নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আবিষ্কারের নেশায়

রাকিব হোসেন ফুহাদ

এ ধরা ক্ষনিকের জন্য যেতে হবে চলে ক্ষনিকের মাঝে অসীম রহস্য উন্মোচন করে যাব বলে, যাহা আমি শিখিয়াছি এ ধরায় এসে তার চেয়ে ভাল কিছু করে যাব সাবইকে ভালবেসে। তোমরা যেখানে দেখাবে আমায় এক মুঠো মাটি আমি সেখানে খুজে বেড়াব যা সোনার চেয়েও খাটি। তোমরা যেখানে উড়াইয়া দিবে এক মুঠো ছাই আমি তাহাতে খুজে বেড়াব অসীম রহস্যের পাই।

রাকিব হোসেন ফুহাদ › বিস্তারিত পোস্টঃ

বন্ধ হতে যাচ্ছে প্রথম আলো ব্লগ, সেই সাথে জাতি হারাচ্ছে হাজার হাজার প্রতিভাবান লেখক। এভাবেই আমারদের দেশ হয়ে পড়বে লেখক শূন্য

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৫:৪২

লেখালেখির প্রতিভা সবার মধ্যে থাকেনা। প্রতিভা থাকলেও অনেকেই এই পেশা বেচেঁ নিতে চাননা, কারন তারা মনে করেন লেখালেখি মানে অযাথা সময় নষ্ট কোন ইনকাম নেই। আবার যাদের লেখালেখি করার শখ তাদের জন্য নেই লেখালেখির যথাযথ প্লাটফর্ম আর এভাবেই সব মিলিয়ে আমাদের মধ্যে তৈরী হচ্ছেনা প্রতিভাবান লেখক। আর আমাদের দেশ এখন প্রায় লেখক শূন্য। সাহিত্যচর্চা, মুক্ত চিন্তা সবকিছুকেই যেন একটি সীমাবদ্ধতার গন্ডিতে নিয়ে এসেছি। আমারদের দেশে নতুন লেখক তৈরী হওয়ার একটি মাত্র পথ সেটি হচ্ছে ব্লগ। তবে সব ব্লগে মানুষ লেখালেখি করেনা। যে ব্লগ পাঠকশূন্য ব্লগাররা সেই ব্লগে লিখেননা। একটি ব্লগ বাংলাদেশের মধ্যে সেরা ব্লগ হিসেবে পরিচিত সেটি হচ্ছে প্রথম আলো ব্লগ। এখানে ব্লগার সংখ্য প্রায় ৪০,০০০ সবচেয়ে বড় কথা হল এই ব্লগটি সাহিত্যের জন্য বাংলাদেশের শ্রেষ্ঠ ব্লগ। সেদিন ব্লগ লগইন করতেই দেখি সবার উপরে লেখা “বন্ধ হয়ে যাচ্ছে প্রথম আলো ব্লগ” দেখেই মনটা খারাপ হয়ে গেল। তারপর মনে হলো কেউ দুষ্টুমি করে পোষ্ট করে দিয়েছে কিন্তু পুরোপুরি পড়ার পড়ে চোখে পানি আসার মত অবস্থা হয়েছিল। যদিও আমি প্রথম আলো ব্লগের পুরোনো মেম্বার না তারপরও খুবই অল্প দিনে আমার মন কেড়ে নিয়েছে প্রথম আলো ব্লগ। অনেক আগে থেকেই সামহোয়্যার ব্লগে লিখতাম কিন্তু সামহোয়্যার ব্লগ সেরা ব্লগ হলেও সাহিত্যর দিক থেকে অনেক পিছিয়ে। এখন আর লিখতে ইচ্ছা করেনা কারন আমি হারাতে যাচ্ছি আমার সেরা প্লাটফর্মটি। প্রথম আলো ব্লগের মাধ্যমে দেশের আনাচে কানাচে থেকে হাজার হাজার প্রতিভাধর লেখক তৈরী হয়েছে। কিন্তু এই লেখকগন আবার হারিয়ে যাবে ঐ অজোপাড়া গায়ের মাঝে।

মন্তব্য ১৮ টি রেটিং +০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৪৫

না পারভীন বলেছেন: দু:খ জনক। কেন বন্ধ হচ্ছে?

২| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:৫৯

এম ই জাভেদ বলেছেন: আমার এই ব্লগের ব্যাক আপ ব্লগ হিসাবে প্রথম আলো ব্লগ ছিল।
কিন্তু বন্ধ হয়ে গিয়ে ব্যাক আপ টা ব্রেক আপ হয়ে গেল.।


আজব , অভ্র ফন্ট দেখি ভাইরাসে আক্রান্ত। অদ্ভুত বানান দেখাচ্ছে !!!!!!!!!!!!!!

৩| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:১৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: চিন্তার কারণ নেই ভাই, সাইনকে এবার সাহিত্য ব্লগ বানিয়ে ছাড়ব!

আর কোনো পউপায় নেই। আলোতে অনেক আলু খেয়েছি। ওখানে ও লেখা কেউ পড়তনা। এখানে হাজার জন থাকে। ওদেরকে জোর করে পাঠক বানাতে হবে।

তা করতে হলে, বাক্যে যে ব্যাকরণ আছে তা লেখকদেরকে বুঝতে হবে।

এবার পণ করেছি, সাইনে উপন্যাস প্রকাশ করব। প্রয়োজন হলে আগের মত ১২/১৪ ঘণ্টা ঘণ্টি বাজাব! :P

আর পলাশমিঞাতো আছেই :D

৪| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৪

হাজারি বলেছেন: ভেরি সেডড.......কিছুই করা যাছ্ছে না.।

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:২১

আমিনুর রহমান বলেছেন:



দুঃখজনক হবে প্রথম আলো বন্ধ হওয়াটা।

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৩০

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: খুবই দ:খজনক একটি ঘটনা। তবে প্রথম আলো ব্লগটি বন্ধ না হলে অনেক প্রতিভাবান লেখক তৈরী হল এই ব্লগ থেকে। আমরা তরুন প্রজন্মকে লেখালেখিতে উৎসাহ না দিয়ে আরও তাদের লেখার প্লাটফর্মটি কেড়ে নেই তাই আমাদের মধ্যে থেকে প্রতিভাবান লেখক তৈরী হয়না।

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৪৩

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: না পারভীন আপনি জানতে চেয়েছেন কেন বন্ধ হয়ে যাচ্ছে প্রথম আলো ব্লগ? তবে বন্ধ কারার উদ্দেশ্য প্রথম আলো মডারেটররাই ভাল জানেন। নিচে নোটিশ লিংকটি দিয়ে দিলাম http://prothom-aloblog.com/posts/46/208628

৮| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১২

জেন রসি বলেছেন: অশনি সংকেত।

৯| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২৩

আয়রন ম্যান বলেছেন: প্রথম আলো ব্লগ বন্ধ হয়ে যাচ্ছে। বাকীগুলোর অবস্থাও এখন আর আগের মতো নেই। একটু চিন্তা করে দেখুন আজ থেকে ২/৩ বছর আগে সামু'র অবস্থা কেমন ছিল, আর এখন কেমন।
আসলে প্রায় সবগুলো বাংলা ব্লগই কম বেশী জনপ্রিয়তা হারিয়েছে। আর সেই তুলনায় জনপ্রিয় হয়েছে ফেসবুক। আমি মনে করি এটা অবশ্যই বাংলা ভাষার বিকাশে একটি অন্তরায়। এর অনেকগুলো কারণ আছে। ব্লগ কর্তৃপক্ষকে এর কারণগুলো খুঁজে বের করা দরকার।

১০| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২৩

নিষ্‌কর্মা বলেছেন: প্রথম আলো ব্লগ সামু-র মত উদার নয়। সামুর মত অনেকেই ওখানে লেখেন না। ওখানে প্রতিটা লেখা বা কমেন্ট যাচাই করে প্রকাশ করা হয়। সেলফ সেন্সরশিপ ভাল, কিন্তু ওদেরটা অনেক বাড়াবাড়ি!

এনিওয়ে, সামু টিকে আছে, টিকেও থাকবে।

১১| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৪৮

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
প্রথম আলোর অনেকেই সামুতে লিখেন। আবার সামুর অনেকের দ্বিতীয় ব্লগ ওটা। ব্লগ বন্ধ হওয়াটাই খারাপ লাগার।

তবে পোস্ট নিয়ে ভূগান্তি, সারা দিনের গুটি কয়েক পোস্ট, ব্লগারদের তৃপ্তির জায়গা ছিলোনা, বলতেই হচ্ছে।

১২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:২৩

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: আয়রন ম্যান আপনি ঠিকই বলেছেন দিনে দিনে বাংলা ব্লগ হারাচ্ছে জনপ্রিয়তা সাথে হারিয়ে যাচ্ছে হাজার হাজার লেখক। আর ডুবে যাচ্ছে দেশ। দেশ হয়ে পড়ছে লেখকশূন্য।

১৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:২৬

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: নিষ্‌কর্মা আপনি ঠিকই বলেছেন প্রথম আলো ব্লগে সবকিছু যাচাই বাচাই করে পোষ্ট করা হয়। ওটা মুক্ত ব্লগ নয় তারপরও প্রথম আলোতে পাঠক সংখ্য ছিল ৪০,০০০ যার বেশীরভাগ লেখকই সাহিত্যিক তাই প্রথম আলোকে সাহিত্য ব্লগ বলা যায়। তবে সামুতে অনেক ব্লগার হওয়া সত্ত্বেও সাহিত্যিক ও সাহিত্য চর্চার পাঠক কম।

১৪| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১২:৫৮

বাঙ্গাল অ্যানোনিমাস বলেছেন: ব্লগ বন্ধ হওয়াটা মোটেও ভালো ব্যাপার নয়!!

তবে লেখক হারিয়ে যাবেন পাড়াগাঁয়ে - এটুকুও সত্য নয়!

১৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৪২

নতুন বলেছেন: সময়ের পরিক্ষায় সবাই টেকেনা.. তাই হারিয়ে যায়..

আশা করি সামু থাকবে অনেক দিন..

১৬| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৪৩

আবু শাকিল বলেছেন: কেন বন্ধ হয়ে যাচ্ছে?? কারন কিছু জানেন??

১৭| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৫১

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: বাঙ্গাল অ্যানোনিমাস আপনি বলেছেন: ব্লগ বন্ধ হওয়াটা মোটেও ভালো ব্যাপার নয়!!

তবে লেখক হারিয়ে যাবেন পাড়াগাঁয়ে - এটুকুও সত্য নয়!

উত্তর: আমি এখানে অজোপাড়াগায়ের কথা উল্লেখ করার কারন হচ্ছে অনেক গ্রামের লেখক আছে যারা আমাদের মত শহরে থাকেনা। তাদের লেখা উপস্থাপন করার একটি মাত্র উপায় সেটি হচ্ছে ব্লগ। ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে নামকরা ব্লগগুলো। যা আছে তাও পাঠকশূন্য তাহলে অঝোপাড়াগয়ের লেখকরা কোথায় লিখবে। তারা ঐ অজোপাড়া গয়েই থেকে যাবে। আর হারিয়ে যাবে চিরতরে।

১৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ১:৫৬

রাকিব হোসেন ফুহাদ বলেছেন: নতুন আপনি বলেছেন: সময়ের পরিক্ষায় সবাই টেকেনা.. তাই হারিয়ে যায়..

আশা করি সামু থাকবে অনেক দিন..

উত্তর; সময় আমাদের প্রতিনিয়তই নতুন নতুন পরীক্ষায় ফেলে। যদিও আমরা সেটিকে বিপদ মনে করি কিন্তু ঐ কঠিন পরীক্ষার মধ্যে ছিল জীবনের সবচেয়ে বড় শিক্ষা এটা পরে বোঝা যায়। আবার অনেকে বিপদ ভেবে হারিয়ে যায় চিরতরে। প্রথম আলো ব্লগ দীর্ঘ ৫ বৎসর যাবৎ সবার সাথে ছিল একটি পরিবারের কর্তা হয়ে। আর তার সদস্য ছিল ৪০,০০০ হাজার। ৪০,০০০ হাজার সদস্যের কর্তার যখন ছেড়ে চলে যাবে। অবশ্যই কিছু সদস্য চিরতরে হারিয়ে যাবে।

সবাই সামুর জন্য দোয়া করবেন। যাতে এই পরিবারের কর্তা সবাইকে ছেড়ে চলে না যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.