নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

সি এন জি সমাচার উইদ ভ্যাট ভ্যাটানী ...

০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১০:৪২


ধানমন্ডি ১৫ নম্বর ধরে হেঁটে এগুচ্ছি একটি সি এন জির জন্য।এমনিতেই ঢাকা শহরে এই বস্তুটি এমন বিলুপ্ত হয়ে গেছে যে ইয়েলো ক্যাবের মতোই এটাকেও ঢাকা জাদুঘরে পাঠানোর কথাও ভাবতে হবে।এইসব আকাশ কুসুম ভাবতে ভাবতে এক খানা রিক্সা নিয়ে ধানমন্ডি ২৭ মীনা বাজারের কোনায় দাঁড়ালাম।যতোদূর চোখ যায় দুই ধারে কোন সি এন জি নেই।খালি প্রাইভেট আর প্রাইভেট,রাস্তায় নামলে বোঝা যায় –ঢকা শহরের মানুষের পকেটে অনেক পয়সা।নইলে এই স্কুল ছুটির সময় এতো প্রাইভেট কোথা থেকে আসে?এইগুলোতো আর অফিসের গাড়ি নয়।বাচ্চাদের আনা নেওয়ার জন্যে বাবা অথবা মা কর্তৃক নিয়োককৃত চার চাকা।বাচ্চাদের নিজ এলাকায় ভর্তি করতে যদি বাধ্য করা হতো তাহলে নগরীতে তিনটি জিনিষ কার্যকরী হতো-
১।জ্যাম কমতো বহুল অংশেই।
২।কে কাকে স্কুল থেকে আনতে যাবে এই নিয়ে বাবা মায়ের মধ্যে যুদ্ধ হতো না।
৩।বাচ্চাদের কাঁচা ঘুমে আর অতর্কিত হামলা দিতে হতো না।

এই তিনটি কাজ যখন আর সম্পন্ন হলো না,তখন ম্যাডামরাতো চার চাকা দৌঁড়িয়ে স্কুল টু মার্কেট ,মার্কেট টু বাসা করবেই।আমাদের মত মধ্যবিত্ত এক খানা সি এন জির জন্যে হা পিত্তেশ করবে প্রখর রোদে দাঁড়িয়ে।
বনানী ১১ নম্বর যাবার সোজা সোজি কোন বাস নেই এ পথে ,আর থাকলেও আজকালকার অতিথি বাসে আমার সময় কুলাবেনা।মিটিং বেলা ১২ টায়,সময় হাতে আর আধ ঘন্টা।অতিথি কেন বললাম তা একটু ব্যাখ্যা করি।একদিন বি আর টিসিতে করে সাভার যাচ্ছি,একটু পর পর সেটা থামিয়ে কন্ট্যাক্টর খালি ডাকতেই থাকে—“এই নবীনগর।“ কিন্তু ভাড়া দিলাম গুনে গুনে গুলিস্থান থেকে ৫০ টাকা।আমার পাশে বসা ভদ্র মহিলা বললো-“বুঝলেন আপা,এরা হলো অতিথি বাস।আপনাকে ডেকে নিয়ে বাসে তুলবে আর হাতে একটি চিরকুট ধরায় দিয়ে বলবে –বসেন ,চা চুলায় গরম হচ্ছে।হা হা হা...”
চিরকুট মানে হচ্ছে টাকার রশীদ।চা মানে হচ্ছে গন্তব্য।আমি মহিলার রসিকতায় মুগ্ধ ।কিন্তু আমাকে আরো বেশি মুগ্ধ করতেই যেন আমার দিকে একটি ফাঁকা সি এন জি এগিয়ে এলো।আমি ধরেই নিলাম সে আগের ড্রাইভারের মতোই ২৫০ টাকা হাঁক ছাড়বে।বরং আমাকে অবাক করে দিয়ে বললো-সি এন জিতে যা ওঠে তার চেয়ে ২০ টাকা একটু বাড়ায় দিয়েন।আমি আমাকে তিন বছর পেছনে দেখতে পেলাম ,যেখানে সি এন জি ট্রাফিক জ্যামে পড়লে আমরা খুশী হয়ে টাকা বাড়িয়ে দিতাম।আমি বললাম-ভাই,আপনার মতোন ভালো মানুষতো অনেক দিন দেখিনা । ড্রাইভার মুচকি হাসলো , এই হাসির অর্থ আমি বুঝতে পাড়লাম না।
সে মিটারে টিপ দিল,সেখানে লাল অক্ষরে লেখা-৪০ টাকা।আমি জিজ্ঞেস করলাম-এখন কি প্রথম দুই কিলো ৪০ টাকা?সে হ্যাঁ সূচক মাথা নাড়লো।আমি নিশ্চিন্তে বসে আছি।তেলের দাম বেড়েছে তাই বাস ভাড়া বেড়েছে,সি এন জি বেড়েছে কি হারে তা অর্থ মন্ত্রী ভালো জানেন।আমার জানা নেই।
সি এন জি আটকে গেলো সানরাইজের সামনে।এই ট্রাফিক কোথায় গিয়ে শেষ হবে তা স্বয়ং ঈশ্বর বলতে পারেন কিনা সন্দেহ । মিনিট অতিক্রম করছে,আমি অবাক হয়ে তাকিয়ে আছি মিটারের দিকে।কিছুই বুঝতে পারছিনা-মিটারে টাকা উঠছে কেন?গাড়িতো চলছে না।এটা কি ওয়েটিং বিল?প্রশ্ন গুলো ড্রাইভারকে করা।কিন্তু ওই পাশে হাসি ছাড়া আর কোন উত্তর নেই।আমি মোবাইলে দেখলাম প্রতি এক মিনিটে দুই টাকা উঠে যাচ্ছে।আধ ঘন্টায় উঠেছে ৬০ টাকা।তার মানে আমি মীনা বাজার থেকে সানরাইজে অর্থাৎ মাত্র ৫-৬ কিলো আসছি ১০০ টাকায়।এখন আমার কি করা উচিৎ?সি এন জি থেকে নেমে আমি কোথায় যাবো?বাস?সেটা কই পাবো? রিক্সা?ভি আই পি রোডে ওই জিনিস কেমনে পাবো?আমি প্রচন্ড ধাক্কা খেলাম যখন বনানী এসে দেখলাম-মিটারে বিল এসেছে ৩২০ টাকা।যেখানে ২০০ টাকা দিলেই এইটুকু পথ আসা যায় সেখানে আমার লাগলো ৩২০ টাকা ,যদিও পুরোটাই অফিস বেয়ার করবে তবু বুকের ভেতর কেমন খচ করে বাঁধলো ছুড়ির মতোন।
বাড়ি ফেরার সময়ও আরো একবার ছুড়ির ফলা খেলাম,কারন বনানীর কাজ শেষ করে গেলাম মহাখালি ডি ও এইচ এস ।ওটা সংরক্ষিত এলাকা,তার মানে যাদের গায়ে ব্লাডি সিভিল লেখা তারা এখানে সহজে প্রবেশ করতে পারবে না।আমি করলাম অফিসের কাজে, আর বিকেল চারটায় মিরপুর স্টার্ট করে ছয়টায় পৌঁছলাম ২৫০ টাকার বিনিময়ে।সংযোগ করা ভালো,এই পথে ডাইরেক্ট কোন সার্ভিস নেই।
স্বপ্ন থেকে শপিঙ্গের অভ্যাস আমার বহু পুরনো,ওদের একটি কার্ড আছে যেটায় কি সব পয়েন্ট টয়েন্ট দেয় , যদিও ওটা আমার তেমন কাজে লাগেনি।সাপ্তাহিক বাজার আমি অরিজিন্যাল বাজার থেকে করতেই পছন্দ করি।কেবল বাচ্চার দুধ আর বাটার কিনতেই এই আউটলেটে প্রবেশ।বেশ লম্বা লাইনে দাঁড়িয়েই পে করার সুযোগ পেলাম।একতা নিডো ফর্টিফাইভ ৭০০ এম জি,এটাই বিক্রেতা খুটিয়ে খুটিয়ে দেখছেন।আমি বেশ আগ বাড়িয়েই বললাম-“আমি কিন্তু ১০ টাকা কমেই নেই বাইরের দোকান থেকে ,কিন্তু আজ খুব তাড়া তাই এখানেই এলাম।“তিনি আমার মুখের দিকে তাকিয়ে বল্লেন-“কম মানে,আমি দেখছি ভ্যাট কতো আসে।“
-মানে কি ,বাচ্চার দুধ কিনবো ভাই,এটাতে ভ্যাট আছে?
-কি বলেন,সবটাতেই আছে,এইযে বাটার নিয়েছেন এইটাতেও ভ্যাট আছে।
আমি হাতে ৭ টাকার ম্যাঙ্গোবার নিয়ে বললাম-এইটাতেও আছে?
তিনি খুব বিজ্ঞের সাথে বললেন-অবশ্যই।
আমি প্যাকেট থেকে সমস্ত খাবার নামিয়ে রাখতে রাখতে বললাম-“সরি ভাই,আমার বাচ্চার খাবার কিনতে আমি কাউকে ভ্যাট দেব না,আমার কষ্টের টাকা।কষ্ট করে আর্ন করি,বাড়তি খরচের কোনই চান্স নেই।“
সেলস ম্যান ভূত দেখার মতোন চমকে উঠলো আমার কথায়।আমি পাত্তা দিলাম না,যা ইচ্ছা ভাবুক।যে দিন আমার চলার পথ সহজ হবে,যেদিন কাজ আদায়ের জন্যে কাউকে ঘুষ দিতে হবে না,যে দিন নিশ্চিত হবে নিরাপদ মৃত্যূ্রর সে দিন আমি ভ্যাট দেব।
বাসার সামনে থেকেই উইদ আউট ভ্যাট আরো বেশি বেশি সদাই করে আজকের মতোন বাসায় ফিরলাম।

মন্তব্য ৪৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১০:৫৬

শাহরিয়ার সনেট বলেছেন: ২ নাম্বারী everywhere

০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৫৯

রোদেলা বলেছেন: হুম।

২| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:২৩

প্রামানিক বলেছেন: -মানে কি ,বাচ্চার দুধ কিনবো ভাই,এটাতে ভ্যাট আছে?
-কি বলেন,সবটাতেই আছে,এইযে বাটার নিয়েছেন এইটাতেও ভ্যাট আছে।
আমি হাতে ৭ টাকার ম্যাঙ্গোবার নিয়ে বললাম-এইটাতেও আছে?
তিনি খুব বিজ্ঞের সাথে বললেন-অবশ্যই।
আমি প্যাকেট থেকে সমস্ত খাবার নামিয়ে রাখতে রাখতে বললাম-“সরি ভাই,আমার বাচ্চার খাবার কিনতে আমি কাউকে ভ্যাট দেব না,আমার কষ্টের টাকা।কষ্ট করে আর্ন করি,বাড়তি খরচের কোনই চান্স নেই।“


দারুণ কাজ করেছেন রোদেলা আপা, সবারই প্রতিবাদ করা উচিৎ, এমনিতেই প্রতিটা প্রডাক্টে ভ্যাট ধরা আছে তারোপর ওরা আরো বাড়তি ভ্যাট আদায় করে।

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:০২

রোদেলা বলেছেন: ভ্যাট তখনি প্রযোজ্য যখন আমজনতার দায়িত্বটা সম্পূর্ন পূরন করতে পারবে সরকার।জনতাই সকল ক্ষমতার উৎস-এই ফালতু কথা আর সহ্য হয় না।

৩| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৩২

দ্যা লায়ন বলেছেন: একটা কফি ১ ডলার ৯০ সেন্ট, ভ্যাট সহ সেটা কিনতে হয় ২ ডলার ৪৫ সেন্ট দিয়ে। কত পড়লো ভ্যাট? পৃথিবীর মধ্যে একটা দেশ আছে সেটা হলো বাংলাদেশ ,যেই দেশের সরকার জনগণের চেয়ে গরীব।

কানাডা কেউ থাকে? তাকে প্রশ্ন করেন কত আয় করে আর সরকার কত নেয়, সরকারকে দেন আগে তার পর তারা নিশ্চিৎ করবে আপনার সকল মানবিক সুবিধা। সরকার পকেট থেকে দিয়ে আপনার সেবা করবেনা, সরকার মানে আপনারাই, আপনারা কি তা করবেন?

ভ্যাট দেয়ার অভ্যাস না হলে এই দেশে সব কিছুই নষ্টের দখলে যাবে,

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:০৬

রোদেলা বলেছেন: ভ্যাট দেওয়ার অভ্যেস হলে কি এই দেশ থেকে রক্তচোষারা নিপাত যাবে?
ভ্যাট দেওয়ার অভ্যেস হলে সাগর রুনি নাটক হবে না?
ভ্যাট দেওয়ার অভ্যেস হলে ঘরের ভেতর আর গুম গুণ হবে না?
আর কয়টা বলবো ,এই লিস্টতো সকাল হলেও শেষ হবে না।
এর চেয়ে বরং চলেন কানাডা যাই,ওইখানে মেথরগিরি কইরা ভ্যাট দেই।

৪| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৭

অস্পষ্ট নিয়ন আলো বলেছেন: ভ্যাটের নাম করে অতিরিক্ত টাকা আদায়!! :||

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:১০

রোদেলা বলেছেন: এরা ভ্যাট ভ্যাটায়,ভ্যাট দিলে রিসিট দিতে হয় তা জানে না।আহাম্মক পাইসে সবাইরে।আর যতো আউট লেটেই ভ্যাটের খেলা।

৫| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

কোলড বলেছেন: The writer has no sense of governance. It is your citizen duty to pay VAT as long as it is mandated.

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:১৩

রোদেলা বলেছেন: আসলেইতো লেখক খুবই অবাক, আপনে এতো সেন্স নিয়া বাংলা ব্লগে কেমনে ইংরেজী লিখলেন ।যাই হোক,যদি লেখকের জ্ঞান সম্পর্কে কোন সন্দেহ থাকে তাহলে তার সব লেখা পড়েন।দেখবেন নদী থেকে কেমন সমুদ্রে ঝাপ দিচ্ছেন।আরে ভাই ,সরকাররে ভ্যাটামু না কারে ভ্যাটামু ??হা হা হা ...

৬| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৫৩

গেম চেঞ্জার বলেছেন: ভ্যাট নাকি সিটিজেনের ডিউটি(!)

ভ্যাট =< মুল্য সংযোজন কর।

সব প্রোডাক্টেই কি মূল্য সংযোজন কর দিতে হইপে???? দেশটা কি সরকারের জমিদারী ফলানোর জন্য??? নাকি জনগণের সেবার জন্য?????

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:১৫

রোদেলা বলেছেন: আমি কমেন্ট পড়িয়া হাস্তে হাস্তে ফিট খাইতেসি।আমার নাকি জ্ঞানের অভাব।সরকারকে কি দিতে হইবে তা আজ এই ৩৮ বছরে আমার জানতে হইলো।এখন কি কাদিবার জন্যেও আমাকে ভ্যাটাইতে হইবে।কি করতাম,আপ্নারাই কইয়া দ্যান।

৭| ০২ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৫৪

গেম চেঞ্জার বলেছেন: রোদেলা আপু খুব ভাল কাজ করেছেন। পোস্টের শেষদিকে রসযোগ হইছে। :) =p~

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:১৭

রোদেলা বলেছেন: বাচ্চার খাবার এবং মেডিসিনে কোন সরকার যদি ভ্যাট আরোপ করে তাহা হইলে তাহাকে আমি মানুষ বলিব না।আর যতো শোরুমেই ভ্যাট শো করিতেছে,দোকান গুলিতে না।ধন্যবাদ সাথে থাকার জন্য।

৮| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:২২

নিঃসঙ্গ নীল নিসর্গ বলেছেন: @লায়ন ভাইজানঃ কানাডার সরকার তার জনগণকে সেইভাবেই তাদের মৌলিক চাহিদা পূরন করার ব্যবস্থা করেছে যেন তারা রাস্তা ঝাড়ু দিয়ে হলেও জীবিকা নির্বাহ করতে পারে এবং একটা কফি ২ ডলার ৪৫ সেন্ট দিয়ে কিনতে পারে এবং সরকার তার পাওনা (ভ্যাট) ঠিকমত বুঝে নিতে পারে। তার মানে হচ্ছে সরকার তার জনগন কে অধিকার দিয়েছে জীবন কে উপভোগ্য করে যাপনের আর জনগন -সরকার কে ক্ষমতা দিয়েছে যেন তাদের অধিকার কে সুরক্ষিত রাখতে পারে শতভাগ জবাব্দিহিতার মাধ্যমে।

আর বাংলাদেশে? সরকারের জনগনের কল্যান সাধনের ইচ্ছা খুব-ই কম আর জনগন ও বুঝে গেছে নিজেরাই নিজেদের রক্ষা করতে না পারলে সরকার বেড্রুমে গিয়ে তাদের রক্ষা করবে না। আর জনগনের দেয়া ট্যাক্সের ও ভ্যাটের টাকায় যে সকল উন্নয়ন প্রকল্পের কাজ বহু আগেই শেষ হয়ে তার সুফল ভোগ করার কথা ছিল সেগুলি যখন বছরের পর বছর চলতেই থাকে(ঢাকা-চিটাগং হাইওয়ে, মগবাজারের ফ্লাইওভার ইত্যাদি), দাম কমে গেলেও দাম বাড়ানোর সিদ্ধান্ত (জ্বালানী), সরকারী দলের বিভিন্ন সংগঠনের প্রকাশ্যে সন্ত্রাস, চাদাবাজি-টেন্ডারবাজি, দখল ব্লা-ব্লা-ব্লা এইসব কারনে জনগন এতটাই সরকার বিমুখ যে তারা ইচ্ছা থাকলেও "ভ্যাট" নামক বস্তু টি সরকার কে দিতে আগ্রহী নয়। কারন যে খাত সমূহ উল্লেখ করলাম, জনগনের কষ্টের কামানো পয়সার একটা সিংহভাগ অই খাতে সরকার নিয়ে যায়, কিন্তু আফসোস! সেটা জমা হয় ব্যাক্তিগত একাউন্টে।

এখন বলেন, কানাডার জনগন সরকার কে বেশি দেয় নাকি আমরা সরকার কে বেশি দেই?
বিনিময়ে আমরা সরকারের কাছ থেকে রিটার্ন বেশি পাই নাকি কানাডার জনগণ বেশি পায়?

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৩

রোদেলা বলেছেন: আপনার মন্তব্য ফেইস বুকে পাবলিক করে দিলাম।যারা বলে আমরা সরকার কি বুঝি না,কেবল তাদের জন্য।আমিতো এতো সুন্দর করে লিখতে পারি না।

৯| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১২:৪৪

রোদেলা বলেছেন: view this link

১০| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১:৩৩

নিঃসঙ্গ নীল নিসর্গ বলেছেন: @রোদেলাঃ আপনি তো আমাকে ঋণী করে ফেললেন.....ধন্যবাদ দিলে তো আপনাকে ছোট করা হবে!!!

০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৫

রোদেলা বলেছেন: থ্যাঙ্কু ,ধন্যবাদ কিছুই লাগবে না।কেবল সাথেই থাকুন।

১১| ০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ১০:২৫

রানার ব্লগ বলেছেন: আমি তো শুনছি সিএনজি যত বেশি ব্রেক মারবে মিটার এর কাটা ততো বাড়তে থাকবে। জানি না কতটুকু সত্য কিন্তু মাঝে মাঝে সিএনজি আলাদের কান্ড কারখানা দেখলে আমার এমনি মনে হয়।

০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৬

রোদেলা বলেছেন: ঘটনা সত্য,সি এন জি ড্রাইভার এখন জ্যাম দেখলেই গাড়ি সেই পথে রেখে দেয়।ফাঁকা জায়গা দিয়ে যেতে বললে কেবল হাসে।ওয়েটিং বিল পার কিলো ২ টাকা।

১২| ০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ১১:২৮

ইকরাম বাপ্পী বলেছেন: "জনতাই সকল ক্ষমতার উৎস-এই ফালতু কথা আর সহ্য হয় না"... ... ... ... লেখক

"কোলড বলেছেন: The writer has no sense of governance. It is your citizen duty to pay VAT as long as it is mandated. "............ =p~ =p~ =p~

"বাচ্চার খাবার এবং মেডিসিনে কোন সরকার যদি ভ্যাট আরোপ করে তাহা হইলে তাহাকে আমি মানুষ বলিব না।আর যতো শোরুমেই ভ্যাট শো করিতেছে,দোকান গুলিতে না।ধন্যবাদ সাথে থাকার জন্য।"...... ... ... লেখক



গ্রামীণফুনের(!) স্টার কাস্টমার কেমন আছেন???

০৩ রা নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

রোদেলা বলেছেন: সেই রাম আছি বাপ্পি ।গ্রামীণ ফোনের স্টার কাস্টমার হয়েই আছি।

১৩| ০৩ রা নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৮

হাসান মাহবুব বলেছেন: একেই বলে শুভঙ্করের ফাঁকি। আর এই ফাঁকির ফাঁদে জড়িয়ে হাঁসফাঁস করে শুধু মধ্যবিত্তরাই।

০৩ রা নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

রোদেলা বলেছেন: মধ্যবিত্ত হচ্ছে বার্গারের চাপ।দুই দিকেই চাপ খাইতেই আছে।

১৪| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ৯:০২

আবু শাকিল বলেছেন: ধান্দা সব যায়গাতেই চলছে :)

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৩২

রোদেলা বলেছেন: সেটাই,কি আর করা। :|

১৫| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১০:১৪

আলোরিকা বলেছেন: সি এন জি - র ভট ভটানি থেকে ভ্যাট ভ্যাটানি - চমৎকার রসবোধ ! :)

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৪

রোদেলা বলেছেন: ভ্যাট থেকে ভ্যাট ব্যাটানি বানাইসি,সি এন জির নতুন মিটার সিস্টেম আর ভ্যাট চালুকরণ দুইটাই মধ্যবিত্তের যাতা বিশেষ।

১৬| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১০:৫০

কিরমানী লিটন বলেছেন: এখানে আশার রবি-দুপুরেই ডুবে
পশ্চিমে জেগে উঠে-ডুব দেয় পূবে।

এদেশের জনগন নেতা-নেত্রীদের মুখের দিকে তাকিয়ে থাকে আর নেতা-নেত্রীরা জনগনের পশ্চাদদেশের দিকে,সেটা মেট্রিক ফেল খালেদা কিংবা বিদ্যার সাগর হাসিনা একই তাদের মানসিকতা ...। তাই এদের পরিচালিত শাসন ব্যবস্থায়-এরা জনগণকে দিতে নয়,নিজেরাই শুধু নিতেই ভালবাসে ...

অনেক ধন্যবাদ প্রিয় রোদেলা আপু-চমৎকার বোধের পোষ্টের জন্য,অনেক শুভকামনা আপনার জন্য ...

০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৫

রোদেলা বলেছেন: পুরো বিষয় অনেক চমৎকার ভাবে ব্যাখ্যা করেছেন।ধন্যবাদ অনিমেষ।

১৭| ০৩ রা নভেম্বর, ২০১৫ রাত ১১:৪৬

আহমেদ জী এস বলেছেন: রোদেলা ,



১৯৭০ এর পরে জনতা আর কোনও ক্ষমতার উৎসেই নেই । জনতা এখন উপরে ওঠার সিঁড়ির তক্তা । যে যেভাবে পারছে এই তক্তায় পা মাড়িয়ে উপরে উঠছেই ।
ঠিকই বলেছেন , আমরা বার্গার বা স্যান্ডউইচ । বার্গার থেকে " বেগার" মানে খয়রাতি । আর স্যান্ডউইচ এর "স্যান্ড" হয়েই পড়ে আছি , তেনারা হলেন " উইচ" । বশীকরন করে রেখেছে আমাদের ।

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৫৯

রোদেলা বলেছেন: বশীকরণ মন্ত্র পড়া ছাড়াতো কোন গতি নাই।যে ক্ষমতাই আসুক না কেন সবাই চায় কেবল ব্যালট রাখতে।ভ্যাট খেয়ে যে দায়িত্ব পালন করতে হয় তাই ভুলে যায়।মনে করে এটা তাদের জাতীয় অধিকার।

১৮| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ১২:২২

সুমন কর বলেছেন: হাহাহা....আপনার চরম ব্যস্তময় একটি দিন পড়লাম। দৌঁড়ের উপর ছিলেন... ;)

খালি প্রাইভেট আর প্রাইভেট,রাস্তায় নামলে বোঝা যায় –ঢকা শহরের মানুষের পকেটে অনেক পয়সা।--তা শুনলাম, আপনারও নাকি একখান আছে !! পকেটে পয়সা আর পয়সা !

সিএনজি'র ওয়েটিং বিল আর বাচ্চার খাবারের নো ভ্যাট পড়ে, ভালো লাগল। +।

ওয়েটিং বিল আর ভ্যাট হলো, সাধারণ জনগণকে শোষন করার হাতিয়ার।

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ২:০২

রোদেলা বলেছেন: শুধু দৌঁড়োচ্ছি সুমন কর।কিন্তু সময়কে ধরে রাখতে পারার সাধ্য আমার নেই।আসলে কারোই নেই,ক্ষমতার অন্ধ প্রহসোনে যারা গা এলিয়ে দিয়েছে তারা ভুলেই যায় কাদের ঘাড়ে মাথা রেখে এই সিংহাসন।কেবল এই টুকু চিনহিত করতে চাই।ভ্যাট দেব তাকেই যে বুঝবে তার দায়িত্ব কতো খানি।কিন্তু কবে,কে জানে...

১৯| ০৪ ঠা নভেম্বর, ২০১৫ রাত ১:১০

কোলড বলেছেন: If you dont like the tax or law, change the government but as long as it is legal, you must comply.

০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ২:০৪

রোদেলা বলেছেন: কোন লেখা পড়ার পর বুঝতে হবে তার গভীরতা।কোথাও লিখিনি ভ্যাট দিতে চাই না,দেইনি কেন তাই বলেছি।অনর্গল ইংরেজী লিখে যাওয়া বাংলা ব্লগের ধর্ম নয়।প্লিজ স্বরাষ্ট্র মন্ত্রীর মতোন অর্থহীন কথা বলবেন না।আমরা কোল্ড থাকতে চাই।

২০| ০৫ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:২৬

মায়াবী রূপকথা বলেছেন: এরাও ভ্যাটের নাম করে টাকা নেয়, সরকারকে না দিয়ে সেটাও নিজেরা খেয়ে নেয়। ঠিক কাজ করেছেন আপু

০৬ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

রোদেলা বলেছেন: ঘটনা সত্য।কোন কাগজ দেয় না বিনিময়ে।শুধু আউটলেটগুলোতেই এই নিয়ম।বাইরের দোকানে না।

২১| ১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

হাহাহাহ.....

//সাপ্তাহিক বাজার অরিজিন্যাল বাজার থেকেই// করবেন।
দেহ মন দুটো ভালো থাকবে... গ্যারান্টি! :)

মধ্যবিত্তেরই যত ঝামেলা... উপরওয়ালাদের কোন ঝামেলা নেই।
ওরা ভ্যাট কেন, বিলের দিকেই তাকায় না!

১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৩

রোদেলা বলেছেন: মন্ত্রনালয় গুলোতে কোটি টাকার বিল পড়ে আছে ভাইয়া,তাদের বেতন বাড়ে তিন গুন ,তারা চলে ভি আই পি স্টাইলে।আর আমরা শালা সব ছাগল,দড়ি দিয়া যেমনে ঘুরায় তেমনে ঘুরি।কিছু পা চাটারাও আছে ,একটু ফায়দার লোভে সবানে গুন গান গেয়েই যাচ্ছে।

২২| ১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

জুন বলেছেন: স্বপ্নের মত এই ধরনের সবগুলো শপিং মলই ভ্যাটের ফাদে আমাদের মত সাধারন জনগনকে প্রতারিত করছে অহর্নিশি।তারপর তারা বাজারের দোকানগুলো থেকেও অনেক বেশি টাকা রাখে যার প্রমান আমি পেয়েছি চা পাতা কিনতে গিয়ে।
ভালো লিখেছেন রোদেলা।

১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৫৫

রোদেলা বলেছেন: এরা খালি ভ্যাট নিয়া ভ্যাট ভ্যাটায়,কিন্তু রিসিট চাইলে ভটকাইয়া চাইয়া থাকে।মনে হয় ক্কইস্যা মাড়ি।স্বপ্ন থেইকা ফোন আসতেই কইলাম-আগে রিসিট ঠিক করেন হের পর মার্কেটিং কইরেন।সুকন্ঠি কইলো-সে উর্ধতন রে জানাইবো।আমিও কইসি-রিসিট না দিলে এলাকায় মার্কেটিং করুম-নো শো রুম,নো ভ্যাট।
এই কাজটা সবাই করলে মন্দ হয় না।

২৩| ১০ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: যা ইচ্ছা ভাবুক।যে দিন আমার চলার পথ সহজ হবে,যেদিন কাজ আদায়ের জন্যে কাউকে ঘুষ দিতে হবে না,যে দিন নিশ্চিত হবে নিরাপদ মৃত্যূ্রর সে দিন আমি ভ্যাট দেব।
বাসার সামনে থেকেই উইদ আউট ভ্যাট আরো বেশি বেশি সদাই করে আজকের মতোন বাসায় ফিরলাম।

গ্রেট। এভাবেই ভাংতে হবে অচলায়তন।

সুশীল বোধের নামে, স্ট্যাটাস আর হাই সোসাইটির মোহের মাঝে রেখে তারা অনাচার করে যাচ্ছে স্বেচ্ছাচারীর মতো। ভ্যাটের হিসাব কড়ায়গন্ডায় উসুল করবে, রিসিপ্ট চাইলে এমন ভাবে তাকায় মনে হয় মঙ্গল গ্রহ থেকে আসছি!!! ধরে ধরে থাপরাইতে ইচ্ছা করে!

আপনার সাহসে সাধূবাদ। এবাবেই ভেঙ্ড়গে পড়ুক তাদের প্রতারণা, মিথ্যা আর মোহের তাসের ঘর!

+++

১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০০

রোদেলা বলেছেন: আগোরার থিকা শপিং করসি-এইটা বলার মধ্যে কিযে পায়তারা আছে,তা বইল্যা বোঝান যাইবোনা।আর আমি শপিং করা জিনিস নামায় দিয়া আরসি।দুই নম্বরির সাথে নো কম্প্রোমাইজ।ভোটার আই ডি করতে টাকা লাগে শুইন্যা আই ডি করি নাই।আমি বাংলাদেশে জন্ম দিসি ,আমারে কার্ড দেওয়া সরকারের দায়িত্ব।পাসপোর্ট বানায় রাখসি,ওইটা দিয়াই চলি।নো পরিচয় পত্র নিডেট।
জন্ম নিসি,সনদ নিসি-আবার কি?আর ভ্যাট দিমু কারে যে নিজেই জনগণের আথে কমিটেড না।

২৪| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪৫

৬৮৭ বলেছেন: i think u r always right.''''''
[sister]

২৫| ২৯ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৩

রাজীব বলেছেন: যেসব জিনিসের গায়ে দাম (মানে এম আর পি) লিখা আছে, সেগুলোতে ভ্যাট দিতে হয় না। যেমন ম্যাংগো বার, বার কোল্ড ড্রিংকস, এসব জিনিস যখন ফ্যাক্টরী থেকে বের হয় তখনি সরকার ভ্যাট নিয়ে নেয়। তাই এগুলোর উপর ২য় বার ভ্যাট হয় না। কিন্তু স্বপ্ন-আগোরা-মিনা বাজার জাতীয় সুপার শপগুলো আমাদরকে বোকা বানিয়ে ২য় বার ভ্যাট আদায় করছে যা ঠিক নয় ও বেআইনী। কিন্তু কেউ প্রতিবাদ করেনা!!!

৩০ শে এপ্রিল, ২০১৬ রাত ১:৫৫

রোদেলা বলেছেন: এই ধরণের আউটলেট থেকে আমি সহজে কিছু কিনি না,সাময়িক এসির হাওয়া খাওয়ার কোন মানে হয় না।হঠাত গরম লাগলে ঢু মাড়ি ,হা হা হা।।গভীরে কেউ ভাবে্নারে ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.