নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অর্থনীতিবিদ

অর্থনীতিবিদ › বিস্তারিত পোস্টঃ

মুভি ডাউনলোড এবং একজন বাংলাদেশীর গল্প

০৭ ই আগস্ট, ২০১৩ রাত ৩:৪২


আমি যেখানে থাকি সেখানে বাংলালায়ন ওয়াইম্যাক্স এসেছে তিন বছর হলো। অর্থনীতির উপর কিছু লেখালেখি করার জন্য প্রায়ই নেটের সাহায্য নিতে হয়। তাছাড়া মুভি দেখারও প্রচুর নেশা আছে। তাই সাত পাঁচ না ভেবে কম্পিউটারে একটি আনলিমিটেড সংযোগ নেই। এরপর সমস্যা হলো কোন সাইট থেকে মুভি ডাউনলোড করবো তা নিয়ে। কারণ আমার কাছে মুভির কোয়ালিটি অত্যন্ত বড় একটি বিষয়। এক্ষেত্রে BluRay কোয়ালিটি মুভিই আমার একমাত্র পছন্দ। তবে BluRay মুভিগুলো আয়তনে অত্যন্ত বড় হয়। সাধারণত 40 থেকে 50 জিবি হয় যা আমাদের দেশের নেটের স্পীড দিয়ে ডাউনলোড করা অত্যন্ত কঠিন।

ঈদের সময় আমার বড় ভাই এসে এর একটি সমাধান দিলেন। তিনি HD-BB.ORG নামে একটি সাইটের সাথে পরিচয় করিয়ে দিলেন যেখানে শুধু ব্লুরে মুভি পোস্ট করা হয়। মুভিগুলোকে দুইটি ভিন্ন ক্যাটাগরিতে পোস্ট করা হয়। একটি হলো সরাসরি তাদের নিজস্ব আয়তনে অর্থাৎ 30 জিবি থেকে 50 জিবির মধ্যে এবং আরেকটি হলো এনকোড করে। মুভি এনকোড বলতে ব্যক্তিকর্তৃক কোন নির্দিষ্ট ব্লুরে মুভিকে সফটওয়্যারের মাধ্যমে কোয়ালিটিকে অক্ষুন্ন রেখে 30/50 জিবি থেকে 2.5+, 3, 3.5 বা 4 জিবিতে কমিয়ে এনে তারপর পোস্ট করাকে বুঝায়। তবে বিষয়টি এত সরল নয়। কারণ এনকোডিং-এর মধ্যে অনেক কলা কৌশল থাকে এবং দীর্ঘ সময় নিয়ে না করলে কোয়ালিটি সর্বদা অক্ষুন্ন থাকে না। এগুলো মাথায় রেখে যে যতো কোয়ালিটি অক্ষুন্ন রেখে এনকোড করতে পারতো তার জনপ্রিয়তাও তত বেশি হতো। অর্থাৎ এনকোডিং-এর মানের উপর এনকোডারদের জনপ্রিয়তা নির্ভর করতো এবং সাধারণ ব্যবহারকারীরা উক্ত এনকোডারের মুভি বেশি বেশি ডাউনলোড করতো। HD-BB.ORG-তে জনপ্রিয় ও নেতৃস্থানীয় এনকোডারদের মধ্যে ছিল [AS], EliteCoder, SC4R, BiRD, R17.inc, maciak, Soltu, Jelloman, vdmsss, Power, kaviko, metka, zero7, Morothar ইত্যাদি। তারা মুভিকে m480p, m576p, m720p এবং m1080p এই চারটি কোয়ালিটিতে প্রকাশ করতো। নেতৃস্থানীয় এনকোডাররা m720p এবং m1080p কোয়ালিটিতে মুভি প্রকাশ করতো। অপেক্ষাকৃত নিচের দিকের এনকোডাররা m480p এবং m576p কোয়ালিটিতে মুভি পোস্ট করতো। তবে তাদের সংখ্যা অনেক কম ছিল। অধিকাংশ এনকোডারের পছন্দ ছিল m720p কোয়ালিটি। ফরম্যাটের বেলায় তারা Matroska (mkv) format ব্যবহার করতো। সুতরাং এই সাইট থেকে একজন ব্যবহারকারী সহজেই ব্লুরে কোয়ালিটিসম্পন্ন অথচ আয়তনে ছোট একটি মুভিকে ডাউনলোড করার সুযোগ পেত। যে কারণে এ ধরণের সাইটগুলোর জনপ্রিয়তা অত্যধিক পরিলক্ষিত হয়।

সাইটটির মেম্বার হবার সুবাদে এবং নিয়মিত মুভি ডাউনলোড করার কারণে বিভিন্ন এনকোডার এবং মেম্বারের সাথে পরিচিয় ঘটে। সদস্যদের মধ্যে বাংলাদেশী মেম্বারদের সংখ্যা ছিল হাতেগোনা। ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভিয়েতনামসহ এশিয়ার অন্যান্য দেশ, ইউরোপ, উত্তর আমেরিকা ও দক্ষিণ আমেরিকার সদস্য সংখ্যাই বেশি ছিল। আফ্রিকার সদস্যও তেমন চোখে পড়েনি। ফিলিস্তিনের কিছু সদস্য অবশ্য চোখে পড়েছে। ইরান, তুরস্কেরও অনেক সদস্য ছিল। সবমিলিয়ে সাইটটির সদস্য সংখ্যা ছিল কয়েক লাখ। সাইটটিতে চ্যাট বক্স আছে এবং তাতে সদস্য, এনকোডার ও মডারেটররা চ্যাটিং-এর সুযোগ পেত। মুভি সেকশন ছাড়া সাইটটিতে টিভি সিরিয়াল, গেমস, মিউজিক এবং অফ টপিক সেকশন ছিল। অফ টপিক সেকশনে সদস্যরা মুভি এবং মুভিব্যতীত বিভিন্ন বিষয় নিয়ে লেখা পোস্ট করার সুযোগ পেত, সর্বশেষ দেখা মুভিকে রেটিং করা যেত, কোন বিষয়ে হেল্প চাওয়া যেত এবং নতুন কেউ তার পরিচিতি প্রকাশ করার সুযোগ পেত।

সাইটটির মুভি পোস্টকারীদের মধ্যে দুটি ভাগ ছিল। কয়েকজন এনকোডার HD-BB.ORG এর নিজস্ব ছিল যারা মুভি এনকোড করে শুধু HD-BB.ORG-তেই পোস্ট করতো। [AS], EliteCoder, Soltu, SC4R, R17.inc, maciak ইত্যাদি এনকোডারগণ ছিল HD-BB-এর নিজস্ব, বাকীরা HD-BB সহ অন্যান্য বিভিন্ন ফোরামে মুভি পোস্ট করতো। কোন মুভির ব্লুরে ভার্সন বের হলে এনকোডারদের মধ্যে BiRD সবার আগে মুভিটি এনকোড করে পোস্ট করতো। সবার পূর্বে এবং সব ধরণের মুভি পোস্ট করতো বলে তার তুমুল জনপ্রিয়তাও ছিল। SC4R, EliteCoder, maciak এর মুভিও অত্যন্ত জনপ্রিয় ছিল। Morothar, zero7, keviko, vdmsss, metka, [AS], Jelloman, R17.inc এদের মুভিও সদস্যরা ডাউনলোড করতো। তবে এনকোডারদের মধ্যে Soltu ছিল সবথেকে স্টাইলিশ এবং একজন মডারেটর। Soltu বেছে বেছে মুভি এনকোড করতো এবং একটু সময় নিয়ে করতো যার ফলে তার মুভির কোয়ালিটি অত্যন্ত চমৎকার ছিল। Soltu-র মুভি ডা্উনলোড করার ক্ষেত্রে আমাকে কখনো কোয়ালিটি নিয়ে চিন্তা করতে হয়নি।

এনকোডারগণ তাদের মুভিকে সাইজ অনুযায়ী 5 থেকে 7টি পার্টে ভাগ করে বিভিন্ন ফাইলহোস্ট ব্যবহার করে পোস্ট করতো। একেকটি পার্ট সাধারণ 400 বা 500 মেগাবাইটের মতো হতো। ফাইলহোস্টের মধ্যে Filesonic, Fileserve, Uploaded.to, Fileshare, FileJungle, Megashare, Megaupload, Rapidshare, Zippishare, Glumboupload, Jumbofiles, Netload ইত্যাদি ব্যবহৃত হত। ফাইলহোস্টগুলির ব্যবহারকারীদের মধ্যে যারা প্রিমিয়াম ইউজার তারা Resume সুবিধা, ফাস্ট ডাউনলোড, অধিক স্পীড ইত্যাদি সুবিধা পেত। অপরদিকে, ফ্রি ইউজারগণ এ ধরণের কোন সুবিধা পেত না। তবে কিছু কিছু ফাইলহোস্ট ছিল ফ্রি ইউজার ফ্রেন্ডলী। যেমন Rapidshare, Megaupload, Mediafire ইত্যাদি। এগুলো থেকে একজন ফ্রি ইউজার সহজেই মুভি ডাউনলোড করতে পারতো যেখানে অন্যান্য ফাইলহোস্ট ব্যবহার করার জন্য ক্যাপচা কোড এন্টার করার মতো রেস্ট্রিকশন ছিল। বর্তমানে অবশ্য ফ্রি ইউজার ফ্রেন্ডলী ফাইলহোস্ট নেই বললেই চলে। আর তাছাড়া এনকোডারগণ ফ্রি ইউজার ফ্রেন্ডলী ফাইলহোস্ট ব্যবহার করতেও খুব একটা উৎসাহী নয়। কারণ তাদের নিকট থেকে ফাইলহোস্ট ক্রয় করে একজন সাধারণ ইউজার প্রিমিয়াম ইউজার হতে পারতো যা এনকোডারদের জন্য একটি আয় হিসেবে বিবেচিত হতো। যেমন, একমাসের Netload প্রিমিয়ামের জন্য খরচ হয় প্রায় 1000 টাকা, Fileparadox-এর জন্য খরচ হয় প্রায় 900 টাকা ইত্যাদি। সাধারণত ভিসা কার্ড বা Paypal মানির মাধ্যমে এই টাকার লেনদেন হতো।

HD-BB তে আমি প্রায় সকল এনকোডারেরই কোন না কোন মুভি ডাউনলোড করেছি। পূর্বেই বলেছি এদের মধ্যে Soltu-র মুভি অত্যন্ত কোয়ালিটি সম্পন্ন ছিল। তবে Soltu অনেক বেছে মুভি এনকোড করতো বিধায় আমাকে মাঝে মাঝেই অন্য এনকোডারের নিকট যেতে হতো। 2.5 থেকে 3.5 জিবির একেকটা মুভি ডাউনলোড করতে আমার প্রায় 3 থেকে 4 দিন লেগে যেত। সাধারণত m720p মুভিগুলোই ডাউনলোড করতাম। সবমিলিয়ে এই সাইট থেকে প্রায় 100টির মতো মুভি আমি ডাউনলোড করি। এরপর 2012 সালের মার্চে আমেরিকান সরকারের পাইরেসি আইনের কারণে সাইটটির অ্যাডমিনগণ এটি বন্ধ করে দিতে বাধ্য হন।

সাইটটি বন্ধ হয়ে যাওয়াতে অনেক দুঃখ পেয়েছিলাম। তবে এটি বেশিদিন স্থায়ী হয়নি। কারণ সাইটটির কিছু সদস্য ও মডারেটর একত্রিত হয়ে পুনরায় ঐটির অনুরূপ আরেকটি সাইট চালু করে যার নাম ছিল HDRealm। HD-BB এর সকল সুবিধা ও বিভাগ এর মধ্যে ছিল। আউটলুকও অনুরূপ। HD-BB এর পুরনো সদস্যরা একে একে ফিরে আসতে লাগলো। এনকোডারগণ নিয়মিত কোয়ালিটিসম্পন্ন মুভি পোস্ট করতে লাগলো। ফলে দিন দিন এটার জনপ্রিয়তাও বাড়তে লাগলো। চারজন অ্যাডমিনের মধ্যে Soltu-ও ছিল। Soltu একজন প্রোগ্রামার এবং ইঞ্জিনিয়ার। পিএইপি ল্যাঙ্গুয়েজ দিয়ে সাইটটি তৈরি করার পিছনে তাকে প্রচন্ড পরিশ্রম করতে হয়েছে এবং অসংখ্য নির্ঘুম রাত অতিবাহিত করতে হয়েছে। Websiteটি তৈরি ও পরিচালনা করা ছাড়াও Soltu নিয়মিত মুভি এনকোড করে পোস্ট করতো। জনপ্রিয়তায় তার আশেপাশেও কেউ ছিল না। প্রথমদিকে SC4R-ও HDRealm এনকোডার হিসেবে মুভি পোস্ট করতো। তবে একটা সময় পরে সে HDRealm থেকে রিজাইন দিয়ে x264-BB তে চলে যায়। HD-BB এবং HDRealm এর মতো x264-BB-ও ব্লুরে মুভি পোস্টকারী একটি সাইট। তবে এটি অনেক পুরনো হওয়ায় এর সদস্য সংখ্যা HDRealm এর তুলনায় অনেক অনেক বেশি।

HDRealm-এ থাকা অবস্থায় একটি আশ্চর্যজনক তথ্য জানতে পারি। সেটা হলো সাইটটির একজন মুভি এনকোডারের দেশ আমাদের এই বাংলাদেশ এবং সে ঢাকায় থেকে নিয়মিত ব্লুরে মুভি পোস্ট করে। যদিও সে আমাকে অনুরোধ করে তথ্যটি আর কাউকে না জানানোর জন্য। কারণ সে বাংলাদেশী এটা ওখানকার আর কেউ জানে না। তথ্যটি আমাকে একই সাথে অবাক ও আনন্দিত করলো। অবাক হলাম এই কারণে যে আমাদের দেশের একজন তরুন পর্যাপ্ত ইন্টারনেট সুবিধা না থাকা সত্ত্বেও যেভাবে ইউরোপ-আমেরিকানদের সাথে পাল্লা দিয়ে কোয়ালিটি সম্পন্ন ব্লুরে মুভি এনকোড করছে তা অবশ্যই প্রশংসার দাবীদার। দরিদ্র ডট কমেও অবশ্য আমি কিছু হলিউডি মুভি দেখেছিলাম তবে তা কোয়ালিটির দিক থেকে এই সাইটগুলোর ধারেকাছেও নয়। আর এই সাইটগুলোর এনকোডারদের মধ্যে একজন আমাদের এই বাংলাদেশের। অবাক হওয়ার মতো ব্যাপার বৈকি। একই সাথে আনন্দিত হয়েছিলাম এজন্য যে আমাদের দেশের তরুনরা প্রযুক্তি ক্ষেত্রে অনেক এগিয়ে যাচ্ছে তার চাক্ষুস প্রমান দেখে।

প্রায় একবছর সাইটটি ভালই চললো। তারপরই অ্যাডমিনদের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হলো। অ্যাডমিন এবং এনকোডার হিসেবে Soltu-র অত্যধিক জনপ্রিয়তা দু’জন অ্যাডমিনকে হিংসাত্মক করে তুললো। তারা বিভিন্নভাবে Soltu-র উপর চাপ প্রয়োগ করতে লাগলো যেন Soltu সাইটটি থেকে চলে যায়। তাদের যন্ত্রনায় অতিষ্ঠ ও ত্যক্ত-বিরক্ত হয়ে একদিন Soltu তার সমস্ত পোস্ট ডিলিট করে HDRealm থেকে রিজাইন করে চলে যায়। এ ঘটনা জানতে পেরে প্রতিবাদ করে Soltu-র শুভাকাঙ্খীরা, অধিকাংশ সদস্যরা এবং অন্যান্য এনকোডাররা HDRealm ত্যাগ করে। ফলে HDRealm গতি হারিয়ে মুখ থুবড়ে পড়ে এবং সার্ভারের ব্যয় সংগৃহীত না হওয়ায় অচিরেই এটিও বন্ধ হয়ে যায়।

Soltu এবং অধিকাংশ HDRealm সদস্যগন এরপর x264-BB তে যোগ দেয়। তবে HDRealm এর বাকী এনকোডারগণদের প্রায় সবাই এনকোডিং ছেড়ে দেয়। আমিও অবশ্য x264-BB-এ সদস্য হিসেবে নাম রেজিস্ট্রেশন করেছি। তবে তা শুধুমাত্রই Soltu-র মুভিকে পছন্দ করি বলে।

আপনাদের হয়তো জানতে ইচ্ছে করছে আমার বলা সেই বাংলাদেশীর কি হলো? বা কে সেই বাংলাদেশী? আমি এটার সরাসরি কোন উত্তর না দিয়ে বরং একটি ধাঁধাঁ হিসেবেই না হয় রেখে দিলাম। তবে একটা সূত্র দিচ্ছি। সম্পূর্ণ পোস্টটি পড়ার পড়ে যার কথা আমি সবচেয়ে বেশি বার বলেছি বলে আপনার মনে হয় ধরে নিন সেই হচ্ছে আমাদের এই ঘটনার নায়ক, সেই বাংলাদেশী।

মন্তব্য ১৫ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৭ ই আগস্ট, ২০১৩ রাত ৩:৫৪

উৎকৃষ্টতম বন্ধু বলেছেন: আরে ভাই, সেহরি থেকে উঠে এসে আপনার লেখাটা পড়লাম। ভালো লাগলো। এরকম আর কাউকে লিখতে দেখি নাই। ইউনিক বিষয়। প্লাস।

০৭ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:৪৬

অর্থনীতিবিদ বলেছেন: ধন্যবাদ উৎকৃষ্টতম বন্ধু।

২| ০৭ ই আগস্ট, ২০১৩ ভোর ৪:৪০

মিনহাজুল হক অনিক বলেছেন: এক কথায় চমৎকার, অসাধারন! খুবই ভালো লেগেছে। প্রিয়তে নিলাম! :)

০৭ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:১১

অর্থনীতিবিদ বলেছেন: ধন্যবাদ। আপনার ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম।

৩| ০৭ ই আগস্ট, ২০১৩ ভোর ৫:০৩

তেপান্তর মন বলেছেন: bluray movie encode করে এমন বেশ কয়েকজনকে আমি চিনি। তারা এই দেশে এমনকি ঢাকার বাইরে খুলনা ও ময়মন্সিং এ বসে ব্লুরে এনকোড করছে। আমিও কিছুটা পারি কিন্তু আপাতত professionally করছি না।

০৭ ই আগস্ট, ২০১৩ বিকাল ৫:৩৮

অর্থনীতিবিদ বলেছেন: আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ০৭ ই আগস্ট, ২০১৩ ভোর ৬:২৩

ইমরান খান উরফ রেহান বলেছেন: +++++

০৭ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৯

অর্থনীতিবিদ বলেছেন: অসংখ্য ধন্যবাদ।

৫| ০৭ ই আগস্ট, ২০১৩ সকাল ৭:৪৯

সি.এম.তানভীর-উল-ইসলাম বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ :)

০৭ ই আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩১

অর্থনীতিবিদ বলেছেন: আপনাকেও অনেক অনেক অভিনন্দন।

৬| ০৭ ই আগস্ট, ২০১৩ সকাল ৮:৪০

আকাশ_১৪৩ বলেছেন: Hats Off to Mr. S---- ;)

০৭ ই আগস্ট, ২০১৩ রাত ৮:৩৬

অর্থনীতিবিদ বলেছেন: ঠিকই বলেছেন। সে একজন গুনী ব্যক্তিই বটে। সম্মান জানানোর জন্য ধন্যবাদ।

৭| ০৭ ই আগস্ট, ২০১৩ সকাল ১১:০৩

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: বাহ....অনেক কিছু জানলাম

০৭ ই আগস্ট, ২০১৩ রাত ১০:২৯

অর্থনীতিবিদ বলেছেন: ধৈর্য ধরে পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

৮| ২৩ শে নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৫

খায়রুল আহসান বলেছেন: এ আলোচনার বৃহদাংশ আমার মত বয়স্কদের জন্য গ্রীক এ্যান্ড ল্যাটিন, তবে আপনার সাবলীল বর্ণনাগুণে পোস্টটি একটানেই পড়ে ফেলতে পেরেছি। যদিও অনেক কিছুই বুঝিনি, আলোচনার অনেক টার্মই আমার অজানা, তথাপি পড়ে বিস্মিত হয়েছি এটা জেনে যে পৃথিবীতে কত কিছুই আমার অজানা রয়ে গেছে, যা আমাদের দেশের তরুণ ও যুবকেরা কত স্বচ্ছন্দে আয়ত্তে আনতে পেরেছে।
সেই বাংলাদেশী তরুণটির প্রতি সম্মান ও অভিনন্দন জানাচ্ছি, যে নিজ মেধার বলে এত বড় একটা প্রতিযোগিতামূলক ক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রাখতে পেরেছে।
অভিনব এ পোস্টে সপ্তম প্লাসটি রেখে গেলাম। + +

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.