নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরইউ

আরইউ › বিস্তারিত পোস্টঃ

আমি কাউকে কখনো সয়াবিন তেল গায়ে বা চুলে মাখতে দেখিনি

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৮:৩১




চুল ও চামড়ার যত্নে মানুষ শরীরে বিভিন্ন ধরণের তেল ব্যবহার করে থাকে। বাংলাদেশ গায়ে মাখার জনপ্রিয় তেলের মাঝে সরিষা তেল সম্ভবত সবার উপরে থাকবে। নারকেল তেল সম্ভবত চুলে দেবার জন্য বেশি ব্যবহৃত হয়। অলিভ অয়েল হয়ত স্বচ্ছল পরিবারের বাচ্চাদের গায়ে/মাথায় ব্যবহার করা হয়। এই সব ধরণের তেল কিন্তু রান্নার কাজে ব্যবহৃত হয়, ঠিক যেমনটা ব্যবহৃত হয় সয়াবিন তেল। আমি সঠিক পরিসংখ্যান জানিনা তবে ধারণা করি বাংলাদেশে সয়াবিন তেল সবচেয়ে জনপ্রিয় রান্নার তেল।

আচ্ছা, কখনো কাউকে দেখেছেন সয়াবিন তেল গায়ে মাখতে বা মাথার চুলে ব্যবহার করতে? আপনারা কেউ ব্যক্তিগতভাবে সয়াবিন তেল ত্বকের বা চুলের যত্নে ব্যবহার করেছেন? যদি না করে থাকেন কেন করেননি? আমার ধারণা আমরা ছোটবেলা থেকে যেহেতু আমরা কাউকে সয়াবিন তেল গায়ে/চুলে মাখতে দেখিনি, সেহেতু আমরা ধরেই নিয়েছি সয়াবিন তেল শুধু খাবার জন্যই ব্যবহার করা যাবে।

ছোটবেলার শিক্ষার প্রভাব মানুষের জীবনে সদূরপ্রসারী। ধরুন আপনি ছোটবেলা থেকে অন্যের খাতা দেখে নকল করে পরীক্ষা পাস করলেন। আপনার পরিবার-বাবা-মা কেউ আপনাকে শেখালো না এভাবে নকল করা খারাপ, অন্যায়; অন্যের জিনিস অনুমতি ছাড়া নিতে হয়না। বড় হয়ে আপনি কী করবেন? ধরুন বড় হয়ে আপনি সাংবাদিক হলেন। হয়ে আপনি এর ওর লেখা সংবাদ নিজের নামে চালিয়ে দেবেন; আপনি অন্যের কাজ নিজের বলে ক্রেডিট নেবেন। ধরুণ আপনি বড় হয়ে ব্লগার হলেন, তখন? আপনি এখান থেকে ওখান থেকে এর লেখা ওর লেখা মেরে দেবেন।

আমরা যে সমাজে থাকি, যে পরিবারে বড় হই, সেই সমাজ, সেই পরিবার একদম ছোটবেলা থেকে আমাদের নীরবে শেখাতে থাকে কিভাবে বড় হয়ে চলতে হবে। পাঠ্যবইয়ের শিক্ষার চেয়ে সেই শিক্ষাটার গুরুত্ব কম নয় একদমই।

যদি কাল কেউ আপনাকে প্রশ্ন করে আপনি কেন সয়াবিন তেল চুলে মাখেননা, আপনি বলতে পারেন আপনি কখনো দেখেননি যে সয়াবিন তেল চুলের পরিচর্যায় ব্যবহার করা হয়। আপনাকে কেউ কাল যদি নকলের দোষে দোষী করে, বলে দিন আপনি পারিবারিকভাবে নকল না করার শিক্ষটা পাননি।



লিংক | লিংক

ছবিঃ গুগল/ক্রিয়েটিভ কমন্স লাইসেন্স

মন্তব্য ২৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৩৫

নেওয়াজ আলি বলেছেন: আসলে ঠিক বলেছেন কতটা মা-বাবা সন্তানকে নকল হতে দুরে থাকতে বলে। ন্যায় এবং মানবতার সবক দেয়। দেয় না বলেই নেতারা সুযোগ নিয়েই কিশোর গ্যাং করছে। স্কুলের কমিটির অনেকে বৃত্তির টাকা এবং অন্যান্য টাকা পরিবারে খরচ করছে

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:২৯

আরইউ বলেছেন:



আজকাল যেকোন উপায়ে পরিক্ষায় ভালো করাটাই বড় হয়ে উঠেছে। প্রয়োজনে মা-বাবা ফাঁস হওয়া প্রাশ্নপত্র কিনে এনে সন্তানকে দেবে।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:২৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রূপকের মাধ্যমে ভালো একটা বিষয়ের অবতারণা করেছেন। আমি একটা পোস্ট লেখার কথা ভাবছি, রিসার্চ পেপারে যেভাবে নোট ও বিবলিওগ্রাফি লেখা হয়, সেই আঙ্গিকে অনলাইনেও মূল লেখার সূত্র কীরূপ হওয়া উচিত, তা নিয়ে। ধরুন, অন্যের একটা লেখা কিংবা পত্রিকার একটা লেখা যদি আমি হুবহু তুলে দিতে চাই ব্লগে বা ফেইসবুকে, তা কীভাবে লেখা উচিত। আপনি যদি ফেইসবুকে আমার শেয়ার করা পোস্টগুলো দেখে থাকেন, তাহলে হয়ত লক্ষ করেছেন, আমি একেবারে শুরুতেই স্পষ্ট করে দিই, এটা আমার লেখা নয়, লেখের নাম অমুক, বইয়ের নাম তমুক, ইত্যাদি। ব্লগেও আমি জিনিসটা স্পষ্ট করেই লিখে থাকি।

আমি মানবজমিনের কোনো রিপোর্ট যদি ব্লগে হুবহু তুলে দিই, তাহলে আমার শিরোনাম হওয়া উচিত, মানবজমিন পত্রিকা থেকে পথিক নবীর লেখা 'সুন্দরবনের সাদা সয়াবিন'। লেখক যদি তার লেখায় কোনো সূত্র ব্যবহার করে থাকেন, পোস্টের নীচে সেই সূত্রগুলোও দিতে হবে। তাহলে আর কোনো কনফিউশন থাকবে না, এটা কার লেখা। এভাবে না লিখলে সহজেই ধরা হবে, লেখাটা সোনাবীজ লিখেছেন, যা ভুল।

সয়াবিন তেল কেন গায়ে মাখে না, তার বৈজ্ঞানিক ব্যাখ্যা নিশ্চয়ই থাকবে। সরিষার তেল চামড়াকে নরম করে, রোমকূপেও মনে হয় কিছু কাজ করে, সয়াবিন সেটা করে কিনা দেখতে হবে, বা উলটো কোনো ক্ষতিকর কিছু করে কিনা তাও দেখতে হবে :)

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩১

আরইউ বলেছেন:


খুব ভালো বলেছেন। আপনি দয়াকরে পোস্টটা লিখুন, মন্তব্যে আমি কন্ট্রিবিউট করার চেষ্টা করবো।

সয়াবিন তেল গায়ে মাখায় আমিতো কোন সমস্যা দেখিনা। অন্তত সায়েন্টিফিকেলি। পোস্টের লিংক ১ ও ২ দেখুন।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১০:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন: আপনার কথা যুক্তি আছে।

‌আপনি কি ব্যবহার করেছেন?

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৫

আরইউ বলেছেন:




ধন্যবাদ, জলদস্যু!
আমি আপাতত গায়ে বা চুলে মাখার জন্য কোন তেল ব্যবহার করছিনা। খাওয়ার জন্য আমি নিয়মিত সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করি। ভর্তা বা বিশেষ কোন পদের জন্য সরিষা তেল কিনে রেখেছি। সালাদের জন্য অলিভ অয়েল।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:০৪

জটিল ভাই বলেছেন:
আপনি দুষ্টু ব্লগার =p~

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৫

আরইউ বলেছেন:



তা তো অবশ্যই!!

৫| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ২:১৯

এপোলো বলেছেন: আরইউ ভাইয়াকে ধন্যবাদ তেলজাতীয় একটা পোস্ট দেয়ার জন্য। তেল খুব দরকারি জিনিস।
ব্লগার সোনাবীজ ভাইয়াকে অনুরোধ, তাড়াতাড়ি লেখাটা লিখে ফেলুন।
সাম্প্রতিক বিভিন্ন কারণে এই ব্লগ এ copy-writing আর plagiarism এর উপর কিছুটা জ্ঞান বিতরণ দরকার বলে মনে করি। এই বিষয়ে যথাযথ জ্ঞান এর অভাবে ঢাকা বিশ্ববিদ্যালয় আর কুয়েট এর শিক্ষকেরা আন্তর্জাতিক মামলায় ফেঁসে গিয়েছেন বিগত দুই বছরে। ভালো কোনো আইনজীবীর সাথে উঠাবসা আছে এমন ব্লগার কিংবা লেখকের লেখা চুরি হলে এই ব্লগের এক-দুইজন ব্লগারও মামলায় পড়তে পারে বলে ধারণা করছি।
আমি এই বিষয়ে ভালোভাবে গুছিয়ে লেখার সাহস পাচ্ছি না। তবে একটা কথা আমি খুব ভালোভাবে বুঝতে পারি। এথিকাল বা বিবেকজনিত কারণ দেখিয়ে কাউকে কখনো কপিবাজি থেকে দূরে রাখা সম্ভব নয়। মনে রাখতে হবে, চোরা না শুনে ধর্মের কাহিনী। তবে ভালোমানুষ বলেন আর চোর, টাকার ভয় সবার আছে। সেজন্যই কপিবাজি করে টাকা গচ্চা দেয়ার উদাহরণ দিলেই এইসব চুরিচামারি কিছুটা কমে আসবে বলে আমার ধারণা।
সোনাবীজ ভাই এর লেখার অপেক্ষায় থাকলাম।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৭

আরইউ বলেছেন:



ধন্যবাদ এপোলো। দয়াকরে লিখুন এসব বিষয় নিয়ে। সোনাবীজ-এর লেখার সাথে সাথে আপনার লেখারও অপেক্ষায় রইলাম।

৬| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:৪৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: দেখুন, আমরা ছোট বেলায় স্কুলে কম বেশী খাতা দেখাদেখি করেছি। বাসায় এ কথা শোনার পর ভিষণ প্যাদানীও পড়েছে। পরদিন পরীক্ষার খাতায় আবার দেখাদেখি করেছি।

কখনও কখনও এমন হয়েছে যে যারটা দেখে লিখেছি, আমি তার থেকে বেশী পেয়েছি। কিংবা যে আমারটা দেখে লিখেছে, সে বেশী পেয়েছে।

কপি পেষ্ট একটা আদিম ধারণা। কম্পিউটারের একেবারে শুরুর দিক থেকেই কপি পেষ্ট ছিলো। ম্যাক, লিনাক্স, উইন্ডোজ ইত্যাদি অপারেটিং সিষ্টেম আলাদা হলেও কপি পেষ্টের ধারণা কিন্তু একই।

কয়েকদিন আগেও একজন ব্লগার দেখলাম অন্য একজন ব্লগারের নামে ক্লেইম করলেন যে তিনি তার লেখা নাকি কপি-পেষ্ট করেছেন; এবং বইয়ের বিজ্ঞাপন দিচ্ছেন!

কপি পেষ্টকারী ছিলো, আছে এবং থাকবে। তাদের নিয়ে আমরা মাঝে মধ্যে উত্তেজিত হয়ে এমন পোষ্ট দিবো। মন্তব্য করবো। তারপর তারা আবার কপি পেষ্ট করবে।

চলবে এভাবেই।

ওহ, তেল নিয়ে নিচের ছবিটার কথা মনে পড়ে গেলো!

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৩৯

আরইউ বলেছেন:



ঠিক মানতে পারছিনা। এভাবে চলতে পারেনা। উই নিড টু মেক সাম নয়েজ। নাহলে এই অন্যায়কে প্রশ্রয় দেয়া হবে এবং আমার নিজেকে একজন অপরাধী মনে হবে।

৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:১৪

জিকোব্লগ বলেছেন:



আপনার এই তুলনা খাবার খাওয়া দাওয়ার ক্ষেত্রেও
করা যায়। দিন শেষে একটাই , যার যেটা ভালো লাগে।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪০

আরইউ বলেছেন:



ভালো থাকুন, জিকো!

৮| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর তুলনা দিয়েছেন।

আমরা নির্বোধ ব্লগার :D সয়াবিন তেল গায়েও মাখি :)

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪১

আরইউ বলেছেন:




ধন্যবাদ, কাজী! অন্যায় করে জেনেশুনে অন্যেরটা মেরে দেয়ার চেয়ে নির্বোধ বোকা থাকা ভালো।
অনেক শুভকামনা।

৯| ০২ রা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:১১

রক্ত দান বলেছেন: মানির মান ঝাঁটাপিটা করলেও যায় না।

০২ রা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪২

আরইউ বলেছেন:



হা হা হা। সে আর বলতে!

১০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: সয়াবিন তেল ভর্তা করতেও ব্যবহার করা হয় না; এটা কেবলই তরকারিতে ব্যবহার করা হয়। খুব সম্ভব এর গন্ধ টা ভালো লাগে না, তাই লোকে গায়ে মাখে না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৬

আরইউ বলেছেন:


ভালো পয়েন্ট রূপক। ধন্যবাদ।

১১| ২০ শে মার্চ, ২০২৪ রাত ১১:০৮

খায়রুল আহসান বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এবং এপোলো কি পরে কোন সময়ে এ বিষয়ে তাদের প্রতিশ্রুত (ইচ্ছা ব্যক্ত) পোস্ট দিয়েছিলেন? দিয়ে থাকলে, তা আমার নজরে পড়ে নি।
প্রথম প্রতিমন্তব্যটির সাথে একমত।

২১ শে মার্চ, ২০২৪ রাত ১২:৫৬

আরইউ বলেছেন:




আমারও মনে পরছেনা ওনারা কোন পোস্ট দিয়েছিলেন কিনা। এপোলোকেতো ব্লগে ইদানিং একদমই দেখছিনা। সোনাবীজকে একবার মনে করিয়ে দিতে হবে।

আপনাকে অসংখ্য ধন্যবাদ, খায়রুল! অনেক, অনেক ভালো থাকুন।

১২| ২১ শে মার্চ, ২০২৪ রাত ১:৫২

অপু তানভীর বলেছেন: এইটা তো খুবই স্বাভাবিক একটা ব্যাপার । যে নিজের বাবাকে চুরি করতে দেখে বড় হয়েছে তার কাছে চুরি ব্যাপারটা খুবই স্বাভাবিক মনে হবে । এবং তার নিজেরও সেই পথেই হাটা স্বাভাবিক একটা ব্যাপার । এছাড়া সে নিজে সেই চুরি পক্ষে সাফাই গাওয়ার কত যুক্তি যে বের করবে!

২৪ শে মার্চ, ২০২৪ রাত ১২:১৮

আরইউ বলেছেন:




মনের কথা বলেছেন। ধন্যবাদ, অপু!

১৩| ২৪ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০২

মিরোরডডল বলেছেন:




এই মাত্র কোন একজনের একটা কমেন্ট পড়ে আমারও অবস্থা ঠিক আরইউর মতো হয়েছে।
মাথা ব্যথা না হলেও মাথাটা কেমন যেনো ঘুরছে।
গা গুলাচ্ছে, মনে হচ্ছে বাবু হবে =p~


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.