নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রওনুক হাসান

আমি শূন্য অনুভূতির শূন্য লতা ।

রওনুক হাসান › বিস্তারিত পোস্টঃ

অগোছালো জীবন

১৫ ই জুলাই, ২০২১ রাত ৮:৫৮

এই তো আর কিছুদিন পর সব কিছু গুছিয়ে নেবো! সুন্দর একটা গোছালো জীবন হবে আমাদের! এমন ভাবনা গুলো কম বেশী আমাদের সবার ভাবনায় থাকে। সত্যি কি আমরা জীবন কে সুন্দর ভাবে গোছাতে পারি? অথবা পেরেছি?
আমাকে কেউ এমন প্রশ্ন করলে এককথায় বলবো, না! আমার কাছে মনে হয় জীবনকে গোছানোর মত কোন কিছুই নেই, সুন্দর কেরিয়ার, ভাল জব, প্রচুর অর্থ্য সম্পদ এসব কোন কিছুই জীবনকে গোছাতে পারে না! সুখি মানুষ খুঁজতে গেলে, আপনি যে মানুষটাকে খুঁজে পাবেন। তিনি নিতান্তই একজন সাধারণ মানুষ। তবুও আমরা অনিশ্চিত একটা স্বপ্ন নিয়ে আশায় বুক বাঁধি। অবিরাম ছুটি চলি জীবনকে গোছানোর আশায়। পথ দুর্গম কিন্তু আমাদের চেষ্টা থাকে অবিরাম।
বড় হয়ে যত বেশী বুঝতে শিখেছি ততই সুখ হারাচ্ছে জীবন থেকে... বাড়ছে দায়িত্ব আর কর্তব্যের বেড়াজাল। দায়িত্ব এবং কর্তব্যের অবসান ঘটে বয়সের চাপে, একসময় ক্লান্ত হয়ে অবসরে যাই.. হয়তো সবাই চায় জীবনে শেষ সময়টা সুন্দর হোক। কিন্তু সেই অবসরে এসে আমরা হয়ে যাই অবহেলিত। শক্তি, সামর্থ্য এমন এক জিনিষ যেটা না থাকলে আপনি কোন না কোন ভাবে, প্রিয় মানুষদের কাছে অবহেলিত হবেন। এই যে এতো এতো বছর ধরে শ্রম ঘাম দিয়ে সুন্দর একটা শেষের আশা করছেন, সেই শেষ টায় এসে অসহায়ত্ব এবং অবহেলায় দিন কাটবে। কিন্তু শেষ টা এমন হবে জানলে কেউ হয়তো জীবন নিয়ে এতোটা সংগ্রাম করে যেতো না। সৃষ্টির এই রহস্য গুলো বুঝা সত্যি খুব কঠিন। প্রকৃতির এই নিয়ম গুলো নিষ্ঠুর হলেও এর থেকে বেরিয়ে আসার কোন উপায় নেই আমাদের। তবুও আমরা বেঁচে থাকি, নিজেকে টিকিয়ে রাখার সংগ্রামে, নিজের অস্তিত্ব টিকিয়ে রাখার যুদ্ধে। এই তো জীবন অনিশ্চয়তার এক গোলক ধাধা।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০২১ রাত ৯:৪৪

আল-ইকরাম বলেছেন: ধন্যবাদ। বাস্তব জীবনবোধের নানা দিকের সুন্দর উপস্থাপনা। নিরাপদে থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.