নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্ধচোখে তাকাই, চোখাচোখি হয়.... দেখা হয়না কখনো, কোনদিন......

স্বপ্ন সতীর্থ

কাউকে না কাউকে হেরে যেতে হয়, নয়তো বিজয়ী বলে কিছু থাকত না......

স্বপ্ন সতীর্থ › বিস্তারিত পোস্টঃ

খোলা চিঠি-৫

২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩৯

প্রিয় অন্ধকার,
তুমি সত্যি বড় প্রিয়। সেই ছেলেবেলা থেকেই। কত রাত বাড়ি ছেড়ে পালিয়ে গিয়েছি। তোমার মাধুর্য গায়ে মেখে এ পাড়া ওপাড়া ঘুরে বেড়িয়েছি কত। তুমি যখন খুব গাঢ় হয়ে উঠতে কংসের জলের ছলাৎছলাৎ আমার ভেতরে অন্য এক আমিকে বের করে আনতো। তোমার জন্যই বড় হবার অনেক আগেই বড় হয়ে গিয়েছিলাম।

কত রাত শ্মশান পাড়ে গিয়ে বসে থেকেছি। নীরবতার খোঁজে। আমি দেখেছি অন্ধকার মানেই নীরবতা নয়। অন্ধকার মানে শব্দের ভিন্নতা। মনে আছে একদিন 'পল্টুর বাগে' ভোর রাতের আগে অদ্ভুত এক শব্দে আমি কেঁপে উঠেছিলাম। ভয়ানক কেঁপে উঠেছিলাম। মনে হয়েছিল জঙ্গলের পাশ দিয়ে বয়ে চলা শিয়ালজানি বোধহয় জেগে উঠেছে। সে রাতে সত্যিই আমি ভয় পেয়েছিলাম। গা কাঁপিয়ে জ্বর এসেছিল। মাঝেমাঝে আমি এখনো সেই শব্দ শুনতে পাই।
বহুরাত আমি বাইরে বাইরে কাটিয়েছি। কেন বাড়ি ছেড়ে পালাতাম? অনেক কারণে। সিনেমা দেখতাম খুউব। নিজেদের দোকান থেকে টাকা চুরি করে সিনেমা দেখাটা কোন বাবাই মেনে নিবে না। আমার বাবাও মানেননি। তাই কপালে মার জুটত। মারের ভয়েই রাত পলায়ন ঘটত। কিন্তু সত্যিই কি তাই?? তোমার প্রতি কোন মোহ না থাকলে কি আমি সারারাত কাটিয়ে দিতে পারতাম অনায়াসে ভয় ডর ছাড়াই??
অন্ধকার, তোমার মনে আছে? একদিন বিলের ধারে সূর্য উঠতে দেখে আমার ভীষণ কান্না পেয়েছিল। কেন কেঁদেছিলাম আমি এখনো জানিনা।
তারা ভরা আকাশ আমার অসম্ভব ভালো লাগে। শহরের কৃত্রিম আলোয় আমি আমার আকাশ খুঁজে পাইনা। তারজন্য তোমাকে দরকার অন্ধকার।
আমার ছোটবেলার একমাত্র শখের জিনিস ছিল দূরবীন। প্রথম যেদিন সত্যিকারের দূরবীন হাতে নিলাম সেদিন আমার পৃথিবীতে আনন্দের বান ডেকেছিল। তারপর থেকে অন্ধকার আকাশের দিকে চেয়ে থাকতাম। তারা দেখতাম। আর নিঃসীম আঁধার..
মনে হতো জগতের সব রহস্য বুঝি আকাশের ওই অন্ধকারের মাঝেই লুকিয়ে আছে।
মাঝেমাঝে খুব বিষণ্ণতা ভর করতো। মনে হতো সব ছেড়ে ওই অন্ধকারে সাঁতরে বেড়াতে পারতাম। কী অলীক কল্পনা!
আমার মনে আছে একবার তোমার প্রতি আমার খুব রাগ হয়েছিল। আমার শীতের বিকেলগুলো বিলের পুকুরগুলোতে বসে বসে কাটতো। একদিন বিল পাড় থেকে বাড়ি ফিরছিলাম। ততক্ষণে সন্ধ্যা হয়ে এসেছে। তুমি নামতে শুরু করেছো। হঠাৎ আমি পড়ে গেলাম। অন্ধকারে বুঝতে পারিনি, গর্ত। পড়ে গিয়ে আমার হাঁটু কেটে গিয়েছিল। সে কী রক্ত! হাসপাতাল থেকে ফিরে বাড়িতে ঢুকতে ভয় পাচ্ছিলাম। চারটা সেলাই লেগেছে শুনলে মা খুব কষ্ট পাবে। পেয়েওছিল। আমার তখন রাগ হয়েছিল তোমার প্রতি। বিলের প্রতি। সবার প্রতি।

ছেলেবেলার সেইসব অন্ধকার মধুর ছিল। এখন সব পালটে গেছে। কেমন যান্ত্রিক আর কোলাহলে ভরে গেছে সব। এই শহরে প্রথম এসে আমি সোডিয়াম আলোর প্রেমে পড়েছিলাম। অন্ধকার ভুলেই গেছি। আজ সোডিয়াম নেই। পিঠ চিড়বিড় করা রোদ আছেতো। অন্ধকার, অথচ তুমিই আমাকে নিজের মুখোমুখি বসার সুযোগ করে দাও।

ভালবাসা বদলায় না প্রিয় অন্ধকার। শুধু বদলে যায় ভালবাসার পাত্রটা।

ভালো থেকো...

ইতি,
স্বপ্ন সতীর্থ

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৫৬

রাজীব নুর বলেছেন: অন্ধকার কেটে আলো আসুক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.