নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

টিমওয়ার্কের অন্যরকম তাৎপর্য

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩২

নরওয়ের মানুষের মাথাপিছু আয় বাংলাদেশের মানুষের তুলনায় ৪০ গুন বেশি কেন? কেন পুচকে ইসরাইলের সাথে একাধিক বিশাল আরব রাষ্ট্র যুদ্ধে অপমানজনকভাবে পরাজিত হয়? শারীরিক সামর্থ্য, বুদ্ধিমত্তায় মানুষে মানুষে কি বিশাল পার্থক্য? দেখা যাক ইয়ুভাল নোয়াহ হারারির বিশ্লেষন কি বলে।

ব্যক্তিগতভাবে অন অ্যাভারেজ একজন আফ্রিকান, চীনা, আরব কিংবা ইউরোপিয়ান অর্থাৎ মানুষে মানুষে তফাৎ নগণ্য। কিন্তু সামষ্টিকভাবে 'as a group' মানুষের মধ্যে পার্থক্য তৈরি হয়। একটা উদাহরন দিয়ে পরিষ্কার করা যাক। ওয়ান-টু-ওয়ান লড়াইয়ে মানুষ শিম্পাঞ্জির কাছে পরাজিত হবে। কিন্তু দলগতভাবে ১ কোটি শিম্পাঞ্জি ১০০ জন মানুষের সাথে লড়াইয়ে পারবেনা।
একটা চিতা একাকি অন্য একটা বুনো মহিষকে কখনোই কাবু করতে পারবেনা। কিন্তু দলগতভাবে ১০টা চিতার সামনে ১০ হাজার মহিষ টিকতে পারবেনা।

ব্যক্তিগতভাবে একজন আরব এবং ইসরাইলির শারীরিক সক্ষমতা, মেধায় ১৯-২০ তফাৎ হবে। তাহলে মানুষের সংখ্যা, অর্থনীতি, দেশের আয়তন সব দিক থেকেই আরব দেশগুলা ইসরাইল থেকে বিশাল বড় হওয়া সত্ত্বেও কেন পর্যুদস্ত হচ্ছে? কারন টিমওয়ার্ক, লিডারশিপ।
আমাদের দেশের নানা অব্যবস্হাপনার ব্যাখ্যাও এখান থেকে পাওয়া যায়।

সাড়া জাগানো বই Sapiens পড়ে এই জিনিষগুলো ভাবছিলাম। বইটার একটা রিভিউ পড়ুন এখানে

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:২৮

অনল চৌধুরী বলেছেন: এটা ভালো বিষয়।।
৫ টা ধর্মযুদ্ধে খ্রিষ্টানরা মুসলিমদের কাছ হেরেছিলো।কিন্ত সেই দিন পরে অার থাকেনি বিজ্ঞান-প্রযুক্তি বিমুখ হয়ে শুধু লাম্পট্য,মদ অার দলাদলির কারণে।

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৫৬

সাব্বির জুবাইর বলেছেন: বিজ্ঞান-প্রযুক্তির পয়েন্টটা যুক্তিসংগত। কিন্তু লাম্পট্য, মদ আর দলাদলি কি খ্রিস্টানদের মধ্যে ছিলনা? কিংবা মুসলিমদের স্বর্ণযুগ এবং বর্তমানকার মধ্যে লাম্পট্য, মদ এবং দলাদলির ক্ষেত্রে কোন পার্থক্য খুঁজে পাওয়া যায়?

২| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৩৭

চাঁদগাজী বলেছেন:


টিম-ওয়ার্ক ইত্যাদি বিবিএ, এমবিএ কোর্সে পড়ায়, যারা বিজ্ঞানের বিষয় বুঝে না, তাদেরকে খই খেতে দেয়।

৩| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩৪

অনল চৌধুরী বলেছেন: মুসলিমদের স্বর্ণযুগ এবং বর্তমানকার মধ্যে লাম্পট্য, মদ এবং দলাদলির ক্ষেত্রে কোন পার্থক্য খুঁজে পাওয়া যায়? -খোলাফায়ে রাশেদিন বা সালাদিনের হেরেম ছিলো না,তারা মদও খেতেন না।
অটোমান তুর্কি বা মোগল সম্রাটদের সাথে তাদের কোনভাবেই একে করা যায় না,যাদের হেরেমে ৫০০০-৭০০০ মেয়ে ছিলো অার যারা বদ্ধ মাতাল ছিলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.