নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

ব্লগ লিখেছি ১৩ বছর, বিবাহ হয়েছে ১০ বছর, বাচ্চাদের বয়স ৯ এবং ৭

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:২৪



প্রাককথন

২০০৮ সাল। বাসায় বসে আছি। ছাত্রজীবনে কিছু লিরিক, গল্প আর বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের জন্যে নাটিকা লিখেছিলাম এই ভরসা নিয়ে অপেক্ষা করে আছি কবে হুট করে বড় লেখক হয়ে যাবো। ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে দুই বছর লস খেয়ে পাস করে সেই ধাক্কা তখনও সামলাতে পারি নি। নিজেকে অপদার্থ এবং অকর্মণ্য মনে হয়। কোথাও কোন দিশা খুজে পাই না। একটা প্রেম করি, সেটাও যায় যায় অবস্থা। এই গেলো বলে! কী হবে আমার, বলেন! রম্য পত্রিকা উন্মাদে মাঝেমধ্যে লেখা ছাপা হয়। পত্রিকাগুলি সযত্নে রেখে দেই। তখন বিচিত্রা ছাপা হতো। গেলাম সেখানকার একজনের কাছে হাতি ঘোড়া মারার প্রত্যাশায়। সে আমাকে কিছু বিজ্ঞানভিত্তিক আর্টিকেল অনুবাদ করতে দিলো। বড়ই নীরস কাজ। ইন্টারনেট তখন সোনার হরিণ। সাইবার ক্যাফেই মূল ভরসা। মাঝেমধ্যে বাসার কম্পিউটারের জন্যে ইন্টারনেট কার্ড কিনতাম। বিচিত্র সব প্যাকেজ। এক মাসে একশ ঘন্টা ব্যবহার করা যাবে, প্রতিদিন গড়ে তিনঘন্টা, তিনশ টাকা এই রকম প্যাকেজ ব্যবহার করতাম। ইয়াহুতে চ্যাটিং করাটাই তখন মূলত ইন্টারনেট। আর আমি প্রচুর সময় কাটাতাম আইএমডিবি ডট কমে, সিনেমা নিয়ে ঘাঁটাঘাঁটি করতাম। সিনেমা দেখার জন্যে তখন টাকা দিয়ে ডিভিডি কেনা ছাড়া উপায় নেই। আর ইন্টারনেট দিয়ে ভিডিও দেখার কথা তো কল্পনাও করা যায় না। তো সেই সময় হঠাৎ করেই…

বুম!!!

পেয়ে গেলাম হাই স্পিড ইন্টারনেট লাইন। কীভাবে? আমাদের বাসার এক ভাড়াটে ফ্রিল্যান্সিং করতো। তার জন্যে হাই স্পিড ইন্টারনেট লাইন দরকার ছিলো। অনেক ঝামেলা করে, কী কী মেশিন লাগিয়ে কীভাবে যেন সে ইন্টারনেট আনলো, সাথে আমাদেরও লাইন দিয়ে দিলো। সে যে কী অবস্থা! সারাদিন পড়ে থাকি নেটে। ইউটিউবে মিউজিক ভিডিও দেখি, আর ডাউনলোড করি। এর মধ্যে আবার ফেসবুক এসে গেলো। সে আরেক মজার জিনিস! ইউটিউবে গান শুনে আর ফেসবুকে বাংলিশে বিভিন্ন মানুষের সাথে ঝগড়াঝাঁটি করে দারুণ যাচ্ছিলো দিন। দারুণ মানে সেইরকম! বেকারত্বের হতাশা, ব্রেকআপের যন্ত্রণা সব বেমালুম ভুলে গিলে বসে এক স্বপ্নরাজ্যে বসবাস করছিলাম। বলা যায়, সারাক্ষণই High থাকতাম। কিন্তু ইংরেজিতে একটা কথা আছে না, Which goes above, comes down. তো আমারও আকাশ থেকে মাটিতে নামতে সময় লাগলো না। একসময় ভাড়াটে তার জাদুর মেশিন খুলে বাসা বদল করে চলে গেলো। আমি পতিত হলাম অন্ধকারে।

কী করবো তখন? অভ্যাস খারাপ হয়ে গেছে। ইউটিউব ভিডিও দেখার কোন উপায় নেই। ফেসবুক খুলতেই পাঁচ-দশ মিনিট লেগে যায়। ব্যবহার করি টিএন্ডটির কুখ্যাত ডায়াল আপ ইন্টারনেট। সেখানে সর্বোচ্চ ডাউনলোড স্পিড 3 Kbps. এ দিয়ে আমি কী করবো!

স্বাগতম ব্লগের আঙিনায়

আরে, কিছু একটা উপায় তো বের করে নিতেই হবে! নাহলে সময় কাটবে কীভাবে? কিছুদিন আগে কাজিন (গীতিকার শেখ রানা, ব্লগার নস্টালজিক) কিছু বাংলা ব্লগের ঠিকানা দিয়েছিলো। সেগুলি ঘেঁটেঘুঁটে দেখি। ভালা পাই না। তবে কিছু তো করার নেই। তাই পড়া শুরু করলাম।

হ্যাঁ, এভাবেই সামহয়্যারে যাত্রা শুরু! কিছুদিন পড়ে ভালো লেগে গেলো। এখন লিখতে ইচ্ছা করলো। পুরোনো ছোট্ট একটা পদ্য ছিলো, প্রায় আধা ঘন্টা সময় লাগিয়ে লিখে ফেললাম। লেখার কিছুক্ষণের মধ্যেই কমেন্টও পেয়ে গেলাম। ব্লগার মেঘাচ্ছন্ন লিখেছিলো,
“ভালো লাগলো...............+++++



স্বাগতম.....আপনাকে, আমাদের এই ব্লগ পরিবারে.......।”

মেঘাচ্ছন্ন ছিল এক বিশেষ ব্লগার। সবার প্রথম পোস্টে গিয়ে কমেন্ট করতো।

সামহয়্যারইন সাইটটা ছিলো দারুণ ফাস্ট! আমার দুর্বল ইন্টারনেট কানেকশন দিয়ে এই একটা সাইটই ঠিকঠাক ব্রাউজ করা যেতো। সামুতে বুঁদ হয়ে থাকার এটাও একটা কারণ।


তো আমি মজা পেয়ে গেলাম! এক সপ্তাহের মধ্যে কমেন্ট এক্সেসও পেয়ে গেলাম! ব্লগে তখন নিয়মিত গ্যাঞ্জাম চলতো। সেই সময় গ্যাঞ্জাম চলছিলো অমি রহমান পিয়ালের একটা ইস্যু নিয়ে। সে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত করার জন্যে হাফ পর্ন সাইট যৌবনজ্বালা ডট কমে ছেলেপুলেকে একত্রিত করছিলো। যৌবনজ্বালার ব্যানারে তারা বিজয় দিবস পালন করবে, এই ছিলো পরিকল্পনা। তা আমি প্রথম কমেন্টই করলাম আরিফ জেবতিকের ব্লগে অমি রহমান পিয়ালের ইস্যু নিয়ে। ব্যাস, জড়িয়ে গেলাম গ্যাঞ্জামে! ২০১১ সালে ৭ মাস কমেন্ট ব্যান থাকার আগ পর্যন্ত ব্লগে ক্যাচালবাজ হিসেবেই পরিচিত ছিলাম।

বিচ্ছিন্ন কিছু স্মৃতিচারণ

তো সেই সময় আমার রুটিনটা ছিলো এরকম- ভোরের দিকে ঘুমাতে যাই, শেষ দুপুরে উঠি, খাই-দাই, ব্লগিং করি। ধীরে ধীরে ব্লগিংটা নেশায় পরিণত হলো। বাইরে কোথাও যেতাম না, সারাক্ষণ ব্লগ নিয়ে ভাবতাম। একবার মনে আছে বন্ধুদের সাথে বিয়ের অনুষ্ঠানে গেলাম। যাওয়ার পর সারাক্ষণ খালি চিন্তা, এটা নিয়ে কী ব্লগ লেখা যায়! কারো কথায় হাসি পেলে মনে মনে প্লাস দিচ্ছিলাম, বিরক্ত হলে মাইনাস। এখনকার ব্লগাররা অনেকেই হয়তো জানেন না, সেইসময় ব্লগে মাইনাস দেয়ার উপায় ছিলো। আমি যখন ব্লগে আসি, তখন একটা পোস্ট নিয়ে খুব শোরগোল চলছিলো। আলেকজান্ডার ডেনড্রাইটের “জাফর ইকবাল বাঙালি জাতিকে কী দিয়াছেন?” শিরোনামে। সেই পোস্টের ছিলো মাইনাস খাওয়ার রেকর্ড। কিছুদিন পর পর সেই পোস্টে ‘নাড়া’ দেয়া হতো। মাইনাস সংখ্যা কত শততে গিয়ে ঠেকেছিলো মনে নেই। একসময় লেখক ব্লগটি মুছে দেয়।

সেইসময় ব্লগে কিছুদিন পরপর তীব্র আন্দোলন হতো! সেসবের বৃত্তান্ত না বলি। অনেকের জন্যে অস্বস্তিকর হতে পারে। আমি বরং কিছু ব্লগ কালচারের কথা বলি।



টুপি পরাইছে?

ধরেন কেউ একজন বেমক্কা কমেন্ট বা পোস্ট করে সেফ থেকে জেনারেল হয়ে গেলো। জেনারেল আবার একটা সেনাপদবীও! আর জেনারেলের তো বিশেষ টুপিও থাকে! তাই কেউ জেনারেল হয়ে গেলে সে প্রোফাইল পিকচার পাল্টে জেনারেলের টুপি দিয়ে দিতো। তখন সবাই বুঝতো যে মডু টুপি পরায়া দিছে!

রেসিডেন

ধারণা করা হতো যে সবসময় ব্লগের মডারেটরদের বেতনভুক্ত একজন ব্লগার থাকে, যার কাজ হচ্ছে টাকা খেয়ে মডারেটরদের পক্ষ হয়ে প্রতিবাদী ব্লগারদের দমিয়ে রাখা। এত টাকা মডারেটররা কোথায় পেত এটা একটা রহস্য বটে! রেসিডেন কারা বা আসলেই এ জিনিস আছে কি না এটা একটা অমিমাংসিত(!) বিষয়! তবে ধারণা করা হতো রহস্যময় ব্লগার ফিউশন ফাইভ একজন রেসিডেন। ব্লগিং থেকে অব্যাহতি নেয়া পুরোনো কিছু ব্লগার বন্ধু আমাকে রেসিডেন হিসেবে বক্রোক্তি করে! (সুতরাং সাবধান! হাহাহা)।

নিরাপদ পোস্ট

ব্লগারদের প্রতিবাদের একটা ধরণ ছিলো নিরাপদ পোস্ট দেয়া। যেহেতু প্রতিবাদী পোস্ট দিলে মডুরা টুপি পরিয়ে দেয়, তাই কী দিয়ে ভাত খেলেন, তরকারিতে লবণ হয়েছিলো কি না এসব পোস্ট দিয়ে ব্লগাররা প্রথম পাতা ভরিয়ে রাখতেন।

ট্রাফিক

ট্রাফিক একটা খুবই বেসিক টেকনিক্যাল টার্ম এখনকার নিরীখে। কোন ওয়েবসাইটে ভিজিটর যাওয়াটাই হলো ট্রাফিক। এ কথা এখন সবাই জানে। তবে ২০০৮-৯ এর দিকে সামুর ব্লগাররা ছাড়া বাংলাদেশে বেশি মানুষ জানতো না। বলা হয়ে থাকতো যে ট্রাফিক কম হলে নাকি ব্লগের মালিক আরিল দুলাভাইয়ের টেনশন বেড়ে যেতো। সে ঘনঘন কফি খেতো আর পায়চারি করতো। ও হ্যাঁ, আরিল ভাইকে আমরা দুলাভাই বলতাম। ব্লগমাতা জানা আপার স্বামী তিনি, এবং তারা দুজনে হলেন ব্লগের অধিকর্তা, নতুন ব্লগারদের জ্ঞাতার্থে এই তথ্য জানিয়ে দেয়া হলো।

জুতা রেটিং

মাইনাস দিয়ে মন না ভরলে জুতা রেটিং দেয়া হতো। সাধারণত রাজাকারি পোস্টে জুতা রেটিং দেয়া হতো। জুতা রেটিং দেয়ার একটা ইমেজ ডিজাইন করেছিলো কেউ, সেটা দিয়ে ফ্লাডিং করা হতো কমেন্টে।

আংরেজি পোস্টে মাইনাচ- সেই সময় অনেকেই বাংলা লিখতে পারতো না। ইংরেজি বা বাংলিশে পোস্ট দিতো। তাদেরকে এই কথা বলা হতো।

ডিজিএম- দূরে গিয়া মরেন।

সিটিএন- (প্রকাশের অযোগ্য, সিনিয়র ব্লগারদের ইনবক্স করে জেনে নেন)।

কেক্কুক্কৈ? - কারো জন্মদিন উপলক্ষ্যে পোস্ট দেয়া হলে ক্ষুধার্ত ব্লগাররা এসে জানতে চাইতো কেক এবং কোক কোথায়?

অভিনন্দনপার্ক- কাউকে অভিনন্দন জানাতে গেলে অনেক সময় নন্দন পার্ককে টেনে আনা হতো।

আথমখে হাত পা… ব্লগে নাফে মোহাম্মদ এনাম নামে একজন হরর লেখক ছিলেন। তার হরর গল্পে কথায় কথায় চলে আসতো “আতঙ্কে হাত পা ঠান্ডা হয়ে এলো”, সেটাকে ব্যঙ্গ করে বলা হতো।


আরো অনেক অনেক কথা মনে পড়ছে, অনেক ব্লগারের কথা, অনেক ক্যাচালের কথা, অনেক আলোড়ন সৃষ্টিকারী পোস্টের কথা। সেসব বলতে গেলে মোটা একটা বই লিখে ফেলতে হবে। তাই র‍্যান্ডম নস্টালজিয়া এখানেই সমাপ্ত!


...এবং কিছু বাটারফ্লাই এফেক্ট

কী হতো যদি আমি হাই স্পিড ইন্টারনেটের বদৌলতে পাওয়া ইউটিউব আর ফেসবুকের মজা ভোলার জন্যে ব্লগে না আসতাম? ব্লগ আমার জীবনে শুধুমাত্র ৩৭৭টি পোস্ট আর ৬ লাখ+ হিটের গল্প না। আমার জীবনসাথীকেও ব্লগ থেকেই পেয়েছি। ব্লগ থেকে ফেসবুক, সেখান থেকে ছবির হাট, বইমেলা, ধানমন্ডি লেক হয়ে এখন আমরা মিরপুরের বাসায় একসাথে আছি দশবছর ধরে। দুটি সন্তানও হয়েছে আমাদের। ব্লগে একাউন্ট না খুললে জীবনের এই গল্পটা কিভাবে বদলে যেতো সেটা ভাবতেও চাই না, শুধু ধন্যবাদ জানাই নিজেকে, ভাগ্যিস একাউন্টটা খুলেছিলাম!

আমার স্ত্রী এখন আর ব্লগিং করে না। তার ব্লগ নিক ছিলো বলতে পারবেন? পুরাতন যারা জানেন, তারা বলে দিয়েন না। নতুনরা একটু গোয়েন্দাগিরি করুক, যদি চায়!

আমার প্রথম বইও বের হয় ব্লগের সৌজন্যে। প্রকাশক বাকি বিল্লাহ ভাই একসময়কার দুঁদে ব্লগার ছিলেন। ব্লগে আমার লেখা ছোটগল্প পড়ে তিনি বই বের করার আগ্রহ প্রকাশ করেন। সবগুলি গল্পই ছিলো ব্লগ থেকে তুলে দেয়া। এখন আমার প্রকাশিত বইয়ের সংখ্যা সাতটি। সামনে আট নম্বর বই আসছে। ব্লগে না থাকলে কি এটা সম্ভব হতো? জানি না!

বাটারফ্লাই এফেক্ট নামে একটা তত্ত্ব প্রচলিত আছে। মহাবিশ্বের কোনখানে যদি একটা প্রজাপতি ডানা ঝাপটায়, তার কল্যাণে না কি অন্য প্রান্তে ঘূর্ণিঝড় হতে পারে। সামহয়্যারইনব্লগ আমার কাছে তেমনই একটা প্রজাপতির খামার। যেখানে প্রজাপতিরা ডানা ঝাপটিয়ে বদলে দিয়েছে আমার জীবনের লেখচিত্র।

প্রজাপতির ডানায় যে ঝড় শুরু হয়েছিলো, তা এখনও স্তিমিত হয় নি। এই উতাল বাতাস বইবে চিরকাল আমার হৃদয়ের গহীনে।











মন্তব্য ৮৮ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৮৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৩১

রাজসোহান বলেছেন: পুত্তুম পিলাস

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪১

হাসান মাহবুব বলেছেন: সিরিয়াসলি!

চউখে পানি আয়া পর্লো! :((

২| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৩৯

মামুণ বলেছেন:
আহা কি দিন ছিলো

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪৩

হাসান মাহবুব বলেছেন: এই দিন চিরদিন রবে
কেউ তা ভেবো না!
একদিন সাথীহারা হবে
কেউ তো রবে না!
একদিন সব খেলা ছেড়ে
একা পথে যেতে হবে চলে!
https://www.youtube.com/watch?v=LxhUdvWEVgI

৩| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪০

কাদা মাটি জল বলেছেন: হামা ভাই
আপনি আমার ফেবুতে আছেন এখন,
সেটাই প্লাস

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪৪

হাসান মাহবুব বলেছেন: সুদূর ফেসবুক থেকে কষ্ট করে অত্র এলাকায় আসার জন্যে অনেক ধন্যবাদ!

৪| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:



অনেক অনেক অভিনন্দন, ব্লগ আপনাকে অনেক কিছু দিয়েছে, এখনকার কেহ কিছু পাচ্ছে না, কিংবা নিতে পারছে না।

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৪৮

হাসান মাহবুব বলেছেন: কথা সইত্য।

৫| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১০:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন: শুভেচ্ছা রইলো।

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৪

হাসান মাহবুব বলেছেন: আপনি খুব সাফল্যের সাথে সারাজীবন ভার্চুয়ালই রয়ে গেলেন!

৬| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:০৫

প্রত্যাবর্তন@ বলেছেন: লাস্ট লাইন্ডা আবেগ কাপায়া দিলো।

আমার পরথম আইডি আপনার এউ আইডির ত্তে সামান্য বয়স কম।

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৪

হাসান মাহবুব বলেছেন: অনেকদিন একসাথে পথ চলা হলো! এইটা আবেগের বেফার!

৭| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:১৩

মৃন্ময় বলেছেন: ভালো থাকুক সকল ব্লগাররা।

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মৃন্ময়।

৮| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:২২

নজসু বলেছেন:



শুভেচ্ছা।

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নজসু।

৯| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:২৬

খায়রুল আহসান বলেছেন: অনেক অভিনন্দন এবং শুভেচ্ছা!
আপনার ৮১টি পোস্ট দ্বারা নিঃসন্দেহে ব্লগ সমৃদ্ধ হয়েছে, ৭৩১৩৫টি মন্তব্যের দ্বারা ব্লগাররা অনুপ্রাণিত হয়েছেন। আরও বেশি করে লিখুন, মন্তব্য করুন।

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ খায়রুল আহসান ভাই, ব্লগের অজাতশত্রু প্রিয়মুখ।

১০| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:২৬

রাজসোহান বলেছেন: সেইসব ইংরেজি কবিতার মতো যা ইচ্ছা তাই অনুবাদ করার একটা পোষ্ট করেন একদিন। :D

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৭

হাসান মাহবুব বলেছেন: আংরেজি পোস্টে মাইনাচ।

(সেই দিন কি আর ফিরায়ে আনা যাবে?)

১১| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৪২

মানুষ বলেছেন: হুমমম

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৮

হাসান মাহবুব বলেছেন: সুদূর বিলেত থেকে ফেসবুক জেলা হয়ে কষ্ট করে ব্লগে এসে হুমায়ে যাওয়ার জন্যে আপনাকে ধইন্যা হে মানবসন্তান!

১২| ২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫১

মৌরি হক দোলা বলেছেন: সত্যি ভীষণ ভালো লাগলো পুরোনো দিনের স্মৃতিচারণ পড়ে। ২০০৯-১০ এ আমরা নেহায়েত শিশু। ইন্টারনেটের নামও জানতাম না। আব্বুর ছোট্ট ফোন দিয়ে ছবি তোলা আর বাজার থেকে অনেক গান একসাথে লোড করে আনাই ছিলো আমাদের বিনোদন। আর হ্যাঁ, নোকেয়া সেটের সাপ খেলা! আপনার আর ভাবীর বিয়ের গল্প পড়েও বেশ মজা লাগলো। অনেক অনেক শুভকামনা রইল আপনাদের জন্য...

২৮ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৫৯

হাসান মাহবুব বলেছেন: এই যুগের মেয়ে হয়েও আপনি ব্লগে আছেন, ব্লগকে ভালোবাসছেন, এটা আনন্দের। ব্লগের আবেদন আসলে অন্যরকম! এটা ফেসবুকে পাওয়া যায় না।

১৩| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১৩

আহমেদ জী এস বলেছেন: হাসান মাহবুব,




নতুন - পুরোনো সব ব্লগারদের প্রানে প্রজাপতির ডানার ঝাঁপটা দিয়ে গেলেন যেন!!!!!!!!!!

২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১৫

হাসান মাহবুব বলেছেন: জী এস ভাই, আপনার মন্তব্য নিয়মিত পাওয়া অত্যন্ত আনন্দের। ভালো থাকুন।

১৪| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১৭

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বাসায় ইন্টারনেটর ব্যবহার আছে ২০০২/৩ সাল থেকে ।আমি ব্যবহার করছি করোনা কাল থেকে।ব্যবহার মানে সামু দেখা আর মন্তব্য করা।ক দেখা যায় খ আর খুঁজে পাই না।মেয়ের কাছে গেলে দেখিয়ে দেয়।মাঝে মাঝে ভাবি,কেন এসবের ব্যবহার আগে থেকে শিখি নাই।এখনো শিখছি না।
আমার প্রথম ব্লগ দেখা ছিল মুক্তমনা পরে ইস্টিশন এখন দেখছি ও লগ ইন করছি সামু।
পড়লাম ও আপনার সম্পর্কে অনেক কিছু জানলাম।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৩

হাসান মাহবুব বলেছেন: সবাই হারিয়ে গেছে, সামু টিকে আছে। সামু জাদু জানে।

১৫| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:১৮

অপু তানভীর বলেছেন: বিশ্ব বিদ্যালয়ের দিন গুলোতে ঠিক এই রকম চিন্তা ছিল আমার । ব্লগ তখন নেশা । কী নিয়ে পোস্ট লেখা যায় এই চিন্তা ঘুরতো সব সময় ! এখন অবশ্য সেই নেশা কমে গেছে অনেক । তবে ব্লগ ছেড়ে যাওয়া হয় না । হয়তো কোন দিন যাওয়া হবেও না । দিন শেষে একবার ঢু না মারলে ভাল লাগে না ।

১৩ বছর ধরে ব্লগের সাথে যুক্ত থাকাতে অভিনন্দন ।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অপু। অনেকদিন একসাথে পথ চলা হলো!

১৬| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১২:৪৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: আপনার নস্টালজিক কথায় আমরাও অনেক কিছু জানতে পারলাম। ভাল লাগলো পড়ে। আরো ভাল লেগেছে জেনে, এই ব্লগের মাধ্যমেই আপনার স্ত্রী সংসার। সত্যিই অভাবনীয়! এমনটাও সম্ভব!!! অসম্ভবকে সম্ভব করার কৃতিত্বে আপনি অভিনন্দ্নি প্রাপ্য।
অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৫

হাসান মাহবুব বলেছেন: ব্লগ থেকে বিয়ে, এরকম ঘটনা একটা না বেশ কয়েকটা ঘটেছে। এখন আর ব্লগে কেউ প্রেম ট্রেম করে না?

১৭| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:০৮

রাজীব নুর বলেছেন: অভিনন্দন।
ভালো থাকুন। লিখতে থাকুন।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৫

হাসান মাহবুব বলেছেন: ব্লগে একমাত্র ১ লক্ষ কমেন্ট আপনার। বিশাল ব্যাপার। চালিয়ে যান।

১৮| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:১৩

কাছের-মানুষ বলেছেন: অভিনন্দন আপনাকে।
আপনি ব্লগ কিভাবে জীবন সাথীকে খুজে পেলেন সেটা বিস্ময় আপনারা হলেন সফল জুটি ব্লগের! আমি আপনাদের প্রেম প্রিতি নিয়ে জানতে আগ্রহী!

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৬

হাসান মাহবুব বলেছেন: অভাবনীয় কিছু না। ব্লগ থেকে ফেসবুক, সেখান থেকে ফোন, তারপর ডেট, এই তো এভাবেই হয়ে গেলো! এভাবে আরো কয়েকজনের হয়েছে।

১৯| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১:১৯

আমিনুর রহমান বলেছেন: অভিনন্দন।

অনেক পুরাতন কথা মনে করিয়ে দিলেন। যে কটা বছর ব্লগে এক্টিভ ছিলাম জেগের থাকার সেসময়টার ৯০% সময় ব্লগ নিয়ে কাটতো। ব্লগ অনেক কিছু দিয়েছে আমাকেও।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৮

হাসান মাহবুব বলেছেন: পুরোনো ব্লগারদের সবারই প্রায় একরকম আসক্তি ছিলো। সে এক অদ্ভুত জগৎ!

২০| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৩:০৭

নেওয়াজ আলি বলেছেন: তিনটির জন্য তিন বার অভিনন্দন

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৯

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ নেওয়াজ আলি।

২১| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৩:৫৫

বিষন্ন পথিক বলেছেন: লোকমান নামের একজন রাজাকারের বিশাল ন্যাকামি পোেষ্টে তোমার সেই ঐতিহাসিক প্রথম কমেন্ট " লোমাছাগু, তরে উড়াইয়া, দৌড়াইয়া, ভাসাইয়া....."
খুব হেসেছিলাম
অবশ্য কমেন্টের পরে তোমাকে তিনমাস পাওয়া যায়নি :)

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৫৯

হাসান মাহবুব বলেছেন: হাহা! আপনি এখনও মাঝেমধ্যে উঁকি মারেন দেখতে ভালো লাগে।

২২| ২৯ শে নভেম্বর, ২০২১ ভোর ৫:৫৮

ইসিয়াক বলেছেন:




অভিনন্দন ভাইয়া।
আপনার আগামী দিনগুলো আরও সুন্দর ও সাফল্যমন্ডিত হোক এই কামনা রইলো।

ভালো থাকুন সবসময়।
শুভ কামনা জানবেন।
সুপ্রভাত।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০০

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ইসিয়াক। আপনি গল্প ও কবিতা দিয়ে ব্লগকে প্রাণবন্ত রেখেছেন।

২৩| ২৯ শে নভেম্বর, ২০২১ ভোর ৬:৩৪

সোহানী বলেছেন: চমৎকার স্মৃতিচারণ। অনেক কিছুই মনে পড়ে গেল। ভালো থাকুন ও আরো অনেক অনেক দিন থাকুন।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সোহানী। এখন যেরকমভাবে আছেন ব্লগে সেভাবে আরো বহু বছর থাকুন।

২৪| ২৯ শে নভেম্বর, ২০২১ সকাল ৮:৪৯

শেরজা তপন বলেছেন: কি বললেন, ফিউশন ফাইভ' রেসিডেন!! বিশ্বাস হয় না
ব্লগে আপনি আমার থেকে চৌদ্দ দিনের বড় :) সেই হিসেবে বড় ভাইকে অভিনন্দন!

কত-শত স্মৃতি মনে করিয়ে দিলেন। যদিও আমি সারাজীবন সেইফ ব্লগার! সব ক্যাচাল সুকৌশলে এড়িয়ে গেছি- তবুও সেসবের তো প্রত্যক্ষ সাক্ষী।
প্রথমে মনে হচ্ছিল অনেক বড় লেখা- কিন্তু শেষে এসে মনে হোল আরো কিছু লেখার ছিল।

ভাল থাকুন, সুন্দর ও সুস্থ্য থাকুন ভ্রাতা।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০২

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, আরো অনেক কিছু লেখার ছিলো। এতকিছু লিখতে গেলে বই হয়ে যাবে।

ভালো থাকুন সুলেখক।

২৫| ২৯ শে নভেম্বর, ২০২১ সকাল ১০:৫১

জটিল ভাই বলেছেন:
মুরব্বি ব্লগার পেয়ে অনেক ভালো লাগলো। পড়েও হাহাচেথেপগে। তবে বুঝতে পারছি না আপনি হনু, ভাদা নাকি পাদা :P

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০২

হাসান মাহবুব বলেছেন: আপনি নিজে কী?

২৬| ২৯ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:২০

বিটপি বলেছেন: কস্কি মমিন! এত পূরাণ বোল্গার আপ্নে?

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৩

হাসান মাহবুব বলেছেন: হয়। এরকম আমি একা না। আরো অনেকেই আছে।

২৭| ২৯ শে নভেম্বর, ২০২১ সকাল ১১:৫৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: পুরান চাল ভাতে বাড়ে।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৩

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, প্লেট নিয়ে আসুন।

২৮| ২৯ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:০০

জুল ভার্ন বলেছেন: অনেক অনেক ধন্যবাদ প্রিয় হামা! এই ব্লগে, ব্লগের পাঠকদের তুমি অনেক কিছু দিয়েছো! সামু ব্লগ গুণে মানে সম্পন্ন হয়ে ওঠার, সমৃদ্ধ করার পিছনে তোমার লেখালেখির অবদান অপরিসীম! ব্যাক্তিগত ভাবে আমি তোমার লেখা পড়ে সাহিত্যের অনেক কিছু উপলব্ধি করেছি, অনেক কিছু শিখেছি। আমার প্রথম আইডিতে আমার লেখালেখির ভুলত্রুটির গঠনমূলক আলোচনা সমালোচনা করে আমাকে অনেক কিছু শিখেছিলে-যা আমি কখনোই ভুলবোনা।
ব্লগ জীবনে আমি অনেক সমালোচনা, ইর্ষা আর টিজিং এর সম্মুখিন হয়েছি সব ক্যাচাল সুকৌশলে এড়িয়ে গেছি- তবুও মাঝেমধ্যে বিচ্যুতি হয়েছে। আমি ঝগড়া ক্যাচালে জড়িয়েছি-তখন তোমরা অনেকেই যারা খুব বেশী ভালো লিখ তারা আমার পাশে দাঁড়িয়েছিলে- যার প্রত্যক্ষ সাক্ষী তুমিও।

আবারও শুভ কামনা, সব সময়ের জন্যই শুভ কামনা।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই। আপনাকে দেখলে অনেক কিছু মনে পড়ে যায়।

২৯| ২৯ শে নভেম্বর, ২০২১ দুপুর ১:৩৬

জুল ভার্ন বলেছেন: "আংরেজী পোস্টে মাইনাস"- আমার জন্য ছিলো অবধারিত! কারন, আমার প্রথম আইডিতে আমি ৩/৪ মাস ইংরেজীতে পোস্ট লিখতাম-তখন পর্যন্ত আমি বাংলা টাইপ শিখিনি। চিকন মিয়া নামের আইডি আমাকে কোনো দিনও প্লাস দেয়নি! পুত্থুম মাইনাস টা আমার জন্যই অবধারিত ছিলো! আমার বাংলা টাইপ শেখার পিছনে জানা আপু আর ব্লগার মানবী অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করেছিলেন।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৫

হাসান মাহবুব বলেছেন: চিকন মিয়ার মাইনাস্মিস্করি।

৩০| ২৯ শে নভেম্বর, ২০২১ দুপুর ২:১৩

মিরোরডডল বলেছেন:




কনগ্র্যাচুলেশনস ম্যান !!!
হাসানের যে কয়টা পোষ্ট পড়েছি আজকের পোষ্ট অনেক ভালো লাগলো ।
কতকিছু আছে জানার ।

সবচেয়ে অবাক হলাম জেনে সামু ব্লগে পরিচয়, প্রেম এবং বিয়ে ।
ওয়াও ! সিরিয়াসলি !!

সামুতে এমনও স্টোরি আছে জানতাম না ।
সেই স্টোরি জানতে চাই কিভাবে কি :)


৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আয়নাপুতুল।

সামুতে এমন স্টোরি একটা না, বেশ কয়েকটা আছে। সবগুলিই প্রায় একইরকম। ব্লগ থেকে ফেসবুকে পরিচয়। চ্যাটিং। ফোনে কথা বলা। দেখা করা। প্রেম। বিয়ে।

এই তো!

৩১| ২৯ শে নভেম্বর, ২০২১ বিকাল ৪:২৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অভিনন্দন। আপনি সফল ব্লগে এটা বলাই যায়।++++

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ। হ্যাঁ, এই একটা জায়গায় আমি সফল!

৩২| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৮:৩৯

অন্তরন্তর বলেছেন: সুদীর্ঘ তের বছর প্লাস সামু ব্লগে আছেন হামা ভাই এটা মনে রাখার মত ব্যাপার। অনেক অনেক শুভেচ্ছা। আপনার বর্ণিত কিছু কিছু আমিও উপভোগ করেছি সামুতে। সুন্দর পরিবারটি নিয়ে ভাল থাকুন ।

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ অন্তর ভাই। আপনার আন্তরিকতা মুগ্ধ করে। ভালো থাকুন।

৩৩| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ৯:০০

মনিরা সুলতানা বলেছেন: বর্ষপূর্তির শুভেচ্ছা হাসান ভাই !
অনেক অনেক শুভ কামনা :)

৩০ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:০৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মনিরা। বেশি বেশি লিখুন।

৩৪| ২৯ শে নভেম্বর, ২০২১ রাত ১১:৩১

জহিরুল ইসলাম সেতু বলেছেন: টাইপোঃ অভিনন্দ্নি < অভিনন্দন (কমেন্ট ১৬)

০৫ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১০:৫২

হাসান মাহবুব বলেছেন: ঠিক আছে।

৩৫| ০১ লা ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪০

ফয়সাল রকি বলেছেন: আনলাকি থারটিন!
যাইহোক, মাইনাসটা ভালো ছিল!

০১ লা ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪০

হাসান মাহবুব বলেছেন: হ্যাঁ, মাইনাস মিস করি।

৩৬| ০৩ রা ডিসেম্বর, ২০২১ সকাল ৭:০৯

ডঃ এম এ আলী বলেছেন:



দীর্ঘ তের বছরের বেশী সময় সাফল্যের সহিত
সামুতে বিচরণ সে যে একটি আসাধারণ কৃতি :)
সে জন্য রইল প্রাণডালা অভিনন্দন ও শুভেচ্ছা।
এপোষ্টের কল্যানে বিভিন্ন সময়ে বিভিন্ন অভিধায়
সামুতে প্রকাশিত পোষ্টে পাঠকদের বিচিত্র ধরনের
অর্থবোধক বেশকিছু বিচিত্র টার্মিনলজির প্রয়োগ
সম্পর্কে অনেক কথাই জানা গেল ।

সামুর কল্যানে জীবনসঙ্গিনী প্রাপ্তি সে যে অনেক
বড় সাফল্যগাথা , লেখালেখির প্রসারের সাথে
এত সব অপার আনন্দঘন সুফল প্রদানকারী
সামুর ঐতিহ্যগাথার সুন্দর একটি গ্রন্থনা এটি।
সামুর কর্ণধার সহ আরো অনেক গুণী ব্লগারের
কথাও হয়েছে বিবৃত ,এ সুবাদে সকলের প্রতি
রইল শ্রদ্ধাঞ্জলী। এ কথাও বলতে হয়, সুস্থ ধারার
ক্যাচালগুলিও অনেকটা ব্লগের প্রাণ , সেসবের
অবর্তমানে ব্লগ অনেকটা নিষ্প্রাণ হয়ে পরে ।

ব্লগে আপনার বিচরণ আরো বেগবান ও ফলগ্রসু
হোক সে কামনাই রইল ।

০৩ রা ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ আলী ভাই। আপনার ব্যঞ্জনাপূর্ণ মন্তব্যগুলি যেকোন ব্লগারের জন্যে প্রার্থিত।

ভালো থাকবেন।

৩৭| ১০ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ২:৫১

আমি তুমি আমরা বলেছেন: ১৩ বছর পূর্তির অভিনন্দন রইল।

১০ ই ডিসেম্বর, ২০২১ রাত ৯:১৬

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ আমি তুমি আমরা। ভালো থাকবেন।

৩৮| ১২ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:৪০

রোবোট বলেছেন: হারানো দিনের কথা মনে পড়ে যায় ..

মেহেদী হাসানের গানের কথা।

১৪ ই ডিসেম্বর, ২০২১ সকাল ১১:৪৯

হাসান মাহবুব বলেছেন: আহা রোবোটাঙ্কেল!

৩৯| ১৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৩

খায়রুল আহসান বলেছেন: শুরু থেকে আজ পর্যন্ত গত ১৩ বছরে আপনি নিজের ৩৭৯টি পোস্টে যতগুলো মন্তব্য পেয়েছেন, অন্যের পোস্টে তার চেয়ে ১৬০৬২টি মন্তব্য বেশি করেছেন। শতকরা হিসেবে প্রায় ২৮.১৮% বেশি। ওয়াও, ব্লগে এটা আপনার অসামান্য অবদানের এক উজ্জ্বল নির্দেশক! অভিনন্দন!
নস্টালজিক স্মৃতিচারণ খুবই চমৎকার হয়েছে। সবচেয়ে ভালো লেগেছে 'টুপি পরাইছে?' আর 'কেক্কুক্কৈ?' সে সময়টাতে আমি ব্লগে ছিলাম না, তবে আপনার কল্যাণে অনেক মজার ইতিহাস জানা হলো।
"আমার জীবনসাথীকেও ব্লগ থেকেই পেয়েছি" - বাহ, এটা তো রীতিমত যে কোন রোমান্টিক উপন্যাসকেও হার মানাবে মনে হয়! ব্যক্তিগত ব্যাপার, তাই মনে আরও কিছু ঔৎসুক্য থাকলেও, জিজ্ঞাসা থেকে নিবৃত থাকলাম।
দেখলাম, সে সময়ে ব্লগে না থাকলেও আপনার প্রথম পোস্টটাতে ৬ বছর আগে আমিও একটা মন্তব্য করেছিলাম।
১৩ বছরের একটানা ব্লগিং এর সাফল্যে অভিনন্দন এবং শুভকামনা।

২০ শে ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৪৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ খায়রুল আহসান ভাই। আশা করি ব্লগে আপনি আরো অনেকদিন একইভাবে সপ্রতিভতায় উজ্জ্বল রাখবেন চারপাশ।

৪০| ২০ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:২৯

মেহবুবা বলেছেন: নষ্টালজিক হয়ে পড়ছি। অনেক কথা মনে করিয়ে দিলে হামা।

শুভকামনা রাশি রাশি। সবাইকে নিয়ে ভাল থেক।
তোমার স্ত্রী!৷
এত এত ব্লগারের সমুদ্র৷! কত কন্যা, জায়া, জননী!
কি করে খুঁজে পাই!

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৩:৪৪

হাসান মাহবুব বলেছেন: কেমন আছেন মেহবুবা আপা? সামুর প্রথমদিকে প্রিয়তে নেয়া পোস্টগুলির মধ্যে আপনার "বইমেলা এবং আমার কন্যারত্ন" পোস্টটা ছিলো। মেয়ে নিশ্চয়ই এখন অনেক বড় হয়ে গেছে!

আমার স্ত্রীর নাম হলো সমুদ্র কন্যা ওরফে তিথি। এই হলো তার ব্লগের লিংক- view this link

ভালো থাকবেন।

৪১| ২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:২২

সাসুম বলেছেন: আপনার বউর লগে আমার একখান মজার কাহিনী আছে। আমার এক এক্স ব্লগার গফ শেখ রানা ভাইর মহা ভক্ত আছিল। তো কাহিনী অইল, কেম্নে কেম্নে জানি আমরা খবর পাইলাম ভাবীর লগে রানা ভাইর কেম্নে জানি খালাতো ভাই না বইনের সম্পর্ক।

তো আমি ভাবীরে রিকোয়েস্ট কইরা রানা ভাইর লগে সেই ব্লগার আর আমি এড হইছিলাম ফেইসবুকে :) ( কাহিনী ম্যা বি বিয়ার অল্প দিন পরে বা আগে মনে নাইক্কা :)


আপনার লগে পরিচয় ভয়ের গল্প পইড়া, ওইযে জমিদার বাড়ির এক এক জনের জবাই হবার গল্প পরে আবার বাইচা উঠা। আপনাদের প্রেম, বিয়ে, ভাবীর ব্যাংকে চাকুরি, ১ম বাচ্চা, জন্ম, বাচ্চা বড় হবার পর তাকে রেখে হানিমুন এসব একদম সরাসরি দেখেছি বা মনে আছে ফেসবুকের সুবাদে। ২য় বাচ্চার হবার আগে আগে কোন এক কারনে মনোমালিন্য বা আমার কোন কথায় মনে কস্ট নিয়া ব্লক দিছিলেন ফেসবুকে।

তবে একখান কথা কইয়া যাই- আমাদের এক্ষান কনফেশান গুরুপ আছিল না, আপ্নে চালাইতেন? আমি সেই পেইজের কঠিন কাস্টমার ছিলাম। ফেসবুকের সবচেয়ে প্রিয় পেইজ গুলার একটা ছিল আমার। কত কনফেশান পাঠাইছি সেটাতে! কত মজা ক্করছিলাম আমরা কমেন্টে! তখন এত এত চেলেব্রিটি ছিলনা, দিন ও অনেক মজার ছিল।

ব্লগ জমানার অতীব দামি এক ব্লগার হিসাবে আপনার জন্য ভালোবাসা রইল।

২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৪:৪১

হাসান মাহবুব বলেছেন: আরে, আপনি তো আমাকে চমকায় দিলেন! আপনার সাথে ব্লগে সেভাবে কথাবার্তা হয় নাই। অপরিচিত কেউ ভাবতাম। এখন তো দেখা যাচ্ছে বেশ কাছের কেউ হবেন! কনফেশন পেইজটা আমারও খুব পছন্দের ছিলো। আগে দিনরাত পড়ে থাকতাম ওখানে। এখনও মাঝেমধ্যে পোস্ট দেই, বিভিন্ন হাসির পোস্ট শেয়ার করি আর কী! আপনি নিশ্চয়ই আমার ফেসবুকেও আছেন! একটা ছদ্মপরিচয় এভাবে এতদিন চালিয়ে যাওয়াটা বেশ মজার।

ভালো থাইকেন।

৪২| ২২ শে ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২৯

সাসুম বলেছেন: একটা মজার বিষয় কই, আমি ২০১৭ সালে নতুন জবে জয়েন করার পর একটা পোস্ট দিছিলাম মে বি কনফেশান পেইজে :) খুইজা পাইলে আমারেও খুইজা পাইবেন :)

ও আরেকটা কথা, আমারে সার্বিয়ান ফিল্ম দেখতে আহ্বান জানানোর জন্য আপ্নারে জীবনেও ক্ষমা করিনাই। বহুত দিন এই ট্রমা নিয়া বেড়াইছিলাম -_-

বিঃদ্রঃ না , আমি আপনার লগে এড নাই আপ্নার ২য় সন্তান জন্মানোর আগ থেকেই । কি কারনে জানি আনফ্রেন্ড করছিলেন, আর হেক্টুর লগে কি নিয়া ঝগড়া লাগছিল ক বছর আগে সেখানে কি কমেন্ট করছিলাম সেই কারনে ব্লক তো করছিলেন ই আবার অন্য ফেইক আইডি থেইকা আইসা গাইলাইছিলেন ও।

এই ছদ্ম পরিচয় আর আমার আসল পরিচয় কাভা আর অপু ছাড়া কেউ জানেনা আপাতত তাই সেফ আছি :) মাঝে একবার ভাবছিলাম ফিরা আসুম টুকটাক লিখি। কয়টা লিখা ও পোস্ট করছিলাম। বাট হুজুর দের অত্যাচারে পালায়া বাঁচছি। এখন মধ্য তিরিশে এসে আর মারামারির জোশ পাইনা।

২২ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫০

হাসান মাহবুব বলেছেন: হু, বুঝতে পারছি আপনার পরিচয় মনে হয়। তবে আপনাকে আনব্লক করে ফেলেছি বেশ কিছুদিন আগেই। চেক করে দেখতে পারেন। তবে ফেক আইডি দিয়ে মনে হয় না আপনাকে গাইল্যাইছি।

৪৩| ২২ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:০৩

সাজিদ! বলেছেন: ওয়াও। অভিনন্দন হামা ভাই।

২২ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:০১

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সাজিদ!

৪৪| ২৭ শে ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অনেক কিছুই মনে পড়ে যায় প্রিয় হামা ভাই। স্বপ্নবাজ সৌরভ নামে কোন আইডি ছিলনা তখন, তাতে কি? আপনাদের পড়তে নিয়মিত আসতাম। ভালো থাকবেন।
ব্লগ সংসার সন্তান তিনটার চমৎকার মেলবন্ধন করেছেন। ভালোবাসা না থাকলে হয়না। অভিনন্দন প্রিয় ব্লগার।

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১১:২৬

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ এবং শুভকামনা সৌরভ।

ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.