নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধচোখে তাকাই, চোখাচোখি হয়.... দেখা হয়না কখনো, কোনদিন......

স্বপ্ন সতীর্থ

কাউকে না কাউকে হেরে যেতে হয়, নয়তো বিজয়ী বলে কিছু থাকত না......

স্বপ্ন সতীর্থ › বিস্তারিত পোস্টঃ

ঊন অনুভব

০৩ রা ডিসেম্বর, ২০১৬ বিকাল ৫:০৭

কিছু অনুভূতি ঘুরে ফিরে বারবার আসে। তবু চেনা হয় না। বরাবরই অচেনা থেকে যায়। চারপাশের মুগ্ধ চোখ, বিরক্তিকর মুখস্থ মানুষ আর নিকোটিনের লাল হয়ে যাওয়ার বাড়া কমা দেখতে থাকি। হঠাৎ হঠাৎ কিছু খাম খেয়ালী অনুভব আছড়ে পড়ে ।ছলাৎ কযে ওঠে ভেতরটা। মনে হয় কী যেন নেই , কী যেন নেই। পরক্ষণেই মনে হয় সবই তো আছে। আবার মনে হয় কী যেন নেই । একটার পর একটা ঢেউ এর মতন এর উঠানামা। আসে যায়, আসে যায়।
সন্ধ্যাগুলো এখন ধীরে ধীরে আগের মতন হয়ে যাচ্ছে আমার। একা , বিষণ্ণ। নিজের ভেতর বন্দী।কোন এক বিরান প্রান্তরের একলা বৃক্ষের মতন বুক পেতে দাঁড়িয়ে থাকা যেন। কোন কুজন নেই। কোলাহল নেই। নৈর্ব্যক্তিক নিরবতার প্রাচুর্য।
খুব ভাবতে ভালো লাগে। সবারই হয়তো এমন হয়। আকাশও ভালো লাগে যেমন ভাবতেও তেমন ভালো লাগে। ভাবনার জগৎটা আকাশের মতন খোলা বলেই হয়তো দুটোই ভালো লাগে। ভাবতে ভাবতেই ভাবনাগুলো মাঝে মাঝে লিখি। এক সময় ডাইরির পাতায় পাতায় কালো কালো অক্ষরের বীজ বুনতাম। এখন সামহোয়্যার ইন ব্লগ আর ফেসবুক জুড়েই এই চাষবাস । কেন লিখি এখানে?
নিজেকেই প্রশ্ন করি। স্বপক্ষের উত্তর বানাই। আত্মপক্ষ সমর্থন। যারা ভান ধরে , সেজে থাকে কোন একটা কিছু নিজেকে কখনো সেরকম বানাতে চাই না। যা করতে ভালোলাগে নিজের কাছে লজিকাল মনে হলে আমি করি। এই কাজটা আমি উপভোগ করি।
এই কাজটা আমাকে একলা হতে দেয় না। আমার ভার্চুয়াল ডাইরি বলা যেতে পারে এই দুইটা জগৎ। কেউ পড়লো , না পড়লো তাতে আমার কোন চিন্তা নেই। তবুওতো যারা লেখে তারা তো কাউকে শোনানোর জন্যই লেখে। তাদের অন্তরের কথাগুলো যত গোপনই হোক কাইকে না বলে থাকতে পারে না। কারণ ,লেখার কালির ভাণ্ড উপচে উপচে পড়বেই অনুভূতি, অনুভব। ইচ্ছায় , অনিচ্ছায়ও।
ধীরে ধীরে বললে ভুল হবে খুব দ্রুতই সময় কেটে যাচ্ছে। যেমন যায়। আফসোস বা হতাশার কিছু নেই। তবু মাঝে মাঝে হতাশ হই। জোছনা, বৃষ্টি অথবা রোদ সব গায়ে মাখতে মাখতে কিছু একটার অভাব বারবার কুঁড়ে কুঁড়ে খাচ্ছে ভেতরটা। মাঝে মাঝেই হয় এমন। কী নাম এই অনুভবের?
উত্তর হাতড়াতে হাতড়াতে রাত গড়িয়ে ভোর হতে থাকে। আর আমি একা জেগে নিশীথ উপাখ্যান পড়ি…..

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.