নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

সিয়েরালিওনের দ্বিতীয় ভাষা বাংলা, এ তথ্য আপনি জেনে থাকলে ভুল জানেন!

২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৩৯


একটা অস্বস্তিকর বিষয় নিয়ে লিখতে যাচ্ছি। বহুদিনের একটা জনপ্রিয় ধারণা হয়তো ভেঙে যাবে এতে, কিন্তু সত্যকে গ্রহণ করা উচিত। বিষয়টা হলো, সিয়েরালিওনে রাষ্ট্রীয় ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেয়া হয়েছে কি না। উত্তর হলো- ‘না’। কিন্তু ২০০২ সাল থেকে ইন্টারনেটে, পত্র পত্রিকায় নানাভাবে প্রকাশিত হচ্ছে এটি। বলা হচ্ছে ২০০২ সালে নাকি সিয়েরালিওন বাংলাকে তাদের দ্বিতীয় রাষ্ট্রীয় ভাষা হিসেবে নির্বাচিত করেছে। গ্রামীণফোন তো এটা নিয়ে বিজ্ঞাপনও বানিয়ে ফেলেছে!

(গুগল সার্চে
বিশ্বের কোন কোন দেশের রাষ্ট্রভাষা বাংলা
সিয়েরা লিওন বাংলাদেশ
বাংলা ভাষাকে দ্বিতীয় রাষ্ট্রভাষা করা হয়েছে কোন দেশে?
কোন দেশের ২য় মাতৃভাষা বাংলা

সিয়েরা লিওনের রাজধানীর নাম কি
২০০২ সালে সিয়েরা লিওনের তৎকালীন রাষ্ট্রপতি কে ছিলেন
বাংলাকে দ্বিতীয় মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছে কোন দেশ
বাংলা ভাষা কোন কোন দেশে চলে
এই জাতীয় ইনপুট দিলে আপনি ভুল তথ্যই পাবেন সবখান থেকে )

খবরটি প্রথম প্রকাশিত হয় পাকিস্তানী নিউজ পোর্টাল http://www.dailytimes.com.pk তে। পরবর্তীতে সেই খবরটি তারা সরিয়েও ফেলে। কিন্তু বাংলাদেশী মিডিয়া সেটি লুফে নেয়, এবং এখনও বিভিন্ন সাইট এটা নিয়ে খবর বানিয়ে যাচ্ছে। পাকিস্তানী সংবাদপত্রে প্রথম প্রকাশিত খবরটি অবশ্য এখনও পাওয়া যাবে ওয়েব আর্কাইভে, এই লিংকে- Click This Link
বাংলা শুধুমাত্র বাংলাদেশের রাষ্ট্রীয় ভাষা, এবং ভারতের ২৩টি রাষ্ট্রীয় ভাষার মধ্যে অন্যতম। উইকিপিডিয়ায় বাংলা ভাষা সংক্রান্ত নিবন্ধের Official Status অংশে চলে গেলে এ সংক্রান্ত তথ্য পাবেন- Click This Link
সিয়েরালিওনের উইকি পেইজে গেলেও দেখবেন অফিসিয়াল ল্যাংগুয়েজ ইংরেজিই লেখা। Languages of Sierra Leone নামে একটি উইকি পেইজ আছে, সেখানেও বাংলার কোন উল্লেখ নেই। আপনারা চাইলে এখান থেকে পড়ে নিতে পারেন- Click This Link
ইন্টারনেট জুড়ে বাংলাদেশী এবং কিছু ইন্ডিয়ান ওয়েবসাইটে এখনও সিয়েরালিওনের প্রেসিডেন্ট Ahmad Tejan Kabbah এর বরাত দিয়ে বলা হয় যে বাংলা সিয়েরালিওনের দ্বিতীয় রাষ্ট্রীয় ভাষা। কোথাও লেখা হয়, বাংলাকে নাকি তিনি ২০০২ সালে Honorary official language হিসেবে ঘোষণা করেছিলেন। দুঃখজনক ব্যাপার হলো, Honorary official language বলে কোন অভিধা সিয়েরালিওনে এখনও পর্যন্ত নেই, এবং ছিলোও না কখনও।
দয়া করে আমাকে বাংলা ট্রিবিউন, ঢাকা ট্রিবিউন, ইন্ডিয়ান এক্সপ্রেস, ওয়ার্ল্ড এ্যাটলাস ডট কম এসবের লিংক দিয়েন না। একই কথা ঘুরে ফিরে সেখানে প্রকাশিত হচ্ছে কোন যাচাই বাছাই ছাড়াই।
এ কথা সত্যি যে সিয়েরালিওনের মানুষ বাংলাদেশকে ভালোবাসে। বাংলাদেশের সেনাবাহিনী শান্তিরক্ষা মিশনে গিয়ে সিয়েরালিওনের মানুষের মন জয় করে নিয়েছে, কৃতজ্ঞতায় আবদ্ধ করেছে। বাংলাদেশ-সিয়েরালিওনের সুন্দর সম্পর্ক নিয়ে উইকিতে নিবন্ধও আছে এখানে- Click This Link
সিয়েরালিওনের হৃদয়ে বাংলাদেশ স্থান করে নিয়েছে এটা গর্বের বিষয় অবশ্যই। কিন্তু অসত্য তথ্য দিয়ে গর্বিত হবার কি দরকার আছে কোন?
ফেসবুকে লেখাটি দেয়ার পর বেশ কজন তাদের বাস্তব অভিজ্ঞতার প্রেক্ষিতে আমার কথার সমর্থন দিয়েছেন।

জাহিদুল অমি বলেছেন- "সিয়েরা লিওনের একটা বাস্কেটবল(কিংবা টেবিল টেনিস) টিম আসছিলো বাংলাদেশে খেলতে। আমাদের এক সাংঘাতিক তাদের প্রশ্ন করেছে তাদের অন্যতম অফিশিয়াল ভাষা 'বাংলা' কে নিয়ে।যথারীতি ওরা উত্তর দিলো এই সম্পর্কে জানে না। আর আমাদের সাংঘাতিক সাহেব তার প্রচারিত রিপোর্টে খেলোয়াড়দের রীতিমতো ভৎসর্না করেছে! এ ক্যামন তরো কথা ওরা নিজেদের দেশের একটা রাষ্ট্রভাষা সম্পর্কে জানেই না!"

তৌফিক জোয়ার্দার বলেছেন - " You are absolutely right. I asked this issue to my student from Sierra Leone. He confirmed that he never heard Bangla being their state language or anything of that sort"

সিয়েরালিওনের অফিসিয়াল অথবা অনারারি অফিসিয়াল ভাষা বাংলা এ সংক্রান্ত কোন বিশ্বস্ত সূত্র যদি থাকে তো দিয়েন, লেখা মুছে ফেলবো।

প্রথম প্রকাশ- আমার ব্যক্তিগত ব্লগে

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৫০

রাজীব নুর বলেছেন: তবে কোলকাতার বাঙ্গালীরা কথায় কথায় হিন্দি শব্দ ব্যবহার করে। ব্যাপারটা দুঃখজনক।

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৪

হাসান মাহবুব বলেছেন: আজ্ঞে?

২| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৫৫

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ভালো লিখেছেন। তথ্যবহুল লেখার জন্য ধন্যবাদ।
একটা বিষয় দেখেন, বাংলাদেশের রাষ্ট্রভাষা বাংলা। কিন্তু বাংলাদেশের পাড়ার ভাঙ্গা দোকান বা রাস্তার ভাঙ্গা বাসের নাম ইংরেজিতে। সব টেলিভিশন চ্যানেলের নাম ইংরেজিতে! স্কুল কলেজেরও একই দশা। এটার কি করবেন?

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৬

হাসান মাহবুব বলেছেন: ইংরেজি আমাদের দ্বিতীয় ভাষা। এর প্রভাব থাকবেই। চিন্তা করা উচিত হিন্দির আগ্রাসন নিয়ে।

৩| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১০:৫৩

সাইন বোর্ড বলেছেন: সত্য খবর সবার জানা উচিৎ ।

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

হাসান মাহবুব বলেছেন: জ্বী।

৪| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ১১:২৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মিথ্যা গর্বের মধ্যে সম্মানের কিছু নেই।

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

হাসান মাহবুব বলেছেন: একদমই না।

৫| ২৯ শে অক্টোবর, ২০১৯ দুপুর ১২:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: মিথ্যা সূখের চেয়ে সত্য যাতনা উত্তম :)


++++

২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৮

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ভৃগু ভাই।

ভালো থাকবেন।

৬| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



হাসান মাহবুব ভাই,
আপনি যা লিখেছেন তা হচ্ছে গাধার পিঠে সওয়ারী বাংলাদেশের ডিজিটাল কুফল। এই নিকৃষ্ট জাতি গুজব টুজব ছড়িয়ে বিশ্রি অবস্থা তৈরি করে রেখেছে। সিয়েরালিওনের সাথে বাংলাদেশের জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীর সম্পর্ক ভালো। সিয়েরালিওনের অনেক বাদল বাংলা গান টান কিছু গাইতেও জানে এর অর্থ এই নয় সিয়েরালিওনের অনারারী ভাষা বাংলা। এটি বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে শান্তিরক্ষী বাহিনীর জন্য একটি লজ্জাজনক তথ্য। মিডিয়ার উচিত এ ধরনের হীন তথ্য প্রচার থেকে বিরত থাকা।





২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৪৮

হাসান মাহবুব বলেছেন: এইটা নাকি আবার পরীক্ষাতেও আসে। ভাগ্য ভালো যে এখনও আমরা বেইজ্জত হই নাই বিদেশীদের কাছে। এইটা নিয়ে আমি লিখছি, আপনিও লেখেন। আমার একার লেখায় কিছুই হবে না।

৭| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




হাসান মাহবুব ভাই,
আমি মন্তব্য করছি আপনার লেখাই যথাযথ জায়গায় যাবে। ইডিয়ট ফ্রিল্যান্সার ইডিয়টিক তথ্য ইন্টারনেটে দিয়ে যাচ্ছে। এটি যেদিন বিশ্ব জানবে সেদিন থেকে শুরু হবে বাংলাদেশের অপমান। এই ধরনের মিথ্যা তথ্যর অপমান বাংলাদেশ তথ্য মন্ত্রনালয়, বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহ প্রতিটি মন্ত্রণালয়ের - এর দায়ভার নিতে হবে।

সরকারী অফিসে সরকারী চাকুরী করে ফেসবুকিং করা আদম সব একটি দেশের নিরাপত্তা একটি দেশের তথ্য বিন্যাসকে ফেসবুক বানিয়ে ছেড়ে দিয়েছে। - আমিন, আমিন, আমিন - আরে কোন আমিন? গাবতলি বাস টার্মিনালের শষা আমড়া হকার আমিন নাকি ফার্মগেটের মোবাইল ছিনতাইকারী আমিন? আমিন নামের তো ঢাকায় ১০০ এর অথিক চোর চাট্টা পকেট মার আছে কোন আমিন!

ভূয়া, বানোয়াট, মিথ্যা, গুজব তথ্য বিতরণ থেকে মিডিয়াকে বের করে আনার দায়িত্ব সরকারের। তা না হলে সরকার আন্তর্জাতিক মহলে লজ্জায় পড়বেন।




৩০ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৪৯

হাসান মাহবুব বলেছেন: তাদের তো লজ্জা নাই। লজ্জা আমাদের।

৮| ২৯ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

ঠাকুরমাহমুদ বলেছেন: হাসান মাহবুব ভাই, যদি সম্ভব হয় পোষ্টের শিরোনাম এভাবে করে দিতে পারেন। সিয়েরালিওনের দ্বিতীয় ভাষা বাংলা! বাংলাদেশের মিডিয়া তথ্য বিভ্রাট - এর দায়ভার কার?

৩০ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫১

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ দেয়া যেতে পারে।

ধন্যবাদ।

৯| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:২২

বিড়ি বলেছেন: তাই!! তাহলে তো আমরা আসলেই চিলের পেছনে ছোটা জাতি

৩০ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫১

হাসান মাহবুব বলেছেন: খুবই পরিতাপের বিষয়।

১০| ৩০ শে অক্টোবর, ২০১৯ ভোর ৬:২২

সোহানী বলেছেন: আরে তাই নাকি.....! আমি ওতো সবার মতো বিশ্বাস করেছিলাম ও যাচাই এর প্রয়োজন ও মনে করিনি।

৩০ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:৫২

হাসান মাহবুব বলেছেন: যাক, আপনাকে সত্যটা জানাতে পেরেছি।

১১| ৩০ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:১৩

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই খবর তো আমিও বিশ্বাস করতাম। কারণ, যখন এটা প্রথম আলোতে বড় হেডলাইনে ছাপা হয় তখন ফেসবুক ছিল না, যদু মধু অনলাইন পোর্টালের কপি পেস্ট সাংঘাতিক ছিল না।
কিছুদিন আগেও এক ইথিওপিয়ানকে আফ্রিকা, শান্তি রক্ষী বাহিনী, বাংলাদেশ নিয়ে বিভিন্ন কথা প্রসঙ্গে বলেছিলাম, সিয়েরা লিয়নের দ্বিতীয় অফিসিয়াল ভাষা বাংলা!!!

৩১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১৭

হাসান মাহবুব বলেছেন: আমিও বিশ্বাস করতাম।

১২| ৩০ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:৪৯

স্নিগ্ধ শোভন বলেছেন:
:|

কত হাজার চাকরির পরীক্ষায় এটানিয়ে প্রশ্ন হলো পোলাপান এটার উত্তর দিয়েও আসলো। গুজব যে দেশে শিক্ষা ব্যাবস্থায় চলে আসতে পারে সে দেশে কি বিশ্বাস করবো। আকাশ থেকে পড়লাম। :-0

৩১ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:১৮

হাসান মাহবুব বলেছেন: এমন দেশটি কোথাও খুঁজে...

১৩| ০২ রা নভেম্বর, ২০১৯ রাত ১:৫১

অন্তরন্তর বলেছেন: হাসান ভাই ভাল একটা টপিক নিয়ে লিখেছেন। অনেক অনেক মানুষ আসলেই এই ভুলটা সত্য বলে জানে। আমিও একসময় শুনেছিলাম কিন্তু একটু খবর নিতেই আসল তথ্য জানতে পেরেছিলাম। সচেতনতার খুব দরকার আমাদের দেশে এ ধরনের ভুলগুলো শুধরানোর জন্য। শুভ কামনা।

০২ রা নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অন্তর ভাই। শুভকামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.