নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অর্থনীতিবিদ

অর্থনীতিবিদ › বিস্তারিত পোস্টঃ

ফেসবুক ও পৃথিবীর গোল তত্ত্ব থিউরি

১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৩৬


পৃথিবীটা গোল। তার মানে আপনি যেখান দিয়েই হাঁটা শুরু করুন না কেন, একটা সময় পরে ঠিক সে জায়গাতেই আবার ফিরে আসবেন। যা কিছু রেখে গিয়েছেন, ফিরে এসে তার কিছু পাবেন কিছু পাবেন না, তবে মাঝখানে কেটে যাবে দীর্ঘ সময়। ব্যক্তির ক্ষেত্রেও ঠিক একই কথা প্রযোজ্য। ধরুন কোন ব্যক্তির সাথে আপনার দীর্ঘ বছর যোগাযোগ নেই, দেখা-সাক্ষাৎ নেই। আপনি হয়তো ভুলেই গেছেন তার কথা। জীবনে আর কখনও দেখা হওয়ার সম্ভাবনা নেই। স্মৃতিচারণ করলে তখন মনে পড়ে তার কথা। সে এখন কী করছে, কেমন অবস্থায় আছে জানতে ইচ্ছে করে। কিন্তু দেখা হওয়ার কোন সম্ভাবনা না থাকায় ইচ্ছাটা আবার স্মৃতির আড়ালে হারিয়ে যায়।

কি মন খারাপ হয়ে গেল?

না, মন খারাপ করার কিছু নেই। ঘাবড়াবেন না। ঐ যে বললাম পৃথিবীটা গোল। দেখবেন কোন না কোন ভাবে কোন একদিন সেই ব্যক্তির সাথে আপনার ঠিকই দেখা হয়ে গেছে।

এই গোল তত্ত্বের ক্ষেত্রে ফেসবুকটা আমার নিকট একটি আদর্শ উদাহরণ বলে মনে হয়। কারো সাথে দীর্ঘ বছর দেখা-সাক্ষাৎ নেই, কথা নেই, কেমন আছে, কী করছে কিছুই জানেন না, এ অবস্থায় হয়তো একদিন দেখলেন সেই ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট। কৌতুহল নিয়ে নামটিতে ক্লিক করলেন, জানলেন তার আদ্যোপান্ত, হয়তো ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাবেন, হয়তো পাঠাবেন না। উল্টোটাও হতে পারে। হয়তো আপনাকেই সেই ব্যক্তি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাল। কিন্তু আমি ভাবি, দীর্ঘ বছর পর তাকে দেখে আপনার কী অনুভূতি হয়েছে? আপনি কী খুশী হয়েছেন, আনন্দিত হয়েছেন নাকি অন্যের বাহুডোরে তাকে দেখে দুঃখ পেয়েছেন, নাকি আপনার বুক চিরে বেরিয়ে এসেছে দীর্ঘশ্বাস।

নাকি আপনি দেখা শেষ করে নির্বিকার চিত্তে লগ আউট করে নিজের কাজে পুনরায় মশগুল হয়েছেন। যদি আপনি এটা করে থাকেন, তবে আপনি যান্ত্রিক মানুষ হয়ে গেছেন। আপনার ভিতরকার সকল আবেগ অনুভূতি হারিয়ে গেছে, অথবা পাথর হয়ে গেছে। আপনি এখন সবকিছু বাস্তবতার নিক্তিতে যাচাই করেন। জেনে রাখুন, আপনিই সঠিক কাজটি করেছেন। বাস্তবতা দিয়েই জীবন চলে।

আমি কোনদিনই বাস্তবতা দিয়ে জীবন চালাতে পারিনি। কোনদিন পারব কিনা জানিনা।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৭

পেন্সিল চোর বলেছেন: ফেসবুকের কথা বললেন ভাই!!আমি ওই মানুষটাকে যেন আর কোনদিন না দেখি সেই জন্য ফেসবুক ইউজ করা বন্ধ করে দিয়েছি। এখন অনেক ভালো আছি। আমি ব্লগে এখন নিয়মিত। এইটাই আমার পরিবার।ব্লগাররা আমার ফেমিলি মেম্বার।
আমি বাস্তবতায় বিশ্বাসী।

২৩ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৬

অর্থনীতিবিদ বলেছেন: আপনি ঠিকই বলেছেন। ব্লগ এমন একটি প্লাটফর্ম যা বিভিন্ন মানুষকে নিকটে এনে দেয় যা ফেসবুক অতটা পারে না।

২| ১৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২২

মামুন রশিদ বলেছেন: ফেসবুকের ভালো ব্যাপারের এটা হলো একটি, পুরনো বন্ধুদের খুঁজে পাওয়া ।

২৩ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

অর্থনীতিবিদ বলেছেন: পুরনো বন্ধুদের সাথে যোগাযোগের একটি বড় মাধ্যমও এটি। কারণ ব্যস্ত নাগরিক জীবনের কারনে আসলে একটা সময়ের পরে আর সরাসরি দেখা সাক্ষাৎ করা সম্ভব হয় না। তখন পরস্পরের খবর এভাবে নেওয়া যায়।

৩| ১৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০২

ব্লাক উড বলেছেন: খুব সুন্দর কবিতা!

২৩ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৭

অর্থনীতিবিদ বলেছেন: ধন্যবাদ।

৪| ২৯ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২১

আরিফ আরাফাত রুশো বলেছেন: জিম কেমন চলছে?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:৫৮

অর্থনীতিবিদ বলেছেন: ধন্যবাদ আপনাকে। সপ্তাহে কমপক্ষে তিন থেকে চারদিন যাওয়ার চেষ্টা করি। ফেব্রুয়ারী ১ তারিখের সর্বশেষ আপডেট নিউজ হলো, ওজন-৭৯ কেজি, চেস্ট-৪০’’, কোমর-৩৭’’।


আমার টার্গেট হলো, ওজন-৭০ কেজির নিচে, চেস্ট-৪০’’, কোমর-৩০’’। দেখি কতদূর যেতে পারি।

আপনার কি খবর? কোন পার্ট টাইম জব পেয়েছেন?

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:২৭

ভোরের সূর্য বলেছেন: আমাকে ইন্টারনেট নিয়ে সবসময় থাকতে হয়।এক সময় সরাসরি এই ব্যাবসার সাথে জড়িত ছিলাম। অনেক পরে ফেসবুক এসেছে ইন্টারনেটের দুনিয়ায় কিন্তু ব্যাক্তিগত ভাবে আমার কোন ফেসবুক একাউন্ট নাই। কেন জানিনা এটা আমাকে আকর্ষণ করতে পারিনি। তবে এর সম্পর্কিত খবর বা হাল হকিকত আমার জানা। নতুন একটা টার্ম দেখলাম ফেসবুক সেলিব্রিটি। সেটা আবার কি জিনিস!!!!!! :) :) হাঃ হাঃ হাঃ মজা লাগলো শুনে। আমরা কত কিছুইনা পারি। তবে আসলে বয়সের এবং অভিজ্ঞতার সাথে সাথে অনেক কিছু কন্ট্রোলে চলে আসে।আসলে বাস্তব টা খুব কঠিন। মাঝে মাঝে মন মেনে নিতে না চাইলেও বাস্তবতার গড্ডালিকায় পরে যেতে হয়,উপায় থাকে না।
আর বাস্তবটা আসলে কেউই মেনে নিতে পারে না যার যার অবস্থান থেকে। দেখবেন অনেক কঠিক লোকও অনেক সময় শিশুদের মতন কাজ করে ফেলে।
ধন্যবাদ।ভাল থাকবেন ভাই।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১১

অর্থনীতিবিদ বলেছেন: বাস্তবতা আসলেই কঠিন। পরিস্থিতির খাতিরে অনেক সময় ইচ্ছে না থাকলেও অনেক কিছু মেনে নিতে হয়। ঠিকই বলেছেন, অনেক সময় অবুঝের মতো কাজ আমি নিজেও করি। ভালো থাকবেন। শুভ কামনা রইল।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৪৯

আরিফ আরাফাত রুশো বলেছেন: কোমর মোটে ৩০??!! আমার চওড়া কোমর ভাল লাগে।না পাইনি কোন পারট টাইম জোব। খোজ থাকলে জানাবেন

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:১৩

অর্থনীতিবিদ বলেছেন: খোঁজ পেলে অবশ্যই জানাবো। ভালো থাকবেন।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:০৫

রাসেলহাসান বলেছেন: খুব সুন্দর লিখেছেন। উদাহরণটা ও ছিল বেশ চমৎকার। ভালো লেগেছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:১২

অর্থনীতিবিদ বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। লেখাটির ঘটনাবলী পরিচিত বেশ কয়েকজনের জীবনের সাথে মিলে গেছে দেখেই এই পোস্টটির অবতারনা। ভালো থাকবেন।

৮| ১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২১

রহস্যময়ী কন্যা বলেছেন: ঐ যে বললাম পৃথিবীটা গোল। দেখবেন কোন না কোন ভাবে কোন একদিন সেই ব্যক্তির সাথে আপনার ঠিকই দেখা হয়ে গেছে।

এটা কি সত্যি হবে??আমারও একজনকে দেখার অনেক দিনের ইচ্ছে

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:১৪

অর্থনীতিবিদ বলেছেন: এই পৃথিবীতে একজন মানুষ কখনোই পুরোপুরি হারিয়ে যেতে পারে না। তাকে খুঁজে পাওয়ার কিছু না কিছু পথ বা উপায় থাকবেই। ধৈর্য ধরে লেগে থাকলে এক সময় কাঙ্খিত মানুষটিকে খুঁজে পাওয়া যাবেই।

তবে গুরুত্বপূর্ণ হলো একটা নির্দিষ্ট সময় পরে সেই মানুষটির মুখোমুখি আমরা হতে চাই কিনা? কারণ কিছু ব্যতিক্রম বাদে একটা নির্দিষ্ট সময় পরে একজন দীর্ঘদিনের অদেখা মানুষ আমাদের নিকট মৃত মানুষের মতোই হয়ে যায়। আর সত্যি কথা হলো, একজন মৃত মানুষের মুখোমুখি হতে আমরা কেউই চাই না। তাই বহুদিন আগের অদেখা মানুষটির সাথে সাক্ষাৎ করার আগ্রহ থাকলেও সেই আগ্রহকে বাস্তবায়িত করার জন্য আমাদের তেমন কোন প্রচেষ্টা থাকে না।

আপনি একজনকে দেখার জন্য দীর্ঘদিনের ইচ্ছা মনে লালন করে রেখেছেন। কামনা করি আপনার ইচ্ছাটা সৃষ্টিকর্তা পূরণ করে দিক। আপনার জন্য শুভ কামনা রইল। ভালো থাকবেন।

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৯:৪৯

অস্পিসাস প্রেইস বলেছেন:
শুভ সন্ধ্যা প্রিয় অর্থনীতিবিদ ভাই।

ফেসবুক খুলেছি ব্লগে আসার পর। ব্লগারদের সাথে পরিচিত হতে আর নিজের পোস্টের লিঙ্ক ছড়িয়ে দিতে। আমার কাছে ফেসবুক মানে ব্লগ, পাঠক ও ব্লগারদের কাছে পাওয়ার এক্সেসরিজ।


শুভ কামনা রইল। ভালো থাকবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:২৮

অর্থনীতিবিদ বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ প্রিয় ব্লগার। কামনা করি সৃষ্টিকর্তা আপনাকেও সর্বদা ভালো রাখুক।

১০| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ৯:০৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: ইন্টারেস্টিং থিউরি!

২৫ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:২২

অর্থনীতিবিদ বলেছেন: কিছু বাস্তব অভিজ্ঞতার নীরিখে লেখা। পোস্টটি পড়ার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.