এ্যান্ড ইয়েস আই এ্যাম ফাকিং ফায়ারড! দ্যাট মরন ফায়ারড মি। এতদিনের নিষ্ঠার এই প্রতিদান? ঠিক আছে, আমি খোলস পাল্টাবো এবার। যতটা দুর্বল আর নিরীহ ভাবো আমাকে, আমি মোটেও সেরকম না।
প্রথমে ম্যানেজারটাকে একটু শিক্ষা দেয়া দরকার। তারপর ধরা হবে উইল ইয়র্কিনকে। সে হোটেলে রক্ষিতা রেখে মচ্ছব করে, খবর পেয়ে গেছি। তাকে শায়েস্তা করার একটা নিখুঁত প্ল্যান করতে হবে। মাথায় আমার বুদ্ধির অভাব নেই। তবে অস্ত্রশস্ত্রও কিছু লাগবে। বেশি কিছু না, একটা ছুরি হলেই মোর দেন এনাফ!
*
পাঠক, এতক্ষণ আপনারা মনোলগের আঙ্গিকে পড়ছিলেন রবিন উইলিয়ামস অভিনীত সাইকোলোজিক্যাল থ্রিলার ওয়ান আওয়ার ফটোর (One Hour Photo) কাহিনী। ক্লাইমেক্সে পৌঁছে দিয়েছি, বাকিটুকুর ব্যাপারে আমি একদম স্পিক-টি-নট! আপনারা ধারণা করুন, কী হতে পারে। এই নম্র-দুর্বল বৃদ্ধটি অবসেশনের কোন পর্যায়ে পৌঁছুতে পারে! আমি বাজী ধরে বলতে পারি তাকে একজন উন্মত্ত সাইকো হিসেবেই ভাবছেন। হলিউডের ছবিতে যেমন থাকে না, হঠাৎ করে ভালোমানুষীর মুখোশটা বের হয়ে ভায়োলেন্ট দানবে পরিণত হয়ে যায়!
সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না। হতেও পারে, আবার নাও হতে পারে! তবে ছবির শেষ দৃশ্যটি আপনাকে একদমই হতবাক করে দেবে। আপনাকে চোখ কচলে, পেছনে টেনে আবার দেখতে হতে পারে, আর মনে মনে “এইডা কী হইলো” জাতীয় অনুভূতি তৈরি হবে, গ্যারান্টি!
মুভি সম্পর্কে আর কিছুই বলবো না। বলবো প্যারিশ শাই চরিত্রে রূপদানকারী অস্কারজয়ী অভিনেতা রবিন উইলিয়ামস (Robin Williams) সম্পর্কে। রবিন উইলিমাস মানেই একটু কমিক্যাল, একটু ওভার এ্যাকটিং করতে পছন্দ করেন, এটাই তার ব্র্যান্ড ইমেজ! রবিন উইলিয়ামসের সাথে আমাদের বেশিরভাগেরই পরিচয় ডেড পোয়েটস সোসাইটি (Dead Poets Society) অথবা গুড উইল হান্টিং (Good Will Hunting) এর মাধ্যমে। ওয়ান আওয়ার ফটোর কথা কজনই বা জানে? তবে এই আমি, হলফ করে বলছি, এই চরিত্রটি রবিন উইলিয়ামসের সেরা কাজ। এর চেয়ে ভালো করা আর সম্ভব না তার পক্ষে, যেহেতু তিনি এখন আর বেঁচে নেই, কী দুর্ভাগ্য!
আমি তন্ময় হয়ে তাকে দেখেছি, কী অসাধারণ ক্ষমতা নিয়ে জন্মেছিলেন এই অভিনেতা, চরিত্রের সাথে এত নিবিড়তা, সারাজীবন মনে রাখার মত পারফরম্যান্স।

ছবিটার IMDB রেটিং 6.8
এটি দেখে আপনার মনে দ্বিধা জাগছে? যে মুভির এত প্রশংসা করলাম তার এই এভারেজ মার্কা রেটিং! সেটাকে একটা সস্তা কৌতুক হিসেবে উড়িয়ে দিয়ে দেখেই ফেলুন না ছবিটা, আজকেই এই বৃহস্পতিবার রাতেই! যদি ভাবতে চান, যদি ভাসতে চান অথৈ জলে!

প্রথম প্রকাশ- এগিয়ে চলো ডট কম

মন্তব্য ৪৬ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪৬) মন্তব্য লিখুন

১| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:০৪

ইরিবাসের রাত বলেছেন: আই এম ডি বি -র রেটিং গুলোও ্কেমন যেন পপ কর্ণ খেকো 'ফান' খোঁজা ছেলে ছোকড়ার রেটিং হয়ে গেছে বহুকাল। রবিন উইলিয়ামস মানেই ভালবাসা।
ভাল লাগল খুব রিভিউখানা পড়ে, সাধুবাদ রইল।

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। মুভিটা দেখে জানাবেন।

২| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২০

জাহিদ অনিক বলেছেন: ওরে বাবা ! মুভি রিভিউ ! শুরুতে বুঝতেই পারি নি।
দেখব ইদের ছুটিতে আশা করি।

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:২২

হাসান মাহবুব বলেছেন: অবশ্যই দেখবেন।

৩| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৩১

ভ্রমরের ডানা বলেছেন:



আসলেই প্রথমে ধরা গেল না। শেষে দেখি রিভিউ। আমি তো গল্প ভাবছি হামা ভাই। অসাধারণ লেখছেন। দেখা লাগবে। তবে এখন না পরে দেখব...আপাতত প্রিয়তে গেল...

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৭

হাসান মাহবুব বলেছেন: বেশি বেশি ধন্যবাদ!

৪| ৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪০

জেন রসি বলেছেন: দেখি নাই। তবে গুড উইল হান্টিং দেখেছিলাম। রিভিউ লেখার স্টাইলটা ইন্টারেস্টিং।

৩১ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪৭

হাসান মাহবুব বলেছেন: মুভিটা আরো ইন্টারেস্টিং।

৫| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:০৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: আগ্রহোদ্দীপক রিভিউ হইছে।
পরের বার যখন ফ্রি ওয়াই-ফাই-এর আওতায় ঢুকবো One Hour Photo মনে পড়লেই হয়।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:১৯

হাসান মাহবুব বলেছেন: আমি একটা মিস্কল দিমুনে।

৬| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:২৭

অন্তরন্তর বলেছেন: অন্যরকম মুভি রিভিও। ছবিটা দেখতে হবে। হাসান ভাই আশা করি বাবুদের সহ আপনারা ভাল আছেন। সবাইকে অগ্রিম ঈদ এর শুভেচ্ছা।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৭

হাসান মাহবুব বলেছেন: আমরা ভালো আছি। আশা করি আপনিও ভালো আছেন। দেশে আসলে জানায়েন।

৭| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৯

সোহানী বলেছেন: এটা যে মুভি রিভিউ সেটা বুঝতে আপনারই সাহায্য লাগলো.... যাহোক দেখবো মুভিটা অবশ্যই। রেকোমেন্ড করলেন আর দেখবো না !!!!!!!!!!

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ দেখতেই হবে!

৮| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪২

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: অনেকদিন পর আপনার গল্প পড়ছি ভেবে শুরু করেছিলাম, শেষে এসে বুঝি মুভি রিভিউ, এস্টাইলের রিভিউ কখনো পড়িনি, স্টাইলটা মনে ধরেছে.............

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস!

৯| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৩:৩০

সচেতনহ্যাপী বলেছেন: আপনার গল্পই কিন্তু ভেবেছিলাম প্রথমে।। ধন্যবাদ।।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৯

হাসান মাহবুব বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

১০| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১:৫৩

সুমন কর বলেছেন: রিভিউ'র ধরন নতুন এবং ভালো লাগল। তবে এটা ঠিক, একটু ওভার এ্যাকটিং করতে পছন্দ করেন। উনার Good Will Hunting টাই ভালো লেগেছিল। আর Jumanji দারুণ ছিল। দেখার লিস্টে রাখলাম......

অগ্রীম ঈদের শুভেচ্ছা...... !:#P

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:২৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সুমন। শুভেচ্ছা।

১১| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

প্রথমে মনে হলো এটি আপনারই লেখার একটি নতুন একটি ভূমিকা। রিভিউ দেখবো, প্রমোশন/ট্রেইলার দেখবো... খবরের কাগজে সংবাদ দেখবো। তারপর যাবো সিনেমা দেখতে। সিনেমা পুরান না হলে আমি দেখার আগ্রহ পাই না। কোন সিনেমাকে ১০বার দেখার রেকর্ডও আছে। হয়তো ভোঁ ধরে থেকেছি কয়েকদিন সেই সিনেমার প্রভাবে।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৯

হাসান মাহবুব বলেছেন: আমিও পুরোনো সিনেমা দেখতে বেশি মজা পাই, এবং এক সিনেমা ১০ বারের বেশি দেখার রেকর্ড আমারও আছে। সিনেমার প্রভাব আমার মাঝেও অনেক দিন থাকে। আপনার সাথে সিনেমা নিয়ে আরো কথা বলা দরকার!

১২| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:১৮

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব ,




গল্পের মতো হয়ে এসেছে রিভিউটা। হাসান মাহবুবীয় গল্পের মতো । শেষে একি করলেন !!!!! উত্তেজনার চামড়া ছিলে একদম লবন মাখিয়ে দিলেন ? :(

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৩৪

হাসান মাহবুব বলেছেন: যেন দেখেন!

১৩| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:৪৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রিভিউ পড়ে মুভিটি দেখার আগ্রহ সৃষ্টি হলো।

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:৩৪

হাসান মাহবুব বলেছেন: আসলেই দেখবেন?

১৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০০

ত্রিকোণমিতি বলেছেন: গ্রামে আসছি। বাসায় যাওয়ার পর দেখব....(#wifi fact)

০১ লা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:১৫

হাসান মাহবুব বলেছেন: হ্যাপি ভিউইং!

১৫| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৪৮

নায়না নাসরিন বলেছেন:
ইদ মোবারক ভাইয়া :)

০৩ রা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: ঈদ মুবারক নায়লা।

১৬| ০২ রা সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:১৫

দীপংকর চন্দ বলেছেন: আকর্ষণীয় রিভিউ!!!

শুভকামনা জানবেন। অনেক।

ভালো থাকবেন। সবসময়।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৩৭

হাসান মাহবুব বলেছেন: অনেকদিন পর দেখলাম আপনাকে। আশা করি ভালো আছেন।

১৭| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩৭

যূথচ্যুত বলেছেন: আই এম ডি বি ওভার-অল খুব যে অনাস্থাবাচক --- তা নয়। তবে এ-জাতীয় এক্সেপশন মাঝে মধ্যে আমারও চোখে লাগে। রিভিউ দারুণ ছিল। অবশ্যই দেখবো। :)

০৮ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১০:১৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। দেখে জানাবেন।

১৮| ১১ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৬

নীলপরি বলেছেন: শিরোনাম দেখে আমি গল্প ভেবেছিলাম । মুভি রিভিউ পড়ে ভালো লাগলো ।

১১ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:১৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নীলপরি। ভালো থাকবেন।

১৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৫৫

নাসরীন খান বলেছেন: মুভি রিভিউ ভাল লাগল হামা ভাই।

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ১০:০৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নাসরিন। ভালো থাকবেন।

২০| ২০ শে সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

উদাস মাঝি বলেছেন: অফটপিক: হামা ভাই, আপনার সাথে যোগাযোগের উপায় কি ? একটু দরকার ছিল ভাই

২০ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০৪

হাসান মাহবুব বলেছেন: ফেসবুকে নক করেন- https://www.facebook.com/Paranoidteen

২১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:৩২

তামান্না তাবাসসুম বলেছেন: আমি আসলে আপনার ব্লগে গল্প পড়তে এসেছিলাম। এটাকে গল্প ভাবছিলাম লাস্ট দুই প্যারার আগ পর্যন্ত!

২৪ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ২:৫৩

হাসান মাহবুব বলেছেন: নতুন ইশটাইলে লিখলাম B-)

২২| ১৮ ই অক্টোবর, ২০১৭ রাত ১১:০৯

আমি চির-দুরন্ত বলেছেন: মৃত্যুমাত্রিক টাইপের একটা গল্পও পড়েছিলাম আপনার কিন্তু এখন খুঁজে পাইতেছি না। :P

১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:১৮

হাসান মাহবুব বলেছেন: এটা?

২৩| ১৯ শে অক্টোবর, ২০১৭ রাত ১২:২৬

আমি চির-দুরন্ত বলেছেন: জী , এটাই। তারিখ খুঁজে পরেছিলাম। পড়ে মনে ছিল না । কোন মাসের পোস্ট।

ধন্যবাদ আপনাকে সাহায্যের জন্য।

১৯ শে অক্টোবর, ২০১৭ সকাল ৯:১২

হাসান মাহবুব বলেছেন: হঠাৎ এটা খুঁজছিলেন কেন? গল্পটিতে মন্তব্য করলে খুশি হবো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.