নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

সময়ের গল্প -মুখোশ মানুষ

০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ২:১০

টিকেট কাউন্টারের ভেতর থেকে সেলসম্যান মাথা এগিয়ে দিল- ম্যাডাম, আপনার সাথে কী কোন বাচ্চা আছে? আমি অবাক বিস্ময়ে না সূচক মাথা নাড়লাম- বাচ্চাতো দূরে,আমার সাথে কেউ নাই।তিনি ইতস্থত করলেন- আসলে সিনেমাটা এডাল্টদের জন্যতো তাই। আমি তাকে আস্বস্ত করলাম - আমি মুভি আলোচক,প্রমো দেখেই এসেছি। কোন অসুবিধা নেই,একটা টিকেট দিন একদম মিডেলে।
বৃহষ্পতিবার বিকেল,কিন্তু উপচে পড়া ভীর নেই হলে।ইউটিউবে মুখোশ মানুষ নিয়ে যেভাবে নিন্দার ঝড় উঠেছে তাতে বোধ করি বাঙালী ভয় পেয়ে গেছে,তাই হল ভর্তি দর্শক নেই।জোড়াদের সংখ্যাই বেশী।
যে দেশে বাংলা সিনেমার নায়িকার মুখে শোনা যায়- "আমি খুব সেক্সি এন্ড হট,আমাকে দেখে তুমি পাগল হয়ে যাবে" এর চাইতে এডাল্ট সিনেমা আর কি হতে পারে!
সাইবার ক্রাইম নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে।ছবিতে দেখানো হয়েছে মেয়েরা ভালোবেসে কিভাবে ছেলেদের কাছে প্রতারিত হচ্ছে,পাশাপাশি একজন বিশ্বস্ত সংগীর স্পর্শ চমৎকার ভাবে ফুটিয়ে তোলা হয়েছে।বিছানার সব দৃশ্যই আমার চোখে সাবলিল লেগেছে শুধুমাত্র আউটডোরে নওশিন অর্থাৎ নীলের স্বল্প বসনা ছাড়া।এ দেশের প্রেক্ষাপটে এই দৃশ্যগুলো মানানসই নয়,একজন সাংবাদিক হিসেবে তাকে প্রথম দৃশ্যতে খুব বলিষ্ট মনে হয় নি। জয়ের চরিত্র রূপায়নে হিল্লোল এলশতভাগ সফল,তার নেগেটিভ চরিত্রের ইমেজ খুব মানিয়ে গেছে।কেয়ারিং স্বামীর ভূমিকায় কল্যাণ তার পুরোটাই দিতে পেরেছে,কিন্তু ছবির একদম শেষ দৃশ্যে প্রসূন আজাদের সাথে অট্টোহাসিতে নায়ক বনে যাবার কারন কি তা একমাত্র পরিচালক বলতে পারবেন।
এই ছবির সব চাইতে মনোমুগ্ধকর হলো সাজানো গোছানো সেট,অংগস্বজ্জাকে বাহবা না দিলেই নয়।ক্যামেরায় যিনি ছিলেন তাকে যথেষ্ট দক্ষ মনে হয়েছে, বিশেষ করে উপর থেকে ধরা দৃশ্যগুলো খুব নিখুঁত।
ইন্টারপোল অফিসারের ভূমিকা - আমার বোধগম্য নয়।রাজাকে পাচ দিনের আল্টিমেটাম দিয়ে নিজেই গায়েব হয়ে গেল কেন বুঝলাম না।সিনেমা এডিট করার সময় শুরু থেকে শেষ অব্দি ধারাবাহিকতা না ধরে রাখলে দর্শক খেই হারিয়ে ফেলে।
আমাদের চারপাশে হাজার হাজার মানুষ মুখোশ পড়ে ঘুরে বেড়াচ্ছে।আমরা ক' জন তাদের চিনতে পারি, এজন্যই দরকার খোলামেলা আলোচনার। হাসপাতাল থেকে বাচ্চা কেনা যায় এই ধরণের ফালতু তথ্য না দিয়ে আপনার টিন এজ সন্তানকে সঠিক তথ্য দিন।তারা লুকিয়ে চুকিয়ে অনেক কিছুই করে, না বুঝেই করে।তাই আমার মনে হয়, সন্তানদের সাইবার ক্রাইম সম্পর্কে ভালোভাবে বুঝিয়ে বলা উচিৎ। ভয়টা যে কেবল মেয়েদের তা নয়, ছেলেদের গায়েও কলংকের দাগ লাগে।পুরুষ বলেই সে সমস্ত কালিমার উর্ধ্বে এমন ভেবে নেবার কোন কারন নেই। ছেলেরাও অনেক সময় ভিডিও ক্যামেরায় ফেঁসে যায়।
যে দেশে ছেলেরা সুস্থির থাকবে সে দেশে মেয়েরাও নিরাপদে থাকবে।বাংলা সিনেমা এমনভাবে বস্তুনিষ্ঠ কাহিনী নিয়ে এগিয়ে চলুক।

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ২:২৮

ইমরান নিলয় বলেছেন: সুন্দর রিভিউ। ঢাকার কোন হলে দেখাচ্ছে?

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:১৯

রোদেলা বলেছেন: আম্মার জানা মতে যমুনা এবং স্টার সিনেপ্লেক্সে।

২| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ৩:৫৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: যতই চেষ্টা করুক, যতই খোলামেলা হোক, এসব নাটক টাইপ সিনেমা দিয়ে হল ভরাতে পারবে না। মানুষ এখন অনেক চুজি...

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২১

রোদেলা বলেছেন: এই সিনেমাগুলো কিন্তু হল ভর্তি করবার জন্য নয়।এগুলো সমাজের সচেনতা আনয়নে যদিও সেটা যে খুব কাজে দেয় তাও না।তবে চেষ্টা থাকা দরকার,কেউ তো চেষ্টা করতেই হবে।

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৬:১৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
"যে দেশে বাংলা সিনেমার নায়িকার মুখে শোনা যায়- "আমি খুব সেক্সি এন্ড হট,আমাকে দেখে তুমি পাগল হয়ে যাবে" এর চাইতে এডাল্ট সিনেমা আর কি হতে পারে!"

আপনার কথাসাহিত্যিক প্রতিভা তো কবি প্রতিভার চেয়েও প্রখর দেখছি। ম্যালা দিন পরে আপনারে ব্লগে দেখলুম। সংবাদপত্র পড়িয়া জানিতে পারিলাম যে ভূমিকম্পে সিলেট এলাকায় মাটি ফুড়ে পানি ও বালু উপরে এসেছে। এখন তো দেখি ভূমিকম্পের প্রতিক্রিয়ায় সামু ব্লগেও পড়িয়াছে হে হে হে =p~

আমাদের পরিচালকরা ছবি বানায় কিন্তু সেই ছবি রিলিজ করার পূর্বে নিজেরা দেখে না। দেখলে আপনার বর্ণিত অসামঞ্জস্য গুলো তাদের চোখে পড়ত হলফ করিয়া বলা যায়। অনেক সময় এই ছোট-ছোট ভুল গুলো হয়ে উঠে ১ মণ দুধের পাত্রে ১ ফোটা লেবুর রস এর মতো :((



০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৩

রোদেলা বলেছেন: এ অব্দি এই লেখায় যতোগুলো মন্তব্য পেলাম আপনার মন্তব্যই সেরা ,আপনি মূল বিষয়টা কোট করেছেন-পরিচালকরা সিনেমা এডিটের পর পুরা ছবি আর দেখে না। আমারো তাই মনে হয় ,আর সেন্সর বোর্ড নিয়ে বিরাট প্রশ্ন আছে ?এরা কিভাবে ওই ধরণের সংলাপের ছবি ছাড়পত্র দেয়।

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১২:০২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চমৎকার রিভিউ। শুভেচ্ছা নিন রোদেলা।

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৫

রোদেলা বলেছেন: আপনাকেও অনেক শুভেচ্ছা লিটন ভাই।

৫| ০৭ ই জানুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশে এই ধরনের আলোচনা বা সিনেমা মানুষের এখনো সহজ ভাবে নেয়ার মত মানুষিক বলিষ্ঠতা আসে নি

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৬

রোদেলা বলেছেন: সেটাই সমস্যা ,অনেকেই মোবাইলে এই ছবির প্রোমো দেখেই ফিট খাচ্ছে।আগা মাথা কিছুই বুঝে নাই।

৬| ০৭ ই জানুয়ারি, ২০১৭ রাত ৯:৪১

কালীদাস বলেছেন: যথারীতি রোদেলার কিবোর্ডের বলিষ্ঠ রিভিউ।
তবে তিন লাইনের একটা প্লট সামারি থাকলে পারফেক্ট বলতাম।
ভাল থাকবেন।

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৭

রোদেলা বলেছেন: হুম,একবার ভাবছিলাম গল্পটার সারাংশ দিব।কিন্তু ছবিটা ছোট আর হলে এখনো চলছে তাই অনেকেই ব্লেইম করে- আমি গল্প বলে দিচ্ছি , তাই আর দেই নি ।

৭| ০৮ ই জানুয়ারি, ২০১৭ বিকাল ৪:০০

খায়রুল আহসান বলেছেন: যে দেশে ছেলেরা সুস্থির থাকবে সে দেশে মেয়েরাও নিরাপদে থাকবে - চমৎকার একটা কথা দিয়ে রিভিউটা শেষ করেছেন।
রিভিউ ভাল লেগেছে, তবে কালীদাস এর দ্বিতীয় কথাটার সাথে একমত।

০৯ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:২৯

রোদেলা বলেছেন: ভালো জায়গাটা ধরেছেন খায়রুল ভাই। হুম কালীদাসের সাথে আমি একমত। ৩১ ডিসেম্বর এলেই ছেলেদের কন্ট্রোল করতে সি সি টিভি লাগে ্তাও মেয়েদের রেহাই নেই।দোষ যতো পোষাকের।

৮| ১৩ ই জানুয়ারি, ২০১৭ রাত ৮:২৯

ঢাকাবাসী বলেছেন: সুন্দর রিভিউ, আরো ভাল লাগল ছবি সহ দেয়াতে।

১৪ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৪০

রোদেলা বলেছেন: অনেক ধন্যবাদ ঢাকা বাসী।

৯| ১৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:০৭

মেঘনা পাড়ের ছেলে বলেছেন: এই সিনেমাটার নামতো শুনিনি, দেখতে হবে............

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ১:৩২

রোদেলা বলেছেন: আপনি কি দেশের বাইরে থাকেন?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.