নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে একা রাখতেই বেশি পছন্দ করি, তারপরও মাঝে মাঝে এক অদৃশ্য অস্তিতকে উপলদ্ধি করি।

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, হারিয়েছি আবেগ।

বিবর্ন সভ্যতা

বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ, আমরা প্রতিনিয়ত প্রবেশ করছি এক বিবর্ন সভ্যতায় ।

বিবর্ন সভ্যতা › বিস্তারিত পোস্টঃ

নিজেকে অসহায় ভাবছেন? সৃষ্টিকর্তার উপর রাগ হচ্ছে? মনে রাখবেন আপনি কিন্তু এখনো বিলুপ্ত হয়ে যান নি।

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৭

বাস্তবতার বিপরিতে কখনো কিছু করার চেষ্টা না করাই ভাল। ভাল পন্থা হল বাস্তবতার সাথে নিজেকে মানিয়ে নেয়া। পৃথিবীতে অনেক প্রজাতি ছিল যারা বাস্তবতার সাথে মানিয়ে নিতে পারেনি বলে বিলুপ্ত হয়ে গিয়েছে। একমাত্র মানুষ নিজেকে সব অবস্থায় মানিয়ে নিতে পেরেছে বলেই মাথা উচু করে এখনো বিশ্বকে শাসন করছে। মানুষই একমাত্র প্রানি যারা ভূমি থেকে মহাশুন্যের উপরে, আবার গভির সমুদ্রের তলদেশেও বিচরন করার কৌশল আয়ত্ম করতে পেরেছে।
আপনি যদি কোন সমস্যায় পরেন, তবে আপনাকে ঐ সমস্যার বিপরিতে না হেটে তাকে জিবনের সাথে মানিয়ে নেয়ার চেষ্টা করাই ভাল অথবা সমস্যার মোকাবেলা করার সাহস ও প্রস্তুতি নিতে থাকুন। যদি সমস্যার বিপরিতে যাওয়ার চেষ্টা করেন তবে সাময়িক সাফল্য অনুভব করলেও চুড়ান্ত ভাবে বিলুপ্ত হওয়ার জন্য প্রস্তুতি নিতে পারেন। যদি ভাবেন যে, সমুদ্রের উচু ঢেউ থেকে বাচার জন্য সমুদ্রে না নামায় ভাল। উচ্চতা ভীতির জন্য প্লেনে না চড়ার সিদ্ধান্তই চূড়ান্ত তবে আপনার নাম আকাশে ও সমুদ্রে বিচরনকারি বিলুপ্তপ্রায় প্রানিদের তালিকায় দেখার অপেক্ষায় থাকুন।
জিবনে কঠিনতর সমস্যায় আছেন, একাধিক সমস্যায় নিজেকে অসহায় মনে হচ্ছে? তবে ভাবুন আপনি এখনো বিলুপ্ত হয়ে যান নি। আল্লাহ আপনাকে কোন পশুপাখি হিসেবেও সৃস্টি করেন নি। সকল কিছুর উপর ক্ষমতা দিয়ে আপনাকে মানুষ হিসেবে দুনিয়াতে পাঠানো হয়েছে। এখন আপনি আপনার ক্ষমতার ব্যবহার করেবেন নাকি কাপুরুষত্ব নিয়ে এই মহাবিশ্ব থেকে বিলুপ্ত হবেন সেটা আপনার ব্যক্তিগত ব্যাপার, তবে শেষ বিচারের দিন আল্লাহর প্রতি কোন অভিযোগ করবেন না।
সমস্যাটা যেহেতু আপনার এর সমাধানটাও আপনাকেই করতে হবে। কোন বলিউড হলিউডের নায়করা আসবে না আপনার জন্য ফাইট করতে। আপনার নিজস্ব মানসিকতা, প্রজ্ঞা, ও সৃষ্টিকর্তার উপর অবিচল আস্থাই পারে আপনাকে বিলুপ্ত হওয়া থেকে রক্ষা করতে।

সম্ভবত মহাবীর টিপু সুলতান বলেছিলেন, শিয়ালের মত হাজার বছর বাচার চাইতে বাঘের মত একদিন বাচাই শ্রেয়। এবার আপনি কোনটা বেছে নেবেন সেটা আপনার ব্যাপার।।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.