নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধচোখে তাকাই, চোখাচোখি হয়.... দেখা হয়না কখনো, কোনদিন......

স্বপ্ন সতীর্থ

কাউকে না কাউকে হেরে যেতে হয়, নয়তো বিজয়ী বলে কিছু থাকত না......

স্বপ্ন সতীর্থ › বিস্তারিত পোস্টঃ

ও আমার অবাক জোছনা গো

১৩ ই মার্চ, ২০১৭ রাত ১০:৪৩

বাইরে ফকফকা জোছনা। জোছনা হলে ঘরে থাকার লোক আমি না। আজ 'আম্মাজান' তার সুস্বাদু রান্না খাইয়েছেন। সবাই ভাল মন্দ খায় আর আমি আজকে ভালো ভালো খেয়েছি। অনেকদিন বাদে সত্যিকারের মুরগি রান্না খেলাম। 'খাইয়া লরতারিনা' টাইপ অবস্থা। এই জোছনার মধ্যেও তাই গৃহবাস।

জোছনা দেখলেই আমি চন্দ্রাহত হই। সত্যি সত্যি হই। কেমন যেন একটা মন খারাপ করা অনুভব ঘিরে থাকে আমায়। কবিতারা মাথার ভেতর উথাল পাতাল ঢেউ তোলে। আমি সেই ঢেউয়ে ভাসতে ভাসতে হারিয়ে যাই বহুদূরে।

যে রাতে চাঁদ থাকে মেঘে ঢাকা সে রাতে আমার খুব কষ্ট হয়। কেন জানিনা। হয়তো অকারণ। সত্যিই হয়তো এর কোন মানে নেই। নিছকই পাগলামি। কিন্তু আমার কেবলই মন খারাপ হয়। এই যে শুয়ে শুয়ে একটা জোছনা পার করে দিচ্ছি এজন্য মন খারাপ হচ্ছে । খুব মন খারাপ হচ্ছে। চাঁদের আলোর মধ্যে এক ধরণের নেশা আছে। আমি টের পেয়েছিলাম একদিন হাওরে। ভরা জোছনায় ভরা হাওরে দুদোল্যমান নৌকায় বসে চাঁদ দেখেছিলাম। এমন রূপ বর্ণনার সাধ্য আমার নেই।

একপাশে করচ বন, গলা অবধি ডুবু ডুবু গাছগুলোকে কেমন অপার্থিব লাগছিল। জলের ঢেউ একটার পর একটা বাড়ি মেরে যাচ্ছিল নৌকার গায় মধুর সংগীতের মতন। দূরে চাঁদের ছায়া পড়েছে । আর কোন আলো নেই, আর কোন শব্দ নেই। বিশাল হাওরের বুকে আমাদের নৌকাটাই শুধু চাঁদের মুখোমুখি ভাসছে।

আমি অনেকক্ষণ তাকিয়ে ছিলাম চাঁদের দিকে । আকাশের চাঁদ নয় , হাওরের জলে ডুবে মরা চাঁদের দিকে। আহ ! কী অপূর্ব দৃশ্য। জীবন সার্থক হতে আর কিছু লাগে না বোধহয়। এমন একটা বর্ণনা আছে বিভুতি বাবুর লেখা আরণ্যক উপন্যাসে। আমার চোখের সামনে এমন অপার্থিব দৃশ্য দেখে আমার বারবার সে কথাই মনে হয়েছে।আবার যাব। সঙ্গী পেলেও যাব , না পেলেও যাব।
জোছনায় আমার কত বিচিত্র অনুভব যে হয় তার ইয়ত্তা নেই। ধরা যাক, মন অনেক ভাল। ফুরফুরে। খোশ মেজাজ। তার উপর ঝিরিঝিরি হাওয়া। আকাশে থালার মতন বড় ফর্সা চাঁদ। প্রিয় শিল্পীর গান শুনছেন পাশে বসে। এই মুহূর্তে হঠাৎ করে আপনার মন খারাপ হবে না জানি।

কিন্তু আমার হয়। এরকম সময়েই আমার মন খারাপ হয়। কোন এক রূপালী দুঃখে পুড়ে মরি আমি। চুপচাপ কোথাও বসে থাকতে মন চায়। ইচ্ছে করে সাপের মতন শীত নিদ্রায় চলে যাই। আকাশ উথাল পাথাল করে বৃষ্টি নামুক খুব করে চাই। হঠাৎ করেই অন্য একটা ভুবনে ঢুকে পড়ি আমি। বড় নিশ্চুপ আর বিষণ্ণ সে ভুবন।

এমন হঠাৎ হঠাৎ মন খারাপগুলো ভালো হতে কোন কারণ লাগেনা। হয়তো সামন্য ঝিঁঝিঁপোকার ডাকেই মন ভালো হয়ে যায়... খুব মন ভালো হয়ে যায়..



মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:১৮

মানবী বলেছেন: "জোছনা দেখলেই আমি চন্দ্রাহত হই। সত্যি সত্যি হই। কেমন যেন একটা মন খারাপ করা অনুভব ঘিরে থাকে আমায়।
"আমি অনেকক্ষণ তাকিয়ে ছিলাম চাঁদের দিকে । আকাশের চাঁদ নয় , হাওরের জলে ডুবে মরা চাঁদের দিকে। আহ ! কী অপূর্ব দৃশ্য।"
- চন্দ্রাহতদের এমন অনুভূতি মনে হয় ইউনিভার্সাল।

- চন্দ্রগ্রস্থর সুন্দর লেখাটি ভালো লেগেছে পড়ে, অনেক ধন্যবাদ স্বপ্ন সতীর্থ ।

২| ১৩ ই মার্চ, ২০১৭ রাত ১১:২৬

স্বপ্ন সতীর্থ বলেছেন: ধন্যবাদ। শুভেচ্ছা সতত .।.।.।।

৩| ১৪ ই মার্চ, ২০১৭ রাত ১:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: আপনি হেরে গেছেন কি!!

১৩ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

স্বপ্ন সতীর্থ বলেছেন: হেরে গেলেই বোধহয় ভাল ছিল

৪| ১৪ ই মার্চ, ২০১৭ সকাল ৭:৫৭

মানবী বলেছেন: লেখাটা আবারও পড়লাম। দীর্ঘদিন আগে চন্দ্রাহত হয়ে একটি চন্দ্রগ্রস্থ লেখা আমিইও লিখেছিলাম তবে আপনার এই লেখায় চাঁদের আলোর বিষন্ন আভার সাথে সাথে মাটির সোঁদা গন্ধের ছোঁয়া পাওয়া যায়। তাই হয়তো দ্বিতীয়বার এসে পড়তে হলো :-)

ধন্যবাদ স্বপ্ন সতীর্থ

১৩ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

স্বপ্ন সতীর্থ বলেছেন: ধন্যবাদ অশেষ। মানবী, নববর্ষের শুভেচ্ছা জানবেন।

৫| ১৫ ই মার্চ, ২০১৭ বিকাল ৫:১৯

বিজন রয় বলেছেন: আপনি এত কম লেখেন কেন?
অনেক ভাল লিখেছেন।

চাঁদের সবকিছু কেমন যেন অপরূপ।

১৩ ই এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:২৪

স্বপ্ন সতীর্থ বলেছেন: আপনাকেও অশেষ ধন্যবাদ। এখন থেকে নিয়মিত লেখার চেষ্টা করব। নববর্ষের শুভেচ্ছা জানবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.