নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

ধুলোপথে ফুঁটে আছে আমাদের শিউলীরা...

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১০:২৭


আজ এই অফিসটাকে ঠিক অফিস অফিস লাগছেনা।একটা মাত্র পিয়ন কিছুক্ষন পর পর চেয়ারম্যানের রুমে পানির বোতল , গ্লাস আর চানাচুড় বিস্কিট নিয়ে যাচ্ছে-আসছে।শিউলীর খুব ইচ্ছে করছে ছেলেটাকে ডেকে জিজ্ঞেস করতে ভেতরে কয়জন আছে,গ্লাস গুনে ঠিক বোঝা যাচ্ছে না।শিউলী প্রথম যে দিন এখানে আসে তখন এমন মনে হয়নি, প্রতিটা ডেস্কেই লোক ছিল ।সবাই ব্যস্ত ছিল নিজ নিজ কাজে,সে কেবল কোম্পানীর ই ডির কাছে নিজের সি ভি দিয়ে চলে গিয়েছিল।ই ডি আশ্বস্ত করেছিলেন ভেকান্সী খালি হলে অবশ্যই ফোন দিবেন।পরবর্তীতে প্রায় এক মাস পর ই ডি ফোন না দিলেও ফোন দিয়েছিলেন চেয়ারম্যান, বায়োডাটা নিয়ে দেখা করতে বললেন।
শিউলী ঢাকায় এসেছে তা প্রায় দু’মাস।তার গ্রামের বাড়ী নাটরে,ওখানকার কলেজ থেকেই ডিগ্রী দিয়েছে অনেকটা বাবার সাথে যুদ্ধ করেই।কিন্তু কোন ভাবেই বাবা আর পড়াবেন না,শিউলীর ইচ্ছে ঢাকায় এসে সে চাকরী করে মাস্টার্স্টা আগে কমপ্লিট করবে।তাই মায়ের দূর সম্পর্কের ভাইয়ের ঠিকানা নিয়ে ঢাকার পথে রওয়ানা দিল।
মামী যে তাকে সাদরে থাকতে দিয়েছিল ,তা না।হোস্টেলে থাকার জন্য সে খুবই জোর করতে লাগলো।মামীর বয়স তার কাছাকাছি ,দু’জনে বান্ধবীর মতোন গল্প করতো সারা রাত।এক রাতেতো শিউলী বলেই ফেললো-আচ্ছা মামী,তুমি যে সারা রাত আমার কাছে থাকো,মামা তোমাকে বকে না।
-বকে,কিন্তু কি করবো।জেগে জেগে তোকে পাহাড়া দেই।
-কি আশ্চর্য ,আমাকে পাহাড়া দিবে কেন?আমি কি চোর?
-না,তুই মেয়ে মানুষ।
-মানে কি মামী?
-শোন,আমি যদি এই ঘরে না ঘুমাই তাহলে আমাকে বাহিরে থেকে আটকিয়ে তোর মামা তোর কাছে শুবে?তুই কি তাই চাস?
এরপর আর কোন উত্তর দিতে পারেনি শিউলী।আকাশে সূর্য ওঠার আগেই সেও বাড়ি ছেড়েছে ,হাতে ছিল নিবেদিকা লেডিস হোস্টেলের ঠিকানা।তারপর ফার্মগেট চোষে সে সেই হোস্টেল বের করেছে।এক সাথে চারজন থাকার ব্যবস্থা,সাথে তিনবেলা খাবার।মা হাতে যা দিয়েছিল তা দিয়ে টেনে টুনে আর বড় জোর এক মাস চালানো যাবে।চাকরীটা তার খুব দরকার।যে টুকটাক কম্পিউটারে কাজ শিখেছে তা দিয়ে মাসে অন্তত আট হাজার টাকার মাইনের একটা চাকরী কপালে জুটে যেতে পারে।
শিউলী ঘড়ি দেখে ,বিকেল চারটা।এক ঘন্টা ধরে সে বসে আছে।আর কিছুক্ষন পর সন্ধ্যা নেমে যাবে।শীতের দিন ধরে রাখা খুব কঠিন।এর মধ্যে বেল বাজলো,পিয়ন ছেলেটা দৌড়ে ভেতরে গেল।কিছুক্ষন পর বের হয়ে শিউলীকে উদ্দেশ্য করে বললো-বস,আপনাকে ভেতরে যেতে বলসে।
ভেতরে পা রেখে মোটা মোটি হক-চকিয়েই গেল শিউলী।এই শীতের মধ্যে রুম ঠান্ডা করে যিনি বসে আছেন তার সাথে আগে কখনো দেখা হয়নি।তার পাশে আরো দু’জন মোটা মতো লোক বড় বড় চোখ করে তার দিকেই তাকিয়ে আছে।বস তাকে সামনের চেয়ার দেখিয়ে বললো-বসেন,আনোয়ার সাহেব চলে আসবে।
যতো দূর মনে পড়লো ই ডি যখন তার হাতে কার্ড দিয়েছিল ওতে আনোয়ার নাম তা ছিল।হোস্টের একজন অল্প পরিচিত মেয়ে তাকে এই অফিসের ঠিকানা দিয়েছিল ,কিন্তু সবার নাম সে বলতে পারেনি।আর শিউলী কা্রো নাম জানতে চায়নি,তার দরকার একটা কাজ।
প্রথম প্রশ্নটা বসই করলো-কয় দিন হয় ঢাকায় এসেছেন?
-বেশি দিন হয় নি,প্রায় দু’মাস।
-কোথায় উঠেছেন?
-হোস্টেলে ,ফার্মগেট।
-ওহ,তাহলেতো আপনাকে তাড়াতাড়ি ছাড়তে হবে,ওরা তো আবার আটটার পর ঢুকতে দেয় না।
শিউলী হ্যাঁ সুচক মাথা নাড়লো।বস তার হাত থেকে বায়োডাটা নিয়ে চোখ বুলাচ্ছে-সমস্যা নেই,আমাদের এখানে অনেক কাজ আছে।এন জি ও সেক্টরে মেয়েরাতো খুব শ্রম দিচ্ছে।বাই দ্যা ওয়ে আপনি ফিল্ডে কাজ করতে পারবেন তো?
-জ্বী পারবো।
-কিছু মনে করবেন না,মফস্বল থেকে যে সব সুন্দরী মেয়েরা ঢাকায় আসে তারা প্রথম প্রথম কাজে নামার আগে বলে -পারবো।আর যখন ফিল্ডে পাঠানো হয় তখন বলে-রোদে কালো হয়ে যাচ্ছি।হা হা হা ...
দুই মটু বসের হাসিতে হাসি মেলালো।এরা কি কোম্পানীর ডিরেক্টর নাকি এই বসের বন্ধু তা জিজ্ঞেস করতে সাহস পায় না শিউলী ।সে খুব নার্ভাস হয়ে যাচ্ছে ভেতরে ভেতরে-এই লোক কি তাকে অকর্মন্য ভাবে নাকি?রীতিমতোন কাজের মেয়ের মতোন খেটে তাকে ডিগ্রী পাশ করতে হয়েছে বাপের বাড়িতে আর এখন তো তাকে কাজ করতেই হবে।
শিউলী খুব স্মার্টলি জিজ্ঞেস করলো-আনোয়ার স্যার কখোন আসবেন?
তার দিকে কোকের গ্লাস এগিয়ে দিয়ে বস বললো-এতো টেনশন করছেন কেন,চলে আসবে।আপনি কোক খান।দেখবেন গল্প করতে করতে চলে আসবে।
-আমি কি গল্প করবো স্যার,আমার কাছে কোন গল্প নেই।
-এই আপনার কলেজ জীবনের কথা বলুন,স্কুলের কথা বলুন।শুনেছি গ্রামের মেয়েরা খুব তাড়াতাড়ি বড় হয়ে যায়।
-জানিনা স্যার।তবে আমাদের খুব যুদ্ধ করে লেখা পড়া করতে হয়।ক্লাশ সিক্সে উঠলেই বাবা মা বাড়ি থেকে বিদায় দেওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে।
-আপনিতো অপূর্ব সুন্দরী,আপনাকে কয় জন বিয়ে করতে চেয়েছে?
শিউলী বুঝতে পারছেনা ,তার কাজের সাথে এই জাতীয় প্রশ্নের কোন সমন্বয় আছে কিনা।কেবল চোখের সামনে ধোঁয়াশা লাগছে,কোক খেলে এমন কখনো লাগেনি আগে। এটা কোন দেশের কোক প্রশ্নটা তার মাথায় ঘুরতে থাকে।সে কিছুই বলতে পারে না ,কেবল হাসির শব্দ শোনা যায়।নানা রঙের হাসি।অট্ট-হাসি,মুচকী হাসি ,বুক হীম করা হাসি – সে হাসির মধ্যে ক্রমশ হারিয়ে যেতে থাকে শিউলী।নিজেকে এতো ভার লাগে,এতো ভার যেন কোন দিন লাগেনি।ঘুমে চোখ বন্ধ হয়ে আসছে ।।
শিউলী যখন চোখ মেললো তখন তার গায়ে কেবল কামিজ ছাড়া আর কিছুই নেই,তাও পুরো জামাটা ভেজা।বহু চেষ্টা করেও সে উঠে দাঁড়াতে পারলোনা,অন্ধকারের মধ্যেই বুঝতে পারলো এই ঘরে আর একজন আছে।কিন্তু সেটা কি সেই বস ,নাকি বাকী দুই জন ঠিক বোঝা যাচ্ছে না।সে গোঙ্গাতে লাগলো, চিৎকার দেবার মতো তার শরীরে শক্তি নেই।অবশ্য এই রুম থেকে হাজার চিৎকার দিলেও লাভ হবে না,শব্দ বাইরে যাবে না।তার মুখের কাছে মোবাইলের আলো জ্বলে উঠলো।সেই আলোতে সে আনোয়ার স্যারের মুখ দেখতে পেল।প্রচন্ড বিরক্ত হয়ে সে প্রশ্ন করলো-আপনাকে আমি বলেছি,আমি ডাকবো।আপনি আমার সাথে কথা না বলেই অফিসে এলেন কেন?
কোন শব্দই বের হচ্ছে না মুখ থেকে।শিউলীর হাতে এক গ্লাশ পানি ধরিয়ে দিল আনোয়ার।ঘাড়ের কাছে হাত দিয়ে তার পিঠে সোফার কুশন দিয়ে দিল।
এবার একটু বসতে পারছে শিউলী।কিন্তু এতোক্ষন তার সাথে কি হয়েছে তা বুঝতে কিছুটা সময় নিল ।নিজেকে সামলে উত্তর দিল-
-আমাকেতো বস বললো আপনি আসবেন।
-আর আপনি তাই বিশ্বাস করে ওয়াইন খেলেন আর তাদের সাথে গাল গল্প করলেন।
-স্যার কয়টা বাজে?আমি হোস্টেলে যাবো।
-আপনি কি জানেন আপনার সাথে কি হয়েছে?
শিউলীর সাথে কি হয়েছে তা এতোক্ষনে সে নিজেও তা পরিস্কার,কিন্তু এই শুভ কর্মে আনোয়ার তাদের সাথে শামিল ছিল কিনা সেই ব্যাপারে সে কনফিউজড।তার মস্তিষ্কে কেবল তিনটি কালো মুখ আর অট্টহাসি ছাড়া আর কিছুই নেই।
-শিউলী,রাত একটা বাজে।আপনি কি বুঝতে পারছেন আপনার সাথে কি ঘটে গেছে?
এবার খুব বিরক্ত হয়ে যায় শিউলী-কি হয়েছে ?বার বার এক কথা বলছেন।আমার সাথে কি আর হবে ।যা আমার ভাগ্যে ছিল তাই হয়েছে।
-আশ্চর্য ,আপনি কি ইচ্ছে করেই ঘটনাটা ঘটতে দিলেন।আমার নম্বরতো আপনার কাছে ছিল।
-আমার কাছে নম্বর ছিল ,কিন্তু মোবাইল ছিল না।আর যখন আমি অলরেডি তাদের জিম্মায় তখন আপনাকে ফোন করার কোন অবস্থাই ছিল না।
-আপনি এখন কি করতে চান বলেন,বাবা মার কাছে যাবেন?আমি ব্যবস্থা করি।
-আপনার কি ধারণা আমি এখন কান্নাকাটি করে এলাকা গরম করব,আর মিডিয়া এসে আমাকে উদ্ধার করবে।আমি বাবা মার কোলে ফিরে যাবো,তা সম্ভব না।
-না,এমন কিছুই আমি ভাবছি না।আর ওরা আপনাকে আমার কাছে দিয়ে গেছে।এখন আপনি যদি এলাকা গরম করেন তাহলে ফাসবো আমি।এই অফিস আর চালাতে হবে না,বউ বাচ্চা নিয়ে পথে বসতে হবে।
-থাক,আপনার বউ বাচ্চা নিয়ে পথে বসতে হবে না।আমি সকাল হলে চলে যাবো।
-আচ্ছা,আপনার কি মনে হয় ওই লোক এরপর আপনাকে জব দেবে?ইনফ্যাক্ট কিছুই দেবে না।আর এখানে কোন ভ্যাকেন্সী নাই আগেও বলেছি।ও কেবল ফুর্তি করার জন্য আপনাকে ডেকেছে।
শিউলী বুঝতে পারছে না,তার কি এখন চিৎকার করে কাঁদা উচিৎ ।কিন্তু তার কান্না আসছে না,আসছে খুব ক্ষিদে ।দুপুরের পর থেকে একটা দানাও তো পেটে পড়েনি।সে আনোয়ারকে অবাক করে দিয়ে জিজ্ঞেস করলো-আচ্ছা,আপনার অফিসে কি কিচ্ছু খাওয়ার নাই?পিয়নকে দেখলাম বিস্কিট চানাচুড় নিয়ে ছুটো ছুটি করতে।আনোয়ার খুব হক চকিয়ে গেল প্রথমটা ,পরে নিজেকে সামাল দিয়ে হাসলো-সত্যি ,ক্ষুদার রাজ্যে পৃথিবী গদ্যময়।
সে শিউলীকে সোজা করে বসালো,অন্ধকারের মধ্যেই মেয়েটার জামা খুলে চাদর পেঁচিয়ে দিল।একবারো শিউলী তা্তে অসম্মমতি করলো না,আনোয়ারের কাঁধে ভর দিয়েই বাথরুমে গেল এবং গায়ে পানি ঢাললো।রুমে ফিরে সেই স্বল্প আলোতেই দেখতে পেল প্লেট ভর্তি খাবার।
খুব আবাক হয়ে শিউলী প্রশ্ন করলো-এই ভাত কোথা থেকে এলো?
-আমি যখন রাতে অফিসে কাজ করি তখন আমার ওয়াইফ খাবার দিয়ে দেয়।
-ছি ছি স্যার,আমি এটা খেতে পারবোনা।আপনার খাবার আমি খাই কি করে ?
-তুমি খাও,তোমার উপর দিয়ে যা গেছে তাতে এই খাবার সামান্য।আমি সকাল হলে বাড়ি গিয়ে খাবো।আর শোন ,আজকের কথা একদম ভুলে যাবা।কাউকে কোন দিন বলবানা।
অনেকটা ধমক দিয়েই আনোয়ার বললো-কি ,বুঝতে পেরেছো?
অন্ধকারের মধ্যেই শিউলীর হাসি মাখা মুখ উজ্বল হয়ে গেল-আচ্ছা স্যার ,আপনিও কি তাদের মতোন করবেন আমার সাথে?এবার খুব রেগে গেল আনোয়ার-এতো বুঝো,আর ওরা যে তোমাকে মিথ্যে কথা বলে এখানে আনলো তা বুঝোনি।
শিউলী ভাত খেতে খেতে বললো-বুঝেছি,কিন্তু ততক্ষনে আমার আর কিছুই করার ছিল না।আমি যখন কোকের গ্লাস খালি করেছি,তখন বুঝতে পেরেছি আমার কোকে অন্য কিছু মেশানো ছিল।স্যার জীবনে আমি কোন দিন ঘুমের মেডিসিন খাইনি।তাহলে লাল পানি খেয়ে কি ভাবে ঠিক থাকবো তাই বলেন ।
-বুঝলাম,কিন্তু এখনতো ঠিক মতোন হোস্টেলে ফিরতে পারবা?নাকি আবার শালিস কেন্দ্রে যাবা?
-ওইটা আবার কি স্যার?
-থাক,অতো বোঝা লাগবে না।আর ওই খানে গেলে আমার অফিসের বারোটা বাজবে আগে।আর তোমার ভাবী আমাকে গলা ধাক্কা দিয়ে বের করে দিবে।
আনোয়ারের হঠাত খেয়াল হলো সে অনবরত শিউলীকে তুমি তুমি করে যাচ্ছে।তাই খুব সংযত হয়েই প্রশ্নটা করলো-আমি যে আপনাকে তুমি তুমি করছি আপনি রাগ করছেন নাতো?
এবার খুব জোরে হেসে উঠলো শিউলী-আপনি যদি আমাকে তুই করেও বলেন তাও কিছু করার নেই স্যার।আপনি যে দয়া করে আমার উপরে না চড়ে আমাকে খেতে দিয়েছেন তাতেই আমি কৃতজ্ঞ।
আনোয়ার খুব লজ্জা পেল,এ লজ্জা পুরুষ হয়ে জন্মানোর লজ্জা।মেয়েটা মুহূর্তের মধ্যেই কেমন করে যেন বদলে যাচ্ছে।প্রথম দিন তাকে দেখেছিল সদ্য মফস্বল থেকে আসা লাজুক একটা মেয়ে।এখনকার শিউলীকে তার ভীষন অচেনা মনে হয়।এই মেয়েটি কি আর কোন দিন তার কাছে চাকরী খুঁজতে আসবে?নাকি এই শহরের কোন অন্ধকার গলিতে সে হারিয়ে যাবে।রাতের মক্ষিরানীরা লুফে নেবে রাতের শিউলী আর সারা রাত ধরে ছড়াবে তার সুগন্ধী , অবশেষে ভোরের আলোতে ঝরে পরবে ধুলোময় রাস্তায় আর তা মাড়িয়ে কর্ম-ব্যস্ত জীবন আবার চঞ্চল হয়ে উঠবে।সবার অন্তরালে ফুটে উঠবে আরো কোন শিউলী।

(লেখাটা মোটেও এখানে শেষ করার ইচ্ছে নেই,কিন্তু অদ্রী ল্যাপটপের জন্যে অস্থির করে ফেলছে।আগে ডিজিটাল বাচ্চা শামলাই,তারপর গল্পটা পুনরায় সাজাবো।)

মন্তব্য ৪৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৯) মন্তব্য লিখুন

১| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১০:৩১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রথম হইছি , চা দেন B-)

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৫

রোদেলা বলেছেন: পইড়া প্রথম হইসেনতো?এবার মন্তব্য করেন,কফি পাবেন।

২| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রাতের মক্ষিরানীরা লুফে নেবে রাতের শিউলী আর সারা রাত ধরে ছড়াবে তার সুগন্ধী

সুন্দর লিখেছেন , আমার কাছে কোথাও আগোছালো মনে হয়নি ।
অদ্রী'র জন্য শুভ কামনা ।

০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:০৩

রোদেলা বলেছেন: অনেক ধন্যবাদ লিটন ভাই,আমি মনে মনে ভাবছিলা।আপনার কমেন্টটাই দ্বিতীয়তে আসবে,তাই হয়েছে।তৃতীয় কমেন্ট অনেক বেশি পাওনা।সবাই মনে হয় ডিনারে গেসে আজ।তাহলে কি কফি বাদ,দেখি কেতলীটা গেল কই...

৩| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১০:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: দ্বিতীয় কমেন্টটা পড়েই করেছি ! :P

এখন পর্যন্ত আমিই প্রথম , দ্বিতীয় ,তৃতীয় ।
কেটলি শুদ্ধ চা আনেন =p~

৪| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১১:১০

সাহসী সন্তান বলেছেন: গল্পটা অনেক সুন্দর হয়েছে! সব থেকে বড় কথা সমাজের বাস্তব চিত্রটাই আপনি গল্পের মাধ্যমে ফুটিয়ে তুলতে পেরেছেন! প্রায় প্রত্যেকটা অফিসেই কিছু নারী লোভী জানোয়ার আছে, যারা মনে করে নারীরা শুধুমাত্র একটা ভোগের সামগ্রী বৈ অন্য কিছু নয়! নারীদেরও যে একটা সত্ত্বা আছে, ওদেরও যে একটা সুন্দর মন আছে সেটা তারা মানতেই চায় না। করুনা হয় তাদের জন্য যারা নারীদেরকে শুধু মাত্র একটা খেলনা পুতুল মনে করে। তারা নজরুলের সেই বজ্রহুঙ্কারের কথাটা ভুলে যায় যেঃ-
"কোন দিনও একা হতোনাকো জয়ী পুরুষের তরবারি, সাহস দিয়াছে শক্তি দিয়াছে বিজয় লক্ষী নারী"

তবে পোস্ট পরিশেষে " (লেখাটা মোটেও এখানে শেষ করার ইচ্ছে নেই,কিন্তু অদ্রী ল্যাপটপের জন্যে অস্থির করে ফেলছে।আগে ডিজিটাল বাচ্চা শামলাই,তারপর গল্পটা পুনরায় সাজাবো।)" এইটা পড়ে ভীষন মজা পাইলাম!

০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:০৭

রোদেলা বলেছেন: স্থির হয়ে আমি কোন লেখাই লিখতে পারি না।অফিসে বস অস্থির আর বাড়িতে সাড়ে তিন বছরের অদ্রীয়ানা যার হাত থেকে এই ল্যাপটপ পেলাম রাত বারোটায়।
প্রায় প্রত্যেক লেখার নীচে আমার ফুট নোট থাকে ।বিষয় বস্তুকে একটু হালকা করতে,আর নিজেকে চাঙ্গা করতে।েটা শোনেন তাহলে আমার মেয়ের দৌড় বুঝতে পারবেন।
https://www.youtube.com/watch?v=PIabfvA-eFc

৫| ০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ১:৪৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: ঘটনার শেষে আনোয়ার নামের জানোয়ারটা হীরো হলো কেন? অফিসটাতো আনোয়ারেরই ছিল। সেখানে অন্যান্য মানুষখেকো গুলো কিভাবে এলো। তাদের সাথে কি আনোয়ারের যোগসাজছ ছিলনা ? আসলে এই আনোয়ারটা হলো ঘটনার মূল কারিগর । অন্তত আমার কাছে তাই মনে হয়েছে। ওহে হীট করলে সব তথ্যই বের হবে। শিউলিরা মুখ বুঝে থাকে বলে সমাজের এই অবস্থা । ধন্যবাদ ।

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২২

রোদেলা বলেছেন: এখানে আনোয়ারকে জানোয়ারই বলা চলে।অন্যায় যে করে আর যে সহে তারা সমান অপরাধী।কিন্তু সমস্যা হচ্ছে কাজটা করেছে কোম্পানীর চেয়ারম্যান যার লগ্নি করা পয়সায় অফিস চলে।আনোয়ার এখানে কেবল একজিকিউটিভ ডিরেক্টর,হুকুমের গোলাম।সে কিছুই করতে পারে না।ধন্যবাদ সাথে থাকার জন্য।

৬| ০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ২:১৭

জসিম বলেছেন:
আমাদেরই চারপাশের গল্প.

ভালো লিখেছেন.

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৫

রোদেলা বলেছেন: ধন্যবাদ জসিম।

৭| ০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৮:৩৮

সুমন কর বলেছেন: দৈনন্দিক জীবনের গল্প। মোটামুটি লাগল।

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৫

রোদেলা বলেছেন: ধন্যবাদ সুমন কর।

৮| ০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:১৭

চৈত্র-শিশির বলেছেন: খুব দারুণ লিখেছেন! আপনার লেখায় জগত,নারী,পুরুষ আর বাস্তবতা ও শেষে এসে আপনার দুষ্টু মেয়ের তেজ- সব মিলে ভাল লাগল | পরের অংশের জন্য অপেক্ষায় থাকব

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৬

রোদেলা বলেছেন: খুব শান্তি লাগলো আপনার কমেন্টস পড়ে।খুব অস্থির লাগছিল লেখাটা পোস্ট করে।এবার মনে হচ্ছে আরো লিখতে পারবো।অনেক ধন্যবাদ।

৯| ০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫৪

সিপন মিয়া বলেছেন: ওপস!

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৭

রোদেলা বলেছেন: হুম


১০| ০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:০১

কামরুন নাহার বীথি বলেছেন: এইতো আমাদের জগত -সংসারের হাজারো চিত্রের একটু কণা। :(
শুভেচ্ছা আপু।

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২৯

রোদেলা বলেছেন: খুব সত্যি কথা বলেছেন বীথি।এমন অনেক ঘটনা আমাদের চারপাশে ঘটে যার মুখোমুখি আমরা হতে চাই না।অনেক ধন্যবাদ।

১১| ০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:১৩

সুলতানা রহমান বলেছেন: ভাল হইছে। এরকম সময় এদের পরিনতি তাই হয়। ওরা সংসারে ও ফিরে যেতে পারেনা।

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩০

রোদেলা বলেছেন: এদের কোন যাবার জায়গা থাকে না,পথের শিউলী হয়েই থাকে।ধন্যবাদ ।

১২| ০৩ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫৫

কাবিল বলেছেন: ভাল লাগা রেখে গেলাম।

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩১

রোদেলা বলেছেন: শুভেচ্ছা জানবেন।

১৩| ০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১:৪৬

গেম চেঞ্জার বলেছেন: একদম খাসা গল্প। ভাললাগা+

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ১২:২৭

রোদেলা বলেছেন: অনেক ভালো লাগছে আপনার মন্তব্য পড়ে ,ধন্যবাদ গেম চেঞ্জার।

১৪| ০৩ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

আবু শাকিল বলেছেন: আপনি বরাবর ভাল লিখেন ।এবার ও তাই।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ১২:২৮

রোদেলা বলেছেন: অনেক ধন্যবাদ আবু শাকিল।

১৫| ০৩ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

সোমহেপি বলেছেন: এরপরে আরো চলবে নাকি? গল্প ?

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ১২:২৯

রোদেলা বলেছেন: দেখি লেখকের মুড কেমন থাকে।। :)

১৬| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ১২:৩০

পটল বলেছেন: গল্প ভালো লাগছে।

সোমহেপির সাথে সহমত। প্রশ্ন্ ঐ একটাই।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৫

রোদেলা বলেছেন: সাংঘাতিক নিক ভাই বা বোন আপনার,আমার কিন্তু শেষ রাতে বড্ড খিদে পায়। B-)

১৭| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ২:২৩

ভ্রমরের ডানা বলেছেন: নৈতিকতার অভাবে ঘুনে ধরা সমাজপতিকুল ও তার ভয়ানক হিংস্র মানসিকতার ছবি তুলে ধরেছেন। আমাদের নারী কুলের অসহায় চিত্রলেখনী পড়ে মন বিষাদে ভরে গেল। এই লোলুপতা থেকে পুরুষ জাতি কে মুক্ত হয়ে নারীদের প্রতি সহানুভব হতে হবে ঠিক গল্পের আনোয়ার স্যারের মত।

অসাধারণ!

০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ১:৩৫

রোদেলা বলেছেন: ধন্যবাদ ভ্রমরের ডানা।সাথেই থাকুন।

১৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ১:৪৪

জুন বলেছেন: আপনি আপনার অসাধারন লেখনীতে আমাদের সমাজের এই অন্ধকার দিকটি তুলে ধরেছেন ।
হায়েনাদের হাতে পড়া শিউলী মনে হয় একা নয়, হাজার হাজার রয়েছে রোদেলা ।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩৮

রোদেলা বলেছেন: ধুলোপথে ফুঁটে আছে আমাদের শিউলীরা...

১৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৫

হাসান মাহবুব বলেছেন: শিউলীর জীবন নিয়ে উপন্যাস লিখে ফেলেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০০

রোদেলা বলেছেন: সময় লাগবে ভাই,সেইটাই খুঁজে পাচ্ছি না।

২০| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৩

পটল বলেছেন:
আপনের খিদা দেইখ্যা আমি রাতভর পলাতক। এখন ভালো কিছু বলেন। আর হ্যাঁ, আমি কিন্তু আপনার পক্ষ না। প্রতিপক্ষ।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০১

রোদেলা বলেছেন: ভালো হইসে,দিনে আপনেরে ধরসি।রাইতে হইলে এতোক্ষন গিল্লা খাইতাম।আপনের নিক দেখলে আমার খিদা ছাড়া আর কিছু মনে আসে না। :D

২১| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৯

পটল বলেছেন:
ভাগ্য ভালো এ যাত্রায় বেঁচে গেলাম। রাতে বিশেষ সতর্ক থাকতে হবে এখন থেকে। অন্য কিছু খাইতে চাইলে বইলেন। কিন্তু আমার প্রতি এই আগ্রাসী মনোভাব প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৩৮

রোদেলা বলেছেন: ভাই,আইজ খালি ডাল দিয়া ভাত খাইসি।পটল দিয়া ইলিশ মাছ খাইতে মুন চায়।। ;)

২২| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৪

আহমেদ জী এস বলেছেন: রোদেলা ,


চারপাশে এরকম কাছাকাছি ঘটে যাওয়া কাহিনী ।
তবে ....এই শহরের কোন অন্ধকার গলিতে সে হারিয়ে যাবে।রাতের মক্ষিরানীরা লুফে নেবে রাতের শিউলী আর সারা রাত ধরে ছড়াবে তার সুগন্ধী . এটা সম্ভবত এতো সহজে হয়না ।

যাক, আবার সাজাবেন বলে ভরসা পাচ্ছি । লুফে নেয়া শিউলি নয় , এই শরতের শিশির ভেজা শিউলির মতো স্নিগ্ধ এক শিউলির দেখা যেন মেলে সেখানে ।

০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৪০

রোদেলা বলেছেন: গল্পেতো ইচ্ছে করলে চরিত্রের গায়ে ইচ্ছে মতোন প্রলেপ দেওয়া যায়,কিন্তু বাস্তবতা ভীষন কঠিন।ধন্যবাদ সঙ্গে থাকার জন্য।

২৩| ০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ২:০৪

পটল বলেছেন: নেন। এবার বুঝে নেন। আমারে নিয়া আর টানাটানি কইরেন না। আপনার জন্য এই পোস্ট

০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৯

রোদেলা বলেছেন: ইলিশ মাছ এবার আন্মু ভাবতেসি,দাম কমসে মনে হয়। B-)

২৪| ০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:১২

অগ্নি সারথি বলেছেন: গল্প ভাল হয়েছে কিন্তু শিউলির জন্য ভেতরে কোথায় যেন খচ খচ করে যাচ্ছে।

০৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩০

রোদেলা বলেছেন: ্ধন্যবাদ অগ্নি সারথি।এমন খচ খচ করতে থাকে বুকের ভেতর।কিন্তু কিছুই করার নেই আমাদের।

২৫| ২৯ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫১

রানার ব্লগ বলেছেন: খারাপ না ভালোই দ্বিতীয় পর্ব পড়ে প্রথম পর্ব পড়ার ইচ্ছা হল তাই পোড়লাম।

৩০ শে নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১২

রোদেলা বলেছেন: কৃতজ্ঞতা জানবেন রানার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.