নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

শুধু চোরের মন পুলিশ পুলিশ নাকি সাধুর মনও পুলিশ পুলিশ

০৯ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৭




‘‘চোরের মন পুলিশ পুলিশ’ এটি একটি সাধারণ সত্য কথা । কিন্তু তাঁর থেকেও বড় সত্য হলো ‘চোর’ অপেক্ষা সাধুরা-ই পুলিশকে দেখে বেশী ভয় পায় । এই ব্যাপারটি আমি খুব কাছে থেকে দেখেছি বিশেষত গ্রামাঞ্চলে এই ভয়টা যেন আরও তীব্রতর । কখনও যদি গ্রামে পুলিশের গাড়ি ঢুকতো তখন একটা থমথমে অবস্থা বিরাজ করতো । লোকেদের কানে কানে কানাঘুষা চলতো যে ঘটনা কি‚ পুলিশ কি আমাকে ধরতে এলো নাকি ।

আমার কয়েকজন পরিচিত বড়ভাই‚ সহপাঠী এবং জুনিয়র ছোটভাই পুলিশ ডিপার্টমেন্টে চাকরি করেন । প্রয়োজন পড়লে নির্দ্বিধায় শরণাপন্ন হই । কোনোকিছু জানার থাকলে ডিটেইলস জেনে নিই । শুধু পরিচিত-ই নয় আমি যখন ঢাকাতে থাকতাম তখন সাহায্য নেওয়ার জন্য বেশিরভাগ সময় পুলিশের সাহায্য নিয়েছি । কোন রাস্তা কোনদিকে গেছে‚ কোন বাস কোনদিকে যায় আবার আদাবর থানাতে জিডি করতে গেছি আমি একাই ।

থানায় যাওয়ার আগে নাজমুল ভাইকে বললাম এই-এই ব্যাপার কোন থানাতে জিডি করবো । ভাই বললেন যেকোনো থানা থেকে করলেই হলো । যেই কথা সেই কাজ‚ আদাবর থানায় গিয়ে বললাম জিডি করতে চাই‚ জিডির বিষয়বস্তু জানালাম তারপর জিডিটা নিজের হাতেই লিখলাম । অতঃপর তিনি সাক্ষর ও সীল দিয়ে বললেন আমার কাজ শেষ আমি আসতে পারি ।

আলহামদুলিল্লাহ বড় ভালো খবর যে ঢাকার কোনো পুলিশ দ্বারা সাহায্য পাইনি এমনটি কখনও ঘটেনি । তাঁরা সার্বিকভাবে সহযোগিতা করেছে । এতে আমার কাজে কোনো বিঘ্ন ঘটেনি বা উৎকোচও চাননি বা দিতে হয়নি ।

আসলে ‘পুলিশ’ সম্পর্কিত নেগেটিভ ভাইব আমাদের ছোটবেলা থেকেই গেঁথে দেয়া । যেন আমরা এই পেশাকে সবথেকে নিকৃষ্ট করে দেখি । এটি আমাদের দোষ না‚ এই সমাজের প্রথার দোষেই আমরা সবসময় এরকমটা ভাবি ।

যখন কনস্টেবল পদে পুলিশের সার্কুলার হতো তখন সেই সার্কুলার আমি কখনও পড়েও দেখিনি । আমার ইনটেনশন ছিলো সেনাবাহিনীতে কাজ করার । ছোটবেলা থেকেই এই স্বপ্ন লালন করতাম আমি । শতভাগ সৎ উপার্জন আবার প্রতিপক্ষের গুলিতে মারা গেলে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন । দেশের জন্য জীবন উৎসর্গ করার থেকে মহৎ আর কি হবে পারে?

আমি চাইলেও আল্লাহ পাক চাননি । তবে আমার পরিবারেই আমার লালন করা স্বপ্নের বাস্তব রূপ দিয়েছে আমার ছোটভাই । হালাল খাবার খায়‚ হালাল উপার্জন করে; কি দারুণ একটা ব্যাপার । আমার সমগ্র জীবনকালেই সৎপথে থাকার চেষ্টা করেছি-করি-করে যাবো । অসসতা যেন আমাকে না ছোঁয় সেজন্য আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রার্থনা করি সবসময় । আমার সমস্ত ইবাদতে এই বিষয়টির ধারাবাহিকতা ছিলো-আছে ।

পুলিশ প্রসঙ্গে ফিরি‚ মোহাম্মদপুরে ও ধানমন্ডিতে অনেক পুলিশের সাথেই দেখেছি । তাঁরাও যে হোটেলে চা‚ নাস্তা করতেন সেখানে আমিও করতাম । কথা প্রসঙ্গে একদিন বগুড়ার এক পুলিশের সাথে কথা হলো‚ তাঁর কথা শুনেই বুঝতে পারলাম বগুড়ার মানুষ । আধাপাকা দাঁড়ি‚ ধানমন্ডি ২৭ এ ডিউটি করেন ।

তো বিষয় হলো পুলিশ দেখলেই মনেহয় তিনি আমাকে আটক করবেন । তবে হ্যাঁ সংবাদপত্রের মাধ্যমে জেনেছি বগুড়াতে একজন পুলিশ কর্মকর্তা এসেছিলেন যিনি পকেটে গাঁজা‚ ইয়াবা ঢুকিয়ে দিয়ে অর্থ আদায় করতেন । যদিও পরে তাকে অন্য স্থানে ট্রান্সফার করা হয়েছিলো । এক্ষেত্রে গণমাধ্যম বিশেষকরে প্রথম আলো‚ কালের কণ্ঠ‚ দৈনিক করতোয়া‚ চাঁদনি বাজার পত্রিকা বিশেষ ভূমিকা পালন করেছিলো । গণমাধ্যমে বিষয়টি উঠে আসলে এবং ট্রান্সফার কাজ সম্পন্ন হলে বগুড়াবাসী প্রাণ ফিরে পেয়েছিলেন । সেই কর্মকর্তা থাকাকালীন আমিও অনেক ইনসিকিউরড ফিল করতাম । কে জানে কখন কি হয়‚ কখন কে ফেঁসে যায়; এমনকি শহর থেকে যত দ্রুত সম্ভব বাড়ি ফিরতাম ।

এই পুলিশভীতিকে কাজে লাগিয়ে একটা বিশেষ মহল স্বার্থের জন্য সবকিছু করে । সেটা হোক অনলাইন ভুঁইফোড় সাংবাদিক‚ হোক কোনো চামচা বা তেলবাজ চাটুকার । এঁরা প্রশাসনের সাথে সম্পর্ক দেখিয়ে জিম্মি করে সাধারণ মানুষকে । কারণ সাধারণ মানুষগুলোকে তো বাঘের মতো ভয় পায় । এমনকি সে ক্ষতিগ্রস্ত হলেও থানায় যায়না অভিযোগ দিতে । কি এক ভয়ংকর অবস্থা!

সাব্বির আহমেদ সাকিল
২৪ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ‚ শরতকাল | বুধবার | ০৮ সেপ্টেম্বর ২০২১ ইং | ময়মনসিংহ

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৮

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: পুলিশের মধ্যেও ভালো মন্দ আছে, যেমনটা অন্যান্য মানুষের মধ্যে আছে।

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪১

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: জ্বি ভাই ।

২| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৮

চাঁদগাজী বলেছেন:



আপনাকে এত বেশী পুলিশের সাহায্য নিতে হয় কেন? মামলাবাক, নাকি পুলিশের সোর্স?

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪২

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: প্রয়োজন হলে না নিয়ে উপায় থাকেনা ।

৩| ০৯ ই সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:



হালাল খাবার কোনটা?

১০ ই সেপ্টেম্বর, ২০২১ রাত ১:৪৫

সাব্বির আহমেদ সাকিল বলেছেন: এটা পড়ুন তাহলে: Click This Link

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.