নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধচোখে তাকাই, চোখাচোখি হয়.... দেখা হয়না কখনো, কোনদিন......

স্বপ্ন সতীর্থ

কাউকে না কাউকে হেরে যেতে হয়, নয়তো বিজয়ী বলে কিছু থাকত না......

স্বপ্ন সতীর্থ › বিস্তারিত পোস্টঃ

বৃষ্টি........ আহ!

৩০ শে মার্চ, ২০১৬ রাত ২:৩৬

রিনঝিন করে হাসির শব্দ হলো। এমন হাসি শুনলে বুকে ধাক্কার মতো লাগে। যে মেয়ে সুন্দর হাসে তার গায়ের রঙ কালো হবে এটা অমাবশ্যা সত্য। মেয়েটার দিকে তাকালাম। আমার ধারণা ভুল । মেয়ে শুধু ফর্সাই না অতি রূপবতী মেয়ে । গালে টোলও পড়ে। সত্যিই বুকে ধাক্কার মতো খেলাম। সবার চোখ আর মুখ একসাথে হাসে না। এ মেয়েকে প্রকৃতি সেটা দিয়েছে।
বসে আছি টিএসসিতে। মুক্তারের চায়ের দোকানে। পরপর তিনকাপ গুড়ের চা শেষ করে বসে আছি। আকাশের অবস্থা সুন্দর ! কালো হয়ে আছে। যখন তখন বৃষ্টি নামবে অবস্থা। আকাশের এ রঙটাকে বলে কাকঘাড় রঙ। কাকের ঘাড়ের মতো রঙ থাকলে বুঝতে হবে বৃষ্টি নামা সময়ের ব্যাপার।
সন্ধ্যা হয়ে আসছে। অনেকদিন বৃষ্টিতে ভেজা হয়না। ছোটবেলায় কাকভেজা হয়ে যখন বাড়িতে যেতাম প্রচুর বকা ক্ষেত্রবিশেষে মারও জুটত কপালে। বইখাতা সব ভিজে একসা হয়ে থাকত। পরেরদিন ক্লাসে যাওয়া হতোনা। আর ভাগ্যক্রমে একবার জ্বর উঠলে পারলে আমায় আর পায় কে। টানা একসপ্তাহ ক্লাস ফাঁকি।
একবার বছরের প্রথম বৃষ্টিতে হাঁটু কেটে বাসায় ফিরেছিলাম। হাসপাতাল অবধি যেতে হয়েছিল। মা সেদিন কিশোরীর মতো কেঁদে ফেলেছিল। ভেতরটা ডুকরে ওঠে এখনো আমার। সেই সব সুখ ছোঁয়া মুহূর্তগুলো মানুষের জীবনে বারবার ঘুরে ঘুরে আসে।
আমি বৃষ্টির জন্য অপেক্ষা করছি। সারারাত বৃষ্টি হলে অনেক কিছু ভেসে যাবে। বৃষ্টিতে ভিজলে নিজেকে কেমন যেন পবিত্র পবিত্র মনে হয়। মনে হয় সব পঙ্কিলতা ধুয়ে মুছে চলে গেছে। হালকা একটা অনুভূতি এসে ভর করে। নিজেকে পাখি পাখি লাগে।
আমি হাঁটছি সোহরাওয়ার্দী উদ্যানের পাশে ফুটপাথ ধরে। আকাশ ধীরে ধীরে কালো হচ্ছে। ফুটপাথের উপর একটা পলিথিনের ঝুপড়ি। সামনে বসে এক বৃদ্ধ বিড়ি টানছে। চোখে মুখে রাজ্যের বিরক্তি। বারবার আকাশে তাকাচ্ছে। বোঝা যাচ্ছে বৃষ্টি এলে তার ক্ষুদ্র প্রাসাদ ভেঙে পড়বে। বাসস্থানের চিন্তায় সে অস্থির হয়ে আছে। একদলা থুথু ফেলল সে রাস্তার উপর। বোঝা যাচ্ছে বিরক্তির মাত্রা চরমে।
কার উপর সে বিরক্ত হতে পারে ? বৃষ্টি, তার ঘর, প্রকৃতি নাকি তার নিজের উপর?



একই সময়ে একই জায়গায় দাড়িয়ে দুইজন মানুষের মধ্যে কত অমিল। একজন চাচ্ছে বৃষ্টি হোক অন্যজন প্রাণপনে চাইছে বৃষ্টি যেন না আসে।
আমি আবার হাঁটতে শুরু করলাম। মেঘের ডাকাডাকি শুরু হয়ে গেছে। হঠাৎ করে মনে হলো আমার ভেতরে এই মুহূর্তে দুইটা স্বত্তা বসে আছে। একজন চাইছে বৃষ্টি হোক, আমি বৃষ্টিতে ভিজি। অন্যজন প্রাণপনে চাইছে বৃষ্টি যেন না আসে।
আকাশে কালো মেঘ হঠাৎ করে কমে যেতে শুরু করেছে। বৃষ্টি হতেও পারে না ও হতে পারে। দ্বিধান্বিত আমি হাঁটতে লাগলাম হল অথবা শাহবাগের দিকে.....

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.