নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

অন্তর্জালের অন্তরজ্বালা

১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০০

ইন্টারনেট মুক্তবুদ্ধি চর্চার ভালো প্লাটফর্ম, নিজের মত প্রকাশের এক অসাধারণ ক্ষেত্র, সবাই রাজনীতি, ধর্ম, সংস্কৃতি, ইত্যাদি নানা বিষয়ে নিজের মতামত পেশ করে।

অনেক লেখার সাথে হয়তো আপনি একমত না'ও হতে পারেন৷ হয়তো সেটা আপনার রাজনৈতিক বিশ্বাস বা ধর্মীয় অনুভূতির সাথে সাংঘর্ষিক।আপনি ভদ্র ভাষায় এর সমালোচনা করতে পারেন, আপনার নিজের মতামত দিতে পারেন, যুক্তি দেখাতে পারেন।

তার মানে এই না যে তাকে "অশিক্ষিত" "নাস্তিক" "মূর্খ" ইত্যাদি বিশেষনে বিশেষিত করার পাশাপাশি হুমকি দিয়ে "তকে দেখে নিবো" বা তাকে উদ্যেশ্য করে খ এবং চ বর্গীয় যত অশ্লীল গালি জানা আছে সকল গালি তার কমেন্ট বক্সে উগলে দিয়ে প্রশান্তি খুঁজবেন।

ব্যাক্তিগত ভাবে কেউ আমার রাজনৈতিক বা ধর্মীয় বিশ্বাসের সাথে সাংঘর্ষিক কিছু লিখলে তা আমাকে আঘাত করে না, আমি মানুষের মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। পারলে তার লেখার জবাব দেই, না পারলে এড়িয়ে যাই।

অন্যদিকে কেউ আমার লেখার সমালোচনা করলে আমি বরং খুশি হই, তার সমালোচনাকে সাদরে গ্রহণ করি। সবাই যে আমার লেখা গ্রহণ করবে তা বিশ্বাস করিনা।

ফেসবুকে অনেকে ঘন ঘন খাবারের ছবি আপলোড দেন (মাঝেমধ্যে দেওয়া যায়), আমার কাছে এটা দৃষ্টিকটু লাগে। তাই বলে তার কমেন্টে গিয়ে তাকে ছোটলোক বলার অধিকার আমার নাই । আমিও ফেসবুকে রাজনীতিবিদদের নিয়ে ট্রল করি, অনেকের কাছেই এটা ভালো না'ও লাগতে পারে, কেউ সমালোচনা করলে আমি তা সাদরে গ্রহণ করি।

সবার চিন্তাধারা এক না,সবাই আপনাকে খুশি করতে লেখেনা।অন্যের মতামতকে সম্মান দেওয়া উচিত।নিজের মতের বিপক্ষে লেখলেই যে তাকে আক্রমণ করতে হবে এমন না।সকল মানুষ আলাদা, এটাকে বিশ্বাস করা সাপেক্ষে যে যেভাবে আছে তাকে সেভাবে গ্রহণ করে নিতে হবে৷অনেকের লেখাই আপনার অন্তরে জ্বালা সৃষ্টি করতে পারে সেই জ্বালা থেকে মুক্তির টনিক হচ্ছে মুক্তমনা হওয়া। তাহলে নিজের অন্তরেও প্রশান্তি আসবে আর ইন্টারনেটেও শান্তি আসবে।

মন্তব্য ১১ টি রেটিং +৪/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৪

ব্লগার_প্রান্ত বলেছেন: সহমতভাই

১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২৬

প্রফেসর সাহেব বলেছেন: ধন্যবাদ ভাই

২| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৪

রাজীব নুর বলেছেন: আমার এক বন্ধু শাহেদ। শাহেদ জামাল।
সে বলে অনেক চেষ্টা করেও বন্ধু আস্তিক হতে পারলাম না।

১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:২৬

প্রফেসর সাহেব বলেছেন: আপনি আবার চাপাতি নিয়ে যাবেন না।

৩| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৩১

ক্ষুদ্র খাদেম বলেছেন: একটু গোঁড়ায় যাই, এই সমস্যার। আমাদেরকে তো ছোট বেলাতেই শেখানো হয়েছে, পৃথিবী হচ্ছে প্রতিযোগিতার জায়গা, এখানে কাউকে ছাড় দেয়া যাবে না, পারলে (না না পারলে না, অতি অবশ্যই) নিজের মতকে অন্যের ওপর চাপিয়ে দিয়ে নিজের শ্রেষ্ঠত্ব জাহির করতে হবে :(

সহনশীলতা আর অন্যের মতামত গ্রহণ করার সময় কই? আর এতদিনের শিক্ষায় তো অন্যের যে মতামত বা অভিমত বা ভিন্নরকমের চিন্তা থাকতে পারে সেইটাই তো ভুলে যাওয়ার কথা /:)

সবাই যদি আপনার মত চিন্তা করত! ;)

১১ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৩৮

প্রফেসর সাহেব বলেছেন: আসলে আমাদেরকে শেখানোই হয় কিভাবে নিজের মত অন্যের মতের উপর চাপিয়ে দিতে হয়৷ এই কথার সাথে একমত। সমাজব্যবস্থা আর শিক্ষাব্যবস্থা যে এমনই।

৪| ১০ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪৭

সেলিম আনোয়ার বলেছেন: প্রফেসর সাহেব, বহুদিন পর।



সুন্দর।+

১১ ই এপ্রিল, ২০২০ রাত ১২:৩৮

প্রফেসর সাহেব বলেছেন: মনে রাখার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৫| ১১ ই এপ্রিল, ২০২০ রাত ১:৩২

নেওয়াজ আলি বলেছেন: সহমত

৬| ১১ ই এপ্রিল, ২০২০ রাত ২:৪৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আস্তিক হতে কিছুই লাগে না।শুধু বিশ্বাস করলেই হয়।সেটা আল্লাহ ,ভগবান বা গড যাইহোক।কিন্ত নাস্তিক হতে অনেক কাঠ খড় পোড়াতে হয়।

৭| ১১ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: কিছু ইংরেজি ভাষার ব্লগে খেয়াল করেছি যে তারা সরাসরি আক্রমণাত্মক কথা বলেন না। অন্তরজালের শিষ্টাচার শিখতে আমাদের জাতীর আরও কমপক্ষে এক প্রজন্ম লাগবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.