নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ডক্টর এ.বি.এম. রেজাউল করিম ফকির, অধ্যাপক, জাপানি ভাষা ও সংস্কৃতি বিভাগ \nআধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয় e-mail: [email protected]

রেজাউল করিম ফকির

অধ্যাপক, আধুনিক ভাষা ইনস্টিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়

রেজাউল করিম ফকির › বিস্তারিত পোস্টঃ

শিক্ষানৈতিক দীনতাই ইংরেজি ভাষা শিক্ষা উন্নয়নের মূল প্রতিবন্ধকতা

১৪ ই মার্চ, ২০২৪ বিকাল ৪:০৭

শিক্ষানৈতিক দীনতাই ইংরেজি ভাষা শিক্ষা উন্নয়নের মূল প্রতিবন্ধকতাইংরেজি শিক্ষার উন্নয়নকে অন্যতম প্রধান লক্ষ্য হিসাবে ধরে ২০০০ খ্রিষ্টাব্দে প্রণীত শিক্ষানীতিতে ব্যাপক পরিবর্তন সাধন করা হয়। এই শিক্ষানীতিতে জাতীয় ভাষা ও রাষ্ট্র ভাষা বাংলা ভাষা শিক্ষার চেয়েও, ইংরেজি ভাষা শিক্ষার উন্নয়নকে অধিকতর গুরুত্ব দেওয়া হয়। এই শিক্ষানীতিতে সার্বজনীন বাধ্যতামূলক ইংরেজি শিক্ষা ব্যবস্থা চালুর বিষয়টিকে ইংরেজি শিক্ষার উন্নয়নের নিয়ামক বলে ধরা হয়। সে অনুযায়ী ইংরেজি ভাষা শিক্ষা পরিকল্পনা প্রণয়ন করা হয়। ইংরেজি ভাষা শিক্ষা সম্পর্কে এই ধরণের শিক্ষা পরিকল্পনা ইংরেজি শিক্ষাবিদদের প্রত্যক্ষ সহায়তায় প্রণয়ন করা হয়। এই ইংরেজি শিক্ষাবিদরা হলেন মূলত ইংরেজি ভাষিক সাম্রাজ্যবাদী শক্তির প্রতিভূ দেশ যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়াস্থ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা অনুষদ থেকে ইংরেজি শিক্ষা বিষয়ে উচ্চতর ডিগ্রী প্রাপ্ত, যারা বর্তমানে দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যায়ের শিক্ষকবৃন্দ। তাঁরা দেশের শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড বা জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি ইত্যাদির মতো প্রতিষ্ঠানে যুক্ত হয়ে ইংরেজি ভাষিক সাম্রাজ্যবাদী প্রতিষ্ঠান ব্রিটিশ কাউন্সিল, ইউনেস্কো ও ইউনিসেফ ইত্যাদির মতো প্রতিষ্ঠানের আর্থিক ও বুদ্ধিবৃত্তিক সহায়তায় এই বাধ্যতামূলক ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থা চালু করে। অর্থ্যাৎ নিজেদের ইংরেজি শিক্ষানীতির দীনতার সাথে ইংরেজি ভাষিক সাম্রাজ্যবাদী প্রতিভূ শক্তির চাতুর্য যুক্ত হয়ে বর্তমান ইংরেজি শিক্ষাব্যবস্থার প্রচলন ঘটেছে।

এই ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থার শিক্ষানৈতিক দীনতাটি বুঝতে হলে, ইংরেজি শিক্ষার নির্ধারিত লক্ষ্য এবং সে সব লক্ষ্য অর্জনে প্রণীত শিক্ষাব্যবস্থার ত্রুটিটি উদঘাটন করতে হবে। এ পর্যায়ে আমাদের জানা দরকার ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থার উন্নয়ন বলতে কী বুঝায়। ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থার উন্নয়ন বলতে ইংরেজি ভাষা শিক্ষার সাথে যুক্ত ইংরেজি ভাষা শিক্ষক, ইংরেজি ভাষা পাঠ্যক্রম, ইংরেজি ভাষা শিক্ষাদান পদ্ধতি, ইংরেজি ভাষার পরীক্ষা ও মূল্যায়ন পদ্ধতি ও ইংরেজি ভাষা শিক্ষা সহায়ক ভৌত অবকাঠামোর উন্নয়নকে বুঝায়। ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থা উন্নয়নের মূল লক্ষ্য হলো ইংরেজি ভাষায় দক্ষতার উন্নয়ন, যেনো একজন শিক্ষার্থী এই ইংরেজি ভাষায় অর্জিত দক্ষতাটি জ্ঞান অর্জন বা পারস্পরিক সংজ্ঞাপনের কাজে ব্যবহার করতে পারে। কিন্তু ইংরেজি শিক্ষাবিদদের শিক্ষানৈতিক দীনতা সঞ্জাত জ্ঞান দ্বারা প্রণীত ইংরেজি শিক্ষাব্যবস্থার মাধ্যমে ইপ্সিত ইংরেজি ভাষা দক্ষতা অর্জন সম্ভব হচ্ছে না। লক্ষ্যণীয় যে, বাংলাদেশে ইংরেজি শিক্ষাবিদদের মূল গবেষণার বিষয় হলো ইংরেজি ভাষার শিক্ষাদান পদ্ধতি, ইংরেজি ভাষা শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক। অথচ ইংরেজি ভাষাগত দক্ষতা নয়। যে কারণে ২০০০ খ্রিস্টাব্দের শিক্ষানীতিতে বিবৃত ইংরেজি ভাষা শিক্ষা পরিকল্পনার মূল উদ্দেশ্য সফল হচ্ছে না। ফলশ্রুতিতে বিদ্যালয় পর্যায়ে ব্যয়িত জাতীয় শিক্ষা বাজেটে বরাদ্দ প্রায় এক-পঞ্চমাংশ অর্থ, যার পরিমাণ প্রায় পনের হাজার কোটি টাকা, তার অ্ধিকাংশই অপচয় হচ্ছে।

ইংরেজি শিক্ষার উদ্দেশ্য অর্জনে এই ব্যর্থতার মূল কারণ হলো ইংরেজি শিক্ষাবিদদের শিক্ষানৈতিক দীনতা সম্পর্কে আলোচনা করা হবে। ইংরেজি ভাষায় ভাষাগত দক্ষতা বলতে বুঝায় ইংরেজি ভাষার শব্দ সংখ্যা ও ব্যাকরণে দখল, যার মাধ্যমে একজন্ শিক্ষার্থী তার শ্রবণ, বাচন, লিখন ও পঠনগত দক্ষতাকে প্রকাশ করে থাকে। এই দক্ষতার প্রারম্ভিক, প্রাথমিক, প্রাক-মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক ও উচ্চতর— এই ছয়টি ধাপ রয়েছে। অথচ ইংরেজি ভাষাগত দক্ষতার এই ছয়টি ধাপকে বিবেচনায় না নিয়েই বর্তমান ইংরেজি ভাষা পাঠ্যক্রম চালু করা হয়েছে। ভাষাগত দক্ষতার ধাপকে পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত না করার কারণ হলো, তাঁদের বিজাতীয় ইংরেজি ভাষা শিক্ষা এবং জাতীয় ভাষা বাংলা ভাষা শিক্ষার মধ্যে পার্থক্য বুঝতে অসক্ষমতা। অথচ ইংরেজি ভাষা শিক্ষা পরিকল্পনা প্রণয়নে ইংরেজি ভাষা শিক্ষা ও মাতৃভাষা শিক্ষার মধ্যে পার্থক্য জানা অপরিহার্য।

ইংরেজি ভাষা হলো মূলত বৈদশিক জ্ঞান অর্জন এবং ব্যক্তিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে বৈদশিক যোগাযোগের মাধ্যম। তার বিপরীতে বাংলা ভাষা শুধুমাত্র বৈদশিক জ্ঞান অর্জন এবং ব্যক্তিক, সামাজিক ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে যোগাযোগের মাধ্যম নয়। বরং সামাজীকিকরণ ও বৃহত্তর বাঙ্গালি সমাজে আত্তীকরণের মাধ্যম। তাছাড়া এ ভাষা বাঙ্গালী জাতীয়তাবাদ ও সভ্যতার প্রতীক। সে বিবেচনায় বাংলা ভাষা হলো বুনিয়াদী শিক্ষার নিয়ামক। কিন্তু ইংরেজি ভাষা বুনিয়াদী শিক্ষার নিয়ামক নয়। শিক্ষানৈতিক আদর্শ অনুযায়ী বুনিয়াদী শিক্ষার অপরিহার্য উপাদান হিসাবে পাঠ্যক্রমে বাংলা ভাষাকে বাধ্যতামূলক বিষয় হিসাবে অন্তর্ভুক্ত করা অপরিহার্য। কিন্তু ইংরেজি শিক্ষা বুনিয়াদী শিক্ষার নিয়ামক নয় বিধায় এই ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক বিষয় হিসাবে পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার প্রয়োজন নেই। বরং ভাষাগত দক্ষতা অর্জনকে প্রাথমিক উদ্দেশ্য হিসাবে নিয়ে ইংরেজি ভাষা পাঠ্যক্রম প্রণয়ন করা প্রয়োজন। শিক্ষাক্রমে বাংলা ভাষায় ভাষাগত দক্ষতা অর্জনকে গুরুত্ব দেওয়া প্রয়োজন। তবে এ ভাষায় সামাজিকীকরণ ও বৃহত্তর বাঙ্গালি সমাজে আত্তীকরণের মাধ্যম হিসাবে অধিকতর গুরুত্ব দেওয়া প্রয়োজন। কিন্তু ইংরেজি ভাষা যেহেতু সামাজিকীকরণ ও বৃহত্তর বাঙ্গালি সমাজে আত্তীকরণের মাধ্যম নয়, শিক্ষাক্রমে এ ভাষায় পর্যায়ক্রমিক ভাষাগত দক্ষতা অর্জনের বিষয়টিকে অধিকতর গুরুত্ব দেওয়া প্রয়োজন। কারণ এই ইংরেজি শিক্ষাক্রম দ্বারা ইংরেজি ভাষায় ভাষাগত দক্ষতা অর্জিত না হলে, তা শিক্ষার্থীদের মধ্যে বি-সামাজিকীকরণ ও বি-বাঙ্গালীআয়ন প্রক্রিয়ার অনুঘটক হিসাবে কাজ করে। বস্তত বাংলাদেশে তেমনটাই ঘটছে। যা ঘটছে তা হলো— বর্তমান প্রাক-বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাব্যবস্থায় পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত বাধ্যতামূলক ইংরেজি ভাষা শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ইপ্সিত ভাষাগত দক্ষতা অর্জিত হচ্ছে না, তার বিপরীতে শিক্ষার্থীরা বি-বাঙ্গালীআয়ন প্রক্রিয়ার ঝুঁকিতে নিপতিত রয়েছে। তাছাড়া বর্তমান ইংরেজি শিক্ষাব্যবস্থায় শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান অর্জনে প্রয়োজনীয় যথেষ্ট ভাষাগত দক্ষতা না থাকায় শিক্ষা প্রক্রিয়া বাধগ্রস্ত হচ্ছে এবং জ্ঞান অর্জন ব্যহত হচ্ছে। অধিকন্তু ইংরেজি ভাষায় দক্ষতার অভাবে বাংলা-ইংরেজি মিশিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার ফলে, তা সমাজ জীবনে বাংলিশ বিস্তৃতির অনুঘটক হিসাবে কাজ করছে।

ইংরেজি শিক্ষাবিদদের শিক্ষানৈতিক দীনতা সঞ্জাত উক্ত ইংরেজি শিক্ষাব্যবস্থা থেকে উত্তরণ ঘটাতে চাইলে দক্ষতা ভিত্তিক পাঠ্যক্রম ও পরীক্ষা পদ্ধতি চালু করা প্রয়োজন, যেখানে ইংরেজি ভাষার পাঠ্যক্রম ও পরীক্ষা পদ্ধতি, বাংলা ভাষার পাঠ্যক্রম ও পরীক্ষা পদ্ধতির চেয়ে ভিন্নতর হবে। অর্থ্যাৎ বাংলা ভাষা পাঠ্যক্রম ও ইংরেজি ভাষা পাঠ্যক্রমে পরীক্ষা পদ্ধতি হবে যথাক্রমে কৃতি ভিত্তিক ও দক্ষতা ভিত্তিক। সে হিসাবে বার্ষিক পরীক্ষা শেষে একজন শিক্ষার্থী উপরের শ্রেণিতে উত্তীর্ণ হলেও, কেবল মাত্র ইংরেজি ভাষা দক্ষতা পরীক্ষা পাশ সাপেক্ষে একজন শিক্ষার্থী ৬ ধাপ ভিত্তিক উপরের দক্ষতা সম্পন্ন ক্লাসে উত্তীর্ণের সুযোগ পাবে। এই দক্ষতা ভিত্তিক পরীক্ষা পদ্ধতিতে একজন শিক্ষার্থী যে শ্রেণির শিক্ষার্থীই হউক না কেনো, ইংরেজি ভাষার ক্লাসের তার অন্তর্ভুক্তি হবে ইংরেজি ভাষায় ভাষাগত দক্ষতার ধাপ অনুযায়ী। সে হিসাবে একটি দক্ষতা ভিত্তিক ক্লাসে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থী অন্তর্ভুক্ত হবে। উদাহরণস্বরূপ- একজন ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী, একজন সপ্তম শ্রেণির শিক্ষার্থী ও একজন অষ্টম শ্রেণির শিক্ষার্থী— এই তিনজন ভিন্ন শ্রেণির শিক্ষার্থীর ভাষাগত দক্ষতা যদি উচ্চমাধ্যমিক ধাপের হয়, তাহলে তারা সকলেই একই ইংরেজি ভাষাগত দক্ষতা ভিত্তিক ক্লাসের অন্তর্ভুক্ত হবে।

প্রস্তাবিত দক্ষতা ভিত্তিক এই ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থায় ধাপ ভিত্তিক পর্যাক্রমিক ভাষাগত দক্ষতা অর্জনের বিষয়টি নিশ্চিত করতে হলে, একটি জাতীয় ভাষাগত দক্ষতা পরিমাপক অভীক্ষা চালু করতে হবে। এই অভীক্ষা চালু করা হলে, ইংরেজি মাধ্যম বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রয়োজনীয় ভাষাগত দক্ষতাকে শর্তযুক্ত করা যাবে। তাছাড়া ইংরেজি মাধ্যম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রেও ইংরেজি ভাষায় ভাষাগত দক্ষতাকে শর্ত যুক্ত করা যাবে। এভাবে শিক্ষাব্যবস্থায় ইংরেজ ভাষা শিক্ষা এবং ইংরেজি ভাষা মাধ্যমে শিক্ষা কার্যক্রমে নিয়োজিত শিক্ষক ও শিক্ষার্থীদের প্রয়োজনীয় ইংরেজি ভাষাগত দক্ষতা নিশ্চিত করা গেলে, ভাষিক প্রতিবন্ধকতা জনিত কারণে বিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে জ্ঞানীয় কার্যক্রম ব্যহত হবে না।

এ ব্যবস্থার মাধ্যমে ইংরেজি ভাষা শিক্ষাবিদদের শিক্ষানৈতিক দীনতা মুক্ত ইংরেজি ভাষা শিক্ষা উন্নয়ন সহায়ক ইংরেজি ভাষা শিক্ষাব্যবস্থা বাস্তবায়ন করা সম্ভব হবে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.