নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

life is a game . lets make a highscore

প্রফেসর সাহেব

প্রফেসর সাহেব › বিস্তারিত পোস্টঃ

সাংসদদের কাজ কি?

০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:২৪

কোনো প্রার্থী যখন বলবে যে আমি নির্বাচনে জিতলে এই রাস্তা করবো সেই ব্রিজ করবো তখন বুঝবেন সে তার নিজের কাজ কি সেটা জানে না। অথবা জানলেও টিআর/কাবিখা সহ স্থানীয় সরকারের কাজে তাদের হস্তক্ষেপ করার কারণ হচ্ছে দূর্নীতি করার সুযোগ খোজা। কারণ উন্নয়নমূলক কাজ থেকে ইনকাম সহজ।

সাংসদদের জন্য বার্ষিক বরাদ্দ যে দুই চার কোটি টাকা দেওয়া হয় সেটা থেকে তারা কিছু উন্নয়নমূলক কাজ করতে পারেন, এছাড়া রাস্তা ব্রিজ ইত্যাদি করা তাদের কাজ না। এইগুলায় তাদের ইনভলমেন্ট থাকলে বুঝবেন (বেশিরভাগই) দূর্নীতি করার জন্যই আসছে।

সংসদ সদস্যের প্রধান কাজ হচ্ছে আইন প্রণয়ন করা, যা বেশিরভাগই ঠিকমতো করেন না ফলে তিন চার মিনিটে আইন পাস হওয়ার রেকর্ড দেশে আছে।

লোকাল বিভিন্ন কমিটির উপদেষ্টা হিসেবে তারা নির্বাহী বিভাগকে কেবল উপদেশ বা পরামর্শই দিতে পারেন। সরকারের যেকোনও ধরনের সিদ্ধান্ত বা কর্মসূচি বাস্তবায়নের দায়িত্ব তাদের নয়, এই দায়িত্ব নির্বাহী বিভাগের, সংসদ সদস্যরা আইন বিভাগের লোক, (মন্ত্রীরা একইসাথে আইন ও নির্বাহী বিভাগ দুইটারই দায়িত্ব পালন করেন)।

সরকারি রিলিফ ও ত্রাণ বিতরণে সংসদ সদস্যদের ভূমিকা একেবারেই গৌণ ও নগণ্য। নির্বাহী বিভাগ থেকে যেভাবে পরিপত্র জারি হয় সেভাবে স্থানীয় ইউনিয়ন পরিষদ ও পৌরসভাগুলো তা বিতরণ করে। কাজেই এখানে আলাদা কোনও তালিকা দিয়ে সংসদ সদস্যদের বিতরণের কোনও সুযোগ নেই।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩৮

বাকপ্রবাস বলেছেন: সাংসদের কাজ কী এগুলো জাতির মাথা থেকে তুলে দেবার জন্য হিরো আলম মমতাজরা এগিয়ে এসেছে, আর যতবড় শিক্ষিত সাংসদ হোক সেউ উন্নয়ন দেখিয়ে ভোট খোঁজবে, যেখানে স্বয়ং প্রধানমন্ত্রী উন্নয়ন দেখিয়ে দেশ চালায়। সুতরাং বই খাতায় লেখা থাকে এক আর চলে অন্য এক

২| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

কামাল১৮ বলেছেন: যথার্থ বলেছেন।

৩| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১৫

বিজন রয় বলেছেন: বাংলাদেশে সাংসদদের কাজ টাকা কামাই করা।

৪| ০৬ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১২:১৭

আমি নই বলেছেন: কথা ঠিক বলেছেন কিন্তু এটা বাংলাদেশ, সব কিছু সঠিক ভাবে চালালে হাজার কোটির মালিক হব কেমনে?

৫| ০৬ ই ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৩৭

রাজীব নুর বলেছেন: যার যে কাজ সে সেই কাজ সঠিকভাবে না করলেই প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়। আসল ক্ষতি হয় দেশের।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.