নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

উচ্চ শিক্ষাব্যবস্থায় ১০০ নম্বরের বাংলা ও ইংরেজি প্রবক্তা জাতীয় অধ্যাপকগণের প্রয়াস ও আমার বক্তব্য

১০ ই জুন, ২০২১ সন্ধ্যা ৭:২১



জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও জামিলুর রেজা চৌধুরী- এই দুই জাতীয় ব্যক্তিত্ব বিশ্ববিদ্যালয় পর্যায়ে যথাক্রমে ১০০ নম্বরের স্বাক্ষরতা বাংলা ও ইংরেজি ভাষা কোর্স প্রচলনের প্রবক্তা।



মহামতি স্টিফেন ক্রাশেন (Stephen Krashen) -এর বক্তব্য:

মহামতি স্টিফেন ক্রাশেন (Stephen Krashen) ভাষা শিখন জ্ঞানে সন্দীপিত একজন ভাষাবিজ্ঞানী। তিনি আজীবন ভাষা শিখনের উপর গবেষণা করে ভাষা শিখন জ্ঞানরাজ্যে উল্লেখযোগ্য অবদান রেখে গেছেন। তাঁর সমস্ত জীবনে অর্জিত জ্ঞানের আলোকে ভাষা (ইংরেজিসহ অন্যান্য ভাষা) শিক্ষকদের উদ্দেশ্যে বলেছেন যে, ভাষা শিক্ষাদানে ব্যাকরণ জ্ঞান বা ব্যাকরণ সংশোধনী জ্ঞান জন্মায়, যা একটা পর্যায় পর্যন্ত কার্যকর। উচ্চ পর্যায়ে ভাষা পাঠদান শুধুমাত্র ব্যাকণের রস আস্বাদনের খোরাক যোগায়, কিন্তু ভাষাগত দক্ষতা জন্মায় না।

তিনি ভাষা শিক্ষকদের উদ্দেশ্যে আরো বলেছেন যে, কোন ভাষায় দক্ষতা জন্মায় তখন, যখন কোন আনন্দদায়ক পাঠ্য বিষয় ইপ্সিত ভাষার মাধ্যমে পাঠদান করা হয়। ভাষা শিখছি শিখছি- এ রকম ভাব নিয়ে ভাষা শিখলে ভাষাগত জ্ঞান ও ভাষাগত দক্ষতা জন্মায় না।

আমার বক্তব্য: ভাষাগত দক্ষতা প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রক্রিয়াধীনে পর্যায়ক্রমে গড়ে উঠে। কেবলামাত্র ১০০ নম্বরের বাংলা/ইংরজি কোর্স করে স্কুল পর্যায়ের বাংলা/ইংরেজি দক্ষতায় ঘাটতি পুষিয়ে নেওয়া যায় না।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১০ ই জুন, ২০২১ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্টের সারমর্ম টা মাথায় ঢুকলো না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.