নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরইউ

আরইউ › বিস্তারিত পোস্টঃ

প্রসংগ চাঁদগাজী এবং সমসাময়িক কালের সামহোয়ারইন ব্লগ

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:৫৩



এই পোস্টটি রাজীব নুরসত্যপথিক শাইয়্যান এর সাম্প্রতিককালের চাঁদগাজী বিষয়ক পোস্টের প্রতিউত্তর জাতীয় কিছু ভাবা যেতে পারে। অনেকে বলতে পারেন আলাদা পোস্ট না দিয়ে রাজীব- বা সত্যপথিক-এর পোস্টে মন্তব্য আকারে দিলে কী সমস্যা ছিল! আইডিয়ালি, তাই করা উচিত ছিলো। কিন্তু, আমার ব্যক্তিগত অবজারভেশন হচ্ছে, আপনি খুব খেঁটে, সময় নিয়ে রাজীব- বা সত্যপথিক-এর পোস্টে কোন মন্তব্য করবেন, তারা বিশাল তালগাছটা নিজেদের কোলে নিয়ে বসে থাকবেন, এক লাইনে আপনার মন্তব্যের জবাব দিয়ে দেবেন এবং সেই জবাব পড়ে আপনার মনে হবে "ধুর্ছাই!!"

চাঁদগাজী নামক নিকটি সপ্তাহ দু'য়েক হবে ব্লগে অনুপস্থিত। আপাতদৃষ্টিতে প্রথমে মনে হয়েছিল নিকটিকে "সুলেমানী ব্যান" করা হয়েছে - মানে নিক, লেখা সহ তার ব্লগের যাবতীয় স্থাবর-অস্থাবর সম্পত্তি নাই করে দিয়েছেন কতৃপক্ষ। যাহোক, সম্ভবত নিকের লেখাগুলো ফিরিয়ে দেয়া হয়েছে। এটা কতৃপক্ষ ভালো করেছেন বলে মনে হয়। ব্লগার হাসান মাহবুব রাজীবের এক পোস্টে লেখাগুলো ফিরিয়ে দেবার বিষয়টি উল্লেখ করেছিলেন।

চাঁদগাজী নিকটি ব্যান হবার পর আমরা রাজীব- ও সত্যপথিক-এর কিছু পোস্ট দেখেছি [পোস্ট লিংকঃ লিংক ১, লিংক ২, লিংক ৩, লিংক ৪] যার মূল বক্তব্য নিকটিকে অন্যায়ভাবে ব্যান করা হয়েছে এবং নিকটি ফিরিয়ে দেয়া উচত (ব্যান তুলে নেয়া উচিত)। রাজীব এর কাছ থেকে এই ধরণের পোস্ট আসাটায় অবাক হওয়ার কিছু নেই -- দীর্ঘ এক যুগের ব্লগ জীবনে রাজীব যদি কারো কাছ থেকে অ্যাটেনশন বলে কিছু পেয়ে থাকেন তা পেয়েছেন চাঁদগাজীর কাছ হতেই। রাজীবের লেখা চুরি নিয়ে যখন ব্লগ-এ অন্যরা সমালোচনা মুখর তখনও চাঁদগাজী রাজীবের পাশে থেকেছে এবং রাজীবের অন্যায় চৌর্যবৃত্তিকে সমর্থন দিয়েছে। সত্যপথিক-এর সাপোর্ট নিয়ে আমার সহ কিছু ব্লগারের মনে কিছুটা ধোয়াঁশা থাকলেও ব্লগার সোহানীর দেয়া এক স্ক্রিনশট থেকে (মন্তব্য ১০ দেখুন) আমরা ধরে নিতে পারি ব্লগের বাইরে সত্যপথিক ও চাঁদগাজীর একটা বোঝাপরা ছিলো যে তারা কেউ কাউকে ঘাটাবেনা, একজন আরেকজনকে সমর্থন দেবে।

রাজীব ও সত্যপথিক ছাড়াও অনেকে বিভিন্ন সময়ে বিভিন্ন পোস্টে মন্তব্যের মাধ্যমে জানিয়েছেন তারা চান চাঁদগাজী ফিরে আসুক [এই লিংকগুলোর মন্তব্য দেখুনঃ লিংক ১, লিংক ২, লিংক ৩, লিংক ৪]। যারা চাঁদগাজীর ব্যান তুলে নেয়ার কথা বলেছেন তাদের কিছু কমন যুক্তি আছে। যেমনঃ চাঁদগাজী মুক্তিযোদ্ধা-দেশপ্রেমিক; চাঁদগাজী প্রবীন; চাঁদগাজী সবার পোস্টে মন্তব্য করে; চাঁদগাজী ব্লগ ভালোবাসে; চাঁদগাজী না থাকলে ব্লগ শেষ ইত্যাদি... ... এই বিষয়গুলোর প্রেক্ষিতে আমার কিছু বক্তব্য নিচে তুলে ধরলামঃ

-- কেউ যদি সত্যিকারের মুক্তিযোদ্ধা হন তা তাঁর বচনে-করণে, মন্তব্যে-প্রতিমন্তব্যে, মানুষের প্রতি সন্মান দেখানোয় এমনিতেই বোঝা যায়। জাতীর সূর্য সন্তান একজন মুক্তিযোদ্ধা যিনি ব্লগে মননশীলতার পরিচর্যা করবেন তিনি অন্য ব্লগারদের বুলি করতে পারেননা। তিনি ব্লগে মাস্তানের মত আচরণ করতে পারেননা। চাঁদগাজী ঠিক তাই করেছে!

-- একজন মুক্তিযোদ্ধা, যিনি নাকি আবার পিএইচডি করেছেন, টিচিং করেছেন, এবং আমেরিকাতে বসবাস করেন তিনি কোনভাবেই চৌর্যবৃত্তির স্বপক্ষে কথা বলতে পারেন না। চাঁদগাজী রাজীবের লেখা চুরি বিষয়ে কখনোই বলেনি রাজীব ভুল করেছেন। বরং, সে রাজীবকে সাপোর্ট করেছে।

-- আমরা কেউ চাঁদগাজী নিকটির সৃষ্টিকর্তা অর্থাৎ পেছেনর মানুষটিকে দেখিনি। এবং, কথা হচ্ছে দেখার প্রয়োজনও নেই। কারণ একজন ব্লগার ছেলে না মেয়ে, বয়ষ্ক না কিশোর-কিশোরী তা কোনভাবেই গুরুত্বপূর্ণ নয়। কিন্তু, যখন প্রবীন হওয়টা কেউ নিজের সুবিধার জন্য ব্যবহার করতে চায় তখন প্রশ্ন আসে চাঁদগাজী নিকটির পিছনের মানুষটিকে কি আমরা আসলেই চিনি! সে কি আসলেই প্রবীন; সে কি আসলেই একজন মুক্তিযোদ্ধা! কেউ প্রবীন দাবী করলে বা কেউ মুক্তিযোদ্ধা দাবী করলে তাঁকে সন্মান দিতে আমার কোন আপত্তি নেই। কিন্তু, যদি কেউ এই পরিচয়ে কোন সুবিধা নিতে চায়, তার বিষয়ে আমি আরো জানতে চাইতেই পারি।

-- ব্লগিং মানে শুধু লেখা-লেখি করাই না। মন্তব্য হচ্ছে ব্লগের লেখার প্রাণ। ব্লগের অন্যতম আকর্ষণ হচ্ছে মন্তব্য করা-পাওয়া-জবাব দেয়া-জবাব পাওয়া। চাঁদগাজী প্রায় সব লেখায় মন্তব্য করতো। এটা খুব ভালো জিনিস। কিন্তু, মন্তব্য করতে গিয়ে সে অন্যান্য ব্লগারদের বুলি করতো ও ব্যক্তিগত আক্রমন করতো যা স্পষ্টতই ব্লগ নীতিমালার বাইরে। সে অহেতুক-অপ্রাসংগীক মন্তব্য করতো এবং মন্তব্যে স্পামিং করতো যা খুবই বিরক্তিকর।

দিন শেষে চাঁদগাজী একটা ব্লগ নিক যার পিছনে আছে একজন ব্যক্তি। যে ব্যক্তি হতে পারে একজন তরুন; হতে পারে একজন বৃদ্ধা নারী; এমনও হতে পারে চাঁদগাজী নিকটি রাজীব নুরেরই। সেই ব্যক্তি অনেক কিছুই হতে পারে যা আমরা জানিনা -- আমি জানতে চাইছিও না। সবার মনে রাখা উচিত সামহোয়ারইন দেশের সবচেয়ে বড় বাংলা ব্লগ। অনেক ঝড়-ঘাত-প্রতিঘাত সামলে টিকে থাকা একটি অনন্য প্রতিষ্ঠান। একজন চাঁদগাজী সামহোয়ারইন কে টিকিয়ে রেখেছে; একজন রাজীব সামহোয়ারইন থেকে চলে গেলে ব্লগ ধসে পরবে এমন যারা ভাবে তাদের জেনে রাখা উচিত ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠান অনেক বড়।


পদটীকাঃ

একঃ এই পোস্ট কোন তথাকথিত ক্যাচাল পোস্ট নয়। পোস্টে প্রসংগক্রমে দু-চার-পাঁচজন ব্লগারের নাম এসেছে। তাদের নাম আমি সরাসরি উল্লেখ না করে আকারে ইংগিতে করতে পারতাম। কিন্তু, সেটা করলে পোস্টকে অর্গানিক মনে হতোনা। তাই সরাসরি নামোল্লেখ করেছি। যদি কতৃপক্ষের বা কোন ব্লগারের আপত্তি থাকে, আমাকে জানাবেন। আমি ব্যবস্থা নেবো।

দুইঃ ইদানিং একটা জিনিস খেয়াল করছি, কেউ মন্তব্য করলে, এবং সেই মন্তব্যের লেখা পছন্দ না হলে কেউ কেউ ব্লগের পরিসংখ্যান নিয়ে টান দেন। এটার কারণ আমি বুঝিনা। কেউ গত ১২-১৫ বছর এর লাথি ওর গুতো খেয়ে টিকে থাকলেও যেহেতু সে পুরোনো ব্লগার সেহেতু তার কথার মূল্য আছে। নতুন ব্লগারের বা যে কখনো পোস্ট করেনি তার লেখার বা মন্তব্যের বা বক্তব্যের কোন দাম নেই!!

ছবি

আ.র.ইউ
বিকেল ৩:৫২
জানুয়ারী ১৩, ২০২২

মন্তব্য ৪২ টি রেটিং +১১/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:১১

জুল ভার্ন বলেছেন: আমি বিশ্বাস করিনা, চাঁদগাজী মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তি যোদ্ধা হলে নিজের পরিচয় লুকিয়ে রাখতো না। আমার দৃঢ় বিশ্বাস সে একজন রাজাকার, তাই নিজেকে লুকিয়ে রাখে। যদি সে সত্যিই মুক্তিযোদ্ধা হয়ে থাকে তাহলে তার মুক্তিযোদ্ধা পরিচয় প্রমাণ করুক। অন্তত তার স্থায়ী ঠিকানা প্রকাশ করুক - বাকী পরিচয় আমরা জেনে নেবো।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৩২

আরইউ বলেছেন:




ধন্যবাদ, জুল ভার্ন।
তার মুক্তিযোদ্ধা পরিচয় যদি ব্লগিং-এর জন্য প্রয়জনিয় হয় তবে আপনি যা বলেছেন তাইতো করা উচিত।
ভালো থাকুন!

২| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:২৭

গরল বলেছেন: চাঁদগাজী ভাই এর ফিরে আসার ব্যাপারে সম্পূর্ণ সমর্থন ব্যাক্ত করছি। আমি আপনার সাথে একমত পোষণ করে বলছি উনাকে ব্যান করা একধরণের স্বৈরাচারী মনোভাবের প্রকাশ। উনার মন্তব্য ভালো না লাগলে মুছে দিতে পারে, এটাতো কোন সমস্যা না। এসব কারণেই সামু দিন দিন নিস্তেজ হয়ে যাচ্ছে। সোস্যাল মিডিয়ার মত ব্লগেও একজন যাতে আর একজনকে ব্লক করতে পারে সেই ব্যাবস্থা করা উচিৎ। যে তাকে পছন্দ করবে না সে তাকে ব্লক করবে। সমাজে যদি উত্তম ও অধম না থাকত, মধ্যমরা শুধু খাওয়া, ঘুম আর সন্তান উৎপাদন ছাড়া আর কিছু চিন্তা করত না, জ্ঞান বিজ্ঞান এত উৎকর্ষতা লাভ করত না। সামু শুধু মধ্যমদের যায়গা দিলে কারো কোন ক্ষতি হবে না আবার কোন উন্নতিও হবে না। কুয়োর ব্যাঙ কুয়োতেই সুখে শান্তিতে বসবাস করবে।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৩৭

আরইউ বলেছেন:



গড়ল, মন্তব্যটি কি ভুলে করেছেন এখানে? পোস্টটি আবার পড়ে দয়াকরে আমাকে বলুন। আমি পোস্টে কোথাও বলিনি তাকে ব্যান করা স্বৈরাচারীর মত কোন কাজ হয়েছে।

নিক ব্লক করার ফিচার সামহোয়ারইনে আছে। কিন্তু, সে ব্লক করলে পোস্ট দিয়ে বা অন্যের ব্লগে গিয়ে বিরক্ত করতো।

ভালো থাকুন।

৩| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৩২

জটিল ভাই বলেছেন:
পোস্টের সঙ্গে সম্পূর্ণ একমত না হলেও ভাই জুল ভার্নের বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করে নিকের আড়ালের আসল মানুষটি কে জানতে চাই। আমারও বিশ্বাস তিনি মুক্তিযোদ্ধা নন। আর এতদিন ব্লগের তার প্রতি সহানুভূতি দেখে ব্লগের মুক্তিযুদ্ধের পক্ষতা নিয়েও দ্বন্দের অবসান হয়নি। সেইসাথে ব্লগ যখন ব্যক্তির মনের প্রতি শ্রদ্ধাশীল তখন বলি, চাঁদগাজী একটি স্থান যেটি সেখানে বসবাসরতদের ইমোসনের জায়গা। তাই, সেই স্থানের নাম কুলষিত না করে নিকের আড়ালের আসল মানুষটির নাম-পরিচয় উন্মুক্ত হোক।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৪১

আরইউ বলেছেন:



জটিল, ভিন্নমত থাকবেই। আপনার আপত্তির/ভিন্নমতের মূল জায়গাটা কী জানালে আলোচনায় সুবিধা হত।
যাহোক, আমরা জানিনা নামের আড়ালে কে। যেহেতু জানিনা সেহেতু আড়ালে থাকা কাউকে আমি সর্বোচ্চ সন্মান জানাতে পারবোনা।
শুভকামনা!

৪| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৫১

অপু তানভীর বলেছেন: উক্ত ব্লগার দুইজন যেভাবে পোস্ট লিখে উপস্থাপন করার চেষ্টা করছে যেন সামু কর্তৃপক্ষ জনাব চাঁদগাজীকে অন্যায় ভাবে ব্যান করেছে ! এই সামহোয়্যার ইন ব্লগের ইতিহাসে সব থেকে ছাড় পাওয়া ব্লগারের নাম হচ্ছে চাঁদগাজী । বারবার তার অন্যায়কে দেখেও না দেখার ভান করা হয়েছে । এবং সামু কর্তপক্ষ এই কথা স্বীকার পর্যন্ত করে নিয়েছে ! সেই মন্তব্য এখনও রয়েছে । এই যে প্রশ্রয় দেওয়াটা তাকে নিয়ম ভাঙ্গতে আরও বেশি উৎসাহ দিয়েছে ।

তর্কের খাতিরে যদি ধরেও নিই যে সে মুক্তিযোদ্ধা কিংবা অনেক জ্ঞানী একজন মানুষ, পিএইচডি করেছেন, দেশপ্রেমিক তারপরেও কি তার কৃত অন্যায় গুলো জায়েজ হয়ে যায়? মানে তাদের বক্তব্য হচ্ছে যেহেতু সে অনেক জ্ঞানী, দেশ প্রেমিক সেহেতু সে নিয়ম ভাঙ্গবে । তাকে কিছু বলা যাবে না ! তার প্রতি ব্যবস্থা নেওয়া যাবে না! কি আমার মামার বাড়ির আবদার !

তাকে ব্যান করা হয়েছে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ! এবং এই অন্যায় সে একবার দুইবার করে নি । বারবার করেছেন ! গত ৬/৭ বছর ধরে করে আসছেন ! বারবার তিনি নিয়ম ভেঙ্গেছেন বারবার তাকে ছাড় দেওয়া হয়েছে ।

১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১০:৫৮

আরইউ বলেছেন:



এক্সাকটলি, অপু, প্রশ্রয় পেয়ে পেয়ে কেউ ভাবতেই পারে আমি ইনভিন্সিবল, ইনডেসপিনসিবল।

কাল্পনিকের সাথে ব্যবস্থা নেয়া-ছাড় দেয়া এসব নিয়ে আমার কিছু কথা চালাচালি হয়েছিলো এক পোস্টে।

ভালো থাকুন।

৫| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:০৪

জটিল ভাই বলেছেন:
দিন শেষে চাঁদগাজী একটা ব্লগ নিক যার পিছনে আছে একজন ব্যক্তি। যে ব্যক্তি হতে পারে একজন তরুন; হতে পারে একজন বৃদ্ধা নারী; এমনও হতে পারে চাঁদগাজী নিকটি রাজীব নুরেরই। সেই ব্যক্তি অনেক কিছুই হতে পারে যা আমরা জানিনা -- আমি জানতে চাইছিও না।

উল্লেখিত অংশে আমার আপত্তি যে আপনি উত্তরগুলো জানতে চাইছেন না। কিন্তু আমি মনে করি এখন এগুলো জানতে চাওয়া সময়ের দাবী ও সকলের দাবী। তাই এই বিষয়গুলো এখন আর কারো জানতে চাইনা বলে উড়িয়ে দেওয়া উচিৎ নয়। অন্তত দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের পক্ষের হয়েও বিষয়গুলো জানা দরকার যেনো কোনো অপরাধী মুক্তিযোদ্ধা খেতাব নিয়ে না খেলতে পারে। মহান মুক্তিযুদ্ধকে কুলষিত করতে না পারে। তাই, এসবের উত্তর এবার চাই চাই চাইই!

আরেকটা বিষয়, ঐ ব্যক্তির পক্ষে সাফাই গাওয়া বেশিভাগ নিকই নতুন অথবা পুরাতন হলেও হঠাৎ সচল কোনো নিক। চলমান ঐ অর্বাচীনের নিক ছাড়া আর কেউ তার গুণগ্রাহী নয়। তাই, সেই নিকের পেছনে কে বা কারা আছে সেটাও সামনে আশা উচিৎ বলে মনে করি। কারণ, সামু এখন আর সেই অবস্থায় নেই যে রোজ রোজ ইউজার বাড়বে কিংবা এ্যাক্টিভ হবে। যদিও সামুর এই ব্যপারটি দুঃখজনক :(

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:২১

আরইউ বলেছেন:



আমি বুঝতে পেরেছি আপনি কী বলতে চাইছেন। যদি সে আর ১০টা ব্লগারের মত ব্লগিং করতে চায় তাহলে তার নিকের পেছনের কে আছে তার পরিচয় জানার আমার কোন আগ্রহ নেই, প্রয়োজনও নেই। কিন্তু, সে যদি কোনভাবে কোন সুবিধা নিতে চায়, কোন পরিচয়ে ছাড় চায় তবে আপনার মত আমিও বিষয়গুলোর জবাব জানতে চাইবো (আমার পয়েন্ট ৩)।

ভালো থাকুন।

৬| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:১৯

তানীম আব্দুল্লাহ্ বলেছেন: যেকোনো ভাবে বুলিং করা অপরাধ ।
সামু ব্লগ টিকে আছে, থাকবে । যোগ্যতর হয়েই টিকে থাকবে ।
আপনার এই কথাগুলোতে একমত ।

অফটপিক - কেউ কেউ এই বিষয় মনখারাপ করে ব্লগে আসা বন্ধ করে দিয়েছেন । ইনারা ব্লগকে ভালবাসেন না । এরা সবাই ব্লগে থাকার অযোগ্য ।

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:২৩

আরইউ বলেছেন:



ধন্যবাদ, তানীম।

না আসাইতো ভালো। ব্লগে চোর-আবর্জনা এসব খুব একটা মানায়না!

ভালো থাকুন।

৭| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:২৬

কালো যাদুকর বলেছেন: চাঁদগাজী না থেকেও আছেন। দেখুন আপনি কত খাটুনি করে এই লিখা লিখলেন। আবার একটি অপরূপ নারীর কসটিউম পার্টির ছবিও দিলেন।

জোকস এসাইড, আমি কিন্তু প্রথমেই বলে নেই, চাঁদগাজী না থাকলেও সামু চলবে। আমি চাঁদগাজীর ব্যাক্তিগত আক্রমাত্বক কমেন্ট সর্মথনও করি না।

তবে সব কিছুর সমাধান কিন্তু সেপারেসন নয়। আমি সেটা বিশ্বাস করি না। তাকে আবার লিখার সুযোগ দিলে যেটা হবে সেটা হল- সকল মতামতকে গ্রহন করা হবে। এটাই একটি পরিবারের একসাথে থাকার মূলকথা। সামুতো আসলে একটি পরিবারের মতই। তাই না।

ধন্যবাদ।

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:২৯

আরইউ বলেছেন:



তাকে একবার-দু‘বার নয় অনেকবার সুযোগ দেয়া হয়েছে। আমার ধারণা ব্লগ ইতিহাসে এতবার সুযোগ কেউ পায়নি। প্রতিবার সে আগেরবারের চেয়ে বেশি উৎসাহ নিয়ে ব্যক্তিআক্রমন করে গেছে...

ধন্যবাদ এবং ভালো থাকুন, কালো যাদুকর।



৮| ১৩ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৩৭

পদাতিক চৌধুরি বলেছেন: পোস্ট সহ এক তিন চার নম্বর কমেন্টের সঙ্গেও সহমত।
তবে আপনার কাছে অনুরোধ পোস্টগুলো সরাবেন না।

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৩০

আরইউ বলেছেন:



ধন্যবাদ, পদাতিক। নাহ, এই পোস্ট সরানোর ইচ্ছা নেই যদিনা কেউ আপত্তি তোলে।
ভালো থাকুন!

৯| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:১০

সোবুজ বলেছেন: চাঁদগাজী যেহেতু একজন মুক্তমনা (তার নাম পরিচয় প্রকাশ করায় সমস্যা আছে) যদি সে দেশে যায়।চাপাতি ওয়ালারা তাকে ছাড় দিবে না।সে যে মুক্তমনা সেটা তার মন্তব্যে প্রকাশ পায়।আর মুক্ত মনাদের কি হাল করেছে তা আমরা সবাই জানি।কিছু ব্লগার খুচিয়ে তার নাম পরিচয় জানতে চায়,তাদের উদ্দেশ্য সবাই জানে।

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৩৬

আরইউ বলেছেন:



আহ, মনে হচ্ছে সে জেমস বন্ড!

পোস্টে ও মন্তব্যে লিখেছি দেখুন “যদি সে আর ১০টা ব্লগারের মত ব্লগিং করতে চায় তাহলে তার নিকের পেছনের কে আছে তার পরিচয় জানার আমার কোন আগ্রহ নেই, প্রয়োজনও নেই। কিন্তু, সে যদি কোনভাবে কোন সুবিধা নিতে চায়, কোন পরিচয়ে ছাড় চায় তবে আপনার মত আমিও বিষয়গুলোর জবাব জানতে চাইবো (আমার পয়েন্ট ৩)।”

ভালো থাকুন।

১০| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ২:৫৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনার ৬.৫ বছরের ব্লগ জীবনে যে দুটি পোস্ট দৃশ্যমান, সেই দুটিই অন্য ব্লগারদের নিয়ে! ব্লগকে আপনি কিছু দিচ্ছেন না। অহেতুক সময় নষ্ট করছেন আর মানুষের হাসির উপাদান হচ্ছেন।

চোখ খুলুন। দেখতে পারবেন, জীবনটা অনেক বড়!

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৩৮

আরইউ বলেছেন: এই পোস্টের ৯ নং মন্তব্যের বিষয়ে আপনার বক্তব্য জানতে ইচ্ছে করছে। যাহোক নিন... এটা আপনার জন্য।

১১| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৩:০৫

এস এম মামুন অর রশীদ বলেছেন: চাঁদগাজীকে যারা মননশীল ব্লগার মনে করেন, তারা সবজান্তা সমশের, নাপিতের ফোঁড়া কাটা -- ধ্রুপদি এই গল্পগুলো কখনো পড়েননি। অন্তত সাপ্তাহিক গ্রাম্য হাটবারের দিন বটতলার ক্যানভাসার তারা দেখেননি। প্রতি তৃতীয় পোস্টের যুক্তি প্রথম পোস্টের বিপরীতে যায়, তাতেও যারা যুক্তির ঢেঁকি দেখে, তাদের যুক্তিবিদ্যা ১০১ কোর্সটি করা জরুরি।

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৪১

আরইউ বলেছেন:



ভালো বলেছেন, মামুন। চায়ের দোকানের উপমাটাটা পারফেক্ট!
ধন্যবাদ। ভালো থাকুন সব সময়।

১২| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৩:২৩

রেজওয়ান ইসলাম বলেছেন: চাদগাজীকে একটা বড় রকমের সাসপেনশন দিয়ে ফিরিয়ে আনা হবে বলে মনে হচ্ছে।লক্ষন সেরকমই।

১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৪:৪২

আরইউ বলেছেন:



সেতো তাহলে বাংলা ছিঃনেমা হয়ে যাবে!!!
ভালো থাকুন, রেজওয়ান।

১৩| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৫:৫০

কুশন বলেছেন:


চাঁদগাজী হচ্ছেন একজন ব্লগার, আপনার পরিচয় কি?

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৩

আরইউ বলেছেন:



এটা আপনার জন্য একটা কুইজ। সঠিক উত্তরের জন্য থাকছে কেয়া বল সাবানের পক্ষ থেকে একটা গিফট হ্যাম্পার!

১৪| ১৪ ই জানুয়ারি, ২০২২ ভোর ৬:২৮

মহাজাগতিক চিন্তা বলেছেন: মডু শৈশবেই পড়েছিল, ‘দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভাল’। মেধাবী হওয়ার কারণে মডু এখনো সে কথা ভুলে নাই।

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৪

আরইউ বলেছেন:



আপনার মহাজাগতিক মন্তব্যটা আমি বুঝতে পারিনি। যদি সাধারণ মানুষের বোঝার যোগ্য করে একটু লিখতেন, জনাব!

১৫| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:১৭

সাজিদ উল হক আবির বলেছেন: দুর্ভাগ্যজনকভাবে আমারও জড়িয়ে পড়তে হল এই বিষয়ে।

আমার ব্যক্তিগত ধারনা, ব্লগ মডারেশন প্যানেলের কাছে পাঠানো ইমেইলের স্ক্রিনশটগুলো শাইয়ান সাহেব, কোন ব্লগারের সঙ্গে ফেসবুকে আলাপ করবার সময় নিজেই শেয়ার করেছিলেন ইনবক্সে। কোন ব্লগারের সঙ্গে ম্যাসেঞ্জারে আলাপের সময় শাইয়ান সাহেব এই স্ক্রিনশটগুলো পাঠিয়েছিলেন, তা তিনি নিজেই স্পষ্ট করেছেন তার পূর্বের এক পোস্টের মন্তব্যে।

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:০৮

আরইউ বলেছেন:



ধন্যবাদ, সাজিদ। আমারও ধারণা ঠিক এমন কিছুই হয়েছে। সে স্পষ্ট করে কিছু না বলায় অন্যরা জল ঘোলা করার চেষ্টা করছে। তার উদ্দেশ্য সৎ কিনা তা নিয়ে আমার সন্দেহ আছে।

ভালো থাকুন।

১৬| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: আপনারা কয়েকজন মিলে ব্লগকে অস্থিতিশীল করে তুলছেন। খুব একটা লাভ হবে বলে মনে হচ্ছে না।

১৭| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩০

সোনালি কাবিন বলেছেন: শাইয়ান সাহেব এ সম্পর্কিত তার পোস্টে ইমেইল ফাসের ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষকে দায়ী করেননি। নিজের ভুল্টাকে সিক্টিনাইন রূপ দিতে চাচ্ছে।

১৮| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩১

সোনালি কাবিন বলেছেন: সিক্টিনাইন = সিক্সটি নাইন

১৯| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫৬

ঢাবিয়ান বলেছেন: ব্লগে একটা নীতিমালা রয়েছে। ব্লগে থাকপ্তে হলে সবাইকেই সেটা মেনে চলতে হবে। মেনে না চললে ব্যান হতে হবে। ব্লগার চাঁদ্গাজীর ক্ষত্রেও সেটাই ঘটেছে। এখন যারা কান্নাকাটি করে উনাকে ফিরিয়ে আনতে চান তাদের উদ্দেশ্য স্পষ্ট নয়। আমার দৃষ্টিতে এই জাতীয় পোস্ট বা কমেন্টসমুহ ব্লগীয় নীতিমালার প্রতি চরম অশ্রদ্ধা বলে মনে হচ্ছে। ব্যক্তিগত আক্রমনকে কিছু ব্লগার কেন ভিন্নমত বলে চালানোর চেষ্টা করছে তা বোধগম্য নয় । এই জাতীয় পোস্ট বা কমেন্ট দেখাটাও খুব অস্বস্তিকর। আশা করি ব্লগ কতৃপক্ষ এ বিষয়টা দেখবেন।

২০| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:০৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



@ভুয়া মফিজ,

আপনি আমার ইমেইল আইডি-টি এখানে প্রকাশ করলেন কোন আক্কেলে?

২১| ১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৪:৫০

প্রতিদিন বাংলা বলেছেন: বছর দশেক ব্লগে আছে ,তাদের সংখ্যা ও ১-২-৩-৪ বছর ব্লগে আছে তাদের সংখ্যা ও মতামত বিচার বিশ্লেষণের মাপকাঠি কি ?
সংখ্যা প্রধান্য নাকি যোগ্যতা ও সময় প্রধান্য ?
দোষ গুন্ মিলেই মানুষ

২২| ১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০৩

মুজাহিদুর রহমান বলেছেন: জ্ঞানীগুণীরা বলেছেন, "দূর্জন বিদ্যান হইলেও পরিত্যাজ্য।"

২৩| ১৪ ই জানুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৪

গেঁয়ো ভূত বলেছেন:
আমি তো ভাই এলাকায় নতুন আবার বিদ্যা বুদ্ধিও একেবারে কম,
তবুও আমার সরল মন জানতে চায় মালির কাজ কি ?
বাগানের ডালপালা ছেঁটে, পরিচর্যা করে সুন্দর করে রাখা,
নাকি গাছটাই উপরে ফেলা ??
যদি বলেন ওটা আগাছা ছিল,
তাহলে আমি বলবো এতবড়ো আগাছাটা এতদিন বাগানে রাখলেন কেন?

২৪| ১৪ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪০

শাহিন-৯৯ বলেছেন:

বাপরে বাপ!! ব্লগে দেখছি কালবৈশাখী ঝড় চলছে!!
যাইহোক, আমি নতুন ব্লগার তাই এই বিষয়ে মতামত দিলাম না।

তবে আপনার পোষ্ট ও কমেন্টগুলো সব মন দিয়ে পড়লাম।

২৫| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ১১:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: ব্লগ কর্তৃপক্ষ দুষ্ট গরুকে তাড়িয়ে তার গোয়াল শূণ্য করেছে। অন্তত চাঁদগাজীর পাঠকদের ক্ষেত্রে বিষয়টা সে রকম। কারণ চাঁদ গাজির একটা পাঠক শ্রেণী আছে। যারা ব্লগে এসে খোঁজ করে চাঁদ গাজির নতুন পোষ্টে কি আছে? তারা চাঁদ গাজীর পোষ্ট না পেলে হতাশ হয়ে ফিরে যায়।

২৬| ১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১:২২

সাইবার সোহেল বলেছেন: চাঁদগাজীর মতো আতেল মার্কা ও নিজেকে খুব জ্ঞানী বলে জাহির করা লোকের সামুতে না থাকাই ভাল...। তিনি আমার দেখা কমবেশী সবার ব্লগেই লেখককে ছোট মানে অপমান করে বক্তব্য দিতেন। আমাকেও সে ইট মেরেছিল নিজেকে বড় বানাতে গিয়ে, কিন্তু আমি যখন তার জবাব অতি যত্ন করে পাথর দিয়ে দিয়েছি, তখন থেকে সে আমার লেখা পড়লেও আগের মতো আর উদ্ভট মন্তব্য করতেন না, কারণ একবারের অপমান তাঁকে মুখ বুজে সহ্য করতে হয়েছে, নতুন করে খোঁচা দিয়ে আর অপমানিত হবার সাহস দেখাননি তিনি আর...। তাই তাঁর এমন পরিনতি তে খুশিই হয়েছি একপ্রকার... :-B ;) =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.