নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

আরকানে উপনিবেশিত পর্তুগীজ জলদস্যুদের সম্পর্কে Lewin, Thomas Herbert (1839-1916), Wild races of the eastern frontier of India থেকে যা জানা যায়

১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৩৩



পর্তুগীজরা এ দেশে আসে ষোড়শ শতাব্দিতে। এর আগে তারা একটি বড়ো কর্ম/অপকর্ম সাধন করেছিলো। সেটি হলো স্পেনের মুসলিম শাসনের উৎখাত। ১৪৯২ খ্রিস্টাব্দে তারা এই কর্মটি সাধনের পর, দুনিয়া জুড়ে ছড়িয়ে পড়ে। এরপর তারা দক্ষিণ আমেরিকার প্রায় এক-চতুর্থাংশ দখল করে ব্রাজিল নামক দেশটির সৃষ্টি করে। তাদের দেখাদেখি অন্যান্য ইউরোপীয়রাও একই কর্ম শুরু করে। এর ধারাবাহিকতায় ইউরোপীয়রা বিশ্বজুড়ে তুরস্কসহ সমস্ত মুসলিম দেশ তছনছ করে ফেলে। কাজেই বলা যায় যে, পর্তুগীজরা মুসলমানদের বিরুদ্ধে যু্দ্ধে জিততে যে যুদ্ধকৌশল ও যু্দ্ধের মনোবল রপ্ত করেছিলো, তাই তাদেরকে বিশ্বজূড়ে দ্বিগিজয়ের প্রাণশক্তি যোগায়। আর বাঙ্গলায় এসে শুরু করে যুদ্ধ, দ্বন্দ্ব, ঝামেল ও দস্যুবৃত্তি। তারা মুগলদের বিরুদ্ধে অগ্রবর্তী রক্ষীবাহিনী হিসাবে আরাকান রাজ কর্তৃক নিয়োজিত হয়। পরে তারা বাঙ্গলার পুরো দক্ষিণ অঞ্চলে ত্রাসের রাজত্ব কায়েম করে। সে সময় অসংখ্য বাঙ্গালীকে অপহরণ করে বাতাবিয়া (জাকার্তা)-এর দাস বাজারে বিক্রী করতো বলে জানা যায়।

বিষয়টি ইসলামী শাসনতন্ত্র প্রতিষ্ঠা সংগ্রামরত রাজনীতিবিদদের জানা প্রয়োজন।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আপনি কি ইসলামী শাসতন্ত্র কায়েম করতে চান?
বাংলাদেশের কিন্তু নিজস্ব তন্ত্র ( মানে সংবিধান ) রয়েছে।
আপনি কি সেই সংবিধান মানেন না?

২| ১০ ই মে, ২০২১ সন্ধ্যা ৬:৪৭

কামাল১৮ বলেছেন: এটা কি তালেবান,আইএস এর শাসনের মতো।এই সকল তন্ত্র মন্ত্র বাংলাদেশে চলবে না।হেফাজতের পরে সরকারের সিরিয়ালে আছে তন্ত্র মন্ত্র ওয়ালারা।

১১ ই মে, ২০২১ রাত ১:২২

রেজাউল করিম ফকির বলেছেন: বাংলাদেশে নানা ইসলামিক রাজনৈতিক দল তাদের নিজনিজ রাজনৈতিক ইশতেহার অনুসরণে ইসলামী শাসনতন্ত্র কায়েমের প্রয়াস চালিয়ে যাচ্ছে। এসব দলের ওয়েবসাইটে তাদের রাজনৈতিক ইশতেহার সম্পর্কে জানা যাবে।

৩| ১১ ই মে, ২০২১ রাত ১২:৫৩

রাজীব নুর বলেছেন: কত রকমের মানুষ আছে দুনিয়াতে। কত রকমের তাদের চিন্তা ভাবনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.