নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভারসাম্য মাত্রই কৃতিত্ব নয় ।

আল - বিরুনী প্রমিথ

আল - বিরুনী প্রমিথ › বিস্তারিত পোস্টঃ

রিজওয়ানা হাসানের স্বামী গ্রেফতার হবার ইস্যুতে দুই চার কথা

১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:০৮

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি ( বেলা ) এর যেই কর্মকান্ড সেটার উভয়মুখী চরিত্রই আমরা পরিলক্ষিত হয় । মার্কিন কোম্পানী শেভরনের সাথে বেলার যৌথ উদ্যোগে লাউয়াছড়া নামক একটি বন ধ্বংসের মুখে পড়েছে এটা যেমন সত্য তেমনি বাংলাদেশে জাহাজ ভাঙ্গা শিল্পে ( একে শিল্প আদপেই বলা যায় কিনা তা তর্কসাপেক্ষ ) শ্রমিকদের নিরাপত্তা , পরিবেশ রক্ষা , উপকূলের মানুষদের জীবনরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে আন্দোলন করে আসছে এটাও সত্য । সম্প্রতি ধানমন্ডি মাঠকে দখলের হাত থেকে রক্ষা করতে বেলার প্রধান নির্বাহী সৈয়দা হাসানেরও একটি সুনির্দিষ্ট অবস্থান আছে যা যে কোন বিচারে প্রশংসনীয় । সৈয়দা রিজওয়ানা হাসান অতি অবশ্যই স্ট্যাবলিশমেন্টের অংশ । কিন্তু তার উপরিউক্ত কাজকর্ম সেই স্ট্যাবলিশমেন্টের বিপক্ষেই অবস্থান নেয় ।



সম্প্রতি সৈয়দা রিজওয়ানা হাসানের স্বামী আবু বকর সিদ্দিককে অপহরণের যেই ঘটনাটি ঘটেছে সেটা স্ট্যাবলিশমেন্টের যেই অংশের সাথে রিজওয়ানা হোসেনের বিরোধ আছে সেটার ফলাফল বলেই মনে হয় । রিজওয়ানা হাসানের যেই শ্রেণীগত অবস্থান তাতে স্ট্যাবলিশমেন্টের অংশগুলোর নিজস্ব একটা লড়াইও বিদ্যমান আছে তাতে সন্দেহ নেই । কিন্তু উল্লিখিত ঘটনাটি সেই লড়াইয়ের অংশ নয় । উল্লিখিত ঘটনায় কিংবা যেই লড়াইয়ের ফলাফল হিসাবে ঘটনাটি ঘটেছে সেই লড়াইয়ে রিজওয়ানা হাসান সাধারণ মানুষদেরই একজন । রিজওয়ানা হাসানের স্বামীকে অপহরণের ঘটনাটি যতো না স্ট্যাবলিশমেন্টের দুই অংশের নিজস্ব লড়াইয়ের পরিণতি তার চাইতেও অনেক বেশী স্ট্যাবলিশমেন্ট বনাম অর্থনৈতিক , রাজনৈতিক ক্ষমতাবিহীন সাধারণ জনগণের লড়াইয়ের একটি সামান্য চিত্র । তার একটি প্রমাণ হলো রিজওয়ানা হাসানের স্বামীর অপহরণের পরে রিজওয়ানা হাসানের বাবা সম্পর্কিত তথ্যকে সামনে তুলে ধরা হচ্ছে । যতোদূর মনে পড়ে জাহাজ ভাঙ্গা শিল্পের বিরুদ্ধে বেলার আন্দোলনের সময়তেও রিজওয়ানা হাসানের বিরুদ্ধে কালের কন্ঠ কুৎসিত ধরণের কিছু রিপোর্ট ছাপিয়েছিলো । এই সৈয়দা রিজওয়ানা হাসান সাধারণ জনগনেরই একজন । যে কোন অবস্থায় তার সাথে এসব কুৎসিত কর্মকান্ডের বিরুদ্ধে অবস্থান নেওয়াটাই বাঞ্ছনীয় । বিএনপির ইলিয়াস আলীর মতো একজন ঘৃণিত অপরাধীর গুমের ঘটনার সাথে এই ঘটনাটির সবচেয়ে বড় পার্থক্য হলো প্রথম ঘটনাটি ছিলো ক্ষমতা নিয়ে কামড়াকামড়ি করা দুই অংশের মধ্যকার লড়াই । কিন্তু দ্বিতীয় ঘটনাটির ভিকটিম রিজওয়ানা হাসান অন্ততপক্ষে এই ঘটনায় অসহায় , ক্ষমতাবিহীন সাধারণ মানুষের কাতারেই অবস্থান করছেন । এই পার্থক্যের বিষয়টা মাথায় রাখা জরুরী বলেই মনে করি ।



এই ইস্যুটিতে আরেকটি বিষয় আছে যা তুলে ধরা জরুরী বলেই মনে করি সেটা হলো এই ধরণের গুম , বিচার বহির্ভূত হত্যাকান্ড ইত্যাদি রাষ্ট্রের প্রবল পুরুষতান্ত্রিক চরিত্রেরই চিত্র বা প্রতিফলন । ক্রসফায়ারে যেসব মানুষকে হত্যা করা হয় সেই হত্যাকান্ডের বিভিন অর্থনৈতিক , রাজনৈতিক কঠিন পরিণতি ভিকটিমের বা , বোন , স্ত্রী , কন্যাদের জীবনে ভোগ করতে হয় । স্বামী গ্রেফতার হবার পরে রিজওয়ানা হাসানকে যেই পরিস্থিতির মধ্যে যেতে হয়েছে সেটাও উপরিউক্ত বিষয়টির বাইরে নয় । কিন্তু নারী প্রশ্নটি এড্রেস করবার সময়ে এই বিষয়টিকে তুলে আনবার প্রচেষ্টা বিশেষ দেখা যায়না । যদি নারী প্রশ্নটি আপাদমস্তকই রাজনৈতিক হয়ে থাকে তবে বিচার বহির্ভূত হত্যাকান্ড , গুম , ইত্যাদি ঘটনাগুলোর আগেপিছের পরিণতি , সেইসকল ঘটনায় নারীর অধঃনস্ততার বিষয়টির সাথে সম্পর্কিতভাবে রাষ্ট্রের , সমাজের পুরুষতান্ত্রিকতার শাখা-প্রশাখা বিস্তৃতির বিষয়গুলো কেন এই আলোচনায় সচরাচর উঠে আসেনা ? স্বামীর অপহরণের ঘটনায় রিজওয়ানা হাসানকে যেই ট্রমার মাঝে যেতে হয়েছে সেটা কোন বিচারে স্রেফ ব্যক্তিক বিচারে তার পাশে দাঁড়াবার প্রয়োজনীয়তা আমাদের মাঝে তৈরী করেনা সেটা বিশেষ বোধগম্য হয়না । তাহলে কি ধরে নেওয়া যায় এই ঘটনায় আমাদের অবস্থান আমাদের “ ইতর “ চরিত্রের সামান্য এক্সটেনশন ?

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৩২

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: দেখুন এরা (বেলা) যতটুকু এষ্টাব্লশিমেন্টের বিরুদ্ধে কথা বলে, পক্ষে তার বেশী কাজ করে প্রতিদান দেয়।

আপনি যত জটিল করে ফেলুন না কেন এই প্রপঞ্চ, তারা সাধারন মানুষের দলে নয়।

অসাধারণ। তাই ব্যতিক্রম ভাবে গুম থেকে উদ্ধার পায়।

২| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৪০

হাসান কালবৈশাখী বলেছেন:
কিডন্যাপারদের সাম্ভাব্য মোটিভ -

১। তিন বার চ্যালেঞ্জের পরও পরিবেশবাদিদের পক্ষে সুপ্রিম কোর্টের 'আসিয়ানসিটি বাতিল' রায়।

২। ধানমন্ডি মাঠের আওয়ামী ছত্রছায়ায় জবরদখলকারি অবকাঠামো নির্মানকারিদের বিরুদ্ধে পরিবেশবাদিদের শক্ত ভাবে মামলা লড়ে পক্ষে রায় আদায়।

এইসব ভুমিদশ্যু বা জবরদখলকারিদের কেউ এই পরিবেশবাদিদের শক্ত আইনি লড়াই থামানো বা গতি কমানোর জন্য এই অপহরনের মাধ্যমে একটা থ্রেট দিল হয়তো।

কিডন্যাপারদের মোটিভ নিশ্চিত হওয়ার জন্য আরো কিছু দিন অপেক্ষা করতে হবে।
Click This Link

৩| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৪৯

আল - বিরুনী প্রমিথ বলেছেন: অলওয়েজ এন্টি গভর্ণমেন্ট @ বেলাকে কিন্তু আমি চূড়ান্ত বিচারে স্ট্যাবলিশমেন্টের বিপক্ষের শক্তি হিসাবে বিবেচনা করছিনা । কিন্তু যেই ইস্যুতে রিজওয়ানা হাসানের উপর নোংরা ধরণের আক্রমণ বিভিন্ন সময়ে হয়েছে কিংবা এখনো হচ্ছে সেই ইস্যুগুলোতে রিজওয়ানা হাসান গণমানুষের পক্ষেই । এই সত্য স্বীকার করে নিলে বেলা গণমানুষের প্রতিষ্ঠান হয়ে যাবে এমনভাবে দেখবার কিছু নেই ।

৪| ১৯ শে এপ্রিল, ২০১৪ রাত ১০:৫০

আল - বিরুনী প্রমিথ বলেছেন: হাসান কালবৈশাখী @ আপনার প্রতিটা পয়েন্টই অত্যন্ত শক্তিশালী , আপনাকে অভিনন্দন ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.