নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
বিজ্ঞানের ‘জড়’ ধারনটা এখন আমরা পুরাতন বলতে পারি। মহাবিশ্বের কোন বস্তুই চূড়ান্ত স্থির নয়, তাই অপ্রাণও বলা যায় না। বরং বস্তুর ভিতরকার ক্ষুদ্রতম কণিকার পরিবর্তনের ভয়াবহ ফলাফল আমরা টের পেয়েছি। পাই। তেজস্ক্রিয়তা এক প্রজাতির বস্তু প্রাণের প্রকাশ ধরন। স্থির শক্তি থেকে প্রাণশক্তিতে পরিবর্তন আমরা স্বীকার করি। বস্তুর আয়ুকাল আমরা অধায়ু হিসাব করি। বস্তুকে স্থিরপ্রাণ হিসাবে ভাবলে চিন্তার জগতে নতুন ধারনা যুক্ত হতে পারে।
২| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১০:৫৮
জ্যাকেল বলেছেন: স্বাগত।
৩| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ১১:৩৮
এস এম মামুন অর রশীদ বলেছেন: যাহা মাটি ভেদ করে উঠে, তাহাই উদ্ভিদ, তাই মহীলতাও একটি উদ্ভিদ। ভালো আলোচনা, কিন্তু এ কি পোস্ট না টুইট?
[native code]
}
৪| ২৯ শে এপ্রিল, ২০২২ সকাল ১১:২৮
রেজাউল৯৭ বলেছেন: অনন্য উত্তরাধুনিক কবিতা। নাগরিক জীবন যন্ত্রণার কথার অনুপম প্রকাশ। অনুপ্রাসের প্রয়োগ অসাধারণ হয়েছে।
৫| ৩০ শে এপ্রিল, ২০২২ রাত ১:৩০
গরল বলেছেন: স্থির বা চলমান দুটোই আপেক্ষিক, কোনটার স্বাপেক্ষে কোনটা স্থির বা চলামনা সেটা না বললে অসম্পূর্ণ রয়ে যায়।
©somewhere in net ltd.
১| ২৮ শে এপ্রিল, ২০২২ রাত ৯:২৩
সোনাগাজী বলেছেন:
আপনি বিজ্ঞানের নতুন শাখা খুলছেন? শুধু শাখা দেখছি, মুল তো দেখছি না।