নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় পাইলে ব্লগ লেখাটা এখন নেশায় পরিণত হয়েছে। ব্যাস্ততার ফাকে যারা আমার ব্লগ দেখেন তাদের কাছে কৃতজ্ঞ। আপনাদের অনুপ্রেরণা থাকলে নিশ্চই সামনের দিন গুলোতে লেখা চালিয়ে যাবো।

শিশির খান ১৪

বেস্ত সময়ের ফাঁকে যারা আমার ব্লগ পরেন তাদের সবাইকে ধন্যবাদ

শিশির খান ১৪ › বিস্তারিত পোস্টঃ

আরো ৩ টি নতুন বিভাগ এর ঘোষণা..................

০৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:৩৬

তিনটি নতুন বিভাগ করার ঘোষণা আসলো ‘বৃহত্তর ময়মনসিংহ নিয়ে একটি বিভাগ হবে। ফরিদপুর, গোপালগঞ্জ, বাগেরহাট, মাদারীপুর, শরীয়তপুর নিয়ে একটি বিভাগ হবে। কুমিল্লা, চাঁদপুর,ফেনী, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ব্রাহ্মণবাড়িয়া নিয়েও একটি বিভাগ হবে। দেখতে দেখতে ৬ বিভাগ থেকে বাংলাদেশ এখন ১০ বিভাগে বিভক্ত হবে। আসলে অনেক নীতিবাচক খবর এর মাঝে এই খবরটি কিন্তু ইতিবাচক, শুধু বিভাগ ঘোষণা করলেই কি নাগরিক অধিকার নিশ্চিত করা যবে ? মানুষের জীবন যাত্রার মান কি উন্নত হবে ?

লক্ষ করে দেখুন ঢাকা থেকে কুমিল্লা যেতে যে সময় লাগে বর্তমান চট্টগ্রাম বিভাগের কুমিল্লা জেলা থেকে বান্দরবন জেলা তে যেতে তার চে বেশি সময় লাগে। চট্টগ্রাম আর মতো এতো বোরো ভৌগোলিক অঞ্চলে নাগরিক সেবা প্রদান করা বেশ কঠিন বেপার অন্য দিকে কুমিল্লা কিন্তু অনেক পুরানো শহর। আবার বিভাগ করলেই যে মানুষের জীবন যাত্রার মান বাড়বে তা কিন্তু নয়। ঢাকা বিভাগ এর দিকে লক্ষ করে দেখুন উত্তর আর দক্ষিন এ ভাগ করেও কি কোনো লাভ হলো ?


যেমন আমাদের আমাদের রাজধানী ঢাকা শহর এর কথাই ধরুন যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ প্রতিষ্ঠান মারসার প্রকাশিত ‘কোয়ালিটি অব লিভিং র্যাংকিং ২০১৫’ শীর্ষক প্রতিবেদনে এশিয়ার পঞ্চম নিকৃষ্ট শহর ঢাকা।২৩০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ২১১তম। মারসার চলতি বছর বিশ্বের বিভিন্ন শহরের ওপর সমীক্ষা চালায়। এক্ষেত্রে ১০টি বিষয় বিবেচনায় নেয়া হয়। সেগুলো হলো— রাজনৈতিক ও সামাজিক পরিবেশ, চিকিত্সা সেবা ও স্বাস্থ্যগত পরিস্থিতি, সরকারি সেবা ও পরিবহন ব্যবস্থা, ভোগ্যপণ্যের অবস্থা, বিনোদনের ব্যবস্থা, সামাজিক-সাংস্কৃতিক পরিবেশ, প্রাকৃতিক পরিবেশ, গৃহায়ণ ও আবাসন ব্যবস্থা, অর্থনৈতিক পরিবেশ এবং বিদ্যালয় ও শিক্ষা ব্যবস্থা।

মারসারের প্রতিবেদনে এ প্রসঙ্গে বলা হয়েছে, সরকারি অবকাঠামো ও পরিবহন ব্যবস্থার ক্ষেত্রে সবচেয়ে অপরিকল্পিত শহর ঢাকা। এখানে নিয়মিতই যানজট লেগে থাকে। ২০ মিনিটের গন্তব্যে পৌঁছতে কখনো ২ ঘণ্টাও লেগে যায়। মেধা আকর্ষণের দিক থেকেও ঢাকা বেশ পিছিয়ে রয়েছে। বিশ্বের উন্নত দেশ থেকে শিক্ষার্থীরা ঢাকায় খুব কম আসেন। তবে আশপাশের কিছু দেশ থেকে সীমিত সংখ্যক ছাত্রছাত্রী উচ্চ শিক্ষার জন্য ঢাকায় আসেন।অর্থনৈতিক অবস্থা ভালো হলেও ঢাকায় আয়বৈষম্য ব্যাপক। কিছু এলাকায় বহুতল ভবন গড়ে উঠলেও পাশাপাশি বস্তি দেখা যায়। সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ কিছুটা উন্নত। তবে পরিবেশগত অবস্থা খুব একটা ভালো নয়। প্রচুর ধুলোবালি ও দূষণের কারণে ঢাকা শহরের বায়ুর গুণগত মান খুবই খারাপ। ফলে বিদেশী পর্যটক আকর্ষণে ঢাকা অনেক পেছনের সারিতে। একইভাবে বিদেশী বিনিয়োগকারীদের আকর্ষণেও ঢাকা পেছনের সারির গন্তব্য। তবে ঢাকায় বিভিন্ন বহুজাতিক কোম্পানিতে মধ্য ও শীর্ষ পদে প্রচুর বিদেশী কর্মরত। এদিক থেকে ঢাকা কিছুটা ভালো অবস্থানে।সুষ্ঠু ও পরিকল্পিত বিনোদন ব্যবস্থা গড়ে ওঠেনি। ফলে ক্রমেই বাসঅযোগ্য শহর হয়ে পড়ছে ঢাকা।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:৪৫

মিন্টুর নগর সংবাদ বলেছেন: এটা ভালো উদ্যেগতো ভাই ।

০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:১২

শিশির খান ১৪ বলেছেন: হে মিন্টু ভাই ভালো উদ্যেগ যদি নাগরিক সেবার মান উন্নয়ন হয় মানুষের কর্মসংস্তান তৈরী হয়। ....................................

২| ০৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:০৩

জহিরুল লাইভ বলেছেন: ভাই, আমরা বাগেরহাট বাসি গোপালী দের সাথে কেন যাব? আমরা খুলনা নিয়ে ভাল আছি। কাকে যে থাবা মারব।

০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:১৮

শিশির খান ১৪ বলেছেন: হুম, জহিরুল ভাই চাদপুর ও তো নোয়াখালী আর কুমিল্লার সাথে থাকতে চায় না।কি আর করবেন মাইনা নিতে
হবে ..............................

৩| ০৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:০৭

বিষক্ষয় বলেছেন: বেশী বিভাগ...... বেশী অফিসার........বেশী চুরি

০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:২০

শিশির খান ১৪ বলেছেন: বিষক্ষয় এরকম হলে তো বিপদ রে ভাই। ..................

৪| ০৬ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:১৫

নতুন বলেছেন: নেতা দের উন্নতি হবে নিশ্চয়...

আরো তিন জন নগর মেয়র হবেন... :)

শহরে বড় বড় নতুন সরকারী দালান হবে...

কিছু কিছু কাজের অনুমোদন এখন নতুন বিভাগীয় কাযালয়ে হবে... এইটাই শুবিধা...

০৬ ই মার্চ, ২০১৫ রাত ৮:২২

শিশির খান ১৪ বলেছেন: তা তো অবশ্যই তারপরও মানুষের যদি কোনো উপকার হয়। ................

৫| ১১ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২৩

প্রামানিক বলেছেন: যত বিভাগ হবে তত চাকুরীর পদ বাড়বে। এটা ভাল উদ্যোগ

২২ শে মার্চ, ২০১৫ রাত ১২:৪৯

শিশির খান ১৪ বলেছেন: দাদা, ভালো উদ্যোগ কর্মসংস্তান তৈরী হবে মানুষের অর্থনৈতিক অবস্তা ভালো হবে। ....................................

৬| ১৭ ই মার্চ, ২০১৫ রাত ৯:৩৭

ইমরান আশফাক বলেছেন: বিভাগ নয়, প্রদেশ ঘোষনা করা উচিৎ। এতে করে ঢাকার উপর চাপ কমবে।

১৮ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:১৪

শিশির খান ১৪ বলেছেন: হুম ইমরান আশফাকআসলেই ঢাকা বসবাসের যোগ্য নেই চিন্তা কইরা দেখেন ,যদি জরুরি হাসপাতালে ভর্তি করতে হয় তা হইলে ট্রাফিক জেম পার হয়ে হাসপাতালে যাইতে কয় ঘন্টা লাগে তা কে জানে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.