নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু কিছু কথা আছে যার মানে, বুঝি নি এখনো তবু সন্ধানে...........

পাশেই কারোর একখানা হাত ধরো, কাছেই কাউকে তোমার বন্ধু করো… দূরেও রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়তো কোথাও হয়তো অন্য দেশে।

সুমন কর

আমাকে পড়লে মনে খুঁজো এইখানে,এখানে খুঁজছি আমি জীবনের মানে।

সুমন কর › বিস্তারিত পোস্টঃ

বিকল্প গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:২০



গণমাধ্যম হচ্ছে সংগৃহীত সকল ধরণের মাধ্যম, যা প্রযুক্তিগতভাবে গণযোগাযোগ কার্যক্রমে ব্যবহৃত হয়ে থাকে। বাংলাদেশের গণমাধ্যম বলতে বাংলাদেশের মুদ্রিত, সম্প্রচারিত এবং অনলাইন গণমাধ্যমকে বোঝানো হয়। বাংলাদেশে গনমাধ্যম সরকারি ও বেসরকারির একটি মিশ্রণ। বিংশ শতাব্দীর শেষ দিকে গণমাধ্যমকে প্রধান ৮টি ভাগে ভাগ করা হয়েছে। সেগুলো হলো - বই, সংবাদপত্র, সাময়িকী, ধারণ যন্ত্র, রেডিও, সিনেমা, টেলিভিশন এবং ইন্টারনেট। মোবাইল বা সেল ফোন, কম্পিউটার এবং ইন্টারনেটকে অনেক সময় নতুন-যুগের গণমাধ্যম হিসেবে আখ্যায়িত করা হয়। ইন্টারনেট স্বীয় ক্ষমতাবলে ইতোমধ্যেই অন্যতম গণমাধ্যম হিসেবে ব্যাপক স্বীকৃতি অর্জন করেছে। একটি মিডিয়া বা মাধ্যম, মানুষ কিংবা সমাজের কিছু বিষয় নিয়ে কথা বললেই সেটি গণমাধ্যম হয়ে যায় না। গণমাধ্যম হতে হলে মিডিয়ার সঙ্গে মানুষের সরাসরি সম্পৃক্ততা থাকতে হয়।

ব্লগ বা ব্লগিং এখন আর আমাদের দেশে নতুন নয়। ২০০৫ সালের ১৫ ডিসেম্বর বাংলাদেশের ইতিহাসে "সামহোয়্যারইন ব্লগ" এর মাধ্যমে প্রথম বাংলা ব্লগের যাত্রা শুরু হয়। এরপর ধীরে ধীরে চালু হয় সচলায়তন, আমার ব্লগ, নগরবালক, নির্মাণ ব্লগ (মুক্তাঙ্গন), টেকটিউনস, সোনার বাংলাদেশ এবং বিজ্ঞান প্রযুক্তিসহ আরো কিছু বাংলা ব্লগ। ২০০৮ সালের নভেম্বরে প্রথম আলো ব্লগের যাত্রা শুরু হলে, বাংলায় ব্লগচর্চা আরো বেগবান হয়।

ব্লগকে বলা যায় অনলাইন দিনপঞ্জি। প্রথম দিকে যারা ব্লগ লিখতেন, তাদের অধিকাংশ মূলত নিজেদের ব্যক্তিগত অভিজ্ঞতা বা অনুভূতি ওয়েবে লিপিবদ্ধ করে রাখতেন। সে অবস্থা থেকে ব্লগ এখন বেরিয়ে এসেছে এবং ব্লগকে একটি আলাদা মিডিয়ার মর্যাদা দেয়া যায় কিনা, তা নিয়ে আলোচনা হচ্ছে। আমাদের দেশে প্রচলিত গণমাধ্যমগুলোর মূল সীমাবদ্ধতা হচ্ছে, সেখানে পাঠকের দিক থেকে লেখক বা বক্তার সঙ্গে সরাসরি মিথস্ক্রিয়ার সুযোগ খুবই কম। এগুলো মূলত একতরফা বা একপাক্ষিক। কিন্তু ব্লগে মন্তব্যের মাধ্যমে লেখকের সঙ্গে পাঠকের সরাসরি যোগাযোগ করা যায়। লেখাটি ভালো, না মন্দ সেটিও সরাসরি জানিয়ে দেয়া যায়। লেখক যদি ভুল তথ্য দিয়ে লেখা প্রকাশ কিংবা কোন অসত্য তথ্য প্রদান করে, তবে এর প্রতিবাদও করা যায়। প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ায় লেখক এবং পাঠকের মধ্যে এ ধরনের মিথস্ক্রিয়া অনুপস্থিত।

ব্লগের যে বৈশিষ্ট্যটি বর্তমানে সংবাদ প্রদানের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে সেটি হলো, ব্লগে তাৎক্ষণিক সংবাদ পাওয়া যায়। ছড়িয়ে পড়ে মূহুর্তে। জানা যায় পাঠকদের প্রতিক্রিয়া। কারণ অন্যান্য মিডিয়ায় সংবাদ প্রকাশের জন্য যেসব পদ্ধতি অনুসরণ করা হয় কিংবা সংবাদটি তৈরি করতে যে সময় ব্যয় হয়, ব্লগে তার তেমন প্রয়োজন হয়না। একজন ব্লগার সংবাদটি পাবার সাথে সাথেই নিজের মতো করে ব্লগে প্রকাশ করে, তা সবার মাঝে ছড়িয়ে দেয়। বাংলাদেশে বিডিআর বিদ্রোহের ঘটনা প্রথমে কিন্তু অনেকে জেনেছে এই ব্লগের মাধ্যমেই। তাই যে কোন ঘটনা ঘটামাত্রই ছড়িয়ে দেবার ক্ষমতা রয়েছে - একমাত্র ব্লগেরই।

ব্লগের চরিত্র মূলত বৈশ্বিক। অন্যান্য গণমাধ্যমগুলোতে কারা লিখবেন এবং কোন বিষয়ে, সেটি নিয়ন্ত্রিত হয় একটি কাঠামোর মধ্য থেকে। লেখক সেই কাঠামো ভাঙতে পারেন না। অপরদিকে ব্লগ লেখকদের ভৌগলিক সীমানা নেই, নেই কোন কাঠামোগত বাধ্যবাধকতা। বিভিন্ন দেশ থেকে, ভিন্ন প্রেক্ষাপটে অবস্থান করে তারা লিখছেন। কিন্তু পূর্ণ গণমাধ্যম হওয়ার ক্ষেত্রে যেরকম দায়িত্বশীলতা প্রয়োজন, সেটি ব্লগ থেকে এখনো পাওয়া যাচ্ছে না। কারণ এখানে যা ইচ্ছে তা লেখা যায়, এটা যেমন ব্লগের শক্তি তেমনি এটি আবার বিশ্বাসযোগ্য গণমাধ্যম হওয়ার ক্ষেত্রে বড় অন্তরায়। ব্লগে বর্তমানে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটি হলো, এর দায়বদ্ধতা। ব্লগ থেকে পাওয়া খবর অনেকে প্রথমে বিশ্বাস করতে চান না, খবরের সত্যতা যাচাই করতে চান। কেননা কিছু ব্লগার কিছুটা বাড়িয়ে লিখেন এবং সঠিক তথ্য আড়াল করে ভুল তথ্য প্রকাশ করেন। যেটি কোনভাবেই কাম্য নয়। ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে।

পত্রিকা, পত্রিকার জায়গাতেই আছে। ইলেকট্রনিক মিডিয়া আসায় পত্রিকার কোন ক্ষতি হয়নি। ব্লগ আরেকটা পরিপূরক মাধ্যম হতে পারে। একটি কার্যকর গণমাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হবার জন্য আমাদের দুইটি বিষয়ে খেয়াল রাখতে হবে, ব্লগাররা সংবাদ প্রকাশের ক্ষেত্রে আরো দায়িত্বশীল হওয়া এবং ইন্টারনেট ব্যবস্থার প্রসার। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার সহজলভ্য না হওয়ায় ব্লগ এখনো শহুরে নাগরিক সমাজের নাগালের বাইরে যেতে পারেনি। এ সীমাবদ্ধতাটুকু কাটিয়ে উঠতে পারলে একটি কার্যকর বিকল্প বা পরিপূরক গণমাধ্যম হওয়ার, সব সম্ভাবনা ব্লগের মধ্যেই রয়েছে।



তথ্যসূত্র: উইকিপিডিয়া, আমার বন্ধু ব্লগ (গৌতমের ব্লগ) এবং Google Search।




❂ পোস্টটি সপ্তম বাংলা ব্লগ দিবস উপলক্ষে তৈরি করা হয়েছে।

❂ আমি চেষ্টা করবো প্রতিটি প্রতি উত্তরে গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগকে এগিয়ে নিয়ে যাবার জন্য আমাদেরকে (ব্লগারদের) কি কি বিষয়ে সচেতন হতে হবে?

মন্তব্য ১১৪ টি রেটিং +৩২/-০

মন্তব্য (১১৪) মন্তব্য লিখুন

১| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ব্লগের যে বৈশিষ্ট্যটি বর্তমানে সংবাদ প্রদানের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে সেটি হলো, ব্লগে তাৎক্ষণিক সংবাদ পাওয়া যায়। ছড়িয়ে পড়ে মূহুর্তে। জানা যায় পাঠকদের প্রতিক্রিয়া। কারণ অন্যান্য মিডিয়ায় সংবাদ প্রকাশের জন্য যেসব পদ্ধতি অনুসরণ করা হয় কিংবা সংবাদটি তৈরি করতে যে সময় ব্যয় হয়, ব্লগে তার তেমন প্রয়োজন হয়না। একজন ব্লগার সংবাদটি পাবার সাথে সাথেই নিজের মতো করে ব্লগে প্রকাশ করে, তা সবার মাঝে ছড়িয়ে দেয়। বাংলাদেশে বিডিআর বিদ্রোহের ঘটনা প্রথমে কিন্তু অনেকে জেনেছে এই ব্লগের মাধ্যমেই। তাই যে কোন ঘটনা ঘটামাত্রই ছড়িয়ে দেবার ক্ষমতা রয়েছে - একমাত্র ব্লগেরই।

সহমত !!
পুরো লিখাটিই ভাল লাগলো ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৪৭

সুমন কর বলেছেন: সকল ব্লগারকে তথ্য প্রকাশে আরো সচেতন হতে হবে।

শুভেচ্ছা।

২| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১০:৫৯

জুন বলেছেন: ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে।
সহমত

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০৫

সুমন কর বলেছেন: লেখা সংগৃহীত হলে অবশ্যই মূল লেখকের নাম কিংবা উৎস উল্লেখ করতে হবে।

শুভেচ্ছা।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১০

পার্থ তালুকদার বলেছেন: ভাল লিখেছেন।
ব্লগে যারা সংবাদ প্রকাশ করেন তা যেন তথ্যনির্ভর হয় সেদিকে খেয়াল রাখতে হবে। ব্লগার হিসাবে সমাজের বিভিন্ন সামাজিক অথবা প্রাকৃতিক দুর্যোগে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে।
ধন্যবাদ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৫

সুমন কর বলেছেন: তথ্য প্রকাশে কোন প্রকার মিথ্যার আশ্রয় নেয়া যাবে না। এতে বিভ্রান্তিকর পরিবেশের সৃষ্টি হয়।

শুভেচ্ছা।

৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২৭

আলভী রহমান শোভন বলেছেন: সুন্দর লিখেছেন ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫২

সুমন কর বলেছেন: তথ্য বিকৃত বা আংশিক বিকৃত করে প্রকাশ করা যাবে না। কারণ সত্যকে কখনো আড়াল করা যায় না।

শুভেচ্ছা।

৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৪

অগ্নি সারথি বলেছেন: ব্লগ কার্যকর গণমাধ্যম হলে তো সেটায় শাসক গোষ্ঠীর নিয়ন্ত্রন ও জরুরী হয়ে পড়বে। না হওয়াই শ্রেয়।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৪

সুমন কর বলেছেন: এটাই তো সবচেয়ে বড় অন্তরায় বা দুঃখের বিষয় !! এ সমস্যা থেকে উন্নত বিশ্বের গণমাধ্যমগুলো যেমন পরিত্রাণ পেয়েছে, আমরাও কোন একদিন পাবো, সে প্রত্যাশা করা ছাড়া আর কোন উপায় নাই!

দেশের আনাচে-কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা, দেশীয় সংস্কৃতি এবং ঐতিহ্যগুলোকে সবার মাঝে প্রকাশ করতে হবে।

শুভেচ্ছা।

৬| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১০

প্রামানিক বলেছেন: ব্লগের যে বৈশিষ্ট্যটি বর্তমানে সংবাদ প্রদানের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে সেটি হলো, ব্লগে তাৎক্ষণিক সংবাদ পাওয়া যায়। ছড়িয়ে পড়ে মূহুর্তে। জানা যায় পাঠকদের প্রতিক্রিয়া। কারণ অন্যান্য মিডিয়ায় সংবাদ প্রকাশের জন্য যেসব পদ্ধতি অনুসরণ করা হয় কিংবা সংবাদটি তৈরি করতে যে সময় ব্যয় হয়, ব্লগে তার তেমন প্রয়োজন হয়না। একজন ব্লগার সংবাদটি পাবার সাথে সাথেই নিজের মতো করে ব্লগে প্রকাশ করে, তা সবার মাঝে ছড়িয়ে দেয়। বাংলাদেশে বিডিআর বিদ্রোহের ঘটনা প্রথমে কিন্তু অনেকে জেনেছে এই ব্লগের মাধ্যমেই। তাই যে কোন ঘটনা ঘটামাত্রই ছড়িয়ে দেবার ক্ষমতা রয়েছে - একমাত্র ব্লগেরই।

সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন। পড়ে খুব ভাল লাগল। ধন্যবাদ

০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:০৭

সুমন কর বলেছেন: লেখায় মূল বিষয়টিকে প্রাধান্য দিতে হবে। কারণ মাঝে মাঝে অতিরিক্ত কথার কারণে আসল বিষয়টির গুরুত্ব কমে যায়।

শুভেচ্ছা।

৭| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৭

কান্ডারি অথর্ব বলেছেন:


তবে বাংলা ব্লগ বেশীরভাগটা সাহিত্য নির্ভর হয়ে পড়েছে। খুব খেয়াল করে দেখবেন সংবাদ নির্ভর পোষ্টে পাঠক কম আবার সংবাদ নির্ভর পোষ্টগুলো মান সম্মত হয়না। তবে চর্চাটা চালিয়ে যেতে হবে। বিদেশী ব্লগগুলো কিভাবে লিখছে, কেমন ধরনের লেখা লিখছে, সেখান থেকে আইডিয়া নেয়া যেতে পারে। বিকল্প গণমাধ্যম হিসেবে চাইলে অবশ্যই সবার আগে অয়ার্কশপ করার প্রয়োজন আছে।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫১

সুমন কর বলেছেন: ঠিক বলেছেন। তবে এখানে খুব সহজেই একটি খবর সবার মাঝে প্রকাশ করা যায়। এমন কি, একটি সংবাদ তৈরি করতে গণমাধ্যসে যে সকল ফর্মালিটির দরকার, ব্লগে তার প্রয়োজন হয় না। তাই দ্রুত ছড়িয়ে দেবার ক্ষেত্রে ব্লগই অগ্রগামী ভূমিকা পালন করতে পারে। প্রথমে যে সমস্যাটি হয়নি, তা হলো পাঠক সংবাদটির উৎস চায়। তাই এ বিষয়ে সবার খেয়াল রাখতে হবে।

ব্লগাররা যদি মান সম্মত সংবাদ বা পোস্ট নিয়ে পাঠকের কাছে হাজির হয়, তবে অবশ্যই পাঠক তা পড়বে। চর্চার কোন বিকল্প নেই।

যে কোন তথ্য প্রকাশের আগে অবশ্যই উৎস বা সত্যতা যাচাই করে সংবাদ বা পোস্ট দিতে হবে।

শুভেচ্ছা।

৮| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৪৮

গোর্কি বলেছেন:
তথ্যভিত্তিক সুন্দর গঠনমূলক লেখা। প্রথম থেকে ৩ নং অনুচ্ছেদের সাথে একমত। শুভকামনা রইল।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৭

সুমন কর বলেছেন: ব্যক্তিগত আক্রোশ বা প্রতি হিংসাপরায়ণ হয়ে কোন লেখা প্রকাশ করা থেকে বিরত থাকতে হবে।

শুভেচ্ছা।

৯| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: "ব্লগের যে বৈশিষ্ট্যটি বর্তমানে সংবাদ প্রদানের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে সেটি হলো, ব্লগে তাৎক্ষণিক সংবাদ পাওয়া যায়। ছড়িয়ে পড়ে মূহুর্তে। জানা যায় পাঠকদের প্রতিক্রিয়া।" যথার্থই বলেছেন ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৯

সুমন কর বলেছেন: কারো অনুভূতিতে আঘাত লাগে এমন সংবাদ প্রকাশ করা যাবে না।

শুভেচ্ছা।

১০| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১২

শতদ্রু একটি নদী... বলেছেন: আমার মনে হলো সবচী গুরুত্বপুর্ন কথা এটাঃ

একটি মিডিয়া বা মাধ্যম, মানুষ কিংবা সমাজের কিছু বিষয় নিয়ে কথা বললেই সেটি গণমাধ্যম হয়ে যায় না। গণমাধ্যম হতে হলে মিডিয়ার সঙ্গে মানুষের সরাসরি সম্পৃক্ততা থাকতে হয়।

ব্লগ কতটুকু গনমাধম হয়ে উঠছে কিংবা গনমাধ্যমের বিকল্প হয়ে উঠছে এটাও প্রশ্নের ব্যাপার, কারন ব্লগের বিস্তার এখনো সীমিত। আর এই বিষয়ের জন্য লেখা ৫০০ শব্দের বদলে ১০০০ শব্দের হলে ভালো হতো, মাত্র ৫০০ শব্দে ব্লগ নিয়ে বলা একটু কঠিনই।

পোস্টে ভালোলাগা রইলো। :)

০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০২

সুমন কর বলেছেন: আমার কথাটাই বলেছেন !! আমিও শব্দ বাড়িয়ে দিতে বলেছিলাম। কারণ ১০০০ শব্দ হলে গুছিয়ে উপস্থাপন করা যেত।

ব্লগ কিংবা মিডিয়ার প্রসারের জন্য ইন্টারনেটের সুবিধা বাড়াতে হবে। যতটা সম্ভব অল্প মূল্যে।

যে মাধ্যমে সাধারণ মানুষের সরাসরি সম্পৃক্ততা নেই, সেটি গণমাধ্যম হতে পারে না। কারণ গুটিকয়েক মানুষের জন্য গণমাধ্যম নয়।

স্পর্শকাতর কোন বিষয় নিয়ে লেখার ক্ষেত্রে যথেষ্ঠ সচেতন হতে হবে।

শুভেচ্ছা।

১১| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৫

গেম চেঞ্জার বলেছেন: তাই যে কোন ঘটনা ঘটামাত্রই ছড়িয়ে দেবার ক্ষমতা রয়েছে - একমাত্র ব্লগেরই।

সহমত নই। যেকোন ঘটনা ছড়িয়ে দেবার ক্ষমতা ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ারই বেশি। ব্লগেও যায় না যে সেটা না, তবে একমাত্র ব্লগেরই সেটা ভুল কথা।

ব্লগ থেকে পাওয়া খবর অনেকে প্রথমে বিশ্বাস করতে চান না, খবরের সত্যতা যাচাই করতে চান। কেননা কিছু ব্লগার কিছুটা বাড়িয়ে লিখেন এবং সঠিক তথ্য আড়াল করে ভুল তথ্য প্রকাশ করেন। যেটি কোনভাবেই কাম্য নয়। ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে।

সহমত।

পত্রিকা, পত্রিকার জায়গাতেই আছে। ইলেকট্রনিক মিডিয়া আসায় পত্রিকার কোন ক্ষতি হয়নি।

এটাতেও সহমত না। আমাদের ফ্যামিলিতে পত্রিকা রাখার একটা প্রথা কয়েক যুগ ধরে চলে আসছিল, সেটা এখন নেই। এমনকি আরো কয়েকটি ফ্যামিলিতেও একই ঘটনা।

সুমন ভাই, লেখাটি আরো বিস্তর হতে পারত কিন্তু.... :)

০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৩

সুমন কর বলেছেন: আমার লেখার বিষয়টির কেন্দ্র ছিল ব্লগ। তাই হয়তো এটাই প্রাধান্য পেয়েছে।

ফেবুতে প্রতিদিনকার স্ট্যাটাস দেয়া আর ব্লগে লেখা সম্পূর্ণ ভিন্ন বিষয়। যদিও আজকাল মানুষ ফেবু ব্যবহার বেশী করেন। তাই প্রথমে একলাইনে একটি প্রশ্ন বা স্ট্যাটাস দিয়ে মানুষ ঘটনাটি সম্পর্কে জানতে চায়। এই যেমন ধরুন, "কিরে আজ কি ফেবু বন্ধ, কেউ কি এখন ভূমিকম্পন অনুভব করেছেন....ইত্যাদি?" পরে হয়তো একটি স্ট্যাটাসে সেটার বিস্তারিত পাওয়া যায়। কিন্তু তার আগে আমি কিন্তু সামুতেই, সে সম্পর্কে একটা পোস্ট পেয়ে যাই। যেখানে দু'চার লাইন বেশী থাকে। তাহলে মনে হয়, আংশিক সংবাদ আকারে ব্লগেই প্রথম প্রকাশিত হয়। সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে আজাকাল ফেবু অনেক বেশী অগ্রগামী। সেটা অস্বীকার করা যাবে না। কিন্তু গণমাধ্যম হিসেবে দাঁড়াতে হলে ফেবুর আরো বেশ কিছুদিন সময় লাগবে।

আমাদের ফ্যামিলিতে কিন্তু প্রায় ৮০ সাল থেকে পত্রিকা পড়া হয়, হচ্ছে এবং হবে। বাবাকে হাজার বার বলেও আমি অনলাইনে বা পিসিতে পত্রিকা পড়াতে পারিনি। এমন অনেকেই আছে।

সুন্দর এবং গঠনমূলক মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা।

১২| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৭

দেবজ্যোতিকাজল বলেছেন: ভাল লিখেছো:D:D:D:D

০৭ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৮

সুমন কর বলেছেন: নিজ দেশ কিংবা অন্য দেশের প্রতি সমান সম্মান প্রদর্শন করতে হবে। কাউকে ছোট করে কোন সংবাদ প্রকাশ করা ঠিক নয়।

শুভেচ্ছা।

১৩| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০২

নেক্সাস বলেছেন: বিকল্প গনমাধ্যম হতে হলে অনেক বন্ধুর পথ পাড়ি দিতে হবে। বর্তমান সময়ে প্রচলিত গনমাধ্যম গুলো সাধারণ মানুষের আস্থা হারিয়ে ফেলছে জ্যামিতিক গতিতে। সেখানে ব্লগ কতটুকু টিকে স্বাধীন ও নিরপেক্ষ ভাবে অপারেট করে বিকল্প গনমাধ্যম হিসেবে গড়ে উঠতে পারে তা আপাতত বলা কঠিন। আবার আমি ব্লগ কে সরাসরি সংবাদমাধ্যম বা বুলেটিন হিসেবে দেখতেো নারাজ। ভাল হয় ব্লগে যদি জাতীয় ও আন্তর্জাতিক সমস্য, অর্জন, প্রতিকূলতা, সম্ভাবনা ইত্যাদি নিয়ে এনালেটিক্যাল আলোচনা হয়। ব্লগ হতে পারে দেশ ও জাতীর প্রতি দায়বদ্ধ থেকে নির্লিপ্ত গনমঞ্চ।
আবার খবরের অন্তরালে যে খবর থাকে ব্লগ হতে পারে সে খবরের বাহক। ব্লগারেরা এমেচার হিসেবে এননিমাস থেকে যেকোন যড়যন্ত্র, অন্যায় তুলে ধরতে পারে।

যাই হোক বর্তমান দেশের পরিস্থিতি ব্লগ কে কতটুকু স্পেইস দেয় তাই দেখার বিষয়।

বাংলা ব্লগের পতিকৃত হিসেবে সামু দীর্ঘজীবি হোক। সকলের ভালবাসায় সামু হোক মত প্রকাশের উদার দিগন্ত।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১০

সুমন কর বলেছেন: আপনার কথাটাই বলি, ব্লগে যদি, জাতীয় ও আন্তর্জাতিক সমস্য, অর্জন, প্রতিকূলতা, সম্ভাবনা ইত্যাদি নিয়ে এনালেটিক্যাল আলোচনা হয়। ব্লগ হতে পারে দেশ ও জাতীর প্রতি দায়বদ্ধ থেকে নির্লিপ্ত গণমঞ্চ।


শুভেচ্ছা।

১৪| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১০

গুলশান কিবরীয়া বলেছেন: আপনার লেখাটি অনেক ভালো লেগেছে । অনেক কিছুই সুন্দর ভাবে তুলে ধরেছেন ।

অনেক ব্লগই আছে সেখানে এক্সেসটা অতো সহজ নয় কিন্তু সেই হিসেবে এখানে এক্সেস করাটা অনেক সহজতর । এই অবাধ বিচরণে ভালো খারাপ দুই দিকই আছে - অনেক অনেক ভালো লেখা যেমন আসে তেমনি অনেক খারাপ লেখাও আসে এবং অনেক খারাপের ভেতরে ভালো ভালো লেখাগুলো মিস হয়ে যায় । আর ভালো দিক হল এখানে ইন্টারেকশনটা ভালো হয় অনেক পাঠক এবং লেখক থাকার ফলে আর ২৪ ঘণ্টাই লেখা পোস্ট হচ্ছে - এটাও বেশ ভালো লাগে ।

ব্লগের তথ্য গুলো নির্ভরযোগ্য হয় না সুস্পষ্ট রেফারেন্স এর অভাবে , যে তথ্য গুলো মানুষকে মারাত্মক বিভ্রান্তিতে ফেলতে পারে । যদি কেউ তথ্য দেয় তবে অবশ্যই তার রেফারেন্স দেয়া উচিৎ । আর যদি নিজের অপিনিওন দেয় , সেক্ষেত্রে ভাষার ব্যবহারে টেকনিক্যাল হতে হয় ।

অনেক ধন্যবাদ সুমন কর সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৮

সুমন কর বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি মন্তব্য করার জন্য।

ব্লগের তথ্য গুলো নির্ভরযোগ্য হয় না সুস্পষ্ট রেফারেন্স এর অভাবে , যে তথ্য গুলো মানুষকে মারাত্মক বিভ্রান্তিতে ফেলতে পারে । যদি কেউ তথ্য দেয় তবে অবশ্যই তার রেফারেন্স দেয়া উচিৎ । আর যদি নিজের অপিনিওন দেয় , সেক্ষেত্রে ভাষার ব্যবহারে টেকনিক্যাল হতে হয় ।

শুভেচ্ছা।

১৫| ০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৩৩

মামুন ইসলাম বলেছেন: চমৎকার লেখা পড়ে ভালো লাগলো ।

০৭ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৫৮

সুমন কর বলেছেন: গুরুত্বপূর্ণ যে সংবাদগুলো মিডিয়াতে প্রকাশ পায় না, সারা বাংলার ব্লগাররা চাইলে সেগুলো সবার মাঝে শেয়ার করতে পারে। আনতে পারে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচরে।

শুভেচ্ছা।

১৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:০৩

সচেতনহ্যাপী বলেছেন: "কিন্তু ব্লগে মন্তব্যের মাধ্যমে লেখকের সঙ্গে পাঠকের সরাসরি যোগাযোগ করা যায়। লেখাটি ভালো, না মন্দ সেটিও সরাসরি জানিয়ে দেয়া যায়। লেখক যদি ভুল তথ্য দিয়ে লেখা প্রকাশ কিংবা কোন অসত্য তথ্য প্রদান করে, তবে এর প্রতিবাদও করা যায়। প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ায় লেখক এবং পাঠকের মধ্যে এ ধরনের মিথস্ক্রিয়া অনুপস্থিত।" এবং এতে করে আসল সত্যটা বেড়িয়ে আসে।। অযথা লাইকের বাড়াবাড়িও নেই।। কারন পাঠকরাও অনেক ক্ষেত্রে বেশ ভাল রকমেরই বোদ্ধা।।
তবে খবর,আলোচনা,সমালোচনায় মন দিতে হবে।। অযথা বাড়িয়ে/কমিয়ে,অন্যকে ছোট করার বা গালাগালি/ট্যাগ এর বাহুল্য কমাতে হবে।। আর এটা করতে হবে আমাদেরই।।
ধন্যবাদ সুমন'দা ড় ভাল লগলো।।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৭

সুমন কর বলেছেন: সুন্দর বলেছেন। আপনার কথাটিই একটি পয়েন্ট:
খবর, আলোচনা এবং সমালোচনায় মন দিতে হবে।। অযথা বাড়িয়ে/কমিয়ে, অন্যকে ছোট করার বা গালাগালি/ট্যাগ এর বাহুল্য কমাতে হবে।। আর এটা করতে হবে আমাদেরই।।

শুভেচ্ছা।

১৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৩

মাসূদ রানা বলেছেন: সুন্দর বিশ্লেষন ব্রাদার সুমন কর :)
মিথষ্ক্রিয়া ব্লগারদের মানসিক পরিপক্কতা অর্জনে একটি গুরুত্বপূর্ন প্র্যাক্টিস। তবে সীমানা ছাড়িয়ে গেলে সেটা খারাপ ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২৭

সুমন কর বলেছেন: সব কিছুর একটা সীমা আছে, সেটা অতিক্রম করা কখনোই উচিত নয়।

মন্তব্য এবং প্রতি মন্তব্যে সবাইকে আন্তরিকতার পরিচয় দিতে হবে।

শুভেচ্ছা।

১৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৩:১৯

রুদ্র জাহেদ বলেছেন: গুলশান কিবরীয়া বলেছেন:
আপনার লেখাটি অনেক ভালো
লেগেছে । অনেক কিছুই সুন্দর
ভাবে তুলে ধরেছেন ।

অনেক ব্লগই আছে সেখানে এক্সেসটা অতো
সহজ নয় কিন্তু সেই হিসেবে এখানে এক্সেস
করাটা অনেক সহজতর । এই অবাধ বিচরণে ভালো
খারাপ দুই দিকই আছে - অনেক অনেক ভালো
লেখা যেমন আসে তেমনি অনেক খারাপ লেখাও
আসে এবং অনেক খারাপের ভেতরে ভালো
ভালো লেখাগুলো মিস হয়ে যায় । আর ভালো দিক
হল এখানে ইন্টারেকশনটা ভালো হয় অনেক পাঠক
এবং লেখক থাকার ফলে আর ২৪ ঘণ্টাই লেখা
পোস্ট হচ্ছে - এটাও বেশ ভালো লাগে ।

ব্লগের তথ্য গুলো নির্ভরযোগ্য হয় না সুস্পষ্ট
রেফারেন্স এর অভাবে , যে তথ্য গুলো
মানুষকে মারাত্মক বিভ্রান্তিতে ফেলতে পারে । যদি
কেউ তথ্য দেয় তবে অবশ্যই তার রেফারেন্স
দেয়া উচিৎ । আর যদি নিজের অপিনিওন দেয় ,
সেক্ষেত্রে ভাষার ব্যবহারে টেকনিক্যাল হতে
হয় ।

সহমত।অনেক ধন্যবাদ সুপ্রিয় ব্লগার সুমন কর সুন্দর পোস্টটির জন্য।ব্লগ দিবসের আগাম শুভেচ্ছা সকল প্রিয় সহব্লগারদের

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৫

সুমন কর বলেছেন: হাহাহা.....আপনি কিছু বলবেন না!!

ব্লগ দিবসের আগাম শুভেচ্ছা আপনি সহ সকল প্রিয় সহব্লগারদের.. !:#P

১৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৮:৫২

কথাকথিকেথিকথন বলেছেন:



সুন্দরভাবে ব্লগের সাথে গণমাধ্যমের সম্পৃক্ততা তুলে ধরেছেন । একটা সময় ব্লগ নিজস্ব ডাইরি হিসেবে ব্যবহার হলেও এখন আর সেটি নেই । এখন ব্লগাররা ব্যাক্তিগত ডাইরি থেকে অন্যান্য বিষয়েই বেশি লিখছে । ব্লগের বিষয়টি এখনো শহরকেন্দ্রিক । তাই ছোট্ট একটি গুষ্টিকেই শুধু ব্লগ একত্রিত করছে । ব্লগকে পূর্ণাঙ্গ গণমাধ্যমে পরিনত করতে হলে ছড়িয়ে দিতে হবে সংখ্যাগরিষ্ট পর্যন্ত ।

আর ব্লগ সম্পর্কে যাদের সুস্পষ্ট ধারণা নেই তারাতো এখনো ব্লগকে নেতিবাচকভাবে দেখছে । তাদের এমন মনোভাব কেন হয়েছে সেই সম্পর্কে আমরা সবাই জানি । তাই তাদের ভুল ভাঙ্গানোর জন্য অন্যান্য গণমাধ্যমগুলোকেই এগিয়ে আসতে হবে । কারণ সামনে শুধুই প্রযুক্তি । আর এগিয়ে যাওয়া অন্যান্য দেশগুলোর সাথে তাল মিলিয়ে চলতে হলে ব্লগকে এখন থেকেই স্বচ্ছ এবং পূর্নাঙ্গ একটি অবকাঠামোর মধ্যে নিয়ে আসতে হবে ।

ব্লগকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্লগারদেরও অনেক কিছু করতে হবে । কপি পেস্ট, বিভ্রান্তিমূলক তথ্য, বৈসম্মমূলক আচরণ, অপরিপক্ক তর্ক বিতর্ক, ব্যাক্তিগত আক্রমণ, একগেয়েমিতা, দেশ তথা সমাজের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা, আবেগ দ্বারা বেশি তাড়িত হওয়া, ত্যাগী মনোভাব না থাকা তথা অসহনশীলতা - এইসব বিষয়গুলোতে সচেতন হওয়া খুব বেশি দরকার । কমিউনিটি ব্লগের পরিচ্ছন্নতা বজায় রাখার ক্ষেত্রে যাচ্ছেতাই লিখে যাওয়াটাও ভালো কিছু নয় ।

আর ব্লগ কতৃপক্ষদেরও অনেক দায়িত্ব আছে । দেশ ও সমাজের সামগ্রিক উন্নয়নে তাদের একযোগে কাজ করতে হবে । ব্লগের মানসম্মত লেখাগুলোকে মূল্যায়ন করতে হবে । ব্যাক্তিগত স্বার্থ কিংবা পক্ষপাতিত্বমূলক আচরণ থেকে সরে আসতে হবে । গুণগত মানসম্মত লেখাগুলোকে অগ্রাধিকার না দিলে ধীরে ধীরে সেসব লেখা আসা কমে যাবে । কারণ ব্লগের প্রাণ হচ্ছে মানসম্মত লেখাগুলোই । আর ব্লগের পরিবেশ পরিচ্ছন্ন রাখার ক্ষেত্রে সবসময় সুষ্ঠ পর্যবেক্ষণ থাকাটাও খুব জরুরী । এতে করে ব্লগ অস্থিতিশীল মুক্ত থাকবে ।

পরিশেষে বলতে চাই সকল কিছুর ক্ষেত্রেই সুষ্ঠ এবং স্বাভাবিক চর্চাই পারে একটি দেশকে শান্তি এবং সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪৪

সুমন কর বলেছেন: দারুণ একটি মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ। আপনাদের মন্তব্যে আরো সুন্দর সুন্দর বিষয় সামনে চলে আসছে। যা দিয়ে একটি পূর্ণাঙ্গ পোস্টই তৈরি করা যায়। পোস্ট তৈরির ক্ষেত্রে আমার সীমাবদ্ধতা ছিল, তাই বিশাল আকারে তৈরি করতে পারিনি। তবে মন্তব্য আর প্রতি মন্তব্যে সে খালি স্থান পূরণ হচ্ছে বা করছি.. !:#P

আপনার কথাটাই একটি পয়েন্ট:
ব্লগকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্লগারদেরও অনেক কিছু করতে হবে । কপি পেস্ট, বিভ্রান্তিমূলক তথ্য, বৈসম্মমূলক আচরণ, অপরিপক্ক তর্ক বিতর্ক, ব্যাক্তিগত আক্রমণ, একগেয়েমিতা, দেশ তথা সমাজের ভাবমূর্তি ক্ষুণ্ণ করা, আবেগ দ্বারা বেশি তাড়িত হওয়া, ত্যাগী মনোভাব না থাকা তথা অসহনশীলতা - এইসব বিষয়গুলোতে সচেতন হওয়া খুব বেশি দরকার । কমিউনিটি ব্লগের পরিচ্ছন্নতা বজায় রাখার ক্ষেত্রে যাচ্ছেতাই লিখে যাওয়াটাও ভালো কিছু নয় ।

শুভেচ্ছা।

২০| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৩২

রিকি বলেছেন: ব্লগের চরিত্র মূলত বৈশ্বিক। অন্যান্য গণমাধ্যমগুলোতে কারা লিখবেন এবং কোন বিষয়ে, সেটি নিয়ন্ত্রিত হয় একটি কাঠামোর মধ্য থেকে। লেখক সেই কাঠামো ভাঙতে পারেন না। অপরদিকে ব্লগ লেখকদের ভৌগলিক সীমানা নেই, নেই কোন কাঠামোগত বাধ্যবাধকতা। বিভিন্ন দেশ থেকে, ভিন্ন প্রেক্ষাপটে অবস্থান করে তারা লিখছেন।

পোস্ট ভালো লেগেছে দাদা। গুরুত্বপূর্ণ বেশ কিছু জিনিস অত্যন্ত গোছানো ভাবে তুলে ধরেছেন। নেগেটিভ এবং পজিটিভ দুইটা দিককেই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫০

সুমন কর বলেছেন: পোস্ট তৈরির ক্ষেত্রে আমার সীমাবদ্ধতা ছিল, তাই বিশাল আকারে তৈরি করতে পারিনি। আপনাদের ভালো লাগছে জেনে খুশি হলাম।

একটি পোস্ট তৈরি করার আগে যতটুকু সময় নেয়া দরকার, সেটুকু দিতে হবে। তাতে পোস্টটি সুন্দর এবং সার্থক হয়ে উঠবে।

শুভেচ্ছা।

২১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪৯

ঢাকাবাসী বলেছেন: সুন্দর লিখেছেন, ভাল লাগল কথাগুলো। অবশ্য আজকাল স্বাধীনভাবে নির্ভয়ে সব কথা বলা কঠিন মনে হয়!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

সুমন কর বলেছেন: সেটাই তো সমস্যা !!

আশা করি, কোন একদিন এ আধাঁরও কেঁটে যাবে।

শুভেচ্ছা।

২২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৫৯

আমিনুর রহমান বলেছেন:


এমন একটা লেখা আশা করছিলাম। ধন্যবাদ সুমন।

প্রয়োজন ব্লগারদের দায়িত্বশীলতা তবেই ব্লগ বিকল্প গণমাধ্যম হিসেবে একটা শক্ত অবস্থানে যেতে পারবে। বুঝতে হবে বাক স্বাধীনতার মর্মার্থ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৪৬

সুমন কর বলেছেন: আপনাদের ভালো লাগছে জেনে, অানন্দিত হলাম।

প্রয়োজন ব্লগারদের দায়িত্বশীলতা তবেই ব্লগ বিকল্প গণমাধ্যম হিসেবে একটা শক্ত অবস্থানে যেতে পারবে।

শুভেচ্ছা।

২৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০২

লিও কোড়াইয়া বলেছেন: ব্লগে এসে অনেক ভালো লাগছে, একটা পরিবারের মতন এটা। এখানে খারাপ লেখা দিয়ে বাহাবা পাওয়ার কোন অবকাশ নেই, কারণ লেখা খারাপ হলে সহব্লগাররা সেটা অত্যন্ত ভদ্রভাবে ধরিয়ে দিচ্ছেন এবং লেখকও আত্মপক্ষ সমর্থন বা ক্ষমা চাওয়ার সুযোগ পাচ্ছেন। এতে করে ভুল বঝিাবুঝির অবসান হচ্ছে, সেই সাথে একটি সুস্থ-স্বাভাবিক আলোচনার মাধ্যম তৈরি হচ্ছে। আমার মতে, গনমাধ্যম হিসেবে ব্লগ একটি অত্যন্ত কার্যকরী মাধ্যম হিসেবে কাজ করতে পারবে। আরেকটি প্রস্তাবনা ব্লগ কতৃপক্ষের নিকট। এই ব্লগের একটি এ্যনড্রয়েড অ্যাপ থাকলে মোবাইলে ব্যবহার করতে অনেক সুবিধা হতো। কারণ, ব্রাউজার গুলোতে সহজে ওপেন হতে চায় না, মিনি ব্রাউজার গুলোতে ওপেন হলেও উল্টা-পাল্টা আসে। অ্যাপ থাকলে অনেক সহজে ব্যবহার করা যেত, সেই সাথে ব্লগের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পেত। তাছাড়া ব্লগকে একটি শক্তিশালি গনমাধ্যম হিসেবে পরিচয় করিয়ে দিতে হলে এটাকে সবার নিকট পৌঁছে দিতে হবে। কারণ একজন লেখক অনেক চিন্তা, অনেক গবেষণা করে একটি লেখা লিখেন, সবার হাতের নাগালে পৌঁছে গেলে ব্লগ ও ব্লগার সস্পর্কে অনেকেরই অনেক ভুল ধারণার অবসান হবে।
সুন্দর পোস্টের জন্য ধন্যবাদ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৪

সুমন কর বলেছেন: আমার ব্লগে স্বাগতম এবং শুভ ব্লগিং.... !:#P

আসলেই ব্লগ একটি পরিবার। প্রতিদিন ব্লগে আসতে না পারলে, মনে হয় কি জানি একটা করা হয়নি !! খারাপ লাগে ! এখানে যে কোন লেখা সম্পর্কে লেখক-পাঠক আলোচনা করতে পারে। ভুলগুলো সংশোধন করা যায়। নতুন কিছু শেখা বা জানা যায়। নিজের লেখা সম্পর্কে সরাসরি মতামত পেতে ব্লগের বিকল্প নেই।

সামু মোবাইল ভার্সনকে আরো উন্নত এবং ভালো করার জন্য কাজ করছে। আশা করি, তারা এ ব্যাপারে অতি দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

শুভেচ্ছা।

২৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ব্লগ থেকে পাওয়া খবর অনেকে প্রথমে বিশ্বাস করতে চান না, খবরের সত্যতা যাচাই করতে চান। কেননা কিছু ব্লগার কিছুটা বাড়িয়ে লিখেন এবং সঠিক তথ্য আড়াল করে ভুল তথ্য প্রকাশ করেন। যেটি কোনভাবেই কাম্য নয়। ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে।


এটাকে শুধু ব্লগের খারাপ দিক বলা যায় কি? প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়াতেও তো নিজ নিজ পছন্দের দল ও দৃষ্টিকোণ থেকে সংবাদ পরিবেশনের নজির প্রচুর। তবে ব্লগারদের মানসিক পরিপক্কতা ও দায়বদ্ধতা বাড়াতে হবে।


পোষ্ট ভালো হয়েছে।ধন্যবাদ ও শুভকামনা রইলো।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:০৩

সুমন কর বলেছেন: সব জায়গা যদি রাজনীতির ঊর্ধ্বে হতো, তাহলে হয়তো এ সসম্যা থেকে মুক্তি পাওয়া যেত !!

প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়াতে অনীচ্ছাকৃত কোন ভুল ছাপা হলে, তাঁরা পরবর্তীতে তার সংশোধন ছাপিয়ে দুঃখপ্রকাশ করে থাকেন। তাই কোন ব্লগার যদি অনীচ্ছাকৃত ভুল তথ্য দিয়ে থাকে, তবে তার সংশোধন পাওয়ার সাথে সাথে ঠিক করে দিতে হবে।

ব্লগারদের মানসিক পরিপক্কতা ও দায়বদ্ধতা বাড়াতে হবে।

শুভেচ্ছা।

২৫| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০৫

নাজমুল হাসান মজুমদার বলেছেন: লেখা পড়া , এবং অনেক অজানা কিছু জানার অসাধারণ এক মাধ্যম ব্লগ ।

অনেকে ভ্রমণ করে দেশবিদেশে । সেই ছবি এবং বর্ণনাগুলি পড়তে খুব ভালো লাগে ।
যেহেতু নিজে ওইসব জায়গায় যাইনি সেহেতু সেই লেখাগুলো এবং সেই জায়গা সম্পর্কে জানার দারুণ একটা প্ল্যাটফরম বাংলা ব্লগ ।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১২

সুমন কর বলেছেন: ঠিক, আমিও যেসব জায়গায় যেতে পারিনি কিংবা যেতে পারবো না.. :( তার বিস্তারিত ভ্রমণ বর্ণনা এবং দারুণ সব ছবি দেখে ডিজিটাল ভ্রমণ করে নিতে পারি... ;)

নোংরা তথ্য ব্লগে প্রকাশ করে, ব্লগের পরিবেশ নষ্ট করা উচিত নয়। কারণ ব্লগ সবার জন্য।

শুভেচ্ছা।

২৬| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:২৯

হাসান মাহবুব বলেছেন: এইতো সময় ব্লগকে মেইনস্ট্রিম মিডিয়ায় নিয়ে আসার! অবশ্য ব্লগারদের নিজস্ব জগৎ এবং তাদের মধ্যিকার সম্পর্ক এবং টান নন ব্লগারদের অনুধাবন করাটা কঠিনই বটে!

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২০

সুমন কর বলেছেন: "দাদা/ভাই, আপনি ব্লগ করেন?"-- এ কথাটি মাঝে মাঝে নন ব্লগারদের কাছ থেকে শুনতে হয় !! ব্লগ সম্পর্কে তাদের বিন্দুমাত্র ধারণা নেই। তারা ব্লগ মানেই বোঝে রাজনীতি আর ধর্ম !! এছাড়া যেন ব্লগে কিছুই নেই। তাদের বোঝানো খুব কষ্ট !
এ ধরনের মানসিকতা বা চিন্তা থেকে সর্বসাধারণকে বের করে আনতে পারলে, ব্লগকে মেইনস্ট্রিম মিডিয়ায় নিয়ে আসা সম্ভব হবে।

শুভেচ্ছা।


২৭| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩৮

সুপান্থ সুরাহী বলেছেন: হাসান মাহবুব বলেছেন: এইতো সময় ব্লগকে মেইনস্ট্রিম মিডিয়ায় নিয়ে আসার! অবশ্য ব্লগারদের নিজস্ব জগৎ এবং তাদের মধ্যিকার সম্পর্ক এবং টান নন ব্লগারদের অনুধাবন করাটা কঠিনই বটে!

কথা এইটাই।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

সুমন কর বলেছেন: মনে হয়, অনেক দিন পর আপনার মন্তব্য পেলাম !!

শুভেচ্ছা।

২৮| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:০৬

কামরুন নাহার বীথি বলেছেন: ব্লগের যে বৈশিষ্ট্যটি বর্তমানে সংবাদ প্রদানের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখছে সেটি হলো, ব্লগে তাৎক্ষণিক সংবাদ পাওয়া যায়। ছড়িয়ে পড়ে মূহুর্তে। জানা যায় পাঠকদের প্রতিক্রিয়া। কারণ অন্যান্য মিডিয়ায় সংবাদ প্রকাশের জন্য যেসব পদ্ধতি অনুসরণ করা হয় কিংবা সংবাদটি তৈরি করতে যে সময় ব্যয় হয়, ব্লগে তার তেমন প্রয়োজন হয়না। একজন ব্লগার সংবাদটি পাবার সাথে সাথেই নিজের মতো করে ব্লগে প্রকাশ করে, তা সবার মাঝে ছড়িয়ে দেয়। বাংলাদেশে বিডিআর বিদ্রোহের ঘটনা প্রথমে কিন্তু অনেকে জেনেছে এই ব্লগের মাধ্যমেই। তাই যে কোন ঘটনা ঘটামাত্রই ছড়িয়ে দেবার ক্ষমতা রয়েছে - একমাত্র ব্লগেরই। ---

ঠিক তাই। আমার মনে হয় ব্লগে নিজেকেও চেনা যায়!!
অনেক অনেক শুভেচ্ছা দাদা।

( ❂ পোস্টটি সপ্তম বাংলা ব্লগ দিবস উপলক্ষে তৈরি করা হয়েছে। ----- প্রতিযোগিতার ক্ষেত্রে এই ঘোষণা কি জরুরী ? ব্লগ কর্তৃপক্ষ তেমন কিছু উল্লেখ করেছেন কি? )

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৩

সুমন কর বলেছেন: পোস্ট প্রকাশ করতে বলেছিল কিন্তু ওটা লিখে কি ভুল করেছি !! মুছে ফেলবো !! ....হাহাহা

ব্লগে এমন কোন তথ্য বা লেখা বা ছবি প্রকাশ করবো না, যাতে বাচ্চাদের মনে বিরূপ প্রতিক্রিয়া হয়। কারণ মাঝে মাঝে ব্লগিং করার সময় বাচ্চারা আমাদের পাশে থাকে।

শুভেচ্ছা।

২৯| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:২৭

মাহমুদ০০৭ বলেছেন: সংক্ষেপে সুলিখিত লেখা । আসলে ৫০০ শব্দে অনেক কিছু বাদ দিতে হয় । শব্দ সংখ্যা বাড়াবার ব্যাপারে করতিপক্ষ বিবেচনা করলে ভাল হত ।
ব্লগের উপযুক্ত ব্যবহার আমাদের উপরই নির্ভর করছে । সময় বলে দেবে ব্লগের হাল হাকিকত কোথায় গড়ায় ।
শুভকামনা রইল সুমন দা । ।/

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৭

সুমন কর বলেছেন: হুম !!

ব্লগের উপযুক্ত ব্যবহার আমাদের উপরই নির্ভর করছে। তাই আমাদেরই সচেতন এবং অগ্রগামী ভূমিকা পালন করতে হবে।

শুভেচ্ছা।

৩০| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

ফা হিম বলেছেন: ব্লগের সব দিকগুলোই উঠে এসেছে। বিশেষ করে ব্লগে যা ইচ্ছা তা-ই লেখা যায় এবং কিছু মানুষ এটার সুযোগ নিয়ে ব্লগের পরিবেশ নষ্ট করে থাকে। দোষ বলতে ওই একটাই। তবু এগিয়ে যাক বাংলা ব্লগের জগৎ।

ভালো লেগেছে।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:০১

সুমন কর বলেছেন: ব্লগে যা ইচ্ছে তা লিখে, ব্লগের পরিবেশ নষ্ট করা যাবে না। মানসম্মত পোস্টে মনযোগি হতে হবে।

শুভেচ্ছা।

৩১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০০

রক্তিম দিগন্ত বলেছেন: পোষ্টের কথাগুলোর সাথে সহমত। কিছু কিছু ক্ষেত্রে ব্লগকে প্রাধান্য দেওয়ায় হয়তো - একটু এদিক সেদিক হয়ে গেছে।
যেমন - ঘটনা ঘটামাত্রই দ্রুত সেটা ছড়ায় ফেসবুকেই বেশি। ব্লগে কিন্তু অতটা না।
পত্রিকার চলটা আসলে এখন উঠেই গেছে। ইলেক্ট্রনিক মিডিয়া আসায় কাগজের পত্রিকা পড়া আসলে ভুলে গেছি।

তবে পোষ্টটা ভাল লাগলো। :)

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:১৭

সুমন কর বলেছেন: হ্যাঁ, ব্লগকে প্রাধান্য দিয়েই লেখাটা তৈরি করেছি। তাই এমন মনে হচ্ছে।

সকালে চায়ের সাথে পত্রিকা পড়ার অানন্দ, কোন কিছুর সাথে তুলনা করা যায় না (যারা পড়ে থাকেন)।

সুস্থ ব্লগিং-ই ব্লগকে সামনে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করবে।

শুভেচ্ছা।

৩২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:০২

হাতুড়ে লেখক বলেছেন: অনেক কিছুই শিখে গেলাম। আর ভাল লাগা রেখে গেলাম।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:২১

সুমন কর বলেছেন: ব্লগের ভালো দিকগুলোকে বেশী বেশী করে ফোকাস করতে হবে।

শুভেচ্ছা।

৩৩| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১৭

উল্টা দূরবীন বলেছেন: অনেকগুলো বিষয় সুন্দরভাবে তুলে ধরেছেন। গঠনমূলক লেখার জন্য ধন্যবাদ। লেখা ভালো লেগেছে।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৯

সুমন কর বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা।

৩৪| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:১৭

দীপংকর চন্দ বলেছেন: প্রতিটি গণমাধ্যমের চারিত্রিক বৈশিষ্ট্য আলাদা। শক্তিও।

আমরা সম্ভবত নতুন এই গণমাধ্যমের অন্তর্নিহিত শক্তিকে যথাযথ অনুধাবন করার মতো যথেষ্ট সময় পাইনি।

আশাবাদ ন্যস্ত থাকছে আগামীর ওপর।

অনেক ভালো লাগলো ভাই।

অনিঃশেষ শুভকামনা জানবেন।

অনেক ভালো থাকবেন। সবসময়।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৩

সুমন কর বলেছেন: আমরা সম্ভবত নতুন এই গণমাধ্যমের অন্তর্নিহিত শক্তিকে যথাযথ অনুধাবন করার মতো যথেষ্ট সময় পাইনি।

শুভেচ্ছা।

৩৫| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৪৭

কিরমানী লিটন বলেছেন: তথাকথিত কর্পোরেট গণমাধ্যমের বিকল্প,চিন্তার স্বাধীনতার উর্বর প্লাটফর্ম হিসাবে ভীষণ সম্ভাবনাময় আগামী অপেক্ষা করছে ব্লগের ক্ষেত্রে,এটা আমার মত।আপনার বক্তব্যের প্রতিটি শব্দের সাথে সহমত পোষণ করি।অশেষ অভিবাদন আর সশ্রদ্ধ ধন্যবাদ জানাই সুপ্রিয় দাদাভাই সুমন করকে।আসছে আগামী আমাদেরই অপেক্ষায়, অজস্র ভালোবাসা আর শুভাশিস নিরন্তর ...

০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৬

সুমন কর বলেছেন: তথাকথিত কর্পোরেট গণমাধ্যমের বিকল্প, চিন্তার স্বাধীনতার উর্বর প্লাটফর্ম হিসাবে ভীষণ সম্ভাবনাময় আগামী অপেক্ষা করছে ব্লগের ক্ষেত্রে।

শুভেচ্ছা।

৩৬| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩৬

শামছুল ইসলাম বলেছেন: সুচিন্তিত,সুলেখিত পোস্ট।

//ব্লগের চরিত্র মূলত বৈশ্বিক। অন্যান্য গণমাধ্যমগুলোতে কারা লিখবেন এবং কোন বিষয়ে, সেটি নিয়ন্ত্রিত হয় একটি কাঠামোর মধ্য থেকে। লেখক সেই কাঠামো ভাঙতে পারেন না। অপরদিকে ব্লগ লেখকদের ভৌগলিক সীমানা নেই, নেই কোন কাঠামোগত বাধ্যবাধকতা। বিভিন্ন দেশ থেকে, ভিন্ন প্রেক্ষাপটে অবস্থান করে তারা লিখছেন। কিন্তু পূর্ণ গণমাধ্যম হওয়ার ক্ষেত্রে যেরকম দায়িত্বশীলতা প্রয়োজন, সেটি ব্লগ থেকে এখনো পাওয়া যাচ্ছে না। কারণ এখানে যা ইচ্ছে তা লেখা যায়, এটা যেমন ব্লগের শক্তি তেমনি এটি আবার বিশ্বাসযোগ্য গণমাধ্যম হওয়ার ক্ষেত্রে বড় অন্তরায়। ব্লগে বর্তমানে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটি হলো, এর দায়বদ্ধতা। ব্লগ থেকে পাওয়া খবর অনেকে প্রথমে বিশ্বাস করতে চান না, খবরের সত্যতা যাচাই করতে চান। কেননা কিছু ব্লগার কিছুটা বাড়িয়ে লিখেন এবং সঠিক তথ্য আড়াল করে ভুল তথ্য প্রকাশ করেন। যেটি কোনভাবেই কাম্য নয়। ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে।//
--কথা গুলো ভাল লেগেছে।

বিজয়ের শুভেচ্ছা।

ভাল থাকুন্। সবসময়।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৯

সুমন কর বলেছেন: ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে।

বিজয়ের শুভেচ্ছা।

ভাল থাকুন।

৩৭| ০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:২০

তুষার কাব্য বলেছেন: সুন্দর লিখেছেন । তবে আমরা কতটা দায়িত্বশীল ব্লগিং করি সেটাও বিশেষ বিবেচনার।
শুভকামনা জানবেন ।

০৯ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৯

সুমন কর বলেছেন: অনেক দিন পর, কেমন আছো?

দায়িত্বশীল না হলে, ব্লগিং করাটা বেশ কঠিন।

শুভেচ্ছা।

৩৮| ১০ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:০৬

-সাইরাস বলেছেন: ভালো লিখেছেন ভাই । ব্লগ সম্পর্কে ধারনা পেলাম ।

১০ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১০:১১

সুমন কর বলেছেন: সময় করে পড়ার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা।

৩৯| ১১ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১১

শায়মা বলেছেন: ভাইয়ু এক্সসেলেন্ট !!!!!!!!!!!

আমি ১০১ দিলাম!:)

১১ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫৪

সুমন কর বলেছেন: এই যে, আমার আপু আসছে.. :( কতদিন পর এলো....

তা দিনকাল কেমন যাচ্ছে ? রান্নার আয়োজন কি ?

১০১ পেয়ে খুশি হলাম। !:#P

৪০| ১২ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:০২

নিমগ্ন বলেছেন: ভালো বলেছেন। B-)

১২ ই ডিসেম্বর, ২০১৫ রাত ৮:১৬

সুমন কর বলেছেন: ব্লগারদের মধ্যে মিথস্ক্রিয়ারও প্রয়োজন আছে।

শুভেচ্ছা।

৪১| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫৭

এহসান সাবির বলেছেন: ভালো লিখেছেন দাদা, বিষয়টি নিয়ে ভাববার আছে।

১৩ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩২

সুমন কর বলেছেন: অনেক দিন পর, কেমন আছো?

ভালো থাকা হোক। শুভেচ্ছা।

৪২| ১৩ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

চাঁদগাজী বলেছেন:

ব্লগিং বাংলাদেশের বেজাল মিডিয়াকে পাশ কেটে সঠিক সংবাদ ও ধারণাকে সামনে আনছে 'রিয়েল টাইম'এ।

১৪ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫৭

সুমন কর বলেছেন: ব্লগিং বাংলাদেশের বেজাল মিডিয়াকে পাশ কেটে সঠিক সংবাদ ও ধারণাকে সামনে আনছে 'রিয়েল টাইম'এ। -- ভালো বলেছেন।

ধন্যবাদ এবং শুভেচ্ছা।

৪৩| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ রাত ২:০২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: বহু আগে, যখন সাপ্তাহিক 'যায় যায় দিন' পাঠক সংখ্যা প্রকাশ করল, তখন স্লোগান ছিল, পাঠকই যার লেখক, লেখকই যার পাঠক। তখন পাঠক অনেক ছিল, লেখক হওয়ার সুযোগ খুবই কম ছিল। আজ ব্লগে ইচ্ছে করলেই লেখা পোস্ট করা যায়, ফলে লেখকের অভাব নেই। কিন্তু পাঠকের বড় অভাব, তার সাথে রয়েছে 'গিভ এন্ড টেক' টাইপের মানসিকতা। পুরো পোস্ট না পড়া আরেকটা বাজে ব্যাপার। বিষয়ে নতুনত্ব আনতে না পারাটাও একটা বড় প্রতিবন্ধকতা। আগামীতে নিজে এই ত্রুটিগুলো থেকে মুক্ত হওয়ার চেষ্টা করব। কেননা সবার আগে নিজের মধ্যে পরিবর্তন আনতে হবে।

আসন্ন বাংলা ব্লগ দিবসের শুভেচ্ছা।

১৪ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:১৪

সুমন কর বলেছেন: ঠিক, একদম ঠিক। আজকাল পাঠক নাই, সবাই লেখক !! তবে পাঠক ছাড়া লেখক হওয়া যাবে না, সেটা হয়তো ঐসব লেখকরা বুঝতে পারছে না। তাই তারা পাঠক হিসেবে অন্যদের লেখা পড়ছে না। ক্ষতি অবশ্য তাদেরই হবে। কারণ কিছুদিন পর সেসব লেখক ব্লগিং ছেড়ে দেবে।

আবার মাঝে মাঝে দেখা যায়, এখানে ফেবুর মতো অহেতুক কথাবার্তা হয়। অল্প এবং গ্রহণযোগ্য হলেও চলতো। কিন্তু অপ্রয়োজনীয় ভাবে চলতে থাকে। যেটা ব্লগিং-এর মধ্যে পড়ে না।

বন্ধু বলেছে, পাঠকের বড় অভাব, তার সাথে রয়েছে 'গিভ এন্ড টেক' টাইপের মানসিকতা। পুরো পোস্ট না পড়া আরেকটা বাজে ব্যাপার। বিষয়ে নতুনত্ব আনতে না পারাটাও একটা বড় প্রতিবন্ধকতা। আগামীতে নিজে এই ত্রুটিগুলো থেকে মুক্ত হওয়ার চেষ্টা করব। কেননা সবার আগে নিজের মধ্যে পরিবর্তন আনতে হবে।

আমি পুরো পোস্ট না পড়লে, বলেই দেই। !:#P 'গিভ এন্ড টেক' ব্যাপারটা মাঝে মাঝে দেখা যায়। কারণ সামুতে শত শত ব্লগার এবং পোস্ট। এদের মধ্যে কিছুটা তো অবশ্যই 'গিভ এন্ড টেক' হবেই। আমি ও তুমি, কি সব পোস্ট পড়ি !! পড়ি না। সময় পাওয়া যায় না। সবাইকে চেষ্টা করতে হবে। বন্ধু বলে, অনেক কথা বলে ফেললাম।

শুভেচ্ছা।

৪৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:১৯

ধমনী বলেছেন: ১০ম বর্ষপূর্তির সময়ে শুভকামনা জানাই।

১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৪

সুমন কর বলেছেন: আপনার প্রতিও রইলো ১০ম বর্ষপূর্তির শুভেচ্ছা...

৪৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১২:২৭

স্নিগ্ধ শোভন বলেছেন: ১০ম বর্ষপূর্তির শুভেচ্ছা সুমন দা। :-B

১৫ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৩৮

সুমন কর বলেছেন: ব্লগে একদম দেখা যায় না, ব্যস্ত কি নিয়ে ? আশা করি, ভালো আছো।

তোমার প্রতিও রইলো ১০ম বর্ষপূর্তির অনেক অনেক শুভেচ্ছা..... !:#P

৪৬| ১৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:২৪

সাহসী সন্তান বলেছেন: ব্লগ এবং ব্লগার একে অন্যের পরিপূরক! বিকল্প গনমাধ্যম হিসাবে ব্লগ এমন একটা প্লাটফর্ম যেখানে শিখানোর চেয়ে শেখার অংশটাই সব থেকে বেশি! তাছাড়া আমার মনে হয়, ব্লগিং জীবন মানুষের ভাতৃত্ববোধ কে জাগ্রত করে। এখানে আমরা কেউ কারো পরিচিত নই, অথচ একে অন্যের মন্তব্য বিনিময়, কথপোকথনে মনে হয় সবাই সবাইকে কত দিন ধরে চেনে.......!



একজন মানুষের মনের ভাব প্রকাশ করার অন্যতম মাধ্যম হিসাবে বাংলা ব্লগ কে আমি সবার উপরে স্থান দান করবো! যখন মানুষের মনের কথা গুলো কারো সাথে শেয়ার করার মত লোক খুঁজে পায় না, তখনই সে হাতে কাগজ কলম তুলে নেয় অন্তত পক্ষে দুধের স্বাদ ঘোলে মিটানোর জন্য হলেও। সেদিক বিবেচনা করলে অন্তত আমার কাছে তো ব্লগটাই সেরা মনে হয়!


আপনার লেখার মাধ্যমে অনেক সুন্দর এবং সৃজনশীল কিছু কথা বলেছেন! সেজন্য আন্তরিক ভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি! ভাল থাকবেন!

১৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪০

সুমন কর বলেছেন: তাছাড়া আমার মনে হয়, ব্লগিং জীবন মানুষের ভাতৃত্ববোধ কে জাগ্রত করে। এখানে আমরা কেউ কারো পরিচিত নই, অথচ একে অন্যের মন্তব্য বিনিময়, কথপোকথনে মনে হয় সবাই সবাইকে কত দিন ধরে চেনে.......!

সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা।

৪৭| ২০ শে ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:০৭

আমি নাহিয়ান বলছি বলেছেন: ব্লগের চরিত্র মূলত বৈশ্বিক। দারুণ লাগলো আপনার লেখা। +

২০ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৬

সুমন কর বলেছেন: আমার ব্লগে স্বাগতম। সময় করে পড়ার জন্য ধন্যবাদ।

শুভেচ্ছা।

৪৮| ২১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৫৪

জুন বলেছেন:
সুমন কর করচ কি জানতে চেয়েছিলেন আমার পোষ্টে । এটা হলো হিজলের মতই এক জলসহিষ্ণু গাছ যাদের মাথাগুলো জেগে থাকে বর্ষায় অর্থাৎ বছরের অর্ধেক সময় হাওড়ের মাঝে
ছবি দেখুন টাঙ্গুয়ার হাওড়ের করচের বন ।

২১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:২৪

সুমন কর বলেছেন: আমার ব্লগে এসে জানিয়ে দেবার জন্য অনেক ধন্যবাদ, আপু। আমি প্রথমে ভেবেছিলাম, কোন ফল/সবজি কিনা? তাই প্রশ্ন করেছিলাম।

ছবিটাও সুন্দর করে দিয়েছেন।... !:#P

শুভ দুপুর।

৪৯| ২১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:




ফলই গন্তব্য নির্ধারণ করবে। ব্লগ যদি সামগ্রিকভাবে এর বস্তুনিষ্ঠতা বজায় রাখতে পারে। যদি সেখানে এমন কিছু পাওয়া যায়, যা গতানুগতিক প্রিন্ট মাধ্যমে নেই, তবে এর গন্তব্যও গৌরবোজ্জ্বল হবে।

এক্ষেত্রে ব্লগারদের একক/সামগ্রিক ভূমিকা আছে, অবশ্যই। মুক্ত আকাশের সুযোগ নিয়ে পরিবেশকে দূষিত করার অধিকার কারও নেই, কারণ প্রতিটি অধিকারের সাথে অবধারিতভাবে যুক্ত আছে দায়বদ্ধতা। ব্লগারদেরকে সেবিষয়টি শুধু খেয়াল রাখতে হবে।

সুন্দর লেখাটি পড়েছি অনেক আগেই। ভেবেছিলাম মন্তব্যও করেছি। কিন্তু এখন নিজের মন্তব্য খুঁজে পাচ্ছি না।
আমারই কোন ভুল হয়ে থাকবে। বুড়া হইয়া যাইতাছি.... :(

২১ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:০১

সুমন কর বলেছেন: চমৎকার বলেছেন, মুক্ত আকাশের সুযোগ নিয়ে পরিবেশকে দূষিত করার অধিকার কারও নেই, কারণ প্রতিটি অধিকারের সাথে অবধারিতভাবে যুক্ত আছে দায়বদ্ধতা। ব্লগারদেরকে সে বিষয়টি শুধু খেয়াল রাখতে হবে।

আর ছিঃ, কি যে বলেন !! আপনি চির যুবক !! ;) বুড়ো হবেন কেন?

ব্যস্ত মানুষ, কাজের চাপে আছেন হয়তো...

শুভেচ্ছা।

৫০| ২৫ শে ডিসেম্বর, ২০১৫ ভোর ৬:২০

আহসানের ব্লগ বলেছেন: সহমত জানালাম ভাইয়া ।

২৫ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৯

সুমন কর বলেছেন: ধন্যবাদ।

বড়দিনের শুভেচ্ছা রইলো... !:#P

৫১| ২৮ শে ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১২

এহসান সাবির বলেছেন: আমি ভালো আছি দাদা....

কোন ভাবেই নিয়মিত হতে পারছি না.... :(

২৮ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১০:৩৯

সুমন কর বলেছেন: ভালো আছো জেনে, খুশি হলাম।

ব্যস্ততা কাঁটিয়ে উঠো, তারপর নিয়মিত হওয়া যাবে.... !:#P আগে ক্যারিয়ারটা ঠিক হোক।


অ.ট.: যদি পারো ৩১ ডিসেম্বর রাতে ব্লগে এসো, আড্ডা দেয়া যাবে।

৫২| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১২:৩৪

তানজির খান বলেছেন: খুব সুন্দর করে বলেছেন। যুক্তি সঙ্গত উপস্থাপনা। অনেক কিছুই আমার মতের সাথে মিলে যায়। শুভ কামনা রইল। আমার প্রথম কমেন্ট আপনার লেখায়। আপনার লেখা আগেও পড়েছি মনে হচ্ছে তবে তখন ব্লগার ছিলাম না। আশাকরি পাশে থাকবেন, ভুল ধরিয়ে দিবেন,শুভ কামনা রইল ।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩১

সুমন কর বলেছেন: আপনার প্রথম মন্তব্য আমি পেলাম, জেনে খুশি হলাম।

আপনি ভালো লিখেন। লিখতে থাকুন।

শুভেচ্ছা।

৫৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:১৬

কলমের কালি শেষ বলেছেন: সততা এবং নিষ্ঠার সাথে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ মত বিনিময়ই পারে গণমাধ্যম হিসেবে বাংলা ব্লগকে এগিয়ে নিয়ে যেতে।

ব্লগ ভাবনায় সুন্দর পোস্টটির জন্য অনেক ধন্যবাদ।

৩০ শে ডিসেম্বর, ২০১৫ দুপুর ২:৩২

সুমন কর বলেছেন: আশা করি, নতুন বছরে আমরা কবিকে আগের মতো ফিরে পাবো।

শুভেচ্ছা।

৫৪| ০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৮

প্রোফেসর শঙ্কু বলেছেন: ফেসবুকে পাওয়া কনটেন্ট ফ্রিজে লাগানো পোস্ট ইট নোটগুলোর মত, সংক্ষিপ্ত এবং সাধারণ। ব্লগ সেখানে নীলখেত থেকে কেনা সেকেন্ডহ্যান্ড বইয়ের মত, প্রচুর তথ্য এবং মার্জিনে মার্জিনে পাঠকের সরস মন্তব্য লেগে থাকে।

ব্লগে নাগরিক সাংবাদিকতা মনে হয় না মূল ধারা হিসেবে আবির্ভূত হবে কখনো। খবর পৌঁছে দেওয়ায় অগ্রগামি হবে সেই টিভি, কাগজ, ফেসবুক; কিন্তু যখন কথা আসবে আলোচনার, সেখানে মধ্যমণি ব্লগ। সেখানে ব্লগ নাগরিক আলোচনার তীর্থক্ষেত্র।

পোস্টটা ভাল কিছু প্রশ্ন তুলে এনেছে।

০৫ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

সুমন কর বলেছেন: খবর পৌঁছে দেওয়ায় অগ্রগামি হবে সেই টিভি, কাগজ, ফেসবুক; কিন্তু যখন কথা আসবে আলোচনার, সেখানে মধ্যমণি ব্লগ। সেখানে ব্লগ নাগরিক আলোচনার তীর্থক্ষেত্র। -- যথার্থ বলেছেন।

আপনার মন্তব্য পেয়ে ভালো লাগল।

শুভেচ্ছা।

৫৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:২৬

খায়রুল আহসান বলেছেন: সুন্দর লিখেছেন। অল্প কথায় আঁটসাঁট নিবন্ধ। পোস্টে ৩২তম ভাল লাগা + + এবং লেখককে অভিনন্দন!
পূর্ণ গণমাধ্যম হওয়ার ক্ষেত্রে যেরকম দায়িত্বশীলতা প্রয়োজন, সেটি ব্লগ থেকে এখনো পাওয়া যাচ্ছে না। কারণ এখানে যা ইচ্ছে তা লেখা যায়, এটা যেমন ব্লগের শক্তি তেমনি এটি আবার বিশ্বাসযোগ্য গণমাধ্যম হওয়ার ক্ষেত্রে বড় অন্তরায় - ঠিক বলেছেন। অনেক অনেক আলতু ফালতু বলে এখানে পার পেয়ে যায়। এ কারণে অনেকে ব্লগের প্রতি নিস্পৃহ।
ব্লগারদের মধ্যে দায়িত্বশীলতা বাড়লে, ভবিষ্যতে গণমাধ্যম হিসেবে ব্লগ একটি শক্ত অবস্থানে চলে যাবে -- অবশ্যই।
বাংলা ব্লগ বেশীরভাগটা সাহিত্য নির্ভর হয়ে পড়েছে -- কান্ডারি অথর্ব এর এ মন্তব্য (৭ নং) প্রসঙ্গে বলতে চাই, বিদ্যমান পরিস্থিতিতে লেখালেখি সাহিত্য নির্ভর হওয়াটাই নিরাপদ। অসহিষ্ণু সমাজে মতামতভিত্তিক লেখালেখি প্রায়শঃই সুখদায়ক হয় না।
সুন্দর, গোছানো মন্তব্যের জন্য (১৪ নং) গুলশান কিবরীয়া কে ধন্যবাদ।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:০০

সুমন কর বলেছেন: পোস্ট এবং মন্তব্যগুলো পড়ে, এ পোস্টে মন্তব্য করার জন্য ধন্যবাদ।

এটি একটি সংরক্ষিত পোস্ট। একটি বিষয়ের জন্য তৈরি করেছিলাম।

৫৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৫১

খায়রুল আহসান বলেছেন: কমিউনিটি ব্লগের পরিচ্ছন্নতা বজায় রাখার ক্ষেত্রে যাচ্ছেতাই লিখে যাওয়াটাও ভালো কিছু নয় -- ১৯ নং মন্তব্যে কথাকথিকেথিকথন এর এ কথাটা ভাল লেগেছে। + +
ঢাকাবাসী এর মন্তব্যের (২১ নং) শেষ বাক্যটিতে তিনি সত্য কথাই তুলে ধরেছেন। দীপংকর চন্দ এর মন্তব্যটা (৩৪ নম্বর) ভাল লেগেছে। করচের বন এর ছবি দেখানোর জন্য জুনকে ধন্যবাদ।
প্রোফেসর শঙ্কু এর বিদগ্ধ মন্তব্যটি (৫৪ নং) পড়ে খুবই ভাল লাগলো। ফেসবুকে পাওয়া কনটেন্ট ফ্রিজে লাগানো পোস্ট ইট নোটগুলোর মত, সংক্ষিপ্ত এবং সাধারণ। ব্লগ সেখানে নীলখেত থেকে কেনা সেকেন্ডহ্যান্ড বইয়ের মত, প্রচুর তথ্য এবং মার্জিনে মার্জিনে পাঠকের সরস মন্তব্য লেগে থাকে - চমৎকার বলেছেন তিনি এ কথাগুলো।
খবর পৌঁছে দেওয়ায় অগ্রগামি হবে সেই টিভি, কাগজ, ফেসবুক; কিন্তু যখন কথা আসবে আলোচনার, সেখানে মধ্যমণি ব্লগ। সেখানে ব্লগ নাগরিক আলোচনার তীর্থক্ষেত্র। - সুন্দর করে বলা তাঁর এ কথাগুলোর সাথে আমি একমত।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:০১

সুমন কর বলেছেন: শুভ দুপুর। ধন্যবাদ।

৫৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:১৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ২০১৫ সালের পুরো বছরটাই আমি অনলাইনে ছিলাম না (অসুস্থতার কারণে)। তাই এই চমৎকার লেখাটি পড়ার সুযোগ হয়নি। খুব ভালো লিখেছেন। ধন্যবাদ ভাই সুমন কর।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ দুপুর ১২:১৮

সুমন কর বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ। শুভ দুপুর।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.