নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

আমাদের সমাজ ও স্ত্রীর প্রতি দৃষ্টিভঙ্গি

২৬ শে আগস্ট, ২০২১ রাত ১:২৭

যেই সমাজে বিলং করি সেখানে স্বামীর আয় সবসময় স্ত্রীর উপরে থাকতে হবে । থাকতে হবে মানে থাকতেই হবে । শুধু আয় না‚ চাকরিতে পজিশনে উপর লেভেলে থাকবে হবে‚ যৌনমিলনে মিশনারী থাকতে হবে‚ কতৃত্বে থাকবে নো কম্প্রোমাইজ । স্বামীই সত্য‚ স্বামীই ঠিক‚ স্বামীই শুধু সম্ভাবনাময়; স্বামীই সেই রাজনৈতিক ‘সহমত ভাই’ আর স্ত্রী হইলো তাঁর শিষ্য[নো ইম্প্রোভাইজেশন প্লিজ‚ সিংহভাগ এইটাই সামাজিক চিত্র ।]

যেই সমাজ-সামাজিকতার বলয় আমাদের আঁকড়ে ধরে বাঁচি সেখানে না থাকে ওঁরা ভালো‚ না থাকি আমরা । যেখানে সমাজে বাস করি আর বলি আমরা সংঘবদ্ধ থাকবো‚ পরস্পর বিচ্ছিন্ন হবোনা‚ একে-অপরের সাহায্যে এগিয়ে আসবো । এই নীতিকথা শুধুমাত্র একাডেমিক বই ছাড়া আর কোথাও অস্তিত্ব নেই । যতটুকু পাওয়া যায় সেটুকু ব্যতিক্রম!

চারিদিকে শুধু ডিভাইডেশন আর ডিভাইডেশন । এই সমাজ প্রতিনিয়ত আমাদের শেখায় পরশ্রীকাতর হও‚ টাকার পাহাড় গড়ে তোলো‚ লাস্যময়ী এক সেক্সডলকে ঘরে আনো যে সজীব হওয়ার পরও থাকবে নির্জীব হয়ে ।

যেই সমাজে আমরা বিলং করি সেখানের আশেপাশের মানুষদের দিকে টিনের চশমা খুলে দেখেন এমন কোন পরিবার আছে যেখানে স্বামী কতৃক স্ত্রী মারধোরের স্বীকার হয়না? হয়তোবা রেয়ার দু-একটা পাবেন । কিন্তু সেটা কখনও একটি পুরো সমাজের উদাহরণ হতে পারেনা‚ কখনোই পারেনা ।

আপনার যদি মনে হয় সেই ব্যতিক্রমটাই উদাহরণ তবে আপনার কাছে সমকামিতাও সমাজের নরমাল সেক্সুয়ালির উদাহরণ । কারণ প্রত্যেক সমাজেই এরকম সমকামী ব্যক্তি থাকে-আছে ।

একটি সংসারে স্বামী-স্ত্রী দু’জনেই সম্ভাবনাময় মানুষ । শুধু সন্তান ধারনে সম্ভাবনাময়ী স্ত্রী-ই নয়‚ সংসারে অর্থ আসায় সেও সম্ভবনার । একটি রাষ্ট্রে‚ একটি সমাজে কতজন মানুষ সরকারি চাকুরে হয়? কয়েক লক্ষ? কিন্তু কোটি কোটি জনতা সবাই তো সেই সুযোগ পায়না । আবার সেসব চাকুরীর বেশিরভাগই হয় নেপোটিজমভিত্তিক‚ রাজনৈতিক ক্ষমতায় আবার কিছু সৌভাগ্যবান । তাহলে বাকি মানুষগুলো বেঁচে থাকবে কি করবে? হয় ব্যবসা করতে হবে নয়তো কর্পোরেট কোম্পানিগুলোতে শ্রম দিয়ে উপার্জন করতে হবে ।

আমাদের ইসলাম ধর্মানুযায়ী একজন মানুষকে ছয়টি বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করতে হয় যায় । যাঁর ছয় নম্বরটি হলো ‘তাকদীরের প্রতি বিশ্বাস’। একজন ইসলাম মতাদর্শী মানুষকে এটির উপর বিশ্বাস রাখতেই হয় । অন্যান্য ধর্মগুলোতেও বিশ্বাস একটি মূখ্য জিনিস । যেটির উপর ভিত্তি করেই ধর্মগুলো‚ ধর্মীয় মতাদর্শ তৈরি হয় ।

সম্ভাবনাময় নারীগুলো[যেটির প্রথম হলো মা] আমার সবসময়ই ভালোবাসার‚ শ্রদ্ধার মানুষ । পরিবার পুরো হাল ধরার কথা বলছিনা‚ জাস্ট একটু সাপোর্ট । কর্মবিমুখীরা পুরুষ নয়‚ তাঁরা কাপুরষ । স্ত্রী’র ঘাড়ের উপর চেপে বসা পুরুষ আমার অপছন্দের এবং ঘৃণার । পুরুষের চেষ্টাতে ব্যর্থতা থাকতেই পারে‚ তবে পুরোটাসময় তাঁর উপর নির্ভরশীল বেঁচে থাকা যায়না ।

কিন্তু ‘এই সমাজ...এই সমাজ’ আপনার স্বাভাবিক‚ সাবলীল‚ সুন্দর দাম্পত্য জীবনে হানা দিবে । যেখানে আপনার দু’জনেই দু’জনের কাজকে শ্রদ্ধা করেন‚ সাপোর্ট দেন । আপনার স্ত্রী বসে থাকলেও আপনাকে কথা শোনাবে আবার সে কাজ করলেও আপনাকে কথা শোনাবে । সারা জীবনভর এই তিক্ত করা সমাজের বাংলা মাইকের হর্ণ বাজতেই থাকবে বাজতেই থাকবে । তারপর সম্ভাবনাময়ী মেয়েটির সাথে আপনার কলহ বাঁধবে‚ অভিমান বাড়বে‚ ঈর্ষা বাড়বে; অতঃপর হয়তো সম্পর্কের বিচ্ছেদ কিংবা সারাজীবন দু’জন দু’জনকে আরচোখে দেখেই কাটিয়ে দিবেন ।

আপনার ভাবাবেগ‚ শেয়ারিং-কেয়ারিং‚ দাম্পত্য‚ যৌনতা‚ সন্তানসন্তদি সবকিছুতেই সংশয় বাঁধবে; বিভেদ বাড়বে; একসময় জোয়ার ভাটা পড়বে । যেটা একটা দীর্ঘস্থায়ী জোয়ার ভাটা ।

এ সমাজের যান্ত্রিকতা‚ লোভ‚ ঈর্ষা‚ পরশ্রীকাতরতায় আমরা প্রতিনিয়ত মরে যাচ্ছি । মনের প্রশান্তি‚ স্বাধীনতা‚ আত্না বলে যে কিছু আছে তা হারাতে বসি । আমাদের কিচ্ছুটি বাকি নেই‚ সব পুঁজিবাদী সমাজব্যবস্থার হাতে । আমাদের স্বপ্ন‚ ভালোবাসা‚ ইচ্ছা‚ কামনা‚ যৌনতা সবকিছুই ওঁদের হাতে নিয়মতান্ত্রিক শৃঙ্খলে বন্দী...একেবারে বন্দী...



সাব্বির আহমেদ সাকিল
১১ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ‚ শরতকাল | বৃহস্পতিবার | ২৬ আগস্ট ২০২১ ইং | রাত্রি ০১ টা ০৯ মিনিট | ধানমণ্ডি এলাকা‚ ঢাকা

#সাব্বিরসাকিল #বিয়ে #সমাজ #জীবনথেকেনেয়া #ঢাকা

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০২১ বিকাল ৩:১৫

বিটপি বলেছেন: আমার বিয়ের সময়ে আমার স্ত্রীর বেতন আমার চেয়ে অনেক বেশি ছিল - কই এটা নিয়ে আমার তো কোন কমপ্লেক্স ছিলনা। এখন আআমার বেতন তার দ্বিগুনেরও বেশি। তবে সে খুব কর্তৃত্বপরায়ন। যখন আমার আর্থিক অবস্থা তার চেয়ে ভালো হতে শুরু করেছে, তখন থেকেই তার অধিকারবোধ বেড়ে যেতে শুরু করেছে। এখন যতক্ষণ সে বাসায় থাকে, আমি আর আমার মেয়ে খুব আতঙ্কের মধ্যে থাকি।

২| ৩০ শে আগস্ট, ২০২১ ভোর ৬:০৬

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: @বিটপি, আতঙ্কে কেন থাকেন বুঝলামনা বিষয়টা....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.