নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরইউ

আরইউ › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের মধ্যে টাকা পয়সার লেনদেন কি স্বাধীন ব্লগিং-এর অন্তরায়

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৩২

কিছুদিন আগে ব্লগে প্রকাশিত একটি পোস্টে পোস্টটির লেখক এবং একজন মন্তব্যকারীর মধ্যে তুমুল বাদানুবাদ হয়। মন্তব্যকারী প্রথম থেকেই আগ্রাসী ভাষা ব্যবহার করায় ও তার মন্তব্যের বক্তব্য পরিষ্কার না হওয়ায় পোস্টটির লেখক প্রতিমন্তব্যে নেতিবাচক বিশেষণ ব্যবহার করেন। সেই পোস্টে আরো অনেকে মন্তব্য করলেও দু' একজন মন্তব্যকারী ছাড়া কেউ উক্ত মন্তব্যকারীকে নেতিবাচকভাবে সম্বোধন করেননি।

আমার এই পোস্টের বিষয়বস্তু উক্ত মন্তব্যকারীকে নেতিবাচক সম্বোধন ঠিক কি বেঠিক তা নয়। তারপরও সংক্ষেপে বলি কারো আচরণ, কথা-বার্তা যদি অসংলগ্ন হয়, বক্তব্য যদি ধোয়াঁটে হয়, বক্তব্যে যদি সততার অভাব থাকে, বক্তব্য পড়ে যদি তার ফিলসফি বোঝা না যায় তাহলে তাকে অনেকেই নেতিবাচকভাবে ভাবতে পারেন। আমরা মানুষের ব্যাপারে ধারণা নেবার সময় অবচেতনাবেই খুব সাধারণ একটা পরীক্ষার সাহায্য নেই যাকে বলে "ডাক টেস্ট" "If it looks like a duck, swims like a duck, and quacks like a duck, then it probably is a duck"। বাংলায় অর্থ দাঁড়ায় "যদি কোনকিছু দেখতে হাঁসের মতো হয়, হাঁসের মতো সাঁতার কাটে এবং হাঁসের মতো ডাকে, তাহলে সম্ভবত এটি একটি হাঁস।" এই ডাক টেস্টের মাধ্যমে মানুষ সঠিক চেনা যায়না হয়ত তবে একজন মানুষ কী আচরণ করে, তার অভ্যাসগুলো কী তা বিবেচনায় নেয়া খুব একটা ভুলও নয়।

এবার ফিরে আসি ঐ পোস্টে -- পোস্টে এক পর্যায়ে উক্ত মন্তব্যকারী জানান যে কেউ তার কাছ থেকে আর্থিক সাহায্য নিয়েছেন, নিয়েও তার সম্পর্কে নেতিবাচক ভাষা ব্যবহার করছেন। পোস্টটির লেখক ও উক্ত মন্তব্যকারীর ভাষা আদান প্রদানের ধরণ দেখে মনে হয়নি উক্ত মন্তব্যকারীর সাথে পোস্টটির লেখকের ব্লগের বাইরে কোন সম্পর্ক বিশেষকরে টাকা লেনদেনের কোন সম্পর্ক আছে। উক্ত মন্তব্যকারী পরে তার একটি পোস্টে (যা এখন সরিয়ে নেয়া হয়েছে) আর্থিক সাহায্য যিনি নিয়েছেন তাকে "মিডিয়ার লোক" বলে চিন্হিত করেন। এসকল মন্তব্য-প্রতিমন্তব্য-বক্তব্য থেকে আমরা নিশ্চিত নাহলেও বুঝতে পারি উক্ত মন্তব্যকারী আর্থিক সাহায্যের বিষয়ে কাকে উদ্দেশ্য করে মন্তব্য করেছিলেন।

যাহোক, এবার আসি মূল প্রশ্নে। কে, কার কাছ থেকে, কেনো, কত টাকা নিল তা আমাদের দেখার বিষয় নয়। ব্যক্তিগত লেনদেন ব্যক্তিগত; এ নিয়ে আমি কোন মন্তব্য করবোনা। আমার প্রশ্ন অন্য জায়গায়ঃ ব্লগারদের মাঝে আর্থিক লেনদেন হলে তারা কি একে অন্যের পোস্টে স্বাধীনভাবে মন্তব্য করতে পারেন? ব্লগিং-এর, লেখালেখির ক্ষেত্রে গঠনমূলক সমালোচনা খুবই জরুরী একটা বিষয়। টাকা-পয়সার লেনদেন বা এই ধরণের কনফ্লিক্ট অব ইন্টারেস্ট কি গঠনমূলক সমালোচনার অন্তরায়?

সবাইকে ধন্যবাদ!

নোটঃ এই পোস্টে আর কোন মন্তব্য গ্রহণ করা হবেনা।

মন্তব্য ৫৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪০

বাংলার এয়ানা বলেছেন:



আরেব্বাস আজকাল টাকা কড়ি দিয়েও মন্তব্য, লাইক ইত্যাদি কেনা হয়।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৪

আরইউ বলেছেন:




আমার মনে হয়না এখানে মন্তব্য লাইক কেনার মত কোন বিষয় আছে। সাধরণভাবেই একজন ব্যক্তি অন্যকারো কাছ থেকে আর্থিক সাহায্য নিতে পারেন। আমি ভাবছি এই লেনদেনের কারণে সচেতন বা অবচেতনভাবে এক ধরণের অবলিগেশন চলে আসে কিনা যা স্বাধীন মত প্রকাশের অন্তরায় হিসেবে কাজ করে।

২| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৫৩

বাংলার এয়ানা বলেছেন:



ব্যাক্তিগত লেন দেন যখন ওপেন ফোরামে আলোচিত হয় তখন তা ওই ফোরামকেই কলুসিত করে।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৫৭

আরইউ বলেছেন:




শতভাগ একমত, এয়ানা।
কাউকে আর্থিক সাহায্য করে সেটা নিয়ে ওপেন ফোরামে কথা বলাটা নিম্নরুচিরও পরিচয়।

৩| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১২:৫৬

অপু তানভীর বলেছেন: এই ব্যাপারটা দেখে আমি নিজেও খানিকটা অবাক হলাম । ব্লগের বাইরে আপনার সাথে আমার ভাল সম্পর্ক থাকতে পারে, টাকা পয়সার লেনদেন হতে পারে । আরও অনেক কিছুই হতে পারে । এমন কি ব্লগের বাইরে আপনার সাথে আমার মারামারিও হতে পারে ! কিন্তু সেটা ব্লগের মন্তব্যে সম্পূর্ণ অপ্রাসাঙ্গিক ভাবে কেন উঠে আসবে? মানুষ কেন জানবে কার কাছ থেকে কে টাকা নিয়েছে?

একবার ভাবুন, আমার কোন পোস্ট আপনার ভাল না লাগায় আপনি মন্তব্য করলেন অপু তানভীর আমার কাছ থেকে টাকা নিয়ে ফেরৎ দিলো না, আবার এই পোস্ট লেখে কিভাবে? =p~ =p~

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:০০

আরইউ বলেছেন:




আমি হতবাক হয়েছি। তবে একটা কথা মানতেই হবে সেদিন ব্লগে পুরোনো দিনের ব্লগিং এর স্বাদ পেয়েছিলাম। ফ্রেন্ডলি ফায়ারে নিজের লোক কুপোকাতের ঘটনা আগেও ঘটেছে। হা হা হা।

৪| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৩২

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ছেলেমানুষী ব্যাপার ছিল। ছোটবেলায় ঝগড়া লাগলে এমন করতাম।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৪৭

আরইউ বলেছেন:




অবশ্যই ছেলেমানুষী। এ বিষয়ে আমি যিনি টাকা ধার নিয়েছেন তার কোন দোষ দেখিনা। যিনি বিষয়টিকে পাবলিক প্লেসে নিয়ে এসেছেন তার দায় সম্পূর্নরুপে।

৫| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৪২

রাজীব নুর বলেছেন: আপনার কি খেয়েদেয়ে কোনো কাজ নেই? অন্যের বিষয় নিয়ে আপনি মাতামাতি করেন কেন? ক্যাচালওলা লোক হিসেবে খেতাব অলরেডি পেয়ে গেছেন। তাই ক্যাচাল বিষয়ে আপনার অধিক আগ্রহ। ডাক টেস্ট আপনি নিজে করুন, নিজের উপর।

আপনার আরেকটা বাজে অভ্যাস সব সময় ক্যাচালের পক্ষে অবস্থান নেওয়া। আপনার পোস্ট এবং মন্তব্য দেখলেই মনে হয় আপনি সামুতে আসেন শুধু ক্যাচাল করতে। আপনি ক্রিমিনাল মনোভাব বাদ দিয়ে সহজ সরল ভাবে ব্লগিং করুন।

ব্লগে দুষ্টলোক নয়, ভালোদের অনুসরন করুন।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৪৯

আরইউ বলেছেন:




রাজীব, আমি দুষ্টলোক যেমন “লেখা চোর” দের কাছ থেকে পরামর্শ গ্রহন করিনা। ধন্যবাদ!

৬| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৪৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ভাই,
লুকোচুরির কিছু নেই, শাইয়ান ভাই এর কাছে আমি কিছু টাকা নিয়েছিলাম, ৫০ হাজার। আমি ছোট একটা বিজনেস করি। ইনভেস্টমেন্ট একেবারে শূন্য হয়ে গেসিলো আমার।চিটাগাং এবং ঢাকার কয়েকজন ব্লগারকে আমি নিজ থেকে বিষটি শেয়ার করেছি। আমি একটা লোন প্রসেস করতেছিলাম ব্যাংক থেকে ৪/৫ মাস ধরে। অক্টোবর নভেম্বরে লোনটা পাওয়ার কথা। উনার সাথে আমার রেগুলার যোগাযোগ হয়েছে। গতমাসে ফোন করে বলেছিলাম এটা নভেম্বরে ক্লিয়ার হবে। বিষয়টি একেবারে সরল ভাবে দেখুন।উনি কর্জ ই হাসানা দিয়েছিলেন নিজ থেকে। সুযোগ পেয়েছি নিয়েছি ব্যবসার স্বার্থে।

আপনি আমাকে পছন্দ করেন না, তাই মিসবিহেভ কইরেন না। সাথে এই বিষয়টি সহজ সরল ভাবে দেইখেন দয়া করে। আপনি মানুষের সাইকোলজি বুঝেন। সরল ভাবে চিন্তা করতে আপনার ভুল হওয়ার কথা নয়।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৫২

আরইউ বলেছেন:




পুরো বিষয়ে আপনার কোন দোষ নেই, গোফরান, এক বিন্দুও না। আমি হতবাক হয়েছি বিষয়টি পাবলিক প্লেসে এভাবে নিয়ে আসায় এবং তার বিপরীতে বলা যে কেউ লোন নিলে লোনদাতার সমালোচনা করা যাবেনা।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:০৪

আরইউ বলেছেন: আমি পোস্ট থেকে শেষের দু‘টি লাইন সরিয়ে নিয়েছি।

৭| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৫৩

জুল ভার্ন বলেছেন: হেঃ হেঃ হেঃ

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ১:৫৮

আরইউ বলেছেন:




বিষয়টা নিয়ে আমি প্রথমে মজা পেয়েছি, পরে হতবাক হয়েছি, পরে গোপনীয়তা ভাংগার বিষয়টা (পাবলিক প্লেসে বলা) মাথায় আসায় মনে হয়েছে এমনটা কেন হবে। এখন গোফরানের মন্তব্য পরে আমার নিজেরই খারাপ লাগছে। লোন নেয়া ব্যবসায় খুব কমন বিষয়। এটা নিয়ে কাউকে ব্লাকমেইলিং করতে চাওয়া দুঃখজনক।

গোফরান চাইলে আমি পোস্ট সরিয়ে নেবো।

৮| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:০৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনার স্বভাবের মতোই পোস্ট হয়েছে। ;)

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:০৯

আরইউ বলেছেন:




এবং আপনার মন্তব্য আমি বুঝতে পারিনি। “কর্জ ই হাসানা” এর মত একটি ভালো উদ্যোগে একজনকে সাহায্য করে তাকে ব্লাকমেইলিং করা তার স্বাধীন মতপ্রকাশকে বাধাগ্রস্ত করতে চাওয়া ভালো কিছু নয়, তাইনা?

৯| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:০৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: পোষ্টের ভিতর লেখাটা দেখে আমিও শকড হয়েছি। আমি কাউকে বিপদে সাহায্য করলে সেটার জন্য আমি তার থেকে ভালো আচরণ আশা করতে পারি। কিন্তু যদি সেটা না পাই, লোকে লোকে বলে বেড়ানোর কোন অর্থ দেখি না।

আর ব্লগে যেখানে "মত প্রকাশের স্বাধীনতা" কথাটা আছে, সেখানে বলার তো কোন প্রশ্নই উঠে না।

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১২

আরইউ বলেছেন:




এবং বিষয়টা নিয়ে কোন রিমোর্স না থাকাটা আরো বেশি দুঃখজনক। মোমেন্ট অব হিটে মানুষ “ছেলেমানুষী” করলেও পরে সেটা নিয়ে দুঃখপ্রকাশ করা উচিত। যার সাথে অন্যায় হয়েছে তার কাছে ক্ষমা চাওয়া উচিত ব্লগে (যেহেতু এখানেই বিষয়টা অযাচিতভাবে সবার সামনে নিয়ে আসা হয়েছে)।

১০| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমার মন্তব্য বুঝতে না পারার কথা নয়। :D ;)

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১৬

আরইউ বলেছেন:



শাইয়্যান, গ্রো আপ, ম্যান। আপনার কোন দায় নেই এই পোস্টে মন্তব্য করার। যদি মন্তব্য করতেই চান বিষয়সংশ্লিষ্ট মন্তব্য করুন। আপনার হেয়ালী শোনার জন্য লোকে বসে নেই!!

১১| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:১৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আপনি বলেছেন- শাইয়্যান, গ্রো আপ, ম্যান। আপনার কোন দায় নেই এই পোস্টে মন্তব্য করার। যদি মন্তব্য করতেই চান বিষয়সংশ্লিষ্ট মন্তব্য করুন। আপনার হেয়ালী শোনার জন্য লোকে বসে নেই!!
================================

আরিব্বাস!!! আপনি কবে থেকে সিরিয়াস মানুষ হলেন!!! :-*

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২৩

আরইউ বলেছেন:




আপনি ক্লাউনের মত আচরণ করছেন তা বুঝতে পারছেন? এভাবে আপনি পরিস্থিতি হালকা করতে পারবেন মনে হলে চেষ্টা করতে থাকুন।

১২| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




মেয়েদের ঝগড়া

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২৯

আরইউ বলেছেন:




লিংকে গেলে আমি কী দেখতে পাবো এখানেই বলুন। লিংক চেক করার সময় কোথায়? আরেকটা কথা এটা একটা আলোচনা পোস্ট। আমি একটা প্রশ্ন করেছি আলোচনার জন্য। আপনাকে এখানে কেউ কাঠগড়ায় দাঁড় করায়নি আর তাই আপনার বারবার হাজিরা দেয়ার কোন প্রয়োজন নেই।

১৩| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন:
লিংকে গেলে আমি কী দেখতে পাবো এখানেই বলুন। লিংক চেক করার সময় কোথায়? আরেকটা কথা এটা একটা আলোচনা পোস্ট। আমি একটা প্রশ্ন করেছি আলোচনার জন্য। আপনাকে এখানে কেউ কাঠগড়ায় দাঁড় করায়নি আর তাই আপনার বারবার হাজিরা দেয়ার কোন প্রয়োজন নেই।
================================================

একটা বাগ কাঠগড়ার কথা বলছে!!!! আশ্চর্য এ,আই টেক কোথায় গিয়ে দাঁড়িয়েছে!!! :((

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৫

আরইউ বলেছেন:




আপনার ট্রিক যে আমার উপরে কাজ করবেনা এতদিনে বুঝতে পারেননি! চেষ্টা চালিয়ে যান।

১৪| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: হে হে হে............দুনিয়াতে যে কতো পদের মানুষ আছে!! ব্লগে না আসলে একটা চ্যাপ্টারই মিস হতো। আবাল-বৃদ্ধ-বনিতার সমাহার!!! =p~

অ.টঃ আপনার পুরানো পোষ্টগুলো ড্রাফটে নেন কেন? অনেক সময়ে রেফারেন্স খুজতে গেলে সমস্যা হয়। আমারগুলো তো আমি ড্রাফটে নেই না। সবার জন্য খোলা বই। আপনার এতো লুকাছাপা কেন?

১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪১

আরইউ বলেছেন:




আপনি এই পোস্টের মন্তব্যগুলি দেখুন, ভুয়া। গোফরানকে ধন্যবাদ ভালনারেবল একটা সিচুয়েশন হলেও উনি সৎসাহস করে বিষয়টা ক্লিয়ার করেছেন। মানুষ লোন নেবেই; পুরো বিশ্বের আর্থিক ব্যবস্থাই চলছে লোনের উপর। অন্যদিকে দেখুন কারো কারো কোন রিমোর্স নেই, কোন অপরাধবোধ নেই!!

অট. রেফারেন্স পোস্ট হতে পারে এমন কিছু লেখা ফিরিয়ে আনবো।

১৫| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৪২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



লেখক বলেছেন: আপনার ট্রিক যে আমার উপরে কাজ করবেনা এতদিনে বুঝতে পারেননি! চেষ্টা চালিয়ে যান।
==================================
এ, আই টেক এখন পর্যন্ত ট্রিক কি তা বুঝতে পারেনি।

সে ঝগড়া কি তা অবশ্য বুঝতে পেরেছে।

১৬| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৪

মিরোরডডল বলেছেন:




গোফরান, ডোন্ট ফিল ব্যাড অ্যাট অল ।
It’s nothing about you. Somebody offered you loan and that’s why you have taken.
If not you, it could be someone else abc or xyz. You shouldn’t feel small about it.

But it’s an absolute shame on Shaiyan.
কর্জে হাসানা পোষ্ট দেখে ভেবেছিলাম, খুব ভালো ইনিশিয়েটিভ, কতো সাপোর্টিভ একজন মানুষ ।
তখন কে জানতো ওপেন ব্লগে এসে বলে যাবে কাকে সাপোর্ট করেছে আর
বিনিময়ে তার প্রত্যাশা তার সমালোচনা করতে পারবে না ।

ব্লগে থাকলে তাকে ট্যাক্স দিয়ে চলতে হবে কারন সে হেল্প করেছে তাই ?
What an immature behaviour !!!
Shame!!!!

১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৭

আরইউ বলেছেন:




বিভিন্ন কারণে গোফরানের সাথে অনেক কিছুতেই আমার মেলেনা। কিন্তু এই পোস্টে ওনার মন্তব্যটা আমার খুব ভালো লেগেছে—আই হ্যাভ নাথিং বাট এবসুলিউট রেসপেক্ট ফর হিম হিয়ার।

কর্জে হাসানা বিষয়ে পড়ে আমিও একটা চমৎকার ইনিশিয়েটিভ ভেবেছিলাম। যাহোক, এই ঘটনাটা ব্লগারদের জন্য একটা শিক্ষা হয়ে থাকবে আশাকরি।

১৭| ১৫ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: ওনি আবার পোস্টে লাইকও দিয়েছেন। পুরো সোনাগাজীয় ব্যাপার!

১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৮

আরইউ বলেছেন:




কিচ্ছু বলার নেই অনিকেত; ঠিক একই ভঙীতে অনেকগুলো অপ্রাসংগীক মন্তব্যও করে গেছেন।

১৮| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৯

মরুভূমির জলদস্যু বলেছেন:
মোহাম্মদ গোফরান ভাইয়ের মন্তব্য থেকে বুঝতে পারলাম সত্যপথিক শাইয়্যান ভাইয়ের কর্জে হাসানা প্রকল্প থেকে কিছু অর্থ ধার নিয়েছেন মোহাম্মদ গোফরান ভাই। একটি নির্দিষ্ট সময়ে তিনি সেটি ফিরিয়ে দিবেন বলেছেন। কখনো প্রয়োজন হলে আমিও সত্যপথিক শাইয়্যান ভাইয়ের কাছ থেকে ধার নিতে পারি। এই টুকু সহজ, পরিষ্কার। পরের টুকু জটিল।

১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:১২

আরইউ বলেছেন:




কিন্তু সেক্ষেত্রে আপনি সমালোচনা করতে পারবেননা বা এমন কিছু বলতে পারবেননা যা অন্যপক্ষের পছন্দ হবেনা! যেকোন সময়ে যেকোনো জায়গায় ভরা মাঠে আপনার শুনতে হতে পারে “টেকা নিছিলি তখন মনে আছিলোনা“।

এখন আপনার বিবেচনা বিষয় সরল না জটিল, জলদস্যু!

১৯| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:১৫

মিরোরডডল বলেছেন:




কাজটা যে ঠিক হয়নি, তার কোনো অনুশোচনা নেই !!!
নির্লজ্জ আচরণ দেখে অবাক হচ্ছি ।
আই ডাউট, সে মানসিকভাবে বিকারগ্রস্ত ।
সম্ভবত তার চিকিৎসা কমপ্লিট হবার আগেই সে রিহেব থেকে চলে এসেছে ।
হি মাস্ট বি ব্যাক ।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২২

আরইউ বলেছেন:



চমৎকার বলেছেন, মিরর। এই রিমোর্স না থাকার বিষয়টাই আমাকে অবাক করছে!

২০| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:২৫

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন:
যেকোন সময়ে যেকোনো জায়গায় ভরা মাঠে আপনার শুনতে হতে পারে “টেকা নিছিলি তখন মনে আছিলোনা“।


হা হা হা হা……
আরইউ, sometimes you are very naughty :)


১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৩

আরইউ বলেছেন:




কথা কিন্তু মন্দ বলিনি একদম। ঠিক এই জিনিসই সে মন্তব্য ও পোস্টে বলেছে। কিয়েক্টা অবস্থা দেখেনতো!

২১| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:৩৩

মনিরা সুলতানা বলেছেন: প্রথমত আমি শকড !
আমার পূর্ন সহমর্মিতা রইলো ভিকটিম এর প্রতি। তার সাথে ব্লগিং কনসেপ্ট এ আমাক আকাশ পাতাল পার্থ্ক্য থাকলেও।
এরপর অযাচিত মন্তব্যগুলির মাঝে যে একটা লিংক শেয়ার করা হলো , সে শিরোনাম দেখে তো পুরাই অবাক!
দুঃখ জনক হচ্ছে ব্যপার টা যে কতখানি অবিবেচক/ আবলামী/ ইম্যাচিউর এখন ও সে বুঝতে পারছে না।

ডল এর সকল মন্তব্যে লাইক ও সমর্থন জানিয়ে গেলাম।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৫

আরইউ বলেছেন:



ধন্যবাদ, মনিরা। বিবেকবান সব মানুষকেই পুরো ঘটনাটা হতবাক করেছে নিঃসন্দেহে। যাব বিবেচনাবোধ শুন্য তার কাছ থেকে এরচেয়ে বেশি আর কী আশা করা যায়!

২২| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:০৮

অপ্‌সরা বলেছেন: আমি সদা ও সর্বদা মনে করি টাকা পয়সার লেনদেন সকল সুন্দর সম্পর্ক নষ্ট করে। যদিও কথাটা সকল সময় ঠিক নয়। শ্যাইয়ান ভাইয়ার কর্জ হাসনা দেখে আমিও ভেবেছিলাম খুব ভালো কিছু। উপকারী জিনিস। যাক একটা ভালো কাজ। কিন্তু আজ বুঝলাম সকল ভালো কাজই বিফল হয় মানুষের নিজ স্বভাব ও আচরণ এবং কার্য্যকরণ সঠিক না হলে।

একটা ভালো কাজ করছি কর্জ হাসনা বলে ভাইয়া মনে হয় কয়েকবার পোস্টও দিয়েছে। সেই পোস্ট দেখে যদি কেউ সেখান থেকে উপকৃত হবার আশা নিয়ে ঠিক ঠাক নিয়ম কানুন মেনে টাকা নিয়ে থাকে তো দোষ তো তার না। আর সেই কারণেই আবার যদি উপকারী তাকে সেই কথা তুলে বিনিময়ে কিছু চায় বা মনে করিয়ে দেয় মনে রাখিস আমি কিন্তু তোরে হেল্প করেছিলাম আমন ভাব নিয়ে তো ভালো কাজের মূল্যটা কোথায় যায়!

আর ইউ ভাইয়া, মিররমনি আর মনিরা আপুর সাথে আমিও এক মত।

শেইম অন শ্যাইয়ান।

আর এতকিছুর পরেও পোস্টে যে ভাবে গোফরান তার বক্তব্য ক্লিয়ার করেছে শ্যাইয়ানেরও সেটাই করা উচিৎ ছিলো। যদি কোনো ভুল মনে হয়ে থাকে তো সেটা ঠিক করে দেওয়া বা ভুল না মনে হলে সিরিয়াসলী বুঝিয়ে বলা তা না করে হেসে উড়িয়ে দেওয়া বা উল্টা পাল্টা বলা মোটেও কোনো সুস্থ্য মস্তিস্কের কাজ নয়।

শ্যাইয়ান এই ধরনের দ্বৈত চরিত্রের একটিভিটি অনেক সময়ই করে থেকেছে। তবুও আমার মনে হয়েছিলো মানুষ বদলায়। মানুষ ভুল করে আবার শোধরায়ও।

কিন্তু এই কাজটার কথা শুনে মনে হলো আসলেই কিছু কিছু স্বভাব কখনও শোধরায় না.... :(

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৩

আরইউ বলেছেন:



একজন সুস্থ্য স্বাভাবিক বুদ্ধিমান মানুষের উচিত হত নিঃশর্ত স্যরি বলা গোফরানের কাছে।

আমি যেহেতু সেদিন পোস্ট মন্তব্যগুলো সব ফার্স্ট হ্যান্ড দেখেছি তাই আমি সম্ভবত বুঝতে পেরেছি আসলে কী হয়েছে। গোফরান পোস্টে অন্যদের মন্তব্যগুলো আমার ধারণা দেখেননি। উনি পোস্ট পড়ে একটা সাধারণ মন্তব্য করেছেন। ঐ পোস্টে শাইয়্যান "ত্যানা" পেচাচ্ছিলো বিধায় পোস্টের লেখক শাইয়্যানের মোটিভ সম্পর্কে প্রশ্ন তোলেন। তারপর আসে গোফরানের মন্তব্য। আমি ৯৯.৯৯% নিশ্চিত গোফরানের মন্তব্য শাইয়্যানকে উদ্দেশ্য করে ছিলোনা। অথচ সে ঐ পোস্টে লোনের বিষয়টি নিয়ে আসে এবং পরে এটা নিয়ে পোস্টও দেয়।

খুব সহজেই এই সুযোগে সে ব্লগে বিষয়টা মিটমাট করে ফেলতো পারতো। কিন্তু... ... বুঝতেই পারছেন!

২৩| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৪:৩৫

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: কথায় আছে যদি স্বেচ্ছায় বাঁশ খেতে চাই তবে ধার দাও । আরও কথায় আছে , কাউকে পরীক্ষা করতে চাইলে ধার দাও । এসব কথার কথা । মানুষ বাধ্য হয়েই ধার নেয় । তাই বিপদে সাহায্য কর্তাকে ভুলে যাওয়া উচিত নয় । যতো দ্রুত সম্ভব ঋণ শোধ করে দেওয়া উচিত । যিনি টাকার প্রসঙ্গ তুলে কথা বলেছিলেন , তার মন্তব্য পড়েছি , তিনি নিজেই শারীরিক ভাবে অসুস্থ , ধার গ্রহীতার মন্তব্যে আঘাত পেয়ে টাকার প্রসঙ্গে বলেছেন ।

চেতনার ধাক্কায় বেসামাল হয়ে কাউকে পাকিস্তানি বা রাজাকার বলা ঠিক নয় ।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৭

আরইউ বলেছেন:



চেতনাকে আমি আপনার মত ঠিক নেতিবাচকভাবে চিন্তা করিনা, সাখাওয়াত। শারীরিকভাবে অসুস্থতার সাথে কাউকে লোন দিয়ে লোনদাতা ও গ্রহীতার যে রিলেশনশিপ আছে তা ভাঙার কোন সম্পর্ক নেই, পাবলিক ফোরামে সেটা নিয়ে লোন গ্রহীতাকে ব্লাকমেইলিং করার কোন কারণ নেই। উনি এটা করে প্রমান করেছেন উনি শুধু শারীরিক নয় মানসিকভাবেও অসুস্থ্যা। আমি ওনার সুস্থ্যতা কামনা করি।

আপনি ভালো থাকুন।

২৪| ১৫ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৪২

সোনাগাজী বলেছেন:




আপনার নিজের কথা ভাবেন, কি কারণে আপনার এত মালটি নিক? কি কারণে আপনি আসল নিকে দীর্ঘ সময় ব্লগিং করেন না, কি কারণে আপনি ক্যচাল লিখেন? কি কারণে আপনার ক্যচাল সরানো হয় না?

আপনিই তো লেনদেনের সবচেয়ে বড় উদাহরণ; আপনার ব্লগিং'এ সবকিছুর উত্তর আছে।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪১

আরইউ বলেছেন:



আপনাকে আমি একটা ছোট এসাইনমেন্ট দেই। দেখি আপনি কেমন পারেন।

সহজ ভাষায় বানান ভুল ছাড়া ৩৫০ শব্দে একটা রচনা লিখবেন এই বিষয়ে। ছোট ছোট প্যারাগ্রাফ ব্যবহার করবেন, যেমনঃ আরইউ-র এত মাল্টি নিক কেন; কী কারণে আরইউ দীর্ঘ সময় আসল নিকে ব্লগিং করেন না; কী কারণে আরইউ ক্যাচাল লিখেন; কী কারণে আরইউর ক্যাচাল সরানো হয় না... ...

এটাই হতে পারে আপনার ফিচার লেখা প্রতিযোগিতার জন্য লেখা ফিচার!

নোটঃ ক্যাচাল শব্দটা যেহেতু আপনার অনেক প্রিয় সেহেতু ক্যাচালের বানানটার দিকে খেয়াল রাখবেন।

২৫| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১৪

সোনাগাজী বলেছেন:




আপনি, অপু, সোনালী কাবিন, জিকোব্লগ, জটিল ভাই মিলে সামু্কে টং দোকান বানায়েছেন।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

আরইউ বলেছেন:



লুক, ডোন্ট অ্যাক্ট লাইক আ টুল, ওকে?

আমি জানি আমি কী করছি। আপনার, রাজীবের মত অন্যায়কারীদের অন্যদের সামনে নগ্নভাবে তুলে ধরা আপনার পছন্দ না হতে পারে কিন্তু বিষয়টা প্রয়োজনিয় ছিল। ফলাফল দেখুন। আপনার লাগামহীন ব্যক্তি আক্রমন অনেক কমেছে আগের চেয়ে, আপনি নিজেও বুঝতে পারেন তা। আগেতো যাকে তাকে যেখানে সেখানে ব্যক্তি আক্রমন করতেন, কোন ভয় ডর ছিলোনা। এখন তবু ভয়ে এডমিন দেখার আগে পোস্ট সরিয়ে নেন।

রাজীবের ক্ষেত্রে দেখুন উন্নতিটা চোখে পরবে। যে আগে শুধু লেখা নয় অন্যের মন্তব্যও না বলে কয়ে মেরে দিত সেই এখন খুব একটা কপি-পেস্ট করছেনা। অন্যের "লেখা চুরি" অনেক কমেছে। আমি টং-এর দোকানী হলে এসব সম্ভব হত?

২৬| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: টাকা পয়সার লেনদেন শুধু ব্লগে নয় , সারা দুনিয়াতেই সমস্যা তৈরী করে।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৯

আরইউ বলেছেন:



তা আর বলতে! ভালো থাকুন।

২৭| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৪৮

এমজেডএফ বলেছেন: মিরোরডডল বলেছেন:
'কাজটা যে ঠিক হয়নি, তার (সত্যপথিক শাইয়্যান) কোনো অনুশোচনা নেই !!! নির্লজ্জ আচরণ দেখে অবাক হচ্ছি। আই ডাউট, সে মানসিকভাবে বিকারগ্রস্ত। সম্ভবত তার চিকিৎসা কমপ্লিট হবার আগেই সে রিহেব থেকে চলে এসেছে। হি মাস্ট বি ব্যাক।'
১০০% সঠিক মন্তব্য।

ব্লগে 'কর্জে হাসানা' প্রজেক্ট নিয়ে প্রচারনা করে মহৎ ব্যক্তি সাজার চেষ্টা করেছিলেন। এখন দেখা যাচ্ছে এগুলো সব ভন্ডামী। সামান্য কিছু টাকা ধার দিয়ে মানুষের মত প্রকাশের স্বাধীনতা কিনে ফেলা এবং ব্লগে প্রকাশ্যে অপমান করা - এ ধরনের কাজ মানসিকভাবে বিকারগ্রস্ত লোকের দ্বারাই সম্ভব।

ব্লগে এরকম আরো অনেক ভন্ড আছে - রাজকারের পোলা মুক্তিযোদ্ধার জন্য দরদ দেখায়, ব্যক্তিজীবনে মাগীবাজী করে আবার ব্লগে ধর্মীয় পোস্ট দেয়, নিজে দুর্নীতিবাজ হয়ে দেশের জন্য দরদ দেখিয়ে পোস্ট দেয়, নিজে একজন আপাদমস্তক লম্পট আবার ব্লগে কোরান-হাদীস নিয়ে পোস্ট দেয়।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫২

আরইউ বলেছেন:



অপমান করতে গিয়ে আসলে সে নিজে অপমানিত হয়েছে। লোন নেয়া ব্যবসায়ের জন্য খুবই স্বাভাবিক একটা প্রক্রিয়া, ছোট বড় সব প্রতিষ্ঠান লোন নেয়, শোধ করে আবার লোন নেয়। লোন নেয়ায় অপমানের বা লজ্জার কিছু নেই। কিন্তু লোনের বদলে কারো স্বাধীন মত প্রকাশের অধিকার কিনে নিয়েছি ভাবাটা ভিষণ অন্যায়।

২৮| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: আপনার মন্তব্যে বুঝলাম আপনি নিজেকে অনেক বড় কিছু ভাবেন। ভালো কোন বিষয় নিয়ে লিখুন কেননা আপনার ব্লগ ঘেটে ভালো কিছু পেলাম না। সোনাগাজি ভাই যা বলেছেন তারপরে আর কিছু বলা চলে না।

ব্লগ হচ্ছে একটা,ভার্চুয়াল প্লাট ফর্ম। ইভ্যালির মতো প্রতারকেরাই এই প্লাটফর্ম ব্যবহার করে টাকা পয়সা হাতিয়ে নিয়ে ভুলে যায়। সহব্লগারদের বলবো, অন-লাইনে ধার, বাকি,লোন এইসব লেনদেন করা থেকে বিরত থাকুন। "কিছু মানুষ ধার করে পোলাউ খেয়ে জেলে গিয়ে হাগে।"

উপকারীর ঘারে লাত্থি কথাটার এর চেয়ে ভাল উদাহরণ আর হয় না। ধার নেওয়া ব্যক্তিকে অনুরোধ করবো, যত দ্রুত ধার পরিশোধ করুন। তাতে ধারদাতার বিপদের সময় তাকে সহায়তা করা হবে।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৩

আরইউ বলেছেন:




আপনার বুঝ একদমই আপনার, সাখাওয়াত।

আমার ব্লগ ঘাটাঘাটির কোন প্রয়োজনই ছিলনা আপনার। সোনামনিকে প্রশ্ন করলে উনিই বলে দিতেন আমি কয়টা পোস্ট দিয়েছি, কোথায় কবে কী মন্তব্য করেছি। শুধু শুধু আপনার সময় নষ্ট করলেন বোকার মত।

আর আমার কাছে যতটুকু তথ্য আছে তাতে আমার মনে হয়নি কেউ কারো টাকা হাতিয়ে নিতে চেয়েছে। তবে আপনার সাথে একমত যে ভালোমত না জেনে কারো সাথে আর্থিক লেনদেন না করাই উচিত।

আপনার বক্তব্য খুব স্পেকুলেটিভ। আমি জানিনা কোন ভিত্তিতে আপনার মনে হল ধার নেয়া ব্যক্তি সময়মত ধার শোধ করবেননা। আপনি কেন বলছেন ধারদাতা বিপদে আছেন তাও আমি জানিনা। হয়ত আপনার কাছে আমার চেয়ে বেশি তথ্য আছে। যদি শুধুমাত্র বলার জন্য বলে থাকেন তাহলে সম্ভবত এত স্পেকুলেশন ঠিক নয়।

২৯| ১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৫৬

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ আপনাকে। আসলে শাইয়্যান ভাই আমাকে ভুল বুঝেছেন, উনি মনে করেছেন আমি উনাকে পাকি সমর্থক বলেছি। উনার সাথে আমার ভালো সম্পর্ক। আমার উপকারও করেছেন। আমি উনাকে হার্ট করার প্রশ্নই আসেনা।
যাই হোক বিষয়টি নিয়ে আর কথা বলে লাভ নেই।হয়তো উনি মনে করেছেন আমি তাঁকে মিন করে মন্তব্যটি করেছিলাম। ফোনে সবসময় যোগাযোগ হতো। আমার সাথে ফোনে কথা বললে বিষয়টি ক্লিয়ার হতো তখনই। আহসান ভাই এর পোস্টে মন্তব্য করার সময় আমি শাইয়ান ভাই এর মন্তব্য পড়িও নাই। পরে উনার সে মন্তব্যের পর বুঝতে পেরেছি তিনি মনে করেছেন আমি উনাকে পাকি সমর্থক বলেছি।


থ্যাংকস সবাইকে।শাইয়ান ভাই আমাকে বিপদের দিনে হেল্প করেছিলেন, পরিশোধ এর ক্ষেত্রে টাইম ও ইনক্রিজ করেছেন। আমি উনার প্রতি কৃতজ্ঞ।

সবাইকে ধন্যবাদ।

১৫ ই নভেম্বর, ২০২২ রাত ৮:১১

আরইউ বলেছেন:




ধন্যবাদ, গোফরান। আমি বুঝতে পেরেছিলাম যে আপনি ওনাকে মিন করেননি এবং আমি তা ২২ নং মন্তব্যের জবাবে আগেই বলেছি।

আমি আশা করবো পুরো বিষয়টিকে আপনি ইতিবাচক হিসেবে নেবেন। আপনার কাছে ব্লগিং-এর জন্য চমৎকার কিছু রিসোর্স আছে যা সমসাময়িক কোন ব্লগারের কাছে নেই। আপনি সেগুলো কাজে লাগিয়েছেন এবং আশা করি সামনের দিনেরও কাজে লাগাবেন। সেই রিসোর্সগুলো কাজে লাগালে আমরা সবাই নিশ্চিতভাবে অসাধারণ কিছু পোস্ট পাবো।

ভালো থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.