নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

লেখক -প্রকাশক প্রেম ভালোবাসা //

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২৯

শি্রোনাম পড়েই হয়তো কেউ আঁতকে উঠছেন এই বেলা।আবার কেউ ভাবতেই পারেন রোদেলার মাথা খারাপ হয়ে গেল নাকি।অনেকটা মাথা খারাপের ঘটনাই দেখছি ইদানিং।কেউ লিখেছে -তুমিই আমার ব্রাশ ;আমি তোমার এক মাত্র পেস্ট।নাও,ছাপো বই।পকেটে গড্ডা গড্ডা টাকা আছেতো সৃজনশীলতা কিছু দেখাতে হবে বইকি।আজকাল দু'কলম লিখেই কিছু মানুষ কেবল প্রকাশকের পকেট ভারি করেই হয়ে যাচ্ছে লেখক।গত দু'মাসে দুটো সংগঠন থেকে ফোন এলো-আপা,আপনার কি কি বই আসছে এই বই মেলায় ?
আমারতো আহলাদে গদ গদ হবার জোগাড়-দুটো গল্প আর দুটো কবিতা গুচ্ছ।
ফোনওয়ালা আবার যেন তেন টাইপ মানুষ নন,তিনি নিজেই একজন স্বঘোষিত সাহিত্যি্ক ও সাংবাদিক(ইদানিং কারো কারো বিজনেজ কার্ডে লেখা থাকে -সাহিত্যিক ,সাংবাদিক,কবি,সমাজকর্মী)
তিনি যার পর নাই আনন্দ চিত্তে প্রস্তাব করলেন -আপনাকে আমাদের সংগঠন থেকে একটা ক্রেস্ট দিতে চাই।
এবার আমার যার পর নাই চোখ উলটানোর পালা-কেন ভাই,আমি কি দেশ উদ্ধার করলাম ?
ওপাশ থেকে খুবি উৎসাহী আবদার-আমরা নতুন লেখকদের পুরষ্কার দেই,অবশ্য ক্রেস্টের খরচ কবি নিজেই বেয়ার করেন,বাকী দায়িত্বটা আমাদের।
এবারতো আমার মেজাজ পুরাই চড়া-আমি কোন নব্য লেখক নারে ভাই।আর আমাকে সংবর্ধনা যদি এভাবেই দিতে হয় তাহলে বাড়িতে আয়না আছে কি করতে,ফুলের একটা মালা নিয়া দাঁড়ায় যাব আয়নার সামনে-ওতেই চলবে।
যাক অত কথা্তো আর বলা যায় না,খুব ভদ্র ভাবেই জানিয়ে দিলাম-আমি এমন করে কোন পুরষ্কার নেই না।
এতো কেবল কবি সংবর্ধনার ছোট্ট ইতিহাস,এর বাইরে বর বড় ইতিহাস আছে অনেক বড় পদে আসীনদের নিয়ে -ওই গল্পে আর না যাই।কথা শুরু করে ছিলাম লেখক আর প্রকাশক নিয়ে।শুরুর দিকে যখন লেখার জগতে এলাম তখন দেখতাম প্রকাশকরা সারাটা বছর ধরে কেবল বইয়ের কাজ করতেন খুব মনোযোগের সাথে।একজন বড় মাপের লেখকের মান সম্মত বই ছাপানোই যেন তাদের মূল উদ্দেশ্য ছিল।কিন্তু দিনে দিনে সেই চিত্রটা বদলে গেল ,কাগজের দাম গেল বেড়ে,সময় কেড়ে নিল মোবাইল আর ডেক্সটপ।প্রকাশক এখন লেখার পাশাপাশি টাকাও রেডি রাখতে বলে ।কেবল তাই না ,মাঝে মাঝে পুফ দেখে দেবার তীব্র ইংগিত থাকে।আমি বুঝতে পারিনা,একজন লেখক যার ব্যাকগ্রাউন্ড বাংলা নয় সে কি করে বাংলা বানানে দক্ষ থাকবে।সে বড় জোর লেখাগুলো ঠিক মতো আছে কিনা তাই বলে দিতে পারে।বই প্রকাশের আগেই টাকা নেওয়া এখন স্বনামধন্য প্রকাশদের মধ্যেও দেখতে পারছি ।কিন্তু আমার জানা মতে বই ছাপানোর পর একটি নির্দিষ্ট সংখ্যক বই লেখক কিনে নেবে।এটাই হবে লেখক আর প্রকাশকের মধ্যে বোঝা পড়া।
যার টাকা আছে সেই বই ছাপাতে পারবে ,আর যার নেই তার কপালে বই হবে না তাতো হতে পারে না।
আজ বই মেলায় ঘুরতে ঘুরতে স্টল দেখছিলাম আর বই কিনছিলাম।হঠাত একজন লেখক মন্তব্য করলেন-বাংলা একাডেমী থেকে একটা নিয়ম করা উচিৎ ,যে জীবনে এক হাজার কবিতা লিখবেন সে হবে সেমি কবি আর জীবনে যে পাঁচ হাজার কবিতা লিখবে সে হবে ফুল কবি।
আসলে কথাটা ঠিক না,একজন কবি হতে হলে পাঁচ হাজার কবিতা লিখতে হয়না।সুকান্তকে আমরা চিনেছিলাম এই একটি কবিতাতেই --হে দারিদ্র ,তুমি মোরে করেছো মহান...তুমি মোরে দানিয়াছো খ্রীষ্ঠের সন্মান।কি বয়স ছিল তাঁর ?কয়টা বই প্রকাশিত হয়েছিল তাঁর?
হাজার লিখেও কেউ পাঠকের মন জয় করতে পারেনা,লেখার মতন লেখা একটি হলেই যথেষ্ট।
পরিশেষে ,বেলা শেষে সিনেমাতে একটা সংলাপ আছে-লেখক আর প্রকাশকের সম্পর্কটা হচ্ছে স্বামী স্ত্রীর মতোন,একজন ভেতর শামলাবে আর একজন বাহির।
কিন্তু এই যুগের স্ত্রী গুলোতো সব বাইরে কাজ করতে মাঠে নেমে গেছে।তাই লেখক আর প্রকাশকের মধ্যে কেমন ঢাল আর তলোয়ার সম্পর্ক হয়ে যাচ্ছে। আমরা এই সম্পর্ক থেকে স্বামী স্ত্রী না হোক ভাই -বোন সম্পর্কে ফিরে আসতে চাই।
পকেট বা মানিব্যাগ নয় ,কথা বলুক আমাদের সৃজনশীল লেকনী।নতুনের জোয়ারে আরো সমৃদ্ধ হোক বাংলা সাহিত্য।
যদিও এবারের কবিতার বই নিয়ে আমার এক রাশ স্বপ্ন ছিল ,তারপরো দোয়েল প্রকাশনী একটি নির্ভুল মান সম্মত বই পাঠককে উপহার দিতে পারেনি।তারপরো তাদের পক্ষ থেকে আমি অনুরোধ করবো- ভুল গুলো ঝেড়ে ফেলে বইটি সংগ্রহ করে আমাদের উৎসাহী করুন।
নিশ্চই আমরাই পারবো আরো চমৎকার কিছু বই পাঠকদের হাতে তুলে দিতে।

ইংরেজী অনুবাদ সহ কবিতা -নিমগ্ন গোধূলী
প্রকাশক-দোয়েল প্রকাশনী
স্টল নং-৪৫৮(সোহরাওয়ার্দি উদ্যান)
মূল্য-১০০ টাকা
লেখক-রোদেলা নীলা
অনুবাদ-প্রফেসর আহমেদ রেজা ও কবি কামরুল হাসান।

বই নিয়ে আমার সাক্ষাৎকার দেখতে পারেন আগামী ৯ তারিখ মঙ্গলবার বিকেল ৬ টা ২০ মিনিটে এ টি এন বাংলায় "সবার জন্য" অনুষ্ঠানে।
উপস্থাপনা করবেন কবি রেজাউদ্দিন স্টালিন। [img|http://s3.amazonaws.com/somewherein/pictures/Rodela77/Rodela77-1454614164-119a60d_xlarge.jpg
(আমার বিরাট ভুল হয়ে গেছে,কবিতাটা সুকান্তের নয়,কাজি নজরুলের।আর নিজের লেখা বইতে যতোগুলো ভুল নানান আছে সব আমার দোষে হয়েছে ,কারন লেখক হিসেবে আমার বাংলা বানানে দক্ষ হওয়া উচিত ছিল। প্রকাশকের কাজ এটা নয়,উল্লেখ্য -আমি প্রকাশককে এক টাকাও দেয় নি এটা আমার আর একটা দোষ।সে জন্য আমি ক্ষমাপ্রার্থী।)

মন্তব্য ৪৮ টি রেটিং +৮/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:০১

ইনভেস্টিগেটর ১ বলেছেন: শি্রোনাম পড়েই হয়তো কেউ আঁতকে উঠছেন এই বেলা। এই বাক্যটার মানে বুঝলাম না আপু।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৭

রোদেলা বলেছেন: শিরোনাম পড়ে কেউ ভাবতেই পারে আমি লেখক আর প্রকাশকের মাখামাখির গল্প বলতে চাই।আসলে বিষয়টা একদম সাপ নেউলে সম্পর্ক যা ঠিক না।

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:০৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: "কেউ লিখেছে -তুমিই আমার ব্রাশ ;আমি তোমার এক মাত্র পেস্ট।নাও,ছাপো বই।"

এই বাক্য পড়িয়া পোষ্টে প্রবেশ না করিয়া পারলুম না গো আপা B:-) কপাল ভালো যে চেয়ারের পা খানা লোহার তৈরি ছিল নচেৎ =p~

ইয়ে মানে একটা সৌজন্য সংখ্যা :D

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৪

রোদেলা বলেছেন: কোন এক বইমেলায় দেখেছিলাম নায়িকা পপির লেখা বই,সে বই লিখতে পারবেনা তা না।তবে বই প্রকাশিত হতে হলে কিছু নীতিমালা থাকা দরকার যা বাংলা একাডেমীতে নেই।অন্যদিকে দেখা যায় যেখানে সেন্সর দেওয়া প্রয়োজন নেই সেটা সেন্সরশীপ হয়ে বসে আছে,আর হলে যা দেখায় তা অখাদ্য।রানা প্লাজা আজো হলে চালানো সম্ভব হয়নি,কিন্তু জঘন্য সব ছবি হলে চলছে।যেমন চলছে অখাদ্য সব বই ,বই মেলায়।এর মধ্য থেকে সঠিক লেখক খুঁজে পেতে হলে সাধারণ মানুষকে দুনিয়ার সব বই কিনতে হবে,এটা কি সম্ভব।
আমি এবার কোন লেখক কপি নেব না,আমার বইয়ের মান আপগ্রেড নয়।তাই খুশি হয়ে কাউকে দেব সে যোগ্যতাই হারিয়ে ফেলেছি। কেউ ভালোবেসে কিনে থাকলে তা ভিন্ন কথা।তবে নিজের সৃষ্টির ব্যাপারে আমি খুব সচেতন,তাই হয়তো আবার বই ছাপাতে হলে নিজেই প্রেসে বসে থাকতে হবে ভুল ভাল ধরার জন্য।

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৩৬

সুমন কর বলেছেন: হাহাহা....শুরু কথাগুলো জোশ লাগল। যদিও সত্য....।

যাক শেষ পর্যন্ত আপনার বই বের হয়েছে। এবার কিন্তু পুরস্কার নেবার জন্য রেডি থাইক্যান.... ;)

পোস্টে +।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৭

রোদেলা বলেছেন: বুঝতে পারেন,প্রকাশক আমার বই না পড়েই বই ছাপায় ফেলসে।আশ্চর্য,আমিতো পর্ংরাফিও লিখতে পারি,খালি রোদেলা নাম দেখলেই চল্বো নাকি?এক কবিতায় পাঁচ বানান ভুল।আমি নিজে প্রুফ দেখে দিসি,তারপর তার উচিত ছিল দক্ষ কাউকে দেখানো।
প্রচ্ছদ করাইসি ধ্রুব এষরে দিয়া।কিযে হযবরল অবস্থা,চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না।আমার গল্পের বই আপাতত তাই ক্ষেমা দিসি,বাইচা থাকলে বহুত বই হইবো।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৩

শামছুল ইসলাম বলেছেন: খুব খাঁটি কথা বলেছেনঃ

//আসলে কথাটা ঠিক না,একজন কবি হতে হলে পাঁচ হাজার কবিতা লিখতে হয়না।সুকান্তকে আমরা চিনেছিলাম এই একটি কবিতাতেই --হে দারিদ্র ,তুমি মোরে করেছো মহান...তুমি মোরে দানিয়াছো খ্রীষ্ঠের সন্মান।কি বয়স ছিল তাঁর ?কয়টা বই প্রকাশিত হয়েছিল তাঁর?
হাজার লিখেও কেউ পাঠকের মন জয় করতে পারেনা,লেখার মতন লেখা একটি হলেই যথেষ্ট।//


//পরিশেষে ,বেলা শেষে সিনেমাতে একটা সংলাপ আছে-লেখক আর প্রকাশকের সম্পর্কটা হচ্ছে স্বামী স্ত্রীর মতোন,একজন ভেতর শামলাবে আর একজন বাহির।// -- সহমত ।

ভাল থাকুন। সবসময়।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৮

রোদেলা বলেছেন: খুব যত্ন করে কোট করলেন গুরূত্বপূর্ন কথা গুলো,কৃতজ্ঞতা।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৪৯

ভ্রমরের ডানা বলেছেন: আপনার এই মতপ্রকাশকে সন্মান জানিয়ে সহমত পোষণ করছি। শুভ কামনা জানবেন আপু।

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৮

রোদেলা বলেছেন: সাথে থাকার জন্য ধন্যবাদ ভ্রমরের ডানা।

৬| ০৫ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৫৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: শুভকামনা রইল আপনার বই এর জন্য। সাথে আপনার পোষ্টেও সহমত জানাইলাম।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০০

রোদেলা বলেছেন: ইংরেজী অনুবাদসহ বাংলা কবিতা সাধারনত কেউ করে না,আমি করেছিলাম খুব আশা নিয়ে।জানিনা কেমন সাড়া পাব,তবে প্রচ্ছদ ভালো হয়েছে।ধন্যবাদ।

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৪

উল্টা দূরবীন বলেছেন: প্রথম লাইনটা ঠিক বুঝলাম না।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৪৬

রোদেলা বলেছেন: দূর বিন সোজা করে ধরেন , বুইঝা ফেলবেন।শিরোনাম পইড়া অনেকেই আসল্বিষয় বস্তু ধরতে পারবেনা তাই বলসি।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমার ইচ্ছা করছে আপনার বই এর একটি কবি সংগ্রহ করতে। তবে আমি বর্তমানে প্রবাসে ।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৪৮

রোদেলা বলেছেন: ভিসা পাঠায় দিয়েন,আমি বই পাঠায় দেব।তা যদি না হয় তবে কোন আত্মীয়কে বলেন দোয়েল প্রকাশনীতে যেতে।খুব খুশি হলাম ভাই।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৫৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ঠিক আছে , কাউকে পাঠাবো আপনার বই সংগ্রহ করব।এমনিতে সহব্লগার হিসেবে আপনার বই আমার সংগ্রহ করা উচিত তারপরে একটু ভিন্নমাত্রার লক্ষন আছে যেহেতু তাতে আপনার বইটি চাই।ভাল থাকবেন।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:০৭

রোদেলা বলেছেন: ধন্য হবো ,প্রবাসে বই দিতে পারলে।

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:৫৮

অলওয়েজ ড্রিম বলেছেন: হে দারিদ্র্য ,তুমি মোরে করেছ মহান...তুমি মোরে দানিয়াছ খ্রীষ্টের সম্মান

এই কবিতাংশটুকু কিন্তু সুকান্তের নয়, নজরুলের।

আমি বুঝতে পারিনা,একজন লেখক যার ব্যাকগ্রাউন্ড বাংলা নয় সে কি করে বাংলা বানানে দক্ষ থাকবে।

আপনার এই মতামতেরও বিরোধিতা করি আমি। বাংলার ব্যাকগ্রাউন্ড বলতে বাংলায় অনার্স ডিগ্রি বুঝিয়েছেন তো? বলতে পারেন আমরা যাদেরকে মহান লেখক হিসাবে চিনি-জানি-মানি তাদের ক'জনের এই ডিগ্রি আছে?

বানানদক্ষতা নির্ভর করে ডিগ্রির উপর নয় আন্তরিকতার উপরে। আপনি বাংলায় লিখবেন সাহিত্য, বাজার তালিকা নয়, অথচ বানান শুদ্ধির প্রতি আপনার মন নাই, আপনার মন শুধু খালাসের দিকে তাহলে তো হবে না। বাচ্চা জন্ম দেয়ার প্রতি আগ্রহ থাকলেই হবে না, সেই বাচ্চার স্বাস্থ্যসম্মত প্রসবের জন্য সংশ্লিষ্ট সকলেরই আন্তরিকতা থাকতে হবে, সবচেয়ে বেশি সচেতন হতে হবে মায়েরই।

আমি মনেকরি ভাষার শুদ্ধতা, বানানশুদ্ধতার ব্যাপারে যার মাথাব্যথা নাই তার লেখক হওয়ার সম্ভাবনা নিজের টাকায় বই ছাপানো পর্যন্তই।

যাই হোক কিছু প্রসঙ্গ চমৎকারভাবে তুলে ধরেছেন। এজন্য ধইন্যাপাতা লন। হাইব্রিড না একদম খাঁটি দেশি গন্ধের ধইন্যাপাতা। ;)

আন্তরিক শুভেচ্ছা জানবেন।


০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৪

রোদেলা বলেছেন: কানে ধরলাম-আজ থেকে কবিতা লেখাই বন্ধ।

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৪

হাসান মাহবুব বলেছেন: ওপাশ থেকে খুবি উৎসাহী আবদার-আমরা নতুন লেখকদের পুরষ্কার দেই,অবশ্য ক্রেস্টের খরচ কবি নিজেই বেয়ার করেন,বাকী দায়িত্বটা আমাদের।

আহা কী চমৎকার! খাড়ান কিছু টেকা পয়সা জমা কৈরা লই, তারপর কিছু পুরষ্কার বগলদাবা কৈরা কলারা খুইলা সিনা উচা কৈরা হাঁটুম, আর সবাইর লগে পার্ট লমু!

বানান আর শিক্ষাগত ব্যাকগ্রাউন্ড প্রসঙ্গে অলওয়েজ ড্রিমের মন্তব্যের সাথে একমত।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৭

রোদেলা বলেছেন: কাইল সক্কালেই নিজে প্রেসে যাইয়া বাকী বই গুলা শেষ করুম।ওয়াদা ওয়াদা ওয়াদা।
এরপর আর না।কান ধইরা তউবা কাটসি।নিজেই যদি প্রুফ রীডার হউন লাগে তাইলে আর কিসের লেখক।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:৪৫

জসিম বলেছেন: দূর থেকে বই পড়া কঠিন, তবে বই নিয়ে কথা শুনতে টিভি দেখা গেলে কিছুটা পড়া হবে হয়তো!

কবির জন্য অনেক শুভকামনা থাকলো.

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৮

রোদেলা বলেছেন: ধন্যবাদ।

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৭

মনিরা সুলতানা বলেছেন: আরেয়ে বাহ শুভ কামনা রোদেলা আপু :)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:২৯

রোদেলা বলেছেন: বই প্রকাশ করার ইচ্ছে পোষন কইরা আমি খুবই লজ্জার মধ্যে পইড়া গেছি মনিরা।

১৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৪৪

মনিরা সুলতানা বলেছেন: ইশ লজ্জার কি এখানে এত সব লেখকের স্বপ্ন
আমি দেখি কিভাবে কালেক্ট করতে পারি :)

১৫| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৪০

রুদ্র জাহেদ বলেছেন: বইয়ের জন্য শুভকামনা আপুনি।বইটা আমার চাই বইমেলায় যাওয়া ছাড়া কিভাবে সংগ্রহ করতে পারি আপনার বইগুলো?

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৫৪

রোদেলা বলেছেন: বই মেলায় যাওয়া ছাড়া আমার সব বই পাওয়া যাবে রকমারিতে ।মেলাটা শেষ হোক,লিঙ্ক দিব।ধন্যবাদ।

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০৭

উল্টা দূরবীন বলেছেন: না মানে বেলা বলছেন তো, আর আমি অবেলায় ভাবতে শুরু করছি। আপনার প্রতিউত্তর দেখে মনে হলো খানিক রেগে গিয়েছিলেন।

শুভকামনা জানাই।

১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৫৫

রোদেলা বলেছেন: দূরবীন সোজা করতে বলসি।

১৭| ১৩ ই ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৬:৩৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
"নিজের সৃষ্টির ব্যাপারে আমি খুব সচেতন,তাই হয়তো আবার বই ছাপাতে হলে নিজেই প্রেসে বসে থাকতে হবে ভুল ভাল ধরার জন্য।"

আপনার উপরোক্ত মন্তব্যের সাথে পূর্ণ একমত। মেইন স্ট্রিম মিডিয়ার অনেক সাংবাদিক মাঝে মধ্যে প্রস্তাব দেয় আমার পরিবেশ বিষয়ক কোন কোন লেখা তারা নিজেদের মতো করে লিখে পত্রিকায় প্রকাশ করার জন্য। আমি সরাসরি নাকচ করে দেই। বিজ্ঞান বিষয়ক লেখা নিশ্চয় উৎপল শুভ্রের খেলা-ধুলার সংবাদ না। লেখার মধ্যে আমার নাম ঠিকই ঢুকালো কিন্তু পাঠককে খাওয়ানোর জন্য এমন সব তথ্য জুড়ে দিলো যে নিজের ইজ্জত নিয়ে টানা-টানি।

নেপালে গতবছর ৭ দশমিক ৮ মাত্রার বড় মাপের ভূমিকম্পটি সংগঠিত হওয়ার ২ দিন পরে দৈনিক প্রথম আলো দেশের কোন বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প বিশেষজ্ঞের রেফারেন্স দিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছিল যে আগামী ৪০ বছর আর বড় ভূমিকম্পের সম্ভাবনা নাই। ঐ রিপোর্টটি যেদিন প্রকাশ করেছে ঐ দিন সন্ধ্যায় ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পটি সংগঠিত হয়। আমি মনে মনে চিন্তা করে যারা দৈনিক প্রথম আলোর ঐ দিনের সংবাদটি পড়েছে ও বিশ্ববিদ্যালয়ের ভূমিকম্প বিশেষজ্ঞের নামটি দেখেছে তাদের পরবর্তী অনুভূতি কি?

সুযোগ পেলে মুন্নি সাহা এর মতো ঐ ভূমিকম্প বিশেষজ্ঞের কাছে জানতে চাইবো স্যার আপনার অনুভূতি কি?


এবারের সৌজন্য সংখ্যাটা তাহলে ভাগ্যে জুটলো না। সুনীল দা বরুণার জন্য ৩৩ বছর অপেক্ষা করবার পারলে আমার অন্তত ৩৩ মাস অপেক্ষা করা উচিত কবি বা কথাসাহিত্যিকদের অটোগ্রাফ সহ সৌজন্য সংখ্যার জন্য =p~



১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:৫৮

রোদেলা বলেছেন: যথাযথ লিখেছেন আপ্নি,আমি আসলে এই কথাটাই বলতে চাইছিলাম। আজ কাল যারা যেই পেশায় থাকে সেই পেশাকেই সন্মান দিতে জানেনা।
৩৩ বছর না,আগামী ১৫ ফেব্রুয়ারী বই মেলাতে নিমগ্ন গোধূলীর মোড়ক উন্মোচিত হবে।সৌজন্য সংখ্যা পেতে হলে আস্তে হবেযে।

১৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩২

বিজন রয় বলেছেন: ভাল লাগল।
++

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:১৮

রোদেলা বলেছেন: ধন্যবাদ।

১৯| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

আপা, ইয়ে মানে আর একটা ছোট্র চাওয়া "টরোন্টো থেকে ঢাকার একটা বিমান টিকেট" :P আপা পিলিচ লাগে :D

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২০

রোদেলা বলেছেন: আমি ঢাকার টিকেট পাঠাই আর আপ্নে ভিসাসহ আমার টরেন্টো যাবার ব্যবস্থা করেন।তাইলেই কেল্লা ফতে,আমি বই লইয়া দূর দেশে আর আপ্নে বই মেলার স্টলে।আহা কি আনন্দ আকাশে বাতাস।।

২০| ০১ লা মার্চ, ২০১৬ সকাল ১০:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপা গো আপনার বিমান ভ্রমনের কষ্ট কল্পনা কইরা চক্ষে পানি চাইলা আইছে :(( এর চাইতে টিকেট টা পাডাইয়া দেন আমি গিয়া নিয়া আসি আপনার বই =p~

০১ লা মার্চ, ২০১৬ দুপুর ১:০১

রোদেলা বলেছেন: কি ছবি দিলেন পলাশ ,আমি হাস্তে হাস্তে ফিট খাইয়া গেলাম।বইতো সব লাইব্রেরীতে পাঠায় দিমু ঠিক করছি,সময় থাকতে লয়া যান।পরে চিক্কুড় পাইড়া কানলেও পাইবেন না।

২১| ০১ লা মার্চ, ২০১৬ দুপুর ১:০১

রোদেলা বলেছেন: view this link

২২| ০১ লা মার্চ, ২০১৬ রাত ৯:৫৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপা, লিংকে গিয়া দেখি দরজা বন্ধ :((

০৩ রা মার্চ, ২০১৬ রাত ২:০৭

রোদেলা বলেছেন: টেক্স করেন,বিখ্যাত লেখিকারা দরজা সহজে খোলে না।আগে নক করতি হয়,বুঝলেন কিছু???? ;)

২৩| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ৩:২৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: B:-)

২৪| ০৪ ঠা মার্চ, ২০১৬ বিকাল ৩:০২

প্রীতম বলেছেন: সহজ সাধারন লেখাগুলোকে আপনার সাদাকালো মসির লিখনিতে এতো সুন্দর রুপ দিয়েছে যে আগাগোড়া পড়া পর্যন্ত থামিনি। ধন্যবাদ।

০৫ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪৬

রোদেলা বলেছেন: অনেক ধন্য হইলাম .।।।
কিন্তু আপনের নিক ধইরা ডাইক্তে খুব লইজজা হইচ্ছে :P

২৫| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:০০

প্রীতম বলেছেন: দরকার হইলে সাধের নামই বদলায় ফালামু তয় লজ্জায় পইরা ডাকন বন্ধ করন যাইবনা।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:২৭

রোদেলা বলেছেন: ডাকুম ডাকুম ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.