নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তান-প্রীতি এবং কোলকাতা

১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৪

অারো অনেকের মতো সেদিন বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ দেখতে বসে বিষম ধাক্কা খাই। সকালবেলা খোশ হালতে বাসা থেকে বের হয়ে সন্ধ্যায় বাসায় ফিরে যদি দেখি বাসা বেদখল হয়ে গেছে, তাহলেও এতটা ধাক্কা খেতাম কিনা সন্দেহ। পুরো গ্যালারিভর্তি পাকিস্তানি সমর্থক! যেহেতু খেলাটা বাংলাভাষাভাষী পশ্চিমবঙ্গের ইডেন গার্ডেন্সে তাই আমরা নিশ্চিত ধরে রেখেছিলাম, পুরো মাঠ টাইগারদের জন্য গলা ফাটাবে। কিন্তু বাস্তবে দেখা গেল-বাংলাদেশ থেকে যাওয়া ক্রিকেটপ্রেমীরা বাদে স্থানীয় দর্শকরা প্রায় সবাই পাকিস্তানকে সমর্থন দিয়েছে। প্রথম দিকে এর কোন হিসেব মেলাতে পারছিলামনা। অনেক ভাবনা-চিন্তার পর মনে হচ্ছে নিম্নের পয়েন্টগুলো কারন হতে পারে।

১। ভারতের অধিকাংশ মানুষ বাংলাদেশকে ‘আদর্শ প্রতিপক্ষ’ হিসেবে মেনে নিতে নারাজ। ছোট্ট এই দেশটার আয়তন বিশাল ভারতের মাঝারিগোছের একটা প্রদেশ থেকেও ছোট। না আছে এ দেশের বলার মত ক্রিকেটীয় ঐতিহ্য। তাই হঠাৎ করে বাংলাদেশের ক্রিকেট দল যখন সমানে সমানে ফাইট দিতে শুরু করলো, সেটা মেনে নেওয়া তাদের জন্য কঠিন হয়ে পড়লো। পাড়ার পিচ্চি তরুনটা বাইরে থেকে লেখাপড়া করে আসলে মুরব্বীদের যেমন অস্বস্তি হয় ঠিক সেরকম আর কি!

২। বাংলাদেশের কিছু মানুষের মত পশ্চিমবঙ্গের মানুষের মন-মানসিকাতায় ঔপনিবেশিকতার প্রভাব রয়ে গেছে। নিজেদের কালচে ত্বকের কারনে হীণম্মন্যতায় ভুগে। ফর্সা এবং লম্বা মানুষের প্রতি আলাদা একটা সমীহ কাজ করে এদের মধ্যে। এজন্য বাংলাদেশেও পাকিস্তানের সমর্থকের অভাব হয়না!

৩। পশ্চিমবঙ্গের মানুষজন ‘স্কিল’ খুব পছন্দ করেন। ওখানে শিল্পী, অভিনেতা, খেলোয়ারগন দেশ ও জাতির ঊর্ধ্বে জায়গা করে নেন। এইতো কয়েকদিন আগে পাক-শিল্পী গুলাম আলী যখন ভারতের বিভিন্ন জায়গায় হিন্দুত্ববাধীদের বাধাঁর কারনে কনসার্ট করতে পারছিলেননা, তখন কোলকাতার মানুষ তাকে সাদর নিমন্ত্রন জানিয়েছিল। মুহম্মদ আমিরের একটা অসাধারন স্পেল দেখার লোভে অনেকে পাকিস্তানের পক্ষে গলা ফাটাতে আপত্তি করেননা। ওয়াসিম আকরাম এবং ইমরান খানের পোস্টার এখনো অনেকে নিজ ঘরে টাঙিয়ে রাখে।

৪। কোলকাতায় অনেক অবাঙালি মুসলিম বসবাস করেন যাদের ভাষা উর্দু। ওনারা ‘খালেস মুসলিম দেশ’ পাকিস্তানের কাতারে শামিল হওয়ার প্রয়াস পেয়েছেন।

৫। কোলকাতার বাঙালিরা বাংলাদেশের খবরাখবর ভালোই রাখেন। আমাদের দেশের কিছু মানুষের অতিরিক্ত ভারতবিদ্বেষী মন্তব্য, ট্রল ওনাদের ভালো লাগার কথা নয়। কিছু হলেই ভারতের দিকে আঙুল তোলার যে প্রবণতা আমাদের দেশের কিছু অন্ধ ক্রিকেটপ্রেমীর মাঝে বিদ্যমান সেটা তাদের কাছে বিরক্তিকর ঠেকবে এটাই স্বাভাবিক। তারই একটা মোক্ষম প্রতিশোধ নিয়ে নিলো এবার ইডেন গার্ডেন্সে।

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

বিজন রয় বলেছেন: ভারতের অধিকাংশ মানুষ বাংলাদেশকে ‘আদর্শ প্রতিপক্ষ’ হিসেবে মেনে নিতে নারাজ।

ঠিক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.