নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধচোখে তাকাই, চোখাচোখি হয়.... দেখা হয়না কখনো, কোনদিন......

স্বপ্ন সতীর্থ

কাউকে না কাউকে হেরে যেতে হয়, নয়তো বিজয়ী বলে কিছু থাকত না......

স্বপ্ন সতীর্থ › বিস্তারিত পোস্টঃ

চিঠি

১৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৩:২৪

ঘুঙুর,
জারুল ফুলের শুভেচ্ছা।
তোমাকে চিঠি দিব এটা বলার পর মনে হলো কতকাল চিঠি লিখিনা।একটা সময় ছিল প্রচুর চিঠি লিখতাম। আমার পরিচিত, অপরিচিত সবাইকে চিঠি লিখতাম। আমার অনেকগুলো কলমী বন্ধুও জুটেছিল। ক্যাম্পাসে আসার পরও অনেককে চিঠি লিখেছি। এমনকি আমার ডিপার্টমেন্ট এর স্যারদেরকেও। চিঠি লিখে আমি আনন্দ পেতাম। অথচ কতদিন হলো কাউকে চিঠি লিখিনা। কেন লিখিনা? নিজেকেই প্রশ্ন করি। উত্তর পাইনা। মাঝে মাঝে মনে হয় কেউ হয়তো চিঠির জবাব দেয় না তাই। কিন্তু তাতো না। চিঠির জবাব পাবার আশায় আমি চিঠি লিখিনি। আমি আমার আনন্দ পাবার জন্য চিঠি লিখা শুরু করেছি। আমার গল্পগুলো বলতে আমার ভাললাগে। কেমন একটা আনন্দ ছুঁয়ে যায় আমায়। কারো সাথে গল্প বা কাউকে একটা চিঠি লিখতে পারলে নিজেকে অনেক হাল্কা লাগে। কেমন পাখির পালকের মতন মনে হয় শরীরটাকে। যেন মুহূর্তেই উড়ে যেতে পারি আকাশে।
আমি আকাশ দেখতে পছন্দ করি। কত রূপ আর বৈচিত্রে ঠাঁসা আকাশ। হাজার বছর ধরে মানুষকে ভাবিয়েই যাচ্ছে তার রহস্য দিয়ে। আমি আকাশ দেখে নিজেকে খুঁজে পাই যেন। মনে হয়, আমার পৃথিবীর সব আনন্দ বুঝি ওই আকাশে লুকানো।
তোমার সাথে আমার প্রথম যেদিন দেখা হলো, আমার অনেক আনন্দ লেগেছিল। আমার কথাগুলো কাউকে বলতে পারব এই আনন্দ আজিকাল কেউ কথ আশুনতে চায় না।সবাই শুধু নিজেরটা বলতে চায়। আমিও তাদেরই দলে। আমার গল্পগুলো অত আহামরি কোন কিছু না। তবুও আমার গল্পগুলো আকাশ ছোঁবার সামর্থ্য রাখে।
চারুকলার রাতটা আমি কোনদিন ভুলব না। তোমার বারবার বলা " স্বপ্ন, আমাকে শক্ত করে ধরো, আমার হাত ধরো।" আমি বুঝতে পারছিলাম না কি করতে হবে। নিজেও কিছুটা মাতাল ছিলাম। আমার ভেতরে তখন কেমন একটা অগোছালো অনুভূতি কাজ করছিল। আমার কেবলই মনে হচ্ছিল বন্ধুর সংজ্ঞা কী?
আমার কাছে বন্ধু মানে একটা জীবন, একটা পৃথিবী। বন্ধু মানে যার জন্য জীবন বাজি রাখা যায়। যার মুখ দেখব বলে অন্ধকারে জোছনা নামে। যার জন্য আজো এ পৃথিবী এত রূপসী। যার জন্য ভোরের বাতাস এত স্নিগ্ধ, কোমল। আমার তোমাকে প্রথম দেখাতেই বন্ধু মনে হয়েছিল। মনে হয়েছিল কত যুগের আপন তুমি আমার। এজন্যই আমি এত মিশি তোমার সাথে।
আমি আমার কৈশোরে একটা পত্রিকায় একটা লেখা লিখেছিলাম। বন্ধুর জন্য বিজ্ঞাপন। পাগলামি বলতে যা বোঝায়। আমার আবেগ আর হাহাকারগুলো লিখেছিলাম সেই বিজ্ঞাপনে। বিজ্ঞাপন দিয়ে আমি কোন বন্ধু পাইনি সত্যি। তবে বন্ধুর মানেটা বুঝতে পেরেছি।
আমি জানিনা, আমার পৃথিবীর শেষ কোথায়। আমার খুব বিশ্বাস করতে ইচ্ছে করে, আমার একটা বন্ধু থাকবে যার হাত ধরে বৃষ্টির গভীরে ভিজতে পারব। অনেক গভীরে। আমি জানিনা, আমি আমার জীবনে কি করব। শুধু এটুকু জানি একটা বন্ধু পাশে থাকলে বহুদূর পথ আমি অনায়াসে যেতে পারব।
তোমার সাথে আমার সময়গুলো কত দ্রুত কেটে যাচ্ছে। আমরা একদিন আকাশ ছোঁব দেখে নিও। তোমাকে নিয়ে তোমার পরিবার যা স্বপ্ন দেখে আমাকে নিয়েও দেখে। আমাদের স্বপ্নগুলো পূরণ হোক। আমরা চড়ুই পাখি হয়ে যাই। আকশ ভরে উড়াউড়ি করতে না পারলাম, কার্নিশ জুড়ে উৎসব তো করতে পারি। চলো আমরা একসাথে ভাল থাকি, আনন্দে থাকি। ঠিক আছে?
হালুম

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৯

হাসান জাকির ৭১৭১ বলেছেন: কতকাল চিঠি লিখিনা।একটা সময় ছিল প্রচুর চিঠি লিখতাম।
এটাই বাস্তবতা।
ভাল লাগল..........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.